বিদেশ থেকে নগদে টাকা পাঠানোর নিয়ম ২০২৪

প্রিয় পাঠক আপনি কি বিদেশ থেকে নগদে টাকা পাঠানোর নিয়ম ২০২৪ এবং নগদে তালিকাভুক্ত MTO, দেশ ও ব্যাংকগুলো নাম সম্পর্কে খোঁজাখুঁজি করছেন বা জানতে চাচ্ছেন?তাহলে আপনি সঠিক জায়গায় ক্লিক করেছেন।কারণ আজকের আর্টিকেলের ভেতর থেকে আপনি জানতে পারবেন বিদেশ থেকে নগদে টাকা পাঠানোর নিয়ম ২০২৪ এবং নগদে তালিকাভুক্ত MTO, দেশ ও ব্যাংকগুলো নাম সম্পর্কে যাবতীয় সকল তথ্য।
বিদেশ-থেকে-নগদে-টাকা-পাঠানোর-নিয়ম-২০২৪

একই সাথে আপনি নগদে একাউন্ট খোলার নিয়ম, বিদেশ থেকে নগদে টাকা পাঠাতে যে সকল ডকুমেন্টস লাগে এবং নগদে রেমিট্যান্স আনার সুবিধা মত আরো গুরুত্বপূর্ণ তথ্য।তাই আজকে আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন আর জেনে নিন বিদেশ থেকে নগদে টাকা পাঠানোর নিয়ম ২০২৪ এবং নগদে তালিকাভুক্ত MTO, দেশ ও ব্যাংকগুলো নাম সম্পর্কে।
পোস্ট সূচিপত্রঃবিদেশ থেকে নগদে টাকা পাঠানোর নিয়ম ২০২৪

ভুমিকাঃ বিদেশ থেকে নগদে টাকা পাঠানোর নিয়ম ২০২৪

আজকের আর্টিকেল থেকে আপনারা যা জানতে চেয়েছিলেন তা আজকের আর্টিকেলের ভেতরে আলোচনা করতে চলেছি বিদেশ থেকে নগদে টাকা পাঠানোর নিয়ম ২০২৪ এবং নগদে তালিকাভুক্ত MTO, দেশ ও ব্যাংকগুলো নাম সম্পর্কে কেননা প্রবাসী ভাইরা বিদেশ থেকে নিজের দেশে টাকা পাঠানোর জন্য বিভিন্ন মাধ্যম ব্যবহার করে থাকে এ সমস্ত মাধ্যম গুলোর মধ্যে নগদ অন্যতম।

আপনারা যারা বিদেশ থেকে নগদে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে জানতে চেয়েছেন সে সকল ভাইদের সুবিধার্থে আজকের আর্টিকেলের ভিতরে গুরুত্বপূর্ণ কিছু তথ্য আলোচনা করতে চলেছি। প্রবাসী ভাইয়েরা যদি বিদেশ থেকে নগদে টাকা পাঠাতে চাই।
সে ক্ষেত্রে প্রথমেই জানতে হবে নগদ একাউন্ট খোলার নিয়ম,বিদেশ থেকে নগদে টাকা পাঠাতে যেসকল ডকুমেন্টস লাগে,নগদে রেমিট্যান্স আনার সুবিধা এ সমস্ত বিষয়গুলোর সম্পর্কে সকলের জেনে রাখা উচিত।আর কথা না বাড়ি এবারে মূল আলোচনার দিকে বিদেশ থেকে নগদে টাকা পাঠানোর নিয়ম ২০২৪ সম্পর্কে জেনে নেওয়া যাক।

