বিদেশ থেকে সোনালী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ২০২৪

প্রিয় পাঠক আপনি কি বিদেশ থেকে সোনালী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ২০২৪ এবং সোনালী ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম এ বিষয় সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে আপনি আজকের আর্টিকেলটি পড়ুন।কেননা আজকের আর্টিকেলের ভিতরে আলোচনা করতে চলেছি বিদেশ থেকে সোনালী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ২০২৪ সম্পর্কে যাবতীয় সকল তথ্য।
বিদেশ-থেকে-সোনালী-ব্যাংকে-টাকা-পাঠানোর-নিয়ম-২০২৪
একই সাথে আপনারা বিদেশ থেকে সোনালী ব্যাংকে টাকা পাঠানোর সুবিধা এবং বিদেশ থেকে সোনালী ব্যাংকে টাকা পাঠাতে খরচ কত তা জানতে পারবেন। তাই আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পরে জেনে নিন বিদেশ থেকে সোনালী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ২০২৪ সম্পর্কে।
পোস্ট সূচিপত্রঃবিদেশ থেকে সোনালী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ২০২৪

উপস্থাপনাঃ বিদেশ থেকে সোনালী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ২০২৪

প্রিয় পাঠক আজকের আর্টিকেলের ভেতর থেকে আপনারা যা জানতে চলেছেন তা আজকের আর্টিকেলের ভিতরে আলোচনা করতে চলেছি বিদেশ থেকে সোনালী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ২০২৪ এবং সোনালী ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম সহ বিস্তারিত যাবতীয় সকল তথ্য।
আপনি যদি বিদেশ থেকে বাংলাদেশে টাকা পাঠাতে চান তাহলে অবশ্যই আপনাকে আজকের আর্টিকেলের অংশটুকু পড়ে জেনে নিতে হবে বিদেশ থেকে সোনালী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম।কেননা আপনি যদি বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে না জেনে থাকেন তাহলে আপনি বিদেশ থেকে টাকা পাঠাতে পারবেন না তাই আজকের আর্টিকেলের এই অংশটুকু মনোযোগ সহকারে পড়ে বিদেশ থেকে সোনালী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ২০২৪ সকল তথ্য জেনে নিন।

বিদেশ থেকে সোনালী ব্যাংকে টাকা পাঠানোর সুবিধা

কেউ যদি সোনালী ব্যাংকে টাকা পাঠায় তাহলে সে অনেক সুবিধা পেয়ে থাকবে কারণ বিদেশ থেকে সোনালী ব্যাংকে টাকা পাঠানোর প্রক্রিয়া কম মনে হয়। বাংলাদেশী নাগরিক যদি বিদেশে অবস্থান করে বৈধভাবে বাংলাদেশে টাকা পাঠায় সে ক্ষেত্রে দেশের অর্থনৈতিক সমৃদ্ধি হয় কারণ সকল টাকা রেমিটেন্স হিসেবে দেশের অর্থনৈতিক হাতে যুক্ত হয়।

বিদেশ থেকে সোনালী ব্যাংকে টাকা পাঠানোর অনেক সুবিধা রয়েছে কারণ আপনি যদি একজন দেশ প্রেমিক হয়ে থাকেন তাহলে আপনি অবশ্যই আপনাকে মানি এক্সচেঞ্জার প্রতিষ্ঠানের মাধ্যমে টাকা পাঠানো উচিত।
মানি এক্সচেঞ্জের প্রতিষ্ঠানগুলো বাংলাদেশ সরকার কর্তৃক নিবন্ধিত যার মাধ্যমে আপনি টাকা পাঠালে দেশের বৈদেশিক মুদ্রা অর্জিত হবে ফলে দেশ ও দশের উন্নয়ন সম্ভব হবে। বাংলাদেশের সরকার বৈদেশিক মুদ্রা অর্জনের মাধ্যমে বিদেশ থেকে তরকারি জিনিসপত্র ক্রয় করে থাকে যদি বৈদেশিক মুদ্রা অর্জিত হয়।

তাহলে আমরা বিদেশ থেকে বিভিন্ন কাঁচামাল আমদানি করতে পারবোনা ফলে অর্থনীতিতে নানা রকমের সমস্যা দেখা দিবে। প্রয়োজনীয় জিনিসপাতি দাম বৃদ্ধি পাবে এর ফলে দেশের মানুষের অসুবিধা দেখা দেবে। আপনি যদি বৈধ উপায় সোনালী ব্যাংকে টাকা পাঠান তাহলে আপনার দেশের উন্নয়নের জন্য ভূমিকা রাখলেন তাছাড়া আপনি যদি বৈধ উপায় টাকা পেলেন করেন তাহলে সোনালী ব্যাংক আপনাকে ২.৫% মুনাফা পাওয়ার জন্য সুযোগ দিবে।

