ঢাকা থেকে কক্সবাজার ট্রেন ভাড়া ২০২৪

প্রিয় পাঠক বিহীন আপনি কি ঢাকা থেকে কক্সবাজার ট্রেন ভাড়া ২০২৩ সম্পর্কে জানতে চাচ্ছেন?তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য হ্যাঁ বন্ধুরা আজকের আর্টিকেলের মধ্যে আলোচনা করার চেষ্টা করেছি ঢাকা থেকে কক্সবাজার ট্রেন ভাড়া ২০২৪ সম্পর্কে যাবতীয় সকল তথ্য। আপনি যদি ঢাকা থেকে কক্সবাজার ট্রেন ভাড়া সম্পর্কে না জেনে থাকেন। তাহলে আমাদের আর্টিকেলটি পড়ুন এবং জানুন ঢাকা থেকে কক্সবাজার ট্রেন ভাড়া ২০২৪ সম্পর্কে।
ঢাকা-থেকে-কক্সবাজার-ট্রেন-ভাড়া-২০২৪
ঢাকা থেকে কক্সবাজার ট্রেন ভাড়া ২০২৪ সম্পর্কে জানতে হলে আমাদের আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে কেননা ঢাকা থেকে কক্সবাজার ট্রেন ভাড়া ২০২৪ সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ ট্রপিক আলোচনা করা হয়েছে আজকের আর্টিকেলের মধ্যে।তা আপনি যদি এমন গুরুত্বপূর্ণ তথ্যগুলো সম্পর্কে জানতে চান তাহলে আমাদের পোস্টটি পড়ুন এবং জানুন ঢাকা থেকে কক্সবাজার ট্রেন ভাড়া ২০২৪ এর প্রত্যেক শিট ক্লাস অনুযায়ী ভাড়ার তালিকা সম্পর্কে।
পেজ সূচিপত্রঃ ঢাকা থেকে কক্সবাজার ট্রেন ভাড়া ২০২৪

উপস্থাপনা। ঢাকা থেকে কক্সবাজার ট্রেন ভাড়া ২০২৪

আমাদের আজকের আর্টিকেলের মূল বিষয় হলো যারা আজকে আমরা আমাদের আর্টিকেলের ভিতরে আলোচনা করতে চলেছি ঢাকা থেকে কক্সবাজার ট্রেন ভাড়া ২০২৪ সম্পর্কে এবং ঢাকা থেকে কক্সবাজার চলাচল করতে পারে এমন ট্রেনের সকল সিটের ক্লাস ভাড়া তালিকা সম্পর্কে।
তাই আপনি যদি আজকের আর্টিকেল সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়েন তাহলে আপনিও ঢাকা থেকে কক্সবাজার যেতে পারি ট্রেন কবে চলবে এবং সেই সম্পর্কে আন্তঃনগর মেইল ও কম্পিউটার ট্রেনের ভাড়া কত ইত্যাদি সে সকল তথ্য সম্পর্কে জানতে পারবেন। তাই আসন জানি ঢাকা থেকে কক্সবাজার ট্রেন ভাড়া ২০২৪ কত টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ।

ঢাকা থেকে কক্সবাজার ট্রেন চলাচলের তারিখ কবে

আপনারা অনেকে জানেন আবার অনেকে জানেন না ঢাকা থেকে কক্সবাজার ট্রেন চলাচল উদ্বোধন করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।তিনি বলেন সবকিছু ঠিক থাকলে ২০২৩ সালের ১ ডিসেম্বর থেকে ঢাকা থেকে কক্সবাজার সরাসরি যাত্রীবাহী ট্রেন চলাচল করবে।
যায় ইতিমধ্যে বাংলাদেশের রেলওয়ে এই কাজটি সম্পূর্ণ করে দেখিয়েছে ঢাকা থেকে কক্সবাজার রুটে চলাচলকারী ট্রেন যা এখন নিয়মিত চলাচল করছে ঢাকা থেকে কক্সবাজার।ঢাকা টু কক্সবাজার রুটে সকল ট্রেনের ভাড়ার তালিকা প্রকাশিত করেছে বাংলাদেশ রেলওয়ে যা আমরা কিছুক্ষণের মধ্যে আপনাদের সাথে আলোচনা করবো।

ঢাকা থেকে কক্সবাজার মেইল এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা ২০২৪