নগদে একাউন্ট খোলার নিয়ম

আপনি ঘরে বসে এখন নগদে একাউন্ট খুলতে পারেন মোবাইল ব্যাংকিং সেবা নিতে বা নগদে টাকা পাঠাতেন বা টাকা লেনদেন করার জন্য আপনাকে সর্বপ্রথম নগদে একাউন্ট খুলতে হবে। নগদে একাউন্ট খোলার জন্য প্রথমে আপনাকে যে সকল ডকুমেন্টগুলো প্রয়োজন সেগুলো নাম নিচে দেওয়া হল।
  • নাম
  • জন্ম তারিখ
  • জন্ম নিবন্ধন নাম্বার বা
  • আপনার জাতীয় পরিচয় পত্র
  • একটি পাসপোর্ট সাইজের ছবি
  • মোবাইল নাম্বার
  • নগদে একাউন্ট খোলার জন্য তিনটি পদ্ধতি রয়েছে আপনি যেটা সহজ মনে করবেন সেই মাধ্যমেই একাউন্ট খুলতে পারেন।
  • ১৬৭# ডায়াল করে
  • নগদ এজেন্টের মাধ্যম
  • নগদ অ্যাপস
  • ১৬৭# ডায়াল করে
স্টেপ:১
আপনি যদি মোবাইলে ডায়াল করে নগদ একাউন্ট খুলতে চান তাহলে এই সহজ পদ্ধতিতে একাউন্ট খোলার জন্য প্রথমে আপনাকে মোবাইলে এই (*১৬৭#)কোড ব্যবহার করতে হবে।
স্টেপ:২
মোবাইলে নগদ অ্যাপ ডাউনলোড করে নিতে পারেন অথবা প্রয়োজনীয় তথ্যগুলো দেওয়ার জন্য নগদের এজেন্ট এর কাছে যেতে পারেন আপনার সকল তথ্য সে ফিলাপ করে দিবে।
চার ডিজিটের একটি পিন সেট করুন। স্কিন সেট করার সাথে সাথে আপনার অ্যাকাউন্ট খুলে গেছে এক্ষেত্রে যে অপারেটরের সিম ব্যবহার করছেন সেখানে নগদ থেকে দরকারি তথ্যগুলো নিয়ে নিবে যে সিম দিয়ে একাউন্ট খুলেছেন সেখানে একটা OTP (one time password) পাঠানো হতে পারে সেটা বসান তাহলে আপনার টাকা লেনদেনের জন্য অ্যাকাউন্টটি তৈরি হয়ে যাবে।

এর পরবর্তীতে আপনি নগদে একাউন্ট ব্যবহার করার জন্য নগদ অ্যাপস ডাউনলোড করে নিতে পারেন এবং সেখান থেকে নগদে লেনদেন করতে পারেন খুব সহজে।
নগদ এজেন্টের মাধ্যম
নগদে এজেন্টের মাধ্যমে যদি আপনি একাউন্ট খুলতে চান তাহলে আপনি দরকারী ডকুমেন্টসগুলো সাথে নিয়ে গেলে একজন নগদ এজেন্ট পুরোপুরি নির্ভুল ভাবে আপনার নগদ অ্যাকাউন্টটি খুলে দিতে পারে এখানে আপনার কোন ঝামেলা নেই।
নগদ এজেন্টের মাধ্যমে একাউন্ট খুলার জন্য আপনার প্রয়োজনীয় কাগজ পাতি নিয়ে যেতে হবে যেমন :
  • আপনার ভোটার আইডি কার্ড
  • পাসপোর্ট সাইজের কপি ছবি
  • সচল সিমসহ মোবাইল ফোন
এই সকল ডকুমেন্টস গুলো জমা দিতে পারলে আপনার আর কোন কাজ নেই এজেন্ট সম্পূর্ণ আবেদন পূরণ করে আপনার জন্য অ্যাকাউন্ট তৈরি করে দিবে হয়তো ৫০ কিংবা ১০০ টাকা ক্যাশ ইন করতে হতে পারে তাছাড়া নগদ একাউন্ট খুলতে কোন চার্জ লাগেনা।পরবর্তীতে পিন সেট করে দেবে আপনি সেই প্রিন্টটা নিজে পরিবর্তন করে নিবেন আর সেই পিনটা যেন কেউ না জানে এমন একটি পিন দিতে হবে।
নগদ অ্যাপস
google এ প্লে স্টোর থেকে প্রথমে নগদে অ্যাপ ডাউনলোড করুন। এরপরে অ্যাপটিতে প্রবেশ করুন এবং অ্যাকাউন্ট খুলুন বিকল্পটি নির্বাচন করুন। আপনার নাম, জন্মতারিখ, জাতীয় পরিচয় পত্র বা জন্ম নিবন্ধন নাম্বার, মোবাইল নাম্বার এবং একটি পাসওয়ার্ড প্রদান করুন।
আপনার জাতীয় পরিচয় পত্র জন্ম নিবন্ধন নাম্বারের একটি কপি এবং আপনার পাসপোর্ট সাইজের ছবি আপলোড করুন আপনার মোবাইলে একটি ওটিপি পাঠানো হবে ওটিপিটি প্রদান করুন। ব্যাস হয়ে গেল আপনার একটি নগদে একাউন্ট খোলা হয়ে গেল খুব সহজে অ্যাপস এর মাধ্যমে আপনি অ্যাকাউন্টটি তৈরি করে নিতে পারলেন।

