স্টুডেন্ট ভিসায় জাপান যাওয়ার উপায় - জাপান স্টুডেন্ট ভিসা খরচ

প্রিয় পাঠক আপনি নিশ্চয়ই স্টুডেন্ট ভিসায় জাপান যাওয়ার উপায় এবং জাপান স্টুডেন্ট ভিসা খরচ এ বিষয় সম্পর্কে জানতে চাচ্ছেন।তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন এবং আজকের আর্টিকেলের ভিতরে আপনি জানতে পারবেন স্টুডেন্ট ভিসায় জাপান যাওয়ার উপায় এবং জাপান স্টুডেন্ট ভিসা খরচ ২০২৪ সম্পর্কে যাবতীয় সকল তথ্য।তাই আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন এবং স্টুডেন্ট ভিসায় জাপান যাওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত জানুন।
স্টুডেন্ট-ভিসায়-জাপান-যাওয়ার-উপায়
আপনি যদি জাপান শিক্ষার্থী হিসেবে যেতে চান তাহলে জাপান যেতে শিক্ষাগত যোগ্যতা কত লাগে,জাপান যেতে কি কি লাগে জাপান স্টুডেন্ট ভিসা খরচ সম্পর্কে আপনি জেনে নিতে পারবেন।তাই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে জেনে নিন স্টুডেন্ট ভিসায় জাপান যাওয়ার উপায় এবং জাপান স্টুডেন্ট ভিসা খরচ সম্পর্কে।
পোস্ট সূচিপত্রঃ স্টুডেন্ট ভিসায় জাপান যাওয়ার উপায়।জাপান স্টুডেন্ট ভিসা খরচ

সূচনাঃস্টুডেন্ট ভিসায় জাপান যাওয়ার উপায় এবং জাপান স্টুডেন্ট ভিসা খরচ

আপনি নিশ্চয়ই জাপানে পড়াশোনা করার জন্য যেতে চাচ্ছেন কিংবা স্টুডেন্ট ভিসায় জাপান যাওয়ার উপায় সম্পর্কে জানতে বিভিন্ন তথ্য খোঁজাখুঁজি করছেন।তাহলে আপনাকে আজকের আর্টিকেল থেকে জানতে হবে জাপান যেতে শিক্ষাগত যোগ্যতা, জাপান যেতে কি কি লাগে, এবং জাপান স্টুডেন্ট ভিসা খরচ,এ বিষয়গুলো সম্পর্কে জানলে আপনি নিশ্চিত হতে পারবেন স্টুডেন্ট ভিসায় জাপান যাওয়ার উপায় সম্পর্কে।
আপনারা যারা স্টুডেন্ট ভিসায় জাপান যেতে চাচ্ছেন?আপনারা অবশ্যই আজকে আর্টিকেলের আলোচনার সকল গুরুত্বপূর্ণ টপিক গুলোর সম্পর্কে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে থাকুন।হতে পারে আজকের আর্টিকেল আপনার স্টুডেন্ট ভিসায় জাপান যাওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে সাহায্য করবে।

জাপান যেতে শিক্ষাগত যোগ্যতা

আপনারা যারা জাপানে যেতে ইচ্ছুক এবং জাপানের যেতে শিক্ষা কত যোগ্যতা কতটুকু হওয়া প্রয়োজন এ সম্পর্কে জানার আগ্রহ প্রকাশ করেছেন। তাদের জন্যই আর্টিকেলটি নিম্নে জাপানে যাওয়ার ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা উল্লেখ করা হলো ।
  • আপনার জাপানে যেতে হলে নূন্যতম এসএসসি পাস করতে হবে যে কোন বিভাগ থেকে মানবিক বিজ্ঞান বা ব্যবসা বিভাগ।
  • আপনার বয়স কমপক্ষে ১৮ ও সর্বোচ্চ ৩০ বছরের মধ্যে হতে হবে।
  • এছাড়াও প্রার্থীর কমপক্ষে পাঁচ ফুট দুই ইঞ্চি হতে হবে।
  • আবেদনকারীকে অবশ্যই শারীরিকভাবে সুস্থ সবল ও কর্মঠ হতে হবে ।
  • প্রার্থী জাপানি ভাষার শিক্ষার সার্টিফিকেট থাকতে হবে।
আপনি যদি জাপানের যেতে চান তাহলে আপনার এই সকল যোগ্যতা থাকলে আপনি খুব সহজেই জাপানে যেতে পারবেন।

