মহিলাদের পেটের মেদ কমানোর উপায় - চর্বি কমানোর উপায়

প্রিয় পাঠক আপনি কি মহিলাদের পেটের মেদ কমানোর উপায় এবং চর্বি কমানোর উপায় সম্পর্কে জানতে চাচ্ছেন?তবে আপনি ঠিক জায়গায় ভিজিট করেছেন কারণ আমরা আজকের এই আর্টিকেলে আলোচনা করতে যাচ্ছি মহিলাদের পেটের মেদ কমানোর উপায় এবং চর্বি কমানোর উপায় সম্পর্কে।তাই আপনি যদি এ বিষয় সম্পর্কে না জেনে থাকেন তবে আমাদের এই আর্টিকেল সম্পূর্ণ পড়ে জেনে নিন মহিলাদের পেটের মেদ কমানোর উপায় সম্পর্কে।
মহিলাদের -পেটের -মেদ -কমানোর -উপায়
পেটের চর্বি নিয়ে সমস্যায় ভুগছেন? চর্বি কমাতে পারছেন না? কিভাবে কমাবেন বুঝে উঠতে পারছেন না?তাহলে আপনি আমাদের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত প্রতিটি স্টেপ মনোযোগ সহকারে পড়ে এখনই জেনে নিতে পারবেন মহিলাদের পেটের মেদ কমানোর উপায় এবং চর্বি কমানোর উপায় সম্পর্কে। এছাড়াও আপনাদের জন্য থাকতে পেটের মেদ কমানোর খাবার তালিকা তাই কোথাও ঘোরাঘুরি না করে আমাদের সঙ্গেই থাকুন।
পোস্ট সূচিপত্র:মহিলাদের পেটের মেদ কমানোর উপায়।চর্বি কমানোর উপায়

উপস্থাপনা।চর্বি কমানোর উপায়।মহিলাদের পেটের মেদ কমানোর উপায়

অতিরিক্ত পরিমাণে খাবার খাওয়ার কারণে আমাদের পেটের চর্বি জমে যায়।কারণ আমরা খাবার খাওয়ার পর নিয়মিত শারীরিক ব্যায়াম করি না।একটি মানুষের দৈনিক উচিত খাবার তালিকা নির্ধারণ করে খাবার খাওয়া উচিত এবং শারীরিক ব্যায় করা।বাঙালিরা অলসতার কারণে খাবার খাওয়ার পরে ঘুমিয়ে যাই যায়। যেটি করা মোটে উচিত নয় খাবার খাওয়ার পর অন্তত ১০ থেকে ১৫ মিনিট নিজ বাসার মধ্যে হাটাও চলাফেরা করো।
আজকের এই আর্টিকেলে আমরা আপনাদের কি কারণে পেটে চর্বি জমে থাকে উপরের পেটের মেদ কমানোর উপায়, রক্তে চর্বি কমানোর খাবার তালিকা, পেটের মেদ কমানোর খাবার তালিকা এবং চর্বি কমানোর উপায় সহ বিস্তারিত আলোচনা করতে চলেছি।তাই আপনারা আপনাদের মূল্যবান সময়টুকু এই আর্টিকেলে মনোযোগ পড়ার চেষ্টা করুন।কারণ হতে পারে এই আর্টিকেলটি আপনার সমস্যা সমাধানের সঠিক পথ চলা। এই আর্টিকেলের প্রথম স্টেপে আমরা জানবো চর্বি কমানোর উপায় সম্পর্কে।

