ইউরোপের সবচেয়ে ঠান্ডা দেশ কোনটি - এশিয়ার সবচেয়ে ঠান্ডা দেশ কোনটি

প্রিয় পাঠক বৃন্দ আপনারা কি ইউরোপের সবচেয়ে ঠান্ডা দেশ কোনটি এবং এশিয়ার সবচেয়ে ঠান্ডা দেশ কোনটি এ বিষয় সম্পর্কে জানতে চান?তাহলে আমাদের এই পোস্টটি পড়ুন এবং খুব সহজেই জেনে নিন ইউরোপের সবচেয়ে ঠান্ডা দেশ কোনটি সে সম্পর্কে বিস্তারিত তথ্য।তাই আর কোথাও ঘোরাঘুরি না করে আমাদের সঙ্গেই থাকুন।
ইউরোপের সবচেয়ে ঠান্ডা দেশ কোনটি
আজকে আর্টিকেলটি যদি আপনারা শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েন তবে আপনারা জানতে পারবেনইউরোপের সবচেয়ে ঠান্ডা দেশ কোনটি এবং এশিয়ার সবচেয়ে ঠান্ডা দেশ কোনটি সে সম্পর্কে। এছাড়াও আরো থাকছে এশিয়ার সবচেয়ে ঠান্ডা অঞ্চল কোনটি, বরফের দেশ কোনটি এবং সারা বছর বরফে ঢাকা থাকে কোন দেশ। নিজে বরফের দেশ কোনটি সে সম্পর্কে জানুন।
আর্টিকেল সূচিপত্রঃ ইউরোপের সবচেয়ে ঠান্ডা দেশ কোনটি।এশিয়ার সবচেয়ে ঠান্ডা দেশ কোনটি

উপস্থাপনা।বরফের দেশ কোনটি।ইউরোপের সবচেয়ে ঠান্ডা দেশ কোনটি

আচ্ছা আপনারা কি জানেন বরফের দেশ কোনটি কোন দেশগুলোকে বরফের দেশ হিসেবে চিহ্নিত করা হয়েছে অনেকেরই মনের ধারণা থাকে যে কোন দেশকে বরফের দেশ বলা হয় । যে দেশগুলোতে শীত প্রধান দেশে এবং যেই দেশে বেশি ঠান্ডা থাকে আবহাওয়া বেশি শীতল থাকে সেই দেশগুলোকে কিন্তু বরফের দেশ হিসেবে ধরা হয়।

পৃথিবীর অনেক দেশ রয়েছে যেখানে প্রচন্ড গরম আবহাওয়া অন্যদিকে অনেক দেশ রয়েছে শীত প্রধান এবারে আপনাদের সাথে আলোচনা করব বরফের দেশ কোনটি।আর্টল্যান্টিকা অংশে বরফ দ্বারা আবৃত যার ঘর পুরুত্ব ১.৯ কিলোমিটার। আর্টল্যান্টিকা গড়ে মধ্যে সবচেয়ে ঠান্ডা, শুষ্কতম এবং বায়ু প্রবাহপূর্ণ এবং সর্বোচ্চ গড় উচ্চতা রয়েছে।
এছাড়াও আরো কয়েকটি দেশ রয়েছে যেগুলোতে সবচেয়ে বেশি বড় পরে এবং ঠান্ডা যেমন মঙ্গোলিয়া। প্রচন্ড ঠান্ডার কারণে এখানে বরফ পরে বেশি। এস্তোনিয়া প্রচন্ড পরিমানে শীতের কারণে এখানে মাঠ ঘাট সব জায়গা বরফে ঢাকা থাকে। ফিনল্যান্ড শিবপ্রধান দেশ হিসেবে ফিনল্যান্ডের পরিচিত পৃথিবীব্যাপী এদেশের মানুষই উপভোগ করে অনেক।

এছাড়াও আইসল্যান্ড এদেশের নাম শুনে আবহাওয়া সম্পর্কে আপনারা বুঝতে পারছেন যেখানে কতটা পরিমাণে আইস রয়েছে। আমেরিকার প্রচন্ড শীতের কারণে আমেরিকাতেও বড় পরে রাস্তাঘাটে বড় পড়ার কারণে অনেক সময় যান চলাচল বন্ধ হয়ে যায়। কানাডা সি প্রধান দেশ কারণ শীতে কানাডায় বরফ পড়েছে বরফের এই দৃশ্য দেখলে আসলেই সত্যি চোখ জুড়িয়ে যাবে।

গ্রিনল্যান্ড শীতের কারণে ঘরবাড়ি চারপাশে বরফ পড়ে গেছে শীতের হাত থেকে বাঁচতে এখানকার মানুষ খুব প্রয়োজন ছাড়া বাইরে বের হয় না। তাহলে আপনারা বুঝতে পারছেন এই দেশগুলোতে কতটা পরিমাণে বরফ পরে যার কারণে এই দেশগুলোতে সবচেয়ে বেশি শীত হয়।

