গোড়ালি ফাটার জন্য কোন ভিটামিন খেলে ভালো হয় বিস্তারিত জানুন

প্রিয় পাঠক আপনি কি গোড়ালি ফাটার জন্য কোন ভিটামিন খেলে ভালো হয় এবং পা ফাটে কোন ভিটামিনের অভাবে এ বিষয় সম্পর্কে জানতে চান।তাহলে আপনি আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। কারণ আমরা এই আর্টিকেল আলোচনা করতে যাচ্ছি গোড়ালি ফাটার জন্য কোন ভিটামিন খেলে ভালো হয় এবং পা ফাটে কোন ভিটামিনের অভাবে তা সম্পর্কে।তাহলে চলুন জেনেনি শীতে কোন ভিটামিনের অভাবে পা ফাটে সে সম্পর্কে বিস্তারিত।
গোড়ালি ফাটার জন্য কোন ভিটামিন খেলে ভালো হয়
আপনি যদি আমাদের এই পোস্ট শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েন তবে আপনিও জানতে পারবেন গোড়ালি ফাটার জন্য কোন ভিটামিন খেলে ভালো হয় এবং পা ফাটে কোন ভিটামিনের অভাবে এ সম্পর্কে। এছাড়াও এই পোষ্টটি সম্পন্ন পড়ার জন্য আপনি আরও জানতে পারবেন পা ফাটার মলম, পা ফাটার ওষুধ কি? পা ফাটার হোমিওপ্যাথি ঔষধ, ও পায়ের তলা ফেটে যায় কেন এবং ফাটা হিল স্থায়ীভাবে দূর করার উপায়। তাই আপনিও এমন গুরুত্বপূর্ণ টপিক মিস না করতে শেষ পর্যন্ত আমাদের সাথে থাকুন।
আর্টিকেল সূচিপত্র:গোড়ালি ফাটার জন্য কোন ভিটামিন খেলে ভালো হয়।পা ফাটে কোন ভিটামিনের অভাবে

ভূমিকা।গোড়ালি ফাটার জন্য কোন ভিটামিন খেলে ভালো হয়।পা ফাটে কোন ভিটামিনের অভাবে

শীত আসতে না আসতেই আমাদের পায়ের গোড়ালি ফেটে যায়। পা ফেটে যাওয়ার কারণে পায়ের গোড়ালো প্রচণ্ড পরিমাণে ব্যথা হয়।পায়ের গোড়ালো এভাবে ফেটে যাওয়ার কারণে পায়ের গোড়ালো দিয়ে রক্ত পড়তে লক্ষ্য করা যায়।এসময় অনেক বেশি কষ্ট হতে থাকে তাই এই সময়টায় এ সকল সমস্যা থেকে সমাধান পাওয়া আমাদের জন্য একটু কষ্টকর হয়ে যায় কারণ আমরা অনেকেই পায়ের গোড়ালো ফাটার সমস্যার সমাধান সম্পর্কে জানিনা।
তাই আজকের এই আর্টিকেলে গোড়ালি ফাটার জন্য কোন ভিটামিন খেলে ভালো হয় এবং পা ফাটে কোন ভিটামিনের অভাবে এ বিষয়ে সম্পর্কে আপনাদের সুন্দরভাবে জানিয়ে দেওয়ার চেষ্টা করব। এছাড়াও এই আর্টিকেলে শীতকালীন আরো গুরুত্বপূর্ণ টিপস টিকস যেমন পা ফাটার মলম, পা ফাটার ওষুধ কি? পা ফাটে কোন ভিটামিনের অভাবে, পায়ের তলা ফেটে যায় কেন,এবং ফাটা হিল স্থায়ীভাবে দূর করার উপায় সম্পর্কে।
তাই আসুন আর সময় নষ্ট না করে অযথা ঘোরাঘুরি না করে এবারের মূল আলোচনার বিষয় গোড়ালি ফাটার জন্য কোন ভিটামিন খেলে ভালো হয় এ বিষয়টি সম্পর্কে জেনে নেওয়া যাক।নিচে পা ফাটার মলম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো

