অতিরিক্ত ঠোঁট ফাটার কারণ কি - ঠোঁট শুকিয়ে যাওয়ার কারণ কি

শীতের আবহাওয়া পড়তে না পড়তেই আমাদের ঠোঁট ফাটা শুরু হয়ে যায় তাই আজকের এই আর্টিকেল থেকে আপনারা জানতে চেয়েছেন অতিরিক্ত ঠোঁট ফাটার কারণ কি এবং ঠোঁট শুকিয়ে যাওয়ার কারণ কি সে সম্পর্কে। তাহলে চলুন আমরা আজকের এই আর্টিকেল থেকে অতিরিক্ত ঠোঁট ফাটার কারণ কি এবং ঠোঁট শুকিয়ে যাওয়ার কারণ কি সে সম্পর্কে বিস্তারিত তথ্য জেনেনি।
অতিরিক্ত ঠোঁট ফাটার কারণ কি

প্রিয় পাঠক আপনি যদি আমাদের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েন তবে আপনিও জানতে পারবেন অতিরিক্ত ঠোট ফাটার কারণ কি এবং ঠোঁট শুকিয়ে যাওয়ার কারণ কি।এছাড়াও এই আর্টিকেলে আরো গুরুত্বপূর্ণ কিছু টপিক আলোচনা করা হয়েছে যেমন ঠোঁট ফাটা কিভাবে দূর করা যায়,ঠোঁট ফাটার ক্রিম, ঠোট ফাটার সমাধান সম্পর্কে।
পোস্ট সূচিপত্রঃঅতিরিক্ত ঠোঁট ফাটার কারণ কি।ঠোঁট শুকিয়ে যাওয়ার কারণ কি

উপস্থাপনা।অতিরিক্ত ঠোঁট ফাটার কারণ কি।ঠোঁট ফাটা কিভাবে দূর করা যায়

আপনি যদি ঠোঁটফাটা দূর করতে চান তাহলে আমাদের এই পোস্টটি পড়ে অতিরিক্ত ঠোঁট ফাটার কারণ সম্পর্কে জানুন।আর আপনি যদি ঠোট ফাটার সমাধান এবং ঠোট ফাটা ক্রিম সম্পর্কে জানতে চান তাহলে আমাদের সঙ্গেই থাকুন।কেননা শীতের সময় আমাদের সকলের ঠোঁট ফেটে যায় এই ঠোঁট ফাটা নিয়ে আমরা নানান সমস্যায় পড়ি।
কেমন শীতকালের ঠোঁটফাটা বেশি দেখা যায় ঠোঁট ফাটার জন্য আমরা নানারকম ক্রিম ব্যবহার করি কিন্তু কোন ক্রিমটি আপনার জন্য উপযুক্ত তা আমাদের এই আর্টিকেলটি পড়ে জেনে নিন।তাহলে চলোনি আর্টিকেল শুরুতে আমরা জেনে নিই ঠোঁট পাঠা কিভাবে দূর করা যায় সে সম্পর্কে বিস্তারিত তথ্য।

ঠোঁট ফাটা কিভাবে দূর করা যায়।অতিরিক্ত ঠোঁট ফাটার কারণ কি

শীতকাল চলে এসেছে সবচেয়ে বেশি সমস্যার দেয় শীতকালের মধ্যে ঠোঁট ফাটা এই ঠোঁট ফাটার কারণে খাবার খাওয়ার অসুবিধা ছাড়াও নানা রকমের অসুবিধায় ভুগতে হয় ঠোট খসখসে রুক্ষ হয়ে যাওয়ার কারণে শীতকালে ঠোঁটের চামড়া ফেটে যায়। ঠোঁট ফাটা কিভাবে দূর করা যায় এই সম্বন্ধে আপনারা আমাদের কাছে জানতে চেয়েছেন আপনারা ঘরোয়া ভাবে কিভাবে ঠোঁট ফাটা দূর করতে পারেন সেই নিয়ে আজকে আলোচনা করব।

