ভিটামিন ডি এর অভাব হলে করণীয় বিস্তারিত জানুন

পাঠক আপনি কি ভিটামিন ডি এর অভাব হলে করণীয় এবং ভিটামিন ডি এর অভাবে কোন রোগ হয় এ বিষয় সম্পর্কে জানতে বিভিন্ন তথ্য খোঁজাখুঁজি করছেন বা আমাদের কাছে আমাদের জানতে চাচ্ছেন?তাহলে আজকের আর্টিকেল আপনার জন্য।হ্যাঁ বন্ধুরা আজকের আর্টিকেলের মধ্যে আলোচনা করতে চলেছি ভিটামিন ডি এর অভাব হলে করণীয় এবং ভিটামিন ডি এর অভাবে কোন রোগ হয় এ বিষয়ে সম্পর্কে যাবতীয় সকল তথ্য।
ভিটামিন-ডি -এর-অভাব-হলে-করণীয়
তাই আপনি যদি ভিটামিন ডি এর অভাব হলে করণীয় এবং ভিটামিন ডি এর অভাবে কোন রোগ হয় এ বিষয় সম্পর্কে না জেনে থাকেন তাহলে আমাদের আজকের আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে আপনিও জেনে নিতে পারেন ভিটামিন ডি এর অভাব হলে করণীয় সে সম্পর্কে।
পোস্ট সূচিপত্রঃ ভিটামিন ডি এর অভাব হলে করণীয়।ভিটামিন ডি এর অভাবে কোন রোগ হয়

ভূমিকাঃভিটামিন ডি এর অভাব হলে করণীয়।ভিটামিন ডি এর অভাবে কোন রোগ হয়

ভিটামিন ডি এর অভাব হলে করণীয় কি এ বিষয় সম্পর্কে হয়তো আমরা অনেকেই জানি আবার অনেকেই জানিনা যে সকল ভাই ও বোনেরা জানেন না,তাই জানার জন্য আমাদের ওয়েবসাইটে প্রবেশ করেছেন সেহেতু আজকের আর্টিকেলের মধ্যে আপনাদের খুব সুন্দর ভাবে জানিয়ে দেওয়ার চেষ্টা করব ভিটামিন ডি এর অভাব হলে করণীয়, ভিটামিন ডি এর অভাবে কোন রোগ হয়।
তাছাড়া একই সাথে আজকে আর্টিকেলের মধ্যে আরও কিছু গুরুত্বপূর্ণ টপিক আলোচনা করা হয়েছে তা হলো ভিটামিন ডি অভাবের লক্ষণ,ভিটামিন ডি যুক্ত খাবার এবং ভিটামিন ডি এর অভাব কেন হয় সমস্ত বিষয়গুলো সম্পর্কে আজকের আর্টিকেলের মধ্যে আলোচনা করা হয়েছে তাই এই পোস্টটি সম্পন্ন মনোযোগ সহকারে পড়ে জেনে নিন।

ভিটামিন ডি অভাবের লক্ষণ

আপনারা কি ভিটামিন ডি এর অভাবে লক্ষণ সম্পর্কে জানেন ভিটামিন ডি এর অভাবের লক্ষণ হলে কি হয় এবং ভিটামিন ডি এর অভাবের লক্ষণ আপনারা কিভাবে বুঝবেন। অনেকেই জানলে না তার জন্য তারা ভিটামিন ডি এর অভাবের লক্ষণে যে রোগ গুলো অল্প থাকে সেটা বড় পরিসরে হয়ে যায় এবং পরবর্তীতে বুঝে আর পরেও সেই সমস্যা আরো বেশি বাড়তে থাকে।ভিটামিন ডি এর অভাবের লক্ষণ সম্পর্কে আজকে আপনাদের সাথে আলোচনা করব। চলুন জেনে আসি ভিটামিন ডি এর অভাবের লক্ষণ।
  • ভিটামিন ডি কম থাকার কারণে হাড়ে ব্যথার সমস্যা হয় এবং হাড় ব্যথা অনুভব করে।
  • ভিটামিন ডি যদি শরীরে কম পরিমাণ যায় তাহলে পেশী বেশি দুর্বলতা দেখা দেয় হাড়ের ক্ষয় দেখা দিতে পারে।
  • ভিটামিন ডি এর ঘাটতি হলে আপনি টানা হাঁটতে পারবেন না একটু থেকে ক্লান্ত হয়ে যাবেন ঘন ঘন অসুস্থতা দেখা দেয়।
  • ইউনিটি সিস্টেমকে শক্তিশালী রাখতে হলে ভিটামিন ডি খেতে হবে না হলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় ভিটামিন ডি এর ঘাটতি হওয়ার ফলে।
  • ভিটামিন ডি এর নিম্ন রক্তের মাত্রা ও বিষন্নতার সাথে সম্পর্কযুক্ত ছিল বিশেষ করে বয়স্ক জনসংখ্যার তাই ভিটামিন ডি এর ঘাটতি হলে মেজাজ পরিবর্তন হয়।
  • আপনার যদি ভিটামিন ডি এর ঘাটতি হয় শরীরে তাহলে চুল পড়া দেখা দেয়। বিশেষ করে মহিলাদের ভিটামিন ডি কম মাত্রায় থাকলে চুল পড়া বেশি হয়।
  • ভিটামিন ডি আপনার শরীরের প্রদাহ নিয়ন্ত্রণে ভূমিকা রাখে যেন ভিটামিন ডি ঘাটি হলে আপনার শরীরে ক্ষতের অনুপযুক্ত নিরাময়ের কারণ হতে পারে।
  • ছোট বাচ্চাদের ভিটামিন ডি এর অভাব দেখা দিলে আপনারা বুঝতে পারবেন ছোট বাচ্চাদের উচ্চতা না বাড়ায় একটা প্রধান কারণ ভিটামিন ডি এর অভাব।