পা ফাটার মলম

আপনারা অনেকেই হয়তো ভাইয়ের ফাটার মহরম সম্পর্কে জানতে চান অনেকেই পা ফাটার সমস্যা সম্মুখীন হয় নিশ্চিতকালে সবচেয়ে বেশি পা ফাটে। এই পা ফাটা সমস্যা থেকে রেহাই পেটে যে মহরমটি ব্যবহার করলে আপনার পায়ের ফাটা গুলো ভালো হয়ে যাবে সেই মহরমের নাম আজকে আপনাদের সাথে আলোচনা করব।

পা ফাটা শীতকালের একটি নিত্য নতুন সমস্যা আসিত আসলেই অনেকের পাভাতে শুরু করে কারণ শীতকালে যদি পায়ের যত্ন না নেওয়া হয় তাহলে কিন্তু সবার আগে পা ফাটা শুরু করে।শীতের সময় বাতাসের আদ্রতা বেশি হওয়ার কারণে পানি পাওয়া কম পান করার কারণে পা ফাটতে পারে। শরীরে যখন পানির পরিমাণ কমে যায় তখনই পাভাতে শুরু করে আর পায়ে যদি স্যান্ডেল ব্যবহার না করা হয় তাহলে আরো দ্রুত পা ফাটা শুরু হবে।
এই পা ফাটার সমস্যার জন্য এই সবগুলো যদি আপনারা মেনে চলেন তাহলে একটু হলেও পা ফাটা থেকে রেহাই পাবেন আর পায়ের ফাটা অংশ অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে তাহলে পা ফাটার জায়গাটা নরম হবে এবং এর পরে সেই জায়গাতে গোসলের সময় ভালোভাবে গরম পানি দিয়ে পরিষ্কার করে ময়লা গুলো বের করতে হবে। চলুন জেনে আসি কয়েকটি পা ফাটার মলম নাম সম্পর্কে।
  • Pa Phata
  • Heel Repair
  • Nysa
  • Krack heel Repair
  • Emolent plus
  • Charasall
  • Patanjali crack heel cream
  • Himalaya Wellness foot care cream
  • bhadi herbal food cream
  • Khadi Jasmine and green tea herbal food cream
আপনাদের যাদের পা ফাটা সমস্যা রয়েছে তারা যদি প্রতিদিন নিয়মিত রাতে আর গোসলের পরে এই মলমতি পায়ের গোড়ালিতে ভালোভাবে লাগিয়ে নিন তাহলে আপনাদের পা ফাটা দূর হবে এবং এই মলম গুলোর কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই। তাই শীতকালে যাদের পা ফাটা সমস্যা রয়েছে তারা নিয়মিত এই মলম ব্যবহার করবেন এবং আপনারা পায়ের যত্ন নিবেন তাহলে সমস্যা থেকে দূর হবে।

পা ফাটার ঔষধ কি?

অনেকেই জানতে চাই পা ফাটার ওষুধ কি রয়েছে, পা ফাটার জন্য কি ওষুধ খেলে উপকার পাওয়া যাবে। পা ফাটা সমস্যা শীতকালে প্রায়ই কমবেশি যারা পায়ে স্যান্ডেল পড়ে না এবং কোম্পানি পান করে তাদের দেখা দেয়। শীতকালে আবহাওয়া পরিবর্তনের কারণে শরীরে শুষ্ক ভাব চলে আসে এবং এই কারণে পা ফাটা সমস্যা বেশি দেখা দেয় এই পা ফাটা সমস্যা থেকে রেহাই পাওয়ার জন্য কোন ওষুধ খাওয়া দরকার এই সম্পর্কে অনেক বেশি প্রশ্ন করেন আপনারা।

