জাপানে বাংলাদেশি শ্রমিকের বেতন কত

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আপনারা যারা জাপানে বাংলাদেশি শ্রমিকের বেতন কত এবং জাপানে সর্বোচ্চ বেতন কত এ বিষয় সম্পর্কে জানতে চান?তাহলে আজকের আর্টিকেল আপনার জন্য কারণ আজকের আর্টিকেলের ভিতরে আপনি জানতে পারবেন জাপানে বাংলাদেশি শ্রমিকের বেতন কত এবং জাপানে সর্বোচ্চ বেতন কত সে সম্পর্কে বিস্তারিত তথ্য।
জাপানে-বাংলাদেশি-শ্রমিকের-বেতন-কত
একই সাথে জাপান যেতে কত টাকা লাগে, জাপানে থাকা খাওয়ার খরচ কেমন এবং জাপানে সর্বনিম্ন বেতন কত এমন গুরুত্বপূর্ণ বিষয়গুলো সম্পর্কে জানতে পারবেন।তাই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে জেনে নিন জাপানে বাংলাদেশি শ্রমিকের বেতন কত এবং জাপানে সর্বোচ্চ বেতন কত।
পোস্ট সূচিপত্রঃ জাপানে বাংলাদেশি শ্রমিকের বেতন কত।জাপানে সর্বোচ্চ বেতন কত

সূচনাঃ জাপানে যেতে কত টাকা লাগে।জাপানে বাংলাদেশি শ্রমিকের বেতন কত

বর্তমানে যারা জাপানে যেতে আগ্রহী এবং জাপানে বাংলাদেশি শ্রমিকের বেতন কত এই সম্পর্কে জানতে চান তাদের জন্য আজকের আমাদের এই প্রতিবেদনটি।আপনারা যারা জাপানে যেতে চান এবং জাপানে কত টাকা খরচ হতে পারে এই সম্পর্কে একটি ধারণা দেওয়া হলো এই আর্টিকেল মধ্য।বর্তমান সময়ে জাপানে কাজের ভিসার খরচ 3500 জাপানি ইয়েন। 
বর্তমানে বাংলাদেশী টাকায় জাপানি যাওয়ার খরচ আগের তুলনায় অনেকটাই বেশি এখন ১১ লক্ষ টাকা থেকে শুরু করে ১৫ লক্ষ টাকা পর্যন্ত খরচ হতে পারে জাপানের যাওয়ার জন্য। বর্তমানে সরকারিভাবে ব্যথিত জাপানি স্টুডেন্ট ভিসা এবং ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে জাপানে যেতে চাইলে ১১ থেকে ১৫ লক্ষ টাকা আপনার খরচ হবে।
২০২৪ সালে বিমান ভাড়া এবং প্রসেসিং খরচসহ অনেক কিছু বৃদ্ধি পেয়েছে যার ফলে জাপানের ভিসা করার জন্য লেটার পাঠানোসহ বিভিন্ন এমব্যাসির খরচ রয়েছে এই কারণে মূলত আগের তুলনায় জাপানে যাওয়ার খরচ বৃদ্ধি পেয়েছে।
জাপানে ভিসার খরচঃ 
  • জাপানের কাজের ভিসা ১১ থেকে ১৫ লক্ষ টাকা।
  • জাপানি স্টুডেন্ট ভিসা ১০ থেকে ১৫ লক্ষ টাকা।
  • জাপানি বিজনেস ভিসা ১০ থেকে ১৮ লক্ষ টাকা।
  • জাপান এগ্রিকালচার ভিসা ১০ থেকে ১৫ লক্ষ টাকা।
  • জাপানি স্টুডেন্ট ভিসা ৩ থেকে ৮ লক্ষ টাকা।
  • জাপানে ফ্যাক্টরি ভিসা ১০ থেকে ১৪ লক্ষ টাকা।
এখানে যেগুলো ভিসার দাম উল্লেখ করা হয়েছে সেগুলো মূলত বেসরকারি ভাবে যদি কোন এজেন্সির মাধ্যমে জাপানে যেতে চান তাহলে এইরকম একটি খরচ করতে পারবে। এছাড়াও আপনি যদি সরকারিভাবে যান তাহলে খরচ অনেক কম হবে এক্ষেত্রে বেসরকারি খরচের অনেক অংশ কমে যাবে খরচ সরকারিভাবে যেতে পারলে। এই অংশটুকু পড়ে জানলাম জাপানে যেতে কত টাকা লাগে এবারে নিচের অংশ টুকু পড়ে জাপানে বাংলাদেশি শ্রমিকের বেতন কত জানবো।

