এশিয়ার সবচেয়ে বৃষ্টিবহুল দেশ কোনটি - এশিয়ার দেশ কয়টি

বিশ্বের সবচেয়ে বৃষ্টিবহুল দেশ কোনটি ও এশিয়ার দেশ কয়টি তা জানতে আমাদের আজকের আর্টিকেল থেকে সঠিক তথ্যটি পড়ুন।আজকের আর্টিকেলে আলোচনা করা হয়েছে এশিয়ার সবচেয়ে বৃষ্টিবহুল দেশ কোনটি এবং এশিয়ার দেশ কয়টি সে সম্পর্কে বিস্তারিত তথ্য।তাই আপনার না জানা প্রশ্নের উত্তরটি জানতে জেনে নিন এশিয়ার সবচেয়ে বৃষ্টিবহুল দেশ কোনটি সম্পর্কে।
এশিয়ার সবচেয়ে বৃষ্টিবহুল দেশ কোনটি
প্রিয় পাঠক বিন্দু আপনারা যদি এশিয়ার সবচেয়ে বৃষ্টিবহুল দেশ কোনটি এবং এশিয়ার দেশ কয়টি এ বিষয়ে সম্পর্কে জানতে চান তাহলে সত্যের আলোকে আমাদের আজকের আর্টিকেলটি পড়ে সঠিক তথ্যটি জানুন।আশা করছি আপনি উপকৃত হবেন।তাই আর কথা না বাড়িয়ে এবারে আমরা জানবো এশিয়ার সবচেয়ে বৃষ্টিবহুল দেশ কোনটি যা যা আমরা অনেকেই জানিনা।
পেজ সূচিপত্রঃএশিয়ার সবচেয়ে বৃষ্টিবহুল দেশ কোনটি এবং এশিয়ার দেশ কয়টি

ভূমিকা।এশিয়ার সবচেয়ে বৃষ্টিবহুল দেশ কোনটি এবং এশিয়ার দেশ কয়টি

আজকের আর্টিকেলের শুরুতেই রয়েছে এশিয়ার দেশ কয়টি যা আমরা অনেকেই জানিনা আবার অনেকেই জানতে চাই।তাই না জানা সকল পাঠকদের জানাতে চাই এশিয়ার দেশ সম্পর্কে ও এশিয়ার দেশ কয়টি তা সম্পর্কে।এশিয়া সৌন্দর্যময় একটি দেশ যে সমস্ত দেশগুলোতে রয়েছে সাগর পাহাড়, বৃষ্টির মতো পরে বরফ যা দেখতে মুগ্ধ সকল বাঙালি মানুষ।
আজকের লাডিকেল থেকে আমরা জানবো এশিয়ার সবচেয়ে বৃষ্টিবহুল দেশ কোনটি, পৃথিবীর সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয় কোন দেশে, পৃথিবীর সবচেয়ে কম বৃষ্টিপাত হয় কোথায়, বাংলাদেশের সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয় কোথায় এবং ভারতের সবচেয়ে কম বৃষ্টিপাত হয় কোথায় এ সমস্ত দেশগুলো।কোথাও না গিয়ে আমাদের সঙ্গেই থাকুন এবং বিস্তারিত পড়তে থাকুন।

এশিয়ার দেশ কয়টি

এশিয়ার দেশ কয়টি সম্পর্কে হয়তো অনেকেই জানেন না যাদের সাধারণ জ্ঞান রয়েছে তারা হয়তো এশিয়ার দেশ কয়টি সম্পর্কে জানেন। কিন্তু কোন কোন দেশে এশিয়ার সর্বভৌমত্বের মধ্যে রয়েছে এই সম্পর্কে হয়তো জানেন না চলুন জেনে আসি আমাদের এশিয়া মহাদেশের মধ্যে কয়টি দেশ রয়েছে।

