লিপ ইয়ার কিভাবে বের করে - কোন কোন সাল লিপ ইয়ার

প্রিয় পাঠক আপনি কি লিপ ইয়ার কিভাবে বের করে এবং কোন কোন সাল লিপ ইয়ার এ বিষয় সম্পর্কে জানতে চাচ্ছেন?তাহলে আজকের ব্লক পোস্টে আপনাকে স্বাগতম কেননা আজকের ব্লক পোস্টে আমরা খুব সুন্দরভাবে আলোচনা করতে চলেছি লিপ ইয়ার কিভাবে বের করে এবং কোন কোন সাল লিপ ইয়ার সম্পর্কে যাবতীয় সকল তথ্য।
লিপ-ইয়ার-কিভাবে-বের-করে
আজকের আর্টিকেল যদি আপনি সম্পূর্ণ শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েন তাহলে আপনিও খুব সহজেই জেনে নিতে পারবেন লিপ ইয়ার কিভাবে বের করে এবং কোন কোন সাল লিপ ইয়ার সে সম্পর্কে।তাহলে চলুন আর দেরি না করে ঝড়পট জেনে নেওয়া যাক লিপ ইয়ার কিভাবে বের করে তা সম্পর্কে।
পোস্ট সূচিপত্রঃলিপ ইয়ার কিভাবে বের করে এবং কোন কোন সাল লিপ ইয়ার।

সূচনা।লিপ ইয়ার কিভাবে বের করে এবং কোন কোন সাল লিপ ইয়ার

আজকের আর্টিকেল থেকে আপনারা যা জানতে চেয়েছেন তা হলো লিপ ইয়ার কিভাবে বের করে এবং কোন কোন সাল লিপ ইয়ার। আজকে আর্টিকেল এর মধ্যে সেই বিষয়গুলোর সম্পর্কে খুব সুন্দরভাবে নিচে আলোচনা করা হয়েছে।এছাড়া ওর লিপিয়ার সম্পর্কিত আরো তথ্য যেমন অধিবর্ষে ফেব্রুয়ারি মাস কত দিনে হয়, লিপ ইয়ার কাকে বলে? অধিবর্ষ গণনা কখন শুরু হয়।
আজকের আর্টিকেল সম্পূর্ণ করার মাধ্যমে আপনি এই বিষয়গুলো সম্পর্কে জানতে পারবেন হতে পারে এই পোস্টটি আপনার জন্য অনেক গুরুত্বপূর্ণ তাই এড়িয়ে না গিয়ে আমাদের আজকের আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণ পড়ুন আর জেনে নি লিপ ইয়ার কিভাবে বের করে সে সম্পর্কে।

লিপ ইয়ার কাকে বলে

আমরা লিপিয়ার কাকে বলে সেটা কি জানি লিপিয়ার মানে বাংলায় বলা হয় অধিবর্ষ একটি বিশেষ বছর যাতে সাধারণ বছরে তুলনায় একটি দিন বা চন্দ্র বছরের ক্ষেত্রে একটি মাস জ্যোতিষ বৈজ্ঞানিকের বছরের সাথে সামঞ্জস্য রাখার জন্য বেশি থাকে।

জ্যোতিষবৈজ্ঞানিক বছর বা পৃথিবীর যে সময়ে সূর্যের চারপাশে একবার ঘুরে আসে। তার উপরই ঋতু পরিবর্তন এবং অন্যান্য মহাজাগতিক ঘটনাবলীর পুনরাবৃত্তি নির্ভর করে। এ সময়কাল হচ্ছে ৩৬৫ দিন ৫ ঘন্টা ৪৮ মিনিট ৪৭ সেকেন্ড। অথচ প্রচলিত গ্রেগরীয় বর্ষপঞ্জি মতে বছর হিসাব করা হয় ৩৬৫ দিনে।
এভাবে প্রতিবছর প্রায় ছয় ঘন্টা সময় গুনার বাইরে থেকে যায় ও চার বছরে সেটা প্রায় এক দিনে সমান হয় এই ঘাটতি পুষিয়ে নেওয়ার জন্য প্রতি বছর পরপর ৩৬৬ দিনে বছর হিসাব করা হয়। গ্রেগরীয় বর্ষপঞ্জি মতে, প্রতি চার বছরে একবার ফেব্রুয়ারি মাসে ও বাংলা সন্মতে ফাল্গুন মাসে এই অতিরিক্ত একদিন যোগ হয়।

