ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম ও ৫ টি উপায়

প্রিয় পাঠক আপনি কি ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম এবং ডাচ বাংলা ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলে আপনাকে জানিয়ে দেবো ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম সম্পর্কে যাবতীয় সকল তথ্যগুলো।তাই আপনি যদি ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম না জেনে থাকেন তাহলে এই আর্টিকেল সম্পূর্ণ পড়ুন।
ডাচ-বাংলা-ব্যাংক-একাউন্ট-নাম্বার-দেখার-নিয়ম
ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম এবং ডাচ বাংলা ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম সম্পর্কে জানতে হলে আজকের আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে। তাহলে আপনিও খুব সহজেই জেনে নিতে পারবেন ডাচ-বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম সম্পর্কে সকল তথ্য সমূহ।তাহলে চলুন আর দেরি কেন,ঝটপট জেনে নেওয়া যাক ডাচ-বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম সম্পর্কে।
পোস্ট সূচিপত্রঃডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম।ডাচ-বাংলা ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম

ভূমিকা।ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম।ডাচ বাংলা ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম

আজকের আর্টিকেল থেকে আপনারা যেটি জানতে চাইছেন তাহলে ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম তা আজকে আর্টিকেলের মধ্যে আলোচনা করতে চলেছি।এছাড়াও আজকের আর্টিকেলের মধ্যে রয়েছে ডাচ বাংলা ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম,ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার কোড,ডাচ বাংলা ব্যাংকের হেল্প লাইন নাম্বার সহ যাবতীয় গুরুত্বপূর্ণ কিছু তথ্য রয়েছে।
আপনি ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলেছেন কিন্তু সেই একাউন্ট কিভাবে দেখবেন সেটি যদি না জানেন তাহলে আজকের আর্টিকেল সম্পূর্ণ পড়ার মাধ্যমে আপনিও খুব সহজেই জেনে নিতে পারবেন dasbangla bank অ্যাকাউন্ট দেখার নিয়ম।নিচে ডাচ-বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম সম্পর্কে আপনাদের জন্য পাঁচটি সহজ উপায় রয়েছে বিস্তারিত জানুন।

উপায় ০১ঃ Nexuspay অ্যাপ এর মাধ্যমে একাউন্ট দেখার নিয়ম

ডাচ বাংলা ব্যাংক তাদের সকল গ্রাহকদের কথা মাথায় রেখে তাদের একটি অফিসিয়াল অ্যাপ্লিকেশন লঞ্চ করে যাতে করে গ্রাহকরা সুযোগ-সুবিধা সহজেই ভোগ করতে পারে।আর এই অফিসিয়াল এপ্লিকেশন এর নাম নেক্সাস পে(Nexus pay) এপ্লিকেশনটি ব্যবহারের মাধ্যমে আপনি ডাচ বাংলা ব্যাংকের সকল কার্যক্রম বাড়িতে বসে করতে পারবেন আর কিভাবে সে সকল কার্যক্রম করবেন তা আজকের আর্টিকেলে আলোচনা করা হলোঃ
  • প্রথমেই গুগল প্লে স্টোর থেকে Nexus pay এপ্লিকেশনটি ডাউনলোড করে ইন্সটল করে নিন
  • এরপর এপ্লিকেশন প্রবেশ করে আপনার নেক্সাস পে অ্যাপ্লিকেশনটি অ্যাকাউন্ট লগইন করে নিন।
  • অ্যাকাউন্ট লগইন সম্পূর্ণ কাজ শেষ হয়ে গেলে প্রথমেই সেখানে গিয়ে datch Bangla Bank Nexus pay ATM কার্ড সিলেক্ট করে নিন।
  • লক্ষ্য করলে আপনি দেখতে পাবেন উপর থেকে থ্রি লাইন মেনু। সেখানে ক্লিক করে balance enquiry অপশন সিলেক্ট করে নিন।
  • অটোমেটিকলি আপনার ডাচ বাংলা ব্যাংক নেক্সাস পে এটিএম কার্ড সিলেট করা থাকবে আর যদি সিলেট করা না থাকে তাহলে আপনি ম্যানুয়ালি পার্টি সিলেক্ট করে নিন।
  • কার্ড সিলেক্ট করার পর আপনার ডিবিবিএল একাউন্টের ব্যালেন্স দেখতে পাবেন। এছাড়াও আপনি সকল কার্যক্রম ব্যবহার করতে পারবেন এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে।

