বিদেশ থেকে ডাচ বাংলা ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ২০২৪

বিদেশ থেকে বিদেশ থেকে ডাচ বাংলা ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ২০২৪ বা ডাচ বাংলা ব্যাংকের একাউন্ট কত প্রকার এ বিষয় সম্পর্কে জানতে চাচ্ছেন বা তথ্য খোঁজাখুঁচি করছেন? তাহলে আপনি আমাদের আজকের আর্টিকেলটি পড়ুন। কেননা আজকের আর্টিকেলে আলোচনা করতে চলেছি বিদেশ থেকে ডাচ বাংলা ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ২০২৪ সম্পর্কে যাবতীয় সকল তথ্য। চলুন দেরি না করে নিচে বিদেশ থেকে ডাচ বাংলা ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে জেনে নেওয়া যাক।
বিদেশ-থেকে-ডাচ-বাংলা-ব্যাংকে-টাকা-পাঠানোর-নিয়ম-২০২৪
ডাচ বাংলা ব্যাংক কি বা ডাচ বাংলা ব্যাংকের একাউন্ট কত প্রকার এমন প্রশ্ন সচরাচর সকলেরই মধ্যে বিরাজ করে?এছাড়া অনেক ভাই ও বোনেরা বাংলাদেশ থেকে বিদেশে গিয়ে প্রবাসী হয়েছে তারা নিজের দেশে টাকা পাঠানোর জন্য বিভিন্ন ব্যাংকিং সিস্টেম ব্যবহার করে থাকেন।তাই আজকে আর্টিকেলে আপনাদের জানাবো বিদেশ থেকে ডাচ বাংলা ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ২০২৪ সম্পর্কে যাবতীয় সকল সঠিক তথ্য।
পোস্ট সূচিপত্রঃ বিদেশ থেকে ডাচ বাংলা ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ২০২৪

উপস্থাপনাঃ বিদেশ থেকে ডাচ বাংলা ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ২০২৪

বিদেশ থেকে টাকা পাঠাতে হলে আপনি কোন ব্যাংকে টাকা পাঠাবেন বা কিভাবে পাঠাবেন তার কিছু নিয়ম রয়েছে আপনি যেই ব্যাংক গুলো থেকেই বাংলাদেশের টাকা পাঠান না কেন কিছু নিয়ম রয়েছে।সেই সমস্ত নিয়ম গুলো সম্পর্কে হয়তো অনেকেই জানেন না যারা জানে না তাদের জন্য বলি আপনারা যদি বিদেশ থেকে ডাচ বাংলা ব্যাংকে টাকা পাঠাতে চান তাহলে জেনে নিতে হবে বিদেশ থেকে ডাচ বাংলা ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ২০২৪ সম্পর্কে।
কেননা আপনি যদি সঠিক নিয়মে ডাচ-বাংলা ব্যাংকে টাকা পাঠাতে না পারেন তাহলে আপনার টাকা নির্দিষ্ট জায়গায় এসে পৌছাবে না সেক্ষেত্রে নারায়ণ সমস্যা হতে পারে।তাইতো আমরা সচেতনতার ক্ষেত্রে অনেকেই ইন্টারনেটে সার্চ করে জানতে চেয়েছি বিদেশ থেকে ডাচ-বাংলা ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে।

আর্টিকেলে আমরা তুলে ধরেছি ডাচ বাংলা ব্যাংক কি ডাচ বাংলা ব্যাংকের একাউন্ট কত প্রকার এবং বিদেশ থেকে ডাচ বাংলা ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ২০২৪ সম্পর্কে এছাড়াও রয়েছে ডাচ বাংলা ব্যাংক অনুমোদিত মানি এক্সচেঞ্জ হাউজ গুলোর নাম কি এবং বাংলা ব্যাংকে টাকা পাঠানোর সুবিধা জেনে নিতে পারবেন।

