কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৪

কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৪ এ বিষয়ে সম্পর্কে জানতে চাচ্ছেন?তাহলে আপনি আমাদের এই পোস্টটি পড়ুন এবং জেনে নিন কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৪।তাই আর কথা না বাড়ি এবারে মূল আলোচনার দিকে যাওয়া যাক।
কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৪
কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৪ সম্পর্কে জানতে হলে আমাদের আজকের আর্টিকেলটি আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে তাহলে আপনিও জেনে নিতে পারবেন কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা।আপনি যদি আরামে ট্রেন জার্নি করতে চান তাহলে নিচে জানুন কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেন সম্পর্কে।
পোস্ট সূচিপত্রঃ কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৪

ভূমিকা।কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৪

প্রিয় পাঠক আমাদের আজকের আর্টিকেলের মূল বিষয় হলো যা আমরা আজকে আমাদের আজকের ভিতরে আলোচনা করতে যাচ্ছি কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৪ সম্পর্কে বিস্তারিত তথ্য।
তাই আপনি যদি আজকের আর্টিকেলটি সম্পন্ন করেন তবে আপনি কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেন রুটে সদ্য নতুন চলাচল করা আন্তঃনগর ট্রেন সম্পর্কে তথ্য।এছাড়াও কক্সবাজার টু চট্টগ্রাম কত কিলোমিটার ও যাত্রার সময় এবং কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেনের বিরতি স্টেশন তালিকা।তাই আরামদায়ক জার্নির জন্য আমাদের পোস্টটি পড়ে সঠিক তথ্যটি জেনে নিন।

কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেন সম্পর্কে

১১ ই নভেম্বর ২০২৩ সালের ঢাকা টু কক্সবাজার গ্রামী ট্রেন চলাচল উদ্বোধন করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।ঢাকা থেকে ছেড়ে আন্তঃনগর কক্সবাজার এক্সপ্রেস ট্রেনটি চট্টগ্রামের বিরতি দিয়ে চট্টগ্রাম হয়ে কক্সবাজার সকালের দিকে।অর্থাৎ কক্সবাজার টু চট্টগ্রাম বর্তমানে একটি ট্রেন চলাচল করছে নিয়মিত।
২০২৩ সালের ১ ডিসেম্বর প্রথম যাত্রীবাহী ট্রেন হিসেবে ঢাকা থেকে ছেড়ে চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত চলাচল করে একটি আন্তঃনগর ট্রেন।এই ট্রেনটির নাম নির্ধারণ করা হয়েছে আন্তঃনগর কক্সবাজার express। নতুন আন্তঃনগর কক্সবাজার এক্সপ্রেস চাইনিজ নিয়মিত ঢাকা হয়ে চট্টগ্রাম এবং কক্সবাজার পর্যন্ত চলাচল করছে এই ট্রেনটি।

কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী

আপনারা ইতিমধ্যে জানতে পেরেছেন কক্সবাজার স্টেশন থেকে একটি আন্তঃনগর ট্রেন চলাচল করে তার নাম হল আন্তঃনগর কক্সবাজার এক্সপ্রেস।আন্তঃনগর ট্রেন ঢাকা থেকে ছেড়ে আসে চট্টগ্রামের বিরতি দিয়ে কক্সবাজার স্টেশন পৌছাই।ঠিক একই ভাবে কক্সবাজার থেকে ছেড়ে এসে চট্টগ্রামে পৌঁছায় এবং বিরতির পর ঢাকায় এসে পৌঁছাই।তাহলে চলুন জেনে নেওয়া যাক আন্তঃনগর কক্সবাজার এক্সপ্রেস ট্রেনের কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী সম্পর্কে বিস্তারিত তথ্য।
কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচীঃ আন্তঃনগর কক্সবাজার এক্সপ্রেস ট্রেনটি কক্সবাজার থেকে ছাড়ে চট্টগ্রাম ও ঢাকা যাওয়ার উদ্দেশ্যে সকাল ১২:৩০ মিনিটে এবং চট্টগ্রাম গিয়ে পৌঁছায় দুপুর তিনটা 40 মিনিটে।কক্সবাজার আন্তঃনগর এক্সপ্রেস ট্রেনটি সাপ্তাহিকভাবে মঙ্গলবার বন্ধ থাকে।
কক্সবাজার টু ঢাকা ট্রেনের সময়সূচীঃ কক্সবাজার আন্তঃনগর এক্সপ্রেস ট্রেনটি কক্সবাজার থেকে ছাড়ে চট্টগ্রাম ও ঢাকা যাওয়ার উদ্দেশ্যে সকাল ১২ টা ৩০ মিনিটে ও চট্টগ্রাম গিয়ে পৌঁছায় দুপুর তিনটা 40 মিনিটে। এবং তা পরবর্তী ঢাকা গিয়ে পৌঁছায় ৯:১০ মিনিটে।কক্সবাজার আন্তঃনগর এক্সপ্রেস ট্রেনটি সাপ্তাহিকভাবে মঙ্গলবার বন্ধ থাকে।উপরে উল্লেখিত সময়সূচি অনুযায়ী নিয়মিত চলাচল করছে আন্তঃনগর কক্সবাজার এক্সপ্রেস কক্সবাজার টু ঢাকা রুটে।

কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেনের ভাড়ার তালিকা

সম্পূর্ণ নতুন একটি চাইনিজ কোর্স আন্তঃনগর কক্সবাজার এক্সপ্রেস ঢাকা থেকে ছেড়ে কক্সবাজার এবং কক্সবাজার থেকে ঢাকা উঠে সাপ্তাহিক ছুটির দিন মঙ্গলবার বাড়িতে প্রতিদিন নিয়মিত চলাচল করে এই ট্রেনটি।আপনারা অনেকেই জানেন আবার অনেকে জানেন না ইতিমধ্যে আন্তঃনগর কক্সবাজার এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা নির্ধারণ করা হয়েছে।তাহলে চলুন জেনে নেওয়া যাক কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেনের ভাড়া তালিকার সময়সূচী সম্পর্কে।
কক্সবাজার টু চট্টগ্রাম ভাড়াঃ কক্সবাজার থেকে চট্টগ্রাম চলাচল করার জন্য ট্রেনে বর্তমানে দুই ক্লাস শ্রেণীর সিট এভেলেবেল রয়েছে।প্রথম কি হলো শোভন চেয়ার ও আরেকটি হলো সিদ্ধ শ্রেণি।
  • শোভন চেয়ার সিটের ভাড়া ২৫০ টাকা
  • স্নিগ্ধা সিটের ভাড়া ৪৭০ টাকা
অর্থাৎ কক্সবাজার থেকে চট্টগ্রাম আপনি শোভন চেয়ারে মাত্র ২৫০ টাকায় যাতায়াত করতে পারবেন।এছাড়া পরবর্তীতে বিভিন্ন শীট ক্লাস আরও অ্যাড হবে।বর্তমানে শুধু শোভন চেয়ার ও স্নিগ্ধ শ্রেণীর সিটগুলো অনলাইনে এবং স্টেশনে টিকিট পাওয়া যাচ্ছে এভেলেবেল। স্নিগ্ধা শেয়ার করছে আপনি মাত্র ৪৭০ টাকায় কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেন চলাচল করতে পারবেন।এবারে জানবো কক্সবাজার টু ঢাকা ট্রেনের ভাড়ার তালিকা।

কক্সবাজার টু ঢাকা ট্রেনের ভাড়ার তালিকাঃ উপরোক্ত দুইটা শ্রেণীর মত কক্সবাজার থেকে ঢাকা যাওয়ার জন্য দুইটি সিটের প্রযোজ্য রয়েছে। শোভন চেয়ার ও স্নিগ্ধা চেয়ার।৬৯৫ টাকা ও স্নিগ্ধ শ্রেণীর সিটের ভাড়া হচ্ছে ১৩২৫ টাকা।
আচ্ছা বর্তমানে ওপরে উল্লেখিত ভাড়া গুলো আপনারা কক্সবাজার টু চট্টগ্রাম কক্সবাজার টু ঢাকা অথবা ঢাকা টু কক্সবাজার বা ঢাকা টু কক্সবাজার যাতায়াত করতে আপনার উপরে উল্লেখিত ভাড়া গুলো প্রযোজ্য হবে।আপনি যদি কম সময় এবং আরামদায়ক জার্নি করে কক্সবাজার টু ঢাকা এবং ঢাকা টু কক্সবাজার যেতে চান তাহলে এই দুই শ্রেণীর সিটের টিকিট কেটে যেতে পারবেন।

কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেনের বিরত স্টেশন তালিকা

কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেনের বিরতি স্টেশন হলো আন্তঃনগর কক্সবাজার এক্সপ্রেস ট্রেনটি সরাসরি ঢাকা থেকে ছেড়ে চট্টগ্রামে এসে বিরতি দেয়।তারপর চট্টগ্রাম থেকে ছেড়ে কক্সবাজার গিয়ে পৌঁছে এবং কক্সবাজার এক্সপ্রেস ট্রেনটি হচ্ছে একটি নন স্টপ ট্রেন শুধুমাত্র একটি স্টেশনে স্টেশনের বিরতি দিয়ে থাকে।আচ্ছা ঢাকা থেকে ছেড়ে একদম সরাসরি চট্টগ্রাম গিয়ে স্টপিজ করে কক্সবাজার আন্তঃনগর এক্সপ্রেস ট্রেন।
আবার পরবর্তীতে চট্টগ্রাম থেকে ছেড়ে সরাসরি কক্সবাজার আইকনিক রেলওয়ে স্টেশন গিয়ে বিরতি দেয় অর্থাৎ এই ট্রেনটি হচ্ছে একটি সরাসরি ট্রেন এই বিরতি স্টেশন কক্সবাজার চট্টগ্রাম ঢাকা।মাঝে মাঝে একটি স্থানে কক্সবাজার আন্তঃনগর এক্সপ্রেস ট্রেন বিরতি দেয়।