বাংলাদেশ রেল মন্ত্রণালয়ের তথ্য সূত্র থেকে জানা যায় ঢাকা থেকে কক্সবাজার রুটে মেয়ের এক্সপ্রেস কম্পিউটার ও আন্তঃনগর ট্রেন চলাচল করবে।যা ইতিমধ্যে এক ডিসেম্বর ২০২৩ সালে আন্তঃনগর ট্রেন চলা শুরু হয়েছে। শুধুমাত্র মেইল ও কম্পিউটার ট্রেনগুলো পরবর্তীতে ধীরে ধীরে চালু হবে বলে জানা যায় রেলমন্ত্রণালয় থেকে।
সাধারণত ঢাকা থেকে কক্সবাজার দ্বিতীয় শ্রেণি বা দ্বিতীয় মেইল এক্সপ্রেস ট্রেন সিটের ভাড়া নির্ধারণ করেছে 125 টাকা থেকে ১৭০ টাকা অর্থাৎ আপনি চাইলে দ্বিতীয় সাধারণ শ্রেণীর সিটে ১২৫ টাকা ভাড়া দিয়ে ঢাকা থেকে কক্সবাজার চলাচল করতে পারবেন ট্রেনের মাধ্যমে। যদিও বা এটি দ্বিতীয় শ্রেণি কম্পিউটার বা আন্তঃনগর মেইল এক্সপ্রেস ট্রেন। দ্বিতীয় মেইল এক্সপ্রেস ট্রেনে আপনার ঢাকা থেকে কক্সবাজার যেতে ভাড়া খরচ হবে ১৭০ টাকা। এই ভাড়া গুলো নির্ধারণ করেছে বাংলাদেশ রেলওয়ে রেল মন্ত্রণালয়।

আন্তঃনগর ট্রেন ঢাকা থেকে কক্সবাজার ট্রেন ভাড়া ২০২৪

গত ০১ ডিসেম্বর ২০২৩ তারিখে থেকে ঢাকা টু কক্সবাজার রুটে প্রথম আন্তঃনগর ট্রেন চালু করা হয়েছে পরবর্তীতে মেইল কম্পিউটার ট্রেন গুলো চালু হবে ধাপে ধাপে।বর্তমানে শুধু ০১ ডিসেম্বর ২০২৩ আন্তঃনগর ট্রেন চালু করা হয়। তাই আসুন আমরা সকলে জেনে নেই আন্তঃনগর ট্রেনের সিটের ক্লাস ভাড়া তালিকা সম্পর্কে যাবতীয় সকল তথ্য।
প্রথমে আমরা জানবো আন্তঃনগর ট্রেনের ভিতরে যে সমস্ত সিটের ক্যাটাগরির থাকে সে সমস্ত ক্যাটেগরি সম্পর্কে জানব যাতে দ্রুত বুঝতে সুবিধা হবে সিটের ভাড়া সম্পর্কে তাহলে চলুন জেনে নেওয়া যাক আন্তঃনগর ঢাকা থেকে কক্সবাজার ট্রেন ভাড়া ২০২৪ সম্পর্কে।
  • শোভন
  • শোভন চেয়ার
  • প্রথম সিট
  • প্রথম বার্থ
  • স্নিগ্ধা শ্রেণী
  • এসি সিট
  • এসি বার্থ
এগুলো হলো একটি আন্তঃনগর ট্রেনের সকল সিট শ্রেণী বিদ্যালয় যেখানে এক এক রকম মানুষের ক্যাটাগরির ভিত্তিক সিট বুকিং করা হয়। যার যেরকম সামর্থ্য রয়েছে তাই তেমন শ্রেণীর সিট ভাড়া করে থাকেন।
  • শোভন টিকিট মূল্য ৪২০ টাকা
  • শোভন চেয়ার টিকিট মূল্য ৫০০ টাকা
  • প্রথম সিট টিকিট মূল্য ৬৭০ টাকা
  • প্রথম বার্থ টিকিট মূল্য এক হাজার টাকা
  • স্নিগ্ধা শ্রেণি টিকিট মূল্য ৯৬১ টাকা
  • এসি সিট টিকিট মূল্য ১১৫০ টাকা
  • এসি বার্থ টিকিট মূল্য ১৭২৫ টাকা
এগুলো হলো গত ২০২৩ সালের ১ই ডিসেম্বর চালু হওয়ায় আন্তঃনগর ট্রেনের প্রতিটি সিটের ক্লাসের ভাড়ার তালিকা। অর্থাৎ আপনার যে সিটে যেতে পছন্দ করেন সে সিট ক্লাস টিকিট ক্রয় করে যেতে পারবেন। এ ভাড়া গুলো সম্পর্কে জোড়া দেওয়া সিদ্ধান্ত জানাচ্ছেন বাংলাদেশের রেলওয়ে এবং রিয়েল মন্ত্রণালয়।

