ফেসবুক মার্কেটিং কেন করবেন -ফেসবুক মার্কেটিং কি

প্রিয় পাঠক আপনি কি ফেসবুক মার্কেটিং কি এবং ফেসবুক মার্কেটিং কেন করবেন তা নিয়ে ভাবছেন।তাহলে আপনার ভাবনাকে দূরে রাখুন এবং আমাদের আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন এবং জেনে নিন ফেসবুক মার্কেটিং কি এবং ফেসবুক মার্কেটিং কেন করবেন সে সম্পর্কে বিস্তারিত তথ্য।আপনি যদি নতুন ভাবে ফেসবুক মার্কেটিং করতে চান তাহলে আমাদের এই আর্টিকেলটি আপনার জন্য।
ফেসবুক মার্কেটিং কি
আপনি যদি আমাদের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েন তবে আপনি জানতে পারবেন ফেসবুক মার্কেটিং কি এবং ফেসবুক মার্কেটিং কেন করবেন সে সম্পর্কিত সকল তথ্যগুলো।আপনাদের জন্য থাকছে ফেসবুক মার্কেটিং এর কৌশল, ফেসবুক মার্কেটিং কত প্রকার, ফেসবুক মার্কেটিং বই এবং মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং। তাই আপনি যদি ফেসবুক মার্কেটিং করে ইনকাম করতে চান তাহলে আমাদের এই পোস্টটি স্টেপ বাই স্টেপ পড়তে থাকুন।
পোস্ট সূচিপত্রঃফেসবুক মার্কেটিং কি।ফেসবুক মার্কেটিং কেন করবেন।

সূচনা।ফেসবুক মার্কেটিং কি।ফেসবুক মার্কেটিং কেন করবেন

ফেসবুক মার্কেটিং শুরু করার পূর্বে আমাদের জানতে হবে ফেসবুক মার্কেটিং কি ফেসবুক মার্কেটিং কেন করবেন আপনি ফেসবুক মার্কেটিং এর কৌশল আপনি কি মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং করতে পারবেন এছাড়াও আমাদের সকলের জেনে রাখা প্রয়োজন ফেসবুক মার্কেটিং কত প্রকার আপনি ফেসবুক মার্কেটিং বই কোথায় পাবেন এ সমস্ত বিষয়গুলো নিয়ে থাকছে আমাদের আজকের এই আর্টিকেলে।আপনি যদি ফেসবুক মার্কেটিং শুরু করতে চান তাহলে জেনে নিন ফেসবুক মার্কেটিং কি ফেসবুক মার্কেটিং কেন করবেন।
অনেকে জানেন আবার অনেকেই জানেন না ফেসবুক মার্কেটিং করে ইনকাম করা যায়।আপনার আশেপাশেই আপনার বন্ধুরা ফেসবুক মার্কেটিং করে ইনকাম করছে সেখান থেকে আপনি মোটিভেশনাল হয়ে ইনকাম করতে যাচ্ছেন ফেসবুক মার্কেটিং করে তাহলে আমাদের এই পোস্টটি পড়ুন। কিভাবে আপনি ফেসবুক মার্কেটিং শুরু করবেন তার সমস্ত কিছু আমাদের আজকের এই আর্টিকেলে পেয়ে যাবেন তাই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

