জার্মান ভাষা শিখতে কত টাকা লাগে [আপডেট নিউজ]

জার্মান ভাষা শিখতে কত টাকা লাগে এবং বাংলাদেশের কোথায় জার্মান ভাষা শেখা যায় এ বিষয় সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেল আপনার জন্য।কেননা আজকের আর্টিকেলের ভিতরে আলোচনা করা হয়েছে জার্মান ভাষা শিখতে কত টাকা লাগে এবং বাংলাদেশের কোথায় জার্মান ভাষা শেখা যায় এ বিষয় সম্পর্কে সকল তথ্য।তাই আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন এবং জেনে নিন জার্মান ভাষা শিখতে কত টাকা লাগে।
জার্মান-ভাষা-শিখতে-কত-টাকা-লাগে
আপনারা যারা বাংলাদেশ থেকে জার্মান যেতে চান তবে আপনাকে জার্মানি ভাষা শেখার অত্যন্ত গুরুত্বপূর্ণ।জার্মানিতে বিভিন্ন কাজের জন্য নিজেকে দক্ষতা, চাকুরী, বিভিন্ন কাজের জন্য ভাষা শিখা অত্যন্ত গুরুত্বপূর্ণ।কারণ আপনি যদি জার্মান ভাষা শিখেন তাহলে আপনি জার্মান মানুষদের সাথে দক্ষতার সাথে কাজ করতে পারবেন।আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ে জেনে নিন জার্মান ভাষা শিখতে কত টাকা লাগে এবং বাংলাদেশের কোথায় জার্মান ভাষা শেখা যায়।
পোস্ট সূচিপত্রঃজার্মান ভাষা শিখতে কত টাকা লাগে এবং বাংলাদেশের কোথায় জার্মান ভাষা শেখা যায়

ভূমিকাঃজার্মান ভাষা শিখতে কত টাকা লাগে।বাংলাদেশের কোথায় জার্মান ভাষা শেখা যায়

প্রিয় পাঠক আপনি আজকের আর্টিকেলের মধ্যে যা জানতে চেয়েছেন তা আজকে আর্টিকেলের ভিতরে আমরা আলোচনা করতে চলেছি জার্মান ভাষা শিখতে কত টাকা লাগে এবং বাংলাদেশের কোথায় জার্মান ভাষা শেখা যায়।যে কোন দেশে আপনি কাজের জন্য যেতে চাইলে অবশ্যই আপনাকে সে দেশের ভাষা শিখে রাখা উচিত। আপনি যে দেশে কাজের জন্য যেতে চাচ্ছেন বা জার্মান যেতে চান বাংলাদেশের ভাষা থেকে জার্মান ভাষা সম্পূর্ণ আলাদা।
জার্মান ভাষা শিখতে কত টাকা লাগে এবং বাংলাদেশের কোথায় জার্মান ভাষা শেখা যায় এ বিষয় সম্পর্কে জানতে চাচ্ছেন?তাই আজকের আর্টিকেল সম্পূর্ণ পড়ে আপনিও জেনে নিতে পারবেন বাংলাদেশের কোথায় জার্মান ভাষা শেখা যায় এবং জার্মান ভাষা শিখতে কত টাকা লাগে ও জার্মান ভাষা শিখতে কত দিন লাগে।

জার্মান ভাষা শিখতে কত দিন লাগে

আপনি যদি জার্মান ভাষা শিখতে চান এবং জার্মান ভাষা শিখতে কত দিন সময় লাগে এই সম্পর্কে জানতে চান তাহলে অবশ্যই মনোযোগ সহকারে পৌরন এবং জেনে নিন জার্মান ভাষা শিখতে কতদিন সময় লাগতে পারে।
জার্মান ভাষার নাম হচ্ছে ডয়েচ (Deutsch)। জার্মানরা জার্মানিকে ডয়েচল্যান্ড ( Deutschland) বলে থাকে।

