রাজশাহী টু খুলনা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৪

প্রিয় পাঠক ভাই ও বন্ধুগণ আপনি কি রাজশাহী টু খুলনা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৪ সম্পর্কে নতুন তথ্য জানতে চাচ্ছেন?তাহলে আপনি সঠিক জায়গায় প্রবেশ করেছেন।আজকের আর্টিকেলের মধ্য থেকে জানতে পারবেন রাজশাহী টু খুলনা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৪ সম্পর্কে সকল তথ্য।তাহলে চলুন আর দেরি কেন, এক্ষুনি জেনে নেওয়া যাক রাজশাহী টু খুলনা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কে।
রাজশাহী-টু-খুলনা-ট্রেনের-সময়সূচী-ও-ভাড়ার-তালিকা-২০২৪
সেই সাথে আপনারা আরো জানতে পারবেন খুলনা থেকে রাজশাহী ট্রেনের সময়সূচী ও রাজশাহী ও খুলনার রেলের সম্পর্কিত সকল স্টেশন সমূহ সম্পর্কে যাবতীয় সকল তথ্য।তাই আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে জেনে নিন রাজশাহী টু খুলনা ট্রেনের সময়সূচি ও ভাড়ার তালিকা ২০২৪ সম্পর্কে।
পেজ সূচিপত্রঃ রাজশাহী টু খুলনা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৪

উপস্থাপনাঃ রাজশাহী টু খুলনা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৪

আজকের আর্টিকেলের মূল বিষয় এই যা সেটি কিছুক্ষণের মধ্যেই আমরা জানতে চলেছি রাজশাহী টু খুলনা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৪ সম্পর্কে।এর সাথে আমরা জানবো খুলনা থেকে রাজশাহী ট্রেনের সময়সূচী ভাড়ার তালিকা এবং স্টেশন সমূহ।
রাজশাহী টু খুলনা কত কিলোমিটার, রাজশাহী টু খুলনা ট্রেনের তালিকা, রাজশাহী থেকে প্রতিদিন রাজশাহী টু খুলনা কয়টি ট্রেন নিয়মিত যাতায়াত করে।ট্রেনের গুলোর ভাড়ার তালিকা মতো গুরুত্বপূর্ণ জাগতিক সকল তথ্য।যদি আপনি ট্রেনে করে রাজশাহী টু খুলনা যেতে চান তাহলে আমাদের আজকের পোস্টটি পড়ে জেনে নিন রাজশাহী টু খুলনা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৪  সম্পর্কে সকল তথ্য।

রাজশাহী টু খুলনা ট্রেনের তালিকা

রাজশাহী টু খুলনা এবং খুলনা থেকে রাজশাহী সাথে ছুটির দিন ব্যতীত মোট ০৩ টি করে ট্রেন চলাচল করেন নিয়মিত।এর মধ্যে দুটি আন্তঃনগর এক্সপ্রেস ট্রেন এবং একটি মহানন্দা এক্সপ্রেস মেইল ট্রেন।তাহলে চলুন জেনে নেওয়া যাক রাজশাহী টু খুলনার ট্রেনের তালিকা সম্পর্কে।
  • সাগরদাঁড়ি এক্সপ্রেস (আন্তঃনগর)
  • কপোতাক্ষ এক্সপ্রেস (আন্তঃনগর)
  • মহানন্দা এক্সপ্রেস ( মেইল/লোকাল এক্সপ্রেস)
আপনারা নিশ্চয়ই ইতিমধ্যে উপরের ০৩ টি ট্রেনের নাম সম্পর্কে জানতে পেরেছেন এই তিনটি ট্রেন সাপ্তাহিক ছুটির দিন ব্যতীত নিয়মিত চলাচল করে।

রাজশাহী টু খুলনা ট্রেনের সময়সূচী

রাজশাহী টু খুলনা ট্রেনের সময়সূচী অনুযায়ী সাপ্তাহিক ছুটির দিন ব্যতীত নিয়মিত চলাচল করে রাজশাহী টু খুলনা রুটে ০৩ টি ট্রেন।তাই আজকে আমরা জানবো এই তিনটি ট্রেনের সময়সূচী সম্পর্কে রাজশাহী টু খুলনা হতে কখন ছেড়ে যায়।

