মাজার ব্যাথা দূর করার ঘরোয়া উপায় - কোমরের ব্যথা হওয়ার ঔষধ

প্রিয় পাঠক আপনি কি মাজার ব্যাথা দূর করার ঘরোয়া উপায় এবং কোমরের ব্যথা হওয়ার ওষুধ সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আপনি আমাদের এই পোস্টটি পড়ুন এবং জেনে নিন মাজার ব্যাথা দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য।তাহলে চলুন আর দেরি না করে এবারে মূল আলোচনার বিষয় মাজারব্যথা দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে জেনে নেওয়া যাক।
মাজার ব্যাথা দূর করার ঘরোয়া  উপায়
মাজার ব্যাথা দূর করার ঘরোয়া উপায় এবং কোমরের ব্যথা হওয়ার ওষুধ সম্পর্কে জানতে হলে আমাদের এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে তবে আপনিও জানতে পারবেন মাজার ব্যাথা দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে বিস্তারিত তথ্যগুলো।আপনারা অনেকেই মাজার ব্যাথা নিয়ে নানান সমস্যাই রয়েছেন।তাই মাজার ব্যাথার সমস্যা গুলোর সমাধান করতে আমাদের সঙ্গেই থাকুন।
পোস্ট সূচিপত্রঃমাজার ব্যাথা দূর করার ঘরোয়া উপায়।কোমরের ব্যথা হওয়ার ঔষধ

উপস্থাপনা।মাজার ব্যাথা দূর করার ঘরোয়া উপায়।কোমরের ব্যথা হওয়ার ঔষধ

মাজার ব্যাথার কারণে অনেকেই দাঁড়িয়ে থেকে নামাজ পড়তে পারেন।আবার অনেকেই আছেন মাজার ব্যাথার কারণে নিচু হতে পারেন না।ভারী কোন কাজ করতে পারেন না।এমন নানারকম সমস্যায় সম্মুখীন হতে হয় মাজার ব্যাথার কারণে।তাই আমাদের আজকের আর্টিকেলে কোমরের ব্যথা কেন হয়, মাজার ব্যাথা দূর করার ঘরোয়া উপায়,মহিলাদের কোমর ব্যাথার কারণ ও প্রতিকার,গর্ভবতী মহিলাদের কোমর ব্যাথার কারণ,কোমরের ব্যথা হওয়ার ওষুধ নিয়ে আজকের এই আর্টিকেলে রয়েছে।
এ সমস্ত বিষয়গুলো সম্পর্কে জানতে হলে আমাদের আজকের আর্টিকেলটি সম্পূর্ণ করতে হবে।কেননা এই আর্টিকেলের মধ্যে রয়েছে কিছু গুরুত্বপূর্ণ টপিক যেগুলো আপনাদের জেনে রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ।তাই আমরা আর কথা না বাড়ি সামনের দিকে কোমরের ব্যথা কেন হয় তা জেনেই

কোমরের ব্যথা কেন হয়।মাজার ব্যাথা দূর করার ঘরোয়া উপায়

প্রায় নিত্যদিনের সঙ্গে আমাদের মেয়েদের সবচেয়ে বেশি কোমরের ব্যথা। আপনাদের যাদের কোমরের ব্যথার সমস্যা রয়েছে তারা এই সমস্যা কতটা কষ্টদায়ক এটা নিয়ে ভুগছেন। ব্যথার অন্যতম প্রধান কারণ কর্মস্থলে সঠিকভাবে বসে কাজ না করা আরেকটি কারণ বাসার চেয়ারের ক্রমাগত দুটি দীর্ঘ সময় টানা বসে কাজ করলে আমাদের মেরুদন্ডের সামনের দিকে মাংসপেশি সংকোচন এবং পেছনের দিকের মাংসপেশি প্রসারিত হয়।

দেহের বেশির ভারসাম্যহীনতা তৈরি হয় তখন মেরুদন্ডের মাঝখানে থাকার ডিস্ক এর উপর অতিরিক্ত চাপ তৈরি হয়। এছাড়ো একটানা বসে কাজ করার কারণে অনেকের ঘাড় ও পিঠে ব্যথা হতে পারে। বিভিন্ন কারণে কোমরের ব্যথা হয় যেমন যারা ডেস্কে বসে কাজ করেন, অফিস আদালত কিংবা ব্যাংকের হাসপাতালে বসার কাজ করেন, দীর্ঘ সময় তাদের সাধারণ চেয়ারে বসে ঝুঁকে কাজ করেন,এর জন্য পেটের মাংসপেশি ও পায়ের সম্যক ভাগের মাংসপেশি সংকুচিত হয়ে যায়।
এভাবে সংকুচিত থাকতে থাকতে এসব জায়গায় মাংসপেশী একসময় শক্ত হয়ে যায়। আবার পিঠ ও কোমরের পেছনের মাংসপেশী দুর্বল হয়ে যায়। এই ভারসাম্যহীনতার জন্য কোমরের দিস্কের স্থানচ্যুতি ঘটে, যাকে বলা হয় প্রলাপস লামবার ইন্টারভার্টিব্রাল ডিস্ক। এসব ব্যথার জন্য প্রচলিত ব্যথার ওষুধ না খেয়ে কোন উপকার আসে না এজন্য দরকার সঠিক দেহ বিন্যাস জেনে সে মোতাবেক কর্মস্থলে কাজ করে এবং প্রয়োজনে দেহ ভঙ্গি পরিবর্তন করা।

