কানাডায় ফুল ফ্রি স্কলারশিপ ২০২৪

প্রিয় পাঠক আপনি কি কানাডায় ফুল ফ্রি স্কলারশিপ ২০২৪ এবং কানাডায় স্কলারশিপ পাওয়ার উপায় সম্পর্কে জানতে চাচ্ছেন?তাহলে আপনি সঠিক জায়গায় প্রবেশ করেছেন কেননা আজকের আর্টিকেলের ভিতর থেকে আপনি জানতে পারবেন কানাডায় ফুল ফ্রি স্কলারশিপ ২০২৪ এবং কানাডায় স্কলারশিপ পাওয়ার উপায় সম্পর্কে যাবতীয় সকল তথ্য।
কানাডায়-ফুল- ফ্রি-স্কলারশিপ-২০২৪
একই সাথে আপনি কানাডায় মাস্টার্স করার যোগ্যতা কানাডায় মাস্টার্স খরচ এবং কানাডায় স্কলারশিপের জন্য কত সিজিপিএ প্রয়োজন এমন গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জানতে পারবেন। তাই আজকের আর্টিকেল সম্পূর্ণ পড়ুন এবং জেনে নিন কানাডায় ফুল ফ্রি স্কলারশিপ ২০২৪ এবং কানাডায় স্কলারশিপ পাওয়ার উপায়।
পোস্ট সূচিপত্রঃকানাডায় ফুল ফ্রি স্কলারশিপ ২০২৪ এবং কানাডায় স্কলারশিপ পাওয়ার উপায়

ভূমিকাঃ কানাডায় ফুল ফ্রি স্কলারশিপ ২০২৪।কানাডায় স্কলারশিপ পাওয়ার উপায়

অনেক স্টুডেন্টদের ইচ্ছা থাকে কানাডায় স্কলার্শিপ করার জন্য। কানাডায় শিক্ষার মান ভালো হওয়ায় কানাডায় স্কলারশিপ পড়তে বেশিরভাগ মানুষ অংশগ্রহণ করে।তার মধ্যে আপনিও নিশ্চয়ই কানাডায় ফুল ফ্রি স্কলারশিপ ২০২৪ এবং কানাডায় ফি স্কলারশিপ পাওয়ার উপায় সম্পর্কে জানতে চাচ্ছেন কিভাবে আপনিও কানাডায় স্কলার্শিপ নিয়ে পড়াশোনা করবেন।
আজকের আর্টিকেল থেকে আপনারা জানতে চেয়েছিলেন কানাডায় ফুল ফ্রি স্কলারশিপ ২০২৪ সম্পর্কে।তাই আজকে আর্টিকেলে আপনাদের সুবিধার্থে কানাডায় মাস্টার্স করার যোগ্যতা কানাডায় মাস্টার্স খরচ কানাডা স্কলারশিপ পাওয়ার উপায় এবং কানাডা স্কলারশিপের জন্য কত সিজিপিএ প্রয়োজন সে সকল তথ্য গুলো আলোচনা করবো।আজকের আর্টিকেল ধৈর্যের সহিত শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।আশা করছি আপনার অনেক উপকারে আসবে।

কানাডায় মাস্টার্স করার যোগ্যতা

কানাডায় মাস্টার্স করার যোগ্যতা কি কানাডায় যদি কেউ মাস্টার্স করতে চায় তাহলে তাকে ব্যাচেলার বা আন্ডার গ্যাজুয়েট পর্যায়ে ভর্তির জন্য কমপক্ষে ১২ বছরের শিক্ষাগত যোগ্যতা লাগবে। মাস্টার্স বা গ্রেজুয়েট ডিগ্রির জন্য লাগবে কমপক্ষে ১৬ বছরের শিক্ষাগত যোগ্যতা।

