ওয়েস্ট ইউনিয়ন অ্যাপসের মাধ্যমে টাকা পাঠানো নিয়ম ২০২৪

প্রিয় পাঠক আপনি কি ওয়েস্ট ইউনিয়ন অ্যাপসের মাধ্যমে টাকা পাঠানো নিয়ম ২০২৪ এবং ওয়েস্ট ইউনিয়ন একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে খোঁজাখুঁজি করছেন বা জানতে চাচ্ছেন?তাহলে আপনি সঠিক জায়গায় ক্লিক করেছেন।কারণ আজকের আর্টিকেলের ভিতরে আলোচনা করতে চলেছি ওয়েস্ট ইউনিয়ন অ্যাপসের মাধ্যমে টাকা পাঠানো নিয়ম ২০২৪ এবং ওয়েস্ট ইউনিয়ন একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে যাবতীয় সকল তথ্য।
ওয়েস্ট-ইউনিয়ন-অ্যাপসের-মাধ্যমে-টাকা-পাঠানো-নিয়ম-২০২৪
এছাড়াও এই আর্টিকেল সম্পূর্ণ পড়ে জানতে পারবেন ওয়েস্ট ইউনিয়ন টাকা পাঠানোর নিয়ম, ওয়েস্ট ইউনিয়ন থেকে ব্যাংকে টাকা গ্রহণ এবং ওয়েস্ট ইউনিয়ন টাকা পেতে কত সময় লাগে।তাই এমন সকল গুরুত্বপূর্ণ সকল তথ্য সম্পর্কে জানতে আজকের আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে জেনে নিন ওয়েস্ট ইউনিয়ন অ্যাপসের মাধ্যমে টাকা পাঠানো নিয়ম ২০২৪ এবং ওয়েস্ট ইউনিয়ন একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে।
পোস্ট সূচীপত্রঃ ওয়েস্ট ইউনিয়ন অ্যাপসের মাধ্যমে টাকা পাঠানো নিয়ম ২০২৪

সূচনাঃ ওয়েস্ট ইউনিয়ন অ্যাপসের মাধ্যমে টাকা পাঠানো নিয়ম ২০২৪

আপনারা যা জানতে চেয়েছেন তা ওয়েস্ট ইউনিয়ন অ্যাপসের মাধ্যমে টাকা পাঠানোর নিয়ম ২০২৪ এবং ওয়েস্ট ইউনিয়ন একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে।যা আমরা আজকের আর্টিকেলের ভিতরে খুব সুন্দর ভাবে আলোচনা করতে চলেছি আপনাদের সুবিধার্থে ওয়েস্ট ইউনিয়ন অ্যাপসের মাধ্যমে টাকা পাঠানো নিয়ম ২০২৪ সম্পর্কে।
আজকের আর্টিকেল থেকে আপনারা কিছু গুরুত্বপূর্ণ টপিক জানতে পারবেন ওয়েস্ট ইউনিয়ন থেকে ব্যাংকে টাকা গ্রহণ, ওয়েস্ট ইউনিয়ন টাকা পেতে কত সময় লাগে এবং ওয়েস্ট ইউনিয়ন টাকা পাঠানোর নিয়ম এমন সকল গুরুত্বপূর্ণ টপিকগুলো জানতে আজকের আর্টিকেল অবশ্যই শেষ পর্যন্ত পড়ুন।ব্যাংকে টাকা পাঠানোর জন্য আমাদের সকলেরই সাবধানতা অবলম্বন করা উচিত, যা আমরা আজকের আর্টিকেলের মধ্যে থেকে জানতে পারবো।

ওয়েস্ট ইউনিয়ন টাকা পাঠানো নিয়ম

আপনারা যারা অতি দ্রুত প্রবাস থেকে টাকা পাঠাতে চান প্রিয় মানুষের কাছে তাদের জন্য ওয়েস্ট ইউনিয়ন সবচেয়ে সহজ পদ্ধতি এই পদ্ধতির মাধ্যমে আপনারা খুব দ্রুত প্রিয়জনের কাছে টাকা পাঠাতে পারেন এবং তারা সাথে সাথে সেই টাকাটি পেয়ে যাবে। ওয়েস্ট ইউনিয়নে টাকা পাঠানোর নিয়ম যারা নতুন তারা হয়তো জানেন না আজকে আমাদের আর্টিকেলটি পড়লে আপনারাও জেনে যাবেন ওয়েস্ট ইউনিয়নে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে।