এশিয়া মহাদেশে ৪৯ টি সর্বভৌমত্ব দেশ রয়েছে। এই দেশগুলো এশিয়া মহাদেশের মধ্যে অবস্থিত। সর্বভৌমত্ব দেশ বলতে কোন দেশ বা রাষ্ট্রের নিজের অভ্যন্তরীণ এবং অন্যান্য রাষ্ট্রের সঙ্গে সম্পর্ক নির্ধারণের ক্ষমতাকে সর্বভূমত্ব ক্ষমতা বলা হয়। একটি রাষ্ট্রের অপরিহার্য উপাদান হলো স্থায়ী জনগণ নির্দিষ্ট সীমানা সরকার এবং অন্য দেশের সাথে সম্পর্ক স্থাপনের সক্ষমতা প্রত্যেক দেশ জাতিসংঘের সদস্য ফিলিস্তিন ছাড়া।
ফিলিস্তিনের বর্তমান পর্যবেক্ষক রাষ্ট্র। চলুন জেনে আসি এই দেশগুলোর নাম সম্পর্কে কোন কোন দেশ এশিয়া মহাদেশের মধ্যে রয়েছে।আফগানিস্তান, আর্মেনিয়া, আজারবাইজান, বাহারাইন, ভুটান, বাংলাদেশ, ব্রুনাই, কম্বোডিয়া, চীন, সাইপ্রাস, পূর্ব তিমুর, জর্জিয়া, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, ইরাক, ইসরাইল, জাপান, জর্ডান, কাজাখস্তান, উত্তর কোরিয়া দক্ষিণ, কোরিয়া কুয়েত, কারগিজিস্তান, লাওস, লেবানন, মালয়েশিয়া, মালদ্বীপ, মঙ্গোলিয়া, মিয়ানমার, নেপাল, ওমান, পাকিস্তান, ফিলিপিন, ফিলিপাইন, কাতার, রাশিয়া, সৌদি, আরব, সিঙ্গাপুর, শ্রীলংকা, সিরিয়া, তাজিকিস্তান, থাইল্যান্ড, তুরস্ক, তুর্কমেনিস্তান, উজবেকিস্তান, সংযুক্ত আরব আমিরাত, ভিয়েতনাম, ইয়েমেন।

এশিয়ার সবচেয়ে বৃষ্টিবহুল দেশ কোনটি

এশিয়ার সবচেয়ে বৃষ্টি বাহুর দেশ সম্পর্কে আপনারা কি জানেন এশিয়ার মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টিবহুল দেশ কোন দেশকে বলা হয় কোন দেশের মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টি হয়। আপনাদের জেনে রাখা দরকার এশিয়ার সবচেয়ে বৃষ্টির বহুল দেশ সম্পর্কে যে দেশে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়। পৃথিবীতে প্রায়ই অনেক দেশে এই বৃষ্টিপাত অনেক হয় কিন্তু এশিয়ার মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টিবহুল দেশ কোনটি সেটা কি আপনি জানেন চলুন জেনে আসি এশিয়ার সবচেয়ে বৃষ্টির বাহুল দেশ সম্পর্কে।
পৃথিবীর যেসব অঞ্চলের জলভাগের পরিমাণ বেশি সেই সব অঞ্চলের দিকে দিনের বেলায় প্রখর সূর্য তাপের জলীয় বাষ্পপূর্ণ বায়ু পরিচলন পদ্ধতিতে হালকা হয়ে ওপরে ওঠে প্রসারিত ও শীতল প্রথমে মেঘ এবং পরে বৃষ্টির রূপে নেমে আসে। যার কারণে সেখানে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়। এশিয়ার মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়ে থাকে ভারতের মেঘালয়ের চেরাপুঞ্জিতে।

এখানে আমরা জানি চেরাপুঞ্জি নয় সবচেয়ে বেশি বৃষ্টি হয় মেঘালয়ে আরেক জায়গা তার নাম মৌসিনরাম। মেঘালয়ের পূর্ব খাসি হিল জেলায় একটি অবস্থিত গড় বৃষ্টিপাত বছরে ১১,৮৭২ মিলিমিটার। পৃথিবীর সবচেয়ে বৃষ্টিপাত যুক্ত অঞ্চল হলো মেঘালয় এর মৌসিনরাম। এটি চেরাপুঞ্জি থেকে ১৫ কিলোমিটার দূরে অবস্থিত এখানকার গড় বৃষ্টিপাত অনেক বেশি যা আপনারা জেনে গেছেন।