ভিটামিন ডি যুক্ত খাবার

ভিটামিন ডি দুটি প্রধান খাদ্য তালিকায় পাওয়া যায় Cholecalciferol বা ভিটামিন ডি ৩ যা মাছ এবং ডিমের কুসুমে পাওয়া যায় এবং ভিটামিন ডি২ এরগোক্যালসিফেরল নির্দিষ্ট মাছ রুম এবং গাছপালা থেকে পাওয়া যায় আপনি কিভাবে খাদ্য তালিকা ভিটামিন ডি গ্রহণ করে আপনার ভিটামিন ডি এর পরিমাণ শরীরে বৃদ্ধি করবেন।
এই জন্য আপনারা একটি ভিটামিন দিয়ে যুক্ত খাবারের তালিকা তৈরি করতে পারেন। আপনাদের কি প্রথমে জেনে নিতে হবে কোন খাবারগুলোতে ভিটামিন ডি রয়েছে এবং সেই খাবার গুলো আপনার খাদ্য তালিকায় রাখতে হবে। তবে আপনার ভিটামিন ডি যুক্ত খাবার খাওয়া কোন সমস্যা হবে না।
  • সকালের নাস্তায় ডিম রাখতে পারেন।
  • গরুর মাংসের লিভার আছে তাই খাদ্য তালিকায় থাকতে পারেন ভিটামিন ডি সমৃদ্ধ।
  • স্বাস্থ্যকর পরিমাণে মাছ খান কড, সালমন, টুনা।
  • আপনার খাদ্য তালিকায় পনির এবং দুধ অন্তর্ভুক্ত করতে পারেন এগুলো ভিটামিন ডি সমৃদ্ধ।
আপনি যদি এ সকল খাবার খাওয়ার মাধ্যমে ভিটামিন দিয়ে চাহিদা পূরণ করতে পারেন তাহলে তো ভালো যদি তারপরেও আপনার খাবারের থেকে ভিটামিন ডি এর ঘাটতি হয় তাহলে আপনাকে চিকিৎসকের পরামর্শ নিয়ে ঔষধ সেবন করতে হবে। এর পরের অনুচ্ছেদে আমরা জানব ভিটামিন ডি এর অভাব হলে করণীয়।

