রোদ থেকে ভিটামিন ডি পাওয়ার সময় - সকালের রোদের উপকারিতা

আপনি কি রোদ থেকে ভিটামিন ডি পাওয়ার সময় এবং সকালের রোদের উপকারিতা এ বিষয় সম্পর্কে তথ্য খুঁজাখুঁজি বা জানতে চাচ্ছেন?তাহলে আজকের এই আর্টিকেল আপনার জন্য।আজকের আর্টিকেলের আলোচনার মধ্য থেকে জানতে পারবেন রোদ থেকে ভিটামিন ডি পাওয়ার সময় এবং সকলের রোদের উপকারিতা সম্পর্কে যাবতীয় সকল তথ্য।
রোদ-থেকে-ভিটামিন-ডি-পাওয়ার-সময়
একই সাথে আপনারা আরো জানতে পারবেন সকাল কয়টা পর্যন্ত ভিটামিন ডি পাওয়া যায়, কোন সময়ের রোদ ক্ষতিকর এবং গায়ে রোদ লাগানোর নিয়ম সম্পর্কে। আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে জেনে নিন রোদ থেকে ভিটামিন ডি পাওয়ার সময় এবং সকালের রোদের উপকারিতা সম্পর্কে সকল তথ্য।
পোস্ট সূচিপত্রঃরোদ থেকে ভিটামিন ডি পাওয়ার সময় এবং সকালের রোদের উপকারিতা

ভূমিকা।রোদ থেকে ভিটামিন ডি পাওয়ার সময় এবং সকালের রোদের উপকারিতা

আপনারা কি জানেন রোদ থেকে ভিটামিন ডি পাওয়া যায় যা আমাদের মানবদেহের জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি উপাদান।রোদ আমাদের শরীরের হাড় মজবুত করে ক্যান্সার রোগ থেকে রক্ষা করে, খিটখেটে মেজাজ ভালো রাখতে সহায়তা করে।
আজকের আর্টিকেলের মধ্যে এমন গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে আলোচনা করা হয়েছে যা আমাদের সকলের জেনে রাখা উচিত তাই চলুন জেনে আসি সকাল কয়টা পর্যন্ত ভিটামিন ডি পাওয়া যায়, রোদ থেকে ভিটামিন ডি পাওয়ার সময়, সকালে রোদের উপকারিতা সকল কোন সময় রোদ ক্ষতিকর তা আজকের এই আর্টিকেলের আলোচনার বিষয় থেকে আমরা জানবো।

গায়ে রোদ লাগানোর নিয়ম

প্রিয় পাঠক আপনারা কি গায়ের রোদ লাগানোর নিয়ম সম্পর্কে জানেন গায়ের রোদ লাগানোর কি নিয়ম রয়েছে কি নিয়মে গায়ে রোদ লাগাতে হয়। গায়ে রৌদ লাগানো নিয়ে আজকে আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন তাহলে আপনারাও জানতে পারবেন গায়ের কোন রোদ লাগাতে হয়।

গায়ে রোদ লাগানোর জন্য হাত পায়ের পাশাপাশি পিট ও পেটে রোদ লাগানোর চেষ্টা করতে হবে সকালবেলায় রোদের তাপে কোন ক্ষতি হয় না এই জন্য এই সময় এর রোদ লাগালে শরীরে কোন ক্ষতি হবে না এবং আরো উপকার পাবে। খুব বেশি সময় রোদে থাকাটা শরীরে ত্বকের জন্য ক্ষতিকর সপ্তাহে তিন থেকে চার দিন গায়ে রোদ লাগাতে পারেন সেটাও ১০ থেকে ১৫ মিনিটের বেশি নয়।
ভিটামিন ডি এর ঘাটতি পূরণের জন্য শুধু গায়ে রোদ মাখালেই হবে না খাদ্য তালিকায় এই ভিটামিন সমৃদ্ধ খাবার রাখতে হবে। গরুর কলিজা স্যামন মাছ, টুনা, সার্ডিন,ডিমের কুসুম ও গরুর মাংস ভিটামিন ডি এর ভালো উৎস।
আপনারা তাহলে এইভাবে গায়ে রোদ লাগাতে পারেন তাহলে কোন ক্ষতি হবে না এবং ভিটামিন ডি পাবেন রোড থেকে তবে শুধুমাত্র ভিটামিন ডি এর থেকে পাওয়া যাবে। এমন কোন কথা নয় আপনাদেরকে খাদ্যের মাধ্যমে ভিটামিন দিয়ে গ্রহণ করতে হবে তবেই ভিটামিন ডি এর ঘাটতি পূরণ হবে।

