সুইজারল্যান্ড মুদ্রার নাম কি - সুইজারল্যান্ড কিসের জন্য বিখ্যাত

প্রিয় পাঠক আপনি কি সুইজারল্যান্ড মুদ্রার নাম কি এবং সুইজারল্যান্ড কিসের জন্য বিখ্যাত এ বিষয় সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলের ভিতরে আপনি জানতে পারবেন সুইজারল্যান্ড মুদ্রার নাম কি এবং সুইজারল্যান্ড কিসের জন্য বিখ্যাত সে সম্পর্কে যাবতীয় সকল তথ্য।তাই আজকের আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ে জেনে নিন সুইজারল্যান্ড মুদ্রার নাম কি।
সুইজারল্যান্ড মুদ্রার নাম কি
সুইজারল্যান্ড মুদ্রার নাম কি এবং সুইজারল্যান্ড কিসের জন্য বিখ্যাত এ বিষয় সম্পর্কে জানতে হলে আজকের আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।এছাড়াও সুইজারল্যান্ড সম্পর্কিত আরো তথ্য পড়তে নিচের পোস্ট সূচিপত্র থেকে আপনার পছন্দ ক্যাটাগরি সিলেক্ট করে ক্লিক করুন।
পোস্ট সূচিপত্রঃসুইজারল্যান্ড এর মুদ্রার নাম কি।সুইজারল্যান্ড কিসের জন্য বিখ্যাত

সূচনাঃ সুইজারল্যান্ড মুদ্রার নাম কি।সুইজারল্যান্ড কিসের জন্য বিখ্যাত

প্রিয় পাঠক আপনারা আজকের আর্টিকেল থেকে যা জানতে চেয়েছেন তা আজকের আর্টিকেলের ভিতরে আমরা খুব সুন্দর ভাবে আলোচনা করতে চলেছি সুইজারল্যান্ড মুদ্রার নাম কি এবং সুইজারল্যান্ড কিসের জন্য বিখ্যাত সে সম্পর্কে সকল তথ্য।আশা করছি আজকের আর্টিকেল পড়ে আপনি সুইজারল্যান্ড সম্পর্কিত আরো তথ্য জানতে পারবেন।আর এই তথ্যগুলো সম্পর্কে জেনে রাখলে আপনার যেকোনো সাধারণ প্রশ্ন ও শিক্ষাজীবনে অনেক উপকারে আসবে।
তাই আজকের আর্টিকেলে আপনাদের জন্য সুইজারল্যান্ডের ১ টাকা বাংলাদেশের কত টাকা,সুইজারল্যান্ড কোথায় অবস্থিত,সুইজারল্যান্ড এর পূর্ব নাম কি এবং সুইজারল্যান্ড রাজধানীর নাম কি সে সম্পর্কে সকল সঠিক তথ্যগুলো আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করবো।তাই সুইজারল্যান্ড মুদ্রার নাম কি এবং সুইজারল্যান্ড কিসের জন্য বিখ্যাত এ বিষয় সম্পর্কে জানতে আর্টিকেলটির সম্পূর্ণ পড়ুন।

সুইজারল্যান্ড এর পূর্ব নাম কি

আপনারা কি সুইজারল্যান্ডের পূর্ব নাম কি এটা জানেন সুইজারল্যান্ডের কিন্তু পূর্বে একটি নাম ছিল তার পরিবর্তন করে এখন সুইজারল্যান্ড নামকরণ করা হয়েছে। পূর্বের নিরপেক্ষ দেশ হিসেবে পরিচিত সুইজারল্যান্ডের প্রাচীন নাম ছিল হেলভেশিয়া, যার চারটি সরকারি ভাষা রয়েছে জার্মান, ফারসি, ইতালিয়ান ও রোমান। ইউরোপের খেলার মাঠ বলা হয় সুইজারল্যান্ডকে।
সম্মেলনে শহর বলা হয় সুইজারল্যান্ড এর জেনেভাকে। পৃথিবীর ভয়ংকর নিরপেক্ষ রাষ্ট্র সুইজারল্যান্ড ও সুইডেন সুইচ ব্যাংক সুইজারল্যান্ড এর জুরিক শহরে অবস্থিত। ১৮৪৮ সালে শুনেছি কনফিডারেশন প্রতিষ্ঠার পর থেকে সুইজারল্যান্ড এর ঘটনা বলি বিবৃত করে।