উপায় 2ঃ ATM কার্ড ব্যবহারের মাধ্যমে একাউন্ট দেখার নিয়ম

আপনি যদি ডাচ-বাংলা ব্যাংকে এটি একাউন্ট খুলে থাকেন তাহলে অবশ্যই আপনাকে একটি এটিএম কার্ড তারা আপনাকে সরবরাহ করেছে।এই কার্ডটি ব্যবহার করার মাধ্যমে আপনি খুব সহজেই আপনার ডাচ বাংলা ব্যাংকের একাউন্ট ব্যালেন্স দেখতে পারবেন।আর এই কাজটি আপনি কিভাবে করবেন চলুন তা দেখে নেওয়া যাক।
  • এটিএম কার্ড দিয়ে ব্যালেন্স দেখার জন্য প্রথমে এটিএম কার্ডটি ডাচ-বাংলা ব্যাংকের বুথে প্রবেশ করান।
  • তারপর ডাচ বাংলা ব্যাংকের এটিএম কার্ডের পিন নাম্বার চাইবে সেটি বসিয়ে দিন।
  • এরপর আপনার সামনে একটি মেনু আসবে সেখান থেকে ব্যালেন্স স্টেটমেন্ট (balance statement)বাটনে ক্লিক করুন।
  • আপনি যদি ব্যালেন্স স্টেটমেন্ট নিতে চান তাহলে আপনাকে সেখানে প্রশ্ন করা হবে আপনি কি আপনার লেনদেনের ব্যালেন্স স্টেটমেন্ট রশিদ নিতে চান।যদি নিতে চান সে ক্ষেত্রে রশিদ লেনদেনের জন্য আপনাকে তিন টাকা চার্জ দিতে হবে।আর যদি নিতে না চান তাহলে সেখানে না বাটনে ক্লিক করতে হবে।
  • আপনি যদি না বাটন ক্লিক করে দেন তাহলে ১০ থেকে ১৫ সেকেন্ডের মধ্যেই আপনি আপনার ডাচ বাংলা ব্যাংক একাউন্টের ব্যালেন্স দেখতে পারবেন।

উপায়৩ঃ ইন্টারনেট ব্যাংকিং ব্যবহার করে ব্যাংক একাউন্ট দেখার নিয়ম

আপনি যদি ইন্টারনেট ব্যাংকিং ব্যবহার করে ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখতে চান তাহলে আপনি যে ঢাকা থেকে ব্যাংক একাউন্ট খুলেছেন সেই শাখার ইন্টারনেট ব্যাংকিং সেবা চালু করে নিতে হবে এই সেবা চালু টি করার পরে আপনি আপনার মেইলে একটি আইডি নাম্বার এবং পাসওয়ার্ড পেয়ে যাবেন।
এটি ব্যবহার করে আপনি পরবর্তীতে ইন্টারনেট ব্যাংকিং সিস্টেম আপনার ব্যাংক একাউন্টে দেখতে পারবেন।ব্যাংক একাউন্ট দেখার সকল ধাপ আপনাদের সুবিধার্থে নিচে ভালোভাবে বর্ণনা করা হলো:
ইন্টারনেটের মাধ্যমে আপনার ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখতে DBBL bank account এই লিংকে প্রবেশ করুন অথবা ডাচ বাংলা ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করুন এরপর সেখানে লগইন করে নিন।
ছবি
আপনাকে ব্যাংক থেকে যে আইডি আর পাসওয়ার্ড দেওয়া হয়েছিল login এর জায়গায় সেই আইডি আর পাসওয়ার্ড বসিয়ে দিয়ে সাইন ইন করে নিন।আপনি যখন এখানে এসে সাইলেন্ট করবেন তখন আপনার সামনে কিছু ট্রাম্পস এন্ড কন্ডিশন দেখাবে সেগুলো ভালোভাবে পড়ে নিয়ে তারপর নিজের একটি একসেপ্ট বাটন পাবেন সেখানে ক্লিক করে নিতে হবে।

