মালয়েশিয়ায় ডিপ্লোমা কোর্স খরচ কত - মালয়েশিয়া স্টুডেন্ট ভিসা যোগ্যতা

প্রিয় পাঠকের শিক্ষার্থীবৃন্দ আপনারা কি মালয়েশিয়া স্টুডেন্ট ভিসা যোগ্যতা এবং মালয়েশিয়ায় ডিপ্লোমা কোর্স খরচ কত সে সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আপনি আমাদের এই পোস্টটি পড়ুন।কারণ আজকের এই আর্টিকেলে আমরা আলোচনা করেছি মালয়েশিয়া স্টুডেন্ট ভিসা যোগ্যতা এবং মালয়েশিয়ায় ডিপ্লোমা কোর্স খরচ কত সেই সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে আমাদের সঙ্গেই থাকুন।
মালয়েশিয়া স্টুডেন্ট ভিসা যোগ্যতা
আপনি যদি আমাদের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েন তবে আপনি জানতে পারবেন মালয়েশিয়া স্টুডেন্ট ভিসা যোগ্যতা এবং মালয়েশিয়ায় ডিপ্লোমা কোর্স খরচ কত সে সম্পর্কে বিস্তারিত তথ্য।এছাড়াও এই আর্টিকেলের মধ্যে মালয়েশিয়ার ডিপ্লোমা কোর্স খরচ কত,ফুল ফ্রী স্কলারশিপ কিভাবে পাওয়া যায়, মালয়েশিয়া স্কলার্শিপ ২০২৪ আরে টিপস ও টিপস জানতে পারবেন।তাই আর দেরি না করে এক্ষুনি জেনে নিন মালয়েশিয়া স্টুডেন্ট ভিসার যোগ্যতা সম্পর্কে।
পোস্ট সূচীপত্রঃমালয়েশিয়া স্টুডেন্ট ভিসা যোগ্যতা। মালয়েশিয়ায় ডিপ্লোমা কোর্স খরচ কত

ভূমিকা।মালয়েশিয়া স্টুডেন্ট ভিসা যোগ্যতা।মালয়েশিয়ায় ডিপ্লোমা কোর্স খরচ কত

বর্তমান সময়ে দেশের শিক্ষার মান উন্নয়ন না থাকায় বেশিরভাগ শিক্ষার্থী দেশের বাইরের বিভিন্ন দেশে লেখাপড়ার জন্য স্কলারশিপ নিয়ে থাকে।তাই আপনি যদি মালয়েশিয়া স্টুডেন্ট ভিসা যোগ্যতা এবং মালয়েশিয়ায় ডিপ্লোমা কোর্স খরচ কত এ বিষয় সম্পর্কে জানতে চান তাহলে আপনি আমাদের আজকের এই আলোচনার বিষয়টি মনোযোগ সহকারে পড়ুন।
কারণ আজকের আর্টিকেলে আপনাদের জন্য থাকছে মালয়েশিয়ায় ডিপ্লোমা কোর্স খরচ কত, মালয়েশিয়া স্কলারশিপ ২০২৪, ফুল ফ্রি স্কলারশিপ কিভাবে পাওয়া যায় এমন গুরুত্বপূর্ণ বিষয়গুলো সম্পর্কে জানতে এ আর্টিকেলটি স্টেপ বাই স্টেপ পড়তে থাকুন এবং শেষ পর্যন্ত আমাদের সঙ্গেই থাকুন তাহলে আপনিও মালয়েশিয়া স্টুডেন্ট ভিসা যোগ্যতা সম্পর্কে সকল তথ্য জানতে পারবেন।