ফেসবুক মার্কেটিং কি

ফেসবুক মার্কেটিং হল যে কোন ব্র্যান্ড কিংবা বিজনেসের প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে পণ্যের প্রচারণা চালানোর কৌশল কে ফেসবুক মার্কেটিং বলা হয়।অর্থাৎ এই পদ্ধতি ব্যবহার করে বিজনেস গুলোকে পূর্ণর প্রচারণা বাড়াতে বিজনেসে উন্নতি করতে ফলোয়ারের সংখ্যা বৃদ্ধি করতে টার্গেট জেনারেট ও লিডস বৃদ্ধির মাধ্যমে পণ্য কেনাবেচার মাধ্যমে আপনি আপনার বিজনেস কে উন্নতি করতে পারেন এক্ষেত্রে ফেসবুক মার্কেটিং গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ফেসবুক বিশ্বের জনপ্রিয় এবং বহুল ব্যবহৃত একটি জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম।ফেসবুকে প্রায় প্রতিদিন ২.৫ মিলিয়ন একটিভ ইউজার তাদের দৈনন্দিন জীবনে সরব হয়ে থাকে ফেসবুক ব্যবহারের মাধ্যমে।তাই অধিকাংশ গ্রাহকরা তাদের কাঙ্খিত পণ্য খোঁজার জন্য ভরসা করে এফ-কমার্স এর ওপর অর্থাৎ ফেসবুকের উপরে।বিশ্বের প্রায়ই ১৬ থেকে ২৪ বছর বয়সী ফেসবুক ইউজাররা প্রতিদিন তাদের নিত্য প্রয়োজনীয় জিনিস খুঁজে পাওয়ার জন্য ফেসবুকে একটিভ থাকে।
এছাড়া ৬৫ ভাগ ফেসবুক ইউজাররা তাদের business পেজে সপ্তাহে একদিন হলেও চেক করে।তাই বর্তমানে এই বিশাল সংখ্যক গ্রাহকদের আকর্ষণ করার জনপ্রিয় মাধ্যম হল ফেসবুক মার্কেটিং।তাই আপনি যদি ফেসবুক মার্কেটিং শুরু করতে চান তাহলে আমাদের সঙ্গে থেকে ফেসবুক মার্কেটিং এর প্রতিটি স্টেপ মন দিয়ে পড়ুন।আশা করছি আপনি অনেক উপকৃত হবেন।

ফেসবুক মার্কেটিং কত প্রকার

ফেসবুক মার্কেটিং কত প্রকার আপনারা অনেকেই জানেন আবার অনেকেই জানেন না যারা জানেন না তাদের জন্য বলি ফেসবুক মার্কেটিং মূলত দুই প্রকার তা হলো।
  • ফ্রি ফেসবুক মার্কেটিং
  • পেইড ফেসবুক মার্কেটিং
ব্যবসার ধরণের উপর ভিত্তি করে ফ্রি ফেসবুক মার্কেটিং এবং পেইড ফেসবুক মার্কেটিং ব্যবহার করা হয়।এই সামাজিক যোগাযোগ প্লাটফর্মের মধ্যে অন্যতম হলো ফেসবুক মার্কেটিং।

ফ্রি ফেসবুক মার্কেটিং

সহজ ভাষায় বলতে গেলে যে মার্কেটিংয়ের জন্য কোন অর্থ ব্যয় করতে হয় না তাই হল ফ্রি ফেসবুক মার্কেটি। অনলাইন প্লাটফর্মে অর্থাৎ ডিজিটাল মার্কেটিং এ কোন অর্থ বই ছাড়াই মার্কেটিং করা যায় তার এই ধারাবাহিকতাই ফেসবুক মার্কেটিং ফ্রি হয়ে থাকে।এখানে ব্যবসা এবং সেবা প্রদানের জন্য নির্দিষ্ট কিছু অবলম্বনের মাধ্যমে ফ্রি ফেসবুক মার্কেটিং করা যাই।
শুরুতেই আমরা একটি ফেসবুক পেজ খুলতে পারি প্রতিষ্ঠান অনুযায়ী পেজের নাম কভার পিকচার প্রোফাইল পিকচার ব্যাকগ্রাউন্ড ইমেজ ইত্যাদি দিয়ে ইচ্ছামতো সাজিয়ে নিতে পারি। তারপরে যে পণ্যটি বিক্রয় করতে চাই সেই পণ্যর পরিপূর্ণ তথ্য দিয়ে পোস্ট দিতে হবে।এটা ইমেজ আকারেও হতে পারে আবার আমাদের পরিচিত সবাইকে এই পেজে ফলো করার মাধ্যমে অধিকাংশ লোকের কাছে খুব সহজেই আমাদের পণ্যের প্রচার চালাতে পারি কোন অর্থ ভাই ছাড়াই এছাড়াও ফেসবুকের বিভিন্ন গ্রুপ রয়েছে সেখানে যোগদান করে পণ্যের পোস্ট দিতে পারি আর এটাই হল ফ্রি ফেসবুক মার্কেটিং।