১৮৪৮ সাল থেকে সুইচ কনফিড্ডার আসন সাহিত্য শাসিত ক্যান্টনের ফেডারেল প্রজাতন্ত্র ছিল এর মধ্যে কিছু কনফেডারেসি ৭০০ বছরের অধিক পুরানো ছিল ফলে এটি এখনো বিদ্যমান বিশ্বের প্রাচীনতম কনফিডারেসির একটি। এই অঞ্চলের প্রাণভিক ইতিহাস আলপাইন সাংস্কৃতির সাথে সম্পর্কিত।

সুইজারল্যান্ড মুদ্রার নাম কি

সুইজারল্যান্ডের মুদ্রার নাম আপনারা কি জানেন এই সুন্দর দেশের মুদ্রার নাম কি। সুইস ফ্রাংক বা সুইস ফ্রাঁ ( মুদ্রা প্রতীক: Fr; ব্যাংক কোড :CHF) (জার্মান :Franken,ফারসি: franc, ইতালীয়:Franco) হল প্রধান সুইজারল্যান্ড এর মুদ্রা। সুইস ফ্রাংক-টিকে লিশটেনস্টাইনেও ব্যবহার করা হয়। আমানতের ওপর নেতিবাচকদের হারের জন্য এই সুইচ ফ্রাংক মুদ্রা টি পরিচিত।

সুইজারল্যান্ড কোথায় অবস্থিত

সুইজারল্যান্ডে যাওয়া অনেকেরই স্বপ্নের মত সুইজারল্যান্ডকে স্বপ্নে শহর বলা হয় কারণ সুইজারল্যান্ডে অনেক সুন্দর প্রাকৃতিক পরিবেশে ঘিরা একটি রাষ্ট্র। সুইজারল্যান্ড পশ্চিম ইউরোপের মধ্যভাগে অবস্থিত এর উত্তরে জার্মানি পূর্বে অস্ট্রিয়া ও লিশটেনস্টাইন, দক্ষিণে ইতালি এবং পশ্চিমে ফ্রান্স।
সুইজারল্যান্ড একটি ক্ষুদ্র পর্বতময় দেশ এটি কেন্দ্রীয৷ আল্পস পর্বতমালা এবং উত্তরাঞ্চলীয় প্রাক-আল্পস পর্বতমালার কিয়দংশ নিয়ে গঠিত। এখানে পর্বত, পাহাড়, নদী ও হ্রদের বিচিত্র সমূহের ঘটেছে। দেশটির আয়তন ৪১,২৮৫ বর্গ কিলোমিটার এবং এটি উত্তর দক্ষিণে ২২০ কিলোমিটার এবং পূর্ব পশ্চিমে ৩৫০ কিলোমিটার দীর্ঘ একটি রাষ্ট্র।

দক্ষিণের মাগগিওরে হ্রদের তীরে সমুদ্র সমতল থেকে মাত্র ১৯২ মিটার উঁচুতে রয়েছে পাইন আরন্যর সারি। এছাড়াও সেখান থেকে মাত্র ১০০ কিলোমিটার দূরে রয়েছে চার হাজার মিটারেরও বেশি উঁচু ৪৮টি বরফাবৃত পর্বতশৃঙ্গ। সুইজারল্যান্ডে তিনটি প্রধান ভৌগোলিক অঞ্চলে ভাগ করা যায়।