ফুল ফ্রি স্কলারশিপ কিভাবে পাওয়া যায়

ফুল ফ্রী স্কলারশিপ কিভাবে পাওয়া যায় এ সম্পর্কে আপনাদের অনেকের জানার আগ্রহ রয়েছে কারণ অনেকেই চান বাইরের দেশে পড়ালেখা করতে। কেউ যদি বাইরের দেশে পড়ালেখা করতে চাই এবং ফুল ফ্রি স্কলারশিপ পায় তাহলে তার পড়ালেখার আগ্রহ এবং খরচটাও কম পড়ে। প্রতিবছর উচ্চশিক্ষার জন্য দেশের বাইরে পড়তে যাওয়ার শিক্ষার্থী গবেষকের সংখ্যা অনেক বেশি বাংলাদেশে এই পড়াশুনার বিনামূল্যে করতে বিশ্বের বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়গুলো শিক্ষার্থীদের জন্য ফুল ফ্রি স্কলারশিপের ব্যবস্থা করে।
অনেক গুলো বিশ্ববিদ্যালয় স্কলারশিপ রয়েছে যার মধ্যে পড়তে গেলে পকেট থেকে এক টাকাও খরচ হবে না শিক্ষার্থীদের আন্ডার গ্রাজুয়েট, মাস্টার এবং পিএইচডির ক্ষেত্রে এসব স্কলারশিপ দেওয়া হয়। হোয়াট ইস স্কলারশিপ এ আবেদন থেকে শুরু করে পড়ালেখা শেষ পর্যন্ত শিক্ষার্থীদের নানা সুযোগ সুবিধা পেয়ে থাকে প্রতিবছর 4600 কোটি মার্কিন ডলার এইসব স্কলারশিপ শিক্ষার্থীরা টিউশন ফি, মেডিকেল ফি, ভিসা ফি এবং মাসে হাত খরচের অর্থ পেয়ে থাকেন।

ইসলামিক ডেভেলপমেন্ট উন্নয়ন ব্যাংক স্কলারশিপ এর জন্য আহবান করা হচ্ছে ফুল ফ্রিতে স্নাতক মাস্টার্স পিএইচডি ও পোস্ট ডক্টর আল গবেষণা প্রোগ্রাম অধ্যয়নের জন্য বিশ্বের অন্যতম বৃহত্তম একটি স্কলারশিপ ইসলামী উন্নয়ন ব্যাংক স্কলারশিপ। আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত এই স্কলারশিপের জন্য আবেদন করা যাবে মুসলিম দেশের ৫৭ টি দেশের শিক্ষার্থীরা এই স্কলারশিপে আবেদন করতে পারবেন।

যুক্তরাজ্যের ক্যাম্প্রিজ বিশ্ববিদ্যালয়ের বিদেশী শিক্ষার্থীদের জন্য নানা রকমের স্কলারশিপ দেওয়া হয় এ বছরের জন্য বিশ্বে অন্যতম এই প্রাচীন বিশ্ববিদ্যালয় দিচ্ছে গেটস ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় স্কলারশিপ। বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এক্স স্কলারশিপের জন্য অর্থায়ন করে থাকেন। ডিপ্লোমা, মাস্টার্স ও পিএসডির জন্য এ স্কলারশিপ দেওয়া হয়।

নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলো শিক্ষার্থীদের যুক্তরাজ্যে বিভিন্ন বিশ্ববিদ্যালয় স্কলারশিপ মাস্টার্সে পড়াশোনা করার সুযোগ করে দেয় কমনওয়েলথ স্কলারশিপ। মাস্টার্স এর জন্য কোমর তো ওয়েটের এই স্কলারশিপের সকল অর্থ দেয় ইউকে ডেভেলপমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ডিএফআইডি) নামের একটি প্রতিষ্ঠান। কমনওয়েলথ ভুক্ত ৫৪ টি দেশের শিক্ষার্থীরা এ দেশে স্কলার্শিপের জন্য আবেদন করতে পারবে আগামী ১ ফেব্রুয়ারি পর্যন্ত এ স্কলারশিপের জন্য আবেদন করা যাবে।

ফুল ব্রাইড স্কলারশিপ এই বৃত্তিটি যুক্তরাষ্ট্রের সরকারের একটি ফুল ফ্রি স্কলারশিপ স্নাতকোত্তর ও পিএইচডি প্রোগ্রাম এ বিদেশী শিক্ষার্থীদের এই বৃত্তি দেওয়া হয়। ফুল ব্রাইট বৃত্তির সুবিধার মধ্যে রয়েছে যাতায়াত, ভাড়া, শিক্ষাদান ও একাডেমি ফ্রি মাসিক বৃত্তি বই পত্র ক্রয়ের ভাতা ভিসা ফি ও স্বাস্থ্য বীমা।
ইউনিভার্সিটি অব নিউ হ্যাভেন প্রতি বছর বিদেশী শিক্ষার্থীদের ফুল প্রিবৃত্তি দেয় এই বিশ্ববিদ্যালয় শুধু দেওয়া হবে।
ইয়েল ইউনিভার্সিটি স্কলারশিপ বিশ্ববিদ্যালয়ের স্নাতক, স্নাতকত্তর ও পি এইচ ডি পর্যায়ে বৃত্তি দেওয়া হয়। এই বৃত্তির আওতায় যাতায়াত ভাড়া,আবাসন, খাবার, ভ্রমণ ভাতা ও প্রথম বছরের ২০০০ ডলার সহ স্বাস্থ্য বীমা সুযোগ দেওয়া হয়।