নারিকেলের তেল: ঠোট ফাটা দূর করার জন্য আপনারা নিয়মিত নারিকেলের তেল ঠোঁটে ম্যাসাজ করতে পারেন। তাহলে আপনাকে ঠোঁটফাটা খুব সহজেই দূর হয়ে যাবে কারণ ঠোঁট ফাটার ফলে টক অনেক বেশি রুক্ষ হয়ে যায় ঠোঁটের চামড়াও অনেক রুক্ষ থাকার ফলে ঠোঁট ফাটে। এই জন্য ঠোঁটপাতা দূর করতে হলে নারিকেলের তেলের মধ্যে থাকা উপাদান আপনার ঠোটের চামড়া কি ময়েশ্চারাইস রাখে এবং রুক্ষতার হাত থেকে দূর করে।

অ্যালোভেরা জেল: অ্যালোভেরা ব্যবহার করে আপনার ঠোঁট ফাটা ভালো হবে অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন অথবা এলোভেরা ক্রিম ব্যবহারের ফলেও আপনার ঠোঁট সুন্দর থাকবে।
মধু : মধু ঠোঁট ফাটার জন্য খুব কার্যকরী উপাদান আপনার যদি ঠোঁটে ফাটার সমস্যা দেখা দেয় তাহলে মধু এটি এন্টিব্যাকটিক্যাল জাত পদার্থ এবং ভেসলিন বা পেট্রোলিয়াম জেলি ত্বকে কবুল করতে সাহায্য করে এবং ত্বকের শুষ্কতা হাত থেকে ধরে রাখে।
গ্রিন টি: ঠোঁট ফাটা সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য আপনি গ্রিন টি ব্যবহার করতে পারেন এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান। ত্বকের শুষ্কতা দূর করতে গ্রীন টি ব্যাগ অত্যন্ত উপকারী গ্রিন টি ব্যাগে এক কাপ গরম পানিতে কয়েক মিনিট ডুবিয়ে রাখুন। এরপর একটি সরাসরি ফাটা ঠোঁটে লাগিয়ে নিন কয়েক মিনিট ধরে রেখে সাধারণ পানি দিয়ে ধুয়ে ফেলুন দেখবেন আপনার ঠোঁটফাটা দূর হয়ে যাচ্ছে।

দুধ: ঠোঁটফাটা দূর করার জন্য এবং ঠোঁটকে ময়েশ্চারাইজ রাখার জন্য দুধ অত্যন্ত কার্যকরী উপাদান প্রতিদিন ঠোঁটে দুইবার দুধ ব্যবহার করুন। দেখবেন আপনার ঠোটের যত্ন নিলে ঠোঁট নরম এবং উজ্জ্বল হয়ে যাচ্ছে এছাড়াও কাঁচা দুধ ঠোঁটে ম্যাসাজ করার ফলে আপনার ঠোঁটের পাপড়ি কাঁচা দুধের ভিজিয়ে রাখলে দেখবেন আপনার ঠোঁট গোলাপি হয়ে যাচ্ছে।

গ্লিসারিন: ঠোটো সুন্দর ও গোলাপি রাতে এবং ঠোঁট পাতার হাত থেকে বাঁচার জন্য প্রতিদিন ঠোঁটে গ্লিসারিন লাগাতে পারেন এতে আপনার ঠোঁটফাটা দূর হবে। রাতে ঘুমানোর আগে ঠোঁটে গেলি দিয়ে মেসেজ করে ঘুমাতে হবে এবং সকাল বেলায় আপনি এর ফলাফল নিজেই দেখতে পাবেন।

অলিভ অয়েল: অলিভ অয়েল হচ্ছে প্রাকৃতিক ময়শ্চেরাইজার এটা সবাই জানেন কারণ এর মধ্যে রয়েছে ফ্যাটি এসিড যা ত্বকের শুষ্কতা দূর করতে সবচেয়ে বেশি কার্যকরী উপাদান। যদি প্রতিদিন ঠোঁটে অলিভ অয়েল দুইবার মেসেজ করেন তাহলে আপনার ঠোঁট নরম ও মিশ্রণ হবে এটি শীতকালে সবচেয়ে বেশি ভালো কার্যকরী উপাদান।

