অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ ২০২৪

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ ২০২৪ এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা সম্পর্কে তথ্য খোঁজাখুঁজি করছেন বা জানতে চাচ্ছেন?তাহলে আপনি আমাদের আজকের আর্টিকেল পড়ুন কেননা এই আর্টিকেলের ভিতরে আলোচনা করা হয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ ২০২৪ এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তির যোগ্যতা সম্পর্কে সকল সঠিক তথ্য।
অক্সফোর্ড-বিশ্ববিদ্যালয়ে-স্কলারশিপ-২০২৪

তাই আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে এমন গুরুত্বপূর্ণ অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ ২০২৪ এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তির যোগ্যতা সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিন। একই সাথে আপনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় কোথায় অবস্থিত এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়ার খরচ সম্পর্কে জানতে পারবেন।
পোস্ট সূচিপত্রঃঅক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ ২০২৪ এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা

পোস্ট সূচিপত্রঃ অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ ২০২৪

আজকের আর্টিকেল থেকে আপনি যা জানতে চেয়েছিলেন তা আজকের আর্টিকেলের মধ্যে আলোচনা করা হচ্ছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ ২০২৪ এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা সম্পর্কে সকল তথ্য। আপনি যদি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ পড়তে চান তবে আপনাকে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের স্কলার্শিপ ২০২৪ সম্পর্কে জানতে হবে।
একই সাথে আপনাকে আরও জানতে হবে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাবজেক্ট, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়ার খরচ এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় কোথায় অবস্থিত এ সকল বিষয়গুলো সম্পর্কে আপনি ভালোভাবে জানতে পারলে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ ২০২৪ আপনার জন্য সহজ হবে। তাই আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় কোথায় অবস্থিত

ইংল্যান্ডের অক্সফোর্ড শহরে অবস্থিত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। ইংরেজি ভাষাভাষীদের জগতের সবচেয়ে পুরাতন বিশ্ববিদ্যালয় ধারণা করা হয় ১১ শতাব্দীর শেষের দিকে অথবা ১২ শতাব্দীর প্রথমে এই বিশ্ববিদ্যালয় যাত্রা শুরু করে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় বর্তমানে বিশ্বের শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে অন্যতম হিসেবে সর্ব স্বীকৃতি। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠার সঠিক তারিখ না জানা গেলে অনুমান করা হয়।

১১ শতাব্দীর প্রথম দিকের অক্সফোর্ড শিক্ষাপ্রতিষ্ঠানের অস্তিত্ব ছিল। প্রথম দিকে বিশ্ববিদ্যালয়ের ধর্মতত্ত্ব আইন চিকিৎসা বিজ্ঞান ও দর্শন বিভাগ ছিল প্রথম দিক দিয়ে বিশ্ববিদ্যালয় নিজের কোন ভবন ছিল না ভাড়া করা হল অথবা চার্জে ক্লাস নেওয়া হতো। ইংল্যান্ডের গৃহযুদ্ধের সময় বিশ্ববিদ্যালয়টি রাজার প্রতি অনুগত প্রকাশ করে।
কিন্তু পরবর্তীকালে রাজার দ্বিতীয় পুত্রের সাথে সংঘাতে জড়িয়ে যায় ১৯ শতাব্দীতে বিশ্ববিদ্যালয় কলেবর বৃদ্ধি করা হয়। ১৮৮৭ সালে প্রথম মহিলা কলেজের লেডি মার্গারেট হল প্রতিষ্ঠিত হয় ২০ শতকে বিশ্ববিদ্যালয় টি আর ও সংস্কার করা হয় বিজ্ঞানের গুরুত্ব বৃদ্ধি করা হয়। আরো অনেক নতুন নতুন বিভাগ খোলা হয়। আশা করছ আপনি বুঝতে পেরেছেন।তাই এবারে নিচের অংশ টুকু মনোযোগ সহকারে পড়ে জেন নিব অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ ২০২৪ সম্পর্কে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ ২০২৪

