শিশুর ত্বক ফর্সা করার উপায় - শিশুদের জন্য কোন তেল ভালো

প্রিয় পাঠক আপনি কি শিশুর ত্বক ফর্সা করার উপায় এবং শিশুদের জন্য কোন তেল ভালো সেই সম্পর্কে জানেন না।তাই জানতে আগ্রহ প্রকাশ করেছেন তাহলে আপনি আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন এবং খুব সহজে জেনে নিন শিশুর ত্বক ফর্সা করার উপায় এবং শিশুদের জন্য কোন তেল ভালো সে সম্পর্কে বিস্তারিত তথ্য।
শিশুর ত্বক ফর্সা করার উপায়

আপনি যদি আমাদের এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েন তবে আপনিও শিশুটি করার উপায় এবং শিশুদের জন্য ফোন দেন ভালো সে সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।কেননা আমরা এই আর্টিকেলের সাথে বাচ্চাদের ত্বকের যত্ন,শীতের বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো, বাচ্চাদের জন্য কোন অলিভ অয়েল ভালো এমন গুরুত্বপূর্ণ টপিক সম্পর্কে আলোচনা করেছি।তাই জানতে হলে শেষ পর্যন্ত আমাদের সঙ্গেই থাকুন।
পোষ্ট সূচিপত্রঃশিশুর ত্বক ফর্সা করার উপায় এবং শিশুদের জন্য কোন তেল ভালো
শীতে বাচ্চাদের ত্বকের যত্ন
শিশুর ত্বক ফর্সা করার উপায়
শীতে বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো
বাচ্চাদের জন্য কোন অলিভ অয়েল ভালো
শিশুদের জন্য কোন তেল ভালো

উপস্থাপনা।শিশুর ত্বক ফর্সা করার উপায় এবং শিশুদের জন্য কোন তেল ভালো

শীত এবং গরম দুটো সময় বাচ্চাদের যত্ন কোন ত্রুটি রাখা যাবে না। বাচ্চাদের ত্বকের যত্ন নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।শীতের আবহাওয়া জনিত সমস্যার কারণে ত্বকে নানান সমস্যা দেখা মিলে।শীতের সময় পায়ের গোড়ালো ফেটে যায়, ঠোট ফেটে যায়, পুরো শরীরের রুক্ষ এবং টানটানে ভাব থাকে, চুল উসকো খুশকো হয়ে ওঠে, এবং নারায়ণ সমস্যা মিলে আমাদের শীতের সঙ্গে লড়াই চালিয়ে যেতে হয়।
তাই আপনিও এই শীতে আপনার শিশুকে কিভাবে যত্ন করবেন তা নিয়ে আমাদের আজকের এই আর্টিকেল।আমরা আজকের এই আর্টিকেলের মধ্যে আলোচনা করেছি শীতে বাচ্চাদের ত্বকের যত্ন, শিশু ত্বক ফর্সা করার উপায়, শীতে বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো,বাচ্চাদের জন্য কোন অলিভ অয়েল ভালো এবং শিশুদের জন্য কোন তেল ভালো এমন গুরুত্বপূর্ণ টপিক সম্পর্কে। তাই আশা করছি আপনি আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়বেন এবং জেনে নিবেন শিশুর ত্বক ফর্সা করার উপায় সম্পর্কে।

শীতে বাচ্চাদের ত্বকের যত্ন।শিশুর ত্বক ফর্সা করার উপায়

শীতকাল আসলে বাচ্চার মায়েদের সবচেয়ে বেশি চিন্তায় পড়ে কিভাবে শীতকালে বাচ্চাদের ত্বকের যত্ন নিতে হবে। শীতকালে বাচ্চাদের ত্বকের যত্ন নেওয়ার জন্য অবশ্যই ছোট ছোট বিষয় মাথায় রাখতে হবে বাচ্চাদের স্ক্রিন যেহেতু সেনসিটিভ থাকে সেই জন্য এই শীতকালে বাচ্চাদের ত্বকের যত্ন নিতে হবে ত্বক যেন রুক্ষ না হয়ে পড়ে।
শীতকাল আসলে সবাই চিন্তার মধ্যে পড়ে যায় বাচ্চাদের নিয়ে আরও বেশি মায়েরা চিন্তায় পড়ে যায় কিভাবে বাড়তি যত্ন নেওয়া যায়। শিশুদের যেহেতু শিশুদের যত্ন একটু বেশি নিতে হয় এই জন্য অবশ্যই তাদের ত্বকের যত্ন আলাদা ভাবে নিতে হবে। চলুন জেনেছি শীতকালে বাচ্চাদের ত্বকের যত্ন কিভাবে নিতে হবে।

