জার্মানিতে কাজের বেতন কত - জার্মানি যেতে কত টাকা লাগে

প্রিয় পাঠক আপনি কি ইউরোপের দেশ জার্মানিতে কাজের বেতন কত এবং জার্মানি যেতে কত টাকা লাগে এ বিষয় সম্পর্কে জানতে চাচ্ছেন।তাহলে আজকের আর্টিকেলটি পড়ে আপনি জেনে নিতে পারেন জার্মানিতে কাজের বেতন কত সে সম্পর্কে।জার্মানিতে কাজের বেতন কত তা না জানার জন্য অনেকের যোগ্যতা থাকা সত্ত্বেও জার্মানিতে যেতে পারেন না।তাই আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ে জেনে নিন জার্মানিতে কোন কাজের চাহিদা বেশি।
জার্মানিতে-কাজের-বেতন-কত
একই সাথে জার্মানি যেতে কত টাকা লাগে ও জার্মানি কাজের সুযোগ, জার্মানিতে কাজের ভিসা এবং জার্মানিতে কাজের বেতন কত সে সম্পর্কে জানতে পারবেন।তাই চলুন আর দেরি না করে জার্মানিতে কাজের বেতন কত এবং জার্মানি যেতে কত টাকা লাগে সে বিষয়ে সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক।
পোস্ট সূচিপত্রঃজার্মানিতে কাজের বেতন কত

ভূমিকাঃ জার্মানিতে কাজের বেতন কত।জার্মানি যেতে কত টাকা লাগে

জার্মানিতে কাজের বেতন কত এবং জার্মানি যেতে কত টাকা লাগে এ বিষয় সম্পর্কে আপনারা অনেকে জানেন না কিন্তু আপনারা ইউরোপের দেশ জার্মানিতে যেতে অনেক আগ্রহী।নিজের যোগ্যতা থাকা সত্ত্বেও জার্মানিতে কোন কাজে চাহিদা বেশি না জানার কারণে অনেকে জার্মানিতে যেতে পারছেন না।জার্মানিতে টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট আইটি ইঞ্জিনিয়ার সিভিল সাইট ইঞ্জিনিয়ার ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার ড্রাইভিং রেস্টুরেন্ট বা রেস্তোরাঁ ও মেকানিক্যাল হোটেল বয় মেডিকেল ক্লিনার সিকিউরিটির গার্ড সহ নানা ধরনের কাজের চাহিদা রয়েছে।
তই আপনারা যারা জার্মানিতে যেতে আগ্রহী রয়েছেন।অবশ্যই আপনারা আজকের আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে জার্মানিতে কাজের বেতন কত, জার্মানি কাজের সুযোগ, জার্মানিতে কাজের ভিসা সহ বিস্তারিত তথ্য জেনে নিন।

জার্মানি যেতে কত টাকা লাগে

পৃথিবীর অন্যতম সামরিক এবং অর্থনৈতিক দিক দিয়ে সমৃদ্ধশীল রাষ্ট্র হচ্ছে জার্মানি। তাই বাংলাদেশ থেকে যারা ইউরোপে যেতে চাই তাদের সর্বপ্রথম পছন্দের দেশী হতে জার্মানি। জার্মানি যেতে কত টাকা লাগে এই সম্পর্কে অনেকের ধারণা নেই তবে আপনি যদি জার্মানি যেতে ইচ্ছুক হন তাহলে আপনাকে অবশ্যই জেনে নেয়া উচিত জার্মানি যেতে কত টাকা লাগে।

বর্তমানে ইউরোপ মহাদেশের ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত অন্যতম শিল্প উন্নত দেশ হচ্ছে জার্মানি। ইউরোপের বুকে ষোলটি অঙ্গরাজ্য নিয়ে গঠিত সংযুক্ত ইউনিয়ন হচ্ছে জার্মানি বর্তমান সময়ে জার্মানি একজন শ্রমিকের বাৎসরিক ইনকাম বাংলাদেশি টাকায় ২৪ লক্ষ টাকা বা তার বেশি হতে পারে মূলত ইউরোপের অন্যদের সকল দেশের থেকে জার্মানি শ্রমিকের মূল্য বেশি দেওয়া হয় তার সবার পছন্দের শিশে রয়েছে জার্মান।
আপনি জার্মান যেতে কত টাকা লাগে সে বিষয়টি সম্পূর্ণ নির্ভর করবে আপনি কোন ক্যাটাগরির ভিসাতে জার্মান যাবেন কারণ প্রতিটা ক্যাটাগরির আলাদা আলাদা ভিসার মূল্য রয়েছে তাই আপনি সরাসরি সরকারি মাধ্যমে জার্মানি যাচ্ছেন নাকি এজেন্সি বা দালালের মাধ্যমে জার্মানি যাচ্ছেন সেটার উপর নির্ভর করবে আপনার জার্মানি যাওয়ার খরচ।