রোদ থেকে ভিটামিন ডি পাওয়ার সময়

প্রিয় পাঠক আপনারা কি রোড থেকে ভিটামিন ডি পাওয়ার সময় সম্পর্কে জানেন কোন সময় রোদ থেকে ভিটামিন ডি পাওয়া যায় যে সময় দাঁড়ালে আপনারা রোড থেকে ভিটামিন ডি পেতে পারেন এবং এই ভিটামিন ডি আপনার শরীরের জন্য উপকারে আসবে। তাহলে চলুন জেনে আসি রোদ থেকে ভিটামিন ডি পাওয়ার সময়।
অনেকেই ভয় পায় রোদে কখন যাব কখন যাব না এই জন্য অনেকের মধ্যে চিন্তা থাকে। যে এই সময় রোদে গেলে কি ভিটামিন টি পাওয়া যাবে নাকি শরীরের কোন ক্ষতি হবে। যার ফলে রোদে যাওয়া ঠিক হবে কিনা। এই যেমন রোদের ক্ষতিকারক আলট্রা ভায়োলেট রে, তপোড়া ঘাম হওয়া প্রভৃতি তবে রোদ ত্বকের দারুন উপকারে আসে।

ভিটামিন ডি তৈরি করে শরীরে পর্যাপ্ত ভিটামিন দিয়ে থাকলে তা দিয়ে তৈরি হয় পটাশিয়াম ম্যাগনেসিয়াম ও ক্যালসিয়াম তাইতো ভিটামিন টিকে বলা হয় সানসাইন ভিটামিন। কিন্তু ত্বক কিভাবে ভিটামিন ডি রোদের সংস্পর্শে এলে ত্বকে থাকা কোলেস্টেরল দিয়ে তৈরি হয়। এই ভিটামিন কিন্তু প্রশ্ন থেকে যায় যে কোন সময় রোদে থাকলে ভিটামিন ডি পাওয়া যায়।

রোদ থেকে ভিটামিন ডি পাওয়ার সবচেয়ে ভালো সময় হচ্ছে সকাল বেলা। দুপুরে ঠিক আগ মুহূর্তে রোদে যাওয়া সঠিক সময় কারণ এই সময়ে সূর্যের তাপ বেশি থাকে তাই অল্প সময়ে আপনি পেয়ে যাবেন। ত্বকের জন্য প্রয়োজনীয় ভিটামিন ডি বিভিন্ন গবেষণায় বলা হয় এই সময়টি ভিটামিন ডি নেওয়ার জন্য শরীরে সব থেকে বেশি উপযোগী।