বিদেশ থেকে নগদে টাকা পাঠাতে যেসকল ডকুমেন্টস লাগে

আপনারা যারা দেশের বাহিরে থাকেন এবং অনেকে জানতে চান মোবাইল ব্যাংকিং বিকাশের পাশাপাশি বিদেশ থেকে নগদে টাকা পাঠানো যায় কিনা এ সম্পর্কে আজকের আপনাদের আর্টিকেলটি জানাবো বিদেশ থেকে নগদে টাকা পাঠাতে যে সকল ডকুমেন্ট আপনার লাগবে। এই ডকুমেন্ট ছাড়া আপনার বিদেশ থেকে টাকা পাঠানোর জন্য সমস্যা হতে পারে।

যারা প্রবাসী এবং বিদেশ থেকে নগদে টাকা পাঠানোর জন্য সেই দেশের নগদদের আউটলেটে এজেন্ট খুজে বের করতে হবে এবং নগদের আউটলেট এজেন্ট এগিয়ে আপনি সেই নগদ একাউন্টে টাকা পাঠাতে চাচ্ছেন উত্তর নগদ নাম্বার এবং নগদ ব্যক্তির নাম দিয়ে টাকা জমা দিয়ে আসলে আপনার টাকা পাঠিয়ে দিবে।
তাহলে আপনারা বুঝতে পারছেন প্রয়োজনীয় যে ডকুমেন্ট লাগবে তার মধ্যে নগদ একাউন্ট খোলা ব্যক্তির নাম এবং নগদ একাউন্ট নাম্বার এটি আপনার সবচেয়ে বেশি জরুরী ডকুমেন্ট। এই দুটো ডকুমেন্ট থাকলে আপনি কোন ঝামেলা ছাড়া নগদের মাধ্যমে টাকা পাঠাতে পারবেন বিদেশ থেকে আপনার প্রিয়জনের কাছে।
নগদে তালিকাভুক্ত MTO, দেশ ও ব্যাংকগুলো নাম
                                                                      

Country 

Partner MTO 

Australia 

Remit Choice 

Austria 

Remit Choice 

Baharain 

Zenj Exchane 

Belgium 

TaTap send 

Remit Choice 

Bulgaria  

Remit Choice

Canada 

TaTap send 

Remit Choice

Croatia 

Remit Choice 

Cyprus 

Remit Choice

Cyprus 

Remit Choice

Czech Republic 

Remit Choice

Denmark 

Remit Choice

Estonia 

Remit Choice

Finland 

Remit Choice

France 

Remit Choice

NEC Money 

Germany 

TaTap send 

Remit Choice

Gibraltar 

Remit Choice

Greece 

NEC Money 

Remit Choice

Hungry 

Remit Choice

Hong Kong 

Pay2home 

Iceland 

Remit Choice

Ireland 

TaTap send 

Remit Choice

Isle Of man 

Remit Choice

Italy 

National Exchange company

TaTap send 

Remit Choice

Malaysia 

CBL Money 

Transfer/City Remit 

Netherlands 

TaTap send 

Remit Choice

New Zealand 

TaTap send 

Remit Choice


বিদেশ থেকে নগদে টাকা পাঠানোর নিয়ম ২০২৪

নগদের মাধ্যমে বৈধ উপায়ে ১৪ টি দেশ থেকে বাংলাদেশে টাকা আনতে পারবেন। সেগুলোর মধ্যে রয়েছে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরা, কাতার, ইতালি, জাপান, সিঙ্গাপুর, কানাডা, আমেরিকা, উত্তর স্কটল্যান্ট,ইউক্রেন সাউথ আফ্রিকা।

বর্তমান সময়ে বিকাশে পাশাপাশি নগদেও বিদেশ থেকে টাকা পাঠানো যায় নগদের মাধ্যমে বিদেশ থেকে টাকা আনলে আমাদের অনেক টাকা সেভ করা যায় যেমন নগদে ক্যাশা ও চার্য অনেক কম তাছাড়া আপনি ১০ হাজার টাকার বেশি যদি নগদে পাঠান তাহলে একসাথে থেকে ২ টাকা পর্যন্ত বোনাস পেতে পারেন তাহলে আর দেরি না করে চলুন জেনে আসি নগদের মাধ্যমে বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়ম।
আপনি প্রবাসী হয়ে থাকলে আপনি সেই দেশে অবস্থানরত যেখানে নগদের মানি এক্সচেঞ্জ হাউজ অথবা মানি ট্রান্সফার অর্গানাইজেশন রয়েছে সেই জায়গাতে প্রথমে যেতে হবে।যার কাছে টাকা পাঠাবেন তার নাম যেই নামে নগদ একাউন্ট খোলা হয়েছে এবং মোবাইল নাম্বার সংগ্রহ করে যেতে হবে।
মানি ট্রান্সফার অফিসে গিয়ে টাকা জমা দিতে হবে এবং এটি স্লিপ সংগ্রহ করতে হবে।এভাবে খুব সহজে আপনি নগদের মাধ্যমে প্রবাস থেকে আপনার দেশে প্রিয়জনের কাছে টাকা পাঠাতে পারবেন তাছাড়া বিভিন্ন হাউজ থেকেও নগদের মাধ্যমে টাকা পাঠাতে পারবেন।