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় পড়ার স্বপ্ন কার থাকে "না' হয়তো সবার ভাগ্য হয়ে ওঠে না। তবে যারা বিদেশে উচ্চ শিক্ষার স্বপ্ন দেখেন তারা প্রায়ই বিদেশে উচ্চশিক্ষার স্বপ্ন নিয়ে পড়তে যেতে চাই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের মতো বড় বড় বিশ্ববিদ্যালয়। তেমনি স্নাতক ফুল ফ্রি স্কলারশিপ দিচ্ছে বিশ্ববিদ্যালয় এটি বাংলাদেশ সহজে কোন আন্তর্জাতিক শিক্ষার্থী এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে। আবেদনের শেষ সীমা আগামী ৯ই ফেব্রুয়ারি।
'রিচ অক্সফোর্ড স্কলারশিপ' এর আওতায় শিক্ষার্থীদের টিউশন করা হবে এছাড়াও জীবনযাত্রার খরচ, বিমানে আসা-যাওয়ার খরচ সহ নানা ধরনের সুযোগ সুবিধা প্রদান করা হবে এই স্কলারশিপের সময়সীমা তিন থেকে চার বছর। শিক্ষার্থীরা কম্পিউটার সাইন্স অ্যান্ড ফিলোসফি, অর্থনীতি ও ব্যবস্থাপনা, চারুকলা, প্রত্নতত্ত্ব এবং নৃতত্ত্ব, রসায়ন, পদার্থসহ বিভিন্ন বিষয়ে স্নাতক করার সুযোগ পাবেন।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে যুক্তরাজ্যের অক্সফোর্ড শহরে অবস্থিত এ বিষয়ে বিদ্যালয় থেকে ইংরেজি ভাষাভাষী জগতের সবচেয়ে পুরাতন বিশ্ববিদ্যালয় পড়া হয় ধারণা করা হয় 11 শতাব্দীর শেষের দিকে অথবা 12 শতাব্দীর প্রথমে এই বিশ্ববিদ্যালয়টি যাত্রা শুরু করে। বর্তমানে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয় অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা

আপনারা যারা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে চান এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার প্রক্রিয়া সম্পর্কে জানতে চেয়েছেন আমাদের কাছে তাদের জন্য আজকের এই পোস্টটি আপনারা মনোযোগ সহকারে এই পোস্টটি পড়লে জানতে পারবেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে ভর্তি যোগ্যতা।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তি গুলোর মধ্যে প্রথম যোগ্যতা হচ্ছে একাডেমিক পরীক্ষায় ব্রিলিয়ান্ট রেজাল্ট বাংলাদেশি স্টুডেন্টদের জন্য ভর্তির যোগ্যতা হচ্ছে হাইয়ার সেকেন্ডারি স্কুল (HSC) বা সম্মানের পরীক্ষায় উত্তীর্ণ হওয়া বা মিনিমাম সিজিপিএ থাকতে হবে 3.5।
ক্ষেত্রে আরেকটি শর্ত হচ্ছে একজন শিক্ষার্থী অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এর যে অনুসদে ভর্তি হতে ইচ্ছুক সেই রিলেটেড সাবজেক্টে উচ্চমাধ্যমিক পর্যায়ে পঠিত থাকতে হবে। যেমন কোন শিক্ষার্থী যদি বিজ্ঞানের কোন কোর্সে ভর্তি হতে চান।এই ক্ষেত্রে তার এইচএসসি বা সম্মানের পরীক্ষায় ফিজিক্স কেমিস্ট্রি এবং বায়োলজি অবশ্যই থাকতে হবে।

উপরের উল্লেখিত শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি যাদের IB (International Baccalaureate) , A-Level, SAT এই ধরনের আন্তর্জাতিক মানের পরীক্ষা সনদ রয়েছে ভর্তি কমিটির তাদের বিশেষ গুরুত্ব সহকারে বিবেচনা করে থাকেন।অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তির যোগ্যতা হিসেবে কিছু এক্সট্রা কারিকুলাম অ্যাক্টিভিটিস বিশ্ববিদ্যালয় চান্স পাওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

একাডেমিক পারফরমেন্সের পাশাপাশি আবেদনকারীর পাঠ্যক্রম বহির্ভূত কোন কার্যকারী ব্যক্তিগত অর্জন। যেমন স্টুডেন্ট এসোসিয়েন্স ম্যানেজমেন্ট, কমিউনিটি সার্ভিস, প্রোজেক্ট, খেলাধুলা এবং অন্যান্য সাংস্কৃতিক ইভেন্টে অংশগ্রহণ। এই ধরনের এক্সট্রা কারিকুলাম অ্যাক্টিভিটিস গুলো ভর্তির কমিটি বিশেষ বিবেচনা করে থাকে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়ার খরচ