মাজার ব্যাথা দূর করার ঘরোয়া উপায়।কোমরের ব্যথা হওয়ার ঔষধ

যাদের মাজার ব্যাথায় রয়েছে তাদের মাজার ব্যাথা দূর করার জন্য কিছু ঘরোয়া উপায় নিয়ে চলে এসেছি। আপনাদের যদি মাজার ব্যথার সমস্যা থাকে তাহলে আপনারা খুব সহজেই এই ঘরোয়া উপায়ে মাজার ব্যথা দূর করতে পারেন। মাজার ব্যাথা দেখা দিলে আপনারা খুব সহজেই ব্যাথা নাশক ওষুধ খেয়ে নিন কিন্তু এই ওষুধ খাওয়ার ফলে কি আপনার সুস্থতা আসলে বজায় থাকে।
এই ব্যথার ওষুধটি খাওয়ার ফলে সাময়িক আপনার শরীর সুস্থ থাকবে কিন্তু আপনার কিডনির জন্য এই ব্যথার ওষুধের কারণে নানা রকমের প্রভাব পড়বে। ডাক্তার সব সময় ব্যথার নাশক ওষুধ খেতে মানা করে কারণ এতে কিডনির ক্ষতি হয়। চলুন জেনে নিই মাজার ব্যাথা দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে।
  • যাদের মাজায় বা কোমরে ব্যথা হয় তারা দিনে দুইবার গরম সেঁক দিলে খুব উপকার পাবেন এবং মাজার ব্যাথা ধীরে ধীরে কম হবে।
  • সরিষার তেলের মধ্যে রসুন কুচি মিশিয়ে গরম করে ব্যবহার করলে শরীরের যে কোন ব্যথায় দ্রুত দূর হয়। মাজার ব্যথায় যদি সরিষার তেল দিয়ে মালিশ করা হয় তাহলেও আরাম পাওয়া যায়।
  • গরম দুধে কাঁচা হলুদ বা হলুদ গুঁড়ার সঙ্গে সামান্য মধুর মিশিয়ে পান করলে অনেক উপকার পাওয়া যায় ব্যথা কমতে সহযোগিতা করে হলুদ দুধ।
  • আদা চা রয়েছে প্রচুর ওষুধে গুনাগুন কোমরের ব্যথা কমাতে আদাটা অনেক উপকার করে। এই জন্য আপনারা আদা চা খেতে পারেন।
  • পান পাতায় ঘি লাগিয়ে তারপরে এটাকে গরম করে পিঠে বা কোমরে কিছুক্ষণ সেঁকদিন। দেখবেন আপনার ব্যথা দ্রুত কমবে।
  • ব্যাক পেইন বা কোমরের ব্যথা কারণ আমার জন্য আরো একটি তেল ভালো কাজ করে সেটা হলো নীলগিরি তেল।ব্যাথার স্থানে এই তেল মালিশ করলে অনেকটা স্বস্তি পাবেন।
যাদের মাজার ব্যথার সমস্যা রয়েছে কোমরের সমস্যার বেশিরভাগ মানুষই বর্তমানে তারা এই উপায় গুলো ঘোরোয়া মেনে চললে একটু হলেও ব্যাথা থেকে স্বস্তি পাবেন। এরপরের অনুচ্ছেদে আমরা জানব মহিলাদের কোমর ব্যথার কারণ ও প্রতিকার।