চর্বি কমানোর উপায়

যাদের ওজন বেশি এবং যাদের পেটে চর্বি অনেক হয়েছে তারা কি চিন্তিত। আপনারা কি চর্বি কমানো উপায় সম্পর্কে জানতে চান। আজকে আপনাদের সাথে আলোচনা করব চর্বি কামানোর কয়েকটি উপায় সম্পর্কে যেগুলো আপনার অবলম্বন করে নিজের চর্বি কমাতে পারবেন।
  • খাবার খাওয়া সময় মনোযোগ সহকারে খাবার খেতে হবে এবং খাবার ধীরে ধীরে খেতে হবে এতে খাবার খেলে পেটে মেদ জমা হয় না। খাদ্য গ্রহণ করার পর খাদ্যকে চিবিয়ে খেতে হবে আস্তে আস্তে।
  • পেটে চর্বি জমা হওয়ার একটা বিশেষ কারণ অস্বাস্থ্যকর খাদ্য অভ্যাস। যার ফলে খাদ্য অস্বাস্থ্যকর হলে খাবার খাওয়া পর নানা সমস্যা হয়। পরিপূর্ণ ভালো পরিবেশ এবং সঠিক সময়ে খাবার খাওয়া অভ্যাস গড়ে তুলতে হবে।
  • নিদিষ্ট সময়ে প্রতিবেলায় খাদ্য গ্রহণ করতে হবে সঠিক সময়ে নিদিষ্ট পরিমাণ খাদ্য খেতে হবে। খাবার সকালে না খেয়ে দুপুরে একসাথে যখন খেতে যাবে তখন অস্বাস্থ্যকর হয়ে যাবে এতে মেদ জমা হয়। তাই অল্প হলেও তিনবেলা খাবার গ্রহণ করতে হবে।
  • অতিরিক্ত তেল মসলাযুক্ত খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে এতে পেটে মেদ জমা হবে না। সব সময় ফল, শাক-সবজি পুষ্টিকর কম ক্যালরি খাবার খেতে হবে।
  • বড় প্লেটের পরিবর্তে ছোট প্লেট খাবার খাওয়া অভ্যাস করুন তাহলে কম খাবারে প্লেট ভর্তি হয়ে যাবে আপনার মনে হবে সমপরিমাণ খাবার খেয়েছেন।
  • মিষ্টি জাতীয় খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে। অতিরিক্ত ক্যালরি খাওয়া যাবেনা। এতে ওজন বৃদ্ধি পাবে তাই খাবার খাওয়া সময় সচেতন থাকতে হবে।
  • পেটে মেদ কমাতে সালাত জাতীয় খাবার খেতে হবে সকাল বিকাল ব্যায়াম করতে হবে। নিয়মিত খাদ্য তালিকা বানিয়ে খাবার খেতে হবে তাহলে চর্বি কম হবে।

