প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইনে আবেদন করার নিয়ম

প্রিয় পাঠক আপনি কি প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইনে আবেদন করার নিয়ম এবং কোন কোন ব্যাংক প্রবাসী লোন দেয় এ বিষয় সম্পর্কে জানতে চাচ্ছেন?তাহলে আপনি একেবারে সঠিক জায়গায় প্রবেশ করেছেন আপনি আজকের আর্টিকেলের আলোচনার মধ্যে থেকে জানতে পারবেন প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইনে আবেদন করার নিয়ম এবং কোন কোন ব্যাংক প্রবাসী লোন দেয় সে সম্পর্কে যাবতীয় সকল তথ্য।
প্রবাসী-কল্যাণ-ব্যাংক-লোন-অনলাইনে-আবেদন-করার-নিয়ম
প্রবাসী কল্যাণ ব্যাংক গুলো খুব সহজেই প্রবাস গামী ভাইদের লোন সুবিধা দিয়ে থাকে।প্রবাসী কল্যাণ ব্যাংকগুলো থেকে আপনি ১০ লক্ষ টাকা পর্যন্ত লোন নিতে পারবেন খুব সহজেই।আজকের আর্টিকেল থেকে আমরা জানবো প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইনে আবেদন করার নিয়ম এবং কোন কোন ব্যাংক প্রবাসী লোন দেয়।তাহলে চলুন আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে জেনে নেওয়া যাক প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইনে আবেদন করার নিয়ম সম্পর্কে।
পোস্ট সূচিপত্রঃপ্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইনে আবেদন করার নিয়ম

উপস্থাপনাঃপ্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইনে আবেদন করার নিয়ম

আমাদের জীবনের সকলেরই আর্থিকভাবে সচ্ছল এবং অসচ্ছল রয়েছে।তার জন্য আমাদের মধ্যে অনেকেই আছে যে সকল ব্যক্তিরা আর্থিক সচ্ছলতা দেখার জন্য প্রবেশ জীবন গ্রহণ করতে চাচ্ছেন।তাদের জন্য আজকের আর্টিকেলে প্রবাসী ভাই ও বোনেরা খুব সহজেই শর্ত মেনে লোন নিতে পারবেন প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে।
প্রবাসী কল্যাণ ব্যাংক তাদের সকল গ্রাহকদের কথা মাথায় রেখে অল্প পরিমাণে সুদের বিনিময়ে প্রবাসী লোন দিয়ে থাকে।এই লোনের জন্য আপনি অনলাইনে খুব সহজেই আবেদন করতে পারবেন।তাই আজকের আর্টিকেলে আমরা জানবো প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইনে আবেদন করার নিয়ম এবং কোন কোন ব্যাংক প্রবাসী লোন দেয় সে সম্পর্কে।তাছাড়া আপনারা আজকের আর্টিকেল মধ্য থেকে আরো জানতে পারবেন।

প্রবাসী কল্যাণ ব্যাংক কোথায় আছে, প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম ২০২৪, প্রবাসী কল্যাণ ব্যাংক লোন সুবিধা, প্রবাসী কল্যাণ ব্যাংক হাউস লোন এবং প্রবাসী কল্যাণ ব্যাংক কত টাকা লোন দেয় এমন গুরুত্বপূর্ণ টপিক সম্পর্কে যাবতীয় সকল তথ্য।তাই আর দেরি না করে এক্ষুনি জেনে নিন প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইনে আবেদন করার নিয়ম

