১৪ ফেব্রুয়ারি নিয়ে স্ট্যাটাস - ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবস কেন

প্রিয় পাঠক আপনি কি ১৪ ফেব্রুয়ারি নিয়ে স্ট্যাটাস এবং ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবস কেন এ বিষয় সম্পর্কে জানতে চাচ্ছেন?তাহলে আজকের ব্লক পোস্টে আপনাকে সু স্বাগতম।কেননা আজকের ব্লক পোস্ট থেকে আপনারা জানতে পারবেন ১৪ ফেব্রুয়ারি নিয়ে স্ট্যাটাস এবং ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবস কেন এই বিষয় সম্পর্কে যাবতীয় সকল সঠিক তথ্যগুলো।
১৪-ফেব্রুয়ারি-নিয়ে-স্ট্যাটাস
তাই আপনি যদি ১৪ ফেব্রুয়ারি নিয়ে স্ট্যাটাস এবং ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবস কেন এ বিষয়গুলো সম্পর্কে জানতে চান তাহলে আজকের আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত অতি মনোযোগ সহকারে পড়ুন।কাল আজকের আর্টিকেলের মধ্যে রয়েছে ১৪ ফেব্রুয়ারি কি বার, ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশে কি দিবস, ১৪ফেব্রুয়ারি নিয়ে ইসলামিক স্ট্যাটাস এবং ১৪ ফেব্রুয়ারি নিয়ে স্ট্যাটাস এ সমস্ত বিষয়গুলো সম্পর্কে জানতে আমাদের সঙ্গেই থাকুন।
পোস্ট সূচিপত্রঃ ১৪ ফেব্রুয়ারি নিয়ে স্ট্যাটাস এবং ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবস কেন।
১৪ ফেব্রুয়ারি কি বার
১৪ ফেব্রুয়ারি বাংলাদেশে কি দিবস
১৪ ফেব্রুয়ারি নিয়ে ইসলামিক স্ট্যাটাস
১৪ ফেব্রুয়ারি নিয়ে স্ট্যাটাস
১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবস কেন

উপস্থাপনাঃ ১৪ ফেব্রুয়ারি নিয়ে স্ট্যাটাস এবং ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবস কেন

প্রতিবছর ১৪ ফেব্রুয়ারি আপনি আপনার গার্লফ্রেন্ডকে গোলাপের শুভেচ্ছা দিয়ে স্বাগত জানান।কিন্তু আপনি কি এটা জানেন ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবস কেন এবং ১৪ ফেব্রুয়ারি নিয়ে স্ট্যাটাস যদি না জেনে থাকেন তাহলে আজকের আর্টিকেলের আলোচনার মধ্যে থেকে জেনে নিন।
এছাড়াও আপনারা ১৪ ফেব্রুয়ারি কি বার ১৪ ফেব্রুয়ারি নিয়ে ইসলামিক স্ট্যাটাস ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশে কি দিবস এমন সকল বিষয় সম্পর্কে জানতে আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।শুরুতেই নিচের ১৪ ফেব্রুয়ারি কি বার সে সম্পর্কে উল্লেখ করা হলো।

১৪ ফেব্রুয়ারি কি বার

প্রিয় পাঠক আপনারা কি জানেন এই বছর ২০২৪ সালে ১৪ ফেব্রুয়ারি কি বার। নতুন বছর শুরু হয়েছে সেই সাথে নতুন বার। ১৪ ই ফেব্রুয়ারি আমাদের ২০২৪ সালে বুধবার এবং এই দিন বছরের ৪৫ তম দিন। ফেব্রুয়ারী হচ্ছে গ্রেগরীয় ও জুলিয়ান বর্ষপঞ্জি অনুসারে বছরের দ্বিতীয় মাসে এটাই ইংরেজি বছরের সবচেয়ে ছোট মাস এবং একমাত্র মাস যার দিন সংখ্যা ৩০ এর কম অধিবর্ষে এই মাসে মোট ২৯ দিন অথবা অন্যান্য সময় 28 দিন হয়ে থাকে।

