বাংলাদেশ থেকে কানাডা যেতে কত টাকা লাগে

প্রিয় পাঠক আপনি নিশ্চয়ই! বাংলাদেশ থেকে কানাডা যেতে কত টাকা লাগে এবং বাংলাদেশ থেকে কানাডা যাওয়ার উপায় সম্পর্কে তথ্য খোঁজাখুজি করছেন।তাহলে আপনি আজকের আর্টিকেলের ভেতরে জানতে পারবেন বাংলাদেশ থেকে কানাডা যেতে কত টাকা লাগে এবং বাংলাদেশ থেকে কানাডা যাওয়ার উপায় সম্পর্কে যাবতীয় সকল তথ্য।তাহলে চলুন দ্রুত জেনে নেওয়া যাক বাংলাদেশ থেকে কানাডা যেতে কত টাকা লাগে।
বাংলাদেশ-থেকে-কানাডা-যেতে-কত-টাকা-লাগে
বাংলাদেশ থেকে অনেকে মানুষ বিভিন্ন দেশে যেকোনো কাজ বা কাজকর্ম করার জন্য কর্মসূত্রে যায়।তাই হয়তো আপনিও নিশ্চয়ই জানতে চাচ্ছেন বাংলাদেশ থেকে কারা যেতে কত টাকা লাগে এবং বাংলাদেশ থেকে কানাডা যাওয়ার উপায় সম্পর্কে।তাই চলুন আর দেরি না করে ঝটপট জেনে নেওয়া যাক বাংলাদেশ থেকে কানাডা যেতে কত টাকা লাগে।নিচে পোস্ট সূচিপত্র থেকে আপনার ইচ্ছামতো ক্যাটাগরী পড়ে নিতে পারবেন।
পোস্ট সূচিপত্রঃবাংলাদেশ থেকে কানাডা যেতে কত টাকা লাগে।বাংলাদেশ থেকে কানাডা যাওয়ার উপায়

সূচনাঃ বাংলাদেশ থেকে কানাডা যেতে কত টাকা লাগে।বাংলাদেশ থেকে কানাডা যাওয়ার উপায়

আপনি যদি বাংলাদেশ থেকে কানাডা টুরিস্ট অথবা যেকোনো কাজের উদ্দেশ্যে যেতে চান তাহলে আপনাকে জেনে নিতে হবে বাংলাদেশ থেকে কানাডা যেতে কত টাকা লাগে এবং বাংলাদেশ থেকে কানাডা যাওয়ার উপায়।কারণ আপনি যদি প্রথমবার বাংলাদেশ থেকে কানাডা যদি চান তাহলে আপনার ক্ষেত্রে সুবিধা এবং অসুবিধা হতে পারে এ বিষয়গুলো সম্পর্কে না জেনে থাকলে।
তাই আজকে আর্টিকেলের ভিতরে আপনাদের সুবিধার্থে আমরা অনেক সুন্দর ভাবে বাংলাদেশ থেকে কানাডা যেতে কত টাকা লাগে এবং বাংলাদেশ যাওয়ার উপায় বিস্তারিত উপস্থাপনা করা হবে।তাই আপনার বাংলাদেশ থেকে কারণে যাওয়ার পথ যাত্রা সহজ করতে আজকে আর্টিকেল থেকে জেনে নিন বাংলাদেশ থেকে কানাডা যেতে কত টাকা লাগে।আশা করছি আপনি উপকৃত হবেন।