ডাচ বাংলা ব্যাংক কি

যারা ডাচ বাংলা ব্যাংক কি এই সম্পর্কে জানেনা অথবা ডাচ-বাংলা ব্যাংকিং এ কিভাবে পাঠাতে হয় টাকা এ সম্পর্কে অনেকের মনে নানা রকমের প্রশ্ন রয়েছে। বিদেশ থেকে খুব সহজে ডাচ-বাংলা ব্যাংকের মাধ্যমে টাকা পাঠাতে অনেকেরই আগ্রহ রয়েছে। তাহলে চলুন এর পূর্বে আমরা জেনে আছি ডাচ বাংলা ব্যাংক সম্পর্কে কিছু তথ্য যা আপনাদের জেনে রাখা দরকার।

বাংলাদেশ ব্যাংক হচ্ছে বাংলাদেশ ও নেদারল্যান্ডে যৌথভাবে উদ্যোগে প্রতিষ্ঠিত একটি ব্যাংক ডাচ বাংলা ব্যাংকিং হিসেবে সেবা দেওয়ার জন্য ১৯৯১ সালে কোম্পানি আইন দ্বারা প্রতিষ্ঠিত হয়। ডাচ বাংলা ব্যাংক পাবলিক লিমিটেড কোম্পানি হিসেবে নিবন্ধিত হয় 1994 সালে ডাকবাংলা ব্যাংক ১৯৯৬ সালে ৩ জুন এর আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছিল।
সেই ব্যাংকটি ২০০৪ সালের স্টক এক্সচেঞ্জ ও ঢাকা স্টক এক্সচেঞ্জ এ নিবন্ধিত হয়। বর্তমানে পুরো দেশে ডাচ বাংলা ব্যাংকের প্রায় ৪৭৭৫ এর অধিক এটিএম বুথ রয়েছে। এছাড়াও ডাচ বাংলা ব্যাংকের 11 টি ফার্স্ট ট্রাক এবং ৪৬৫ এজেন্ট ব্যাংকিং অফিস রয়েছে। ডাচ-বাংলা ব্যাংকের বর্তমান শাখার সংখ্যা হচ্ছে ২১০ টি। বাংলাদেশের ডাচ-বাংলা ব্যাংক ২০১১ সালে ৩১ শে মার্চ সর্বপ্রথম মোবাইল ব্যাংকিং "ডাচ বাংলা মোবাইল ব্যাংক" হিসেবে চালু হয়।

ডাচ বাংলা ব্যাংকের একাউন্ট কত প্রকার

ডান্স বাংলা ব্যাংকে আপনি যদি কোন একাউন্ট করতে চান তাহলে আপনাকে অবশ্যই জানতে হবে ডাচ-বাংলা ব্যাংকের অ্যাকাউন্ট কত প্রকারের হয় সাধারণত ডাচ-বাংলা ব্যাংকের একাউন্ট দুই প্রকারের সুযোগ রয়েছে অ্যাকাউন্ট খোলার।
  • স্টুডেন্ট একাউন্ট
  • সেভিংস একাউন্ট
স্টুডেন্ট একাউন্ট : যারা সাধারণত একজন ছাত্র হিসেবে স্টুডেন্ট একাউন্ট খুলতে চান তাদের জন্য ডাচ বাংলা ব্যাংকের স্টুডেন্ট একাউন্ট খুলতে পারবেন।

সেভিংস একাউন্ট : সেভিং একাউন্ট হতে আপনি যদি আপনার ব্যবসায়িক কার্যক্রমের ক্ষেত্রে ডাচ-বাংলা ব্যাংকের বিভিন্ন সুবিধা উপভোগ করার জন্য সেভিং একাউন্ট তৈরি করতে পারবেন।

