বাচ্চাদের রোদ লাগানোর নিয়ম - সকালের রোদে কোন ভিটামিন থাকে

প্রিয় পাঠক আপনি কি বাচ্চাদের রোদ লাগানোর নিয়ম এবং সকালের রোদে কোন ভিটামিন থাকে এ বিষয় সম্পর্কে জানতে চাচ্ছেন?তাহলে আপনি একদম সঠিক জায়গায় প্রবেশ করেছেন কারণ আজকের আর্টিকেলের মধ্যে আলোচনা করা হবে বাচ্চাদের রোদ লাগানোর নিয়ম এবং সকালের রোদে কোন ভিটামিন থাকে সে সম্পর্কে জাগ্রতীয় সকল তথ্য সমূহ।জানতে হলে আমাদের সঙ্গেই থাকুন।
বাচ্চাদের-রোদ-লাগানোর-নিয়ম
আজকের আর্টিকেলের মধ্যে আমরা আলোচনা করতে চলেছি বাচ্চাদের রোদ লাগানোর নিয়ম এবং সকালের রোদে কোন ভিটামিন থাকে সে সম্পর্কে।তবে শুধু এই বিষয়ে নয় এর সাথে থাকছে গায়ে রোদ লাগানোর নিয়ম, গায়ে রোদ লাগলে ভালো কেন, বিকেলের রোদের উপকারিতা মতো আরো গুরুত্বপূর্ণ টপিক।তাই জানতে হলে এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।
পেজ সূচিপত্রঃবাচ্চাদের রোদ লাগানোর নিয়ম। সকালের রোদে কোন ভিটামিন থাকে

সূচনাঃবাচ্চাদের রোদ লাগানোর নিয়ম এবং সকালের রোদে কোন ভিটামিন থাকে

শীত এবং গরম দুটো সময়ের মধ্যেই আপনার বাচ্চাদের গায়ের রোধ লাগাতে পারেন তবে কিছু নির্দিষ্ট সময় রয়েছে যে সময়ের মধ্যে আপনি রোদ লাগালে সেগুলো থেকে ভিটামিন পাওয়া যায়।ছোট বাচ্চাদের সকালের মিষ্টি মিষ্টি রোদ গুলোতে থাকে ভিটামিন ডি যার শরীরে হাড় মজবুত, ক্যান্সারের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাই।
তাই আজকে আর্টিকেল থেকে আমরা জানার চেষ্টা করব বাচ্চাদের রোদ লাগানোর নিয়ম, গায়ে রোদ লাগানোর নিয়ম, সকালের রোদে কোন ভিটামিন থাকে, গায়ে রোদ লাগলে ভালো কেন এবং বিকালে রোদের উপকারিতা সম্পর্কে গুরুত্বপূর্ণ টপিক।তাহলে আর দেরি কেন এক্ষুনি জেনে নিন বাচ্চাদের রোদ লাগানোর নিয়ম সম্পর্কে সকল তথ্যগুলো।

বাচ্চাদের রোদ লাগানোর নিয়ম

প্রিয় পাঠক আপনারা অনেকেই যারা নতুন মা হয়েছে এবং যারা জানতে চেয়েছেন যে বাচ্চাদের গায়ে রোদ লাগানোর নিয়ম সম্পর্কে হয়তো অনেকেই জানেন না। শিশু জন্মের পর শিশুকে প্রতিদিন সকালবেলাতে ১০ থেকে ১৫ মিনিট বা সর্বোচ্চ ৩০ মিনিট রোদে রাখা যায় এই রোদটি শিশুর জন্য অনেক ভালো।

কিন্তু কোন নিয়মে বাচ্চাদের রোদ লাগাতে হবে কিভাবে লাগালে কোন সময় লাগালে শিশুর কোন ক্ষতি হবে না ত্বকের কোন সমস্যা সৃষ্টি হবে না সেই সম্পর্কে অনেকেই জানতে চেয়েছেন বাচ্চাদের রোদ লাগানোর নিয়ম কি। তাহলে চলুন জেনে আসি বাচ্চাদের রোদ লাগানোর নিয়ম সম্পর্কে।
বাচ্চাদের রোদ লাগানোর বিষয়ে বাবা-মাকে একটু সতর্ক থাকতে হবে কারণ অতিরিক্ত রোদে আলোর ফলে কিন্তু বাচ্চাদের সমস্যা হয় তোকে বার্ন, হিট স্টোক, বমি, ডারমাটাইটিস, ফোসকা পরবর্তী ত্বকের ক্যান্সার হওয়ার মতো ঝুঁকিরে ক্ষতিকর দিকগুলো বিবেচনা রেখে বাচ্চাদের রোদ লাগাতে হবে। বাচ্চাদের বানানো বোঝাতক শিশুকে দৈনিক ২ মিনিট মিষ্টি রোদ সরাসরি না যেমন বারান্দার রোদ কণার ছোঁয়া দেওয়া।