বাংলাদেশ টু কানাডা কত কিলোমিটার

যারা প্রথমবার বাংলাদেশ থেকে কানাডা যেতে চাইছেন এবং আপনারা কি জানেন বাংলাদেশ টু কানাডা কত কিলোমিটার সময় লাগে আপনার পৌঁছাতে। বাংলাদেশ টু কানাডা দূরত্ব কত হতে পারে। আপনি যখন বিমানে করে বাংলাদেশ টু কানাডার উদ্দেশ্যে রওনা হবেন এটা দ্রুত আপনার একবার জেনে নেওয়া দরকার।
ইউরোপের দেশ উন্নত দেশগুলোর মধ্যে অন্যতম কানাডা বর্তমানে প্রায় ৫০ হাজারের বেশি বাংলাদেশি নাগরিক কানাডায় বসবাস করছে। তারা বিভিন্ন কারণে কানাডায় বসবাস করছে কেউ স্টুডেন্ট অথবা কেউ কাজের উদ্দেশ্যে কানাডায় থাকে। বাংলাদেশ থেকে কানাডার ডিসটেন্স বা দূরত্ব ১০৯৯৪ কিলোমিটার। আপনি যদি মাইলে হিসাব করেন ৬৫৬০ মাইল হবে। আর আপনি যদি মিটারে হিসাব করেন তাহলে ৮৬০ মিটার হবে।

বাংলাদেশ থেকে কানাডা যেতে কত টাকা লাগে

আপনি যদি কানাডা যেতে চান তাহলে প্রথমে আপনাকে ভিসা সংগ্রহ করতে হবে কানাডা যাওয়ার জন্য বিভিন্ন ধরনের ভিসার ক্যাটাগরি রয়েছে। আলাদা আলাদা ভিসার ক্যাটাগরির উপর নির্ভর করে কিন্তু আপনার খরচ হবে অর্থাৎ এক একটা ক্যাটাগরির ভিসার খরচ এক এক রকম হবে। গুলোর উপর নির্ভর করবে এর খরচ কেমন হবে সাধারণ ৮ লাখ থেকে ১২ লাখ টাকা পর্যন্ত লাগে এছাড়া এই দেশে যাওয়ার জন্য আপনার কাছে ১০ লাখ টাকার উপরে ব্যালেন্স থাকতে হবে তাহলে ভিসা পেয়ে যাবেন এবং কানাডায় ভ্রমন করতে পারবেন।
কানাডায় স্টুডেন্ট ভিসা: আপনি যদি বাংলাদেশ থেকে স্টুডেন্ট ভিসায় কানাডায় যেতে চান তাহলে আপনার কানাডা স্টুডেন্ট ভিসার আবেদন করার জন্য ১৩ হাজার টাকা খরচ হবে এর পাশাপাশি আপনার কমপক্ষে 6. থাকা লাগবে।

কানাডার শ্রমিক ভিসা: বাংলাদেশ থেকে কানাডায় যাওয়ার জন্য বিচার আবেদন করতে আপনার ১৫ হাজার টাকা খরচ হবে যে কাজের উদ্দেশ্যে যাচ্ছেন সেই কাজের অভিজ্ঞতা থাকলে সহজে ভিসা পেয়ে যাবেন।
কানাডার ভিজিট ভিসা: বাংলাদেশ থেকে যারা কানাডায় ভিজিট বা ভ্রমণ করতে যাচ্ছেন তাদের জন্য জন প্রতি ৬ হাজার টাকা করে খরচ হবে ভিসা করতে।
আপনি যদি বাংলাদেশ থেকে কানাডায় যান তাহলে এই ভিসাগুলোর মাধ্যমে ভিসা প্রসেসিং ফি শুধু এই টাকা খরচ করে আপনি কানাডায় যেতে পারবেন। এছাড়া কানাডায় যেতে সম্পূর্ণ খরচ আপনার ৮ থেকে ১২ লাখ টাকা পর্যন্ত লাগবে এবং আপনার একাউন্টে অবশ্যই টাকা দেখাতে হবে ১০ লক্ষ টাকা তাহলে আপনি সহজে কানাডা যেতে পারবেন।