মহিলাদের পেটের মেদ কমানোর উপায়

মহিলাদের পেটে মেয়ের জমা হওয়ার ফলে খুব খারাপ লাগে দেখতে এবং যারা মহিলারা পেটের মেদ কমাতে চাই তাদের জন্য আজকের এই আর্টিকেলটি। যখন অতিরিক্ত পরিমাণে চর্বি জমা হয়ে যায় তখন পেটের নিচে মেদ জমা হওয়ার ফলে দেখতে খুব খারাপ লাগে এবং বিভিন্ন কাজ করতেও সমস্যা দেখা দেয়। আপনারা যারা মহিলাদের পেটের মেদ কমানোর উপায় সম্বন্ধে জানতে চেয়েছেন চলুন জেনে আসি কয়েকটি উপায়।
  • পেটের মেদ কমাতে হলে অবশ্যই আপনাকে নিয়মিত ব্যায়াম করার অভ্যাস রাখতে হবে। প্রতিদিন একটু করে নিজেকে সময় দিতে হবে যার জন্য আপনার পেটের মেদ কমবে আপনি যদি প্রতিদিন ব্যায়াম করেন।
  • দ্রুত খাওয়ার অভ্যাস ত্যাগ করতে হবে এতে আপনার খাবার হজম হওয়াতে সমস্যা হয় এবং দ্রুত চর্বি জমতে শুরু করে পেটে এবং পেটের মেদ বৃদ্ধি পায়।
  • বড় প্লেটের বদলে ছোট প্লেটে বেছে খাবার খেতে হবে আপনি যদি আপনার পেটের মেদ কমাতে চান তাহলে খাবার প্লেটে ছোট হওয়ার কারণে কম খাওয়ার রিপ্লেট ভরে যাবে এবং আপনার মনে হবে যে হ্যাঁ আপনি অনেক খাবারই খেয়েছেন।
  • মিষ্টি জাতীয় খাবার খাওয়া পরিহার করতে হবে অতিরিক্ত মসলা জাতীয় ভাজাপোড়া খাবার খাওয়া বন্ধ করতে হবে এতে আপনার শরীরের চর্বি জমা হতে পারে এজন্য এ সকল খাবার থেকে বিরত থাকতে হবে।
  • কোন বেলার খাবার বাদ দেওয়া যাবে না তিন বেলায় অবশ্যই পর্যাপ্ত পরিমাণে খাবার খেতে হবে। আপনি যদি মনে করেন সকালের নাস্তা আপনি দুপুরবেলায় একসাথে খাবেন তাহলে এটা আপনার শরীরের জন্য ক্ষতি হবে এবং এতে আপনার শরীরে মেয়ের জমা হতে পারে।
  • অস্বাস্থ্যকর ঘুমের রুটিন বদলে ফেলতে হবে এবং অস্বাস্থ্যকর খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে।
  • লো ফ্ল্যাট লো ক্যালোরি যুক্ত খাবার খেতে হবে এবং প্রতিদিন খাদ্য সমপরিমাণে খেতে হবে।
  • আনমনে খাবার খাওয়া পরিহার করতে হবে, সাদা চাল আটার বিকল্প বেছে নিতে হবে যেগুলোতে ফ্যাট কম।
  • কোন অনুষ্ঠানে বা সৌজন্যবোধে বেশি পরিমাণে খাবার খাওয়া যাবেনা অবশ্যই সেখানেও আপনাকে মনে রাখতে হবে আপনার শরীরের কথা।
এভাবেই সহজ উপায় গুলো মেনে চললে আপনার পেটের মেদ কম হবে এবং আপনাকে অবশ্যই একটা খাদ্য তালিকা তৈরি করে নিতে হবে এতে করে আপনার জন্য আরো বেশি সুবিধা হবে পেটের চর্বি কমাতে।

পেটের মেদ কমানোর খাবার তালিকা।মহিলাদের পেটের মেদ কমানোর উপায়

আপনারা যারা পেটের মেদ কমানোর জন্য খাদ্য তালিকা চেয়েছেন তাদের জন্য আজকে আমরা নিয়ে এসেছি পেটের মেদ কমানোর খাদ্য তালিকা চলুন জেনে আসি কোন খাবার খেলে আপনার জন্য সুবিধা হবে এবং চর্বি জমবে না।একজন ব্যক্তি যদি পেটের মেদ কমাতে চায় তাহলে অবশ্যই তাকে একটা সুন্দর খাবার তালিকা তৈরি করতে হবে।
যাকে ডায়েট চার্ট বলা হয় এই চার্ট অনুযায়ী সে যদি খাদ্য খায় প্রতিদিন নিয়মিত তাহলে অবশ্যই তার পেটের মেদ কমানো সম্ভব। সঠিক সময় ও নিয়ম মেনে খাদ্য তালিকা তৈরি করে খাদ্য খেলে অবশ্যই পেটের মেদ কম হবে। চলুন জেনে আসি কয়েকটি এমন সকল খাবারের নাম যেগুলো খেলে পেটের মেদ কম হয়।