জাপানে বাংলাদেশি শ্রমিকের বেতন কত

বাংলাদেশ থেকে প্রচুর মানুষ জাপানে কাজের উদ্দেশ্যে যায় জাপানে বাংলাদেশী শ্রমিকের বেতন কত হতে পারে তা হয়তো আপনারা অনেকেই জানেন না তাহলে চলুন জেনে আসি জাপানে বাংলাদেশী শ্রমিকের বেতন কত হতে পারে। জাপান একটি উন্নত দেশ এইখানের চিকিৎসা ব্যবস্থা অনেক বেশি উন্নত এর পাশাপাশি জাপানে যদি বাংলাদেশী শ্রমিকরা কাজের উদ্দেশ্যে গিয়ে থাকে তাহলে তাদের কাজের উপর নির্ভর করে কিন্তু বেতন নির্ধারণ করা হয়।
জাপানের ঘন্টা প্রতি কাজ করলে তারা টাকা দিয়ে থাকেন একজন শ্রমিক ৮ ঘণ্টা কাজ করবে তার বেতন নির্ধারণ করা থাকবে যত তার ওপর নির্ভর করে শ্রমিকরা বেতন পাই। জাপানের সময় অনুযায়ী একজন কর্মী ন্যূনতম বেতন ঘণ্টায় বাংলাদেশী মুদ্রায় ৭০০ টাকা হয়।কর্মীরা দিনে আট ঘন্টা কাজ করতে পারে।
সেই হিসেবে একজন কর্মী মাসে পাবে ১ লক্ষ ৩৫ হাজার টাকার মত। তাহলে আপনারা বুঝতেই পারছেন জাপানে প্রতি ঘন্টায় কাজের মূল্য অনুযায়ী তাদের বেতন নির্ধারণ করা হয় এবং কেউ যদি দক্ষ বেশি হয়ে থাকে তাহলে তার পারিশ্রমিক আরো বেশি হতে পারে।

জাপানে সর্বোচ্চ বেতন কত

আপনি যদি জামদানি যেতে চান এবং জাপানের সর্বোচ্চ বেতন কত হতে পারে এই সম্পর্কে জানতে চান তাহলে আমাদের আর্টিকেলটি পড়ে জেনে নিন জাপানের সর্বোচ্চ বেতন কত। জাপানের চিকিৎসা সবচেয়ে বেশি উন্নত হয় জাপানের ডাক্তারদের বেতন সবচেয়ে বেশি হয় সর্বোচ্চ গড় পরিমাণ উপার্জন করেন জাপানের ডাক্তাররা প্রতিবছর ১৬.৪ মিলিয়ন জাপানি ইয়েন।
এছাড়া ২০১৮ অর্থবছরের যার মধ্য প্রায় ১৫.৭৪ মিলিয়ন ইয়েন ছিল বার্ষিক নিয়মিত বেতন থেকে। এছাড়াও আপনারা যদি কাজের উদ্দেশ্যে জাপানে গিয়ে থাকেন তাহলে আপনারা ইলেকট্রনিক্স কনট্রাকশন, কম্পিউটার অপারেটর ও মেকানিক্যাল এই কাজগুলো বর্তমানে চাহিদা বেশি থাকায় এই কাজগুলোতে সর্বোচ্চ বেতন পাওয়া যায় জাপানে টাকার নাম হচ্ছে ইয়ান।

এই কাজগুলোর উপর বর্তমানে জাপানি সর্বোচ্চ বেতন দিয়ে থাকে যা জাপানের টাকায় ২,৬০,০০০ থেকে ৩,২০,০০০ ইয়ান পর্যন্ত হয়ে থাকে। বাংলাদেশী টাকায় ২,০০,০০০ টাকা থেকে ২,৫০,০০০ টাকা পর্যন্ত। আপনারা অবশ্যই পড়ে দেখেছেন যে জাপানের সর্বোচ্চ বেতন কত টাকা হতে পারে ।

জাপানে সর্বনিম্ন বেতন কত

বাংলাদেশ থেকে জাপানে প্রতি বছরই বহু মানুষ যাচ্ছে কাজের উদ্দেশ্যে বা লেখাপড়ার উদ্দেশ্যে চাকরির উদ্দেশ্যে অনেকেই জাপানে যায়। যারা আপনারা নতুন জাপানে যেতে চাচ্ছেন কাদের জন্য তারা হয়তো অনেকেই জানেন না জাপানি সর্বনিম্ন বেতন কত হতে পারে। যেহেতু আপনি প্রথমবার জাপানে যাবেন আপনার একবার জেনে রাখা দরকার জাপানের সর্বনিম্ন বেতন কত হতে পারে।