সাগরদারি এক্সপ্রেস (আন্তঃনগর): সাগরদাড়ি এক্সপ্রেস ট্রেনের সাপ্তাহিক ছুটির দিন হলো সোমবার।আটা সাপ্তাহিক সোমবার করে সাগরদাঁড়ি এক্সপ্রেস আন্তঃনগর ট্রেনটি বন্ধ থাকে তাছাড়া সপ্তাহে ছয় দিন একই সময় অনুযায়ী চলাচল করে সাগরদাঁড়ি এক্সপ্রেস ট্রেন।সাগরদাঁড়ি এক্সপ্রেস ট্রেনটি রাজশাহী হইতে ছেড়ে যাই সকল ৬ টা ৪০ মিনিটে এবং খুলনায় পৌঁছায় সকাল ১২ টা ১৫ মিনিটে।

কপোতাক্ষ এক্সপ্রেস (আন্তঃনগর) : কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনটির সাপ্তাহিক ছুটির দিন হল শনিবার।সাপ্তাহিক সাত দিনের মধ্যে শনিবার বন্ধ থাকে কপোতাক্ষ এক্সপ্রেস।তাছাড়া সপ্তাহে ছয় দিন চলাচল করে নিয়মিত এই ট্রেনটি। কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনটি রাজশাহী হয়তে ছাড়ে দুপুর ২ টা ১৫ মিনিটে।এবং খুলনায় পৌছাই রাত ০৮ টা ১৫ মিনিটে।
মহানন্দা এক্সপ্রেস (মেইল): মহানন্দা এক্সপ্রেস মেল ট্রেনটি সপ্তাহে সাত দিনই নিয়মিত চলাচল করে।মহানন্দা এক্সপ্রেস মেল ট্রেনের কোন সাপ্তাহিক ছুটির দিন নেই।মহানন্দা মেইল এক্সপ্রেস ট্রেন রাজশাহী হইতে ছাড়ে সকাল ০৭ টা ৫৫ মিনিটে এবং খুলনায় পৌঁছায় বিকাল ৪ টা ৪৫ মিনিটে।

এই ছিল আমাদের কাছে রাজশাহী টু খুলনা ট্রেনের সময়সূচী।প্রতিদিন এই তিনটি ট্রেন নিয়মিত চলাচল করে রাজশাহী টু খুলনা রুটে।তাছাড়া সাগরদাঁড়ি এক্সপ্রেস এবং কপোতাক্ষ এক্সপ্রেস এই দুইটা ট্রেনের শনিবার এবং সম্ভার বন্দর দিন ব্যতীত 6 দিন চলাচল করে রাজশাহী টু খুলনা রুটে।উপরের অংশে তিনটি ট্রেনের সময়সূচী উল্লেখ করা হয়েছে।