টাকা পাঠানোর জন্য গ্রাহককে তার নিকটবর্তী ওয়েস্ট ইউনিয়নের অফিসে বা এজেন্ট এর কাছে যেতে হবে। এজেন্ট গ্রাহককে একটি ফর্ম দিবে যেখানে গ্রাহক তার তথ্য এবং রিসিভারের তথ্য দেবে। তথ্য নেওয়া শেষ হলে এবং অর্থ লেনদেন সম্পন্ন হলে এজেন্ট গ্রাহককে একটি রেফারেন্স নাম্বার দিবে যা MTCN এর নামে পরিচিত।
 এই নাম্বারটি গ্রাহককে সংরক্ষণ করে রাখতে হবে এবং রিসিভারকে দিতে হবে কেননা এই নাম্বার দিয়ে রিসিভার তার টাকা সংগ্রহ করতে প্রয়োজন হতে পারে বা অন্য কোন সমস্যা হলেও এই নাম্বারটি লাগতে পারে।আর MTCN এর নাম্বার দিয়ে গ্রাহক তার ট্রান্সফার ট্রাকিং করতে পারবে। 

যেখানে তার ট্রান্সফার করা অর্থের বর্তমান অবস্থা কি তা জানা যাবে তবে এর জন্য মোবাইল অ্যাপস দরকার হবে। তথ্য হিসেবে এখানে সচরাচর গ্রাহকের সাথে কোন কারণে যোগাযোগ করতে পারার জন্য তার কন্টাক্ট ডিটেলস এবং রিসিভার এর নাম, ঠিকানা, ফোন নাম্বার, টাকার পরিমাণ, প্রয়োজনে ব্যাংক অ্যাকাউন্ট ইত্যাদি তথ্য নিয়ে থাকে।

ওয়েস্ট ইউনিয়ন একাউন্ট খোলার নিয়ম

আপনি যদি ওয়েস্ট ইউনিয়নে একাউন্ট খুলতে পারেন তাহলে মোবাইলে অ্যাপ থেকে আপনার একাউন্ট খোলার জন্য রেজিস্ট্রেশন করার সুযোগ পাবেন অ্যাপ ডাউনলোড করে তাতে প্রয়োজন ইনফরমেশন দিয়ে আপনার রেজিস্ট্রেশন সম্পন্ন করে নিতে পারবেন তারপর সেই একাউন্টে লগইন করে নিন অ্যাপ ছাড়াও আপনি এটি তাদের ওয়েবসাইট থেকে অ্যাকাউন্ট খুলতে পারবেন। ওয়েস্ট ইউনিয়নে এখন খোলার নিয়ম অন্য সাধারন নিয়মের মতোই সহজ।
মাল্টিন্যাশনাল আমেরিকার কোম্পানি যারা বিশ্বব্যাপী অর্থহস্তান্তরের করার কাজ করে আসছে যে কেউ চাইলে এই মাধ্যমটি বিশ্বের অন্যান্য দেশের সাথে অর্থ করতে পারবে তার পরিবারের কাছে পাঠাতে চান তারা এই মাধ্যমে সাহায্য নিতে পারে এবং এটি বৈধ মাধ্যম। এছাড়া তাদের সাথে দেশীয় কিছু প্রতিষ্ঠান সংযুক্ত সেবায় গ্রাহক সরাসরি অর্থ গ্রহণ করতে পারবে।

যেমন বিকাশের মাধ্যমে ওয়েস্টটি ইউনিয়নের অর্থ গ্রহণ করা যাবে অথবা চাইলে ব্যাংক একাউন্ট থেকে এই টাকাও গ্রহণ করা যায়। ওয়েস্ট ইউনিয়ন সংযুক্ত সেবা দিয়ে থাকলেও তা আসলে কোন সংস্থার প্রতিনিধি হিসেবে কাজ করে না কোন ব্যাংকের হয়ে তারা টাকা জমা বা গ্রহণ করেনা।