প্রবাসী কল্যাণ ব্যাংক কোথায় আছে

প্রিয় পাঠক আপনি হয়তো প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নেওয়ার কথা ভাবছেন কিন্তু আপনি কি এটা জানেন প্রবাসী কল্যাণ ব্যাংক আমার আপনার আশেপাশে আছে কিনা, কোন জায়গায় রয়েছে। তাহলে চলুন বন্ধুরা আজকের আর্টিকেল থেকে আমরা জেনে আসি যে সমস্যাই রয়েছি প্রবাসী কল্যাণ ব্যাংক কোথায় আছে তা সম্পর্কে জেনে নিব ইনশাল্লাহ। নিচে বিভাগীয়ভাবে প্রবাসী কল্যাণ ব্যাংক এর ঠিকানা উল্লেখ করা হলোঃ
ঢাকা বিভাগের মধ্যে প্রবাসী কল্যাণ ব্যাংকের শাখা সমূহঃ
প্রবাসী কল্যাণ ব্যাংকের প্রধান শাখা এর ঠিকানা হল ৭২ পুরাতন এলিফ্যান্ট রোড,ইস্কাটন গার্ডেন ঢাকা ১০০০
মোবাইল নাম্বারঃ 0170070 2700
email principalbranch@pkb.gov.bd

কাকরাইল শাখার প্রবাসী কল্যাণ ব্যাংকের ঠিকানা ৮৯/২ বিএমইটি ভবন,কাকরাইল, ঢাকা
মোবাইল নাম্বার 01700702701
email pkb.ukrail@yahoo.com

টাঙ্গাইল শাখার প্রবাসী কল্যাণ ব্যাংকে ঠিকানা ইব্রাহিম ভিলা দ্বিতীয় তলা হোল্ডিং নং ১১৮৭/১১৮৮ ঢাকা রোড, টাঙ্গাইল।
মোবাইল নাম্বারঃ01700 702 702
ইমেইল ঠিকানাঃ pkb.tangail@yahoo.com

মানিকগঞ্জ শাখার প্রবাসী কল্যাণ ব্যাংকের ঠিকানা হল বিসমিল্লা টাওয়ার হোল্ডিং নং- ৭৯ শহীদ রফিক সড়ক ওয়ার্ড নং ০৬ মানিকগঞ্জ সদর, মানিকগঞ্জ
মোবাইল নাম্বারঃ 01700 702 706
ইমেইল ঠিকানাঃ pkb.manikgonj@yahoo.com

মুন্সিগঞ্জ শাখার প্রবাসী কল্যাণ ব্যাংকের ঠিকানা হলো দ্বিতীয় তলা রাজিয়া হামিদ প্লাজা হোল্ডিং নং ৬০৭ সদর হাসপাতাল রো, মুন্সিগঞ্জ সদর, মুন্সিগঞ্জ
মোবাইল নাম্বারঃ 01700 702 704
ইমেইল ঠিকানাঃ pkb.munshiganj@gmail.com

নারায়ণগঞ্জ শাখার প্রবাসী কল্যাণ ব্যাংকের ঠিকানা হল ৩৯/৪ কে এস টাওয়ার তৃতীয় তলা শায়েস্তা খান রোড, পুরান কোর্ট, নারায়ণগঞ্জ সদর, নারায়ণগঞ্জ।
মোবাইল নাম্বারঃ 01700 702748
ইমেল ঠিকানাঃ pkb.narayanganj@gmail.com

শরীয়তপুর শাখার প্রবাসী কল্যাণ ব্যাংকের ঠিকানা হলো হোল্ডিং নং ০৮৭৩ ভবন (দ্বিতীয় তলা) পালং বাজার, শরীয়তপুর, শরীয়তপুর।
মোবাইল নাম্বারঃ 0170070 2711
ইমেল ঠিকানাঃ pkb.shariatpur@gmail.com

মাদারীপুর শাখার প্রবাসী কল্যাণ ব্যাংকের ঠিকানা হলো লস্কর ভবন হোল্ডিং নং ৩১৬ প্রধান সড়ক মাদারীপুর।
মোবাইল নাম্বারঃ 01700 702 709
ইমেইল ঠিকানাঃ pkb.madaripur@gmail.com

কেরানীগঞ্জ শাখার প্রবাসী কল্যাণ ব্যাংকের ঠিকানা হল পায়েল টাওয়ার (দ্বিতীয় তলা) আটি বাজার বেবি স্ট্যান্ড, কেরানীগঞ্জ, ঢাকা
মোবাইল নাম্বারঃ 017 13 0 5 7 5 4 9
ইমেইল ঠিকানাঃ pkb.keraniganj@gmail.com