ছয় মাসের কম বয়সী শিশুকে যেন সরাসরি পড়ে এরকম সূর্যালোকের সংস্পর্শে না আসা । স্কুল বয়সের শিশুকে সপ্তাহে দুই তিন দিন সকাল দশটা হতে বিকাল তিনটা পর্যন্ত সময়ের মধ্যে দৈনিক ১৫ থেকে ৩০ মিনিটের জন্য রোদ লাগানো যাবে। শিশুর প্রয়োজনীয় পরিমাণ ভিটামিন ডি তৈরি হবে আবার শরীরের ক্ষতিও হবে না। এই জন্য আপনাদের শিশুদেরকে এই সময়ের মধ্যে নিয়ম করে রোধ লাগাতে হবে।

গায়ে রোদ লাগানোর নিয়ম

গায়ে রোদ লাগানোর নিয়ম সম্পর্কে অনেকেই হয়তো জানেন আবার অনেকে হয়তো জানেন না। যারা জানেন না তাদের জেনে রাখা উচিত যে আমরা সূর্যের আলোক রশি থেকে যেমন ভিটামিন ডি পাই, তেমনি সূর্যের আলো থেকে কিন্তু ক্ষতিকর রশ্মিও আমাদের শরীরে ক্যান্সার তৈরি করার মত সমস্যা সৃষ্টি করে।
এই জন্য গায়ে রোদ লাগানোর নিয়ম মেনে গায়ে রোদ লাগাতে হবে তাহলে আপনার গায়ে রোদ লাগানো সঠিক নিয়ম জেনে। আপনি সেই নিয়ম মত গায়ে রোদ লাগালে আপনার শরীরে জন্য ভিটামিন ডি পাবেন।

ভিটামিন ডি প্রতিটা মানুষের শরীরের জন্য দরকারি এই জন্য ভিটামিন ডি শুধুমাত্র যে সূর্যের আলো থেকে পাওয়া যায়। এমন কিছু নয় সঠিক পরিমাণে ভিটামিন ডি সমৃদ্ধ খাদ্য আপনার খাবার তালিকায় রাখতে হবে। তবে ভিটামিন ডি এর ঘাটতি পূরণ হবে তবে গায়ের রোদ লাগায়ে ভিটামিন বি এর চাহিদা পূরণ করতে চাইলে কিন্তু সেই চাহিদা পূরণ হবে না।

ভিটামিন ডি পেতে হলে অবশ্যই ত্বকে সরাসরি সূর্যের আলো লাগাতে হবে সেক্ষেত্রে পোশাক বা সানস্ক্রিন সরাসরি তোকে ভিটামিন ডি তৈরি করতে বাধা দেয় তাই জন্য মুখে সানস্ক্রিম রেখে বের হলে বা হাত-পা শরীরের অন্য কোন স্থান উন্মুক্ত না করে বের হলে শরীরে ভিটামিন ডি পাওয়া যাবে না।
সূর্যের আলো থেকে যদি আপনি ভিটামিন ডি পেতে চান তাহলে যে স্থানগুলোতে রোদ লাগবে সেই স্থানগুলোতে উন্মুক্ত রাখতে হবে । সকাল ১০ টা থেকে দুপুর তিনটা পর্যন্ত যেকোনো সময়ে ১০ থেকে ৩০ মিনিট রোদে বসে আপনি আপনার গায়ে রোদ লাগাতে পারেন। এতে আপনার শরীরে ভিটামিন ডি পাওয়া যাবে এবং নানা রকমের রোগ প্রতিরোধ হবে।

সকালের রোদে কোন ভিটামিন থাকে

রোদে কোন ভিটামিন থাকে এটা কি আপনারা জানেন সকালবেলায় রোদে আপনারা ভিটামিন ডি তে যান আপনাদের শরীরে ভিটামিন দিয়ে চাহিদা পূরণ করার জন্য সকাল বেলায় রোদে বসতে পারেন। নবজাতক থেকে শুরু করে বৃদ্ধ বয়সে সকল বয়সী মানুষের জন্য ভিটামিন ডি শরীরে প্রচুর প্রয়োজন। এই ভিটামিন ডি পাওয়ার জন্য আপনারা খাদ্য তালিকায় ভিটামিন ডি সমৃদ্ধ খাবারের পাশাপাশি প্রতিদিন কিছু সময় রোদে বসে শরীরে ভিটামিন ডি নিতে পারেন।

