সহবাসের কতক্ষণ পর ফরজ গোসল করতে হয় বিস্তারিত জানুন

প্রিয় পাঠক আপনি কি সহবাসের কতক্ষণ পর ফরজ গোসল করতে হয় এবং সহবাসের পর ফরজ গোসলের নিয়ম সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে এই পোস্টটি আপনার জন্য। আপনি আমাদের এই পোস্টটি পড়ে জানতে পারবেন সহবাসের কতক্ষণ পর ফরজ গোসল করতে হয় এবং সহবাসের পর ফরজ গোসলের নিয়ম সম্পর্কে যাবতীয় সকল তথ্য।
সহবাসের-কতক্ষণ-পর-ফরজ-গোসল-করতে-হয়
একই সাথে আপনি ফরজ গোসল দেরিতে করা যাবে কিনা এবং সহবাসের পর চারটি কাজ হারাম সে সম্পর্কে জেনে নিতে পারবেন। আজকের পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে জেনে নিন সহবাসের কতক্ষণ পর ফরজ গোসল করতে হয় এবং সহবাসের পর ফরজ গোসলের নিয়ম সম্পর্কে।
পোস্ট সূচিপত্রঃ সহবাসের কতক্ষণ পর ফরজ গোসল করতে হয় এবং সহবাসের পর ফরজ গোসলের নিয়ম

ভূমিকা।সহবাসের কতক্ষণ পর ফরজ গোসল করতে হয়।সহবাসের পর ফরজ গোসলের নিয়ম

স্ত্রীর সাথে সহবাসের পর আমরা নানান ধরনের কাজে লিপ্ত হয়ে যায়।কিন্তু এইটা কি আমাদের করা উচিত, আপনি কি জানেন ফরজ গোসল দেরিতে করা যাবে কিনা, সহবাসের পর চারটি কাজ হারাম এমন গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে আমাদের সকলের জেনে রাখা উচিত। তাই আপনিও হয়তো google সার্চ করে বিভিন্ন তথ্য খোঁজাখুঁজি করছেন আজকের এই পোস্টে আপনাকে সঠিক তথ্যটি জানিয়ে দেওয়ার চেষ্টা করব সহবাসের কতক্ষণ পর ফরজ গোসল করতে হয় এবং সহবাসের পর ফরজ গোসলের নিয়ম সম্পর্কে।
সহবাসের পরে কি কি করা যাবে না, আপনি কি কি করতে পারবেন,সহবাসের পর ফরজ গোসল কিভাবে করবেন নিয়ম-কানুন কি এমন নানান ধরনের প্রশ্ন আমাদের মধ্যে ঘুরফির করে।তাই আপনি যদি আজকের এই পোষ্টের সঠিক তথ্যটি জানতে চান তাহলে শুরু থেকে শেষ পর্যন্ত ধৈর্যের সহিত মনোযোগ সহকারে পড়ে জেনে নিন সহবাসের কতক্ষণ পর ফরজ গোসল করতে হয় সে সম্পর্কে সকল তথ্য।

সহবাসের কতক্ষণ পর ফরজ গোসল করতে হয়

সসহবাসের কতক্ষণ পর ফরজ গোসল করতে হয় বা ফরজ গোসল কখন করতে হবে স্বামী স্ত্রী সহবাস করার পর এই সম্পর্কে আপনারা কি জানেন? আসলে আপনারা হয়তো এখনো অনেকেই মনে করেন সহবাসের কতক্ষণ পর ফরজ গোসল করলে ঠিক হবে বা আমাদের পাপ কম হবে। সহবাসের কতক্ষণ পর ফরজ গোসল করতে হবে তার কোন সময়সীমা নির্ধারিত নয় তবে নবী করীম সাল্লাল্লাহু সাল্লাম এর আমল এবং সালফে সালেহিনের আমল মতে, যত দ্রুত সম্ভব ফরজ গোসল করাটাই হলো সুন্নাহ।
এটি গুরুত্বপূর্ণ তাই যত দ্রুত সম্ভব ফরজ গোসল করতে হবে তবে আপনি যদি চান ফরজ গোসল করতে একটু সময় নিবেন। তাহলে আপনি নিতে পারবেন তবে এই সময়সীমাটি হবে আরেক ফরজ নামাজের ওয়াক্তর আগে পর্যন্ত। ফরজ নামাজের আগের ওয়াক্ত পর্যন্ত আপনি গোসল না করে থাকতে পারবেন তবে ওয়াক্ত শুরু হওয়ার আগে আপনাকে গোসল করে পাক পবিত্র হয়ে যেতে হবে।