পেইড ফেসবুক মার্কেটিং

আপনারা লক্ষ্য করলে দেখতে পাবেন সাধারণত নিউজ ফিডগুলোতে যে সমস্ত পোস্ট দেখা যায় সেগুলোতে স্পন্সরড Sponsord লিখা থাকে সেই সমস্ত পোস্টগুলোই হলো পেইড ফেসবুক মার্কেটিং।ছোট বড় সকল ব্যবসা প্রতিষ্ঠান এই স্পন্সরের মাধ্যমে গ্রাহকদের কাছে পূর্ণ সম্পর্কে বিস্তারিত তথ্য জানাতে পারে।এজন্য আপনাকে নির্দিষ্ট অর্থ ব্যয়ের মাধ্যমে ফেসবুক মার্কেটিং করার নামই হলো পেট ফেসবুক মার্কেটিং।

পেইড ফেসবুক মার্কেটিং এর মাধ্যমে একেবারে সিলেক্টিভ গ্রাহকদের কাছে তথ্য পৌঁছানো যায় মনে করুন আপনার পণ্যটি আপনি শুধু ঢাকা শহরের মধ্যে দেখাতে চান তাহলে ঢাকা শহরের নারী ও পুরুষরা আপনার পূর্ণ সম্পর্কিত তথ্য দেখতে পাবে এমন প্রচারণাকে বলা হয় facebook পেইড মার্কেটিং।
ফেসবুক পেইড মার্কেটিং হলো আপনার পেইজ ও পোস্টকে প্রমোট করার মাধ্যমে।এর ফলে ফেসবুক কর্তৃপক্ষ অর্থ প্রদানের মাধ্যমে নির্দিষ্ট গ্রাহকদের কাছে উপস্থাপন করে এড এর মাধ্যমে ফেসবুক।এটি ফ্রি ফেসবুকের মাধ্যমে কোনভাবে সম্ভব হয় না।

ফেসবুক মার্কেটিং বই।ফেসবুক মার্কেটিং কি

আপনি যদি ফেসবুক মার্কেটিং বই থেকে শিখতে চান তাহলে নিশ্চয়ই আপনাকে জানতে হবে ফেসবুক মার্কেটিং বই কে রচনা করেছেন কোন বইটি সেরা কোন বইটি পড়ে আপনি ফেসবুক মার্কেটিং শিখতে পারবেন তা নিয়ে থাকছে আমাদের আজকের এই আর্টিকেলে।
  • মাহাবুবুর রহমান আইসিটি ফেসবুক মার্কেটিং অরজিনাল বইটি সংগ্রহ করতে পারেন রকমারি.কম থেকে মূল্য ১২২ টাকা।
  • মোহাম্মদ আরিফুল ইসলাম এর ফেসবুক মার্কেটিং বই অরজিনাল টি সংগ্রহ করতে পারেন রকমারি.কম থেকে মূল্য$1.9
  • মোহাম্মদ তানভীর রিজওয়ান এর আত্মউন্নয়নমূলক বই ফেসবুক মার্কেটিং হাতে কলমে লিখা বাংলায় বইটি সংগ্রহ করতে পারেন pbs.com থেকে
  • মুনতাসার মাহাদী, বিষয় ব্র্যান্ডিং মারকেটিং এবং সেলিং মূল্য ২২০ টাকা।
  • মোহাম্মদ একরাম ফেসবুক মার্কেটিং মূল্য ২৬৫ টাকা ক্রয় করতে পারবেন othoba.com থেকে।
আপনি উপরক্ত সমস্ত লেখকের বইগুলো ক্রয় করে পড়ে আপনিও ফেসবুক মার্কেটিং শুরু করতে পারেন।