জার্মানি ভাষা শেখার মোট ধাপ বা লেভেল লেভেল পূরণ করতে আপনার কত দিন সময় লাগতে পারে এটি সম্পূর্ণই আপনার উপর নির্ভর করবে আপনি কতটা তাড়াতাড়ি এই ভাষাটাকে নিজের মধ্যে নিতে পারবেন। নিজ বাসায় বসে ভাষা শিখতে চাইলে আপনি জার্মান ভাষার বই দিয়ে শুরু করতে পারেন।
Die Deutsche Sprache (হেমায়েত মাতুব্বর) এর A1/A2 তিনে শুরু করতে পারেন এই বইটি জার্মানি ব্যাকরণ এর ব্যাখ্যা খুব সুন্দর ভাবে দেওয়া হয়েছে বইটির নীলক্ষেত বইয়ের দোকান এবং রকমারিতে পেয়ে যাবেন।
বাঙ্গালীদের জন্য জার্মান ভাষা শেখা দ্রুততম মাধ্যম নেই তাই আপনি যদি সমস্ত কাজ বাদ দিয়ে প্রতিদিন শুধু জার্মান শিখেন। প্রত্যেক ঘন্টা করে ইনস্ট্যান্টলি লার্নিং করেন তাহলে এক একটা লেভেল শেষ করতে মোটামুটি ছয় সপ্তাহ লাগবে।

জার্মান ভাষা শিখতে কত টাকা লাগে

আপনি যদি জার্মানি যেতে চান বা জার্মানির যেকোনো কাজের উদ্দেশ্যে অথবা পড়ালেখার উদ্দেশ্যে জার্মানিতে যেতে চান তাহলে অবশ্যই আপনি ভালোভাবে ইংলিশ এবং জার্মানি ভাষাটি শিখিয়ে যেতে পারেন তাহলে আপনি পার্ট টাইম জবও করতে পারেন স্টুডেন্ট হয়ে থাকে আবার যারা কাজের জন্য যাচ্ছেন তাদেরও মান ভালো হবে জার্মান ভাষা শেখা থাকলে।

বাংলাদেশ থেকে একমাত্র গোয়েতে ইনস্টিটিউট থেকে আপনি সার্টিফিকেট পাবেন জার্মানি ভাষা শেখার।A1, A2, B1, B2 পর্যন্ত শিখতে পারবেন ও পরীক্ষা দিতে পারবেন । A1 এর ৩ মাসের কোর্স ও পরিক্ষা জন্য আপনার খরচ হবে ২৮০০০ টাকা। এদের কোন শাখা নেই।
জার্মানিতে থাকা প্রতিষ্ঠানে জার্মান ভাষার কোর্সের ক্ষেত্রে এই টাকাটি লাগবে। জার্মান ভাষার কোর্সের কথা আসলে সবার আগে যে বিষয়টি মনে আছে তা হল করছি জার্মানিতে বার্লিনের গুয়েটে ইনস্টিটিউটে আট সপ্তাহ মানে দুই মাসের A1-C1 এর ইন্টেনসিভ কোর্স এর জন্য ২০৯০ ইউরো মানে ২০৯০*১০০- ২ লাখ ১০ হাজার টাকা এর মত খরচ হবে আর বাসাসহ £৩১১০ বা ৩১১০*১০০= ৩,১১০০০ মানে ৩ লাখ ১১ হাজার টাকা।

এছাড়া নতুন কোন ভাষা আর শিখা খুব সহজ কাজ না তাই প্রথমত সহজে জার্মান ভাষা শিখব এই ধারণা থেকে বেরিয়ে আসতে হবে এবং যেখানে জার্মানি ভাষা শিখুন না কেন সেখানে মনোযোগ সহকারে জার্মানি ভাষা শেখার জন্য পরিশ্রম করতে হবে। যেকোনো কোচিং সেন্টার বাজে কোন প্রতিষ্ঠানে আপনি যদি জার্মানি ভাষা শিখুন না কেন আপনার খরচ একটু বেশি হবে।

বাংলাদেশের কোথায় জার্মান ভাষা শেখা যায়

বিদেশেও উচ্চতর ডিগ্রী নেওয়া কিংবা চাকরির ক্ষেত্রে নিজের দক্ষতা বাড়ানোর জন্য নতুন ভাষা শেখাটাকে গুরুত্ব দিয়ে থেকে অনেকে বিশেষ করে তরুণ প্রজনন কোন একটি পেশায় রয়েছেন কিংবা যারা কোন পেশায় যুক্ত নন তারাও ভাষা শেখার ক্ষেত্রে আগ্রহ দেখাচ্ছেন।