পাক পবিত্রতা ঈমানের অঙ্গ। তাই যত সম্ভব চেষ্টা করতে হবে সহবাসের পর পরই গোসল করে নেওয়া। ফরজ গোসলের জন্য মনে মনে নিয়ত করে নিতে হবে এবং ভালোভাবে ফরজ গোসল করতে হবে।

সহবাসের পর ফরজ গোসলের নিয়ম

আল্লাহ তায়ালা সৃষ্টি প্রতিটি পবিত্র এই জন্য মানবদের জন্য আল্লাহ তাআলা সহবাস যেমন ফরজ করেছেন। তেমনি সহবাসহ পরে প্রতিটি মানুষকে পবিত্র হওয়ার জন্য গোসল করতে বলা হয়েছে পাক পবিত্রতা ঈমানের অঙ্গ এই জন্য প্রতিটি মানবের উচিত নাপাক অবস্থায় না থেকে যত দ্রুত সম্ভব পবিত্র হয়ে যাওয়া।
সহবাসের পর ফরজ গোসল করার কিছু নিয়ম আছে যে নিয়ম মেনে চলে গোসল করতে হবে তাহলে আপনার গোসলটি পরিপূর্ণরূপে পবিত্র হবে। স্বপ্নদোষ বা উত্তেজনাবশে বীর্যপাত যদি হয় বা ইচ্ছা স্বামী স্ত্রী সহবাসের পর মিলনের পরে বীর্যপাত হলে ফরজ গোসল করতে হবে।
  • ফরজ গোসলের সঠিক নিয়ম
  • ফরজ গোসলের জন্য মনে মনে নিয়ত করতে হবে।
  • প্রথমে দুই হাত কব্জি পর্যন্ত তিনবার ধুয়ে নিতে হবে এরপর ডান হাতে পানি নিয়ে বাম হাত দিয়ে লজ্জাস্থান ও এর আশপাশ ভালো করে ধৌত করতে হবে।
  • এছাড়াও শরীরের অন্য কোন জায়গা নাপা কিভাবে বীর্য লাগলে সেখানেও ভালোভাবে ধৌত করতে হবে।
  • এরপর বাম হাতে ভালোভাবে ধুয়ে ফেলতে হবে।
  • এবার ওযুর নিয়মের মতো করে ওযু করতে হবে তবে দুই পা ধোয়া যাবেনা।
  • অবশেষে মাথায় তিনবার পানি ঢালতে হবে।
  • এবার সমস্ত শরীর ধোয়ার জন্য প্রথমে তিনবার ডানে তারপর তিনবার বামে পানি ঢেলে ভালো করে ধুতে হবে।এ সময় যেন শরীরের কোন অংশ কিংবা কোন লোমও শুকনা না থাকে এছাড়া ও বগল নাভি ও শরীরের বিভিন্ন ভাজ বা কুচকানো জায়গায় পানি দিয়ে ভালোভাবে ধুতে হবে।
  • সবশেষে অন্যান্য জায়গায় সরে গিয়ে দুইটা পা তিনবার ভালো করে ধুতে হবে।
এখানে উল্লেখ্য যে এ সময় নারীদের মাথার চুল ও পুরুষদের দাড়ি মাথার চুল ভালোভাবে ভিজাতে হবে। তবে এই নিয়মে গোসল করার পর নতুন করে আর অজু করার প্রয়োজন নেই যদি অজু না ভেঙ্গে যায়।

সহবাসের পর চারটি কাজ হারাম

কারণ সহবাসের পর চারটি কাজ হারাম হতে পারে যে কাজগুলো আপনার করা মানা। আল্লাহতায়ালা নিজে পবিত্র বান্দার পবিত্রতা ও তিনি অনেক বেশি পছন্দ করে এই জন্য আল্লাহতালার প্রতিটি বান্দার ও উচিত সহবাসের পর পবিত্র হয়ে যাওয়া।
তবে সহবাসের পর অনেক কাজ করা যায় আবার অনেক কাজ করা যায় না নাপাক থাকা অবস্থায় যে চারটি কাজ করবে হারাম সে কাজগুলো করা থেকে বিরত থাকতে হবে এবং সবাইকে জানতে হবে কোন চারটি কাজ করলে আল্লাহতালা অসন্তুষ্ট হবে।