মালয়েশিয়া কোন ভিসা ভালো।মালয়েশিয়া স্টুডেন্ট ভিসা যোগ্যতা

মালয়েশিয়া যাওয়ার জন্য অনেকেই ভিসা করতে চান কিন্তু আপনারা জানতে চান যে মালয়েশিয়া যাওয়ার জন্য কোন ভিসাটি ভালো স্টুডেন্ট ভিসা, ওয়ার্ড পারমিট ভিসা, বিজনেস ভিসা, ভ্রমণ বা টুরিস্ট ভিসা। বিভিন্ন রকমের ভিসা রয়েছে মালয়েশিয়া যাওয়ার জন্য কিন্তু এই বিষয়গুলোর মধ্যে কোন বিষয়টি করলে ভালো হবে।

বাংলাদেশ থেকে মালয়েশিয়া বেশিরভাগ মানুষ ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে গিয়ে থাকে কারণ মালয়েশিয়া সবাই কাজের জন্যই যায় আর মালয়েশিয়াতে প্রচুর পরিমাণে কাজের সুযোগ রয়েছে প্রবাসী বাঙ্গালীদের জন্য তাই তারা ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে যায় কোম্পানিতে কাজের উদ্দেশ্যে। আপনি যদি মালয়েশিয়া কাজ করার জন্য যেতে চান?
তাহলে অবশ্যই ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে যেতে পারেন এই ভিসা মালয়েশিয়া গেলে বেশি মেয়াদে থাকতে পারবেন এবং ভালো বেতনে কাজ পাবেন। এছাড়াও মালয়েশিয়াতে অনেক স্টুডেন্ট হিসেবে পড়ালেখার উদ্দেশ্যে ও যায় তারপরে তারা পার্ট টাইম জব করে থাকে মালয়েশিয়া পড়ালেখার মান অনেক ভালো তাই আমাদের দেশ থেকে যেসব স্টুডেন্টরা মালয়েশিয়া গিয়ে থাকে তারা স্টুডেন্ট ভিসা নিয়ে যায়।

স্টুডেন্ট ভিসায় মালয়েশিয়া গেলেও পড়ালেখার পাশাপাশি পারতে আমি জব করা যায়। এছাড়াও আপনি যদি বিজনেস হিসেবে বা ব্যবসার উদ্দেশ্যে মালয়েশিয়া যেতে চান তবে মালয়েশিয়া বিজনেস ভিসা নিতে পারেন।এক্ষেত্রে আপনি মালয়েশিয়া গিয়ে আপনার ব্যবসা ক্ষেত্রে অনেক সফলতা পাবেন এবং অন্যান্য কাজকর্ম খুব সহজেই করতে পারবেন। যাদের ইমপোর্ট এবং এক্সপোর্ট এর বিজনেস রয়েছে তারা মালয়েশিয়া যেতে মালয়েশিয়ায় বিজনেস ভিসা নিতে পারেন।

মালয়েশিয়া স্কলারশিপ ২০২৩।মালয়েশিয়া স্টুডেন্ট ভিসা যোগ্যতা

মালয়েশিয়ার স্কলারশিপ এর জন্য অনেকে জানতে চান যে মালয়েশিয়া যাওয়ার জন্য স্কলারশিপ কিভাবে পাওয়া যায়। আপনি মালয়েশিয়ার স্বল্প খরচে উচ্চ শিক্ষা নিয়ে সহজে ক্যারিয়ার গড়তে পারবেন ইউনিভার্সিটি ও কলেজে মালয়েশিয়া অনেক ধরনের বিশ্ববিদ্যালয় এবং কলেজ রয়েছে যেখানে যে আপনি উন্নত শিক্ষা এবং ভালো ক্যারিয়ার গড়তে পারেন।
তার জন্য অবশ্যই আপনাকে মালয়েশিয়া যাওয়ার জন্য যদি আপনার টাকার স্বল্পতা থাকে তাহলে স্কলারশিপ নিয়ে প্রবাসে যাওয়ার চেষ্টা করতে হবে। মালয়েশিয়া বিভিন্ন বিষয়ের উপর আপনি পড়ালেখা করার জন্য যেতে পারবেন বিভিন্ন বিষয় রয়েছে যেগুলো নিয়ে আপনি পড়ালেখা করতে পারেন এর পরে আপনাকে সেখানে যাওয়ার জন্য আপনার যোগ্যতা তবে আপনি স্কলারশিপ পাবেেন।