এছাড়া আপনি যদি বিভিন্ন দালালের মাধ্যমে অর্থ বিদেশ থেকে পাঠান তাহলে আপনার টাকা নাও পেতে পারেন এই প্রক্রিয়া অনেক রিস্ক থাকে তাই আমরা মনে করি বিদেশ থেকে সোনালী ব্যাংকে টাকা পাঠানো সবচেয়ে সহজ মাধ্যম হলো বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদিত মানি এক্সচেঞ্জ এর প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে টাকা প্রেরণ করা।

সোনালী ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম

আমাদের প্রধানমন্ত্রীর ঘোষিত স্মার্ট বাংলাদেশ নির্মাণের অংশ হিসেবে সোনালী ব্যাংক লিমিটেড হিসেবে কাজ করে যাচ্ছে তাই আপনি বিদেশ থেকে সোনালী ব্যাংকে হিসাব খোলার ব্যবস্থাও করতে পারেন। প্রযুক্তি নির্ভর আধুনিক ব্যাংকিং সেবার বিশ্বের যে কোন প্রান্তে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের জন্য পৌঁছে দেওয়া হচ্ছে সোনালী ই-সেবা মোবাইল অ্যাপসের মাধ্যমে আই ও এস ভার্সন এর মাধ্যমে বিদেশ থেকে হিসাব খোলা যায়।
সোনালী ওয়ালেট মোবাইল অ্যাপের এন্ড্রয়েড এবং আই ও এস ভার্সন এর মাধ্যমে বিদেশ থেকে লেনদেনসহ দেশের অভ্যন্তরে আর কোড নির্ভর ক্যাশ পেমেন্ট এর উদ্বোধন করা হয়েছে আপনি চাইলে এই অ্যাপসের মাধ্যমে সোনালী ব্যাংকের আপনার লেনদেন করতে পারবেন খুব সহজে। সোনালী ব্যাংকে আপনি বিভিন্ন ধরনের অ্যাকাউন্ট খুলতে পারেন আপনি যদি সেভিং একাউন্ট খুলেন তাহলে আপনার যে সকল ডকুমেন্টের প্রয়োজন হবে।
  • গ্রাহকের এনআইডি কার্ড ড্রাইভিং লাইসেন্স বা অন্য কোন পরিচয় পত্র
  • স্টুডেন্ট হলে স্টুডেন্ট কার্ড
  • তার পাসপোর্ট সাইজের দুই কপি ছবি
  • টিন সার্টিফিকেট যদি থাকে
  • এড্রেস ভেরিফিকেশনের জন্য ইউটিলিটি বিলের কপি
  • নমিনির এনআইডি কার্ড এবং তার এক কপি ছবি
  • ৫০০ টাকা ডিপজিট
সোনালী ব্যাংক একাউন্ট করার জন্য আপনাকে প্রয়োজনীয় ডকুমেন্টস নিয়ে প্রথমে সেখান থেকে অ্যাকাউন্ট ওপেন ফর্ম সংগ্রহ করে তা পূরণ করতে হবে প্রাইমারি ডিপোজিট সহ ব্যাংকে জমা করে দিতে হবে।আপনাকে ফরমটি পূরণ করতে হবে একদম নির্ভুলভাবে ডকুমেন্টস দেখে কোন সমস্যা হলে ব্যাংক অ্যাকাউন্টের এর কাছ থেকে সহযোগিতা নিতে হবে।

আপনাকে অনেক সময় তারা ফ্রি থাকলে আপনার ফর্মটি পূরণ করে দিবে। ফরম পূরণ করার পর এবং জমা করার পাশাপাশি আপনি যদি চেক বুকের দরকার হয় তবে সেই জন্য আবেদন করে যেতে পারেন।