মহিলাদের কোমর ব্যথার কারণ ও প্রতিকার

মহিলাদের সবচেয়ে বেশি কোমরের ব্যথা হয় কারণ মহিলা মানুষ সবচেয়ে বেশি কাজ করে বসে থেকে বা তাদের কোমরে সবচেয়ে বেশি চাপ পড়ে যার কারণে তারা এই ব্যথা শিকার হয়। একটু বেশি সময় দাঁড়িয়ে থাকলে বা বেশি সময় বসে থাকলে অনেক মহিলা মানুষ বলে যে তার কোমরে ব্যথা করছে।
এই ব্যথার কারণ ভুল ভঙ্গিমায় শোয়া বসা, হাঁটাচলা, সামনে ঝুঁকে ভারী জিনিস তোলা বা কখনো কখনো রিক্সা অথবা বাসে ঝাঁকনি লেগেও কোমরের ব্যথা হতে পারে।বয়স বাড়ার সঙ্গে সঙ্গে হাড় ক্ষয়ের কলমেরুদন্ডের দুটি কশেরুকার মাঝখানে যে ডিস্ক আছে তাও ক্ষয় হয়ে গেলে ব্যথার সম্মুখীন হয়।

মহিলাদের কোমরের ব্যথার প্রতিকার

বলা হয়ে থাকে যে আপনি প্রতিদিন রুটি নিয়ে যত বেশি হাঁটবেন তত বেশি আপনার শরীর সুস্থ থাকবে ওজন গ্রাস করার জন্য কেবল হাঁটাচলা করার দরকার নেই। আপনি আপনার মেজাজ বিপাকক্রিয়া সক্রিয় রাখতে হাঁটতে পারেন প্রতিদিন ১৫ মিনিটের জন্য হাটা আপনার স্বাস্থ্যকর করে তুলতে পারে তবে হাঁটা চলার পথে এত সহজ নয়।
অনেক সময় অতিরিক্ত ওজনের কারণে হাঁটতে হাঁটতে কোমরে ব্যথা পাই এটি স্থূলকায় মহিলাদের ক্ষেত্রে সাধারণ একটি সমস্যা এর কারণে শরীরের ফ্যাট শরীরে বেশি জমা থাকলে হাঁটার সময় তাদের নিচে সমস্ত চাপ পড়ে অতিরিক্ত চাপের কারণে বেশি অতিরিক্ত ক্লান্ত হয়ে যায় এবং ব্যাথা শুরু করে দেয়।

এছাড়াও এক বা একাধিক বেশি ভুল ভাবে সরে যাওয়া এবং বেশিগুলোর স্প্যাম হতে পারে এটি যখন ঘটে মেরুদন্ডের উপর চাপ থাকে যার নিচের পিছনে বেশি গুলোকে দৃঢ়তার সৃষ্টি করে এমন পরিস্থিতিতে ব্যথা হওয়া স্বাভাবিক। এই সকল কাজ করা যাবে না যেগুলোতে বেশি সমস্যা হবে এবং ব্যথা সৃষ্টি হবে এই জন্য ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে এবং যেকোনো কাজ করার সময় সঠিক নিয়মে করতে হবে।

গর্ভবতী মহিলাদের কোমর ব্যথার কারণ।মাজার ব্যাথা দূর করার ঘরোয়া উপায়

গর্ভবতী মহিলাদের কোমরের ব্যথার সমস্যা সব সময়ই দেখা দেয় এই সমস্যাটা থেকে রেহাই পাওয়ার জন্য তাদের বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়। গর্ভবতী মহিলাদের কোমরে ব্যথার কারণ আমাদের শরীরের লিগমেন্ট হলো সুতার মতো কিছু টিসু শরীরের বিভিন্ন হার ও জয়েন্ট এর লিগমেন্তের মাধ্যমে একে অপরের সাথে সংযুক্ত থাকে।

গর্ভাবস্থায় শরীরকে প্রসাবের জন্য প্রস্তুত করতে প্রাকৃতিকভাবে এইসব লিভমেন্ট নরম ও দিলে ঢালা হয়ে যায় ফলে কোমর ও কোমরের নিচের অংশের হাড় গুলোর উপর অতিরিক্ত চাপ পড়ে এর কারণে গর্ভাবস্থায় কোমরের ব্যথা হতে পারে। গর্ভবতী নারীদের এই সময়ের ব্যথা অতিরিক্ত হলে তারা কিছু নিয়ম মেনে চললেই ব্যথা থেকে একটু হলে আরাম পাবে।
মেজে থেকে কিছু তুলতে হলে আগে হাঁটু ভাঁজ করে নিন পিঠ সোজা রেখে এরপর জিনিসটি তুলুন। সামনের ঝুঁকে মেঝে থেকে কোন কিছু তোলা থেকে বিরত থাকতে হবে। ভারী জিনিস উঠানামা করা থেকে বিরত থাকুন কোন দিকে ঘুরতে হলে খেয়াল রাখুন যেন মেরুদণ্ডবাস হার সোজা থাকে। শরীরের কেবল ওপরের অংশকে না বাকিয়ে পুরো শরীর ঘুড়িয়ে ফেলুন।