ভিটামিন ডি এর অভাব হলে করণীয়

প্রিয় পাঠক আপনারা কি ভিটামিন এর অভাব হলে করণীয় কি এই সম্পর্কে জানেন আপনারা যদি না জেনে থাকেন। তাহলে আজকে আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন এবং জেনে নিন ভিটামিন ডি এর অভাব হলে করণীয় কি এবং ভিটামিন বি এর অভাব হলে কিভাবে আপনারা বুঝতে পারবেন। যে ভিটামিন ডি এর অভাব হয়েছে এবং কি করতে হবে আপনার জীবন ধারায় কি পরিবর্তন করলে ভিটামিন ডি এর অভাব পূরণ হবে।
ভিটামিন ডি এর অভাব দেখা দিলে স্বাস্থ্যকর পরিমাণে মাঝখান যে সকল সামুদ্রিক মাছ রয়েছে যেমন টুনা, সালমন, কড ইত্যাদি মার্চ থেকে প্রচুর পরিমাণে ভিটামিন ডি পাওয়া যায় এ সকল মাছ খাওয়াতে হবে।
  • খাদ্য তালিকার ভিটামিন ডি যুক্ত শাক সবজির রাখতে হবে।
  • গরুর মাংসের লিভার আছে এবং লিভারের মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন ডি রয়েছে এটা খাওয়াতে পারেন।
  • খাদ্য তালিকায় পনির এবং দুধ, দই, সয়া জুস, দুগ্ধজাত খাবার, ম্যাকেরেল, অন্তর্ভুক্ত করতে হবে কারণ এগুলো থেকে ভিটামিন ডি সংগ্রহ করতে পারবে।
  • আপনার খাদ্য তালিকায় ফটিফাইড খাবার অন্তর্ভুক্ত করুন যেগুলো খাওয়ার ফলে ভিটামিন ডি পাওয়া যায়।
  • ভিটামিন ডি এর উৎস সূর্যের আলোক রশ্মি সূর্যের আলোর রশ্মি দাঁড়ায় থাকলেও ভিটামিন ডি পাওয়া যায়।
  • ভিটামিন ডি এর ঘাটতি মেটাতে মাশরুম, ডিম, কমলার রস, চর্বিযুক্ত মাছ খেতে পারেন।
এছাড়া ভিটামিন ডি সাপ্লিমেন্ট নেওয়া যেতে পারে তবে চিকিৎসকের পরামর্শ ছাড়া না খাওয়াই শ্রেয়। এর জন্য ভিটামিনযুক্ত খাবার খাওয়ার মাধ্যমে ভিটামিন ডি এর চাহিদা পূরণ করতে হবে। এরপরের অনুচ্ছেদে আমরা জানবো ভিটামিন ডি এর অভাব কেন হয়।

ভিটামিন ডি এর অভাব কেন হয়

ভিটামিন ডি এর অভাব কেন হয় এই সম্পর্কে আপনারা কি জানেন যে কি কারনে ভিটামিন ডি এর অভাব হয় এবং যার ফলে শরীরে নানা রকমের সমস্যা দেখা দেয়। ভিটামিন ডি এর অভাবের ফলে বিভিন্ন রকমের রোগ দেখা দেয় শরীরে এবং নানা রকমের সমস্যা তৈরি হয় যা অনেকেই বুঝতে পারেনা।
যদি আপনার শরীরে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন বিনা পান বা ভিটামিন ডি এর অভাব হয় তাহলে সূর্যের আলোকে অভাবের কারণে বা একটি খারাপ খাদ্যের কারণে আপনার ভিটামিন ডি এর অভাব দেখা দিতে পারে। দীর্ঘদিন ধরে ভিটামিন ডি সমৃদ্ধ খাবার না খাওয়ার ফলে শরীরে ভিটামিন ডি এর অভাব দেখা দেয় এবং অনেকেই সূর্যের আলোক রশ্মি থেকে দূরে থাকে।
যার ফলে শরীরে কোন প্রকার ভিটামিন ডি এর চাহিদা পূরণ হয়না তখনই ভিটামিন ডি এর অভাব দেখা দেয় এবং ভিটামিন ডি এর অভাবজনিত রোগ শুরু হয় শরীরে। শরীরে আমিষ খাবার কম খাওয়ার ফলে ভিটামিন ডি এর ঘাটতি দেখা দেয়। এছাড়া কিছু দিনগত অসুখের কারণেও এই ভিটামিন শরীরের কাজ করতে পারে না সূর্যের আলোর রশি না পেলেও ভিটামিন ডি এর অভাব হয়।

আমাদের শরীরে ভিটামিন ডি এর চাহিদা প্রচুর প্রতিদিন ১০০০ থেকে ১২০০ ইউনিট প্রয়োজন সূর্যের আলোয় দাঁড়ালে ভিটামিন ডি পাওয়া যায় তবে খুব বেশি নয় তবুও শরীরের ঘাটি মেটাতে চাইলে রোদে বের হতে হবে মুখ ও বুকের দিকের অংশ ঢেকে রোদে দাঁড়াতে হবে। শীতে দুপুরের দিকে রোদ পোহালে ভালো হয়। ১৫ থেকে ২০ মিনিট রোদে থাকুন মাছ ডিম দুধ বা দুধ দুধ খাবার এবং সামুদ্রিক মাছ ইত্যাদি খাদ্য তালিকায় রাখুন তাহলে আপনার ভিটামিন দিয়ে চাহিদা মিটবে।