পা ফাটার জন্য কোন ওষুধ খেতে হবে না পা ফাটার জন্য কয়েকটি নিয়ম মেনে চললে আপনাদের পা ফাটা দূর হয়ে যাবে এইজন্য আপনারা পা ফাটার জন্য ঘরোয়া ভাবে কিছু উপায় অবলম্বন করতে পারেন যার ফলে আপনার পা ফাটা দূর হবে। পা ফাটা দূর করার জন্য আপনি ভেজিটেবল অয়েল, অলিভ অয়েল, তিলে তেল, নারিকেল তেল, সরষের তেল ও বাদাম তেল পা ফাটা দূর করতে সবচেয়ে বেশি কার্যকারী উপাদান।
ভালো ফলাফল পেতে রাতে ঘুমানোর আগে পা পরিষ্কার করতে হবে এবং পায়ে এই অয়েল গুলো মেসেজ করতে হবে তারপরে ঘুমাতে হবে অথবা গোসলের পরে এইগুলোর মধ্যে যেকোনো একটি তেল যদি ভালোভাবে মেসেজ করা হয় তাহলে পা ফাটা দূর করতে সহযোগিতা করবে। আপনারা আরো একটি কাজ করতে পারবেন একটি প্যাক তৈরি করতে পারেন যা দেওয়ার ফলে পা ফাটা দূর হবে চালের গুড়া আধা কাপ এক চামচ মধু এক চামচ আপেল সাইডার ভিনেগার একসঙ্গে মিশিয়ে পায়ে ম্যাসেজ করতে পারেন।

এতে আপনার পায়ের দাগগুলো দূর হবে এবং খুব দ্রুত পা ফাটা সেরে যাবে। অবশ্যই শরীরের যত্ন নিতে হবে না হলে ঠোঁট ফাটা পা ফাটা অনেক রকমের সমস্যা দেখা দেয় আর এই সমস্যাগুলো রেহায় পাওয়ার জন্য শীতকালে ত্বকের যত্ন নেওয়া জরুরী। পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে এবং ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে তাকে তাহলে শীতকালে ফাটার সমস্যা থেকে দূর হবে এবং যত সম্ভব চেষ্টা করতে হবে স্যান্ডেল পরিধান করার তাহলে পাপ হাঁটা থেকে একটু হলেই পাবেন।

পা ফাটার হোমিওপ্যাথি ঔষধ

আমরা অনেকেই হয়তো পা ফাটার জন্য হোমিওপ্যাথিক ওষুধ খাওয়ার জন্য আগ্রহী হয়ে পা ফাটা থেকে দূর হওয়ার জন্য একমাত্র দায়ী শীতকাল এবং এই সময়ে শুষ্ক আবহাওয়া। পায়েল তোকে নিজের স্তরে ও ফেটে যায় এই কারণে ব্যথা জ্বালা করে হাঁটতে সমস্যা হয় নানা রকমের সংক্রমণ দেখা দেয় যার কারণে তার প্রবণতা বেশি হয়ে যায়। পা ছাড়তে পারে অথবা জুতার পেছনদিকে ঘর্ষণতবে এই সমস্যাটি সাধারণত হওয়ার পিছে একটি কারণ হতে পারে।
আপনি যদি নিয়মিত স্যান্ডেল পরিধান না করেন তবে খোলা জুতা, জুতা ঠিকমতো ফিট না হওয়া ইত্যাদি নানা রকমের সমস্যা দেখা দিলে তখন হোমিওপ্যাথিক ওষুধ অনেকেই খেতে চাই। পরিষ্কার অপরিচ্ছন্নতার কারণে সবচেয়ে বেশি হয়ে থাকে কমবেশি ভুগতে হয় সবাইকে আর এই জন্য এই সমস্যাটি বেশি দেখা দেয় এবং দীর্ঘদিন এই সমস্যা কিছু থাকে না।
যদি পা ফাটা সমস্যা হয় তাহলে চর্মরোগ বিশেষজ্ঞ কে দেখাতে হবে এবং চিকিৎসা করতে হবে এই নিয়ে হোমিওপ্যাথিক ওষুধ না খাওয়াই ভালো হবে এই জন্য চর্মরোগ হলে প্রথমত নিজেকে পরিষ্কার থাকতে হবে এবং চর্মরোগ বিশেষজ্ঞ কে দেখিয়ে আপনার পা ফাটার সমস্যা সম্বন্ধে আলোচনা করে ওষুধ নিতে হবে।