জাপানের যেহেতু কাজ করা হয় ঘন্টার হিসেবে সেহেতু ঘণ্টা প্রতি জাপানে টাকা দেওয়া হয়। জাপান-পূর্ব এশিয়ার একটি উন্নত রাষ্ট্র হওয়ায়। এখানে শ্রমিকদের বেতন ভালো দেওয়া হয় জাপানের শ্রম ও আইন ২০১০ অনুযায়ী একজন শ্রমিকের সর্বনিম্ন বেতন ঘন্টায় ৯০৫ ইয়েন। সেও হিসাব অনুযায়ী একজন শ্রমিক ৮ ঘণ্টায় বেতন পায় ৭২৪০ ইয়েন।
অর্থাৎ জাপানে মাসিক সর্বনিম্ন বেতন ২,১৭,২০০ ইয়েন। এটি জাপানের সর্বনিম্ন বেতন হিসেবে ধরা হয়। আপনারা যারা জাপানে কাজের উদ্দেশ্যে যাবেন এবং সর্বনিম্ন বেতন কত হতে পারে তাহলে একটা ধারণা পেয়ে যাবেন জাপানের সর্বনিম্ন বেতন সম্পর্কে।আবার আপনারা হয়তো জাপানে গিয়ে বাংলাদেশী কত টাকা পাবেন এই সম্পর্কেও জানতে চান।

আপনারা কি জানেন জাপানে সর্বনিম্ন বেতন বাংলাদেশি টাকায় কত হতে পারে। জাপানের সর্বনিম্ন বেতন ঘন্টায় ৯০৫ ইয়েন।জাপানি সর্বনিম্ন বেতন বাংলাদেশী টাকায় ৭০০ টাকা। অর্থাৎ বাংলাদেশের এক টাকা সমান জাপানের ১.২৯ ইয়েন (টাকা)। এই হিসেব অনুযায়ী জাপানের ৭২৪০ ইয়েন সমান বাংলাদেশি মুদ্রায় প্রায় ৫৬০৬ টাকা। তাহলে জাপানের ২,১৭,২০০ ইয়েন সমান ১,৬৮,১১৮ টাকা বাংলাদেশী। অর্থাৎ জাপানে সর্বনিম্ন মাসিক বেতন বাংলাদেশের ১ লক্ষ ৬৮ হাজার ১১৮ টাকা।

জাপানে থাকা খাওয়ার খরচ কেমন

আপনি কি প্রথমবার জাপানে যাচ্ছেন এবং জানতে চান জাপানে থাকা খাওয়ার খরচ কেমন হতে পারে আসলে জাপানের কেউ যদি প্রথমবার যাই তাহলে তার মনে নানা রকমের প্রশ্ন আসতে পারে যে জাপানে গেলে তাদের থাকা খাওয়ার খরচ কতটা পরিমাণে বেড়ে যাবে। 

পৃথিবীর মধ্যে সবচেয়ে পরিচ্ছন্ন ও শান্তিপ্রিয় একটি দেশ হচ্ছে জাপান। আপনারা হয়তো জেনে থাকবেন জাপানের মানুষের গড় আয়ু পৃথিবীর সকল মানুষের থেকে অনেক বেশি হয় কারণ তারা সব সময় একটি নিয়ম-শৃঙ্খলার মাধ্যমে জীবন পরিচালনা করতে পছন্দ করে।
জাপানের একটি উন্নত দেশ হওয়ার কারণে সে দেশে থাকাকর খরচ একটু বেশি হতে পারে আর জাপানি টাকার মান বাংলাদেশি টাকার মান থেকে কম হওয়ার কারণে আপনার কাছে খরচটা একটু বেশি মনে হতে পারে।
আপনি যদি জাপানে বসবাস করেন তবে আপনার মাসিক খরচ থাকা খাওয়া বাবদ প্রায় ৫০ হাজার থেকে ১ লাখ টাকার মত লাগতে পারে। পৃথিবীর যতগুলো ব্যয়বহুল শহর রয়েছে তার মধ্যে থেকে জাপান একটি সেজন্য সেখানে খরচ বেশি আর বাংলাদেশে এক টাকায় জাপানের ১.২৯ টাকা পাওয়া যায়।

শেষ কথাঃ জাপানে বাংলাদেশি শ্রমিকের বেতন কত।জাপানে সর্বোচ্চ বেতন কত

আজকের আর্টিকেলের ভিতরে আপনাদের সামনে আলোচনার করার চেষ্টা করেছি জাপানে বাংলাদেশি শ্রমিকের বেতন কত এবং জাপানে সর্বোচ্চ বেতন কত এ বিষয় সম্পর্কে বিস্তারিত তথ্য।আশা করছি আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে অনেক ভালো লাগলো, তাইলে আপনার মূল্যবান মতামতটি আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন।
আজকের আর্টিকেল আপনার কাছে যদি তথ্যবহুল বলে মনে হলে আর্টিকেলটি সকলের মাঝে শেয়ার করুন।এছাড়াও আপনি প্রবাসী সম্পর্কিত আরো তথ্য জানতে আমাদের ওয়েবসাইটটি ঘুরে আসুন এবং ভিজিট করে রাখুন।কারণ আলোড়ন আইটি আপনাদের সুবিধার্থে প্রতিনিয়ত নিত্য নতুন আপডেট আর্টিকেল পাবলিশ করে থাকে।তাই সবার আগে পোস্ট পেতে আমাদের সঙ্গেই থাকুন।আজ এ পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url