বিদেশি ভাষা শেখার জন্য বেশ কিছু প্রতিষ্ঠান রয়েছে বাংলাদেশের এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় আধুনিক ভাষা ইনস্টিটিউটে ১৪ টি ভাষা শেখানো হয় এগুলোর মধ্যে হচ্ছে ইংরেজি, বাংলা, কোরিয়ান, ফার্সি, স্প্যানি, জার্মান, তুর্কি, ইতালিয়ান, জাপানি, চীনা, হিন্দি, ফার্সি ও আরবি।
এছাড়াও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ব্রিটিশ কাউন্সিল, আলিয়াঁস ফ্রাঁসেজ, গ্যেটে ইনস্টিটিউট, রুশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্র উল্লেখযোগ্য। বেসরকারি প্রতিষ্ঠানের মধ্যে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় এর কনফুসিয়াস ইনস্টিটিউট, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, শান্তা মরিয়ম বিশ্ববিদ্যালয়ে ম্যান্ডারিনসহ বিদেশি ভাষা শেখার সুযোগ রয়েছে।

ব্যক্তিগত পর্যায় বিভিন্ন ভাষা শেখার প্রতিষ্ঠান রয়েছে যার মধ্যে হচ্ছে ঢাকা ল্যাঙ্গুয়েজ ক্লাব এই প্রতিষ্ঠানটি 16 থেকে 17 টি ভাষা শেখানো হয় এছাড়াও গ্লোবাল এবং একুশে নামেও ভাষা শেখানোর প্রতিষ্ঠান রয়েছে । আধুনিক ভাষা ইনস্টিটিউট বিদেশি ভাষার কোর্সগুলো সাধারণত ১ বছর মেয়াদি হয় সব মিলিয়ে কমপক্ষে ১২০ ঘন্টার ক্লাস হয় সপ্তাহে দুই দিন ৪ ঘন্টা বা ৬ ঘন্টার ক্লাস করতে হয়।

জার্মান ভাষা শেখার যোগ্যতা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটে যে কোন কোর্সে ভর্তি হলে ন্যূনতম ১৮ বছর বয়স হতে হবে শিক্ষাগত যোগ্যতা এইচএসসি বা ও লেভেলের পর্যন্ত হবে মানসিকভাবে সুস্থ এবং বাংলাদেশের নাগরিক হতে হবে। এ বিষয়ে আধুনিক ভাষা ইনস্টিটিউট এর পরিচালক ও অধ্যাপক ডক্টর শিরিন ভট্টাচার্য বলেন যারাই বিশ্ববিদ্যালয় ভর্তি হওয়ার যোগ্যতা রাখে তারাই ভাষা শেখার কোর্সে ভর্তি হতে পারে।
শিশির ভট্টাচার্য বলেন প্রতিবছর ভাষা শেখার কোর্সগুলো ক্ষেত্রে অনেক সংখ্যক শিক্ষার্থী আবেদন করে। সে ক্ষেত্রে সাধারণ কিছু বিষয়ের ওপর পরীক্ষা নেওয়া হয় বাছাই করার জন্য এর মধ্যে থেকে ৩০০ জন করে শিক্ষার্থী ভর্তি করা হয় তিনি বলেন এক্ষেত্রে পরীক্ষাগুলো খুবই সাধারণ বিষয় হয় যেমন দুই একটি অনুবাদ তিন বা কোনো দেশের রাজধানীর নাম ইত্যাদি জানতে চাওয়া হয়।

তবে যেসব ভাষা তেমন শিক্ষার্থী থাকে না সেসব ভাষার ক্ষেত্রে ভর্তি পরীক্ষা হয় না সরাসরি। তবে বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে ভাষা শেখার ক্ষেত্রে কোন যোগ্যতা বা বৈশিষ্ট্য থাকার দরকার হয় না ঢাকা ল্যাঙ্গুয়েজ ক্লাবের প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল প্রফেসর মাসুদ খান বলেন যে কারও ভাষা শেখার আগ্রহ থাকলে এবং অনুসরণ করলে সে ভাষা শিখতে পারবে।