বাংলাদেশে কানাডার এম্বাসি কোথায়

আপনারা যারা বাংলাদেশ থেকে কানাডায় যেতে চান এবং বাংলাদেশ থেকে কানাডার এম্বাসী কোথায় পেতে পারেন তাদের জন্য আজকে নিচে এই ঠিকানা দেওয়া হলো। আপনারা যদি কানাডায় যেতে চান এবং এম্বাসি কোথায় এই সম্পর্কে না জেনে থাকেন তাহলে এখানে যোগাযোগ করে জেনে নিন বাংলাদেশ থেকে কানাডার এম্বাসি ঠিকানা।
অবস্থিত কানাডার এমবিসি ঠিকানা হলোঃ 
  • হাউস৳১৬এ, রোড#৪৮, গুলশান-২, ঢাকা।
  • ফোন নাম্বার : +৮৮০২৯৮৭০৯১
  • ফ্যাক্স: +৮৮০২৮৮২৩০৪৩, +৮৮০২৮৮২৬৫৮৫
  • ইমেইল : dhaka@international.gc.ca
  • ওয়েবসাইট : www.dfaitmaeci.gc.ca/Bangladesh

বাংলাদেশ থেকে কানাডা যাওয়ার উপায়

আপনি যদি বাংলাদেশ থেকে কানাডা যেতে চান তাহলে আপনি কোন উপায়ে বাংলাদেশ থেকে খুব সহজে কানাডায় যেতে পারেন চলুন একবার জেনে নিন। প্রতি বছরই কানাডা থেকে চাকরির জন্য লোক নাই এবং কাজের জন্য শ্রমিক নিয়ে থাকে কানাডা সরকার। সেই সময়ে আপনি যদি চাকরি অথবা শ্রমিক হিসেবে কাজের উদ্দেশ্যে ও কানাডায় যেতে পারেন।
এই উপায়ে আপনি কানাডায় যেতে পারেন খুব সহজে। আবার আপনি শিক্ষার্থী হিসেবে স্টুডেন্ট ভিসা নিয়ে কানাডায় যেতে পারেন আবার ভ্রমণের উদ্দেশ্যে যেতে চাইলে আপনি টুরিস্ট ভিসা নিয়ে কানাডায় যেতে পারেন।উন্নত জীবনযাপন চাকরি বা পড়াশোনার জন্য কানাডা বিশ্বের অন্যতম জনপ্রিয় দেশ।

এই জন্য পৃথিবীর বহু দেশ থেকে মানুষ কানাডা যাওয়ার চেষ্টা করে দেশটিতে বর্তমানে ৩ কোটি ৮২ লাখ মানুষ বসবাস করছে যাদের মাথাপিছু আয় ৫২ হাজার ৮০ ডলার। জীবনের মানে বিবেচনায় কানাডার অবস্থান শীর্ষ তিন।কানাডার বিশ্বের অভিবাসীদের এক নম্বর পছন্দনীয় দেশ এর মধ্যে ব্যাপক পরিচিতি লাভ পেয়েছে।

দেশটির মোট দেশ উৎপাদন জিডিপি হচ্ছে প্রায় দুই হাজার বিলিয়ন ডলার উন্নত বিশ্বের দেশ থেকেও অনেক বেশি কানাডিয়ান অভিবাসী হওয়ার স্বপ্ন দেখে। স্বপ্ন পূরণে অনেক সময় অবৈধ পথ অবলম্বন করে নানা রকমের হয়রানি শিকার হয়। ওয়ার্ক ভিসার মাধ্যমে আপনি কানাডায় যেতে পারেন যার মাধ্যমে গিয়ে আপনি সেই দেশে স্থায়ী বাসিন্দাও হতে পারবেন সেই দেশে কাজ করে।

কানারডিয়ান ক্লাব স্পন্সার সিপ এর মাধ্যমে আপনি কানাডায় যেতে পারেন সেখানে আপনি আপনার পরিবারের সদস্যরা স্থায়ীভাবে বসবাসের জন্য আমন্ত্রণ জানাতে পারে ক্ষেত্রে আমন্ত্রণকারীকে কানাডিয়ান নারা গরিব বা স্থায়ী বাসিন্দা হতে হবে তবেই আপনি যেতে পারবেন। ভ্রমন ভিসা কানাডা যাওয়ার তবে এই ভিসা পাওয়া একটু কঠিন।
ছুটি কাটাতে বা ভ্রমন করতে যারা কানাডা যেতে চান তাদেরকে ভিসা দিয়ে থাকে। কানাডা সরকার আগামী এক বছরে ইকোনমিক প্রোগ্রামে মোট ১ লাখ ৯১ হাজার ৬০০ অভিবাসী নিবে। ইকনোমিক প্রোগ্রাম এর মধ্যে রয়েছে ফেডারেল হাই স্কুল প্রোগ্রাম, পেয়ার গিভার প্রোগ্রাম, আটলান্টিক ইমিগ্রেশন পাইলট প্রোগ্রাম ইত্যাদি বিভিন্ন রকমের প্রোগ্রাম আছে যার মাধ্যমে আপনি সহজে কানাডায় যেতে পারবেন।