জাপান স্টুডেন্ট ভিসা ২০২৪

জাপানি স্টুডেন্ট ভিসাও অথবা জব কিংবা ওয়ার্কার ভিসার জন্য যারা আবেদন করতে চাচ্ছেন তারা আমাদের অ্যাটিকুটি মনোযোগ সহকারে পড়ে জেনে নিন জাপানি স্টুডেন্ট ভিসা ২০২৪ সালে সম্পর্কে। আপনি জাপানি যদি যেতে চান তাহলে অবশ্যই আপনাকে জাপানে যাওয়ার যোগ্যতা থাকতে হবে উপরের আমাদের আর্টিকেলটি পড়লে আপনি জাপানে যাওয়ার যোগ্যতা সম্পর্কে জেনে যাবেন।

এরপরে আপনার যদি এই সকল যোগ্যতা থাকে তাহলে আপনি জাপানে যাওয়ার জন্য স্টুডেন্ট ভিসায় আবেদন করতে পারবেন। স্টুডেন্ট ভিসায় জাপানে যেতে পারেন এতে ব্যাচেলার অথবা মাস্টার্স করার জন্য সে ক্ষেত্রে যদি ইংরেজি মিডিয়ামে পড়তে চান তাহলে প্রতিবছর ১৫ থেকে ১৬ লক্ষ টাকা খরচ হবে টিউশন ফি দিয়ে পড়াতে হবে।
এইচএসসি পাস করে ১৮ বছর বয়সে N5 কমপ্লিট আপনারা যারা স্টুডেন্ট ভিসার যেতে চান তাদের জন্য সবার প্রথমে ল্যাংগুয়েজ N5 লেভেল কমপ্লিট করতে হবে N5 লেভেল জাপানিজ ভাষা শেখার গুরুত্বপূর্ণ ধাপ।কোর্স টি সম্পূর্ণ করার পরে আপনাকে N5 সার্টিফিকেটের পরীক্ষা দিতে হবে।

 সার্টিফিকেট অর্জনের পরে আপনার জন্য জাপানের বিভিন্ন স্কুলে N4 ল্যাংগুয়েজ প্রোগ্রাম এডমিশনের জন্য প্রসেস করবে আপনার জাপানে যাওয়া পর্যন্ত সকল খরচ নির্ভর করবে জাপানি দিয়ে স্কুলে টিউশন ফি এর ওপর। আপনাকে অবশ্য স্পন্সর দেখাতে হবে যার একাউন্টে ১২ থেকে ১৫ লক্ষ টাকা মিনিমাম থাকবে এবং বিগত তিন বছরের সেই একাউন্টে নিয়মিত লেনদেন থাকতে হবে। যারা স্টুডেন্ট ভিসায় জাপান তাদের মূল লক্ষ্য থাকে জাপানি সেটেল হওয়া জন্য।

জাপান যেতে কি কি লাগে

বাংলাদেশ থেকে এজেন্সির মাধ্যমে আপনি যদি জাপানি ভিসা যাওয়ার জন্য আবেদন করেন আপনাকে জাপানি ভিসা পাওয়ার আবেদন করতে কি কি ডকুমেন্টস প্রয়োজন সে সম্পর্কে আজকে আমাদের আর্টিকেলটি যাব রে আপনি খুব সহজেই জেনে যাবেন জাপান যেতে কি কি লাগে ।চলুন জেনে আসি জাপান যেতে কি কি ডকুমেন্ট লাগতে পারে।
  • জাতীয় পরিচয় পত্রের ফটোকপি
  • কমপক্ষে ছয় মাস মেয়াদের সম্পূর্ণ পাসপোর্ট
  • দুই কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি
  • ছয় মাসের ব্যাংক স্টেটমেন্ট
  • ভিসার আবেদন ফরম
  • নিজস্ব কাজের উপর অভিজ্ঞতা সনদপত্র
  • জাপানি ভাষা শিক্ষার সনদপত্র
  • করোনা ভ্যাকসিনের সার্টিফিকেট
  • পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট
এই সকল উপরোক্ত ডকুমেন্টগুলো আপনার যদি থেকে থাকে তাহলে আপনিও খুব সহজে জাপানি যেতে পারবেন এই সকল ডকুমেন্ট জমা দিয়ে আপনি ভিসার জন্য প্রসেসিং শুরু করতে পারেন।