সারা বছর বরফে ঢাকা থাকে কোন দেশ

সারা বছর কোন দেশগুলোতে বরফের ঢাকা থেকে এই সম্পর্কে অনেকেরই হয়তো ধারণা নেই তারা হয়তো জানে না যে কোন দেশগুলো শীত প্রধান দেশ যেখানে সব সময় ঠিক থাকে। সারা বছর বরফে ঢাকা থেকে কোন দেশ চলুন জেনে আসি এবার শীত প্রধান দেশগুলো সম্পর্কে।
সারা বছর বরফে আবৃত থাকে গ্রিনল্যান্ড ব্লেন্ডারের উত্তর আটলান্টিক ও আর্কটিক মহাসাগরের মধ্যে অবস্থিত একটি সুগৃহ দীপ জার ডেনমার্কের একটি সনিয়ন্ত্রিত অংশ হিসেবে স্বীকৃত। এই দ্বীপটি অধিকাংশ আর্কটিক বৃত্তের উত্তর অংশে অবস্থিত এটি পশ্চিম দিকে ডেভিস প্রণালী ও ব্যাফিন উপসাগর দ্বারা প্রাথমিকভাবে কানাডীয় প্রণালী দ্বারা আইসল্যান্ড থেকে পৃথক হয়েছে গ্রিনল্যান্ড পৃথিবীর বৃহত্তম দ্বীপ।

শীতকাল বা সত্য প্রবাহকাল খুব দীর্ঘ সময় হয়ে থাকে প্রচন্ড ঠান্ডা ও অন্ধকারচ্ছন্ন এক পরিবেশ যেন কালো চাদরের মত ঝুলে থাকে গোটা গ্রিনল্যান্ডে তবে ভুলে চলে গেলে হবে না যে এটা সাইবেরিয়া নয়, এই ঠান্ডা অন্ধকার জন্য দিতেও লুকিয়ে রয়েছে বিচিত্র সব সৌন্দর্য। গ্রীনল্যান্ডে বেশিরভাগ নগরী গড়ে উঠেছে পশ্চিম উপলব্ধ হয়ে কারণ এর উত্তর-পূর্ব কূল বরাবর গ্রিনল্যান্ড জাতীয় পার্ক অন্তর্ভুক্ত হয়েছে।

ইউরোপের সবচেয়ে ঠান্ডা দেশ কোনটি

আপনারা কি জানেন ইউরোপের সবচেয়ে ঠান্ডা দেশ কোনটি ইউরোপের মধ্যে আমরা যেহেতু বসবাস করি তাহলে আমাদের জেনে রাখা উচিত ইউরোপে সবচেয়ে ঠান্ডা দেশ কোনগুলো। যে দেশগুলোর মধ্যে শীত প্রধান প্রথমত সেগুলোই ইউরোপের সবচেয়ে ঠান্ডা তম দেশ।

শীত প্রধান দেশে হিসেবে রাশিয়া অন্যতম রাশিয়া হচ্ছে পৃথিবীর অন্যতম জনসংখ্যা বেশি এবং ঠান্ডাও সবচেয়ে বেশি। মাত্র দুই মাসের জন্য সূর্যের মুখ দেখতে পাওয়া যায় রাশিয়ায় যেখানে গরমের তাপমাত্রা থাকে -৩ ডিগ্রী সেলসিয়াস। এটি ইউরোপের মধ্যে সবচেয়ে ঠান্ডা দেশ কারণ এখানে গরমকাল খুব কম সময় থাকে সবসময়ই এখানে শীত থাকে।
সাইবেরিয়া কোন দেশ নয় তাই একে রাশিয়ায় পড়তে পারেন তবে সাইবেরিয়া উল্লেখ্য করার কারণ সাইবেরিয়া রাশিয়ার অঙ্গরাজ্য হলেও এর প্রাকৃতিক বৈচিত্র্যের জন্য ইতিমধ্যে সার্বিয়া নামেই বিশ্বে বহুল প্রচলিত হয়েছে । সাইবেরিয়া ওমিয়াকনকে বলা হয় বিশ্বের সবচেয়ে শীতলতম গ্রাম যেখানে শীতকালে স্বাভাবিক তাপমাত্রা থাকে -৫০ ডিগ্রী। এখানে যদি আপনি গরম পানি আকাশে ছুড়ে মারেন তাহলে বড় হয়ে নিচে পড়ে তাহলে আপনারা বুঝতেই পারছেন যেখানে কতটা পরিমাণে শীত থাকে।

এশিয়ার সবচেয়ে ঠান্ডা দেশ কোনটি

এশিয়ার সাবজেক্ট ঠান্ডা দেশ কোনটি এর সম্পর্কে আপনাদের কি ধারণা আছে যে এই পুরো এশিয়ার মধ্যে সবচেয়ে ঠান্ডা তম দেশ কোনটি হতে পারে। যদি আপনারা না জেনে থাকুন তাহলে চলুন আজকে আমাদের সাথে জেনে নিন এশিয়ার সবচেয়ে ঠান্ডা দেশ কোনটি যেখানে বারোমাসি শীত থাকে। শীত প্রধান দেশগুলোকে সাধারণত ঠান্ডা দেশ বলা হয় কিন্তু যেখানে এশিয়ার মধ্যে সবচেয়ে ঠান্ডা দেশ কোনটি এটা জানা অনেকের দরকার যে আমাদের পুরো এশিয়ার মধ্যে সবচেয়ে ঠান্ডা দেশ কোনটি।