ওয়েস্ট ইউনিয়ন অ্যাপসের মাধ্যমে টাকা পাঠানো নিয়ম ২০২৪

আপনারা যারা ওয়েস্ট ইউনিয়ন অ্যাপসের মাধ্যমে টাকা পাঠানো নিয়ম ২০২৪ নতুন মাধ্যমে পাঠাতে চান তাদের জন্য প্রথমে যে কাজগুলো করতে হবে।প্রথমত লগইন করার পর আপনার সামনে কান্ট্রি সিলেক্ট করার অপশন থাকবে আর যেখানে আপনাকে যে দেশে টাকা পাঠাতে চান সে দেশের নাম সিলেক্ট করতে হবে সিলেক্ট করা হলে আপনার কাঙ্খিত যা আপনি পাঠাতে চান তা লিখতে হবে।
তারপর আপনি কোন মাধ্যমে টাকা পাঠাতে চান ব্যাংক অ্যাকাউন্টে এজেন্টের কাছে নাকি বিকাশে তা সিলেক্ট করুন এরপর আপনি কি মাধ্যমে টাকাটি পে করছেন তা সিলেক্ট করতে হবে। এর একটু নিচে আসলে আপনার লেনদেল এর ডিটেলস দেখতে পারবেন এবং তা দেখে নিয়ে আপনাকে নেক্সটে ক্লিক করতে হবে।

এরপর একটি নোটিশ আসবে তা পড়ে নিয়ে কন্টিনিউতে ক্লিক করতে হবে এরপরের ধাপে চলে যেতে হবে।

এই ধাপে আপনি রিসিভারের কিছু তথ্য দিতে হবে তার নির্ভুলভাবে ফার্স্ট নেম ও লাস্ট নেম এবং মোবাইল নাম্বার দিতে হব। সেই সাথে ট্রানজেকশন পারপাস যাকে টাকা পাঠাচ্ছেন তার সাথে আপনার রিলেশন, তার এড্রেস, তার ন্যাশনালিটি, ডেট অফ বার্থ, রিসিভারের মোবাইল নাম্বার এগুলো দিয়ে শেষে থাকা নেক্সট অপশনে ক্লিক করতে হবে।

এরপরের ধাপে আপনার সেভিং ডিটেলস দেওয়া থাকবে ডিটেইল ঠিক আছে কিনা দেখে নিয়ে নিচে থাকা টার্মস এন্ড কন্ডিশন বক্সে agree দিয়ে নিচে থাকা নেক্সট অপশনে ক্লিক করতে হবে।

তারপর আপনি যেখান থেকে পেয়ে করছেন সেখানকার তথ্য দিতে হবে যদি কার থেকে পে করেন তবে কার্ডের ইনফরমেশন দিতে হবে ইনফরমেশন দিয়ে নিতে থাকা পেয়ে নাও অপশনে ক্লিক করে পরের ধাপে যেতে হবে।
এখন আপনার মোবাইলে একটি ওটিপি আসবে যে ওটিপিটি আপনাকে সাবমিট করতে হবে সাবমিট করা হয়ে গেলে আপনার একাউন্ট থেকে টাকাটি কেটে নেওয়া হবে এবং আপনার ট্রান্সফার কমপ্লিট হয়ে যাবে।
আপনাকে একটি রিসিট দেওয়া হবে এবং আপনাকে অর্থ ট্রান্সফারের একটি লিমিট জানিয়ে দেওয়া হবে। যেমন আপনি যদি সৌদি আরব থেকে প্রতি মাসে 35000 রিয়াল ট্রান্সফার করতে পারবেন এবং সর্বোচ্চ ১০ বার এই অর্থ ট্রান্সফারের সুযোগ পাবেন।

এছাড়াও শেষের পেজে আপনাকে MTCN নাম্বার দেওয়া হবে এই নাম্বার সংরক্ষণ করুন নাম্বার দিয়ে আপনি আপনার ট্রান্সফার ট্রাকিং করতে পারবেন এমনকি টাকা দেশে উইথড্র করার সময়ও এই নাম্বার দরকার হতে পারে

ওয়েস্ট ইউনিয়ন থেকে ব্যাংকে টাকা গ্রহণ

আপনি যদি ওয়েস্ট ইউনিয়ন থেকে ব্যাংক টাকা গ্রহণ করতে চান বা ব্যাংকে টাকা পাঠাতে চান তাহলে আপনাকে যা করতে হবে। ওয়েস্ট ইউনিয়নে পাঠানো টাকা দেশের ব্যাংক থেকে রিসিভ করতে ১ থেকে ২ অথবা ২ থেকে ৫ কর্ত্য দিবস সময় লাগতে পারে।