তাই অধিবর্ষে ফেব্রুয়ারি ও ফাল্গুন মাস হয় যথাক্রমে ২৯ ও ৩০ দিনে।যেমন ২০১২ সালে একটি অধিবর্ষ এর ফেব্রুয়ারি মাস হয়েছে ২৯ দিনে। তাহলে আপনারা বুঝতে পেরে গিয়েছেন প্রতি চার বছর পর যে একদিন বেশি হয় এবং সেই একদিন কে ফেব্রুয়ারি মাসে যোগ করে ২৯ দিন করা হয় এবং এটাকেই বলা হয় লিপি ইয়ার। যে বছরে ইংরেজি ফেব্রুয়ারি মাসের দিন সংখ্যা ২৮ দিনের পরিবর্তে একদিন বেড়ে ২৯ দিন হয় সেই বছরকে অধিকাংশ বা লিপিয়ার বলা হয়।

অধিবর্ষ গণনা কখন শুরু হয়

যেহেতু প্রতি চার বছর অন্তর অধিবর্ষ হয় তাই অধিবর্ষ নির্ণয় করারও কিছু নিয়মাবলী রয়েছে যা মেনে চললে আপনারা খুব সহজে অধিবর্ষ বের করতে পারবেন। আমরা সাধারণত জানি যে ৩৬৫ দিনে এক বছর কিন্তু প্রকৃতি পক্ষে এক বছর হয় ৩৬৫ দিন ৫ ঘন্টা ৪৮ মিনিট ৪৬ সেকেন্ড।

এইবার ৫ ঘন্টা ৪৮ মিনিট ৪৬ সেকেন্ড বা প্রায় ৬ ঘন্টার কাছাকাছি চার বছরে সম্পূর্ণ একদিনে পরিণত হয়। যার ফলে ওই দিন বছরের একটি দিন হিসেবে গণনা করে দারায় ৩৬৬ দিন। তাই প্রতি বছর চার বছর অন্তর অন্তর অধিবর্ষ হয় এইভাবে অধিবর্ষ গণনা করা হয়।
আপনারা যদি কেউ অধিবর্ষ গণনা করতে চান তাহলে আপনারা চার বছর পর পর একদিন যোগ করা হয়। সেই হিসেব অনুযায়ী গণনা করলেই পেয়ে যাবেন। অতিরিক্ত ৫ ঘন্টা ৪৮ মিনিট ৪৬ সেকেন্ডে ৪ দিয়ে গুন করলে খুব সহজে আপনারা বের করে নিতে পারবেন।
  • খ্রিষ্টাব্দ বছরগুলোকে যেমন ২০২০ সাল ২০২৪ সাল ২০২৯ সাল ইত্যাদি যদি ৪ ভাগ করলে যদি কোন ভাগশেষ না থাকে অর্থাৎ সম্পূর্ণরূপে বিভাজিত হয় তখন ওই বছরটি হবে অধিবর্ষ।
  • শতাব্দী বছরগুলোকে( যেমন ২০০০,১৮০০,২১০০ প্রভৃতি) ৪০০ দিয়ে ভাগ করলে যদি কোনো ভাগশেষ না থাকে। অর্থাৎ সম্পূর্ণরূপে বিভাজিত হয় তখন ওই বছরটি অধিবর্ষ হয় যেমন উদাহরণ : ১৬০০, ২০০০, ২৪০০ ইত্যাদি । 
  • আশা করি অধিবর্ষ কিভাবে করে গণনা করে বের করতে হয় তা আপনারা খুব সহজেই জেনে গেছেন।