তারপর আপনাকে এটি নতুন পেজে নিয়ে যাওয়া হবে আর এখান থেকে আপনিDBBL internet banking এর পাসওয়ার্ড পরিবর্তন করে নিতে পারবেন ।এর জন্য আপনাকে যা যা করতে হবে তা হলোঃ
  • user ID
  • inter old password
  • new password
  • confirm new password
এ সমস্ত কিছু বসানো হয়ে গেলে আপনি সেখানে চেঞ্জ বঠন পাবেন সেখানে ক্লিক করে নিন।আপনার তথ্য যদি সবকিছু সঠিক থাকে তাহলে আপনি সাকসেসফুল মেসেজ পাবেন।এরপর আপনি ডাচ বাংলা ব্যাংকে সকল সুযোগ-সুবিধা ভোগের জন্য কন্টিনিউ বাটন পাবেন সেখানে ক্লিক করুন।
তারপর আপনার সকল কার্যক্রম শেষ হয়ে গেলে my account প্রবেশ করতে হবে।এরপর আপনার ডাচ বাংলা ব্যাংকের একাউন্ট ব্যালেন্স দেখতে পাবেন।সকল কার্যক্রম ও পরিচালনা করতে পারবেন এবং এখান থেকে আপনার সকল কার্যক্রম ও পরিচালনা করতে পারবেন।

উপায় ৪ঃ এসএমএস এর মাধ্যমে ডাচ-বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম

ডাচ বাংলা ব্যাংক এর গ্রাহকদের সকল সুযোগ-সুবিধা দেওয়ার পাশাপাশি সহজ একটি উপায়ে গ্রাহকরা তাদের নিজের অ্যাকাউন্ট ব্যালেন্স চেক করতে পারবে এসএমএস এর মাধ্যমে।তাই আপনিও কিভাবে আপনার ডাচ বাংলা ব্যাংকের একাউন্ট ব্যালেন্স এসএমএস এর মাধ্যমে চেক করবেন তা নিচে উল্লেখ করা হলোঃ
  • প্রথমে আপনার ফোনের মেসেজ অপশনে প্রবেশ করুন
  • সেখানে গিয়ে লিখুন BAL<space >account No
  • এরপর এটি পাঠিয়ে দিন ৩২২৫ নাম্বারে।
  • এর কিছুক্ষণ পরেই আপনাকে একটি ফিরতি মেসেজ দেওয়া হবে আর তার মাধ্যমে জানিয়ে দেওয়া হবে আপনার একাউন্টের বর্তমান ব্যালেন্স কত।
  • মেসেজ দেওয়ার উদাহরণঃ BAL 16294825024682 send to 3225 number

উপায়০৫ঃ সরাসরি ব্যাংকে গিয়ে অ্যাকাউন্ট দেখার নিয়ম

আপনি যদি মনে করেন উপরে কোন টপিক আপনার সুবিধা বলে মনে হয়নি তাহলে আপনি সরাসরি ডাচ-বাংলা ব্যাংকে উপস্থিত হয়ে কাস্টমার ম্যানেজারের সাথে কথা বলে আপনার ডাচ বাংলা ব্যাংক একাউন্ট ব্যালেন্স চেক করে নিতে পারবেন।সেখানে শুধুমাত্র আপনার ব্যাংক একাউন্টের নাম্বার চাইবে।
যদি আপনার নিকটস্থ কোন ডাচ-বাংলা ব্যাংকে শাখা থেকে থাকে তাহলে আপনি সেখানে গিয়ে সরাসরি উপস্থিত হয়ে খুব সহজেই আপনার একাউন্ট দেখাতে পারবেন।সেখান থেকে আপনি একটি ব্যাংক স্টেটমেন্ট নিয়েও দেখতে পারবেন কত তারিখ কত সময় কত টাকা লেনদেন করেছে এ সকল বিষয়গুলো।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট চেক করার কোড

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট চেক করার কোড হলো *৩২২# এই কোড ব্যবহার করে ডাচ বাংলা ব্যাংকের সকল তথ্য এবং ব্যাংকের ব্যালেন্স সম্পর্কে জানতে পারবেন ডাচ-বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জানতে চাইলে উপরের তথ্য গুলো ভালোভাবে পড়ুন।

ডাচ বাংলা ব্যাংকের হেল্প লাইন নাম্বার কত

আপনার একাউন্টে যে কোন সমস্যার জন্য যোগাযোগ করুন ডাচ বাংলা ব্যাংকের হেল্পলাইন নাম্বারে।ডান্স বাংলা ব্যাংকের হেল্পলাইন নাম্বার হল ১৬২১৬এছাড়াও ডাচ বাংলা ব্যাংক সম্পর্কিত যেকোনো তথ্যের জন্য উক্ত নাম্বারে যোগাযোগ করুন প্রতি মিনিট ২ টাকা ৩০ পয়সা। ব্যাংকের সেবা সম্পর্কে জানতে কল করুন( 8802)9511993 উক্ত নাম্বারে আপনি সরাসরি কল করে ব্যাংকিং সেবা পেতে পারেন।এছাড়াও সরাসরি ইমেইল করুন ccs.cmc@dutchbanglabank.com এই ঠিকানায় আপনার অভিযোগ ইমেইল করতে পারবেন।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম

একটি একাউন্ট সম্পূর্ণভাবে ওপেন করার পর সব থেকে গুরুত্বপূর্ণ হলো একাউন্টের ব্যালেন্স চেক করা।ডাচ বাংলা ব্যাংক একাউন্ট ওপেন করার পর আপনি বিভিন্ন রকম উপায়ে ডাচ বাংলা ব্যাংক একাউন্ট ব্যালেন্স চেক করতে পারবেন।তাহলে চলুন জেনে নেওয়া যাক ডাচ বাংলা ব্যাংক অ্যাকাউন্ট চেক করার নিয়ম গুলো সম্পর্কে।
  • ইন্টারনেট ব্যাংকিং এর মাধ্যমে
  • নিকটস্থ এটিএম বুথের মাধ্যমে এটিএম কার্ড ব্যবহার করে
  • ডাচ বাংলা ব্যাংকের অ্যাপস ব্যবহার করে
  • সরাসরি ব্যাংকে গিয়ে ম্যানেজারের সাথে যোগাযোগ করে
  • মোবাইল কোড ডায়ালের মাধ্যমে
  • নেক্সাস -পে অ্যাপ,অ্যাপস ব্যবহারের মাধ্যমে
এছাড়াও আপনারা চাইলে বিভিন্ন পদ্ধতিতে ডাচ-বাংলা ব্যাংক একাউন্ট ব্যালেন্স চেক করতে পারবেন।ডাচ বাংলা অ্যাপস এর মাধ্যমে দেখতে হলে অ্যান্ড্রয়েড ডিভাইসে আপনার DBBL Nexus pay অ্যাপস ইনস্টল করে রেজিস্ট্রেশন করে খুব সহজেই দেখে নিতে পারবেন।

ডাচ বাংলা ব্যাংক সম্পর্কে সাধারণ প্রশ্ন (FAQ)

প্রশ্ন০১ঃ ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে?
উত্তরঃ ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলতে কোন টাকা লাগে না শুধুমাত্র একাউন্ট সচল রাখার জন্য প্রাইমারি অবস্থায় ৫০০ টাকা ১০০ টাকা ১০০০ টাকা ২০০০ টাকা পর্যন্ত ডিপোজিট করতে হয়।আর এই টাকা আপনার ব্যাংক একাউন্টেই থাকবে।
প্রশ্ন০২ঃ ব্যাংক একাউন্ট খোলার কতদিন পর চেক বই পাওয়া যায়?
উত্তরঃ একাউন্ট খোলার ১৫ থেকে ৩০ দিনের মধ্যেই চেক বই পাওয়া যায়
প্রশ্ন০৩ঃ ডাচ বাংলা হোম লোনের সুদের হার কত%?
উত্তরঃ ডাচ বাংলা হোম লোনের সুদের হার ৮%
প্রশ্ন০৪ঃ ডাচ বাংলা ব্যাংক ও রকেট কি একই ধরনের?
উত্তরঃডাচ বাংলা ব্যাংক ও রকেট হলো একটি মোবাইল ব্যাংকিং সেবা।

শেষ কথাঃ ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম।ডাচ বাংলা ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম

প্রিয় পাঠক আপনারা নিশ্চয়ই আজকের আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে সম্পন্ন পড়ে জানতেও বুঝতে পেরেছেন ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম এবং ডাচ বাংলা ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম সম্পর্কে যাবতীয় সকল তথ্য সমূহ।আশা করছি আজকের আর্টিকেল আপনার কাছে অনেক ভালো লেগেছে যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে আপনার মূল্যবান মতামতের কমেন্ট করে জানিয়ে দিন।
এতক্ষণ সময় ধরে আমাদের আজকের আর্টিকেল বলার জন্য আপনাকে আন্তরিকভাবে ধন্যবাদ।আপনার কাছে যদি আজকের আর্টিকেল ভালো লেগে থাকে তাহলে আপনার বন্ধু এবং আত্মীয়দের সাথে শেয়ার করে সকলের মাঝে ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম জেনে নিতে পারে।এছাড়াও আপনি যদি ব্যাংকিং সেবা পেতে চান তাহলে আমাদের ওয়েবসাইটটি ঘুরে আসুন এবং ভিজিট করে রাখুন ।আজ এ পর্যন্তই আবার কথা হবে অন্য কোন টপিক নিয়ে সে পর্যন্ত সবাই ভালো থাকুন সুস্থ থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url