স্টুডেন্ট ভিসায় জাপান যাওয়ার উপায়

জাপান পুরো পৃথিবী থেকে প্রত্যেক বছর প্রায় কয়েক লক্ষ শিক্ষার্থী পড়তে আসে জাপানি বেশিরভাগ বিশ্ববিদ্যালয় স্বল্প খরচে উচ্চ শিক্ষা গ্রহণ করে যায়। আপনি যদি জাপানে লেখাপড়ার পাশাপাশি পার্টটাইম ও ফুলটাইম চাকরির করতে চান তাহলে সেটিও করতে পারবেন। পৃথিবীর সেরা ২০০ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১৫ টি বিশ্ববিদ্যালয় জাপানে অবস্থিত।
জাপানি উচ্চ শিক্ষা গ্রহণের জন্য বিচার আবেদন করার পূর্বে আপনাকে জানতে হবে কোন ধরনের ভিসা আপনার জন্য প্রযোজ্য। জাপানি বিভিন্ন মেয়াদের কোর্সের প্রচলন রয়েছে এসব মেয়েদের উপর নির্ভর করে আপনাকে ভিসার জন্য আবেদন করতে হবে।

লং টার্ম (২০ সপ্তাহ -২ বছরের ভিসা) : যদি আপনার কোর্সের মেয়াদ ২০ সপ্তাহের বেশি কিংবা দুই বছরের কম হয় তাহলে আপনার ভিসার জন্য আবেদন করতে হবে দুই বছরের জন্য ১২ বছরের ঊর্ধ্বে যে কোন শিক্ষার্থী এ ধরনের ভিসার জন্য আবেদন করতে পারবে।

শর্ট টার্ম (৯০ দিনের ভিসা) : যদি আপনি কোর্সের মেয়াদ ৯০ দিনে কম হয় তাহলে আপনি বিচার না আবেদন করতে পারবেন 90 দিনে এক্ষেত্রে আপনার পাসপোর্ট এর উপর একটি স্টিকার বসিয়ে দেওয়া হবে যার মাধ্যমে ইমিগ্রেশন অফিসার তারা বুঝতে পারবে যে আপনি ৯০ দিনের জন্য জাপানি ভিসা পেয়েছেন। এই সময়ের মধ্যে আপনি চাইলে ছোটখাটো পোস্ট করতে পারবেন যেমন ভাষা শিক্ষা কোর্স, কম্পিউটার ট্রেনিং কোর্স, শেফ কোর্স ইত্যাদি।

মিড টার্ম (৯০ দিন -২০ সপ্তাহের ভিসা): যদি আপনার কোর্সের মেয়াদ ৯০ দিনের বেশি হয় কিন্তু ২০ সপ্তাহের কম হয় তাহলে আপনার ভিসার জন্য আবেদন করতে হবে। ২০ সপ্তাহের জন্য সাধারণত জার্মানি আয়ারল্যান্ড, সুইজারল্যান্ড এবং ইউনাইটেড কিংডমের এর মতো দেশগুলোর অধিবাসী বা পাসপোর্ট ধারীরা এই ধরনের ভিসা পেয়ে থাকেন অন্যান্য দেশের ক্ষেত্রে নিয়ম কিছুটা আলাদা হতে পারে।