বাদাম ও অলিভ অয়েল প্রতিদিন খাদ্য তালিকায় ডাকলে আপনার চাহিদা মেটাবে এবং জরুরী ফ্যাট জাতীয় খাবারের উপস্থিতি থাকে যার কারণে আপনার শরীর সুস্থ থাকবে এবং আপনার মেদ কম হবে। বাদামও দানাজাতীয় খাবার থেকে যে ফ্যাট পাওয়া যায় তাকে বলা হয় মনোআনস্যাচুরেড ফ্যাট এই ফ্যাট রক্ত থেকে খারাপ কোলেস্টেরলের পরিমাণ কমিয়ে ভালো কোলেস্টেরলের পরিমাণ বাড়াতে সাহায্য করে।
  • সবুজ শাকসবজি ফল এ খাবারগুলোতে মাইক্রোনিউট্রিয়েন্ট ও ফাইবার বেশি থাকে এই কারণে এই তার কোলেস্টেরল ও পেটের চর্বি কমাতে পারে।
  • গ্রিন টি খেতে পারেন এতে সবচেয়ে বেশি কার্যকারী পেটের মেদ কমাতে গ্রিন টি খাওয়ার পরলে আপনি শরীরের মেদ কমাতে পারবেন সাথে ওজনও কমাতে পারবেন এটি দীর্ঘদিন আপনার শরীরের চর্বি কমে যাবে।
  • লেবু ও মধু মিশ্রিত পানি খেতে পারে নেটে আপনার শরীরের চর্বি কম হবে এবং পেটের মেদ কমাতে সাহায্য করে এই মিশ্রণটি নিয়মিত সকালবেলায় খালি পেটে খেতে পারেন।
  • সামুদ্রিক মাছ মধ্যে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি এশিপ যা আমাদের শরীরে এসিড মেডো বৃদ্ধিতে চর্বিকে পোড়াতে এবং শরীরে ভালো চর্বির পরিমাণ বাড়াতে সাহায্য করে এই জন্য সামুদ্রিক মাছ থেকে পাওয়া ফ্যাট আমাদের শরীরে জন্য উপকারী।
  • রান্নায় যে সকল মসলা আমরা ব্যবহার করে থাকি যেমন রসুন হলুদ দারুচিনি আদায় এগুলো ব্যবহার করলে আমাদের জন্য অনেক ভালো। কারণ এই মসলাগুলো সহজপাঠক হয় এবং খাবার কেউ সুস্বাদু করে তোলে এবং এই খাবার খাওয়ার ফলে ওজন কমতেও সাহায্য করে।
  • শরীর থেকে আপনার বর্জ্য বের করতে হলে অবশ্যই পানির ভূমিকা রয়েছে অনেকেরই জন্য প্রতিদিন নিয়মিত দুই লিটার পানি পান করতে হবে একজন ব্যক্তি সুস্থ থাকতে হলে পানির বিকল্প কোন কিছু নেই। পানি পান করার ফলে শরীরে মেটাবলিজম বৃদ্ধি পায় তাই মেদ কমানোর জন্য জরুরি পানি পান করা।
  • খাদ্য তালিকায় অবশ্যই আজ জাতীয় খাবার রাখতে হবে এতে আপনার শরীরের ভিটামিন বি বেশি থাকাই রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় এবং আমাদের সচল রাখতে পারে। শরীরের অতিরিক্ত ক্যালরি জমা রাখার প্রবণতা কমাতে আর জাতীয় খাবার অত্যন্ত উপকারী।