ফেসবুক মার্কেটিং এর কৌশল।ফেসবুক মার্কেটিং কি

ফেসবুক মার্কেটিং করতে হলে ফেসবুক মার্কেটিং এর সম্পর্কে কৌশল জানতে হবে তাহলে আপনি আপনার পেজ বা সাইটকে দ্রুত উন্নতি করতে পারবেন।আপনি যদি একজন নতুন ফেসবুক মার্কেটিং হতে চান তাহলে আমাদের আজকের আর্টিকেল থেকে ফেসবুক মার্কেটিং এর কৌশল গুলো জেনে নিন।
  • প্রথমে পেজ তৈরি করা পেজের সেটিং অপটিমাইজেশন বিজনেসকে ফুটিয়ে তোলার কৌশল
  • ফেসবুক ওপেন গ্রাফ বা কনটেন্ট এর উপস্থাপনা ভালো করে জানতে হবে
  • ফেসবুক অ্যালগোরিদম নিয়ে ধারণা থাকা আবশ্যক।যেটি অবশ্যই জানতে হবে।
  • ফেসবুক পিক্সেলের ভূমিকা জানতে হবে
  • বিজ্ঞাপন সেগমেন্টের টার্গেটিং ও ডেমোগ্রাফিক অপশনের ভূমিকা সম্পর্কে জানতে হবে।
  • কনটেন্ট এর মধ্যে ভেরিয়েশন থাকতে হবে
  • কোয়ালিটি এবং এনগেজমেন্ট নিয়ে ভাবুন কোয়ান্টিটি নিয়ে না।
  • কাস্টমার রি- টার্গেটিং বিজ্ঞাপন তৈরি করুন
  • কনটেন্টকে গল্পোর মতো সাজান এবং গ্রাহকদের মাঝে শেয়ার করুন
  • কাস্টমারদে এটেনশন তৈরি করতে হবে
  • ফেসবুক স্টোরিস ও রিলস তৈরি করতে হবে
  • পার্সোনাল ফেসবুক প্রোফাইল কে ব্যবহার করুন
  • ফেসবুক লাইভ এর মাধ্যমে প্রোডাক্ট সেল করা
  • আকর্ষণীয় কনটেন্ট তৈরি করা
  • সঠিক টার্গেট অডিয়েন্স খুঁজে বের করা
  • ক্রমাগতভাবে ফেসবুকের আপডেট এর সাথে আপটুডেট থাকা
  • কাস্টমারদের এনগেজ করে রাখা।

মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং।ফেসবুক মার্কেটিং কি

আমরা অনেকেই একটা বিষয় সম্পর্কে জানি এবং অনুগত আছি বর্তমানে অধিকাংশ মানুষ স্মার্ট ফোন ব্যাবহার করে। এখনে প্রশ্ন সকলের থাকতে পারে আদিও কি সম্ভব মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং করা।উত্তর হ্যাঁ সম্ভব কিন্তু মোবাইল দিয়ে পুরোপুরি ফেসবুক মার্কেটিং সম্ভব না। তাহলে আপনি মোবাইল দিয়ে কি কি ফেসবুক মার্কেটিং করতে পারবেন সে বিষয় সম্পর্কে আলোচনা করা হলো।
আপনার ব্যাবসার প্রোডাক্ট বা সার্ভিসের উপর নানান রকমের কনটেন্ট তৈরি করে আপনার ফেসবুক পেজ আপলোড করার কাজটি খুব সহজে মোবাইল দিয়ে করতে পারবেন। এছাড়া আপনি মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং, পেইড মার্কেটিং বা অ্যাড রান করতে পারবেন ফেসবুকে মোবাইল ব্যাবহার করে।
আপনার বিজনেস পেইজ আপলোড করা কনটেন্ট গুলা অন্যান্য সোশাল মিডিয়াতে শেয়ার করার কাজ করতে পারেন।এছাড়া আপনার গ্রাহকদের সাথে যোগাযোগ করার জন্য মোবাইল ফোন ব্যাবহার করতে পারবেন।আশা করছি আপনি বুঝতে পেরেছেন এবারে জেনে নিন ফেসবুক মার্কেটিং কেন করেবন তার বিস্তারিত তথ্য।