খুলনা থেকে রাজশাহী ট্রেনের সময়সূচী ২০২৪

ইতিমধ্যে আপনাদের বলেছি খুলনা থেকে রাজশাহী তিনটি ট্রেন নিয়মিত চলাচল করে। তাই এবারে আমরা জানবো খুলনা থেকে রাজশাহী এই তিনটি ট্রেনের সময়সূচী সম্পর্কে।
সাগরদাড়ি এক্সপ্রেস (আন্তঃনগর): সাগরদাড়ি এক্সপ্রেস ট্রেনটি খুলনা থেকে রাজশাহী ছাড়ে বিকাল ০৪ টায় সময়।এবং রাজশাহীতে এসে পৌঁছায় রাত ১০ টায়।সাগরদাঁড়ি এক্সপ্রেস ট্রেনের বন্ধের দিন হচ্ছে (সোমবার)।
কপোতাক্ষ এক্সপ্রেস (আন্তঃনগর): কবচক্ষ এক্সপ্রেস ট্রেনটি খুলনা থেকে ছাড়ে ভোর ০৬ টা ১৫ মিনিটে।এবং রাজশাহী এসে পৌঁছায় কপোতাক্ষ এক্সপ্রেস দুপুর ১২ টায়।কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনের ছুটির দিন (শনিবার)।
মহানন্দা এক্সপ্রেস (মেইল): মহানন্দা এক্সপ্রেস মেইল ট্রেনটি হচ্ছে একটি লোকাল যাত্রীবাহী ট্রেন।আপনার হাতে নির্দিষ্ট সময় অনুযায়ী যাওয়ার ক্ষেত্রে মহানন্দা এক্সপ্রেস মেল ট্রেনটি আপনার নির্দিষ্ট সময়সূচি পরিবর্তন করে দিতে পারে।কারণ এটি একটি লোকাল শ্রেণী ট্রেন।মহানন্দা এক্সপ্রেস মেল ট্রেন খুলনা থেকে ছেড়ে আসে রাজশাহীর উদ্দেশ্যে সকাল ১১ টার সময় এবং রাজশাহী এসে পৌঁছায় রাত ০৮ টার সময়।

রাজশাহী টু খুলনা ট্রেনের ভাড়ার তালিকা ২০২৪

এবারে আমরা জানবো রাজশাহী টু খুলনা ট্রেনের ভাড়ার তালিকা প্রত্যেক সিটের ক্লাস অনুযায়ী ও কেবিন অনুযায়ী।তাহলে চলুন জেনে নেওয়া যাক রাজশাহী হতে খুলনা ট্রেনের ভাড়ার তালিকা ২০২৪ সম্পর্কে।
  • শোভন ২৬০ টাকা
  • শোভন চেয়ার ৩১০ টাকা
  • স্নিগ্ধা ৫৯৩ টাকা
দুইটি আন্তঃনগর এক্সপ্রেস ট্রেনের ভাড়া একই রাজশাহী টু খুলনা ও খুলনা থেকে রাজশাহী সেম একই ভারতে আপনারা যাতায়াত করতে পারবেন মহানন্দা মেইল এক্সপ্রেস ট্রেনের আন্তঃনগর না হওয়াই এটি একটি লোকাল ট্রেন হওয়ায় এই ট্রেনের ভাড়া কম হয়ে থাকে এটির ভাড়া ৮০ টাকা থেকে ১০০ টাকার ভেতরে রাজশাহী হতে খুলনা যাতায়াত করা যায়।এই ট্রেনের টিকিট ট্রেনের মধ্যেও কাটতে পারবেন মনে রাখবেন উপরের দুটি ট্রেনের থেকে ভাড়া অনেকাংশে কম হবে।

রাজশাহী টু খুলনা ট্রেনের স্টেশন তালিকা

রাজশাহী টু খুলনা যেতে অনেকটা স্টেশন বিরতি দিতে হয় এ সকল ট্রেন গুলোকে।এর মধ্যে অনেক স্টেশন রয়েছে যেখানে যাত্রী উঠানামা করে।তাই আপনি যদি রাজশাহী থেকে খুলনা যেতে চান তাহলে এই দুইটা আন্তঃনগর ট্রেনে যাতায়াত করতে পারবেন। তাহলে চলুন জেনে আসি রাজশাহীতে খুলনা ট্রেনের স্টেশন তালিকা গুলোঃ-
  • রাজশাহী থেকে যায়
  • আব্দুলপুর
  • আজিমনগর
  • ইশ্বরদী
  • পাকশী
  • ভেড়ামারা
  • মিরপুর
  • পোড়াদহ
  • আলমডাঙ্গা
  • চুয়াডাঙ্গা
  • দর্শনা হল্ট
  • সাফদারপুর
  • কোটচাঁদপুর
  • মোবারকগঞ্জ
  • যশোর
  • নোয়াপাড়া
  • খুলনা
দুইটি আন্তঃনগর ট্রেন সাগরদাঁড়ি এক্সপ্রেস এবং কপোতাক্ষ এক্সপ্রেস উপরের গন্তব্য স্টেশন গুলোতে বিরতি দেয় এবং যাত্রী উঠানামা করে।তাই আপনি যদি রাজশাহী টু খুলনা রুটে চলাচল করতে চান তাহলে আপনাকে। এর পাশাপাশি মহানন্দা এক্সপ্রেস মেল ট্রেনটি সকল স্টেশন বিরতি দেয়।