নরসিংদী শাখার প্রবাসী কল্যাণ ব্যাংকের ঠিকানা হলো টিটিসি কমপ্লেক্স, শাসপুর, উপজেলাঃ শিবপুর, জেলাঃ নরসিংদী।
মোবাইল নাম্বারঃ 170070 2710
ইমেইল ঠিকানাঃ pkb.narsingdi@gmail.com

দোহার শাখার প্রবাসী কল্যাণ ব্যাংকের ঠিকানা পদ্মার ডিগ্রী কলেজ গ্রামঃ ও ইউনিয়নঃ মুকসুদপুর উপজেলাঃ দোহার জেলাঃ ঢাকা।
মোবাইল নাম্বারঃ 01700 7027 16
ইমেইল ঠিকানা: pkb.dohar@gmail.com

মির্জাপুর শাখার প্রবাসী কল্যাণ ব্যাংকের ঠিকানা চায়না টাওয়ার হোল্ডিং নং ৩৩৬/৬ ঢাকা টাঙ্গাইল রোড, মির্জাপুর বাইপাস, ওয়ার্ড নং ৩ পৌরসভাঃ মির্জাপুর উপজেলাঃ মির্জাপুর,টাঙ্গাইল
মোবাইল নাম্বারঃ 01700 702712
ইমেইল ঠিকানাঃ pkb.mirzapur@yahoo.com

সিঙ্গাইর শাখার প্রবাসী কল্যাণ ব্যাংকের ঠিকানা আব্দুল ওয়াহেদ টাওয়ার হোল্ডিং নং ৪৭৫ সিঙ্গাইর বাজার রোড, থানাঃ সিঙ্গাইর, জেলাঃ মানিকগঞ্জ।
মোবাইল নাম্বারঃ 01700 702 G7 14
ইমেইল ঠিকানাঃ pkb.singair@yahoo.com

রাজাবাড়ি শাখার প্রবাসী কল্যাণ ব্যাংকের ঠিকানা পাল পট্টি কাজী ইকবাল ফারুক মার্কেট( দ্বিতীয় তলা) রাজবাড়ি সদর, রাজাবাড়ি
মোবাইল নাম্বারঃ 01700 7027 13
ইমেইল ঠিকানাঃ rajabari@pkb.gov.bd /pkb@gmail.com

গোপালগঞ্জ শাখার প্রবাসী কল্যাণ ব্যাংকের ঠিকানা হল বাড়ি নং ৯৭ কলেজ রোড, গোপালগঞ্জ সদর, গোপালগঞ্জ।
মোবাইল নাম্বারঃ 01700 702 707
ইমেল ঠিকানাঃpkb.Gopalganj@gmail.com

টুংগীপাড়া শাখার প্রবাসী কল্যাণ ব্যাংকের ঠিকানা হলো জসাঈদা মঞ্জিল, ১৭৪ সমাধি সৌধ রোড, টুঙ্গিপাড়া, গোপালগঞ্জ।
মোবাইল নাম্বারঃ 017130 575 76
ইমেইল ঠিকানাঃ pkv.tungipara@gmail.com

সাভার শাখার প্রবাসী কল্যাণ ব্যাংকের ঠিকানা চৌধুরী টাওয়ার( দ্বিতীয় তলা) হোল্ডিং নং ১৩২ সাভার বাজার রোড, ওয়ার্ড ০৪ সাভার, ঢাকা।
মোবাইল নাম্বারঃ 017130 57557
ইমেল ঠিকানাঃ pkb.suver@gmail.com

বিমানবন্দর বুথের প্রবাসী কল্যাণ ব্যাংকের ঠিকানা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কুর্মিটোলা, ঢাকা।
মোবাইল নাম্বারঃ 017130 57540
ইমেইল ঠিকানাঃ pkb.suber@gmail.com

কাপাসিয়া বাজার প্রবাসী কল্যাণ ব্যাংকের ঠিকানা সুবেদ সুপার মার্কেট (দ্বিতীয় তলা)কাপাসিয়া বাজার, কাপাসিয়া, গাজীপুর।
মোবাইল নাম্বারঃ 017130 57546
ইমেইল ঠিকানাঃ pkb.kapasia@gmail.com