সকালে রোদ পোহালে ভিটামিন ডি পাওয়া যায় আর ভিটামিন দিয়ে হাড়ের গঠনে অনেক জরুরী। তবে পুরো সকাল সময় জুড়ে কি ভিটামিন ডি পাওয়া যায় না। অনেকে নানা রকমের প্রশ্ন থাকে যে শুধুমাত্র কি সকালের রোদে ভিটামিন ডি পাওয়া যায় অন্য সময়ের রোদে বসলে পাওয়া যায় না। যারা সকালে ভিটামিন ডি এর জন্য রোদ পোহাতে চান তাদের জন্য জেনে নেওয়া দরকার কোন সময় ভিটামিন ডি পাওয়া যায়।
সকাল ১০ টা থেকে বিকেল ৩টা পর্যন্ত রোদে ভিটামিন ডি এর ঘাটতি পূরণ করা সম্ভব। তবে একেক সময় রোদের তীব্রতা একেক আমাদের শরীরের ক্ষতি করে তাই এই সময়ের মধ্যে কখন ভিটামিন ডি পাবেন তাই বুঝতে হবে যখন বাইরে বের হবেন।

আপনি তখন আপনার ছায়ার দিকে তাকান আপনার ছায়া যদি রোদের আড়ালে ছোট দেখায় তাহলে ধরে নিতে হবে ভিটামিন ডি পাবেন। কতক্ষণ রোদে থাকবেন সূর্যের অতিবেগুনি রশ্মিও ত্বকে প্রবেশ করে না তাদের একটু বেশিক্ষণ থাকতে হবে তবে উজ্জ্বল রং যাদের তাদের ২০ মিনিটের বেশি রোদে না থাকা ভালো।

গায়ে রোদ লাগলে ভালো কেন।বাচ্চাদের রোদ লাগানোর নিয়ম

গায়ে রোদ লাগানো ভালো কেন আপনারা হয়তো জানেন না যে গায়ে রোদ লাগালে আপনাদের শরীরে অনেক বেশি উপকারে আসে কারণ এই রোদ থেকে আপনারা ভিটামিন ডি পান যা আমাদের শরীরের হাড় গঠনের জন্য অনেক বেশি জরুরী। ভিটামিন বি শরীরের মধ্যে যাওয়ার ফলে ক্যালসিয়াম ম্যাগনেসিয়াম ও পটাশিয়াম তৈরি করে যা আমাদের শরীরের জরুরী উপাদান তৈরি করার জন্য দরকারী।

তবে কড়া রোদে অবশ্যই বের হওয়া যাবে না আর রোদ পোহানো সময় সানস্ক্রিন মাখা যাবে না। আপনি যদি গায়ের রোদ লাগাতে চান আলতো রোদে ত্বকের ক্ষতি হয় না। সেইজন্য সেই রোদে ২০ মিনিটের মধ্যে যদি বেশি পরিমাণে বেশি গরম লাগে তাহলে এড়িয়ে আসতে হবে। স্নিগ্ধ রোদে আপনাকে রোদ পোহাতে হবে তাহলে আপনি ভিটামিন ডি পাবেন।

এছাড়া মন ভালো রাখতে সঠিকভাবে সূর্যের আলো গায়ে পড়লে আমাদের শরীরে এন্ডোফিন নামের হরমোন নিঃসৃত হয়। এই হরমোনের কারণে আমাদের মেজাজ ভালো থাকে, জানার বিষয় হলো অ্যান্ড ফিন হরমোন ব্যথা যন্ত্রণা কমাতেও সাহায্য করে ডিপ্রেশন বা অপসাদ কাটাতেও রোদ খুব বেশি উপকারী।
এছাড়াও আমাদের হাড় গঠনের জন্য ও শরীরের ব্যথা নিরাময়ের জন্য রোদ অনেক কার্যকরী। ভিটামিন ডি তৈরি হয় রোদে যাওয়ার পরে ভিটামিন ডি এর অভাবে আকালে হাড়ভাঙ্গুর হয়ে পড়ে। এই জন্য ভিটামিন ডি শরীরের জন্য জরুরী। এ ছাড়াও ক্যান্সার প্রতিরোধ করে ভিটামিন ডি এবং সূর্যের আলো। আমাদের ত্বকে আছে মেলানোসাইট নামের কোষ।

এই কোষ মেলানিন তৈরি করে মেলানিন হল এক ধরনের রঞ্জক পদার্থ। এই রঞ্জক পদার্থের কারণে আমাদের দেহের রং কালো হবে না ফর্সা হবে তা নির্ভর করে। এই জন্য রোদ অনেক বেশি দরকারি শরীরে লাগানোর জন্য আপনারা নিয়মিত প্রতিদিন সময় বের করে কিছু সময় রোদে বসবেন।