পৃথিবীর সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয় কোন দেশে

আপনারা কি জানেন পৃথিবীর সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয় কোন দেশে পৃথিবীতে প্রায় অনেক অঞ্চল রয়েছে যেখানে বৃষ্টিপাত হয় কিন্তু কোন দেশে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয় সেই সম্পর্কে আপনারা কি জানেন চলুন জেনে আসি পৃথিবীর সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয় কোন দেশে এই সম্পর্কে আজকের আমাদের আর্টিকেলটি তাই মনোযোগ সহকারে আজকে আমাদের আর্টিকেলটি পড়ুন।
পৃথিবীর সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয় আমাদের পাশের দেশ যেই দেশে আমাদের সাথে সংযুক্ত থাকে যার নাম ভারত এই দেশটিতে সবচেয়ে বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়। কারণ সেখানে রয়েছে মেঘালয় রাজ্য এবং এই রাজ্যের একটি গ্রাম রয়েছে যে গ্রামের নাম মৌসিনরাম। তাহলে আপনারা জেনে গেছেন যে সবচেয়ে বেশি পৃথিবীর বৃষ্টিপাত হয় ভারতে এবং ভারতের একটি রাজ্য।

এখানকার বার্ষিক গড় বৃষ্টিপাতের পরিমাণ ১১ হাজার ৮০২.৪ মিলিমিটার। আপনারা আগে হয়তো জানতেন যে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয় চেরি পুঞ্জিতে আসলে তা নয় পৃথিবী সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয় ভারতের মেঘালয়ের চেরি পন্ডিত নয় এবং এটি তার মেঘালয়ের পাশেরই একটি গ্রাম মৌসিনরাম। মেঘালয়ের পূর্ব খাসি হিল জেলার এটি অবস্থিত।

পৃথিবীর সবচেয়ে কম বৃষ্টিপাত হয় কোথায়।এশিয়ার সবচেয়ে বৃষ্টিবহুল দেশ কোনটি

পৃথিবীর সবচেয়ে কম বৃষ্টিপাত হয় কোথায় এই সম্পর্কে আপনাদের জেনে রাখা দরকার। কারণ পৃথিবীর সবচেয়ে কম বৃষ্টিপাত যেখানে হয় সেখানে মরুর দেশ এবং সেখানে কম বৃষ্টিপাত হওয়ার কারণে গরমের পরিমাণ বেশি থাকে।
পৃথিবীর সবচেয়ে কম বৃষ্টিপাত হয় আতাকামা মরুভূমি (স্পেনীয় ভাষায়: Desierto de Atacama দেসিয়ের্তো দে আতাকামা) উত্তর চিলিতে অবস্থিত একটি শীতল শুষ্ক বৃষ্টি ভিন্ন মরুভূমি অঞ্চল। এই মরুভূমি অঞ্চল হওয়ার কারণে এখানে সবচেয়ে বেশি বৃষ্টিপাত কম হয় এবং এখানে সব সময় গরম থাকে যেখানে পানির জন্য অনেক সংকট দেখা দেয়। পানি কম থাকার কারণে বৃষ্টি কম হয় এবং মরুভূমি হওয়ার কারণে সেখানে কোন জায়গাতেই পানি পাওয়া যায় না যার ফলে সেই জায়গাতে বৃষ্টিপাত কম হয়।

বাংলাদেশের সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয় কোথায়

আমরা বাংলাদেশের নাগরিক আমাদের জেনে রাখা দরকার বাংলাদেশের সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয় কোথায় বাংলাদেশ সকল ঋতু রয়েছে। বাংলাদেশে এই জন্য ঋতু পরিবর্তনের সাথে যখন বর্ষাকাল আসে। সেই সময়তে বাংলাদেশে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হল জেলা কোনটা সেই সম্পর্কে আমাদের জেনে রাখা দরকার।

আমাদের বাংলাদেশের সিলেট বিভাগে বার্ষিক গড় বৃষ্টিপাতের পরিমান ৪১৮০ মিলিমিটার যা মেঘালয় মালভূমির পাদদেশ সংলগ্ন সুনামগঞ্জের পরিমাণ ৫৩৩০ মিলিমিটার এবং লালাখাল নামক স্থানে ৬৪০০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয় এজন্য বাংলাদেশের সর্বোচ্চ বৃষ্টিপাত ঘটে থাকে লালাখালে যা জৈন্তিয়াপুর উপজেলা।
বাংলাদেশের বিভিন্ন জেলাতে বৃষ্টিপাত হয়ে থাকে কিন্তু এই জায়গাতে সবচেয়ে বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয় যার কারণে এখানে বৃষ্টিপাত সবচেয়ে বেশি হয়ে থাকে। বর্ষাকাল আসলে বিউটি পার্লার শুরু হয়ে যায় বাংলাদেশে বর্ষা সময় বৃষ্টি হয় কোন অঞ্চলে বেশি সেটা হয়তো অনেকেই জানেন না আমাদের আর্টিকেল থেকে জানতে পেরেছেন লালাখালে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়ে থাকে।