অর্থাৎ বাংলাদেশ থেকে চার বছরের ব্যাচেলর ডিগ্রি করা যে কেউ মাস্টার্সে আবেদন করার যোগ্যতা অর্জন করবে যদিও টপ টেনেডিয়ান ইউনিভার্সিটি তে ভর্তি হতে অনেক ক্ষেত্রে আউটস্ট্যান্ডিং একাডেমিক যোগ্যতা ছাড়া বাংলাদেশ থেকে মাস্টার্স ডিগ্রির প্রয়োজন হতে পারে।
ইংরেজি ভাষার প্রতিষ্ঠানগুলো ভাষাগত যোগ্যতা হিসেবে টোফেল বা আইইএলটিএস স্কোর বাধ্যতামূলক হলেও ক্ষেত্রবিশেষ শীর্ষই ইউনিভার্সিটিগুলোতে ভর্তির ক্ষেত্রে জিমেট ও জিআরআই বাধ্যতামূলক। অবশ্য টোফেল বা আইইএলটিএস স্কুল না থাকলেও প্রায় সব প্রতিষ্ঠানের শিক্ষার্থী কন্ডিশনাল একসেপ্টটেন্স লেটার বা ভর্তি যোগ্যতা অর্জন করতে পারেন তবে।

এক্ষেত্রে শর্ত হচ্ছে মূল কোর্সগুলো শুরুর পূর্বে ইংরেজি ভাষার উপর দক্ষতা অর্জনের জন্য ইএসএল মৌলিক কোর্স করতে হবে। তবে সমস্যা হতে বাংলাদেশী স্টুডেন্টদের ক্ষেত্রে টোফেল বা আইইএলটিএস স্কুল না থাকলে কন্ডিশনাল একসেপ্টেন্স লেটার সহ ইএসএল কোর্সের ক্ষেত্রে ভিসা পাওয়ার অনেক ক্ষেত্রেই অসম্ভব। তবে এই কথা তাদের জন্য প্রযোজ্য নয় যাদের বাবা-মার ব্যাংকের রয়েছে ট্যাক্স পরিষদের প্রচুর টাকা।

কানাডায় ফুল ফ্রি স্কলারশিপ ২০২৪

স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি প্রোগ্রামে ফুল ফ্রী স্কলারশিপ দিচ্ছে কানাডার আলবার্টা বিশ্ববিদ্যালয় বাংলাদেশ সহ সকল আন্তর্জাতিক শিক্ষার্থীরা বৃত্তিটির জন্য আবেদন করতে পারবেন। স্কলারশিপের আওতায় শিক্ষার্থীরা বিশ্বের ১৫০ টি শীর্ষ বিশ্ববিদ্যালয় তালিকায় থাকার আলবার্টা বিশ্ববিদ্যালয় পছন্দের যেকোনো বিষয় নিয়ে অধ্যয়ন করতে পারবেন।২০০ টি ব্যাচেলর প্রোগ্রাম ৫০০ অধিক স্নাতকোত্তর প্রোগ্রাম ও ৩০০ গবেষণা প্রোগ্রাম তাছাড়া এর আওতায় রয়েছে শিক্ষার্থীদের বিনা খরচে অধ্যায়নসহ অবসান ও দৈনন্দিন ব্যারি সুবিধা পাবেন।

আলেকজান্ডা ক্যামেরান রাদারফোর্ড কানাডান এডমন্টরে ১৯০৮ সালে আলবার্ট বিশ্ববিদ্যালয় এটি প্রতিষ্ঠা করেন এটি দেশের প্রথম সারির একটি পাবলিক রিসার্চ বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য প্রয়োজনীয় তথ্য পূরণ করতে হবে। ইংরেজি ভাষায় ভালো দক্ষতা থাকতে হবে ভালো জার্নালে গবেষণার জন্য আর্টিকেল থাকতে হবে।
আবেদনকারীকে অবশ্যই ৩.২ ইজিপিএ অর্জন করতে হবে। এই বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার জন্য অনেক সুযোগ সুবিধা পাবে সম্পূর্ণ টিউশন ফ্রী করা হবে। যে কোন দেশের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। উপবৃত্তি হিসেবে শিক্ষার্থীরা নয় হাজার ডলার পাবেন বাংলাদেশেও টাকায় যার পরিমাণ প্রায় ৮ লাখ টাকা। জীবনযাত্রার খরচ প্রদান করা হবে আবাসন খরচ ও স্বাস্থ্যবীমা প্রদান করা হবে।
আবেদনের প্রয়োজনীয় নথিপত্র :
  • আবেদনকারী সিভি
  • আবেদনকারীর পাসপোর্ট
  • একাডেমিক ট্রান্সক্রিপ্ট
  • রেফারেন্স লেটার
  • স্টেটমেন্ট অফ পারপাস
  • রিসার্চ প্রপোজাল