ঢাকা থেকে কক্সবাজার কম্পিউটার ট্রেনের ভাড়ার তালিকা ২০২৪

কাছে কক্সবাজার রুটে চলাচল করবে আরো একটি ট্রেন এ বিষয়ে সিদ্ধান্ত জানিয়েছে রেল মন্ত্রণালয় যার নাম নির্ধারণ করেছেন কম্পিউটার ট্রেন।ঢাকা থেকে কক্সবাজার রুটে প্রতি নিয়ত চলাচল করতে দেখা যাবে কম্পিউটার ট্রেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক ঢাকা থেকে কক্সবাজার কম্পিউটার ট্রেনের ভাড়ার তালিকা ২০২৪ সম্পর্কে।

ঢাকা থেকে কক্সবাজার রুটে কম্পিউটার ট্রেনের ভাড়া ২১০ টাকা। অর্থাৎ আপনি মাত্র ২১০ টাকায় কম্পিউটার ট্রেনের মাধ্যমে ঢাকা থেকে কক্সবাজার যাতায়াত করতে পারবেন।

ঢাকা থেকে কক্সবাজার ট্রেনের সুলভ ও শোভন সিটের ভাড়ার তালিকা

আপনি লক্ষ্য করে বুঝতে পারবেন প্রায় সকল ট্রেনেই আমরা তিনটি সিট পেয়ে থাকি সেই সমস্ত তিনটি সিট হলো সুলভ শ্রেণীর, শোভন শ্রেণীর ও শোভন চেয়ার এর শ্রেণী।কিছু আন্তঃনগর ট্রেনে শুধুমাত্র শোভন চেয়ার ও শোভন থাকে। কিন্তু সাধারণ ট্রেন বা কম্পিউটার ট্রেনগুলোতে তিনটি সিট পর্যন্ত থাকে তাই আজকে আমরা জানবো এই তিনটি সিটের ভাড়ার তালিকা সম্পর্কে।
ঢাকা থেকে কক্সবাজার রুটে ট্রেনের সুলভ সিটের ভাড়া নির্ধারণ করেছে ২৫০ টাকা এবং শোভন শ্রেণীর সিটের ভাড়া নির্ধারণ করেছে ৪২০ টাকা ও শোভন চেয়ার সিটের ভাড়া নির্ধারণ করা হয়েছে ৫০০ টাকা । আর এ সমস্ত ভাড়া নির্ধারণ করেছে বাংলাদেশ রেল মন্ত্রণাল।

শেষ কথা।ঢাকা থেকে কক্সবাজার ট্রেন ভাড়া ২০২৪

প্রিয় পাঠক বিন্দু আপনারা নিশ্চয়ই ইতিমধ্যে এই আর্টিকেল সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ে জানতে ও বুঝতে পেরেছেন ঢাকা থেকে কক্সবাজার ট্রেন ভাড়া ২০২৪ সম্পর্কে যাবতীয় সকল তথ্যগুলো। আশা করছি এই আর্টিকেল আপনার ঢাকা থেকে কক্সবাজার ট্রেন যাতায়াত করার ক্ষেত্রে অনেক উপকারে আসবে।
ধরে আমাদের আজকের আর্টিকেল করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমাদের আর্টিকেল আপনার কাছে কেমন লাগলো তা আপনার মূল্যবান মতামতটি কমেন্ট বক্সে কমেন্ট করে জানিয়ে দিন।এছাড়াও আপনি যদি আরও ট্রেনের সময়সূচি সম্পর্কে জানতে চান তাহলে আমাদের ওয়েব সাইটে ঘুরে আসুন এবং ভিজিট করে রাখুন। আমরা প্রতিনিয়ত আপডেট আর্টিকেল পাবলিশ করে থাকি সবার আগে আর্টিকেল পেতে আমাদের সঙ্গেই থাকুন আজ এ পর্যন্তই আবার কথা হবে অন্য কোন টপিক নিয়ে সে পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url