নগদে রেমিট্যান্স আনার সুবিধা

সম্প্রতিক বিদেশ থেকে নগদের মাধ্যমে টাকা পাঠানোর নিয়ম চালু হয়েছে। আপনি যদি বিদেশে থাকেন এবং বিদেশ থেকে নগদের মাধ্যমে টাকা পাঠাতে চান তাহলে আপনি খুব সহজে ঝামেলা ছাড়া নগদের মাধ্যমে টাকা পাঠাতে পারেন আপনার প্রিয়জনের কাছে বৈধ উপায়।

নগদ কর্তৃপক্ষ সাম্প্রতিক তাদের গ্রাহকদের আরো বেশ কিছু সুবিধা দিতে বিদেশ থেকে নগদে টাকা পাঠানোর নিয়ম চালু করে পূর্বে বিকাশ এই নিয়ম চালু করলেও নগদের গ্রাহকগণ অনেকদিন ধরে এই সুবিধা চেয়েছিল তাদের জন্য এই সুবিধাটি চালু করে নগদ অ্যাকাউন্ট ব্যবহারকারী এখন বিদেশ থেকে খুব সহজে টাকা আনতে পারবেন।
অন্যান্য লেনদেনের চ্যানেলের মাধ্যমে দেশে টাকা আনা গেল যেহেতু সব জায়গায় এজেন্ট থাকার কারণে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসগুলো বর্তমানে গ্রাহকদের জন্য অনেক সহজ হয়ে উঠেছে তাই সহজে টাকা পাওয়ার জন্য গ্রাহকদের নগদ সার্ভিসগুলো রেমিটেন্স বিশেষ সুবিধা দিয়ে আসছে।
  • আপনি আপনার টাকা রিসিভ করতে পারবেন এবং তুলতে পারবেন বিনা ঝামেলাতে।
  • বিদেশ থেকে টাকা পাঠালে সাথে সাথে রিসিভার এর কাছ থেকে রিসিভ করতে পারবেন টাকা।
  • রেমিটেন্স রিসিভার বোনাস হিসেবে হাজারে ২৫ টাকা করে পেয়ে থাকেন।

লেখকের মন্তব্যঃ বিদেশ থেকে নগদে টাকা পাঠানোর নিয়ম ২০২৪

প্রিয় পাঠক প্রবাসী ভাই ও বন্ধুগণ আপনারা নিশ্চয়ই আজকের আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে বিদেশ থেকে নগদে টাকা পাঠানোর নিয়ম ২০২৪ এবং নগদে তালিকাভুক্ত MTO, দেশ ও ব্যাংকগুলো নাম সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে ও বুঝতে পেরেছেন।

নিশ্চয়ই আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে তথ্যবহুল এবং উপকারী বলে মনে হয়েছে যদি এমনটি মনে হয় তাহলে আজকের আর্টিকেলটি সকল প্রবাসী ভাই ও বন্ধুদের মাঝে শেয়ার করে ছড়িয়ে দিন সবার মাঝে।এতে করে সবাই নগদের মাধ্যমে খুব সহজেই টাকা পাঠাতে পারবে।
এতক্ষণ সময় ধরে আমাদের সঙ্গে থাকার জন্য এবং আজকের আর্টিকেল পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।আজকে আর্টিকেল আপনার কাছে কেমন লাগলো তা আপনার মূল্যবান মতামতি আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন।

তাছাড়াও আপনি যদি আরও আপডেট নিত্য নতুন আর্টিকেল পড়তে চান তাহলে আমাদের ওয়েবসাইটটি ঘুরে আসুন এবং ভিজিট করে রাখুন।আজকের আর্টিকেল এ পর্যন্তই সবার সুস্বাস্থ্য ও মঙ্গল কামনা করে এখানেই শেষ করছি।সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url