উত্তর গোলার্ধে ফেব্রুয়ারি হচ্ছে শীতের তৃতীয় মাস আর দক্ষিণ গোলার্ধে এটি অনেকটা উত্তর গোলার্ধের আগস্ট মাসের সমতুল্য অর্থাৎ গ্রীষ্মের তৃতীয় মাস সাধারণ বছরের ফেব্রুয়ারি মার্চ আর নভেম্বর মাসের প্রথম দিকে একইবার থাকে।
এ সময় এই মাস আর জানুয়ারি মাসের শেষ দিন একবার পরে অধিবর্ষের সময় ফেব্রুয়ারি আর আগস্ট মাস একইবার দিয়ে শুরু হয় এই মাসের একটি মজার দিক হচ্ছে অধিবর্ষ হোক আর নাই হোক ফেব্রুয়ারি মাসের শেষ দিন যে বার থাকে অক্টোবর মাসের শেষ দিন একই বার থাকে। তাহলে আপনারা হয়তো বুঝতে পেরেছেন এই বছর ফেব্রুয়ারি মাসে ২৯ দিন থাকবে এবং ১৪ ই ফেব্রুয়ারি বুধবার।

১৪ ফেব্রুয়ারি নিয়ে স্ট্যাটাস

প্রতিবছর ১৪ ই ফেব্রুয়ারি ভ্যালেন্টাইনস ডে বা ভালবাসা দিবস হিসেবে পালন করা হয় আর ১৪ ই ফেব্রুয়ারি আসলে ভালোবাসার মানুষকে তার মনের কথা প্রকাশ করার জন্য এই দিনটি পালন করা হয় পুরো বিশ্বের বেশ কিছু দেশে এই দিনটি ভ্যালেন্টাইনস ডে হিসেবে পালন করা হয়। অনেকে প্রেমিক-প্রেমিকা হিসেবে প্রেম করে থাকে।

তাই তো ভালোবাসা এক এক জায়গায় এক এক রকম হয়ে থাকে ভালোবাসার মানুষের প্রত্যেক দিনেরই হওয়া উচিত একই রকম। এই দিনটিতে প্রিয় মানুষকে ভালোবাসার মানুষকে তার মনের কথা প্রকাশ করে এবং ভালোবাসা প্রকাশের মাধ্যমে এই দিনটি পালন করা হয়। ভালোবাসার জন্য পৃথিবীতে অনেক অনেক দৃষ্টান্ত রেখে গেছে। যার কারণে অনেকে ১৪ ফেব্রুয়ারি নিয়ে স্ট্যাটাস খোঁজাখুজি করেন তাদের জন্য। 
আবার অনেকেই তাইতো পৃথিবী যতদিন থাকবে পৃথিবীতে ভালোবাসা বেঁচে থাকবে অনেকেই নিজের জীবন দিয়ে গেছে এই ভালোবাসার জন্য তাইতো ভালোবাসার মানুষকে সবসময় আগলে রাখার জন্য যে কোন কষ্ট পার করে সেই মানুষের কাছে পৌঁছাতে চায়।
  • আমার জীবনের সবচেয়ে বিশেষ ব্যক্তিকে ভালোবাসা দিবসের শুভেচ্ছা আমার প্রিয় মানুষের জন্য আজকের দিনটি করতে চাই অন্যরকম আমি তোমাকে পেয়ে ধন্য। ভালোবাসি তোমাকে প্রিয়।
  • যেখানে মহান ভালোবাসা আছে সেখানে সব সময় ইচ্ছা আছে যেখানে তুমি আছো সেখানে আমার ভালোবাসা পড়ে রয়েছে।
  • যদি আপনার মধ্যে একটিমাত্র হাসি থাকে তবে তা আপনার ভালবাসার মানুষকে দিয়ে দি। ( মায়া অ্যাঞ্জুেলো)
  • এই আগুন যাকে আমরা প্রেম বলি তা মানুষের মনের জন্য খুবই শক্তিশালী। কিন্তু মানুষের আত্মার জন্য ঠিক। (আবেরজানি)
  • সন্দেহ তুমি তারা গুলোর আগুন সন্দেহ করো যে সূর্য নড়ে সত্যকে মিথ্যাবাদী বলে সন্দেহ করো কিন্তু আমি ভালোবাসি সন্দেহ করোনা। (উইলিয়াম শেক্সপিয়ার )
  • ভালোবাসা আমাদের সত্যিকারের নিয়তি আমরা নিজেরা জীবনের অর্থ খুঁজে পাই না একা আমরা এটি অন্যের সাথে খুঁজে পাই ।(থমাস মার্টন)
  • যে কেউ আবেগপ্রবণ হতে পারে তবে মূর্খ হতে প্রকৃত প্রেমিকদের লাগিয়ে। (রোজ ফ্রাঙ্কেন )
  • ভালোবাসা এমন একটি শর্ত যেখানে অন্য ব্যক্তির সুখ আপনার নিজের জন্য অপরিহার্য। (রবার্ট হেইনলেন)
  • একটি চুম্বক একটি মনোরম কৌশল যা প্রকৃতি দ্বারা পরিকল্পিত শব্দগুলি অতিরিক্ত হয়ে গেলে বক্তৃতা বন্ধ করার জন্য। (ইনগ্রিড বার্গম্যান)
  • রোমান্স হল আপনার উল্লেখযোগ্য অন্য সম্পর্কে চিন্তা করা যখন আপনি অন্য কিছু সম্পর্কে চিন্তা করছেন। (নিকোলাস স্পার্ক)
  • ভালোবাসা হলো যখন কাঙ্ক্ষিত হওয়ার আকাঙ্ক্ষা আপনাকে এতটাই খারাপ ভাবে নিয়ে যায় যে আপনি মনে করেন যে আপনি এটি থেকে মারা যেতে পারেন। (হেনরি ডি টুলুস লট্রেক)
  • বেশিরভাগ মানুষেরই প্রেমের প্রতি ধীরগতির কারণ তারা ভয় পায় যে এটি তাদের জীবনে পরিবর্তন আনবে। এবং এটি সম্পর্কের কোন ভুল করবেন না প্রেম আপনাদের অহংকার পরিকল্পনা এবং ক্রিয়া-কলাপ গুলি 
  • কে খুব শক্তিশালী উপায়ে গ্রহণ করে এবং রূপান্তরিত করে। (আবেরজানি)