বাংলাদেশ থেকে কানাডায় যেতে কত সময় লাগে

প্রথমবার বাংলাদেশ থেকে কানাডা যাচ্ছেন আপনি বিমানে যদি বাংলাদেশ থেকে কানাডা যান এবং আপনার একবার কিন্তু জেনে রাখতে হবে বাংলাদেশ থেকে কানাডা যেতে কত সময় আপনার লাগতে পারে। যারা প্রথমবার বিমানে বাংলাদেশ থেকে কানাডায় যাবে তাদের মনে একটু তো প্রশ্ন জাগবে এবং সেই প্রশ্ন থেকেই আপনাদের জন্য আজকে আমাদের এই উত্তরটি বাংলাদেশ থেকে কানাডায় যেতে কত সময় লাগে।

আপনি যদি বাংলাদেশ থেকে বিমান নিয়ে কানাডা যান তাহলে আপনার বিমান ২৪ ঘন্টা ৪৮ মিনিট সময় লাগে তবে বাতাসের গতির উপর নির্ভর করে এর কম বেশি হতে পারে।বিমান টেক অফ করবে ১৫ মিনিট এবং ল্যান্ডিংয়ের জন্য ১৫ মিনিট মোট অতিরিক্ত ৩০ মিনিট যোগ হবে। আপনি এই সময়ের মধ্যে কানাডায় পৌঁছে যাবেন মনে রাখবেন আলাদা আলাদা বিমানের ফ্লাইটে একেক রকমের সময় লাগে।
আপনি যেই বিমানের ফ্লাইটে করে যাবেন যে শহরে সেই জায়গায় যেতে আপনার সময় কম-বেশি লাগতেই পারে আবার সেই বিমানের টিকিট বুকিং করার সময় আপনার কানাডায় যেতে কত সময় লাগবে সেটাও লেখা থাকবে। এছাড়াও বাংলাদেশ থেকে সরাসরি বিমানে কানাডা যাবে না বাংলাদেশ থেকে প্রথমে আপনাকে যেতে হবে কাতার তারপর থেকে সেখান থেকে কানাডা যেতে হবে।

শেষ কথাঃ বাংলাদেশ থেকে কানাডা যেতে কত টাকা লাগে।বাংলাদেশ থেকে কানাডা যাওয়ার উপায়

আজকের আর্টিকেলের ভিতরে আপনাদের সামনে আলোচনার করার চেষ্টা করেছি বাংলাদেশ থেকে কানাডা যেতে কত টাকা লাগে এবং বাংলাদেশ থেকে কানাডা যাওয়ার উপায় এ বিষয় সম্পর্কে বিস্তারিত তথ্য।আশা করছি আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে অনেক ভালো লাগলো, যদি ভালো লাগে তাহলে আপনার মূল্যবান মতামতটি আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন।
আজকের আর্টিকেল আপনার কাছে যদি তথ্যবহুল বলে মনে হলে আর্টিকেলটি সকলের মাঝে শেয়ার করুন।এছাড়াও আপনি প্রবাসী সম্পর্কিত আরো তথ্য জানতে আমাদের ওয়েবসাইটটি ঘুরে আসুন এবং ভিজিট করে রাখুন।কারণ আলোড়ন আইটি আপনাদের সুবিধার্থে প্রতিনিয়ত নিত্য নতুন আপডেট আর্টিকেল পাবলিশ করে থাকে।তাই সবার আগে পোস্ট পেতে আমাদের সঙ্গেই থাকুন।আজ এ পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url