বিকেলের রোদের উপকারিতা।বাচ্চাদের রোদ লাগানোর নিয়ম

শীতকালে একটু রোদের জন্যই মানুষ ক্লান্ত হয়ে যায় রোদ খুঁজে পাই না এবং গরম হলে সেই রোদের তাপে কিন্তু মানুষ বাইরে বের হতে পারে না। টি আমাদের শরীরের জন্য অনেক বেশি উপকারী বিকেলের রোধের উপকারিতা সম্পর্কে আপনারা কি জানেন সকাল দশটা থেকে বিকেল তিনটা পর্যন্ত গায়ে রোদ লাগানোর প্রচুর উপকারিতা রয়েছে। এই সময়ের মধ্যে রোদ শরীরে গেলে ভিটামিন ডি পাওয়া যায় ।
  • সূর্যের আলোতে উপস্থিত নাইট্রিক অক্সাইড হলো ভেসোডায়ালেটার। এই নাইট্রিক অক্সাইড শ্বাস-প্রসার স্বাভাবিক করতে রক্ত চলাচল উন্নতি করতে এবং এলার্জির সমস্যা দূর করতে সহযোগিতা করে।
  • দিনের প্রথম ছটা আমাদের শরীরে হ্যাপি হরমোন বাড়াতে সাহায্য করে এটি মস্তিষ্কের নিউরোট্রান্সমিটার যেমন সোরোটোনিন, মেলাটোনি, ডোপামিন ঘরণ বাড়ায় এতে মেজাজ উন্নত হয় এবং সারাদিন আপনি সতেজ বোধ করবেন।
  • সূর্যের আলো আপনার রক্তে অক্সিজেন বাড়ায় এবং ত্বককে সতেজ রাখে এবং ত্বক উজ্জ্বল দেখায়।
  • গ্রীষ্মকালের প্রখর সূর্যলোক ও দূষণের কারণে ত্বক হয়ে উঠে অত্যন্ত শুষ্ক ও প্রাণহীন। এমন পরিস্থিতির প্রতিদিন ভোরবেলায় দশ মিনিটের জন্য সূর্যের প্রথম রশ্মিতে বসে থাকা দরকার। এতে আপনার ত্বক উজ্জ্বল হতে শুরু করবে এবং মসৃণ হয়।
  • পরিবর্তনের কারনে ব্রণ হওয়া খুব সাধারণ বিষয় সূর্যের রশ্মি আপনার ব্রণ এবং ব্রণের মত সমস্যাগুলি দূর করতে সহযোগিতা করে।
  • যাদের একজিমা সমস্যায় ভোগেন তারা সূর্যের প্রথম রশি আপনার ত্বকে সমস্যা নিরাময়ের জন্য সাহায্য করে। একজিমা একটি ত্বকের সমস্যা যেখানে ত্বকে লাল দেখা যায় এবং চুলকানি হয়। এই সমস্যা দূর করার জন্য প্রতিদিন সূর্যের আলোতে ৩০ মিনিট বসতে হবে।

লেখকের মন্তব্যঃ বাচ্চাদের রোদ লাগানোর নিয়ম এবং সকালের রোদে কোন ভিটামিন থাকে

ভিডিও পাঠক ভাই ও বন্ধুগণ আপনারা নিশ্চয়ই আজকের আর্টিকেল সম্পন্ন করে জানতেও বুঝতে পেরেছেন বাচ্চাদের রোদ লাগানোর নিয়ম এবং সকালের রোদে কোন ভিটামিন থাকে সে সম্পর্কে যাবতীয় সকল তথ্য।আশা করছি এই আর্টিকেল পড়ে আপনার মনের প্রশ্ন উত্তরটি পেয়ে উপকৃত হয়েছেন।আমাদের আজকের আর্টিকেল আপনার কাছে কেমন লাগলো তা আপনার মূল্যবান মতামতটি আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন।
এতক্ষণ সময় ধরে আমাদের আজকের আর্টিকেল পড়ার জন্য আপনাকে আন্তরিকভাবে ধন্যবাদ।আপনার কাছে ভালো লেগেছে যদি ভালো লাগে তাহলে সকলের সাথে শেয়ার করুন।এছাড়াও আপনি যদি আরো নিত্য নতুন আর্টিকেল পড়তে চান তাহলে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করে রাখুন এবং আমাদের সঙ্গেই থাকুন।আজ এ পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। "আল্লাহ হাফেজ"

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url