ভারতের সবচেয়ে কম বৃষ্টিপাত কোথায় হয়

আপনারা কি জানেন ভারতের সবচেয়ে কম বৃষ্টিপাত কোথায় হয় ভারতের কোন জায়গাটায় সবচেয়ে কম বৃষ্টি হয় এবং কেন হয়। আমরা জেনেছি যে ভারতের মেঘালয় সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয় তবে ভারতের কোন অংশে সবচেয়ে কম বৃষ্টিপাত হয় এটা কি আমরা জানি। আপনারা জানলে অবাক হবেন ভারতের মধ্যেও কিছু অঞ্চল রয়েছে যেখানে সবচেয়ে কম বৃষ্টিপাত হয়ে থাকে।

ভারতের সবচেয়ে বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হলেও কিছু রাজ্য রয়েছে যেখানে সবচেয়ে কম বৃষ্টিপাত হয়ে থাকে ভারত যেহেতু অনেক বড় একটি রাষ্ট্র। তবে ভারতের সর্বনিম্ন পরিমাণ বৃষ্টিপাত সম্বলিত জায়গার নাম হল লেহ। বর্তমানে লেহ কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখের অন্তর্ভুক্ত। রাজস্থানের জয়সালমিরে ও ভীষণ কম বৃষ্টিপাত হয়।
ভারতের প্রধানত দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু প্রবাহ এর মাধ্যমে বৃষ্টিপাত হলেও দেশের সর্বোচ্চ সমানভাবে বৃষ্টিপাত হয় না, ভারতের তিনটি অঞ্চলে কম বৃষ্টিপাত হয়। রাজস্থানের পশ্চিমাংশ ও গুজরাতের উত্তর-পশ্চিম অংশে কম বৃষ্টিপাত হয় কারণ পর্বতের অভাব আরব সাগর থেকে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর একটি শাখা গুজরাতের কঠিন আবার হয়ে উত্তর পশ্চিম ভারতের দিকে ছুটে গেলেও তাকে প্রতিহত করার মতো কোনো পর্বত শ্রেণী ওখানে নেই।

পশ্চিমঘাট ও পূর্বঘাট পর্বতের মধ্যবর্তী অঞ্চল যেখানে প্রতিবাত ঢালে প্রচুর পরিমাণে বৃষ্টিপাত ঘটানোর পর যখন ওই পর্বতের অনুবাত ঢালে পৌঁছায় তখন ওই বায়ুতে জলীয় বাষ্পের পরিমাণ হ্রাস পায় বলে বৃষ্টিপাত হয় না। লাডাক মালভূমি একটি গুরুত্বপূর্ণ পর্বত বৈশিষ্ট্য মালভূমি। তাই জলীয় বাষ্পপূর্ণ বায়ু উৎস উচ্চ পর্বতশ্রেণী অতিক্রম করে লাদাখ মালভূমিতে প্রবেশ করতে পারে না বলে ওই অঞ্চলে কম বৃষ্টিপাত হয়।

আমাদের শেষ কথাঃএশিয়ার সবচেয়ে বৃষ্টিবহুল দেশ কোনটি ও এশিয়ার দেশ কয়টি

প্রিয় প্রিয় পাঠক বৃন্দ আপনারা এতক্ষণে ধৈর্যের সহিত এই পোস্টটি সম্পন্ন করে জানতে ও বুঝতে পেরেছি এশিয়ার সবচেয়ে বৃষ্টিবহুল দেশ কোনটি এবং এশিয়ার দেশ কয়টি সে সম্পর্কে বিস্তারিত তথ্যগুলো।ছাড়াও আমরা সম্পূর্ণ আর্টিকেল পড়ে আরো জানতে পারলাম পৃথিবীর সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয় কোন দেশে,বাংলাদেশের সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয় কোথায় এবং ভারতের সবচেয়ে কম বৃষ্টিপাত কোথায় হয়।
আশা করছি আপনারা অনেক উপকৃত হয়েছেন এবং আমাদের সঙ্গে এতক্ষন থাকার জন্য আপনি কি অসংখ্য ধন্যবাদ আমাদের এই পোস্টটি আপনার কাছে কেমন লেগেছে তা কমেন্ট করে জানিয়ে দিন।এছাড়াও আপনি আরো তথ্য করতে আমাদের ওয়েবসাইটটি ঘুরে দেখুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url