জার্মানিতে ব্যাচেলর করতে কি কি ডকুমেন্টস লাগে

প্রিয় পাঠক আপনি কি জার্মানিতে ব্যাচেলর করতে কি কি ডকুমেন্টস লাগে এবং জার্মানিতে ব্যাচেলর কোর্স করতে কত পয়েন্ট লাগে এ বিষয় সম্পর্কে জানতে চাচ্ছেন?তাহলে আপনি সঠিক জায়গায় প্রবেশ করেছেন।কারণ আপনি আজকের আর্টিকেলের ভিতরে জানতে পারবেন জার্মানিতে ব্যাচেলর করতে কি কি ডকুমেন্টস লাগে এবং জার্মানিতে ব্যাচেলর কোর্স করতে কত পয়েন্ট লাগে সে সম্পর্কে যাবতীয় সকল তথ্য।
জার্মানিতে-ব্যাচেলর-করতে-কি-কি-ডকুমেন্টস-লাগে
একই সাথে আপনাদের সুবিধার্থে জার্মানিতে ব্যাচেলর করতে কি প্রয়োজন জার্মানিতে ব্যাচেলর করতে কত টাকা লাগে এবং জার্মানিতে মাস্টার্স স্কলারশিপ নিয়ে বিস্তারিত তথ্য আলোচনা করবো।তাই চলুন দেরি না করে জেনে নেওয়া যাক জার্মানিতে ব্যাচেলর করতে কি কি ডকুমেন্টস লাগে এবং জার্মানিতে ব্যাচেলর কোর্স করতে কত পয়েন্ট লাগে সে সম্পর্কে।
পোস্ট সূচিপত্রঃ জার্মানিতে ব্যাচেলর করতে কি কি ডকুমেন্টস লাগে

ভূমিকাঃ জার্মানিতে ব্যাচেলর করতে কি কি ডকুমেন্টস লাগে

আজকের আর্টিকেল থেকে আপনারা যা জানতে চেয়েছেন তা আজকের আর্টিকেলের ভিতরে আলোচনা করতে চলেছি জার্মানিতে ব্যাচেলর করতে কি কি ডকুমেন্টস লাগে এবং জার্মানিতে ব্যাচেলর কোর্স করতে কত পয়েন্ট লাগে।

আপনি যদি জার্মানিতে ব্যাচেলর করতে চান সে ক্ষেত্রে অবশ্যই আপনাকে ব্যাচেলর করতে কি কি ডকুমেন্টস লাগে এবং জার্মানিতে ব্যাচেলার কোর্স করতে কত পয়েন্ট লাগে এ বিষয় সম্পর্কে জানতে হবে। কারণ আপনার যদি ডকুমেন্টস এবং পয়েন্ট সঠিক না থাকে তাহলে আপনি জার্মানিতে কোর্স করতে ব্যর্থ হবেন।
জার্মানিতে ব্যাচেলর করতে যাওয়ার পূর্বে আপনাকে জেনে নিতে হবে জার্মানিতে ব্যাচেলার করতে কি প্রয়োজন, জার্মানিতে ব্যাচেলর করতে কত টাকা লাগে,এবং জার্মানিতে মাস্টার্স স্কলারশিপ কেমন হবে এ বিষয় সম্পর্কে।আপনি যদি জার্মানিতে ব্যাচেলর করতে চান তাহলে আপনার ব্যাচেলর করার পূর্বে অবশ্যই এ বিষয় সম্পর্কে জেনে রাখাতে হবে।

জার্মানিতে ব্যাচেলর করতে কি প্রয়োজন

আপনি যদি জার্মানিতে যেতে চান এবং জার্মানিতে ব্যাচেলর করতে যান এবং জানতে চান যে জার্মানিতে ব্যাচেলর করতে কি কি প্রয়োজন। জার্মানিতে ব্যাচেলর করতে হলে আপনাকে এইচএসসি পাশ করতে হবে এবং যেকোনো জার্মান স্বীকৃতি বাংলাদেশি বিশ্ববিদ্যালয় থেকে এক বছর তথা আপনার কোর্সের ২৫% ক্রেডিট সম্পূর্ণ করতে হবে।
  • অর্থাৎ ইংরেজি কোর্সের ক্ষেত্রে আইইএলটিএস স্কোর নূন্যতম ৫.৫ এবং জার্মান কোর্সের ক্ষেত্রে জার্মান ভাষার বি১/বি২ সার্টিফিকেট থাকতে হবে।
  • আপনারা অবশ্যই অবগত আছেন যে জার্মানিতে তেরো বছরের পড়াশোনা দেখাতে হয় ব্যাচেলার এর জন্য।যেহেতু এইচএসসি ১২ বছরের সেহেতু আপনাকে জার্মান স্বীকৃতি বিশ্ববিদ্যালয় এক বছর (আপনার কোর্সের ২৫%) ব্যাচেলার পড়তে হবে।
  • মনে রাখার বিষয় হচ্ছে আপনি জার্মানিতে যে বিষয়ে ব্যাচেলর করতে চাচ্ছেন। আপনাকে সেই রিলেটেড বিষয়ে এক বছর পড়তে হবে এক বছর পড়ার পর অন্যান্য সকল ডকুমেন্টসের সাথে আপনার এক বছরের মার্কশিটে ডকুমেন্টস যুক্ত করতে হবে।