বিদেশ থেকে সোনালী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ২০২৪

আপনি যদি প্রবাসী হয়ে থাকেন এবং প্রিয়জনের কাছে বিদেশ থেকে সোনালী ব্যাংকের অ্যাকাউন্টের মাধ্যমে টাকা পাঠাতে চান। কিন্তু জানেন না কিভাবে টাকা পাঠাতে হবে তাহলে আজকে আর্টিকেল কিন্তু আপনার জেনে আসি বিদেশ থেকে টাকা পাঠানোর জন্য আপনাকে সেখানে অবস্থিত এজেন্ট বা মানি এক্সচেঞ্জ হাউজের সাহায্য নিয়ে দেশে টাকা পাঠাতে পারবেন।
এর জন্য যে একাউন্টে টাকা পাঠাবেন সে একাউন্টের ব্যাংক অ্যাকাউন্ট নাম্বার ব্যাংকের নাম ব্যাংক একাউন্ট মালিকের পুরো নাম ও ঠিকানা, সুইফট কোড ইত্যাদি লাগবে। বাংলাদেশের নাগরিক যদি বিদেশে অবস্থান করে বৈধভাবে বাংলাদেশে টাকা পাঠাতে চাই সে ক্ষেত্রে দেশের অর্থনীতি সমৃদ্ধ হবে কারণ সকল টাকার রেমিটেন্স হিসেবে দেশের অর্থনৈতিক হাতে যুক্ত হবে।
  • সোনালী ব্যাংকের অ্যাকাউন্ট নাম্বার
  • অ্যাকাউন্ট মালিক এর পুরো নাম ও ঠিকানা
  • সোনালী ব্যাংকের শাখার নাম
  • উক্ত শাখার সুইফট কোড
এই সকল তথ্য যদি আপনার কাছে থাকে তাহলে আপনি খুব সহজে অনায়াসে যে কোন মানি এক্সচেঞ্জ হাউসে গিয়ে বাজে কোন সোনালী ব্যাংকে গিয়ে টাকা পাঠাতে পারবেন খুব সহজে আপনার প্রিয়জনের কাছে কোন ঝামেলা ছাড়ায়।বৈধভাবে আপনি বেশি আপনার প্রিয়জনের কাছে টাকা পাঠালেন এবং দেশের উন্নতির কাজে বিশেষ ভূমিকা রাখলেন। আশা করছি আপনি বিদেশ থেকে সোনালী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ২০২৪ নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন।

বিদেশ থেকে সোনালী ব্যাংকে টাকা পাঠাতে খরচ কত

আপনি যদি বাংলাদেশ কেন্দ্রীয় ব্যাংক কর্তৃক নিবন্ধিত মানি এক্সচেঞ্জার প্রতিষ্ঠানের মাধ্যমে অর্থ প্রেরণ করে থাকেন সেক্ষেত্রে আপনার কোন অর্থের প্রয়োজন হবে না বিদেশ থেকে সোনালী ব্যাংকে টাকা পাঠাতে কত টাকা খরচ হয় এই সম্পর্কে আপনারা কি জানেন আসলে আপনারা হয়তো জানেন না বিদেশ থেকে সোনালী ব্যাংকে টাকা পাঠাতে কোন খরচ লাগে না।

আপনার টাকা যখন টাকা চলে আসবে বাংলাদেশের সকল ব্যাংক আপনাকে ফ্রিতে কাজটি করে দিবে তবে একটা কথা হচ্ছে টাকা প্রেরণের সময় মানি এক্সচেঞ্জার প্রতিষ্ঠানগুলো আপনার অ্যামাউন্ট থেকে কিছু টাকা রেখে দিতে পারে। বাংলাদেশে আপনি যখন অর্থপেডিং করবেন বাংলাদেশ সরকার আপনার মূল টাকার উপর 2.5% মুনাফা দিয়ে থাকে তাই বলা যায় বিদেশ থেকে টাকা প্রেরণ করলে কোন চার্জার প্রয়োজন হবে না যিনি টাকা পাঠাবে তার লাভ হবে।
তাই অবৈধ পথে টাকা না পাঠিয়ে আপনারা অবশ্যই সোনালী ব্যাংক বা বাংলাদেশের যেকোনো ব্যাংকের মাধ্যমে টাকা লেনদেন করবেন। এতে আপনি রেমিটেন্স যোদ্ধা হিসেবে দেশের অর্থনীতির খাতে বিশেষ ভূমিকা রাখলেন। তাই বিদেশ থেকে টাকা পাঠানো সবচেয়ে সহজ মাধ্যম হলো বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদিত মানি এক্সচেঞ্জ এর প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে টাকা প্রেরণ করা। এতে আপনার কোন চার্জ কাটবে না এবং আপনার টাকা নিশ্চিন্তে আপনার প্রিয়জনের কাছে পৌঁছে যাবে।