কানাডায় মাস্টার্স খরচ

আপনি যদি কানাডার মাস্টার্স করতে চান এবং কানাডায় মাস্টার্স করতে কত টাকা খরচ হবে এই নিয়ে চিন্তিত থাকেন তাহলে আজকের আর্টিকেলটি আমাদের মনোযোগ সহকারে পড়ুন এবং জেনে নিন কানাডায় মাস্টার্স খরচ কত। কারণ বাইরের দেশের যদি কেউ মাস্টার্স করতে চায় তাহলে সর্বপ্রথম তার মাথায় আসে কত টাকা খরচ পড়তে পারে যাদের আর্থিক অবস্থা ভালো।

তারা হয়তো এ বিষয়টি নিয়ে না চিন্তা করলেও যাদের আর্থিক অবস্থা তেমন একটা ভালো নাই তাদের জন্য কানাডার মাস্টার্স খরচ কত করতে পারে। এটা জানাও জরুরী হয়ে ওঠে। কানাডায় আপনি যদি মাস্টার্স করেন বর্তমান সময়ে কানাডায় মাস্টার্স করতে তবে আপনাকে প্রতিবছর ১৪ হাজার থেকে ২৮ হাজার কানাডিয়ান ডলার খরচ করতে হবে।
প্রতি বছরে মাস্টার্স করতে আপনার এই খরচটি পড়বে।কানাডা একটি উন্নত দেশ হয়, সেখানে লেখাপড়ার খরচও তেমন একটা বেশি লাগবে এমন কিন্তু নাই এই খরচটি সব জায়গাতেই লাগে। তবে যে সকল সিটিজেন রয়েছে তাদের জন্য অ্যাকাডেমিক খরচ ৪ হাজার থেকে সাত হাজার কানাডিয়ান ডলার। কানাডায় ছোট ছোট শহরে অবস্থিত বিশ্ববিদ্যালয় গুলোতে আট হাজার থেকে ১৪ হাজার ডলার খরচ করতে হবে।

একাডেমিক খরচের বাইরে আরো কিছু খরচ রয়েছে আর সেটা হলো থাকা ও খাওয়ার খরচ আপনি যে বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করুন না কেন সেখানে আপনাকে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে থাকা ও খাওয়ার ব্যবস্থা করতে হবে।তাহলে প্রতি মাসে ৩ হাজার থেকে ৭ হাজার ডলার খরচ করতে হবে কিন্তু আপনি যদি বাইরে থাকেন এক্ষেত্রে আপনার ১.৫ হাজার থেকে ২ হাজার ডলার খরচ হবে ।

কানাডায় স্কলারশিপ পাওয়ার উপায়

জীবনে ভালো কিছু করতে হলে সব থেকে প্রথম প্রয়োজন উচ্চশিক্ষায় নিজেকে শিক্ষিত করা কারণ একমাত্র শিক্ষিত জাতি পারে নিজের এবং দেশের মুখ উজ্জ্বল করতে নিজের ক্যারিয়ারকে উজ্জ্বল করতে এবং ভালোভাবে পড়াশোনা করতে হলে তার জন্য ভালো কোন প্রতিষ্ঠানে লেখাপড়া করাটা জরুরী।
কিভাবে উন্নত রাষ্ট্রে যাওয়া যায় কিভাবে উন্নত রাষ্ট্রে গিয়ে স্কলারশিপ নিয়ে পড়ালেখা করা যায় এইসব প্রশ্নের উত্তর নিয়ে লেখা হয়েছে আজকের আমাদের এই কানাডায় স্কলারশিপ পাওয়ার উপায়।কানাডায় পড়াশোনা করা নিয়ে অনেকের আগ্রহ অনেকে মনে করে স্কলারশিপ পেতে ভালো সিজিপিএ পেতে হয় তবে।
হ্যাঁ cgp এর গুরুত্বপূর্ণ হলো কানাডার স্কলারশিপ পেতে হলে নূন্যতম ৩.০০ থাকতে হবে সিজিপিএ। যদি কেউ ভালো রেজাল্ট না করে বা ভালো সিজিপিএ না হয় তাহলে কি কানাডার স্কলারশিপ পাওয়া যাবে না? পাওয়া যাবে ভালো সিজিপিএ না হলেও স্কলারশিপ পাওয়া যায় তবে এই ক্ষেত্রে অন্যান্য বিষয়গুলোতে ভালো হতে হবে তাহলে কানাডির স্কলারশিপ পাওয়া সম্ভব।