জার্মানিতে ব্যাচেলর করতে কি কি ডকুমেন্টস লাগে

জার্মানিতে ব্যাচেলর করতে হলে যে সকল ডকুমেন্টস আপনার প্রয়োজন রয়েছে সেই ডকুমেন্টসগুলো অবশ্যই লাগবে তবেই আপনি জার্মানিতে ব্যাচেলর করতে পারবেন। চলুন জেনে আসি ।জার্মানিতে ব্যাচেলর করতে কি কি ডকুমেন্টস লাগে
  • পাসপোর্ট
  • এইচএসসি সার্টিফিকেট ও মার্কশিট
  • এসএসসি সার্টিফিকেট ও মার্কশিট
  • এক বছরের সকল মার্কশিট
  • আইইএলটিস স্কোর (৫.৫ বা তার বেশি)
  • জার্মান ভাষা বি১/বি২ ( জার্মান কোর্সের ক্ষেত্রে)
  • মোটিভেশন লেটার
  • রিকোমেন্ডেশন লেটার (কিছু কিছু কোর্সের ক্ষেত্রে )
  • সিভি ইত্যাদি
আপনার সার্টিফিকেট গুলো নোটারি করা লাগবে যা আপনি ঢাকা যেকোনো জায়গায় ৮ থেকে ১০ টাকা প্রতি পেইজ হিসেবে করতে পারেন। ব্যাচেলর কিংবা মাস্টার্স আপনি যদি জার্মান ইউনিভার্সিটি তে আবেদন করতে চান এবং কি কি পেপার লাগে তাহলে খুব সহজে আপনি জেনে নিতে পারবেন এবং প্রস্তুতি নিতে পারবেন।

জার্মানিতে ব্যাচেলর করতে কত টাকা লাগে

জার্মানিতে ব্যাচেলর করতে গেলে এক কথায় বলতে গেলে তেমন কোন টাকা লাগে না বুঝিয়ে বলার চেষ্টা করছি যেহেতু আপনি জার্মানিতে এখন পর্যন্ত টিউশন নেই সুতরাং আপনাকে টিউশন ফি বাবদ কোন টাকা বা কোন প্রকার ফ্রি দিতে হবে না। তবে আপনাকে সেমিস্টার কন্ট্রিবিউশন ফি দিতে হবে যা স্টেট ও বিশ্ববিদ্যালয় 100 থেকে 450 ইউরো পর্যন্ত হয়ে থাকে তবে ছোট শহরে সেমিস্টার কন্ট্রিবিউশন ফি তুলনামূলক অনেক কম বড় শহরের তুলনায়।
ব্যাচেলর কোর্সে আবেদন করতে কত টাকা লাগে তা জানার জন্য আপনাকে এটা জানতে হবে যে জার্মানিতে সাধারণত দুটি উপায়ে আবেদন করতে হবে এবং একটি হচ্ছে সরকারি ইউনিভার্সিটি পোর্টালে এবং অন্যটি হচ্ছে ইউনি এসিস্ট এর সাহায্যে।

জার্মানিতে ব্যাচেলর কোর্স সাধারণত বিদ্যালয়ে আবেদন করতে কোন প্রকারের ফি দেওয়া লাগে না। তবে ইউনি এসিস্টের এর ক্ষেত্রে প্রতি বিষয়ের জন্য ৭৫ ইউরো ফি দিতে হয়। তবে আপনি যদি একাধিক বিষয়ে আবেদন করেন তবে সে ক্ষেত্রে পরবর্তী বিষয়ের জন্য ৩০ ইউরো করে দিতে হবে উদাহরণস্বরূপ ৭৫ + ৩০ + ৩০ তিনটি কোর্সের জন্য আবেদন করা হলে।

