ফেব্রুয়ারি মাসের দিবস সমূহ ২০২৪ - ফেব্রুয়ারি মাসের ডে

প্রিয় পাঠক আপনি কি ফেব্রুয়ারি মাসের দিবস সমূহ ২০২৪ এবং ফেব্রুয়ারি মাসের রাশিফল ২০১৪ সম্পর্কে তথ্য জানতে আমাদের ওয়েবসাইটে প্রবেশ করেছেন?তাহলে আজকের আর্টিকেল আপনার জন্য হ্যাঁ বন্ধুরা আজকের আর্টিকেলের ভিতরে আপনারা জানতে পারবেন ফেব্রুয়ারি মাসের দিবস সমূহ ২০২৪ এবং ফেব্রুয়ারি মাসের রাশিফল ২০২৪ সম্পর্কে যাবতীয় সকল সঠিক তথ্য।
ফেব্রুয়ারি-মাসের-দিবস-সমূহ-২০২৪
একই সাথে আপনারা আরও জানতে পারবেন ফেব্রুয়ারি মাস কত দিনে, অধিবর্ষ কত দিনে হয় এবং ফেব্রুয়ারি মাসের ডে সম্পর্কে।তাই এমন গুরুত্বপূর্ণ সকল টিপস গুলো পড়তে এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন এবং জেনে নিন ফেব্রুয়ারি মাসের দিবস সমূহ ২০২৪ এবং ফেব্রুয়ারি মাসের রাশিফল ২০২৪ সম্পর্কে।
আর্টিকেল সূচিপত্রঃ ফেব্রুয়ারি মাসের দিবস সমূহ ২০২৪ এবং ফেব্রুয়ারি মাসের রাশিফল ২০২৪

ভূমিকাঃফেব্রুয়ারি মাসের দিবস সমূহ ২০২৪ এবং ফেব্রুয়ারি মাসের রাশিফল ২০২৪

আপনারা উপরের অংশটুকু পড়ে যা জানতেও বুঝতে পেরেছেন তা এখন এই আর্টিকেলের ভিতরে আলোচনা করা হবে। আজকে আমরা যে বিষয়টি জানতে চলেছি তা হলো ফেব্রুয়ারি মাসের দিবস সমূহ ২০২৪ এবং ফেব্রুয়ারি মাসের রাশিফল ২০২৪ সম্পর্কে।ফেব্রুয়ারি মাসে অনেকগুলো দিবস রয়েছে সেগুলো আমরা অনেকে জানি আবার অনেকেই জানিনা তাই আজকে আর্টিকেলের ভেতর থেকে আমরা জানার চেষ্টা করবো।
ফেব্রুয়ারি মাসের দিন , অধিবর্ষ কত দিনে হয় ফেব্রুয়ারি মাস কত দিনে তা কিন্তু আপনি জানতে পারবেন।এবারের ফেব্রুয়ারি মাস প্রতিবছরের ফেব্রুয়ারি মাসের থেকে এই বছর ২০২৪ সালের ফেব্রুয়ারি মাস অধিবর্ষ হয়েছে।তাই এমন গুরুত্বপূর্ণ টিপস গুলো সম্পর্কে জানতে আর দেরি না করে এখনি জেনে নেব ফেব্রুয়ারি মাসের দিবস সমূহ ২০২৪।

ফেব্রুয়ারি মাস কত দিনে

ইংরেজি ক্যালেন্ডার এর দ্বিতীয় মাস হচ্ছে ফেব্রুয়ারি মাস আমাদের এই মাসটি সাধারণত ২৮ দিনের হয় কিন্তু যে বছরগুলো অধিবর্ষ হয় সেই বছরগুলোতে এই ফেব্রুয়ারি মাস কিন্তু দিন সংখ্যায় বেশি হয়।ফেব্রুয়ারি মাস কত দিনে হয় এ সম্পর্কে আপনারা আমাদের কাছে জানতে চেয়েছেন এমনি যেকোনো বছরের দিনগুলোতে ফেব্রুয়ারি মাস সাধারণত ২৮ দিনে হয়।
কিন্তু ফেব্রুয়ারি মাস লিপি আরে বছরে হয় ২৯ দিন যে এই বছরের লিপ ইয়ার হয় সেই বছরে ফেব্রুয়ারি মাস ২৯ দিন হয়। আপনারা অনেকেই লিপিয়ার কি এটা জানেন না লিপ ইয়ার হল যে বছরগুলোতে এক বছর সমান ৩৬৬ দিন ধরা হয় সেই বছরগুলোই হচ্ছে লিপিয়ার। আমাদের এক বছর ৩৬৫ দিনে হয় কিন্তু আসলে এক বছর ৩৬৫ দিন ৫ ঘন্টা ৪৫ মিনিট ৪৬ সেকেন্ডে হয়।