যোগ্যতা: মালয়েশিয়া লেখাপড়া করার জন্য নূন্যতম এসএসসি দাখিল পাস হলেই চলবে এসএসসি দাখিল পাস হলে ডিপ্লোমা লেভেল। এইচএসসি পাস হলে ডিপ্লোমা ব্যাচের উভয় প্রোগ্রামে যেতে পারবেন ব্যচেলর পাশ করে ডিপ্লোমা অথবা পুনরায় ব্যচেলায় যাওয়া যায়।

ভর্তি তথ্য: মালয়েশিয়াতে এডমিশন এবং ভিসা সিস্টেম অন্য দেশের অ্যাডমিশন এবং বিশ্বাস সিস্টেম থেকে অনেক বেশি সহজ।
education Malaysia global service এর নিয়ম অনুযায়ী বর্তমানে অনেক দ্রুত ভিসা প্রসেস করা সম্ভব কলেজ এবং ইউনিভার্সিটি থেকে অফার লেটার চলে আসলে পরবর্তীতে ভিসা হতে তেমন কোন বাধা থাকে না। মালয়েশিয়া ভিসা প্রসেসিং পর একটি সুবিধা হচ্ছে স্টুডেন্ট ভিসা অ্যাপ্রুভ হওয়ার পরে টিউশন ফি কলেজ /ইউনিভার্সিটি কে দিতে হয়। মালয়েশিয়াতে স্টুডেন্ট ভিসা প্রসেস করা খুবই সহজ এবং নিরাপদ।
জীবনযাত্রা: আপনি যদি মালয়েশিয়া তে যেতে চান আপনার জীবনযাত্রার মান খুবই উন্নত হবে কারণ মালয়েশিয়া জীবনযাত্রা খুবই উন্নত এখানে একজন ছাত্র-ছাত্রী খুবই মানসম্মত জায়গায় খুব কম খরচে থাকতে পারবে। এখানে যাতায়াত ব্যবস্থা অনেক উন্নত এবং মালয়েশিয়া খুবই পরিষ্কার একটি দেশ পাট থেকে ছয় ধরনের মেট্রো ট্রেনের ব্যবস্থা রয়েছে মালয়েশিয়ার রাজধানীতে।
মালয়েশিয়ায় বাংলাদেশি ছাত্রছাত্রীদের জন্য একটি আদর্শ পছন্দ হতে পারে বাংলাদেশ থেকে মাত্র ৩. ৫ ঘন্টার প্লেন যাত্রা তে চলে যেতে পারেন আপনারা মালয়েশিয়ায়। সে তো ইচ্ছা হলে বাংলাদেশ থেকে খুব সহজে চলে আসার যায় এছাড়া এদের লেখাপড়ার মান অনেক ভালো।

মালয়েশিয়া স্টুডেন্ট ভিসা যোগ্যতা

মালয়েশিয়ার স্টুডেন্ট ভিসার যোগ্যতা কি এবং মালয়েশিয়া যেতে হলে কি যোগ্যতা নিয়ে যেতে হবে এ সম্পর্কে আপনাদের মনে অনেক রকমের ধারণা রয়েছে যে আপনারা কি যেতে পারবেন মালয়েশিয়ায় কতটুকু যোগ্যতা লাগবে মালয়েশিয়া যাওয়ার জন্য এ সকল সম্পর্কে আজকে আপনাদের সাথে আলোচনা করব।
  • আপনি যদি মালয়েশিয়া ডিপ্লোমা কোর্স করতে চান তাহলে আপনাকে অবশ্যই উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে মালয়েশিয়া যাওয়ার জন্য আপনাকে আবেদন করতে হবে।
  • যারা মালয়েশিয়ার ফোর্স গ্রাজুয়েট প্রোগ্রাম এ পড়াশোনা করবেন তাদের জন্য নূন্যতম ১৬ বছর পূর্ববর্তী শিক্ষা অর্থাৎ ব্যাচেলার ডিগ্রিধারী থাকতে হবে।
  • যদি আপনি আন্ডার গ্রাজুয়েট কোর্সে মালয়েশিয়া তে ভর্তি হতে চান। তাহলে আপনার জন্য নূন্যতম 12 বছরের পূর্ববর্তী শিক্ষা অর্থাৎ উচ্চমাধ্যমিক সম্মানের শিক্ষার প্রয়োজন হবে।
  • বর্তমান সময়ে ডক্টরাল (PHD) জন্য পোস্ট গ্রাজুয়েট ডিগ্রি এবং ব্যাপক গবেষণা করার মত অভিজ্ঞতার দরকার ।
আপনার যদি এ সকল ডিগ্রী থাকে এবং এই সকল পড়ালেখার জন্য আপনি যেতে চান মালয়েশিয়া তাহলে আপনি খুব সহজেই যেতে পারবেন মালয়েশিয়ার। এর পরের অনুচ্ছেদে আমরা জানতে পারবো মালয়েশিয়ায় ডিপ্লোমা কোর্স খরচ কত।