অন্য একটি গবেষণায় দেখা গিয়েছে, মিড ডে -র পরে রোদে যাওয়া আরো বেশি ক্ষতি করে তা স্কিনে ক্যান্সারের ঝুঁকি বাড়ে। তাই আমার মনে হয় সকালবেলায় আটটা থেকে দশটার মধ্যে ১০ থেকে ১৫ মিনিট রোদে দাঁড়ালে যথেষ্ট ভিটামিনটি পাওয়ার জন্য। প্রতিদিন ১০ থেকে ৩০ মিনিট রোদে থাকলে প্রতিদিনের প্রয়োজনীয় ভিটামিন ডি পেয়ে যাবেন।
সঠিক উপায়ে রোদ গেলেই প্রয়োজনে ভিটামিন ডি পাওয়া যাবে না বরং মানতে হবে সঠিক নিয়ম ১০ থেকে ৩০ মিনিট রোদে থাকলে প্রয়োজনীয় ভিটামিন বি পাওয়া যায় এই সময় যতটা সম্ভব ছোট হাটার পাতলা কাপড় পরতে হবে যেন রোদ সরাসরি গায়ে লাগে মুখে রোদ লাগতে না চাইলে সূর্যের দিকে পিঠ দিয়ে রাখতে হবে। ত্বক খুব বেশি স্পর্শকাতর না হলে সানস্ক্রিন ছাড়া কিছু সময় রোদে বসলে ত্বক বেশি ভিটামিন পাবে। এ ছাড়া চাইলে সানগ্লাস ও হ্যাট ব্যবহার করে রোদে বুঝতে পারেন।

কোন সময়ের রোদ ক্ষতিকর

প্রিয় পাঠক আপনারা আমাদের কাছে জানতে চেয়েছেন কোন সময়ের রোদ ক্ষতিকর। কোন সময় রোদ শরীরে লাগালে ক্ষতি হতে পারে এবং কোন সময় রোদ লাগানো উচিত নয়। এই সম্পর্কে আজকে আমাদের আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন এবং জেনে নিন কোন সময়ের রোদ ক্ষতিকর।

আমরা সবাই অন্যান্য কিছু না জানলে এটা জানি যে রোদ থেকে ভিটামিন ডি শরীরে পাওয়া যায় তাই ভিটামিন ডি শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভিটামিন যা পাওয়ার জন্য আমরা সবাই রোদে থেকে ভিটামিন পেতে চাই। কিন্তু এই ভিটামিন সংগ্রহ করতে যেয়ে আমরা হয়তো জানি না যে কোন সময় রোদের দালালে সঠিক হবে এবং কোন সময়ের রোডটা শরীরে লাগালে আমাদের শরীরের ক্ষতি হবে না।
যার ফলে যেকোনো সময় যে রোদে দাঁড়ালে যে ভিটামিন ডি পেয়ে যাবে এমন কোন কথা নয়। এই রোদ আপনার শরীরে ক্যান্সারের মত সমস্যাও তৈরি করতে পারে। তাই না বুঝি আপনি যদি যেকোনো সময়ে রোদে যেয়ে দাঁড়ান তাহলে আপনার শরীরের ক্যান্সারের মতো রোগ সৃষ্টি হতে পারে। বিশেষজ্ঞরা বলেছেন, সকাল ১০টা থেকে ১২টা মধ্যে যে কোন সময় গায়ে রোদ লাগানো ভালো।

তবে সরাসরি টকে লাগাতে হবে রোধ হাত-পা এর পাশাপাশি পিঠে ও পেটেও লাগাতে পারেন রোদ। তবে এই সময়ের পরে যদি আপনি রোদ লাগান গায় তাহলে কিন্তু এটি ক্ষতিও হতে পারে এই জন্য সময়ের মধ্যে ১০ থেকে ৩০ মিনিটের বেশি রোদে থাকা উচিত নয়। এতে শরীরের ক্যান্সারের সৃষ্টি হতে পারে তাই অল্প সময়ের মধ্যে এই রোদ সংগ্রহ করে নিতে হবে শরীরের জন্য।