লিপ ইয়ার কিভাবে বের করে

লিপ ইয়ার কিভাবে বের করতে হয় আপনারা কি জানেন যেহেতু চার বছর পর পর লিপ ইয়ার হয় এই লিপ ইয়ার বের করারও একটি নিয়ম রয়েছে যে নিয়মটি আপনার জানা থাকলে আপনিও খুব সহজে বের করতে পারবেন কোন কোন বছর লিপ ইয়ার হতে পারে।
আমরা জানি,
এক বছর = ৩৬৫ দিন ৫ ঘন্টা ৪৮ মিনিট ৪৬ সেকেন্ড
কিন্তু গণনা করার সময় আমরা এক বছর সমান সমান 365 দিন ধরি আর যে অতিরিক্ত পাঁচ ঘন্টা ৪৮ মিনিট ৪৬ সেকেন্ড থাকে। এটিকে চার বছর অন্তর অন্তর একদিনে পরিণত হয়।
প্রায় ছয় ঘন্টার কাছাকাছি হওয়ায় আমরা
৬×৪=২৪
তখন একদিন অতিরিক্ত হয় এবং প্রায় চার বছর পর পর ৩৬৫ দিনের পরিবর্তে ৩৬৬ দিনে আমরা এক বছর গণনা করি ।
৩৬৫+১ =৩৬৬ দিন
কোন কোন বছর লিপিয়ার হবে এটাও বের করা যায় খুব সহজে। আপনারা যদি জানতে চান তাহলে এভাবে খুব সহজে আপনারা লিপ ইয়ার কিভাবে বের করতে হয়। গণনা করেও বের করতে পারেন আরো কিছু নিয়ম রয়েছে যে নিয়মগুলো মেনে আপনারা লিপ ইয়ার বের করতে পারেন। নিচে দেওয়া হল সেই নিয়ম গুলো:
  • খ্রিষ্টাব্দ বছরগুলোকে যেমন ২০২০ সাল ২০২৪ সাল ২০২৯ সাল ইত্যাদি যদি ৪ ভাগ করলে যদি কোন ভাগশেষ না থাকে অর্থাৎ সম্পূর্ণরূপে বিভাজিত হয় তখন ওই বছরটি হবে অধিবর্ষ।
  • শতাব্দী বছরগুলোকে (যেমন ২০০০,১৮০০,২১০০ প্রভৃতি) ৪০০ দিয়ে ভাগ করলে যদি কোনো ভাগশেষ না থাকে। অর্থাৎ সম্পূর্ণরূপে বিভাজিত হয় তখন ওই বছরটি অধিবর্ষ হয় যেমন উদাহরণ : ১৬০০, ২০০০, ২৪০০ ইত্যাদি।
আশা করি অধিবর্ষ বা লিপ ইয়ার কিভাবে বের করতে হয় তা আপনারা খুব সহজেই জেনে গেছেন।

কোন কোন সাল লিপ ইয়ার

আপনারা কি জানেন কোন কোন সালে লিপ ইয়ার হয় লিপ ইয়ার হয় কোন কোন সালগুলো এই সম্পর্কে হয়তো অনেকেই জানেন না আবার অনেকে গণনা করে বের করতে চেয়েছেন। যে সকল সাল গুলোতে লিপ ইয়ার হবে সেই সালগুলোর মধ্যে ফেব্রুয়ারি মাস ২৯ দিন হতে হবে তবে সেই বছরগুলোকে লিপ ইয়ার হিসেবে ধরা হয়।

ফেব্রুয়ারি মাসে যখন ২৯ দিন হয় তখন এক বছর ৩৬৬ দিন হয়। আমরা সাধারণত জানি এক বছর ৩৬৫ দিন ৫ ঘন্টা ৪৫ মিনিট ৪৬ সেকেন্ডে হয়। কিন্তু আমরা শুধু মাত্র এক বছরে ৩৬৫ দিন গণনা করি ৫ ঘন্টা ৪৫ মিনিট ৪৬ সেকেন্ড অবশিষ্ট থেকে যায় এই অবশিষ্ট সময়টা যখন প্রায় ছয় ঘন্টার কাছাকাছি চার বছর পর পর এই ছয় ঘন্টা চার দিয়ে গুন করার পর 24 ঘন্টা হয় এবং এই ২৪ ঘণ্টা সমান একদিন ধরা হয়।
যে বছরেই একদিন যোগ করা হয় চার বছর পর সেই বছরগুলোই লিপ ইয়ার হয়। লিপিয়ার সর্বদাই আসে চার এর গুণিতকে ২০১৬, ২০২০, ২০২৪, ইত্যাদি এরকম ভাবে চলতে থাকবে কিন্তু চার গুনিতকের সব বছরই সর্বদা লিপ ইয়ার হবে এমন কিন্তু নয়। এর ব্যতিক্রম দুইটি বছর যেমন ১৯০০, ২১০০ লিপ ইয়ার হয়েছিল না।