শ্রীনগর শাখার প্রবাসী কল্যাণ ব্যাংকের ঠিকানা হলো মক্কা কমপ্লেক্স (তৃতীয় তলা) শ্রীনগর বাজা, শ্রীনগর, মুন্সিগঞ্জ।
মোবাইল নাম্বারঃ 017130 57542
ইমেইল ঠিকানাঃ pkb.sreenagar@gmail.com

উপরের উল্লেখিত ঠিকানা গুলো প্রবাসী কল্যাণ ব্যাংক লোন এর বর্তমান অবস্থান এ সমস্ত ব্রাঞ্চগুলো থেকে আপনি প্রবাসী করলেন ব্যাংক লোন আবেদন করতে পারবেন।এছাড়াও বিভিন্ন বিভাগীয় শহরে প্রবাসী কল্যাণ ব্যাংক রয়েছে আমি সংক্ষিপ্তে আজকের আর্টিকেলে আলোচনা করলাম।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইনে আবেদন করার নিয়ম

প্রিয় পাঠক আপনি কি জানেন প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে আপনি খুব সহজেই লোন পেয়ে যাবেন অনলাইনে আবেদন করার মাধ্যমে।তাই আজকের আর্টিকেল এর মধ্য থেকে জানবো অনলাইনে প্রবাসী কল্যাণ ব্যাংক হতে কিভাবে লোন পাওয়া যায় এবং কিভাবে আবেদন করতে হয় সেগুলো সম্পর্কে জানব।মনে রাখবেন আপনি যদি সঠিকভাবে আবেদন পত্র জমা দিতে পারেন প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নেওয়ার জন্য তাহলে আপনি লোন পাওয়ার যোগ্য বলে সিলেক্ট হবেন।তাহলে চলুন প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইনে আবেদন করার নিয়ম সম্পর্কে সকল তথ্য জেনে নেওয়া যাক।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইনে আবেদন করার জন্য তেমন কোন নির্ধারিত পদ্ধতি উল্লেখ করা নাই। তবে আপনি আপনার নিকটস্থ প্রবাসী কল্যাণ ব্যাংক কর্মকর্তাদের কাছে কথা বলে তাদের মাধ্যমে খুব সহজেই অনলাইনে আবেদন করতে পারবেন।আর এরই জন্য আপনাকে অনলাইন থেকে ফর্ম সংগ্রহ করে সকল সঠিক তথ্য নিখুঁতভাবে পূরণ করে প্রয়োজনীয় কাগজপত্র সহ জমা দিতে হবে।
প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইনে আবেদন করার ফরম আপনি ব্যাংকেই পেয়ে যাবেন। তারপর সেখানে যদি আপনার ব্যাংকের ফরম পূরণ করতে কোন জায়গায় অসুবিধা হয় তাহলে আপনি সেখানকার কর্মকর্তাদের কাছ থেকে সহায়তা নিতে পারবেন। আপনি অনলাইন থেকে কিভাবে ব্যাংক হতে লোনের আবেদন করবেন সেটি জানার জন্য নিচের স্টেপ গুলো অনুসরণ করুন।