শীতকালে যে ভুতু ঠান্ডা সময় থাকে এজন্য বাচ্চাদের অবশ্যই ম্যাসাজ করতে হবে। সেই মেসেজটা আপনি যে কোন তেল দিয়েই করতে পারেন। তবে সরিষার তেলে প্রচুর পুষ্টিগুণ থাকায় আপনি সরিষার তেল দিয়ে ম্যাসাজ করতে পারেন বাচ্চাদের পুরো শরীর। ম্যাসাজ করার পর বাচ্চাকে কুসুম গরম পানি দিয়ে অবশ্যই গোসল করাতে হবে।

এতে তার শরীরে সকল ময়লা পরিষ্কার হয়ে যাবে এবং ত্বক সুন্দর কমল হয়ে যাবে শরীল হালকা হয়ে যায়। গোসলের পর শিশুকে অবশ্যই এমন একটি ময়েশ্চারাইজার ক্রিম ব্যবহার করতে হবে যে ক্রিমের মধ্যে ভিটামিন ই, ভিটামিন বি৫, মিল্ক প্রোটিন, রাইস এক্সট্রাক্ট বাচ্চাদের ত্বকের গভীরে গিয়ে নারিশ করে এমন নারিশ ক্রিম ব্যবহার করতে হবে।

শিশুদের গোসলের সময় অবশ্যই তাদের ত্বকের যত্ন নেওয়া সুনিশ্চিত করতে হবে বাচ্চাদের দীর্ঘ সময় ধরে গরম পানিতে গোসল করানো যাবে না। এর ফলে ত্বক আরো বেশি শুকিয়ে যেতে পারে তবে হালকা গরম পানিতে কিছু সময়ের জন্য গোসল করালে তাদের ময়েশ্চারাইজার হারাবে না। বেশিক্ষণ ধরে পানিতে থাকলে বিশেষ করে গরম পানিতে থাকলে শরীরের ময়েশ্চারাইজার কেড়ে নেয় এবং টক শুকনো করে দেয় এই জন্য বাচ্চাদেরকে স্পঞ্জ বাথ করানো আরও একটি ভালো বিকল্প হবে।
এরপরে গোসলের পরে শিশুকে ভালো একটি ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে যেন শিশু ত্বক সুন্দর থাকে হালকা ভেজা থাকে এতে শিশুর ত্বক-ময়শ্চেন রোশন লাগালে আরো বেশি ভালো হয়। পুরো শরীরে লোশন ব্যবহার করতে হবে এবং মুখে তিল ক্রিম লাগাবেন অবশ্যই শীতকালে বাচ্চাদের গাল শুকিয়ে ফেটে যায় তাই গালে ক্রিম লাগিয়ে আলতো ভাবে মালিশ করে দিন।

এরপর বাচ্চাকে বাইরে যাওয়ার আগে ও পরেও ক্রিম ও লোশন ব্যবহার করবেন বাড়ির আবহাওয়া শুষ্ক থাকলে হিউমিডিফায়ার ব্যবহার করুন। শিশুদের যত্ন নিতে হলে অবশ্যই তাদের ডাইপার থেকে হতে পারে এই জন্য অতিরিক্ত জামা কাপড় পরানো থাকলে বারবার dipar পাল্টানো অসম্ভব হয়ে যায়।
এজন্য ডাইপার পাল্টানোর দিকে একটু নজর দিতে হবে এবং দুই মজার দুই পাশে ডাইপার পরানোর আগে ডির‍্যাশ ব্যবহার করতে হবে। এভাবে শিশুদের যত্ন নিতে হবে শীতকালে কারণ শিশুরদের স্কিন ও ত্বক অনেক সেনসিটিভ থাকে।

শিশুর ত্বক ফর্সা করার উপায়

শিশুদের ত্বক ফর্সা করতে সবাই চাই কারণ ত্বক ফর্সা কোমল করা জন্য অনেক রকম জিনিস ব্যবহার করা হয়। শিশুদের ত্বক ফর্সা করার জন্য কিছু নিয়ম মেনে চলতে হবে তাহলে শিশুদের ফর্সা দেখাবে।

গরম তেল মালিশ: বাচ্চাদের যত্ন নেওয়ার জন্য অবশ হয়ে গরম তেল মালিশ করতে হবে শিশুদের শরীরে এতে ত্বকের পরিচর্যা সুন্দর হয় এবং ত্বকের চামড়া আরও বেশি মিশ্রণ ও উজ্জ্বল হয়ে ওঠে। শিশুকে আপনি নিয়ম করে প্রতিদিন গরম তেল মালিশ করে দেখুন ফল আপনি হাতেনাতে নিজেই পেয়ে যাবেন।