কানাডায় স্কলারশিপের জন্য কত সিজিপিএ প্রয়োজন

যারা কানাডায় স্কলার্শিপ পাওয়ার জন্য আগ্রহী এবং যারা জানতে চান যে কানাডা স্কলারশিপ এর জন্য কত সিজিবি এর প্রয়োজন হয়। তারা আমাদের আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন এবং জেনে নিন কানাডা স্কলারশিপ পাওয়ার জন্য কত সিজিপি এর দরকার। যারা আন্ডারগ্রাজুয়েট হলে একাডেমিক ফলাফল কমপক্ষে গড়ে ৮০ শতাংশ এবং গ্রাজুয়েট হলে ১০ থেকে ১২ থাকতে হবে সিজিপিএ হিসেবে।
ফুল টাইম আন্ডার গ্রাজুয়েট দা গ্রাজুয়েট প্রোগ্রাম এর জন্য আবেদন করতে হবে স্কলার্শিপ এর জন্য ভিন্ন কোন আবেদন পত্রের প্রয়োজন হয় না। তবে অধিকাংশ বিশ্ববিদ্যালয় আইইএলটিএস অন্তত ৬.৫ স্কোর চাই।কানাডায় বিশ্ববিদ্যালয় ভর্তির ক্ষেত্রে আইইএলটিএস খুবই গুরুত্বপূর্ণ। যারা উচ্চশিক্ষার জন্য কানাডায় যাওয়ার কথা ভাবছেন তাদের আগে থেকেই আইইএলটিএস প্রস্তুতি নেওয়া উচিত।
শুধু বৃত্তি বা ভর্তির জন্য নয় ভিসা পাওয়ার ক্ষেত্রে এটির গুরুত্ব আছে। যারা উচ্চ শিক্ষার জন্য না গিয়ে অভিবাসনের জন্য কানাডায় যেতে চান তাদেরও আইইএলটিএস জেনারেল স্কোর উপস্থাপন করতে হয়।

শেষ কথাঃ কানাডায় ফুল ফ্রি স্কলারশিপ ২০২৪ এবং কানাডায় স্কলারশিপ পাওয়ার উপায়

প্রিয় পাঠক ও কানাডায় স্কলারশিপ করতে চান সকল ভাই ও বোনেরা আপনারা নিশ্চয়ই আজকের আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে কানাডায় ফুল ফ্রি স্কলারশিপ ২০২৪ এবং কানাডায় স্কলারশিপ পাওয়ার উপায় সম্পর্কে জানতে ও বুঝতে পেরেছেন।আশা করছি আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে তথ্যবহুল এবং উপকারী বলে মনে হয়েছে যদি এমনটি মনে হয় তাহলে আজকের আর্টিকেলটি আপনার বন্ধু এবং আত্মীয়দের মাঝে শেয়ার করে সবাইকে কানাডায় ফুল ফ্রি স্কলারশিপ পাওয়ার উপায় সম্পর্কে জানিয়ে দিন।
যে সকল ভাই ও বোনেরা কানাডায় মাস্টার্স করতে চাই উনারা যেন এই পোস্টটি পড়ে উপকৃত হতে পারে।এতক্ষণ সময় ধরে আজকের আর্টিকেল পড়ার জন্য আপনাকে আন্তরিকভাবে ধন্যবাদ এছাড়াও আপনি যদি অন্য কোন দেশের স্কলারশিপ বা যে কোন তথ্য জানতে চান তাহলে আপনার মতামতটি কমেন্ট বক্সে জানিয়ে দিন। আজকে রাতে পর্যন্তই আবারো কথা হবে নতুন ট্রপিক নিয়ে সে পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url