কিন্তু এই ৫ ঘন্টা ৪৫ মিনিট ৪৬ সেকেন্ডের এই যায় যা চার বছর পর পর প্রায় ছয় ঘন্টা করে চার বছর পরে ২৪ ঘন্টায় পরিণত হয়। একদিনে পরিণত হওয়ার পর যে বছরে একদিন হয়। সেই বছরে একদিন বেশি হয় এবং লিপ ইয়ার ধরা হয় সেই বছরকে। এই বছরে এক বছর সমান ৩৬৬ দিন হয় ৩৬৫ দিনের পরিবর্তে ৩৬৬ দিন হয় ওই এক দিনকে গণনা করা হয় তার সাথে যোগ করে।

ফেব্রুয়ারি মাসের দিবস সমূহ ২০২৪

আপনারা ফেব্রুয়ারি মাসে ২০২৪ সালে কি কি দিবসে রয়েছে এ সম্পর্কে জানেন কি এই বছর কোন কোন দিবস ফেব্রুয়ারি মাসে পালন করা হবে। বাংলাদেশ পালিত দিবস সমূহ দ্বারা বোঝানো হচ্ছে বাংলাদেশের স্বীকৃতি ও বিশ্বব্যাপী পালিত দিবস কে।
দিবসগুলো অধিকাংশই প্রায় নিয়মিত পালিত হয় এবং হয়ে আসছে কিছু কিছু দিবস আছে বিভিন্ন রাজনৈতিক ক্ষমতা বলে প্রতিহিংসা বসত পালন করা হয় রাষ্ট্রীয়ভাবে না। এই বছর ২০২৪ সালের ফেব্রুয়ারি মাসে যে দিবসগুলো রয়েছে চলুন জেনে আসি সেই দিবস গুলোর নাম।
ফেব্রুয়ারি মাসের দিবস সমূহ ২০২৪ঃ 
  • বিশ্ব হিজাব দিবস : ০১ ফেব্রুয়ারি
  • জাতীয় বস্র দিবস : ০২ ফেব্রুয়ারি
  • জাতীয় নিরাপদ খাদ্য দিবস : ০২ ফেব্রুয়ারি
  • জাতীয় জনসংখ্যা দিবস :০২ ফেব্রুয়ারি
  • জাতীয় গ্রন্থাগার দিবস : ০৫ ফেব্রুয়ারি
  • বাংলা ইশারা ভাষা দিবস :০৭ ফেব্রুয়ারি
  • সড়ক হত্যা দিবস :১১ই ফেব্রুয়ারি
  • আলিঙ্গন দিবস : ১২ ফেব্রুয়ারি
  • জাতীয় বস্ত্র দিবস :১৪ ফেব্রুয়ারি
  • সুন্দরবন দিবস :১৪ ফেব্রুয়ারি
  • শহীদ দিবস :২১ ফেব্রুয়ারি
  • আন্তর্জাতিক মাতৃভাষা দিবস :২১ ফেব্রুয়ারি
  • জাতীয় পরিসংখ্যান দিবস :২৭ ফেব্রুয়ারি
  • জাতীয় ডায়াবেটিস সচেতন দিবস :২৮ ফেব্রুয়ারি

ফেব্রুয়ারি মাসের ডে

ফেব্রুয়ারি মাস মানে ভালবাসার মাঝে এই মাসে বিভিন্ন রকমের ডে রয়েছে ভালবাসার প্রেমিক-প্রেমিকাদের জন্য এই মাসটি অনেক বেশি আনন্দের কারণ তারা এই মাসের প্রতিটি দিন উপভোগ করে ভালোবাসা প্রকাশের মাধ্যমে।
ভালোবাসা প্রকাশ করে বিভিন্নভাবে তারা প্রকাশ করে প্রতিটি ডে তারা ভালোবাসা প্রকাশ করে। যে বিভিন্ন রকম ভাবে চলুন জেনে আসি ফেব্রুয়ারি মাসের ডে সম্পর্কে।৭ থেকে ১৪ ফেব্রুয়ারি কবে কোন ডে জানা আছে তো আপনারা চলুন জেনে আসুন ৭ থেকে ১৪ ফেব্রুয়ারির মধ্যে কবে কোন ডে পালন করা হয়।
ফেব্রুয়ারি মাসের ডেঃ 
  • রোজ ডে -৭ ফেব্রুয়ারি
  • প্রপোজ ডে -৮ফেব্রুয়ারি
  • চকলেট ডে -৯ফেব্রুয়ারি
  • টেডি ডে -১০ফেব্রুয়ারি
  • প্রমিস ডে -১১ফেব্রুয়ারি
  • হাগ ডে -১২ফেব্রুয়ারি
  • কিস ডে -১৩ফেব্রুয়ারি
  • ভ্যালেন্টাইন'স ডে - ১৪ ফেব্রুয়ারি
ভালোবাসার সপ্তাহের ১১ দিনের অর্থ এক এক একটি কোনটি হাত দিয়ে আবার কোনটি প্রপোজ ডে সবশেষে আসবে ভ্যালেন্টাইনস ডে আপনার ভালবাসার মানুষের কাছে আপনার মনের ভাব প্রকাশ করার দিন আর এই দিনে আপনি। আপনার মনের সকল ভাব প্রকাশ করতে পারেন আপনার ভালবাসার প্রিয় মানুষটিক