আবেদন ফর্ম প্রদানঃ ব্যাংকে লোন নেওয়ার জন্য প্রথমে আপনি কি ব্যাংক হইতে একটি আবেদন ফরম লোনের জন্য সংগ্রহ করে নিতে হবে।অথবা আপনি যেকোন কম্পিউটার অর্থাৎ যেখানে অনলাইন এর কার্যক্রম করা হয় সেখান থেকে আপনি আবেদন ফর্ম ডাউনলোড করে নিতে পারবেন।এর পরবর্তীতে আবেদন ফর্ম সঠিকভাবে পূরণ করে আবেদন ফরম এর সাথে কিছু প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হবে সেগুলো হলো:
  • আপনার বৈধ পাসপোর্ট এর ফটোকপি
  • বৈধ ভিসার ফটোকপি
  • জাতীয় পরিচয় পত্রের ফটোকপি
আপনার প্রমাণপত্র প্রদানঃউপরের তিনটি পেপার বাদে ব্যাংক আপনার কাছে কিছু প্রমাণপত্র চাইবে সে সমস্ত প্রমাণপত্র সংগ্রহ করে আপনাকে ব্যাংকে জমা দিতে হবে।সে সমস্ত প্রমাণপত্র হলোঃ
  • আপনার ব্যাংক স্টেটমেন্ট
  • ট্যাক্স সার্টিফিকেট
  • আয়ের প্রমাণপত্র
  • পূর্বের লোলের প্রমাণপত্র
উপরের উল্লেখিত প্রমাণপত্র গুলো ছাড়াও যদি ব্যাংক আপনার কাছে আরো প্রমাণপত্র চায় সেক্ষেত্রে আপনাকে সে সমস্ত গুলো সংগ্রহ করে সঠিকভাবে পূরণ করে ব্যাংকক জমা করতে হবে।
লোনের পরিমাণ ও প্রকারঃলোনের পরিমাণটা হল আপনি কত টাকা লোন নিতে চাচ্ছেন তার পরিমাণ আপনাকে উল্লেখ করতে হবে এর পাশাপাশি ব্যাঙ কি যে সমস্ত লোন সার্ভিস দিয়ে থাকে সেগুলোর মধ্যে আপনাকে একটি সিলেক্ট করতে হবে। ব্যাংকের লোনের পরিমাণ ও প্রকারভেদ হলোঃ
  • শিক্ষা লোন
  • ব্যক্তিগত লোন
  • ব্যবসা লোন
  • হোম লোন
আবেদন পত্র জমাদানঃ আপনি যদি উপরের সমস্ত তথ্য আবেদন ফরম সঠিকভাবে পূরণ করে অনলাইনের মাধ্যমে আবেদন করে জমা দিতে পারেন। আবেদনপত্র জমা দেওয়ার পর আপনি একটি আবেদন নাম্বার পাবেন যেটি ব্যবহার করে পরবর্তীতে আপনি আবেদন নম্বর অনলাইনের মাধ্যমে আপনার বর্তমান লোন সম্পর্কে জানতে পারবেন।

কোন কোন ব্যাংক প্রবাসী লোন দেয়

কোন কোন ব্যাংক প্রবাসী লোন দেয় আপনি কি সে সম্পর্কে জানেন অনেকে জানেন আবার অনেকেই জানেন না, যারা জানেন না তাদের জন্য বলছি বাংলাদেশের ০৭ টি প্রবাসী কল্যাণ ব্যাংক লোন দিচ্ছে।বর্তমানে কোন কোন ব্যাংক লোন দিচ্ছে এবং কোন কোন ব্যাংক থেকে খুব সহজেই লোন পেতে পারেন সেই সমস্ত ব্যাংকের নাম আপনাদেরকে জানাবো তাই চলুন আর দেরি না করে কোন কোন ব্যাংক প্রবাসী লোন দেয় সে সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক।
বর্তমানে বাংলাদেশে প্রবাসী ভাইদের জন্য ০৭ ব্যাংক বিদেশে যাওয়ার জন্য লোন প্রদান করছে।সবচেয়ে বড় কথা হল এই ব্যাংকগুলো থেকে লোন নেওয়ার ক্ষেত্রে আপনার কোন ঋণের টাকার জন্য তার বিপরীতে কোন জায়গা জমি বন্ধক রাখতে হয় না।প্রবাসী কল্যাণ ব্যাংক লোনগুলোতে একে আপনি বিনা জামানতেই খুব সহজেই আপনি প্রবাসী ঋণ গ্রহণ করতে পারবেন।
যে সকল ০৭টি ব্যাংক প্রবাসী ভাইদের লোন দেয় তা হলোঃ
  • প্রবাসী কল্যাণ ব্যাংক
  • অগ্রণী ব্যাংক
  • পূবালী ব্যাংক
  • সোনালী ব্যাংক
  • এনআরবি ব্যাংক
  • এনআরবি গ্লোবাল ব্যাংক
  • এনআরবি কমার্শিয়াল ব্যাংক
বর্তমানে বাংলাদেশে এই সাতটি ব্যাংক গুলোর মধ্যে প্রবাসী কল্যাণ ব্যাংক লোন প্রদান করে থাকছে এবং সবার চেয়ে এগিয়ে রয়েছে এ সমস্ত ব্যাংকগুলো থেকে প্রবাসী কল্যাণ ব্যাংক।প্রবাসী কল্যাণ ব্যাংক কি সংগঠন করা হয় ২০১১ সালে।এই ব্যাংকের উদ্দেশ্য হলো যে সকল ভাইয়েরা প্রবাসী হতে চাই এ সকল ভাইদের আর্থিক সহযোগিতা মনের মাধ্যমে প্রদান করে থাকে।এবারে আমরা জানবো প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম ২০২৪ সম্পর্কে।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম ২০২৪