সকাল কয়টা পর্যন্ত ভিটামিন ডি পাওয়া যায়

সকালে কয়টা পর্যন্ত ভিটামিন ডিম পাওয়া যায় এ সম্পর্কে আপনারা আমাদের কাছে জানতে চেয়েছেন সূর্যের অতি বেগুনি রশ্মিতে আমাদের ত্বকের নানা রকমের ক্ষতি হয় যেমন তেমনি সূর্যের রশি থেকে আমরা ভিটামিন ডি ও পেয়ে থাকি। এই ভিটামিন টি প্রত্যেকটা মানুষের শরীরে দরকার কারণ ভিটামিন ডি থেকে আমাদের শরীরে তৈরি করা যায় পটাশিয়াম ম্যাগনেসিয়াম ও ক্যালসিয়াম যার ফলে এই ভিটামিন ডি তে আমাদের শরীরে থাকা জরুরী।
ভিটামিন ডি এর অভাব বা ঘাটতি দেখা দিলে তখন শরীরে নানা রকমের রোগ সৃষ্টি হয়। যার ফলে ভিটামিন ডি এর ঘাটতি পূরণ করার জন্য শুধুমাত্র যে রোদ থেকে ভিটামিন ডি পেয়ে ঘাটতি পূরণ হবে। এমন কোন কথা নাই আপনাকে ভিটামিন ডি এর ঘাটতি পূরণ করার জন্য রোধের পাশাপাশি প্রতিদিন সকালে দশটা থেকে বিকাল তিনটার মধ্যে যে কোন সময়ে দশ থেকে ত্রিশ মিনিট শরীরের রোদ লাগাতে হবে।

তবে রোদ লাগানোর জন্য কিছু নিয়ম আছে যা মানতে হবে তাহলে পুরোপুরি রোদ আপনার শরীরে যাবে এবং ভিটামিন ডি আপনার শরীরে পাবেন। হাত, পিঠ, পা, পেট যদি রোদ লাগাতে চান তাহলে সেই অংশগুলো খোলা রেখে রোদে দাঁড়াতে হবে। এবং ত্বকে যদি রোদ না লাগাতে চান তাহলে ত্বকে চশমা ব্যবহার করতে হবে দিয়ে রোদের উল্টোদিকে দাঁড়াতে হবে।
তাহলে শরীরের রোদ লাগবে এভাবে শরীরে সপ্তাহে দুই থেকে তিন দিন রোদ লাগালে আপনার শরীরে ভিটামিন ডি এর চাহিদা কিছুটা পূরণ হবে। তবে আপনাকে ভিটামিন ডি সমৃদ্ধ খাবারও খেতে হবে।

সকালের রোদের উপকারিতা

প্রিয় পাঠক আপনারা কি সকালের রোদের উপকারিতা সম্পর্কে জানেন সকালে যে রোদ পাওয়া যায়। সেটার কি উপকার পাওয়া যায় এবং এই রোদ থেকে শরীরে কি উপকার হয় এবং কোন রোগ গুলো ভালো হয়। সকালের রোদ থেকে অনেক উপকার পাওয়া যায় এবং আমাদের শরীরে ভিটামিন ডি এর চাহিদা পূরণ করার একটি অংশ পাওয়া যায়।
সকালের রোদ থেকে তাই আপনারা সকালে রোদের উপকারিতা সম্পর্কে যদি জানতে চান। তাহলে আজকের আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন এবং জেনে নিন সকালের রোধের উপকারিতা।সূর্যের প্রথম রসি শুধুমাত্র ভিটামিন ডি প্রদান করে না বরং এর মধ্যে বিভিন্ন রকমের উপকারিতা রয়েছে।

সূর্যের আলোয় উপস্থিতি নাইট্রিক অক্সাইড হলো ভেসোডায়ালেটর। এই নাইট্রিক অক্সাইড শ্বাস-প্রসার স্বাভাবিক করতে রক্ত চলাচল উন্নতি করতে এবং এলার্জির সমস্যা দূর করতে সহযোগিতা করে। এই সমস্যাগুলো প্রায় মানুষেরই দেখা দেয় তাই সূর্যের আলোতে সকাল দশটা মধ্যে যে কোন সময় কিছু সময় দাঁড়িয়ে থেকে রোদ পোহালে আপনার শরীরে সুস্থ থাকবে।