তবে বর্তমান সময়ে ২০২৪ সালে এসে জার্মানিতে ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে যেতে চাইলে আপনার ১২ লক্ষ টাকা থেকে ১৫ লক্ষ টাকার মত খরচ হবে। আপনি যদি উচ্চ শিক্ষার জন্য স্টুডেন্ট ভিসা নিয়ে জার্মানি যেতে চান তাহলে আপনার খরচ হবে ৬ লক্ষ থেকে ৮ লক্ষ টাকার মধ্যে তাহলে বুঝতেই পারছেন বর্তমান সময়ে জার্মানি যেতে কত টাকা লাগতে পারে আপনার।

জার্মানি কাজের সুযোগ

জার্মানিতে প্রচুর পরিমাণে কাজের সুযোগ করা হয় প্রতিবছর ইউরোপীয় ইউনিয়নের বাইরে থেকে ষাট হাজার কর্মী নিবে জার্মানি এই প্রক্রিয়া সহজ করে পরিবর্তন আনা হচ্ছে অভিবাসন আইনে এ সংক্রান্ত খসড়া আইন অনুমোদন দিয়েছে সরকারটির মন্ত্রিসভা।

দীর্ঘদিন ধরে কর্মী সংকটে ভুগছেন জার্মানি সংকট মোকাবেলা বিদেশ থেকে দক্ষ কর্মী আকর্ষণে অভিবাসন আইন পরিবর্তনের পরীক্ষা নিয়েছি দেশটির সরকার এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় তৈরি করা নতুন খরচা অনুমোদন দিয়েছে। গত কয়েক বছর ধরে প্রয়োজনীয় কর্মীর অভাবে ভুগছেন জার্মানি জন্ম হার কমে যাওয়ায় অবসরে যাওয়া বয়স্কদের শূন্যস্থান পূরণে যথেষ্ট সংখ্যক তরুণ জনগোষ্ঠীর নেই দেশটিতে।
অভিবাসনের জন্য আকর্ষণীয় না হওয়ায় জার্মানির বর্তমান আইন নিয়ে দীর্ঘদিন ধরে সমালোচনা চলছে কর্মী চাহিদা মেটাতে এই আইনের পরিবর্তন করার জোট সরকারের অন্যতম এজেন্ডা এর মধ্যে শ্রম ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় মিলে নতুন আইনের খসড়া তৈরি করেছে তা বুধবার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

জার্মানিতে কোন কাজের চাহিদা বেশি

ইতিমধ্যে আপনারা জানতে পেরেছেন জার্মানি কাজের সুযোগ তবে আপনারা কি জানেন জার্মানিতে কোন কাজে চাহিদা বেশি আপনি কোন কাজটি জার্মানিতে গিয়ে বেশি করতে পারবেন এবং আপনি যদি জার্মানিতে যেতে চান?তাহলে আপনাকে প্রথমে এই কাজে অভিজ্ঞতা থাকতে হবে।তবে আপনি জার্মানিতে যে সেই কাজটি ভালোভাবে করতে পারবেন।আপনি যদি আগে থেকেই জানতে পারেন জার্মানিতে কোন কাজে চাহিদা বেশি।
সেই কাজের ওপর সম্পূর্ণ নিজেকে দক্ষ করে তুলতে পারেন তাহলে আপনি জার্মানিতে গিয়ে সেখানে সবচেয়ে বেশি কাজের সুযোগ পাবেন এবং আপনার সেই কাজে মূল্য বেশি দেওয়া হবে। ২০২৪ সালে জার্মানিতে কোন কাজে চাহিদা বেশি সেটা জানতে আপনাদের আমাদের আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে। তাহলে আপনিও জেনে যাবেন জার্মানিতে কোন কাজের চাহিদা বেশি।
  • মেকানিক্যাল
  • ওয়েল্ডিং
  • কনস্ট্রাকশন
  • ড্রাইভিং
  • রেস্টুরেন্ট বা রেস্তোরাঁ
  • ডাক্তার
  • হোটেল বয়
  • শপিং মল ক্লিনার
  • মেডিকেল ক্লিনার
  • ফুড ডেলিভারি
  • ফুড প্যাকেজিং
  • সিকিউরিটি গার্ড
  • কম্পিউটার অপারেটর
  • নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারিং ইত্যাদি