১৪ ফেব্রুয়ারি বাংলাদেশে কি দিবস

১৪ ই ফেব্রুয়ারি কী দিবস এই সম্পর্কে অনেকের মনে বিভিন্ন রকমের ধারণা রয়েছে যে ১৪ ফেব্রুয়ারি কোন দিবস। বাংলাদেশে ১৪ ই ফেব্রুয়ারি স্বৈরাচর প্রতিরোধ দিবস বাংলাদেশে এই দিনটি ১৪ ফেব্রুয়ারি পালন করা হয় স্বৈরাচারী প্রতিরোধ দিবস হিসেবে। ১৯৮২ সালে বাংলাদেশের তৎকালীন স্বৈরাশাসক হুসেন মোহাম্মদ এরশাদ সরকার একটি শিক্ষানীতি প্রণয়ন করে।
যার প্রেক্ষিতে ১৯৯৩ সালে ১৪ ফেব্রুয়ারি তারিখে উঠতে ও শিক্ষানীতির বিরুদ্ধে শিক্ষার্থীরা প্রতিবাদ ও বাংলাদেশ সচিবালয়ে স্মারকলিপি প্রদান করার ঘরে প্রতিবাদ সমাবেশে পুলিশ গুলি চালায় এবং বেশ কিছু হতাহতের ঘটনা ঘটে তখন থেকে দিনটিকে স্বৈরাচার প্রতিরোধ দিবস হিসেবে পালন করা শুরু হয়। একই বছর এরশাদের শিক্ষা মন্ত্রীর ডঃ মজিদ খান একটি শিক্ষানীতি প্রণয়ন করে।

সেখানে প্রথম শ্রেণী থেকে আর বি ও জীবিত সিন্নি থেকে ইংরেজি শিক্ষা বাধ্যতামূলক করা হয় উচ্চশিক্ষা অর্জনের জন্য মাপকাঠি করা হয় মেধা অথবা 50 শতাংশ ব্যয়ভার বহনের ক্ষমতা। এটি নিয়ে শিক্ষার্থীদের মধ্যে অসন্তুষ্ট দেখা দেয় এবং তারা সতেরো সেপ্টেম্বর থেকে এর বিরুদ্ধে বিক্ষোভ ও আন্দোলন শুরু করেন শিক্ষার্থীদের তিনটি দাবি ছিল
  • মাজিদ খানের গণ বিরোধী শিক্ষানীতি বাতিল
  • সব ছাত্র ও রাজবন্দি নিঃশর্ত মুক্তি দান।
  • সামরিক শাসন প্রত্যাহার করে গণতান্ত্রিক অধিকার পুনঃপ্রতিষ্ঠা করা
এরই ধারাবাহিকতায় ১৯৮৩ সালের ১৪ ফেব্রুয়ারি শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয় বটতলায় মিলিত হন এবং বাংলাদেশ সচিবের অভিমুখে যাত্রা শুরু করেন। মিছিলে পুলিশ টিয়ার গ্যাস, জলকামান ও গুলি বর্ষণ করে।
যার ফলে জাফর, জয়নাল, মোজাম্মেল, আইয়ুব, কাঞ্চন, দিপালী সহ বেশ কিছু শিক্ষার্থী নিহত হন। এবং অসংখ্য শিক্ষার্থী আহত ও গ্রেফতারি শিক্ষার হন আন্দোলনের মুখে পরবর্তী শিক্ষানীতি স্থগিত করা হয়। ১৯৮৩ সালে ১৪ ফেব্রুয়ারি থেকে এই দিনটিকে স্বৈরাচার প্রতিরোধ দিবস হিসেবে পালন করে আসা হচ্ছে।