আপনি যদি সহবাসের পর গোসল করতে কিছুই সময় নিতে চান যে কিছু সময় পরে গোসল করবেন তাহলে তার আগে আপনি অজু করে নিতে পারেন এবং কিছু সময় পরে গোসল করতে পারেন তবে আপনি বেশ কিছু জিনিস নিয়ে কাজ করতে পারবে না যে চারটি কাজ করা হারাম তার মধ্যে রয়েছে
  • নামাজ পড়া
  • কাবা ঘরে তাওয়াফ
  • মসজিদে অবস্থান,
  • কোরআন স্পর্শ তিলাওয়াত
এছাড়া অন্যান্য কাজ করা যাবে তবে এই চারটি কাজ করা হারাম ইসলামে পরিপূর্ণভাবে নিষিদ্ধ করা হয়েছে নাপাক অবস্থায় সহবাসের পর এই চারটি কাজ করা যাবে না। পবিত্র থাকা এবং তার পবিত্রতা রক্ষা করা।

ফরজ গোসল দেরিতে করা যাবে কিনা

আপনারা কি জানেন ফরজ গোসল দেরিতে করা যাবে কিনা আপনি যদি ফরজ গোসল দেরিতে করতে চান তাহলে করতে পারেন কারণ ফরজ গোসল যে সেই মুহূর্তে করতে হবে এমন কোন কথা নাই তবে কিছু সময় বিলম্ব করতে হলে আপনাকে অবশ্যই ফরজ গোসলের আগে আপনাকে আজু করে নিতে হবে। আপনি যদি কোন কাজে করতে চান তাহলে করতে পারবেন। তবে আপনি এর জন্য সময় পাবেন এরপরের ওয়াক্তর নামাজের পূর্ব পর্যন্ত আপনি গোসল দেরিতে করতে পারেন।
তবে তার আগে আপনাকে গোসল করে নিতে হবে যদি পরবর্তী নামাজের সময় চলে আসে। কোন দরকার বা কাজ না থাকলে আপনি দ্রুতই ফরজ গোসল সেরে নিবেন ফরজ গোসল করা অপরিহার্য। আল্লাহ তায়ালা পবিত্র মানুষকে পছন্দ করে কারণ তিনি নিজে পবিত্রতার সবকিছুই পবিত্র পছন্দ পবিত্রতা রক্ষা করা আপনারও জন্য দরকারি।

তাই ফরজ গোসল দেরিতে চাইলে করতে পারবেন তবে এক ওয়াক্ত শুরু হওয়ার আগে পর্যন্ত যে সময় পাবেন সেই সময় পর্যন্ত করতে পারবেন। তার আগে অজু করে নিতে হবে সেই সময়টুকু আপনি চাইলে গোসল থেকে বিরত থাকতে পারবেন। কিন্তু নামাজের ওয়াক্ত শুরু হলে তার আগে আপনাকে গোসল করে নিয়ে পবিত্র হয়ে যেতে হবে।

শেষ কথাঃসহবাসের কতক্ষণ পর ফরজ গোসল করতে হয় এবং সহবাসের পর ফরজ গোসলের নিয়ম

প্রিয় পাঠক ভাই ও বন্ধুগণ আপনারা নিশ্চয়ই আজকের আর্টিকেল সম্পূর্ণ করে জানতে ও বুঝতে পেরেছেন সহবাসের কতক্ষণ পর ফরজ গোসল করতে হয় এবং সহবাসের পর ফরজ গোসলের নিয়ম সম্পর্কে যাবতীয় সকল তথ্য। আশা করছি আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে তথ্যবহুল এবং উপকারী বলে মনে হয়েছে যদি এমনটি মনে হয় তাহলে আপনার বন্ধু এবং আত্মীয়দের মাঝে শেয়ার করে এই পোস্টটি ছড়িয়ে দিন সবার মাঝে।
এতক্ষণ সময় ধরে আমাদের আজকের আর্টিকেল পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার কাছে আমাদের আজকের আর্টিকেল কেমন লাগলো তা আপনার মূল্যবান মতামতি কমেন্ট বক্সে জানিয়ে দিন। এছাড়াও যদি এই পোস্টের সাথে কোন কিছু সংযুক্ত করতে হয় তাহলে আমাদের জানিয়ে দিতে ভুলবেন না।আজকের আর বিকেলে পর্যন্তই আবার কথা হবে অন্য কোন ট্রপিক নিয়ে সে পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url