জার্মানিতে কাজের ভিসা

অন্যান্য উন্নত দেশগুলোর তালিকা একটি পরিচ্ছন্ন এবং শক্তিশালী রাষ্ট্র হচ্ছে জার্মানি বর্তমান সময়ে বাংলাদেশের হাজারো শ্রমিক রয়েছে যারা জার্মানিতে কাজের ভিসায় গেছে। জার্মানিতে বিভিন্ন কাজের ভিসা নিয়ে বিভিন্ন কাজের জন্য গিয়েছে বাংলাদেশী অনেক শ্রমিক জার্মানিতে সব ক্যাটাগরির কাজের মান এবং কাজের বেতন অনেক বেশি পাওয়া যায়। এইজন্য জার্মানিতে কাজের ভিসায় বর্তমানে অনেকজন যেতে চায় কারণ বর্তমানে জার্মানিতে শুধুমাত্র ওয়ার্ক পারমিট ভিসা চালু রয়েছে।

বর্তমানে কাজের উদ্দেশ্যে যাওয়ার জন্য জার্মানিতে ওয়ার্ক পারমিট ভিসা চালু রয়েছে তবে অন্যান্য দেশে তুলনায় জার্মানির ভিসা করতে অনেক টাকা খরচ পরে প্রত্যেক বছরে জার্মানি সরকার নির্দিষ্ট একটা সময় বিভিন্ন ধরনের কাজের চাহিদা অনুযায়ী জার্মানিতে কাজের ভিসা শ্রমিক নিয়োগ দিয়ে থাকে। তখন আপনারা ঘরে বসে নিজেরাই অনলাইন এর মাধ্যমে অল্প খরচে জার্মানিতে ওয়ার্ক পারমিট ভিসার জন্য আবেদন করতে পারবেন এবং ভিশন করে নিতে পারবেন।

জার্মানিতে বিচার জন্য আবেদন করতে পারেন তবে সরকারের তুলনায় বেসরকারি জার্মানি ওয়ার্ক পারমিট ভিসা করতে অনেক টাকা খরচ পড়ে তবে যদি আপনি জার্মানিতে পরিচিত কোন লোক থাকে তাহলে তাদের মাধ্যমে এজেন্সির সাহায্য নিয়ে অল্প খরচে জার্মানিতে কাজের ভিসা বা ওয়ার্ক পারমিট ভিসা করে নিতে পারবেন।
আপনাকে কাজের দক্ষতার সার্টিফিকেট এবং ইংরেজি ভাষার উপর অভিজ্ঞতা থাকতে হবে অন্যান্য দেশের তুলনায় জার্মানি ওয়ার্ক পারমিট ভিসা চাহিদা প্রচুর রয়েছে এছাড়া আপনি জার্মানিতে ওয়ার্ক পারমিট হিসেবে বিভিন্ন রকমের কাজ পেয়ে যাবেন। এক এক কাজের বেতন একেক রকম ভাবে নির্ধারণ করা থাকে।

তবে সাধারণ কাজে তুলনায় জার্মানিতে যেগুলো কোম্পানি রয়েছে সেগুলোর কোম্পানির বেতন অনেক বেশি সে ক্ষেত্রে আপনারা জার্মানির কোম্পানির বেতন সার্কুলারের অপেক্ষা করে অনলাইন এর মাধ্যমে ভিসার জন্য আবেদন করতে পারবেন। জার্মানি তো ওয়ার্ক পারমিট ভিসা কি কি কাজের জন্য ভিসা রয়েছে সেগুলোর নাম নিচে দেওয়া হল :
  • ড্রাইভিং ভিসা
  • ইলেকট্রিশিয়ান ভিসা
  • কৃষি ভিসা
  • ইঞ্জিনিয়ার ভিসা
  • হোটেল বা রেস্টুরেন্ট ভিসা
  • ক্লিনার ভিসা ইত্যাদি