ঘরোয়া বডি ব্যাগ: আপনি বাড়িতে বড়দের মতো শিশুদেরও বডি প্যাক বানাতে পারেন যেটা শিশুদের কোন শরীলের সাইড ইফেক্ট করবে না যেহেতু শিশুদের অনেক বেশি সঙ্গে দিনশীল হয় সেই জন্য বাইরের কোন প্রোডাক্ট শিশুর গায়ে বা ত্বকের ব্যবহার করা উচিত নয়।বাইরের জিনিসের পরিবর্তে আপনি বাসাতে বডি প্যাক বানানোর জন্য হলুদ, দুধ এবং চন্দনের গুড়া মিশ্রণ বানিয়ে তার শিশু ত্বকের জন্য ব্যবহার করতে পারেন।

বেবি স্ক্রাব: শিশু সংবেদনশীল চামড়ার কথা মাথায় রেখে অবশ্যই আপনাকে ঘরে বসে বাসায় শিশুর জন্য একটি স্ক্রাব বানাতে হবে। তাহলে আপনার সেই সুর ত্বক ফর্সা করবে এবং উজ্জ্বলতা বাড়িয়ে দিবে এর জন্য আপনারা বেসন, দুধ, হলুদ এবং গোলাপ জল মিশিয়ে একটি বিশেষ করে স্ক্রাব বানাতে পারেন।

ময়েশ্চারাইজার: ত্বক ফর্সা করতে হলে অবশ্যই শিশুর ত্বকের যত্ন নিতে হবে যদি শিশুর ত্বক শুষ্ক হয়ে যায় তাহলে তো খারাপ লাগবে দেখতে এই জন্য শিশুকে ময়েশ্চারাইজার ক্রিম ব্যবহার করতে হবে। বাজারে বিভিন্ন ধরনের ময়েশ্চারাইজার ক্রিম পাওয়া যায় কিন্তু সেই সকল ক্রিম সেই সুর জন্য সমস্যায় আনতে পারে এই জন্য চর্ম বিশেষজ্ঞের সাথে কথা বলে অবশ্যই যে ক্রিমটি ভালো হবে সেটি বেছে নিতে হবে।

ফলের রস: শিশুর যত্নের জন্য আঙ্গুর আপেল , কমলা, লেবুর মত বিভিন্ন ফলের রস খাওয়ালে সেই শিশুর ত্বক অনেক বেশি কমল ও উজ্জ্বল হয়ে ওঠে। শিশুকে অন্যান্য ফর্মুলা না খাওইয়া অবশ্যই শিশুর জন্য ফলের রস খাওয়াতে পারেন যা শিশুর ত্বককে সুন্দর করে তোলে।
আপনারা যদি শিশু ত্বক ফর্সা করতে চান তাহলে উপরের এই বিষয়গুলো মেনে চললে অবশ্যই আপনার শিশুর ত্বক সুন্দরও ফর্সা হয়ে উঠবে এই জন্য আপনারা উপরের বিষয়গুলো মাথায় রাখবেন । এরপরের অনুচ্ছেদে আপনারা পড়তে পারবেন শীতে বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো।

শীতে বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো

শীতকাল আসলে বাচ্চাদের কোন ক্রিম ব্যবহার করলে ভালো হবে এটা বাবা আমাদের জানার জন্য অনেক বেশি উত্তেজিত হয়ে পড়ে আপনারা কি জানেন শীতকালে বাচ্চাদের জন্য কোন ক্রিমটা ভালো হয়। কোন ক্রিম ব্যবহার করলে শীতকালে বাচ্চাদের জন্য কোন ক্ষতি হবে না এবং ত্বকের কোন সমস্যা হবে না। শীতকালে শিশুদের ত্বকের যত্নের জন্য অবশ্যই একটি ভাল মানের ময়েশ্চারাইজার লোশন, ক্রিম করতে হবে।