রাজশাহী টু খুলনা কত কিলোমিটার

রাজশাহী টু খুলনা হচ্ছে ২৫৭ কিলোমিটার। রাজশাহী টু খুলনা ২৫৭ কিলোমিটার এটি আমাদের জেনে রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ।কেন এমন ধরনের প্রশ্ন চাকরির পরীক্ষা ও ভাইবা বোর্ড হয়ে থাকে।আশা করছি আপনি রাজশাহীতে খুলনা কত কিলোমিটার তা বুঝতে পেরেছেন।

রাজশাহী টু খুলনা ট্রেন সম্পর্কিত সাধারণ প্রশ্ন

প্রশ্ন ০১: রাজশাহী থেকে খুলনা রুটে কয়টি ট্রেন চলাচল করে?
উত্তরঃ রাজশাহী টু খুলনা রুটে তিনটি ট্রেন চলাচল করে।
প্রশ্ন০২ঃ রাজশাহী থেকে খুলনা রুটে মেইল ট্রেন কোনটি?
উত্তরঃ রাজশাহী টু খুলনা রুটে মহানন্দা এক্সপ্রেস মেইল ট্রেন চলাচল করে।
প্রশ্ন০৩ঃ রাজশাহী টু খুলনা কত কিলোমিটার?
উত্তরঃ রাজশাহী থেকে খুলনা প্রায় ২৫৭ কিলোমিটার।
প্রশ্ন ০৪ঃ রাজশাহী থেকে খুলনা কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনের বন্ধের দিন কবে?
উত্তরঃ রাজশাহী টু খুলনা এক্সপ্রেস ট্রেনের বন্ধের দিন (শনিবার)।
উত্তর০৫ঃ রাজশাহী টু খুলনা সাগরদাড়ি এক্সপ্রেস ট্রেনের বন্ধের দিন কবে?
উত্তরঃ রাজশাহী টু খুলনা সাগরদাড়ি এক্সপ্রেস ট্রেনের বন্ধের দিন (সোমবার)
প্রশ্ন ০৬ঃ রাজশাহী থেকে খুলনা রুটে কোন ট্রেনটি সপ্তাহের সাত দিন চলাচল করে?
উত্তরঃ রাজশাহী টু খুলনা রুটে মহানন্দা এক্সপ্রেস মেইল ট্রেন সপ্তাহের সাত দিন চলাচল করে।

শেষ কথা।রাজশাহী টু খুলনা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৪ 

প্রিয় পাঠক ভাই ও বন্ধুগণ আপনারা নিশ্চয়ই ইতিমধ্যে আজকের আর্টিকেল পড়ে জানতে ও বুঝতে পেরেছেন রাজশাহী টু খুলনা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৪ সম্পর্কে যাবতীয় সকল তথ্যগুলো।এছাড়াও আপনারা রাজশাহী টু খুলনা রুটের স্টেশন তালিকা খুলনা থেকে রাজশাহী ভাড়ার তালিকা ও সময়সূচী জানতে পেরেছেন।এতক্ষণ সময় ধরে আপনার মূল্যবান সময় দিয়ে আমাদের পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।
আমাদের আজকের আর্টিকেল আপনার কাছে কেমন লাগলো তা কমেন্ট বক্সে কমেন্ট করে আপনার মতামতটি জানিয়ে দিন।যদি আপনার কাছে আর্টিকেল ভালো লেগে থাকে তাহলে সকলের সাথে শেয়ার করে সবার মাঝে ছড়িয়ে দিন।আজকের আর্টিকেল এ পর্যন্তই আবারো কথা হবে অন্য কোন ট্রপিক নিয়ে সে পর্যন্ত সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url