জার্মানিতে কাজের বেতন কত

জার্মানি একটি উন্নত রাষ্ট্র এই রাষ্ট্রের কাজের বেতন অনেক বেশি হয়ে থাকে জার্মানিতে শ্রমিক থেকে শুরু করে প্রতিটি স্তরের মানুষেরই বেতন অনেক বেশি হয়। এইজন্য বাংলাদেশ থেকে জার্মানিতে কাজের জন্য অনেক মানুষ যেটা আগ্রহী হয় কিন্তু জার্মানিতে কাজের ভিসা ছাড়া অন্যান্য কোন ভিসায় চালু নেই।

ইউরোপের অন্যতম প্রধান শিল্প উন্নত দেশ হলো জার্মান এটির মধ্যে ইউরোপ ও পশ্চিম ইউরোপের মধ্যকার উন্নত শীল একটি দেশ এর রাজধানী বার্লিন এবং সরকারি মুদ্রার নাম ইউরোপ। অনেক শ্রমিকী হিসেবে দৈনিক 8 ঘণ্টা কাজ করে থাকেন আবার অনেকে পড়ালেখার পাশাপাশি পার্ট টাইম জব করে থাকেন আমাদের মধ্যে অনেক এমন রয়েছে যারা জার্মানি যাওয়ার স্বপ্ন দেখেন।
জার্মানে একজন শ্রমিকের প্রতি ঘন্টার বেতন ১২ ইউরো যেটা বাংলাদেশী টাকায় ১৪৪২.৮৩ টাকা। সেই হিসেবে একজন শ্রমিক যদি জার্মানের দৈনিক ৮ ঘন্টা কাজ করে তাহলে তার আয় হবে ৯৬ ইউরো যেটা বাংলাদেশ টাকায় প্রায় ১১,৫৪২.৬০ টাকা।

জার্মানে একজন শ্রমিক ঘন্টায় বেতন ১৪২ টাকা ৮৩ পয়সা এবং একদিনের বেতন ১১ হাজার ৫৪২ টাকা ৬০ পয়সা। হিসেবে জার্মানি একজন শ্রমিক যদি সপ্তাহে ৪০ ঘন্টা। অর্থাৎ ৮ ঘণ্টা করে পাঁচ দিন কাজ করে তাহলে তার এক সপ্তাহের বেতন হবে ৪৮০ ইউরো বাংলাদেশি টাকায় প্রায় ৫৭,৭১৩.৩০ টাকা। তাহলে জার্মানির একজন শ্রমিকের এক মাসের বেতন হবে ১৯২০ ইউরো। অর্থাৎ বাংলাদেশি ২,৩০,৮৫২.১০ টাকা।

শেষ কথাঃ জার্মানিতে কাজের বেতন কত।জার্মানি যেতে কত টাকা লাগে

জার্মানিতে কাজের বেতন কত এবং জার্মানি যেতে কত টাকা লাগে আশা করছি আজকের আর্টিকেল সম্পূর্ণ পড়ে আপনি বুঝতে পেরেছেন।আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে কেমন লাগলো তা আপনার মূল্যবান মতামতি আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন এছাড়াও আপনি যদি অন্য কোন দেশে যেতে আগ্রহী কিন্তু সে দেশের কাজের চাহিদা সম্পর্কে জানেন না তাহলে আমাদের কমেন্ট করে জানিয়ে দিন।
আলোর লাইটির পক্ষ থেকে যত দ্রুত সম্ভব আপনাদের প্রশ্নের উত্তরটি দেওয়ার চেষ্টা করবো।আজকের আর্টিকেল আপনার কাছে তথ্যবহুল এবং উপকারী বলে মনে হলে আপনার বন্ধুদের মাঝে শেয়ার করে ছড়িয়ে দিন সবার মাঝে।আজ এ পর্যন্তই আবারো কথা হবে অন্য কোন টপিক নিয়ে সে পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url