১৪ ফেব্রুয়ারি নিয়ে ইসলামিক স্ট্যাটাস

আমরা বাঙালি আমাদের হৃদয়টা পুরোটাই ভালোবাসা দিয়ে ভরা আজকে ১৪ ফেব্রুয়ারি ইসলামিক স্ট্যাটাস দেখবো এই নিয়ে আপনাদের মনে প্রশ্ন হয় যে ১৪ ই ফেব্রুয়ারিতে কি কোন ইসলামিক স্ট্যাটাস পাওয়া যাবে। ১৪ ফেব্রুয়ারিতে ইসলাম কি বলে এখানে আলাদাভাবে কি কোন কথা বলা হয় ইসলামিক উপায়ে ১৪ ফেব্রুয়ারি পালনের কি কোন নির্দেশ আছে।

১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালবাসা দিবস বা ভ্যালেন্টাইন ডে হিসেবে পালন করা হয় তবে বিশ্বের বেশ কিছু ইসলামিক দেশে এই দিবস পালন করা আইনগতভাবে নিষেধ। এর কারণ সেসব দেশে এই দিবসে যেসব আয়োজন রীতিনীতি পালন করা হয় তা আমাদের সংস্কৃতিতে সঠিক কিংবা সামাজিক কোন সাংস্কৃতির বাস্তব বহন করে না ইসলাম সর্বদা হালাল সম্পর্ক তথা স্বামী স্ত্রীর সম্পর্ককে মর্যাদা দেয়।
কিন্তু আমাদের সমাজ পরিপন্থী সাংস্কৃতি বহন করে ইসলামে আলাদাভাবে ভালোবাসা দিবস বলতে কিছু নেই বাংলাদেশের সাংস্কৃতিতেও ভালো ভাষা দিবস বলতে কিছু নেই তারপরেও ভালোবাসার দিবস হিসেবে নির্দিষ্ট দিন পালন করার রীতিনীতি আমাদের একটি ভুল ধারণার কারণ। ১৪ ফেব্রুয়ারি নিয়ে ইসলামিক স্ট্যাটাস বলতে কোন কিছু নেই তবে ইসলামের দৃষ্টিতে বলা হয়।

ওহে মুমিন মুসলমান ভুলো কেমনে তোমরা ঈমান, ঈমান যদি রাখতে চাও অসামাজিকতা পরিহার করো। কিভাবে আমি তাদের অনুসরণ করবো, যারা আমার আল্লাহর বাণীকে অনুসরণ করে না, আমরা ভুলে যাই সব কিছুর বিচার হবে ভুলে যাই ভুল কিংবা সঠিক এর বিশ্লেষণ।