জার্মানিতে ব্যাচেলর কোর্স করতে কত পয়েন্ট লাগে

জার্মানিতে ব্যাচেলর কোর্স করতে কত পয়েন্ট লাগে বা আপনি কত পেলে ব্যাচেলর কোর্স করতে পারবেন সেই সম্পর্কে আপনার একটি ধারণা থাকতে হবে।আপনি যদি জার্মানিতে ব্যাচেলর কোর্স করতে যেতে চান?তাহলে অবশ্যই আপনি জেনে নিন কত পয়েন্ট লাগবে। কত পয়েন্ট লাগবে সেটা স্পেসিফিক ভাবে বলা কঠিন তবে বেশিরভাগ বিশ্ববিদ্যালয় গুলো জার্মানি স্কেল পয়েন্টে ২.৫ এর নিচে থাকলে ভালো হিসেবে বিবেচনা করে থাকে।
ব্যাচেলর অফার লেটার পাওয়ার ক্ষেত্রে আপনার বাংলাদেশের এক বছরের ফলাফল প্রভাব ফেলে এমনটাই মনে করে অনেকেই এই জন্য আপনাকে বাংলাদেশে এক বছরের যে কোর্সটি করবেন সেই কোর্সটি সম্পূর্ণ ভালোভাবে করতে হবে এবং পয়েন্ট ভালো আনতে হবে। জার্মানিতে ব্যাচেলার কোর সাধারণত কোর্স ভেদে তিন বছর থেকে চার বছরের হয়ে থাকে তবে কোর্স শেষ করতে অনেক ক্ষেত্রে নির্ধারিত সময়ের চেয়ে বেশি সময়ও লেগে যায়।

জার্মানিতে ব্যাচেলার কোর্স করা যাবে এ সম্পর্কে অনেকে জানতে চান আসলে ডিপ্লোমার পরে বর্তমানে জার্মানিতে ব্যাচেলর কোর্স করতে পারবেন না কেননা ডিপ্লোমা ডুব্লিকেট জার্মান অথরিটি কারিগরি হিসেবে বিবেচনা করে থাকেন । ফলশ্রুতিতে আগে ডিপ্লোমার পর ব্যাচেলর যেতে পারলেও বর্তমানে যাওয়া সম্ভব নয়।

জার্মানিতে মাস্টার্স স্কলারশিপ

বর্তমানে উচ্চ শিক্ষার জন্য বাইরে যাওয়ার প্রসঙ্গ উঠলে ইউরোপে দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি শিক্ষার্থীর পছন্দের তালিকায় রয়েছে জার্মানি। স্বনামধন্য বিশ্ববিদ্যালয় বিশ্বমানের শিক্ষা ব্যবস্থা সময়োপযোগী বিষয় ইতিহাস ও ঐতিহাসিক মিলিয়ে কেবল বাংলাদেশী নয় পৃথিবীব্যাপী শিক্ষার্থীদের কাঙ্খিত গন্তব্য জার্মানি।

ব্যাচেলার মাস্টার্স ও পিএসজির জন্য জার্মানিতে যথেষ্ট পরিমাণে স্কলারশিপ ও সুযোগ রয়েছে তার মধ্যে কত ১ দশকে ধরে জার্মানিতে পড়তে যাওয়া বাংলাদেশের কাছে সবচেয়ে জনপ্রিয় সংগঠন হচ্ছে জার্মান একাডেমিক এক্সচেঞ্জ সার্ভিস বা ডাড।
ডাড স্কলার্শিপের দারুন সুযোগ-সুবিধা বৈচিত্র্যপূর্ণ বিষয় নির্বাচনের ক্ষেত্রেও থাকায় যেখানে ফিল্ডের শিক্ষার্থীরা তাদের পছন্দমত কোর্স বেছে নিতে পারে কোর্সের উপর ভিত্তি করে মাস্টার্সের মেয়াদ ১ থেকে ২ বছর ও পিএইচডির মেয়াদ ৩৬ থেকে ৩৮ মাস পর্যন্ত হয়।