জাপান স্টুডেন্ট ভিসা খরচ

যারা জাপানে পড়তে আগ্রহী এবং জাপানি স্টুডেন্ট ভিসা করতে কত টাকা খরচ লাগতে পারে এ সম্পর্কে জানতে চান তাদের জন্য আজকের আমাদের এই প্রতিবেদনটি জাপানি স্টুডেন্ট ভিসার খরচ কত হতে পারে তার একটি আপনাদের ধারণা দিব। জাপানি একটি উন্নত দেশ যেখানে অনেকেরই পড়ার স্বপ্ন থাকে।

কারণ বিশ্বের র‍্যংকিং থাকা ২০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে জাপানে রয়েছে ১৫ টি বিশ্ববিদ্যালয় যা পৃথিবীর সবচেয়ে ভালো বিশ্ববিদ্যালয়ের মধ্যে অবস্থানকারী বিশ্ববিদ্যালয়। স্টুডেন্ট ভিসা জাপানে যেতে চাইলে সরাসরি ব্যাচেলর বা মাস্টার্সের জন্য আপনি জাপানে যেতে পারেন সে ক্ষেত্রে ইংরেজি মিডিয়ামে পড়তে চান তাহলে প্রতি বছর ১৫ থেকে ১৬ লক্ষ টাকা টিউশন ফি দিয়ে পড়তে হবে।
একটা কথা মনে রাখতে হবে জাপানে গিয়ে কাজ করে লাখ লাখ টাকা কামিয়ে টিউশন ফি দিতে পারবেন এই চিন্তা করে জাপানে যাওয়ার কথা ভাববেন না কিন্তু। প্রতিবছরের জাপানে উচ্চ শিক্ষার জন্য প্রচুর শিক্ষার্থী যেতে থাকে। জাপানের মানুষ অত্যন্ত ভদ্র স্বভাবের হয় এবং কঠোর পরিশ্রমী আর তারা কাজের প্রতি খুবই আগ্রহী হয়ে থাকে। স্টুডেন্টদের পছন্দের একটি স্থান জাপান তবে জাপানের পড়াশোনা করতে গিয়ে খরচের পরিমাণ কিছুটা বেশি হবে।

তবে আপনার খরচটা নির্ভর করবে আপনি যে ইউনিভার্সিটি তে পড়াশোনা করতে যাচ্ছেন সেই ইউনিভার্সিটি ওপর। আপনার ইউনিভারসিটি যদি আপনার টিউশন ফি ও হোস্টেল ফি এবং আনুষাঙ্গিক ফি এগুলোকে কমিয়ে দেয় তাহলে খরচ আপনার অনেকাংশ কম পড়বে। তারপরও সব মিলিয়ে আপনার ১৫ থেকে ২০ লক্ষ টাকার মত খরচ হতে পারে ইউনিভার্সিটি কোন ফ্রি না করে যদি দেয়।

শেষ কথাঃ স্টুডেন্ট ভিসায় জাপান যাওয়ার উপায়।জাপান স্টুডেন্ট ভিসা খরচ

আজকের আর্টিকেলের ভিতরে আপনাদের সামনে আলোচনার করার চেষ্টা করেছি স্টুডেন্ট ভিসায় জাপান যাওয়ার উপায় এবং জাপান স্টুডেন্ট ভিসা খরচ এ বিষয় সম্পর্কে বিস্তারিত তথ্য।আশা করছি আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে অনেক ভালো লাগলো, তাইলে আপনার মূল্যবান মতামতটি আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন।
আজকের আর্টিকেল আপনার কাছে যদি তথ্যবহুল বলে মনে হলে আর্টিকেলটি সকলের মাঝে শেয়ার করুন।এছাড়াও আপনি প্রবাসী সম্পর্কিত আরো তথ্য জানতে আমাদের ওয়েবসাইটটি ঘুরে আসুন এবং ভিজিট করে রাখুন।কারণ আলোড়ন আইটি আপনাদের সুবিধার্থে প্রতিনিয়ত নিত্য নতুন আপডেট আর্টিকেল পাবলিশ করে থাকে।তাই সবার আগে পোস্ট পেতে আমাদের সঙ্গেই থাকুন।আজ এ পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url