১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবস কেন

১৪ ই ফেব্রুয়ারি valentines day এই দিনটিকে ভালোবাসা দিবস হিসেবে পালন করা হয় এর পিছেও একটি ইতিহাস রয়েছে যা জানলে আপনারা শিউরে উঠবে। ২৬৯ সালে ইটালির রোম নগরীতে সেন্ট ভ্যালেন্টাইন নামের একজন খ্রিস্টান পাদ্রী ও চিকিৎসক ছিলেন ধর্ম প্রচারের অভিযোগে নয়। বরং অনেকের সাথে অবৈধ শারীরিক সম্পর্কের অভিযোগে তৎকালীন রোম সম্রাট দ্বিতীয় ক্রাডিয়াস তাকে বন্দী করেন।
কারণ তখন রোমান সাম্রাজ্যের খ্রিস্টান ধর্মপ্রচার নিয়ে নিষিদ্ধ ছিল, আর নৈতিকতার অবক্ষয় ও রোধের প্রয়োজন ছিল।বন্দি অবস্থায় তিনি যইনি কারার রোগীরে দৃষ্টিহীন মেয়েকে চিকিৎসার মাধ্যমে সুস্থ করে দিলেন এর পিছনে কালো শক্তি আরো ভয়াবহ সেই অন্ধ মেয়ে কেউ ইনি অবৈধ সম্পর্ক ছাড়া ছাড়েন না।
সেন্ট ভ্যালেন্টাইন এর জনপ্রিয়তা বেড়ে যায় আর তাই তার প্রতি ঈসাহিত হয়ে রাজা তাকে মৃতদন্ত দিন সেই দিন ১৪ ফেব্রুয়ারি ছিল তারপর ৪৯৬ পোপ সেন্ট জেলাসিউও প্রথম জুলিয়াস valentine এর স্মরণে ১৪ ফেব্রুয়ারিকে ভ্যালেন্টাইন দিবস হিসেবে ঘোষণা করেন। এই দিন থেকেই শুরু হয় ১৪ ফেব্রুয়ারি valentines day এবং এই দিন থেকেই পশ্চিমা বিশ্বে পালন করা হয় ১৪ ফেব্রুয়ারিকে ভালোবাসা দিবস হিসেবে।

পশ্চাৎতের ক্ষেত্রে জন্মদিনের উৎসব ধর্ম উৎসব সব ক্ষেত্রে ভোগের বিষয়টি মুখ্য তাই গির্জা অন্তরেও মদ্যপানে তারা কুসুর করে না, খ্রিস্টীয় এই ভ্যালেন্টাইন দিবসের চেতনা বিনষ্ট হওয়ায় ১৭৭৬ সালে ফ্রান্স সরকার কর্তৃক valentine উৎসবকে নিষিদ্ধ করা হয়। ইংল্যান্ডের ক্ষমতাসীন পিউরিটানরাও একসময় প্রাসাসনিকভাবে এ দিবসটি উদযাপনে নিষিদ্ধ ঘোষণা করেন।

এ ছাড়া অস্ট্রেলিয়া, হাঙ্গেরি ও জার্মানিতে বিভিন্ন সময়ে দিবস প্রত্যাখ্যান করা হয়। সম্প্রতি পাকিস্তানেও ২০১৭ সালে ইসলাম বিরোধী হওয়ায় ভ্যালেন্টাইন নিষিদ্ধ করে। সেই দেশের আদালত বর্তমানে পশ্চাত্য এ উৎসব মহাসমারোহে উদযাপন করা হয় যুক্তরাজ্যের মোট জনসংখ্যার অর্ধেক প্রায় ১০০ কোটি পাউন্ড ব্যয় করে।এই ভালোবাসা দিবসের জন্য কার্ড, ফুল, চকলেট অন্যান্য উপহার সামগ্রী ও শুভেচ্ছা কার্ড ক্রয় করে এবং আনুমানিক প্রায় আড়াই কোটি শুভেচ্ছার কার্ড আদান প্রদান করা হয়।

শেষ কথাঃ১৪ ফেব্রুয়ারি নিয়ে স্ট্যাটাস এবং ১৪ ই ফেব্রুয়ারি ভালোবাসা দিবস কেন

প্রিয় পাঠক আপনারা নিশ্চয়ই আজকের আর্টিকেল সম্পূর্ণ পড়ে জানতেও বুঝতে পেরেছেন ১৪ ফেব্রুয়ারি নিয়ে স্ট্যাটাস এবং ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবস কেন সে সম্পর্কে যাবত সকাল সঠিক তথ্য গুলো।আশা করছি আজকের আর্টিকেল পড়ে আপনি উপকৃত হয়েছেন এবং আপনার কাছে অনেক ভালো লেগেছে যদি ভালো লেগে থাকে তাহলে আপনার বন্ধু এবং আত্মীয়দের মাঝে শেয়ার করে ছড়িয়ে দিন।
এছাড়াও আপনার কাঙ্খিত মতামতটি আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন।আপনি যদি নিয়মিত আর্টিকেল পড়তে ভালোবাসেন তাহলে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করে রাখুন এবং আমাদের সঙ্গেই থাকুন কেননা প্রতিনিয়ত আমরা নিত্য নতুন আপডেট আর্টিকেল পাবলিশ করে থাকি।সবার আগে আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করে রাখুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url