সকালবেলা দিনের প্রথম ছটা আমাদের শরীরকে হ্যাপি হরমোন বাড়াতে সাহায্য করে, এটি মস্তিষ্কের নিউরোট্রান্সমিটার যেমন সোরোটোনিন, মেলাটোনিন, ডোপামিন ক্ষরণ বাড়ায়। এটি মেজাজ উন্নত হয় এবং সারাদিন আপনি সচেতা বোধ করেন।সূর্যের প্রথম শুধুমাত্র যে আপনার স্বাস্থ্য উন্নতি করে এমন নাটকের জন্য এটি উপকারী এটি রক্তের অক্সিজেন বাড়ে এবং আমাদের ত্বকে সতেজ উজ্জ্বল দেখায়।

তাছাড়া ভোরের বাতাসে ২০০ কম থাকে এতে ত্বকের ওপর কোনো প্রভাব পড়ে না এই জন্য প্রতিদিন সকাল বেলায় একটু করে গায়ে রোদ লাগানো আপনার ত্বকের জন্য ভালো। সূর্যের প্রথম রশ্মিতে বসে থাকা দরকার এতে আপনার শরীরের রক্ত সঞ্চালন মিশৃণ হয় এবং আপনাদের ত্বক উজ্জ্বল হতে শুরু করে।
হরমোন পরিবর্তনের কারনে ব্রণ হওয়া খুব সাধারণ বিষয় এমন পরিস্থিতি সকালে সূর্যের প্রথম রসে আপনার জন্য খুব উপকার হতে পারে। এটি আপনার ব্রণকে এবং ব্রণের মত সমস্যাগুলোকে দূর করে দিতে সাহায্য করবে। যাদের একজিমার সমস্যায় ভোগেন তাদের সূর্যের প্রথম রোদে আপনার এই ত্বকের সমস্যা নিরাময় করতে সাহায্য করবে।
একজিমা একটি ত্বকের সমস্যা যেখানে ত্বকে লাল দাগ দেখা দেয় এবং চুলকানি হয়। এই সমস্যাগুলোকে দূর করার জন্য আপনাকে প্রতিদিন সকালে সূর্যের প্রথম আলোতে ৩০ মিনিট দাঁড়িয়ে থাকতে হবে। শরীরের এবং স্বাস্থ্যর জন্য প্রচুর উপকার করে সূর্যের প্রথম আলো এই জন্য প্রতিদিন সময় বের করে সূর্যের আলোতে দাঁড়িয়ে থাকা উচিত।আশা করছি আপনি সকালের রোদের উপকারিতা সম্পর্কে বুঝতে পেরেছেন। 

শেষ কথা।রোদ থেকে ভিটামিন ডি পাওয়ার সময় এবং সকালের রোদের উপকারিতা

প্রিয় পাঠক বৃন্দ আপনারা নিশ্চয়ই ইতিমধ্যেই আজকের আর্টিকেল সম্পূর্ণ পড়ে জানতেও বুঝতে পেরেছেন রোদ থেকে ভিটামিন ডি পাওয়ার সময় এবং সকালের রোদের উপকারিতা সম্পর্কে যাবতীয় সকল তথ্যগুলো। আশা করছি আজকের আর্টিকেলটি পড়ে আপনারা সকালের রোদের ভিটামিন ডি আমাদের শরীরে কি কি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে তা জানতে পেরেছেন।
এতক্ষণ সময় ধরে আমাদের আজকের আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে আন্তরিকভাবে ধন্যবাদ। আজকে আর্টিকেল আপনার কাছে কেমন লাগলো তা আপনার মূল্যবান মতামত কমেন্ট বক্সে কমেন্ট করে জানিয়ে দিন। আশা করছি আর্টিকেল সম্পূর্ণ পড়ে আপনারা অনেক উপকৃত হয়েছেন তাই আপনার কাছে আর্টিকেল ভালো লেগে থাকলে আপনার বন্ধু এবং আত্মীয়দের সাথে শেয়ার করে সকলের মাঝে ছড়িয়ে দিন। আজ এ পর্যন্তই আবারো কথা হবে অন্য কোন টপিক নিয়ে সে পর্যন্ত সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url