এখানে এক্সট্রা তথ্য হিসেবে ব্যাংক একাউন্ট নাম্বার ব্যাংক কোড এগুলো লাগবে তারপর প্রেরক টাকা পাঠালে টাকা সরাসরি প্রাপকের ব্যাংক একাউন্টে চলে আসবে। ইউনিয়নের নানা রকমের সুবিধা রয়েছে তার মধ্যে এই সুবিধা উল্লেখযোগ্য ওয়েস্ট ইউনিয়ন থেকে ব্যাংকে টাকা গ্রহণ করা খুব সহজে।
আবার আপনারা ওয়েস্ট ইউনিয়ন থেকে বিকাশে ও টাকা রিসিভ করতে পারবেন কেউ চাইলে সরাসরি বিদেশ থেকে ওয়েস্ট ইউনিয়নের মাধ্যমে দেশে তার প্রিয়জনের নিকট অর্থ প্রেরণ করতে পারবেন বিকাশের মাধ্যমে। ওয়েস্ট ইউনিয়ন অ্যাপ ব্যবহার করে আপনি ঘরে বসে অ্যাপ এর মাধ্যমে দেশে টাকা ট্রান্সফার করতে পারবেন।

ওয়েস্ট ইউনিয়ন টাকা পেতে কত সময় লাগে

আপনারা যারা ওয়েস্ট ইউনিয়ন ব্যবহার করে প্রবাস থেকে প্রিয়জনের কাছে টাকা পাঠাতে ইচ্ছুক এবং জানতে চান ওয়েস্ট ইউনিয়নে টাকা পেতে কত সময় লাগতে পারে তাদের জন্য আজকের এই আর্টিকেলটি আপনারা খুব সহজেই জানতে পারবেন ওয়েস্ট ইউনিয়ন থেকে টাকা পেতে কত সময় লাগতে পারে।

টাকা পাঠাতে প্রাপকতা কয়েক মিনিটের মধ্যে রিসিভ করতে পারবেন তবে বিভিন্ন কারণে দেরি হতে পারে যেমন ভিন্ন অঞ্চল বা সময়ের ভিন্নতা ইত্যাদি এ ক্ষেত্রে পেতে হয়তো দুই কার্যদিবস সময়েও লাগতে পারে। তবে ইউনিয়নের মাধ্যমে কোন সমস্যা না থাকলে আপনি কয়েক মিনিটের মধ্যেও টাকা পেয়ে যেতে পারেন।
অ্যাকাউন্ট ভিত্তিক অর্থ হস্তান্তরের ক্ষেত্রে সাধারণত ২৪-৪৮ ঘণ্টার মধ্যে সম্পন্ন হয় ব্যাংক একাউন্ট ভিত্তিতে হস্তান্তর হতে পাঁচ কর্যদিবস পর্যন্ত সময় লাগতে পারে। মোবাইল ওয়ালেট, মানি ট্রান্সফারের ক্ষেত্রে লেনদেনের কয়েক মিনিটের মধ্যে সম্পন্ন হয়। কিছু দেশে অতিরিক্ত অর্থ লেনদেনের বিধি নিষেধ বা লেনদেন নিয়ন্ত্রণের কারণে দেরি হতে পারে।

শেষ বার্তাঃ ওয়েস্ট ইউনিয়ন অ্যাপসের মাধ্যমে টাকা পাঠানো নিয়ম ২০২৪

প্রিয় পাঠক ভাই ও বন্ধুগণ আপনারা নিশ্চয়ই আজকের আর্টিকেল সম্পূর্ণ পড়ে জানতে ও বুঝতে পেরেছেন ওয়েস্ট ইউনিয়ন অ্যাপসের মাধ্যমে টাকা পাঠানো নিয়ম ২০২৪ এবং ওয়েস্ট ইউনিয়ন একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে যাবতীয় সকল সঠিক তথ্য।আশা করছি আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে তথ্যবহুল এবং উপকারী বলে মনে হয়েছে যদি এমনটি মনে হয় তাহলে আজকের আর্টিকেল আপনার বন্ধু এবং আত্মীয়দের মাঝে শেয়ার করুন।
সময় ধরে আমাদের আজকের আর্টিকেল পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।আপনার কাছে আর্টিকেল পড়ে কেমন লাগলো তা আপনার মূল্যবান মতামতি কমেন্ট বক্সে জানিয়ে দিতে ভুলবেন না।এছাড়াও আপনি যদি নিত্যনতুন আপডেট আর্টিকেল পড়তে চান তাহলে আমাদের ওয়েবসাইটি ভিজিট করে রাখুন এবং আমাদের সঙ্গেই থাকুন আজ এ পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url