আমরা সকলেই জানি প্রত্যেকটি প্রতিষ্ঠানেরই কিছু নিয়মকানুন রয়েছে তেমনি ভাবে প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিতে হলেও কিছু নিয়ম-কানুন মেনে আবেদন করতে হবে তাই প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম ২০২৪ সম্পর্কে আমরা এখন জানবো।তাই চলুন আর দেরি না করে জেনে নেওয়া যাক প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম ২০২৪ সকল তথ্য।
লোন নেওয়ার ক্ষেত্রে সর্বপ্রথম কাজ হল সকল কাগজপত্র সুন্দরভাবে গুছিয়ে নেওয়া।প্রবাসী কল্যাণ ব্যাংকের লোনের জন্য আবেদন ফরম পূরণ করা। আপনি ফর্ম ব্যাংকের শাখা হতে বিনামূল্যে সংগ্রহ করতে পারবেন।

প্রবাসী কল্যাণ ব্যাংক নিকটস্থ শাখার একটি সেভিংস একাউন্ট খুলতে হবে কারণ আপনি যে ব্যাংকে লোনের জন্য আবেদন করবেন সেই ব্যাংকের টাকা নগদ দেওয়া হবে না।তাই আপনাকে একটি ব্যাংক একাউন্টের মাধ্যমে ব্যাংক লোনের টাকা নিতে হবে যা পরবর্তীতে আপনার ব্যাংক একাউন্ট থেকে আপনি টাকা উত্তোলন করতে পারবেন।

সঠিকভাবে আবেদন ফরম পূরণ করে তারপর প্রয়োজনীয় কাগজপত্র সহ ব্যাংকের শাখার দায়িত্ব ও কর্মের হাতে সুন্দরভাবে জমা দিতে হবে।আবেদনপত্র জমা দেওয়ার সাথে আপনাকে আবেদন নাম্বার দেওয়া হবে সেটি সংগ্রহ করে রাখতে হবে।

আপনার দেওয়া সকল তথ্যগুলো সঠিক থাকে আর যদি ব্যাংক কর্মকর্তা যাচাই-বাছাই করে কোন প্রকার ভুল ত্রুটি না পাই সে ক্ষেত্রে আপনাকে প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন প্রদান করা হবে।আর যদি আপনার কাগজপত্রের মধ্যে কোন ভুল ত্রুটি থাকে তাহলে আপনার আবেদন বাতিল বলে গণ্য করা হবে।
এই ছিল আমাদের কাছে প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম ২০২৪ সম্পর্কে ব্যাংক লোন নেওয়ার নিয়ম।তাই আপনারা যদি প্রবাসী কল্যাণ ব্যাংক হতে প্রবাসী ঋণ গ্রহণ করতে চান সেক্ষেত্রে এই নিয়মকানুন গুলো আশা করছি আপনাদের উপকারে আসবে।তাই প্রবাসী কল্যাণ লোন নেওয়ার পূর্বে ব্যাংক কর্মকর্তাদের কাছ থেকে ভালোভাবে তথ্য জেনে নিন তারপর আবেদন করুন।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন এর সুবিধা