রক্তে চর্বি কমানোর খাবার তালিকা।মহিলাদের পেটের মেদ কমানোর উপায়

রক্তে চর্বি কমানোর জন্য যে সকল খাদ্য আপনি খেতে পারবেন চলুন জেনে আসি রক্তে চর্বি কমানোর খাবার তালিকা সম্পর্কে। কোলেস্টেরল এক ধরনের চর্বি এটি দেখতে অনেকটা মোমের মতো নরম হয় এটি আমাদের দেহের কোষের দেয়ালে থাকে আমরা যখন চর্বি জাতীয় খাবার খেয়ে থাকি তখন আমাদের শরীরে কোলেস্টেরল তৈরি হয় এবং রক্ত সঞ্চালনার মাধ্যমে আমাদের দেহের সব রক্তনালীতে ছড়িয়ে পড়ে এটি শরীরের প্রয়োজনীয় বিভিন্ন কাজের সাহায্যে আছে এবং হরমোন তৈরিতে জ্বলবিতে দ্রবণীয় ভিটামিন গুলো পরিপাক এবং ভিটামিন ডি তৈরিতেও কাজে আসে।
তবে যদি অধিক পরিমাণে চর্বি জাতীয় খাবার খাওয়া হয় তারপরে অতিরিক্ত কলিস্ট্রল ধমনীর দেওয়ালে জমাট বেঁধে ব্লাড তৈরি করে এবং রক্ত চলাচলে বাধা দেয় যার ফলে আপনার শারীরিক নানা রকমের সমস্যা সৃষ্টি হয়। কিছু খাবার রয়েছে যা খেলে কোলেস্টেরল নিয়ন্ত্রণ করা যায় এবং রক্তের চর্বি কমানো সম্ভব চলুন জেনে আসি সে সম্পর্কে।
  • রক্তে কোলেস্টেরলালদের পরিমাণ কমাতে চাইলে ননিযুক্ত দুগ্ধ জাতীয় খাবার খাওয়া কমিয়ে দিতে হবে এবং যাদের বেশি পরিমাণে চর্বি রয়েছে তারা একদম ননি জাতীয় খাবার খাওয়া বন্ধ করতে হবে।
  • সবজি দেহের চর্বি পরিমাণ কমাতে এবং শক্তির জায়গায় এই জন্য চর্বি নিয়ন্ত্রণে খেতে পারেন শুষ্ক সোয়া প্রোডাক্ট, মটরশুটি ও টফু।
  • অলিভ অয়েল বা জলপাইয়ের তেলে রয়েছে মনোআনসেচুরেটেড ফ্যাটি অ্যাসিড ও ভিটামিন ই। মনোআনসেচুরেটেড ফ্যাটি অ্যাসিড দেহের খারাপ চর্বি কম করে এবং ভালো চর্বি তৈরি করে।
  • নিয়মিত মাছ খেলে শরীরে খারাপ চর্বি কমে যায় এবং যাদের উচ্চ রক্তচাপ সমস্যা রয়েছে তাদের জন্য ভালো চর্বি এলচডিএলকে বাড়াতে সাহায্য করে।
  • যে সকল খাবারের মধ্যে অভাগ্য থ্রি ফ্যাটি আইসিড রয়েছে সে সকল খাবার খেলে শরীরের চর্বি কম হয় এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড শিম জাতীয় খাদ্য, ওয়ালনাট,, জলপাই ইত্যাদির মধ্যে প্রচুর পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি এসিড পাওয়া যায়।
  • চিকিষাগড়া বলেছেন রসুন পেঁয়াজ ও পেঁয়াজ জাতীয় খাবার শরীরের বাজে কোলেস্ট্রল গুলোকে ধ্বংস করে এবং হৃৎপিণ্ডকে ভালো রাখে এই জন্য তরকারিতে সালাতে আমরা মসলা জাতীয় খাবার ব্যবহার করলে আমাদের স্বাস্থ্যের জন্য ভালো।
আপনারা যারা রক্তের কোলেস্টেরল কমাতে চান এবং যে সকল খাবার খেলে রক্তের কলেজ কম হবে আপনাদেরকে উপরে বলা হলো আপনার যদি এ সকল খাবার খেতে পারেন তাহলে অবশ্যই আপনাদের শরীরে রক্তে কোলেস্টেরল কম হবে ।

উপরের পেটের মেদ কমানোর উপায়।মহিলাদের পেটের মেদ কমানোর উপায়

আপনারা অনেকেই মেদ হলে অনেক বেশি চিন্তার মধ্যে পড়ে যান কিভাবে এই মেদটি কমাবেন। শরীরে পেটে সবচেয়ে বেশি দ্রুত মেয়ের জমতে থাকে উপর পেটের মধ্যে মেদ জমার কারণে শরীর চর্চা করা সবচেয়ে বেশি জরুরী। মহিলারা গর্ভাবস্থার পরে তাদের সবচেয়ে বেশি দেখা দেয় উপর পেজটি মেদ জমা হয়েছে এবং এই মেয়েটি সহজে কোনটায় চায় না।
কারণ গর্ব অবস্থায় পড়ে তারা কোনভাবেই ব্যায়াম করেনা শরীর চর্চা করে না ব্যস্ত হয়ে পড়ে অন্যান্য কাজে। কর্মব্যস্তময় জীবনে অনেকে আট থেকে দশ ঘণ্টা বসে থাকে অফিসে আবার অনেকে বিভিন্ন কাজে ব্যস্ত থাকে যার কারণে উপর পেটে মেদ জমা হয়। মেয়ের যত সহজে জমতে শুরু করে তত সহজেই কিন্তু এই চর্বি ঝরে না এইজন্য এই মেদ কমাতে অনেক কষ্ট করতে হবে। উপরের পেটের মেদ গলাতে অবশ্যই আপনাকে পরিশ্রম করতে হবে।