সুইজারল্যান্ড রাজধানীর নাম কি

সুইজারল্যান্ড এটি সুন্দরতম দেশ যার রাজধানীর নাম বার্ন। অন্যতম বিখ্যাত অন্য দুটি শহর গুলো হল জুরি এবং জেনেভা যা সুইজারল্যান্ড এর মধ্যে অবস্থিত। এই দেশ ও শীর্ষস্থানে রয়েছে বৈদেশিক উদ্বোধন সূচকের। এদেশে প্রতিটি মানুষের মাথাপিছু বার্ষিক আয় ৬৭,৮২৩ সুইস ফ্রাংক। বার্ন শহরটি সুইজারল্যান্ডের রাজধানী এবং এই শহরটি অনেক সুন্দর।
সুইজারল্যান্ডের ঘড়ি ট্রেন এবং চকলেটের খ্যাতি বিশ্ব জুড়ে অবশ্য সুইস ব্যাংক ও সমূহক কালো টাকা নিরাপত্তা সংরক্ষণের জন্য কুখ্যাত সুইজারল্যান্ড। দেশটির কোন নিয়মিত সেনাবাহিনী নেই দেশটিতে রাজনৈতিক অবস্থা ভারসাম্য মূলক ও অত্যন্ত সুস্থির। সুইট সরকারের অন্যতম বৈশিষ্ট্য হলো প্রতিবছর একলা জানুয়ারি তারিখে এর রাষ্ট্রপতি পরিবর্তিত হয় ছয় বছরের জন্য গঠিত মন্ত্রীর পশ্চদের একেক জন মন্ত্রী পালাক্রমে একেক এক বছরের জন্য রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন।

সুইজারল্যান্ড ১ টাকা বাংলাদেশের কত টাকা

আপনারা কি জানেন সুইজারল্যান্ডের এক টাকা বাংলাদেশের কত টাকা যেহেতু ডলারের রেট উঠানামা করে এই জন্য সুইজারল্যান্ডের এক টাকা বাংলাদেশের ১২৪.৬৫ টাকা পাওয়া যাচ্ছে আজকের তারিখে। বাংলাদেশের থেকে সুইজারল্যান্ড এর টাকার মান অনেক বেশি হওয়ায় আমরা বেশি টাকা পেয়ে থাকি।
 ২০০৬ খ্রিস্টাব্দে জনসংখ্যা ছিল প্রায় পৌনে ১ কোটি সুইজারল্যান্ড এদেশে মানুষের মাথাপিছু বাৎসরিক আয় ৬৭ হাজার ৮৩০ সুইস ফ্রাংক। অন্যতম বিখ্যাত শহর সুইজারল্যান্ড এর জুড়িক এবং জেনেভা এবং সুইজারল্যান্ড এর রাজধানী বার্ন।
  • সুইজারল্যান্ডের ১ ফ্রাংক = বাংলাদেশী ১২৪.৬৫ টাকা।
  • সুইজারল্যান্ডের ১০ ফ্রাংক = বাংলাদেশী ১,২৪৬.৫৩ টাকা।
  • সুইজারল্যান্ডের ১০০ ফ্রাংক = বাংলাদেশী ১২,৪৬৫.২৯ টাকা।
  • সুইজারল্যান্ডের ১০০০ ফ্রাংক = বাংলাদেশী ১২৪.৬৫২.৮৯ টাকা।
এটি আজকের তারিখে এই টাকা পাওয়া যাবে সুইজারল্যান্ড এর টাকা বাংলাদেশের টাকার পরিমানের সাথে ডলারের রেট উঠানামা হওয়ার কারণে টাকার কম বেশি হতে পারে।

শেষ কথাঃ সুইজারল্যান্ড মুদ্রার নাম কি।সুইজারল্যান্ড কিসের জন্য বিখ্যাত

আজকের আর্টিকেলের ভিতরে আপনাদের সামনে আলোচনার করার চেষ্টা করেছি সুইজারল্যান্ড মুদ্রার নাম কি এবং সুইজারল্যান্ড কিসের জন্য বিখ্যাত এ বিষয় সম্পর্কে বিস্তারিত তথ্য।আশা করছি আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে অনেক ভালো লাগলো, তাইলে আপনার মূল্যবান মতামতটি আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন।
আজকের আর্টিকেল আপনার কাছে যদি তথ্যবহুল বলে মনে হলে আর্টিকেলটি সকলের মাঝে শেয়ার করুন।এছাড়াও আপনি প্রবাসী সম্পর্কিত আরো তথ্য জানতে আমাদের ওয়েবসাইটটি ঘুরে আসুন এবং ভিজিট করে রাখুন।কারণ আলোড়ন আইটি আপনাদের সুবিধার্থে প্রতিনিয়ত নিত্য নতুন আপডেট আর্টিকেল পাবলিশ করে থাকে।তাই সবার আগে পোস্ট পেতে আমাদের সঙ্গেই থাকুন।আজ এ পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url