ছয় মাসের অধিক মেয়াদের স্কলারশিপের আওতায় জার্মান ভাষা শেখার জন্য ডায়েচে ইউনি - অনলাইন (ডিইউও) মডিউলগুলো অন্তর্ভুক্ত থাকে।স্কলারশীতে সবচেয়ে ভালো দিক হচ্ছে আবেদনের জন্য এখানে কোন দেশ ও বয়সে সীমাবদ্ধতা নাই এই স্কলারশিপের আওতায় স্বাস্থ্য বীমার সাথে সাথে ব্যাচেলর কোর্সে প্রতিমাসে ৭৫০ ইউরো এবং মাস্টার্সে ১০০০ ইউরো দেওয়া হয়।

স্কলারশিপের অন্তর্ভুক্ত অনুদানের আবাসন খরচ মিটে যায় তাই বলা গেলে কোন ধরনের বাড়তে খরচের আর প্রয়োজন হয় না।জার্মানিতে স্কলারশিপের জন্য আবেদনের শিরা উপায় হলো অনলাইনে আবেদন আবেদন পত্র পাওয়া যায়। ডাড এর ওয়েবসাইটে এখানে অনলাইনে পুরো আবেদনপত্র পূরণ করতে হয়।
এবার ইউরোপের স্পেসিমের ফর্ম ডাউনলোড করে তার মাধ্যমে শিক্ষার্থীদের সহস্থায় স্বাক্ষরিত সিভি বানাতে হয় তৃতীয় পর্যায়ে আসছে মোটিভেশনাল লেটার যেখানে আবেদনকারীর কাজের অভিজ্ঞতা ও রেফারেন্স সমূহ উল্লেখ থাকে ।
আবেদনের সাথে গবেষণার প্রস্তাবনা পাঠানো উত্তম কেননা অনেক ক্ষেত্রে ইসলাম স্কলারশিপ এর জন্য বিশ্ববিদ্যালয়গুলো গবেষণার প্রস্তাবনাটি দাবি করে। এরপর যে প্রতিষ্ঠান থেকে বেচেলর সম্পূর্ণ হয়েছে তাদের নিকট থেকে প্রাপ্তরিকমেন্ডেশন লেটার সংযুক্ত করতে হয়।
এই ধাপে প্রাক্তনকারী যে প্রতিষ্ঠানে চাকরি করছেন সে প্রতিষ্ঠানের প্রধান নিকট হতে স্বাক্ষরিত একটি রেফারেন্স লেটার সংযুক্ত করতে হয় তারপর ভাষায় কথা দিকের দক্ষতা আছে প্রমাণস্বরূপ আইএলটিএস এডিট স্কোর এর সনদপত্র আপলোড করতে হবে প্রযোজ্য ক্ষেত্রে জার্মান ভাষা সনদপত্র যুক্ত করতে হবে।

যে বিষয়টি মনে রাখা জরুরী সেটি হচ্ছে উপরোক্ত সাধারন ডকুমেন্টগুলো ছাড়া অনেক বিশ্ববিদ্যালয় আরো কিছু তথ্য প্রমাণ চাইতে পারে। তাই আবেদনের সময় সতর্কতার সাথে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে আবেদনের নীতিমালা জেনে নিতে হবে।

শেষ কথাঃ জার্মানিতে ব্যাচেলর করতে কি কি ডকুমেন্টস লাগে।জার্মানিতে ব্যাচেলর কোর্স করতে কত পয়েন্ট লাগে

আপনারা যারা জার্মানিতে ব্যাচেলর করতে চেয়ে চাচ্ছিলেন হয়তোবা আপনি এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে জানতেও বুঝতে পেরেছেন জার্মানিতে ব্যাচেলর করতে কি কি ডকুমেন্টস লাগে এবং জার্মানিতে ব্যাচেলর কোর্স করতে কত পয়েন্ট লাগে সে সম্পর্কে যাবতীয় সকল তথ্য। জার্মানিতে ব্যাচেলর করতে অবশ্য জার্মানির নিয়ম অনুযায়ী নির্দিষ্ট পয়েন্ট থাকতে হবে এবং সমস্ত ডকুমেন্টস আপনার থাকলে আপনিও জার্মানিতে ব্যাচেলর করতে পারবেন।
আশা করছি আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে অনেক ভালো লেগেছে যদি ভালো লেগে থাকে তাহলে আপনার বন্ধু এবং আত্মীয়দের মাঝে শেয়ার করে ছড়িয়ে দিন সবার মাঝে। এছাড়াও আপনি যদি বিদেশে পড়াশোনা করার যোগ্যতা সম্পর্কে আরও তথ্য জানতে ও পড়তে চান তাহলে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করে রাখুন এবং আমাদের সঙ্গেই থাকুন আজ এ পর্যন্ত সবাই ভালো, থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url