প্রবাসী ভাইদের প্রবাসী কল্যাণ ব্যাংকের লোন সুবিধার জন্য ২০১১ সালে বাংলাদেশ সরকারকৃতক প্রবাসী কল্যাণ ব্যাংক প্রতিষ্ঠা করে।যার উদ্দেশ্যে হল প্রবাসী ভাইদের খুব সহজ শর্তে বিনা জামাতে ঋণ প্রদান করে প্রবাসী ভেসে যাওয়ার সুযোগ করে দেওয়া।তাই এই প্রবাসী কল্যাণ ব্যাংক লোন এর কিছু সুবিধা পাবেন যে সুবিধা গুলো সম্পর্কে এখন আমরা জানবো।
  • প্রবাসে থাকাকালীন সময়ে আপনি যদি কোন রকম আর্থিক সমস্যায় পড়েন তাহলে তার জন্য আপনি এই ব্যাংক লোন প্রদান করে।
  • আপনি কাজের জন্য অথবা বিদেশে ভ্রমণের জন্য যাওয়ার ক্ষেত্রে এই ব্যাংক লোন প্রদান করে।
  • প্রবাসী ভাইগন যদি দেশে ফিরে নিজের কর্মসংস্থান করতে চাই তার জন্য এই ব্যাংক লোন সহায়তা করে।
  • তাছাড়া কোন জামানত ছাড়াই খুব সহজেই এই লোন বিনা শর্তে প্রবাসী কল্যাণ ব্যাংকগুলো লোন দিয়ে থাকে।

প্রবাসী কল্যাণ ব্যাংক হাউজ লোন সম্পর্কে

প্রবাসী কল্যাণ ব্যাংক হাউজ লোন দিয়ে থাকে কারো না প্রবাসী ভাই-বোন বাড়ি তৈরি করার জন্য এ সমস্ত ব্যাংকগুলো থেকে ঋণ গ্রহণ করতে পারবে।প্রবাসী ভাইয়েরা যদি কোনোভাবে বৈধভাবে বিদেশ ভ্রমণে গিয়েও রাজনৈতিক অথবা সামাজিক চাপে অথবা দালালের খোপরে পড়ে বিদেশে গিয়ে আবার ঘুরে আসতে হয় এরপর যদি মনে করে তারা বাড়ি এবং ব্যবসা করার জন্য লোন গ্রহণ করবে সে ক্ষেত্রে প্রবাসী ব্যাংক লোন দিয়ে থাকে।
আপনার সাথে যদি এমনটা ঘটে থাকে তাহলে আপনি তাদেরকে এসব কথা গুছিয়ে বললেই আপনার লোনটি তাদের দেওয়া সহমত প্রকাশ করবে।এই লোন সার্ভিস নিয়ে আপনি বাড়ি নির্মাণ করার পাশাপাশি একটি ব্যবসা দাঁড় করাতে পারবেন এ প্রবাসী কল্যাণ ব্যাংকগুলো হোম লোন অথবা পূর্ণবাসনের সুদের হার শতাংশ মাত্র ৯ পার্সেন্ট।এছাড়া আপনি প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে ১০ বছর মেয়াদী ঋণ গ্রহণ করতে পারবেন।

প্রবাসী কল্যাণ ব্যাংক কত টাকা লোন দেয়

প্রবাসী কল্যাণ ব্যাংক কত টাকা লোন দেয় এ বিষয়ে সম্পর্কে অনেকেই জানতে আগ্রহী তাই চলুন জেনে আসি প্রবাসী কল্যাণ ব্যাংক কত টাকা লোন দেয় সে সম্পর্কে যাবতীয় সকল তথ্য।
  • আপনি দুই বছর মেয়াদের জন্য অভিবাসন লোন এক লক্ষ থেকে তিন লক্ষ টাকা পর্যন্ত নিতে পারবেন।
  • দশ বছর মেয়াদী পূর্ণবাসন লোন আপনি সর্বোচ্চ ৫০ লক্ষ টাকা পর্যন্ত গ্রহণ করতে পারবেন।
  • বঙ্গবন্ধু অভিবাসী বৃহৎ পরিবার লোন সম্ভবত আপনি দশ বছর মেয়াদে সর্বোচ্চ ১০ লক্ষ টাকা পর্যন্ত নিতে পারবেন।
এই ছিল আজকের প্রবাসী কল্যাণ ব্যাংক কত টাকা লোন দেয় সে সম্পর্কে তথ্য।আপনি কি জন্য লোন নিতে চাচ্ছেন তার ওপর ভিত্তি করে আপনি কত টাকার লোন নিবেন তা প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে গ্রহণ করতে পারবেন।অর্থাৎ প্রবাসী কল্যাণ ব্যাংক ১ লক্ষ থেকে 50 লক্ষ টাকা পর্যন্ত ঋণ দিয়ে থাকে।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন সম্পর্কে সাধারণ প্রশ্ন