ঠোঁট ফাটার সমাধান।ঠোঁট শুকিয়ে যাওয়ার কারণ কি।অতিরিক্ত ঠোঁট ফাটার কারণ কি

যখন শীতকালে আপনার ঠোঁট ফাটবে তখন অবশ্যই আপনি এই ঠোঁট হাঁটার সমাধান খুঁজতে থাকবেন এবং কিভাবে ঠোঁটফাটা দূর করা যায় সেই সম্বন্ধে জানতে চাইবেন অবশ্যই এখন শীতকাল চলে এসেছে মানে অনেকেরই ঠোঁট ফাটা সমস্যা দেখা দিয়েছে এই সময় আপনার ঠোঁটের একটু বেশি যত্ন করতে হবে।
শীতকালে ঠোঁট ফাটা সমস্যা সবারই দেখা দেয় এই সমস্যাটার কারণ হয় একমাত্র শুষ্ক আবহাওয়া আবহাওয়ার পরিবর্তনের কারণে ঠোঁট ফাটা শুরু করে। শীতে কালে শুষ্ক আবহাওয়া ঠোঁট শুকিয়ে ফেটে কখনো কখনো রক্ত বের হতে পারে। এসি ঠান্ডা বাতাসে আদ্রতার পরিমাণ একেবারেই থাকে না এসি ঘরে শুকনো বাতাস আমাদের ত্বক থেকেও স্বাভাবিক আদ্রতা শুষে নিতে শুরু করে।
তেমনি শীতকালেও আমাদের তরফ থেকে আবহাওয়ার কারণে ত্বক অনেক বেশি রুক্ষ, সুক্ষ্ম হয়ে যায় যার ফলে ঠোটের চামড়া ফেটে যায় এবং এই চামড়া ফাটার ফলে অনেক সময় ঠোঁট দিয়ে রক্ত বের হয়। এই জন্য শীতকাল আসলে আপনাদেরকে ঠোঁটে লিববাম, জেল ব্যবহার করতে হবে। এছাড়াও ঠোঁটে আপনারা শীতকালে মধু, দুধ, অ্যালোভেরা, নারিকেলের তেল, গ্রিন টি, শসা, অলিভ অয়েল ইত্যাদি ঘরোয়া উপাদান দিয়ে আপনার ঠোঁটের যত্ন নিতে পারেন যার ফলে আপনার ঠোঁটা দূর হবে।

এ সকল ঘরোয়া উপাদান দিয়ে আপনার ঠোঁটে একটু করে মেসেজ করবেন যেটাই আপনার হাতের কাছে থাকবে তাহলে আপনার ঠোঁটের যত্ন হবে এবং ফটোটা দূর হবে এবং ঠোঁট ফাটবেও না। শীতকালে একটু বেশিই ত্বকের যত্ন নিতে হয় না হলে ত্বকের বেহাল দশা হয়ে যায়।