সোনালী ব্যাংকে অনলাইনে টাকা জমা দেওয়া নিয়ম

আপনি যদি যেকোনো একটি ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং নিয়ে রেজিস্ট্রেশন করেন কিংবা তাদের অনলাইন ব্যাংকিং অ্যাপ রয়েছে সেখানে রেজিস্ট্রেশন করেন তাহলে আপনি সেই ব্যাংকের কার্যক্রম অনলাইনে এর মাধ্যমে সম্পন্ন পড়তে পারবেন উদাহরণস্বরূপ আপনি দেখতে পারেন যে আপনি সোনালী ই অ্যাপ এর মাধ্যমে যেখানে এক থেকে আপনি ইসলামী ব্যাংকে টাকা পাঠানোর কাজ সম্পন্ন করতে পারবেন।

এবার আপনি যে অ্যাপের মধ্যে প্রবেশ করেন না কেন সেই অ্যাপের মধ্যে ফাউন্ড ট্রান্সফার অথবা সেন্ড মানি অথবা সেন্ড মানি টু আদার ব্যাংক এরকম অপশন দেখতে পারেন।এবার আপনার নির্দিষ্ট এড্রেস এর মধ্যে যে অপশনটি দেখে সেই অপশনটির উপরে ক্লিক করে দিন । যখনই আপনি ফান ট্রান্সফার অপশনের উপরে ক্লিক করে দিবেন।
তখন আপনি আপনার ব্যাংকের অপশন বেধে বিভিন্ন রকমের অপশন দেখতে পারবেন এখান থেকে প্রায় প্রত্যেকটি ব্যাংকেরই একই রকম অপশন দেখায় যে অপশন এর নাম হলো আদার্স ব্যাংক। কারণ আপনি যেহেতু এই ব্যাংক থেকে অন্য আরেকটি ব্যাংকে টাকা ট্রান্সফার করতে চান সেই জন্য এই অপশনটি সিলেক্ট করে নিতে হবে।

এর পরবর্তী পেজে যথাক্রমে আপনাকে টাকা পাঠানোর বিষয়টি কিসের মাধ্যমে পাঠিয়েছেন সেটি নির্বাচন করতে হবে আপনি যদি ইনস্ট্যান্টলি টাকা পাঠাতে চান তাহলে আপনাকে npsb সিলেক্ট করে নিতে হবে এবং আপনি যদি সাধারণ নিয়মে টাকা পাঠাতে চান। তাহলে অন্যান্য অবসর নিয়ম বুঝে সিলেক্ট করে নিতে হবে।

আপনি নির্দিষ্ট অপশন সিলেক্ট করে নেওয়ার পরে আপনার সামনে ব্যাংকে একাউন্ট ডিটেলস দেওয়ার মতো অনেকগুলো অপশন চলে আসবে। যেখান থেকে আপনাকে সকল তথ্য সঠিকভাবে পূরণ করে আপনার ট্রান্সফারটি সফলভাবে পূরণ করতে হবে। এভাবেই আপনি অনলাইন মানি ট্রান্সফার করতে পারবেন খুব সহজে সোনালী ব্যাংকের ই সোনালী অ্যাপসের মাধ্যমে।

শেষ কথাঃ বিদেশ থেকে সোনালী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ২০২৪

প্রিয় পাঠক আপনি নিশ্চয়ই ইতিমধ্যে আজকের আর্টিকেলের অংশটুকু পড়ে জানতে ও বুঝতে পেরেছেন বিদেশ থেকে সোনালী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ২০২৪ সম্পর্কে যাবতীয় সকল তথ্য।এছাড়াও আপনি সোনালী ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম বিদেশ থেকে সোনালী ব্যাংকে টাকা পাঠানোর সুবিধা ও সোনালী ব্যাংকে অনলাইনে টাকা জমা দেওয়ার নিয়ম এবং বিদেশ থেকে সোনালী ব্যাংকে টাকা পাঠাতে খরচ কত সে সমস্ত সকল তথ্য জানতেও বুঝতে পেরেছেন।
এতক্ষণ সময় ধরে আমাদের আজকের আর্টিকেল পড়ার জন্য আপনাকে আন্তরিক ভাবে ধন্যবাদ আশা করছি আজকের আর্টিকেল আপনার কাছে তথ্যবহুল এবং উপকারী বলে মনে হয়েছে।যদি আজকের আর্টিকেল আপনার কাছে ভালো লেগে থাকে তা আপনার মূল্যবান মতামতি আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন।
এবং আপনার বন্ধু এবং আত্মীয়দের মাঝে আজকের আর্টিকেল শেয়ার করে ছড়িয়ে দিন।তাছাড়াও আপনি যদি আরো আপডেট আর্টিকেল পড়তে চান তাহলে আমাদের ওয়েবসাইটি ভিজিট করে রাখুন আজকের আর্টিকেল এ পর্যন্তই সবাই ভালো, থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url