পা ফাটা রোগের নাম কি?গোড়ালি ফাটার জন্য কোন ভিটামিন খেলে ভালো হয় 

শুরু হয় এটা শুধু যে শীতকালে হয় এমনটা না অনেকের পা ফাটা সমস্যা গরমেও দেখা দেয় তবে শীতকালে বেশি দেখা দেয়। পা ফাটা রোগের নাম কে বলা হয় এক্সিমা এটা এক ধরনের ত্বকের রোগ যার প্রভাবে পা ফাতে শুরু করে। এই রোগের মধ্যে সবচেয়ে বেশি উপসর্গটি দেখা দেয় সেটাকে বলা হয় বিজ্ঞানীদের ভাষায় অ্যাটপিক ডার্মাটাইটিস।

সারা দেহের যেকোনো স্থানে এই রোগটি দেখা দিতে পারে। সোরিয়াসিস রোগের ক্ষেত্রে পা ফাটা দেখা দেয় পায়ের তালুতে খোসার মতো চামড়া উঠতে থাকে এই রোগটি হওয়ার ফলে তবে এর একটি বিশেষ ক্ষেত্রে ছড়িয়ে পড়তে পারে পায়ের গোড়ালি তো তবে এই রোগটি সাধারণত দীর্ঘস্থায়ীভাবে হয়। পানি শূন্যতার কারনেও পা ফাতে শুরু করে এটি সবচেয়ে বেশি গুরুতর অবস্থা নিয়ে আসে শরীরের যদি পানি পরিমাণ কম হয়ে যায় তখনও পা ফাটা দেখা দেয় সমস্যা।
কেউ যদি স্যান্ডেল পরিধান না করে শুষ্ক পরিবেশে দীর্ঘক্ষণ হাঁটাহাঁটি করে তখন তাকে আদ্রতা কমে যেতে থাকে এবং যার ফলে পায়ের হাঁটতে শুরু করে। পা ফাটার পিছে আরও একটি কারণ রয়েছে যা হচ্ছে শরীরের ভিটামিনের অভাব শরীলে যদি ভিটামিন বি এবং ভিটামিন সি যা ত্বকের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভিটামিন সেই ভিটামিনের অভাব দেখা দেয় তাহলে পাই এর গোড়ালি শুরু করে।

পা ফাটে কোন ভিটামিনের অভাবে

যাদের পা ফাটা সমস্যা রয়েছে তারা অনেকেই বলে যে কোন ভিটামিনের অভাবে তাদের পায়ের গোড়ালি ফাটছে। পা ফাটার পেছনে ভিটামিনের অভাবে দায়ী কারণ যদি পর্যাপ্ত পরিমাণে শরীরে ভিটামিন না থাকে তাহলে পা ফাটার সমস্যা দেখা দেয়। পা ফাটা সমস্যা দূর করার জন্য পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সমৃদ্ধ খাবার খেতে হবে যে সকল ভিটামিন গুলো আমাদের ত্বকের জন্য জরুরী সে সকল ভিটামিনযুক্ত খাবার খেতে হবে।

সাধারণত পা ফাটার জন্য যে ভিটামিন গুলো খাওয়া জরুরী তার মধ্যে রয়েছে ভিটামিন বি ও ভিটামিন সি যা ত্বকের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভিটামিন এটি খাবার ফলে আমাদের ত্বক সুস্থ থাকে এবং এই ভিটামিনের যদি অভাব দেখা দেয় তাহলে ত্বকের চামড়া শুকিয়ে যায় এবং পায়ের গোড়ালি ফারতে শুরু করে। পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সমৃদ্ধ খাবার শাকসবজি গ্রহণ করতে হবে। এছাড়াও ভিটামিন সমৃদ্ধ খাবারের পাশাপাশি পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে।
এই পা ফাটা সমস্যা কমবেশি সকলেরই দেখা দেয় তবে যারা একটু যত্ন করে পায়ে তাদের পা ফাটা সমস্যা হয় না এই জন্য সকলকে উচিত পায়ের বা ত্বকের শীত আসলে যত্ন একটু বেশি করা। দীর্ঘদিন ধরে যারা ভিটামিন সমৃদ্ধ খাবার গ্রহণ করে না তাদের বেশিরভাগ এই সমস্যা দেখা দেয়। পা ফাটার ফলে পায়ের যন্ত্রণা, পায়ে ঘা, পা ব্যথা মতো নানা রকমের সমস্যা শুরু হয়ে যায়।