পর্যাপ্ত পরিমাণে বিশ্রাম করতে হবে গর্ভাবস্থায় শেষের কয়েক মাস যথেষ্ট বিশ্রামের প্রয়োজন থাকে এছাড়াও কুসুম গরম পানি দিয়ে গোসল করতে হবে এছাড়া শরীরের ম্যাসাজ করলে ব্যথা কম হয়। জাজিম, তোষক ও ম্যাট্রেস ব্যবহার করুন যার সঠিকভাবে শরীরের ভার বহন করতে পারে প্রয়োজনে নরম যাতিম এর নিচে একটি হার্ডবোর্ড রেখে কিছুটা শক্ত করার ব্যবস্থা করতে পারেন।

কোমরের ব্যথা কমানোর ঔষধ

কোমরের ব্যথা কমানোর জন্য আপনারা ওষুধ খেতে যান আপনারা কয়েকটা ওষুধের নাম সম্পর্কে জানতে চেয়েছেন আমাদের কাছে এগুলো কি কোমরের ব্যথা কমানোর ওষুধ। চলুন জেনে আসি কোমরের ব্যথা কমানোর ওষুধের নাম হলোঃ- 
  • ম্যাক্সরেল ট্যাবলেট (Maxrel Tablet)
  • Duoflam N Tablet
  • ভিভিয়ান প্লাস ৫০ এম জি/৫০০ এম জি ট্যাবলেট ( Vivian Plus 50mg/500mg Tablet)
  • Dicopin 50mg/500mg tablet
  • রিয়েক্টিন প্লাস ৫০এম জি/ ৫০০ এমজি ট্যাবলেট (Reactin plus 50mg/500 mg Tablet)
  • Naprasyn (500mg)
  • Seclo 40 (40mg)
  • Naprox (500mg)
  • Diproxen (500mg)
  • Napro A (500mg)
  • Ecless (500mg)
  • Sonap (500mg)
  • Xenapro (500mg)
  • Naspro (500mg)
উপরের দেওয়া ওষুধ গুলোর নাম দেওয়া হয়েছে এবং পাওয়ার দেওয়া হয়েছে এটার উপর নির্ভর করে আপনাদের যে ওষুধটি কোমরের ব্যথার জন্য খেতে পারেন সেই ওষুধ যে কোন একটি কিনে খেতে পারেন।
কোমরের ব্যথার জন্য চেষ্টা করতে হবে ঘরোয়া উপায় যদি ভালো হয় তাহলে ভালো করার কারণ যে কোনো ব্যথা নাশক ওষুধ খাওয়ার ফলে কিডনির উপর বিরূপ প্রভাব পড়ে যার ফলে কিডনির নানা রকমের সমস্যা হয়।এই সমস্যা থেকে দূরে থাকার জন্য অবশ্যই ব্যাথা নাশক ওষুধ খাওয়া থেকে দূরে থাকতে হবে ।

শেষ বার্তা।মাজার ব্যাথা দূর করার ঘরোয়া উপায়।কোমরের ব্যথা হওয়ার ঔষধ

প্রিয় পাঠক বৃন্দ আপনারা নিশ্চয়ই ইতিমধ্যে এই আর্টিকেল সম্পন্ন পড়ে জানতে ও বুঝতে পেরেছেন মাজার ব্যাথা দূর করার ঘরোয়া উপায় এবং কোমরের ব্যথা হওয়ার ওষুধ সম্পর্কে বিস্তারিত তথ্যগুলো এছাড়াও এই আর্টিকেলের মধ্যে গুরুত্বপূর্ণ কিছু টপিক সম্পর্কে জানতে পেরেছেন যেমন কোমরে ব্যথা কেন হয়,গর্ভবতী মহিলাদের কোমর ব্যথার কারণ , মহিলাদের কোমর ব্যথার কারণ ও প্রতিকার সহ-কোমর ব্যথার হওয়ার ওষুধ সম্পর্কে জেনে অনেক উপকৃত হয়েছেন।
এতক্ষণ সময় ধরে আমাদের এই পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের এই পোস্টটি কেমন লেগেছে তা কমেন্ট করে জানিয়ে দিন এবং আপনার বন্ধু ও আত্মীয়দের সাথে এই পোস্টটি শেয়ার করুন। এছাড়াও আপনি যদি নিত্যনতুন আর্টিকেল পড়তে চান তাহলে আমাদের ওয়েবসাইট ডিজিট করুন এবং আমাদের সঙ্গেই থাকুন আজকের আর্টিকেলে এ পর্যন্তই আবারো কথা হবে সে পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url