প্রশ্ন০১ঃ প্রবাসী কল্যাণ ব্যাংক কত সালে গঠিত করা হয়?
উত্তর প্রবাসী কল্যাণ ব্যাংক ২০১০ সালে গঠিত করা হয়।
প্রশ্ন০২ঃ প্রবাসী কল্যাণ ব্যাংক কত সালে প্রতিষ্ঠা করা হয়?
উত্তরঃ প্রবাসী কল্যাণ ব্যাংক 2011 সালে প্রতিষ্ঠা করা হয়।
প্রশ্ন০৩ঃ প্রবাসী কল্যাণ ব্যাংক ঋণের সুদের হার কত?
উত্তরঃ কল্যাণ ব্যাংক ঋণের সুদের হার আরোপ ও আদায়যোগ্য ১২%।
প্রশ্ন০৪ঃ প্রবাসী কল্যাণ ব্যাংক কত টাকা ঋণ প্রদান করে?
উত্তরঃ প্রবাসী কল্যাণ ব্যাংক ১ লক্ষ থেকে পঞ্চাশ লক্ষ টাকা পর্যন্ত প্রদান করে।
প্রশ্ন০৫ঃ প্রবাসী কল্যাণ ব্যাংক কি সরকারি?
উত্তরঃ জি হ্যাঁ প্রবাসী কল্যাণ ব্যাংক হল বাংলাদেশ সরকারি রাষ্ট্রীয় মালিকানাধীন বিশেষায়িত ব্যাংক।
প্রশ্ন ০৬ প্রবাসী কল্যাণ ব্যাংক বিদেশে যাওয়ার জন্য কত টাকা লোন প্রদান করে?
উত্তরঃ প্রবাসী কল্যাণ ব্যাংক বিদেশে যাওয়ার জন্য ভিনে জামানাতে ২ লক্ষ টাকা ঋণ প্রদান করে।

লেখকের মন্তব্য।প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইনে আবেদন করার নিয়ম।কোন কোন ব্যাংক প্রবাসী লোন দেয়

প্রিয় পাঠক ভাই ও বন্ধুগণ আপনারা নিশ্চয়ই ইতিমধ্যে আজকের আর্টিকেল সম্পূর্ণ পড়ে জানতে ও বুঝতে পেরেছেন প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইনে আবেদন করার নিয়ম এবং কোন কোন ব্যাংক প্রবাসী লোন দেয় সে সম্পর্কে যাবতীয় সকল তথ্য।আশা করছি আজকের আর্টিকেল আপনার প্রবাস যেতে প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নির্দেশ উপকারে আসবে।
আজকের আর্টিকেল আপনার কাছে কেমন লাগলো তা আপনার মূল্যবান মতামতটি কমেন্ট করে জানিয়ে দিন।যদি আপনার কাছে আর্টিকেল ভালো লেগে থাকে তাহলে সকলের সাথে শেয়ার করে সবার মাঝে ছড়িয়ে দিন।প্রবাসী কল্যাণ ভাইদের জন্য প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনেক উপকারী একটি সার্ভিস।
যে সকল ভাইয়েরা আর্থিকভাবে প্রবাস যেতে পারছেন না সে সকল ভাইয়েরা প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে খুব সহজেই প্রবাসী লোন নিতে পারবেন।আজকে আর্টিকেল এ পর্যন্তই আবারো কথা হবে অন্য কোন টপিক নিয়ে সে পর্যন্ত সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url