পা ফাটার ফলে যদি আপনি পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সমৃদ্ধ খাবার এবং পানি পান অধিক পরিমাণে করেন তাহলে আপনার এই সমস্যা থেকে একটু হলেও রক্ষা পাবেন। জলবায়ু সুস্থ তার ফলে পায়ের চামড়া ফেটে যায় তখন ঘরোয়া উপায়ে তার নিরাময় করা অসম্ভব কিন্তু কিছু সমস্যা গভীর হয়ে গেলে তা জন্য আপনাকে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

গোড়ালি ফাটার জন্য কোন ভিটামিন খেলে ভালো হয়

যারা পা ফাটা নিয়ে চিন্তিত আমরা অনেকেই জানতে চান কোন ভিটামিন খেলে পা ফাটা ভালো হবে সেই ভিটামিন সমৃদ্ধ খাবার খেতে চান তাদের জন্য আজকের এই আর্টিকেলটি তাই মনোযোগ সহকারে পড়ুন পা ফাটা দূর করার জন্য কোন ভিটামিন খেতে হবে বা কোন ভিটামিন খাওয়ার ফলে পা ফাটা ভালো হয়। যাদের পায়ের গোড়ালি ফেটে যায় তাদের জন্য সবচেয়ে বেশি দরকারি হচ্ছে কিছু যত্ন যার ফলে পা গোড়ালি ফাটা দূর হবে।

সাধারণত আমাদের ত্বকের জন্য ভিটামিন বি ও ভিটামিন সি দরকার এই ভিটামিন গুলো শরীরে পর্যাপ্ত পরিমাণে থাকলে কোন রকমের সমস্যা হয় না বা পায়ের গোড়ালি ফাটে না তবে এই ভিটামিনের কমটি হলে তখন পা গোড়ালি ফাটা শুরু হয়। শীতকালে সবচেয়ে বেশি পায়ের গোড়ালি ফাটে কারণ সেই সময় জলবায়ু শুষ্ক হওয়ার ফলে পায়ের চামড়া ফেটে যায় তাই জন্য এই সময় সবচেয়ে বেশি যত্ন নিতে হয়।
পর্যাপ্ত পরিমাণে ভিটামিন বি ও ভিটামিন সি সমৃদ্ধ ও শাকসবজি খাবার খেতে হবে এবং পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে। পানি শূন্যতা বা ফাটার আরো একটি বিশেষ কারণ কারণ পরিবেশের আর্দ্রতা কম থাকায় কোম্পানি পান করা কিংবা শুষ্ক পরিবেশে দীর্ঘক্ষণ হাঁটাচলা কারণে সবচেয়ে বেশি চামড়া শুকিয়ে পায়ের গোড়ালি ফারতে শুরু করে। 

এইজন্য ও সব সময় পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে এবং পায়ে স্যান্ডেল পরিধান করতে হবে খালি পায়ে হাঁটাচলা করা যাবে না এটা আরো পায়ের গোড়ালি ফাটা সম্ভাবনা বৃদ্ধি পায়। শরীরের একটু যত্ন নিলে পায়ের গোড়ালি ফাটা থেকে দূর হবে নিয়মিত মশ্চারাইজার ব্যবহার করতে হবে শীতকালীন সময়ে তাহলে পা গোড়ালি ফাটার থেকে মুক্তি পাবে।