ঠোঁট ফাটার ক্রিম।অতিরিক্ত ঠোঁট ফাটার কারণ কি।ঠোঁট শুকিয়ে যাওয়ার কারণ কি 

বাজারে ঠোঁট ফাটার বিভিন্ন রকমের ক্রিম পাওয়া যায় আপনারা এ সকল ক্রিম ব্যবহার করে আপনার ঠোঁটের যত্ন নিতে পারেন যেহেতু ঠোট বাটা বৃদ্ধি পায় শীতকালে এইজন্য শীতকালে একটু বেশি ঠোঁটের যত্ন নিতে হয় এই জন্য আপনি যদি ঘরোয়া উপাদান বিয়ে না করতে চান তাহলে আপনি ঠোঁট ফাটার ক্রিম কিনতে পারেন বাজার থেকে যেগুলো দিয়ে আপনার ঠোঁটের যত্ন নিতে পারেন।
অনেকের ঠোট ফেটে যাওয়ার কারণে ঠোঁট দিয়ে রক্ত বের হয় খাওয়ার সমস্যা হয় এই জন্য আপনার এই ক্রিমগুলো ব্যবহার করলে অতি দ্রুত ঠোঁটফাটা ভালো হয়ে যাবে। চলুন জেনেছি এমন কয়েকটি ক্রিমের নাম সম্পর্কে যেগুলো ঠোঁট ফাটার জন্য ব্যবহার করা হয়।
  • Scru Cream
  • Maril
  • Lipbam
  • Gilisarin
  • Vaseline
  • Nivea
  • Clovate
  • Laneige
শীতকালে ঠোঁট ফেটে গেলে এবং অতিরিক্ত পরিমাণে সমস্যা হলে আপনারা এই সকল ক্রিম ব্যবহার করতে পারেন ঠোঁটফাটা দূর হবে এবং ঠোঁট কোমল ও মরচেরাইস থাকবে। শীতকাল আসলে অবশ্যই ত্বকের জন্য একটু বেশি করতে হবে এর সাথে ঠোটের ও যত্ন করতে হবে ঠোঁটে ভালো থাকবে। চলুন জেনে আসি পরের অনুচ্ছেদে অতিরিক্ত ঠোঁট ফাটার কারণ কি।

অতিরিক্ত ঠোঁট ফাটার কারণ কি।ঠোঁট শুকিয়ে যাওয়ার কারণ কি 

শীতকালে সবচেয়ে বেশি ঠোঁট ফাটে অতিরিক্ত,শীতকালকে ঠোঁট ফাটার কারণ হিসেবে ধরা হয় শীতকালে শুষ্ক আবহাওয়ার কারণে ঠোঁটফাটা শুরু হয় যেমনই গরমকালে সূর্যের বেগুনি রশ্মীর কারণে ক্ষতি হয় ঠোঁটের তেমনি শীতকালে শুষ্ক আবহাওয়ার কারণে ঠোঁটের সমস্যা দেখা দেয়। গরমকালে সূর্যের অতি বেগুনি রশির কারণে ঠোঁট ফাটা শুরু হয় এবং শীতকালে শুষ্ক আবু হাতে ঠোঁটফাটা শুরু হয় যার ফলে ঠোঁটের বেহাল দশা দেখা দেয়।
তাই শীতকাল আসলে অবশ্যই ঠোঁটের একটু বেশি যত্ন নিতে হবে তাহলেই ঠোঁট ফাটা দূর হবে এবং অতিরিক্ত ঠোঁট ফাটলে তখন ঠোঁটের যত্ন নেওয়ার জন্য ক্রিম ব্যবহার করতে হবে যার কারণে ঠোঁট ফাটা দূর হবে। যেহেতু শীতকালে ঠোঁট ফাটে এইজন্য শীতকাল আসা শুরু থেকে আপনাদের ঠোঁটে ভ্যাসলিন বা ব্যবহার করতে হবে যেন ঠোঁট না ভাতে যদি রীতিমত অতিরিক্ত ঠোঁটফাটা দেখা দেয়।

তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে ঔষধ ব্যবহার করতে হবে। শীতকালে ঠোট ফাটার কারণে অনেক সময় ঠোঁটে চামড়া উঠে যে রক্ত বের হয় যার ফলে খাবারও সমস্যা দেখা দেয় এবং ঠোঁটে কোন খাবার খেলে জ্বালাপোড়া করে। এর জন্য ঠোঁটের সমস্যা সমাধান করতে কিছু ক্রিম ব্যবহার করতে হবে যেগুলো ঠোঁট ফাটা খুব দ্রুত দূর করে।