00 দিয়ে যেসব বছর শেষ হচ্ছে সেগুলো সবই চারের গুণিতক বটে কিন্তু সাধারণভাবে সেগুলো লিপ ইয়ার নয় কিন্তু ব্যতিক্রমের ব্যতিক্রমও রয়েছে যেমন ২০০০ সালেও দুইটা শূন্য রয়েছে শেষে আবার লিপি আরো বটে। এভাবে প্রতি চার বছর অন্তর অন্তর লিপ ইয়ার হয়ে থাকে। লিপিয়ার সাধারণত ফেব্রুয়ারি মাসে হয়ে থাকে ফেব্রুয়ারি মাস সাধারণত ২৮ দিনের হলেও লিপ ইয়ার বছরে ফেব্রুয়ারি মাস ২৯ দিন হয় যে একটি দিন বেশি হয় সেটি ফেব্রুয়ারি মাসে দেওয়া হয়।

অধিবর্ষে ফেব্রুয়ারি মাস কত দিনে হয়

আপনার সাধারণত জেনে গিয়েছেন অধিবর্ষ কাকে বলে অধিবর্ষ হচ্ছে যে মাসে একদিন বেশি থাকে ফেব্রুয়ারি মাসে সাধারণত অধিবর্ষ হয়ে থাকে। এবং এই মাসে একটি দিন যোগ করা হয় এবং একদিন বেশি থাকে ফেব্রুয়ারি মাস সাধারণত ২৮ দিনের হয়। কিন্তু একদিন বেশি হওয়ার ফলে যে বছরে অধিবর্ষ হয় সেই বছরে ফেব্রুয়ারি মাসে ২৯ দিন হয়।
লিপিয়ারের বছরে ২৯ দিন হয় ফেব্রুয়ারি মাস। এইজন্য আপনারা বুঝতে পারবেন ফেব্রুয়ারি মাস ২৮ শে মাস হলেও যেই বছর ২৯ শে মাস হয় সেই দিন লিপ ইয়ার বা অধিবর্ষ হয়।ফেব্রুয়ারি হচ্ছে গ্রেগরীয় ও জুলিয়ান বর্ষপঞ্জি অনুসারে বছরের দ্বিতীয় মাস। এটা ইংরেজি বছরের সবচেয়ে ছোট মাস এবং একমাত্র মাস যার দিন সংখ্যা ৩০ এর কম হয়।

ও দিবসে এ মাসে মোট ২৯ দিন আর অন্যান্য সময়ে এই মাসে ২৮ দিন হয়ে থাকে। এক বছরে ৩৬৫ দিন ৫ ঘন্টা ৪৫ মিনিট ৪৬ সেকেন্ড। কিন্তু আমরা প্রতিবছর গণনা করি ৩৬৫ দিন যে অতিরিক্ত ৫ ঘন্টা ৪৫ মিনিট ৪৬ সেকেন্ড থাকে এই টি ৪ বছরের ২৪ ঘন্টা অর্থাৎ একদিনে পরিণত হয় এবং যে বছরে এটি একদিন হিসেবে যোগ করা হয় সেই বছরকেই লিপ ইয়ার বলা হয় এবং সেই বছরে ফেব্রুয়ারি মাসে একদিন অতিরিক্ত যোগ করে লিপিয়ার বা অধিবর্ষ গণনা করা হয়।

লেখকের মন্তব্যঃ লিপ ইয়ার কিভাবে বের করে কোন কোন সাল লিপ ইয়ার

প্রিয় পাঠক ভাই ও বন্ধুগণ আপনারা নিশ্চয়ই আজকের আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে জানতে ও বুঝতে পেরেছেন লিপ ইয়ার কিভাবে বের করে কোন কোন সাল লিপ ইয়ার সে সম্পর্কে যাবতীয় সকল তথ্যগুলো।এছাড়াও আজকের আর্টিকেল পড়ে আপনারা আরো জানতে পেরেছেন লিপ ইয়ার কাকে বলে,অধিবর্ষ গণনা কখন শুরু হয়,অধিবর্ষে ফেব্রুয়ারি মাস কত দিনে হয়।
তাই আশা করছি আজকের আর্টিকেল আপনার কাছে অনেক উপকৃত বলে মনে হয়েছে যদি আপনার কাছে আর্টিকেল ভালো লেগে থাকে তাহলে আপনার মূল্যবান মতামতি কমেন্ট করে জানিয়ে দিন।এছাড়াও আজকের আর্টিকেল আপনার বন্ধু এবং আত্মীয়দের সাথে শেয়ার করে সকলের মাঝে ছড়িয়ে দিন।এতক্ষণ সময় ধরে আমাদের সঙ্গে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।আজকের আর্টিকেল এ পর্যন্তই আবারো কথা হবে অন্য কোন টপিক নিয়ে সে পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url