পায়ের তলা ফেটে যায় কেন?গোড়ালি ফাটার জন্য কোন ভিটামিন খেলে ভালো হয়

আপনাদের অবশ্যই জানতে হবে পায়ের তলা ফেটে যায় কেন পায়ের তলা ফাটার পিছে কি কারণ রয়েছে যে সকল কারণে পায়ের তলা ফাটতে শুরু হয়। চারটে বিশেষ কারণে পায়ের তলা ফেটে যায় শীতকালে সবচেয়ে বেশি এই সমস্যাটি দেখা দেয় এই জন্য এই কারণগুলো যদি আপনি জানার পরে ভালোভাবে নিজের যত্ন নেন তাহলে আপনার পায়ের তলা ফাটবে না। চলুন জেনে আসি পায়ের তলা ফেটে যায় হওয়ার কারণ সম্পর্কে।

এক্সিমা রোগ: এক্সিমা এটি এমন এক ধরনের ত্বকের রোগ যার প্রভাবের কারণে পায়ের তলা হাঁটতে শুরু করে। এই রোগের মধ্যে সবচেয়ে বেশি উপসর্গটি দেখা দেয় বলে বিজ্ঞানীদের ভাষায় এটাকে অ্যাটপিক ডার্মাটাইটিস। যাদের সারাদিন যে কোন স্থানে এই রোগটি হতে পারে এবং এই সমস্যা দেখা দেওয়ার পর অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে ওষুধ সেবন করতে হবে।

ভিটামিন অভাব: যখন শরীরের মধ্যে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন থাকে না তখন পায়ের গোড়ালি ফাটা শুরু করে বা পায়ের তালা ফাটা শুরু হয়। এইজন্য পর্যাপ্ত পরিমাণে ভিটামিন বি ও ভিটামিন সি সমৃদ্ধ খাদ্য গ্রহণ করতে হবে কারণ আমাদের শরীরের জন্য ভিটামিন বি ও ভিটামিন সি সবচেয়ে বেশি দরকারি যা ত্বকে সুস্থ রাখে। ভিটামিনের অভাবের কারণেই পায়ের তলায় ফাটা সমস্যা শুরু হয়।
পানি শূন্যতা: যখন আমাদের শরীরে পানির অভাব বা পানির ঘাটতি দেখা দেয় তখন কিন্তু সবচেয়ে বেশি শরীরে সমস্যা শুরু হয় এই জন্য পানি শূন্যতাও পা ফাটার আরো একটি বড় লক্ষণ। একজন প্রাপ্তবয়স্ক মানুষের দৈনিক ২ লিটার পানি পান করতে হয় এর থেকে কম পানি পান করার ফলে যখন দীর্ঘমেয়াদী পানির পরিমাণ কমে যায় শরীরে তখনই পায়ের গোড়ালি বা পায়ের তলা ফাটা শুরু হয়। তাই প্রতিদিন ২ লিটার করে পানি পান করতে হবে।

সোরিয়াসিস রোগ: সোরিয়াসিস এই রুটির কারণে পা ফাটা সমস্যা শুরু হয় পায়ের তালুতে খোসার মতো চামড়া উড়তে থাকে এই রোগের কারণে। তবে এই রোগটি দীর্ঘস্থায়ী হয় এবং পায়ের গোড়ালিতে বা পায়ের তালুতে হতে পারে যার কারণ হিসেবে জলবায়ু শুষ্কতা ধরা হয়। বিশেষত যদি এই সমস্যা দীর্ঘস্থায়ী হয় তখন অবশ্যই ডায়াবেটিস জাতীয় সমস্যা থাকলে ঝুঁকি নেওয়া ঠিক না ডাক্তারের পরামর্শ নিয়ে এ রোগের চিকিৎসা করতে হবে।