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করা অনেক ব্যয়বিল শিক্ষার্থীদের টিউশন ফি আবাসন খরচ জীবনযাত্রার খরচ বহন করার সক্ষমতা থাকতে হয়।
থাকা খাওয়া বাবদ খরচ :
অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার একজন শিক্ষার্থী থাকা খাওয়া বোধ খরচ হতে পারে কত সেটা নির্ভর করবে আপনার জীবন যাপনের ধরনের ওপর একেকজনের লাইফ স্টাইল একেক ধরনের তাই খরচ ও ভিন্ন ভিন্ন হতে পারে তবে প্রতি মাসে একজন শিক্ষার্থী খরচ £1345 থেকে £1955 এর মধ্যে হয়ে যায়।
  • খাবার বাবদ খরচ =£315 থেকে £495
  • আবাসন খরচ =£745 থেকে £925
  • পার্সোনাল খরচ =£190 থেকে £320
  • বিভিন্ন সামাজিক কর্মকান্ড বাবদ খরচ =£315 থেকে £495
  • পড়াশোনার খরচ =£35 থেকে £85
  • অন্যান্য খরচ =£20 থেকে £35
  • সব মিলিয়ে টোটাল খরচ হবে £1345 -£1955
এছাড়াও দেশীয় শিক্ষার্থী অর্ধা যুক্তরাজের শিক্ষার্থীদের জন্য টিউশন ফি £9250 হয়। এছাড়া যুক্তরাজ্যে শিক্ষার্থীদের জন্য আরেকটা বিশেষ সুযোগ রয়েছে সেটা হচ্ছে তারা যুক্তরাজ্যের সরকারের কাছ থেকে সম্পূর্ণ কোর্স ফি লোন নিতে পারবে।
দেশের বাইরে যুক্তরাজ্য ছাড়া বাইরে যে কোন দেশে শিক্ষার্থীর জন্য টিউশন ফি £33050 হয়। বাইরে দেশে শিক্ষার্থীদের যুক্তরাজ্যের সরকার শিক্ষা লোন দেয় না তবে আপনি যদি একেবারে বিনামূল্যে পড়তে চান সেই সুযোগ রয়েছে এখানে বিনা বেতনে পড়তে চাইলে স্কলারশিপের জন্য আবেদন করতে হবে ।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গ্রহণযোগ্যতার হার কত

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় গ্রহণযোগ্যতার হার সম্পর্কে প্রোগ্রাম স্তর এবং আপনি যে অক্সফোর্ড কলেজের সফরে আবেদন করেছেন তার মত বিষয়গুলোর উপর নির্ভর করে। অক্সফোর্ড এ ভর্তির পরিসংখ্যান অনুসারে গত বছর ঘুরে প্রায় ২৪,০০০ প্রথম বর্ষের আবেদন গৃহীত হয়েছিল যারা স্নাতক অধ্যায়নের জন্য আবেদন করেছিল তারা একই শিক্ষাবর্ষে ৩৭,০০০ এর বেশি ছিল।
অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় সাধারণত প্রতি শিক্ষা বর্ষের প্রায় ৩৩০০ স্নাতক স্থান এবং ৬০০০ স্নাতক স্থান থাকে। স্পষ্টভাবে একটি google অনুসন্ধান পর্যালোচনায় দেখা যায় যে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় গ্রহণযোগ্যতার হার ১৭.৫%। অর্থাৎ প্রতি 100 টি আবেদনের মধ্যে ১৮ জন শিক্ষার্থী অক্সফোর্ডে ভর্তি হন গ্রহনযোগ্যতার হার সম্পর্কে আপনারা হয়তো বুঝতে পেরেছেন কিসের জন্য আবেদন করছেন। তার ওপর নির্ভর করে গ্রহণযোগ্য তার হারও নির্ভর করে।

শেষ কথাঃ অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ ২০২৪।অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা

প্রিয় পাঠক ভাই ও বন্ধুগণ আপনারা নিশ্চয়ই আজকের আর্টিকেল সম্পূর্ণ করে জানতে ও বুঝতে পেরেছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ ২০২৪ এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা সম্পর্কে যাবতীয় সকল তথ্য আশা করি আজকের আর্টিকেল পড়ে আপনার অনেক ভালো লেগেছে কেমন লাগলো তা আপনার মূল্যবান মতামত আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন।
এছাড়াও আজকের আর্টিকেল যদি আপনার কাছে তথ্যবহুল এবং উপকারী বলে মনে হয় তাহলে সকলের মাঝে শেয়ার করে ছড়িয়ে দিন। এছাড়াও আপনি যদি অন্য কোন দেশের স্কলারশিপ বা অন্য কোন তথ্য সম্পর্কে জানতে চান তাহলে আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন।

এতক্ষণ সময় ধরে আমাদের আজকের আর্টিকেল পড়ার জন্য আপনাকে আন্তরিকভাবে ধন্যবাদ।আজকের আর্টিকেলে এ পর্যন্তই আবারো কথা হবে অন্য কোন টপিক নিয়ে সে পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।  

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url