বিদেশ থেকে ডাচ বাংলা ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ২০২৪

বিদেশ থেকে ডাচ-বাংলা ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম কি সেই সম্পর্কে কি জানেন আপনারা যারা নতুন প্রবাসী হয়েছেন এবং বিদেশ থেকে ডাচ-বাংলা ব্যাংক একাউন্টের মাধ্যমে টাকা পাঠাতে চান আজকে আপনাদের সাথে আলোচনা করব সেই নিয়ম সম্বন্ধে।
  • প্রথমত আপনাকে অবশ্যই ডাচ বাংলা ব্যাংকে একাউন্ট করতে হবে
  • এরপর ডাচ বাংলা ব্যাংক অনুমোদিত মানি এক্সচেঞ্জ হাউসে যেতে হবে
  • এরপর যেখানে আপনি আপনার টাকা জমা দিবেন এবং তাদের দেওয়া কেওয়াইসি ফরম পূরণ করতে হবে।
  • কেওয়াইসি ফ্রম বলতে এতে আপনার ব্যক্তিগত তথ্য যেমন আপনার পাসপোর্ট ভিসা পারমিট তথ্য এবং যে ব্যাংকে টাকা পাঠাতে চান সে ব্যাংকে যাবতীয় তথ্য যেমন ব্যাংকের নাম ব্যাংকের ব্রাঞ্চের নাম্বার ব্যাংক লোকেশন ইত্যাদি।
  • এরপর একটি কনফারমেশন এসএমএস পাবেন যেখানে উল্লেখ করা থাকবে আপনার টাকা সঠিক তবে পৌঁছানো হয়েছে।
  • এরপর আপনার প্রিয়জন অর্থাৎ যার কাছে টাকা পাঠিয়েছেন তার কাছে কল করে জেনে নিতে পারবেন টাকা পেয়েছি কিনা।
  • যদি সে ব্যক্তি টাকা পেয়ে থাকে তাহলে এটিএম বুথ অথবা বাংলাদেশের যে কোন ডাচ বাংলা ব্যাংক থেকে টাকা তুলতে পারবে সহজে।
উপরের পদ্ধতি অনুযায়ী দেশ থেকে অবস্থানরত অনুগত ডাচ-বাংলা ব্যাংকের মানি এক্সচেঞ্জ হাউজের মাধ্যমে খুব সহজে দেশে বা আপনার প্রিয়জনকে কষ্ট করে উপার্জন করা অর্থ পাঠাতে পারবেন। আশা করি আপনারা জানতে পেরেছেন ডাচ বাংলা ব্যাংকের থেকে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে জেনে উপকৃত হয়েছেন।

বিদেশ থেকে ডাচ বাংলা ব্যাংকে টাকা পাঠানোর সুবিধা

বিদেশ থেকে ডাকবাংলা ব্যাংক একাউন্টে টাকা পাঠানোর কি সুবিধা রয়েছে আমরা যে ডাচ-বাংলা ব্যাংকে টাকা পাঠাবো এবং এই ব্যাংকে পাঠালে কি কি সুবিধা পেতে পারে একজন প্রবাসী চলুন জেনে আসি।বিদেশ থেকে ডাচ বাংলা ব্যাংকে টাকা পাঠানোর সুবিধা রয়েছে অনেক সাধারণত প্রতিবছর হাজার হাজার মানুষ টাকা উপার্জন করে বিদেশ থেকে ডাচ-বাংলা ব্যাংকের মাধ্যমে টাকা পাঠায়।
তাদের প্রিয়জনের কাছে সেই অর্থটি তার প্রিয়জনরা পেয়ে নিজের চাহিদা মেটায়। প্রবাসী তাদেরকে বলা হয় যার অর্থ উপার্জনের জন্য বিদেশে যায় এবং প্রবাসীরা যখন বৈধ ভাবে তাদের নিজস্ব অর্থ দেশে পাঠায় তখন তাকে বলা হয় রেমিটেন্স। প্রবাসীদের বৈদেশিক মুদ্রা পাঠানো সবচেয়ে ভালো মাধ্যম হচ্ছে ডাচ বাংলা ব্যাংক প্রবাসীরা বিদেশি মুদ্রা অনেক অবদান রাখে এই রেমিটেন্স পাওয়ার মাধ্যমে।