ফেব্রুয়ারি মাসের রাশিফল ২০২৪

আজকে থেকে শুরু হলো ফেব্রুয়ারি মাস জ্যোতিষী ও বৃদ্ধের গণনা অনুসারে এই মাসটি অত্যন্ত বিভিন্ন রাশির জাতকদের জীবনের অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলছে কারন এই মাসে বিভিন্ন গ্রহের অবস্থান বিশেষ উল্লেখযোগ্য অবস্থায় রয়েছে। জানুয়ারির একদম শেষে অস্ত্র গিয়েছে শনি ফেব্রুয়ারি মাসের অস্ত চলে থাকবে শনি মহারাজ এই জন্য কুম্ভ রাশিতে এই মাসে মিলন হবে দুই শত্রু গ্রহ সূর্য ও শনির।

প্রকৃতি পক্ষে এই মাসে সূর্য এবং বুধের সঙ্গে সুখের গমনের কারণে এমন কিছু শুভ অবস্থা সৃষ্টি হতে যা ফেব্রুয়ারি মাসে কোন কোন রাশির জাতকদের নানাভাবে উপকৃত করবে আবার কোন কোন রাশির জাতকদের জন্য এই মাসে খারাপ সময় অপেক্ষা করছে।

জ্যোতিষী গণনা অনুসারে, ফেব্রুয়ারি মাসের দারুণ শুভ সময় রয়েছে মিথুন, কর্কট, তুলা রাশির জাতক জাতিকাদের ভাগ্যে ক্যারিয়ার, ব্যবসা ও আর্থিক বিষয়ে বড় সাফল্য পেতে চলেছেন এরা।জ্যোতিষী রজ্জুধান খের কাছ থেকে জেনে নেওয়া যাক, ফেব্রুয়ারি মাসটি আপনার জন্য কেমন হবে।

মেষ মাসিক রাশিফলঃ মেষ রাশির জাতকদের জন্য এই মাসটি কর্মজীবনের দিক থেকে খুব উপকারে আসবে। ব্যবসায়ী লাভজনক চুক্তি ও পেতে পারেন আপনি যদি চাকরিতে থাকেন তবে আপনার শীঘ্রই পদোন্নতি আশা করা যেতে পারে। আপনারা যারা নতুন চাকরি খুঁজছেন তারাও ভালো খবর পেতে পারেন।

আপনি আপনার পরিবারের সদস্যের সঙ্গে ভালো সম্পর্ক উপভোগ করবেন এবং আপনার সমস্ত কাজ সময় মত সম্পন্ন হবে। আপনি আপনার ব্যক্তিগত সম্পর্কের ক্ষেত্রে খুশি থাকবেন। স্বাস্থ্য ভালো থাকবে এবং আপনার মন আপনার কর্মজীবনের লক্ষ্য পূরণের দিকে আরো ঝুঁকে পড়বে। শিক্ষার্থীরা খুব ভালো পারফরমেন্স করবে এবং পরীক্ষায় সফল হবে জীবনসঙ্গীর সহযোগিতা থাকবে।

বৃষ মাসিক রাশিফলঃ যাদের বৃষ রাশির জাতক জাতিকা তাদের জন্য এই মাসটি ভালো যাবে এবং আপনার যে সকল পুরনো প্রচেষ্টা রয়েছে সেগুলোতে আপনি সফল হতে পারেন। এই মাসে আপনার বিচারক্ষণতা এবং আন্তরিক প্রচেষ্টা আপনার কর্মজীবন কে আরও বেশি সাফল্যের দিকে এগিয়ে নিয়ে যাবে।আপনার দৃষ্টি পরিষ্কার রাখুন কারণ এটি আপনার ভবিষ্যতকে সাহায্য করবে।