ভিটামিন ডি এর অভাবে কোন রোগ হয়

ভিটামিন ডি এর অভাবে কোন রোগ হয় এ সম্পর্কে আপনারা হয়তো অনেকের জেনেছেন। আবার অনেকেই হয়তো অজানা রয়ে গেছে ভিটামিন ডি এর অভাবে কোন রোগ হয়। কারণ অনেকেই বুঝতে পারেন না ভিটামিন ডি এর ঘাটতির ফলে কি সমস্যা হচ্ছে এবং এই সমস্যা থেকে ভিটামিন ডি এর কারণে এই রোগটি হয়েছে।

ভিটামিন ডি এর অভাব হলে যে সকল রোগ হয় এবং ভিটামিন ডি এর অভাবের জন্য আপনাকে প্রথমে বুঝতে হবে যে সকল রোগ হচ্ছে সেই রোগের লক্ষণ সম্পর্কে।আপনার ইউনিটি সিস্টেমকে শক্তিশালী রাখতে এবং ব্যাকটেরিয়া বা ভাইরাল সংক্রমণ থেকে বাঁচাতে সক্ষম রাখে ভিটামিন ডি এর জন্য আপনার শরীরে অপরিহার্য উপাদানের মধ্যে ভিটামিন ডি ও অন্যতম। 
কম ভিটামিন ডি থাকার ফলে শরীরে সর্দি ব্রঙ্কাইটিস এবং নিউমোনিয়ার মত সংক্রমণ রোগ হতে পারে। এই সকল রোগ হওয়ার ফলে শিশুদের বেশিরভাগ সমস্যা দেখা দেয় ছোটবেলাতে অল্প ঠান্ডা লাগাতে এ সকল রোগ শুরু হয়ে যায়। তাই বাচ্চাদের প্রতিদিন সকালবেলায় ১০ থেকে ১৫ মিনিট সূর্যের আলোতে রাতে বলা হয় যেন ভিটামিন ডি এর চাহিদা পূরণ হয়।

সূর্যের আলো থেকে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি পাওয়া যায় এবং শরীর সুস্থ থাকে। ভিটামিন ডি এর অভাবের ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় হার ও দুর্বল হয়ে যায় এবং পিঠের ব্যথার সৃষ্টি হয় এছাড়াও মেজাজ এর পরিবর্তন দেখা দেয় অনেকের চুল পড়া শুরু হয়। ভিটামিন ডি এর অভাবে নানা রকমের সমস্যা তৈরি হয়।
ভিটামিন ডি আপনার শরীরের প্রদাহ নিয়ন্ত্রণে ভূমিকা পালন করে সংক্রমনের বিরুদ্ধে লড়াই করতে এবং আপনার ক্ষত নিরাময়ে সাহায্য করে যার জন্য ভিটামিন ডি এর ঘাটতি হলে এই সমস্যাগুলো রয়ে যায়।

লেখকের মন্তব্যঃ ভিটামিন ডি এর অভাব হলে করণীয় ভিটামিন ডি এর অভাবে কোন রোগ হয়।

প্রিয় পাঠক ভাই ও বন্ধুগণ আপনারা নিশ্চয়ই ইতিমধ্যে আজকের আর্টিকেলের আলোচ্য বিষয় বস্তু থেকে জানতে ও বুঝতে পেরেছেন ভিটামিন ডি এর অভাব হলে করণীয় এবং ভিটামিন এর অভাব হলে কোন রোগ হয় এ বিষয় সম্পর্কে যাবতীয় সকল তথ্যগুলো।তাই এতক্ষণ সময় ধরে আমাদের এই পোস্টটি পড়ার জন্য আপনাকে আন্তরিকভাবে ধন্যবাদ।
আশা করছি এই পোস্টটি পড়ে আপনি ভিটামিন ডি এর অভাব হলে করনীয় কি করবেন এবং ভিটামিন ডি এর অভাবে কোন রোগ হয় ও ভিটামিন ডি অভাবের লক্ষণ সহ ভিটামিন ডি এর অভাব কেন হয় এমন সমস্ত তথ্যগুলো জানতে পেরে আপনি উপকৃত হয়েছেন।

আমাদের পোস্টটি আপনার কাছে কেমন লাগলো তা আপনার মূল্যবান মতামতি কমেন্ট করে জানিয়ে দিন।যদি পোস্টটি ভালো লেগে থাকে তাহলে আপনার বন্ধু এবং আত্মীয়দের সাথে শেয়ার করে সকল নামাজের ছড়িয়ে দিন আজকের আর্টিকেল এ পর্যন্তই আবারো কথা হবে অন্য কোন ট্রপিক নিয়ে সে পর্যন্ত সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url