কক্সবাজার টু চট্টগ্রাম কত কিলোমিটার ও যাত্রা সময়

কক্সবাজার থেকে চট্টগ্রাম এর দূরত্ব হচ্ছে প্রায় ১৮৯ কিলোমিটার।কক্সবাজার থেকে চট্টগ্রাম ১৯ কিলোমিটার ট্রেনের পথ যাত্রা করতে সময় লাগে ৩ ঘন্টা ১০ মিনিট।তার মানে আপনি 189 কিলোমিটার পর ট্রেনের মাধ্যমে খুব অল্প সময়ের মধ্যেই যাতায়াত করতে পারবেন।
কক্সবাজার টু ঢাকা এবং ঢাকা টু কক্সবাজার এর দূরত্ব হচ্ছে ৫৫১ কিলোমিটার পথ।ঢাকা টু কক্সবাজার এবং কক্সবাজার টু ঢাকা আর ৫৫১ কিলোমিটার এর পথ ট্রেনে করে সময় লাগে ৮ ঘন্টা ৫০ মিনিট। কক্সবাজার এক্সপ্রেস ট্রেনটি কক্সবাজার ভ্রমণ কে করবে আরো সহজ ও আরামদায়িক ও সাশ্রয়ী।তাই আপনার আরামদায়ক ও সাশ্রয়েড ট্রেনটা করতে ঘুরে আসুন ঢাকা টু কক্সবাজার নতুন এক্সপ্রেস ট্রেনটিতে।

আজকের আর্টিকেল সচারচর জিজ্ঞাসা ও প্রশ্ন

প্রশ্ন ১ঃ কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেনের শোভন চেয়ারের ভাড়া কত?
উত্তরঃ কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেনের শোভন চেয়ারের ভাড়া ২৫০ টাকা।
প্রশ্ন 2ঃ কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেনের স্নিগ্ধা চেয়ারের ভাড়া কত?
উত্তরঃকক্সবাজার টু চট্টগ্রাম ট্রেনের সিনিকদা চেয়ারের ভাড়া হলো ৪৭০ টাকা।
প্রশ্ন ৩ঃকক্সবাজার টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী
উত্তরঃ কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী ১২টা ৩০ মিনিট ও চট্টগ্রাম পৌছাই দুপুর ৩টা ৪০ মিনিটে।
প্রশ্ন ৪ঃ কক্সবাজার টু চট্টগ্রাম দূরত্ব কত কিলোমিটার?
উত্তরঃকক্সবাজার টু চট্টগ্রাম ১৮৯ কিলোমিটার।
প্রশ্ন ৫ঃ কক্সবাজার টু ঢাকা দূরত্ব কত কিলোমিটার?
উত্তরঃ কক্সবাজার টু ঢাকা দূরত্ব ৫৯১ কিলোমিটার
প্রশ্ন ৬ঃ কক্সবাজার টু ঢাকা ঢাকা টু কক্সবাজার শোভন সিটার ভাড়া কত?
উত্তরঃ কক্সবাজার টু ঢাকা ঢাকা টু কক্সবাজার সিটের ভাড়া ৬৯৫ টাকা।
প্রশ্ন ৭ঃকক্সবাজার টু ঢাকা ঢাকা টু কক্সবাজার স্নিগ্ধা সিটের ভাড়া কত?
উত্তরঃ কক্সবাজার টু ঢাকা ঢাকা টু কক্সবাজার স্নিগ্ধা সিটের ভাড়া ১৩২৫ টাকা।

শেষ কথা।কক্সবাজার টু চট্টগ্রাম সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৪

প্রিয় পাঠক আমরা আজকের আর্টিকেলের ভিতরে তুলে ধরার চেষ্টা করলাম কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৪ সম্পর্কে যাবতীয় তথ্য।আজকের আর্টিকেলটি আপনার কাছে কেমন লেগেছে তা আপনার মূল্যবান মতামতটি আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন।
আজকের আর্টিকেলটি আপনার কাছে ভালো লেগে থাকলে শেয়ার করে ছড়িয়ে দিন সবার মাঝে এতক্ষণ সময় ধরে আমাদের সঙ্গে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আরো ট্রেনের সময়সূচী সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইটটি ঘুরে আসুন এবং আমাদের সঙ্গেই থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url