জার্মান ভাষা শেখার উপকারিতা

আপনারা যারা জার্মানিতে যেতে চান বা জার্মানিতে যাওয়ার জন্য আগ্রহী তাদের জন্য জার্মান ভাষা শেখার অনেক উপকারিতা রয়েছে এছাড়া প্রতিটি মানুষের উচিত নিজের ভাষা ছাড়া অন্যান্য ভাষা সম্পর্কে জ্ঞান অর্জন করা এবং দক্ষ হয়ে ওঠার জন্য অন্যান্য ভাষা নিজের মধ্যে রপ্ত করা। জার্মান ভাষা শিক্ষার কিছু উপকারিতা রয়েছে যা আপনাদের জন্য নিচে তুলে ধরা হলো।

  • আপনি জার্মানিতে যাবেন পড়াশোনা করতে তখন অবশ্যই আপনার জার্মানির ভাষা জানা থাকতে হবে।
  • আপনি জার্মানিতে চাকরি পেয়েছেন এবং সেখানকার লোকজন এর সাথে কথা বলার জন্য আপনাকে জার্মানিতে ভাষায় কথা বলতে হবে।
  • আপনি জার্মানিতে ওয়েব সিরিজ এবং গানগুলো মূল অর্থ বুঝতে চান তাহলেও আপনাকে জার্মানি ভাষা জানতে হ...
  • বিদেশী ভাষা শিখতে আপনার খুব ভালো লাগে এ কারণে আপনি জার্মান ভাষা শিখতে পারেন।
  • আপনি জার্মানি ভার্সার বা অন্যান্য ভাষা সম্পর্কেও খুঁজে বের করতে চান তাহলেও আপনাকে জার্মানি ভাষা শিখতে হবে।
  • আপনি যদি ভাষাবিদ হতে চান তাহলে ভাষাতত্ত্ববিদ হতে হলেও সেক্ষেত্রে আপনি অন্যান্য ভাষা শিখতে পারেন।
  • আপনি বহু ভাষাবিদ হতে চান এক্ষেত্রেও আপনি অন্যান্য ভাষা সম্পর্কে জানতে হবে।
এগুলোর মধ্যে থেকে যেকোনো একটি কারণও যদি আপনার থেকে থাকে তাহলে আপনাকে জার্মান ভাষাকে প্রাধান্য দেওয়া উচিত এজন্য আপনি জার্মানি ভাষা শিখতে পারেন।

শেষ কথাঃ জার্মান ভাষা শিখতে কত টাকা লাগে এবং বাংলাদেশের কোথায় জার্মান ভাষা শেখা যায়

প্রিয় পাঠক আপনি নিশ্চয়ই আজকের আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পরে জানতেও বুঝতে পেরেছেন জার্মান ভাষা শিখতে কত টাকা লাগে এবং বাংলাদেশের কোথায় জার্মান ভাষা শেখা যায়।
আশা করছি আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে তথ্যবহুল এবং উপকারী বলে মনে হয়েছে যদি এমনটি মনে হয় তাহলে আজকে আর্টিকেল আপনার বন্ধু এবং আত্মীয়দের মাঝে শেয়ার করে দিন সবার মাঝে এতে করে সবাই জার্মান ভাষা শিখতে কত টাকা লাগে এবং জার্মানি ভাষা শিখতে কতদিন সময় লাগে ও বাংলাদেশে কোথায় জার্মান ভাষা শেখা যায় এ বিষয় সম্পর্কে জেনে সে উপকৃত হবে।
আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে কেমন লাগবে তা আপনার মূল্যবান মতামতটি আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিযন।এছাড়াও আপনি যদি নিত্য নতুন আপডেট আর্টিকেল পড়তে চান তাহলে আমাদের ওয়েবসাইটি ভিজিট করুন এবং আমাদের সঙ্গেই থাকুন।আজ এ পর্যন্ত সবাই ভালো থাকবে সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url