ফেসবুক মার্কেটিং কেন করবেন

ফেসবুক মার্কেটিং কেন করবেন তা হলো ফেসবুক বিজ্ঞাপন আপনাকে একই সাথে ট্রাফিক জেনারেট করতে এবং আপনার সেল বৃদ্ধি করতে সহায়তা করবে।facebook অ্যাড মূলত সোশ্যাল প্ল্যাটফর্ম এর মাধ্যমে আপনার বিজনেস পেইজকে একটি বড় ধরনের পটাশিয়াল গ্রাহক অর্থাৎ ট্রাফিক খুঁজে দিতে সাহায্য করবে।2022 23 এ সংখ্যাটি ছিল মূলত ২.৫ মিলিয়ন।

আপনি যদি সোশ্যাল মিডিয়ায় আপনার বিজ্ঞাপন প্রচার করতে চান তাহলে সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হল ফেসবুক মার্কেটিং তাই বিজ্ঞাপন প্রচার করে আপনার বিজনেস কেউ উন্নত করতে আপনি ফেসবুক মার্কেটিং করবেন।সারা বিশ্বে অন্তত ৪২% ব্যবসায়ী মনে করেন ফেসবুক তাদের বিজনেস দাঁড় করানোর প্রদান হাতিয়ার।
বর্তমানের ব্যবসায়ীরা তাদের বিজনেস কে দাঁড় করানোর জন্য ফেসবুক প্রচারণার উপর নির্ভরশীল 18 থেকে 24 বছর বয়সী ব্যবহারকারীদের মধ্যে ৫০% ব্যবহারকারী ঘুম থেকে উঠেই ফেসবুক ব্যবহার করে থাকে।এক্ষেত্রে ঘুম থেকে উঠেই সকলে আপনার বিজনেসের পণ্যগুলো ঘরে বসে দেখতে পাচ্ছে এবং আপনি গ্রাহক সেখান থেকে পাচ্ছেন।

যে আপনার বিজনেস কি আপনি উন্নতি করতে পারবেন।বিশেষক প্রতিবেদনে যারা যায় ফেসবুক ব্যবহারকারী প্রতিবছর ১৭% হারে বাড়ে এবং এটি ক্রমাগত বেড়েই চলেছে এবং যতদিন যাবে ক্রমাগতভাবে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা বাড়তে থাকবে।

শেষ কথা।ফেসবুক মার্কেটিং কি।ফেসবুক মার্কেটিং কেন করবেন

প্রিয় পাঠক বৃন্দ আপনারা নিশ্চয়ই এই আর্টিকেলটি পড়ে জানতে ও বুঝতে পেরেছেন ফেসবুক মার্কেটিং কি ফেসবুক মার্কেটিং কেন করবেন ।এতক্ষণ সময় ধরে আমাদের এই পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।যদি আমাদের এই পোস্টটি পড়ে উপকৃত হয়ে থাকেন তাহলে আশেপাশের বন্ধুদের সাথে শেয়ার করুন আমাদের পোস্টটি আপনার কাছে কেমন লেগেছে নিচে মন্তব্য করে জানাতে ভুলবেন না।এছাড়াও আপনি ফেসবুক মার্কেটিং সম্পর্কে আরো তথ্য পেতে আমাদের সঙ্গেই থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url