মালয়েশিয়ায় ডিপ্লোমা কোর্স খরচ কত।মালয়েশিয়া স্টুডেন্ট ভিসা যোগ্যতা

মালয়েশিয়া ডিপ্লোমা খরচ করতে কত টাকা লাগে আপনারা জানতে চেয়েছেন কারণ মালয়েশিয়ায় সর্বনিম্ন এইচএসসি বা এইচএসসি পাশ করে ডিপ্লোমা করতে পারেন আপনারা। মালয়েশিয়া গিয়ে যদি ডিপ্লোমা কোর্স করতে চান তাহলে কত টাকা লাগতে পারে এই সম্বন্ধে আজকে আপনাদের একটা ধারণা দিবো।চলুন জেনে আসি মালয়েশিয়া ডিপ্লোমা কোর্স করতে কত টাকা খরচ লাগে।

ডিপ্লোমা কোর্সের জন্য নূন্যতম উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট প্রয়োজন হয়। মালয়েশিয়াতে IELTS pছাড়া পড়তে যাওয়া যায় তবে বর্তমানে IELTS কি করে চাহিদা বেড়েছে সাধারণ বিশ্ববিদ্যালয়গুলো ৬.০ IELTS স্কোর চায়। মালয়েশিয়ায় টিউশন ফি ৪৫০০ থেকে ২৫০০০ রিঙ্গিত পর্যন্ত হয়ে থাকে। কিছু লো রেঙ্ক বিশ্ববিদ্যালয়ে ২৫০০ থেকে ৭ হাজার রিঙ্গিত হয়ে থাকে তবে মানসম্পন্ন শিক্ষার জন্য আপনাকে বেশি অর্থ গুনতে হবে।
EMGS এর ফ্রি দিতে হবে ১০০ রিঙ্গিত মনে রাখবেন এই ফিরিয়ে অফারের যোগ্য এ ছাড়া ইন্সুরেন্স ফি ৫০০ থেকে ৮৫০ রিঙ্গিত মেডিকেল ফি ২৫০ রিঙ্গিত দিতে হবে। এদেশে কিছু সরকারি ও বেসরকারি স্কলারশিপ আছে এইসব স্কলারশিপ এর জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখতে হবে।
এই খরচগুলো সর্বনিম্ন আপনার লাগবে যদি আপনি মালয়েশিয়ায় লেখাপড়া করতে চান। বাংলাদেশ থেকে মালয়েশিয়াতে লেখাপড়ার অনেক ভালো সুযোগ রয়েছে এছাড়াও স্কলারশিপ এর মাধ্যমে গেলে আপনার কম খরচে স্কলারশিপে যেতে পারবেন।

শেষ বার্তা।মালয়েশিয়া স্টুডেন্ট ভিসা যোগ্যতা।মালয়েশিয়ায় ডিপ্লোমা কোর্স খরচ কত

প্রিয় পাঠক শিক্ষার্থীবৃন্দ আপনারা নিশ্চয়ই ইতিমধ্যে এই আর্টিকেল সম্পূর্ণ পড়ে জানতে ও বুঝতে পেরেছেন আমাদের আজকের আলোচনার বিষয় মালয়েশিয়া স্টুডেন্ট ভিসা যোগ্যতাএবং মালয়েশিয়ায় ডিপ্লোমা কোর্স খরচ কত সে সম্পর্কে বিস্তারিত তথ্য।আশা করছি আর্টিকেল আপনার অনেক উপকারে আসবে।
এতক্ষণ সময় ধরে আমাদের এই পোস্টটি পাওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের এই পোস্টটি কেমন লেগেছে তা কমেন্ট করে জানিয়ে দিন।আমাদের এই পোস্টটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে সকলের সাথে শেয়ার করুন।এছাড়াও আপনি যদি নিত্য নতুন আর্টিকেল পেতে চান তাহলে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করে রাখুন ও আমাদের সঙ্গেই থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url