ভরখায়নস্ক হলো এশিয়া এবং পৃথিবীর সবচেয়ে শীতলতম স্থান। ভরখায়নস্কের অবস্থান হলো রাশিয়ার সাইবেরিয়ার উত্তর-পূর্ব দিকে যেখানে সবচেয়ে কম তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যেটা আপনি জানলেও অবাক হয়ে যাবেন যে এখানে এত পরিমানে কম তাপমাত্রা থাকে তাহলে শীত কতটা পরিমাণে হতে পারে। এশিয়ার সবচেয়ে শীতলতম দেশ ভরখায়নস্ক যেখানে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে -৬৭.৫ ডিগ্রী সেলসিয়াস (-৯০ ডিগ্রি ফরেনহাইট)।

এছাড়াও আরো অনেক দেশ রয়েছে যেখানে প্রচুর পরিমাণে শীত থাকে তবে তার মধ্যে ভরখায়নস্ক জায়গায় সবচেয়ে বেশি তাপমাত্রা কম থাকার কারণে এখানে সবচেয়ে বেশি শীত হয় আর এশিয়ার মধ্যে সবচেয়ে শীতলতম স্থান ভরখায়নস্ক জায়গাটি।

এশিয়ার সবচেয়ে ঠান্ডা অঞ্চল কোনটি

আপনার জেনে রাখা দরকার যে এশিয়ার সবচেয়ে ঠান্ডা অঞ্চল কোনটি আপনি যদি জানতে পারেন যে এশিয়ার সবচেয়ে ঠান্ডা অঞ্চল কোনটি তাহলে আপনি অবাক হয়ে যাবেন যে এই অঞ্চলে সবচেয়ে বেশি ঠান্ডা পড়ে। শীত প্রধান দেশগুলোর মধ্যে এশিয়ার সবচেয়ে ঠান্ডা অঞ্চল কোনগুলো সেগুলো সম্পর্কে অনেকেরই ধারণা নেই চলুন আপনাদের আজকে জানিয়ে দিব এশিয়ার সবচেয়ে ঠান্ডা অঞ্চল কোনটি এই সম্পর্কে তাহলে আর কথা না বাড়িয়ে জেনে আসি এশিয়ার সবচেয়ে ঠান্ডা অঞ্চল সম্পর্কে।
যে অঞ্চল গুলোতে সবচেয়ে বেশি শীতলতম স্থান রয়েছে সেগুলোকে সাধারণত এশিয়ার সবচেয়ে ঠান্ডা অঞ্চল হিসেবে ধরা হয়। এশিয়ার সবচেয়ে শীতলতম স্থান হলো দ্রাস কারগিল শহর ও জোজি লা পাশের মধ্যবর্তী এলাকায় এই সুন্দর বরফে ঢাকা শহর লাদাখের প্রবেশদ্বার নামে পরিচিত সমুদ্রপৃষ্ঠ থেকে ১০,৮০০ উচ্চতায় অবস্থিত এই এলাকার গড়ে সর্বোচ্চ ঠান্ডা পড়েছিল -23 ডিগ্রি সেলসিয়াস। এটা থেকে আপনারা বুঝতেই পারছেন যে এখানে কতটা পরিমাণে শীতল আবহাওয়া চলাচল করে এবং কতটা পরিমাণে শীত পড়ে।

শেষ কথা।ইউরোপের সবচেয়ে ঠান্ডা দেশ কোনটি এবং এশিয়ার সবচেয়ে ঠান্ডা দেশ কোনটি

প্রিয় পাঠক ভাই ও বন্ধুগণ আপনারা নিশ্চয়ই ইতিমধ্যে এই আর্টিকেল সম্পূর্ণ পড়ে জানতে ও বুঝতে পেরেছেন ইউরোপের সবচেয়ে ঠান্ডা দেশ কোনটি এবং এশিয়ার সবচেয়ে ঠান্ডা দেশ কোনটি সে সম্পর্কে বিস্তারিত তথ্য।আশা করছি আর্টিকেল পড়ে আপনার অনেক উপকৃত হয়েছে। আমাদের আজকের আর্টিকেলটি আপনার কাছে কেমন লেগেছে তা কমেন্ট করে জানিয়ে দিন। এছাড়া আপনি যদি নিত্য নতুন আর্টিকেল পড়তে চান তাহলে আমাদের ওয়েবসাইটি ভিজিট করে রাখুন।
এতক্ষণ সময় ধরে আমাদের সঙ্গে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।আমাদের পুষ্টি আপনার কাছে ভালো লেগে থাকলে আপনার বন্ধু এবং আত্মীয়দের সাথে শেয়ার করুন।প্রিয় ভাইয়েরা আজকের আর্টিকেলে পর্যন্তই আবারো কথা হবে অন্য কোন টপিক নিয়ে সে পর্যন্ত সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url