ডাচ বাংলা ব্যাংকের মাধ্যমে প্রবাসীরা প্রিয়জনকে খুব সহজে তাদের কষ্টে করে উপার্জন করা অর্থ পাঠাতে পারবে কেননা বিদেশ থেকে প্রিয়জনদের বৈধভাবে সহজে ডাচ বাংলা ব্যাংকে টাকা পাঠানো যায়। এটি এই ব্যাংকের সুবিধা এবং এই ব্যাংকে টাকা তুলতে কোন ঝামেলা পোহাতে হয় না।
ডাচ বাংলা ব্যাংক অনুমোদিত মানি এক্সচেঞ্জ হাউজ গুলোর নাম কি
ডাচ বাংলা ব্যাংকে অনুমোদিত মানি এক্সেন্ট হাউসগুলোর নাম কি এই সম্পর্কে আপনারা কি জানেন যে মানি এক্সচেঞ্জ হাউজ গুলোর মাধ্যমে আপনারা টাকা পাঠাতে পারেন নিশ্চিন্তে। বর্তমানে অনেক প্রবাসী রয়েছেন যারা ডাচ বাংলা ব্যাংক অনুমোদিত মানি এক্সচেঞ্জ হাউজগুলোর নাম কি সেটা জানেন না।
যার ফলে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয় তবে ডাচ বাংলা ব্যাংক অনুমোদিত মানি এক্সচেঞ্জ হাউজ গুলোর নাম জানা থাকলে খুব সহজে সেখান থেকে ডাচ বাংলা ব্যাংকে টাকা পাঠানো যায়। তাই জেনে আসি ডান্স বাংলা ব্যাংকের মানি এক্সচেঞ্জ হাউজ গুলোর নাম।
  • Placid Express
  • Homesend SCRL
  • Instant Cash FZE
  • WorldRemit Limited
  • Ria Financial Services
  • Terra Payment service
  • PayPal pte. Ltd.(Xoom)
  • Prabhu Money Transfer
  • UAE exchange center LLC
  • Teansfast remittance LLC
  •  NEC Money Transfer Limited
  • Meechantrade Asia Sdn. Bhd.
  • Western union Money Transfer
  • BFC Bank Limited (EZRemit)
  • MoneyGram Payment systems Inc.
  • Al Ansari Exchange LLC Global Partner
  • Choice money Transfer dba Small world
উপরোক্ত সকল কোম্পানিগুলো প্রায় সব দেশেই সমর্থন করে থাকে এবং উপরোক্ত কোম্পানিগুলোর মাধ্যমে আপনি খুব সহজে মানি এক্সচেঞ্জ করতে পারবেন ডাচ বাংলা ব্যাংকে।

শেষ কথাঃ বিদেশ থেকে ডাচ বাংলা ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ২০২৪

প্রিয় পাঠক ভাই ও বন্ধুগণ আপনারা নিশ্চয়ই আজকের আর্টিকেল সম্পন্ন করে জানতে ও বুঝতে পেরেছেন বিদেশ থেকে বিদেশ থেকে ডাচ বাংলা ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ২০২৪ সম্পর্কে এছাড়াও আজকের আর্টিকেলের মধ্যে থাকা আরো প্রশ্নের উত্তরগুলো আপনি জানতে পেরেছেন। নিশ্চয়ই আজকের আর্টিকেল আপনার কাছে তথ্যবহুল এবং অনেক উপকারী বলে মনে হয়েছে যদি আর্টিকেলটি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে আপনার বন্ধু এবং আত্মীয়দের মাঝে শেয়ার করে ছড়িয়ে দিন সবার মাঝে।
এছাড়াও আপনি যদি বিদেশ থেকে টাকা পাঠানো সম্পর্কে আরও ব্যাংকের নিয়ম জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইটি ভিজিট করে রাখুন এবং আমাদের সঙ্গে থাকুন আজকের আর্টিকেল এই পর্যন্তই আবার কথা হবে অন্য কোন টপিক নিয়ে সে পর্যন্ত সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url