ফাটা হিল স্থায়ীভাবে দূর করার উপায়

আটার হিল স্থায়ীভাবে দূর করার কিছু উপায় রয়েছে, যা আপনারা জানতে চান চলে না আজকে আপনাদের সাথে আলোচনা করব ফাটা হিল স্থায়ীভাবে কিভাবে দূর করা যায়। সিট আসলে এই সমস্যা সবচেয়ে বেশি সম্মুখীন হয় শরীরের বিভিন্ন স্থানে ছাড়তে শুরু করে এই জন্য পাটা হিল স্থায়ীভাবে দূর করার জন্য কিছু উপায় রয়েছে যা আপনারা যদি মেনে চলেন তাহলে আপনাদের এই সমস্যা থেকে ত্বক দূর হবে।
  • ফাটা গোড়ালির সমস্যাকে দূর করার জন্য আপনি মাউথ ওয়াশ ব্যবহার করতে পারেন ভালোভাবে পরিষ্কার করে সেই ফাটা স্থানের ময়লা গুলো কে দূর করতে পারেন।
  • পায়ের গোড়ালি বা পায়ের তলা যদি ফেটে যায় তখন সেই স্থান অনেক বেশি শুষ্ক থাকে সেই স্থানকে গরম পানি দিয়ে ভিজিয়ে তারপরে কষা দিয়ে ভালোভাবে পরিষ্কার করতে হবে ময়লা এবং সেই স্থানকে নরম করার জন্য ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।
  • ফাটাই স্থান সবসময়ই নরম রাখতে হবে এই জন্য প্রতিদিন নিয়মিত ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে এবং পা ফাটা সমস্যা দূর করার জন্য এটি সবচেয়ে বেশি কার্যকারী উপাদান।
  • পা ফাটার সমস্যা হলে আপনি অলিভ অয়েল, নারিকেল তেল, সরষের তেল, ভেজিটেবল অয়েল ইত্যাদি যেকোনো একটি তেল যদি আপনার পায়ের ফাটাই স্থানে ভালোভাবে ম্যাসাজ করেন তাহলে আপনার ফাটা স্থান খুব দ্রুত সেরে যাবে।
  • আপনাদের পায়ের গোড়ালি বা পায়ের তলা ফাটার কারণে যদি পা খসখসে হয়ে যায় তখন আপনারা পায়ের তলা বগুড়ালিতে মধু ও তেল লাগিয়ে মেসেজ করতে পারেন এটাও আরাম পাবেন।
এ সকল ছোট ছোট টিপস মেনে চললে আশা করি আপনাদের পায়ের গোড়ালি বা পাইরের তলার ভাতরা থেকে রক্ষা পাবেন এবং শীতকালে অবশ্যই নিজের ত্বকের ও শরীরের যত্ন নিতে হবে। তবে আপনি শীতকালে সুস্থ থাকতে পারবেন এই জন্য সবসময় ত্বকের যত্ন নেওয়া জরুরী কারণ এই ছোট ছোট সমস্যা থেকে বড় ধরনের সমস্যা সৃষ্টি হতে পারে।

শেষ বার্তা: গোড়ালি ফাটার জন্য কোন ভিটামিন খেলে ভালো হয় এবং পা ফাটে কোন ভিটামিনের অভাবে

আপনারা নিশ্চয়ই ইতিমধ্যে এই পোস্টটি সম্পন্ন করে জানতেও বুঝতে পেরেছেন গোড়ালি ফাটার জন্য কোন ভিটামিন খেলে ভালো হয় এবং পা ফাটে কোন ভিটামিনের অভাবে এসব বিষয় সম্পর্কে।পায়ের গোড়ালি ফাটার জন্য এই আর্টিকেলটি আপনার কাছে উপকৃত বলে মনে হচ্ছে।এতক্ষণ সময় ধরে আমাদের এই পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।আমাদের পোস্ট নিশ্চয়ই আপনার কাছে ভালো লেগেছে যদি আপনার কাছে ভালো লাগে তবে আপনার বন্ধু এবং আত্মীয়দের সাথে শেয়ার করুন কারণ এই শীতে কমবেশি সকলেরই পায়ের গোড়ালো ফেটে যায়।
আর এই নিয়ে নানা রকম যন্ত্রণা পেতে হয়।এছাড়াও শীতে কিভাবে নিজেকে সুন্দর, নরম, মোলায়েম, রাখবেন এমন আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। কারণ প্রতিনিয়ত আমরা নিত্যনতুন আর্টিকেল পাবলিশ করে থাকি তাই সবার আগে আর্টিকেল পেতে আমাদের সঙ্গেই থাকুন আজ এই পর্যন্ত আবার কথা হবে অন্য কোন টপিক নিয়ে সে পর্যন্ত সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url