আপনি যদি চাকরিজীবী হন তাহলে আপনার ঊর্ধ্বতনদের সঙ্গে আপনার সম্পর্ক ভালো থাকবে। সময়মতো সব কাজ শেষ করার চেষ্টা করতে হবে। ব্যবসায়ীদের ঝুঁকিপূর্ণ বিনিয়োগ এগিয়ে চলতে হবে। আপনার মধ্যে কেউ কেউ জীবনে বেদনার সঙ্গে এগিয়ে যাবে। আবার পরিবারের সদস্যদের মনোভাব সৌন্দর্যপূর্ণ রাখতে হবে এবং বাড়িতে চমৎকার সম্প্রীতির পরিবেশ থাকবে।।

অধিবর্ষ কত দিনে হয়

যেহেতু প্রতি চার বছর অন্তর অধিবর্ষ হয় তাই অধিবর্ষ নির্ণয় করারও কিছু নিয়মাবলী রয়েছে যা মেনে চললে আপনারা খুব সহজে অধিবর্ষ বের করতে পারবেন। আমরা সাধারণত জানি যে ৩৬৫ দিনে এক বছর কিন্তু প্রকৃতি পক্ষে এক বছর হয় ৩৬৫ দিন ৫ ঘন্টা ৪৮ মিনিট ৪৬ সেকেন্ড।

এইবার ৫ ঘন্টা ৪৮ মিনিট ৪৬ সেকেন্ড বা প্রায় ৬ ঘন্টার কাছাকাছি চার বছরে সম্পূর্ণ একদিনে পরিণত হয়। যার ফলে ওই দিন বছরের একটি দিন হিসেবে গণনা করে দারায় ৩৬৬ দিন। তাই প্রতি বছর চার বছর অন্তর অন্তর অধিবর্ষ হয় এইভাবে অধিবর্ষ গণনা করা হয়।

আপনারা যদি কেউ অধিবর্ষ গণনা করতে চান তাহলে আপনারা চার বছর পর পর একদিন যোগ করা হয়। সেই হিসেব অনুযায়ী গণনা করলেই পেয়ে যাবেন। অতিরিক্ত ৫ ঘন্টা ৪৮ মিনিট ৪৬ সেকেন্ডে ৪ দিয়ে গুন করলে খুব সহজে আপনারা বের করে নিতে পারবেন।

খ্রিষ্টাব্দ বছরগুলোকে যেমন ২০২০ সাল ২০২৪ সাল ২০২৯ সাল ইত্যাদি যদি ৪ ভাগ করলে যদি কোন ভাগশেষ না থাকে অর্থাৎ সম্পূর্ণরূপে বিভাজিত হয় তখন ওই বছরটি হবে অধিবর্ষ।শতাব্দী বছরগুলোকে( যেমন ২০০০,১৮০০,২১০০ প্রভৃতি) ৪০০ দিয়ে ভাগ করলে যদি কোনো ভাগশেষ না থাকে।
অর্থাৎ সম্পূর্ণরূপে বিভাজিত হয় তখন ওই বছরটি অধিবর্ষ হয় যেমন উদাহরণ : ১৬০০, ২০০০, ২৪০০ ইত্যাদি ।আশা করি অধিবর্ষ কিভাবে করে গণনা করে বের করতে হয় তা আপনারা খুব সহজেই জেনে গেছেন।

শেষ কথাঃফেব্রুয়ারি মাসের দিবস সমূহ ২০২৪। ফেব্রুয়ারি মাসের রাশিফল ২০২৪

প্রিয় পাঠকবৃন্দ আপনারা নিশ্চয়ই আজকের শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে জানতে ও বুঝতে পেরেছেন ফেব্রুয়ারি মাসের দিবস সমূহ ২০২৪ এবং ফেব্রুয়ারি মাসের রাশিফল ২০২৪ সম্পর্কে সঠিক তথ্যগুলো।আশা করছি এই আর্টিকেল আপনার কাছে ভালো লেগে থাকবে যদি ভালো লেগে থাকে তাহলে আপনার মূল্যবান মতামতি জানিয়ে দিতে ভুলবেন না।

আমাদের আজকের আর্টিকেল পড়ে যদি আপনার কাছে উপকৃত বলে মনে হয় তাহলে আপনার বন্ধু এবং আত্মীয়দের মাঝে শেয়ার করে ছড়িয়ে দিন।সবাইকে জানার সুযোগ করে দিন ফেব্রুয়ারি মাসের দিবস সমূহ ২০২৪ সম্পর্কে।এখন সময় ধরে আমাদের সঙ্গে থাকার জন্য আপনাকে আন্তরিকভাবে ধন্যবাদ।আপনাদের সুস্বাস্থ্য কামনা করি আজকের আজকের এ পর্যন্তই আবার কথা হবে অন্য কোন টিপস নিয়ে সে পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url