ঠোঁট শুকিয়ে যাওয়ার কারণ কি।অতিরিক্ত ঠোঁট ফাটার কারণ কি

অনেক সময় দেখা যায় হঠাৎ এই ঠোঁট শুকিয়ে যাচ্ছে অথবা শীতকালে ঠোঁট শুকিয়ে যায় কারণ অতিরিক্ত আদ্র আবহ হওয়ার কারণে বাতাসের শুষ্কতার দেখা দেয় যার ফলে শরীর থেকে আদ্রতা শুষে নেয় এবং বাতাসে তা মিশে যায় যার ফলে শরীর শুষ্ক হয়ে যায় এবং ঠোঁট শুকিয়ে যায়। শীতকালের আবহাওয়া পাশাপাশি আপনার শরীরে যদি কোনরকম মেয়ের সমস্যা থাকে তবেও কিন্তু আপনার ঠোঁট শুকিয়ে যেতে পারে।
এটা শুধুমাত্র যে শীতকালের জন্য হচ্ছে এমন কিন্তু না অনেক সময় ডাইবেটিসের সমস্যা হলেও ঠোঁট শুকিয়ে যায়। তাই এই ঠোঁট শুকানো সমস্যা দেখা দিলে অবশ্যই আপনারা রক্ত পরীক্ষা করে ডায়াবেটিসের পরীক্ষা করে দেখবেন আপনার ডায়াবেটিস হয়েছে কিনা। বয়স বাড়লে যে ক্রনিক সমস্যাগুলো শরীরে বাজে তার মধ্যে একটি হল ডায়াবেটিস আর এই সমস্যার কারণে অনেক সময় অল্প বয়সে ডায়াবেটিসও দেখা দিচ্ছে।

অনিয়মিত খাওয়া দাওয়া, অতিরিক্ত ওজন, শরীরের যত্ন না নেওয়া এমন সব কারণে ডায়াবেটিস দেখা দিচ্ছে। তোর শুকিয়ে গেলে আপনাকে অবশ্যই ঠোঁটের যত্ন নিতে হবে এছাড়াও যদি কোন রোগের কারণে শুকিয়ে যায়। তাহলে পরীক্ষা করে দেখতে হবে তাছাড়া যদি শীতকালের কারণে আদ্র আবহাওয়া কারণে ঠোঁট শুকিয়ে যায় তাহলে আপনাকে ঠোঁটের যত্ন নেওয়ার জন্য বিভিন্ন রকমের ক্রিম রয়েছে সেগুলো ব্যবহার করতে হবে।

আমাদের শেষ কথা।অতিরিক্ত ঠোঁট ফাটার কারণ কি। ঠোঁট শুকিয়ে যাওয়ার কারণ কি

প্রিয় পাঠক ভাই ও বন্ধুরা, আশা নয় দীর্ঘ বিশ্বাস আপনারা নিশ্চয়ই আর্টিকেল সম্পূর্ণ পড়ে জানতেও বুঝতে পেরেছেন অতিরিক্ত ঠোট ফাটার কারণ কি ঠোট শুকিয়ে যাওয়ার কারণ কি সে সম্পর্কে। আশা করছি আর্টিকেল এখন আপনার জন্য অনেক উপকারে আসবে।আমাদের এই পোস্টটি আপনার কাছে কেমন লেগেছে তা আমাদের কমেন্ট করে জানিয়ে দিন এ ছাড়া আপনি যদি নিত্যনতুন আর্টিকেল পেতে চান তাহলে আমাদের ওয়েব সাইটে ভিজিট করে রাখুন।
আমরা ওপরের তথ্য অনুযায়ী ঠোঁট ফাটার সমাধান ঠোট ফাটার ক্রিম এবং ঠোঁট ফাটা কিভাবে দূর করা যায় সে সম্পর্কে জানলাম। আজকের এই আর্টিকেলে সঠিক তথ্যটি ব্যবহার করার চেষ্টা করব।আজকের এই আর্টিকেলে এ পর্যন্তই আবার কথা হবে অন্য কোন টপিক নিয়ে সে পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url