তার জন্য আপনাকে শরীরচর্চা ও ব্যায়াম করতে হবে নিয়মিত আপনাকে সকালবেলায় হাঁটতে হবে এবং পেটের ব্যায়াম যে সকল রয়েছে সেই ব্যায়ামগুলো করতে হবে। ভোরবেলা ঘুম থেকে উঠে অবশ্যই দৌড়াতে হবে এবং একটু ব্যায়াম করতে হবে শরীরচর্চা সাইকেলিং করতে হবে এতে আপনার উপর পেটে চাপ পড়লে আস্তে আস্তে নেট কমতে শুরু করবে।

সারাদিন বসে না থেকে কিছু না কিছু কাজের মধ্যে থাকতে হবে এছাড়াও রিক্সায় না চরে হেঁটে আসার অভ্যাস করতে হবে এতে আপনার শরীরে থেকে মেয়ের ঝরতে সহযোগিতা করবে। প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ নিয়ে পানি পান করতে হবে পানি খাওয়ার ফলে অতিরিক্ত টক্সিক গুলো বেরিয়ে যায় যার ফলে মেদ জমতে পারে না।
যারা ধীরে ধীরে হাটে তাদের ধীরে না হেঁটে দৌড়ানোর অভ্যাস তৈরি করতে হবে এতে মেদ দ্রুত ঝরতে শুরু করে। খাদ্য তালিকায় অবশ্যই চর্বি জাতীয় খাবার খাওয়া যাবেনা অতিরিক্ত মসলা ও ফ্যাট জাতীয় খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে। তিন বেলার খাবার ঠিক সময়ে খেতে হবে এবং সঠিকভাবে খাবার খাওয়ার জন্য একটি ডায়েট চার্ট তৈরি করে নিতে হবে। শরীরের মেদ কম হবে সকল নিয়ম মেনে চলতে পারলে।

উপসংহার।মহিলাদের পেটের মেদ কমানোর উপায়। চর্বি কমানোর উপায়

প্রিয় পাঠক বৃন্দ আপনারা নিশ্চয়ই এই আর্টিকেলটি অতি মনোযোগ সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়ে জানতেও বুঝতে পেরেছেন মহিলাদের পেটের মেদ কমানোর উপায় এবং চর্বি কমানোর উপায় সম্পর্কে।এছাড়াও এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার কারণে আপনি পেটের মেদ কমানোর খাবার তালিকা এবং রক্তে চর্বি কমানো খাবার তালিকা সহ উপরের পেটের মেদ কমানোর উপায় উপরের পেটের মেদ কমানোর উপায় ও বিস্তারিত জানতে পেরেছেন।এখন নিশ্চয়ই এই আর্টিকেলটি আপনার কাছে উপকৃত বলে মনে হচ্ছে। এতক্ষণ সময় ধরে আমাদের এই পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।
আমাদের সকলের দৈনন্দিন জীবনের খাবারের পাশাপাশি নিয়মিত শারীরিক ব্যায়াম করা যা আমাদের দেহ মনকে সুস্থ রাখার প্রধান বাহক। আমরা আজকের আর্টিকেলে আলোচনার বিষয়বস্তু গুলো লক্ষ্য রেখে সামনের দিনগুলো থেকে নিয়মিত খাবার খাওয়া ব্যায়ম দিকে যথেষ্ট পরিমাণে নজর রাখবো। আজকের আর্টিকে নিয়ে পর্যন্ত আমাদের এই আর্টিকেল নিশ্চয়ই আপনার ভালো লেগেছে তাই সে ভালোলাগার জিনিসগুলো নিজের বন্ধু আত্মীয়দের মাঝে শেয়ার করে সবাইকে উপকৃত করে তুলবো।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url