শিশুদের ত্বকের যত্ন নেওয়ার জন্য অবশ্যই আপনারা বেবি লোশন ব্যবহার করবেন দিনে যেকোনো সময় এই লোশন ব্যবহার করতে পারেন তবে কোন লোশন ব্যবহার করলে ভালো হবে এটা অবশ্যই আপনাকে ডাক্তারের পরামর্শ নিয়ে কিনতে হবে। শিশুদের টক অনেক বেশি সমবেদনশীল হয় এই জন্য ত্বকের যেন কোন ক্ষতি না হয়।
এই জন্য অবশ্যই শিশু ত্বকে যে কোন ক্রিম বা লোশন ব্যবহার করতে হলে সেটার কোন পার্শ্ব প্রতিক্রিয়া আছে কিনা জেনে করতে হবে। বিভিন্ন বর্বর ব্র্যান্ডের ক্রিম রয়েছে শিশুদের জন্য জনসন, বসুন্ধরা, কদমো, মেরিকো বাংলাদেশ, জাস্ট ফর বেবি ইত্যাদি ক্রিম গুলো আপনারা শিশুদের জন্য ব্যবহার করতে পারেন এগুলোতে তেমন কোন সাইড ইফেক্ট দেখা দেয় না।

বাচ্চাদের জন্য কোন অলিভ অয়েল ভালো

বাচ্চাদের জন্য কোন অলিভ অয়েলটি ভালো এ সম্পর্কে আপনারা জানতে চেয়েছেন শিশুদের জন্য অবশ্যই তেল ব্যবহার করতে হয়। শিশুদের ত্বক অনেক বেশি সেনসিটিভ থাকে এবং সংবেদনশীল ত্বকের জন্য কোন অলিভ অয়েলটি ব্যবহার করলে ভালো হয় এ সম্পর্কে আজকে আপনাদের সাথে আলোচনা করব।
শিশুদের ত্বক ও পুরো বডি মাসাজ করার জন্য অবশ্যই তেল দরকার এই জন্য কোন অলিভ অয়েল তেলটি ব্যবহার করবেন এবং কোন তেল ব্যবহার করলে শিশুর কোন ক্ষতি হবে না সে নিয়ে প্রতিটা মায়ের অনেক বেশি চিন্তায় থাকে। অলিভ অয়েল তেলকে বলা হয় এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল সবচেয়ে ভালো অলিভ অয়েল বা জলপাই তেল এই তেলটি বাজারে যেকোনো অলিভ অয়েল তেলে পাওয়া যায়।
তবে ভেজাল মুক্ত জলপাই তেল পাওয়ার জন্য আপনাকে অবশ্যই বুঝিয়ে শুনে কিনতে হবে কারণ এই তেলটি সহজে ভেজালমুক্ত পাওয়া যায় না। আপনার ছোট্ট সোনা মনি কে সবচেয়ে বেশি সুরক্ষা ও সুন্দর স্কিন দিতে চাইলে আপনি কেনার আগে অবশ্যই বুঝে শুনে কিনতে হবে কোনটা জলপাই অলিভ অয়েল।
বিভিন্ন রকমের অলিভ অয়েল পাওয়া যায় তবে তার মধ্যে জলপাই অলিভ অয়েলটা সবচেয়ে বেশি ভালো শিশুদের ত্বকের জন্য এছাড়াও আপনারা সরিষার তেলও ব্যবহার করতে পারেন শিশু ত্বক মেসেজ করার জন্য তাহলে আপনার শিশুর ত্বক আরো বেশি মিশৃণ হয়ে ওঠে।

শিশুদের জন্য কোন তেল ভালো

শিশুদের জন্য কোন তেল ভালো হবে এবং কোন তেল ব্যবহার করলে শিশুদের ত্বক ভালো থাকে এবং শিশুর টক মিশ্রণ কমল রাতে হলে কোন তেলটি ব্যবহার করতে হবে এই সম্বন্ধে অনেক নতুন মায়েরাই হয়তো জানেন না । চলুন আজকে আপনাদের সাথে আলোচনা করব শিশুদের জন্য শরীরে কোন তেল মালিশ করলে সবচেয়ে বেশি ভালো হয় এবং ডাক্তার রোগ বিশেষজ্ঞরা কোন তেল ব্যবহার করতে বলেছে শিশুদের ত্বকের জন্য যেটাই কোন ক্ষতি হয় না।

শিশুদের ত্বক অনেক বেশি সেনসিটিভ থাকে যে কোন রকমের তেল ব্যবহার করলে শিশুর ত্বকের ক্ষতি হতে পারে এই জন্য আপনাকে জানতে হবে যে আপনার শিশু ত্বকের জন্য কোন তেলটি সবচেয়ে বেশি ভালো হয়। বিশেষজ্ঞরা এবং ডাক্তাররা পরামর্শ দিয়ে থাকে জোজোবা অয়েল একজিমা হলে শিশুদের সারা শরীরে এই তেল মালিশ করার পরামর্শ দেয় শিশুদের যদি একজিমা সমস্যা হয় তাহলে এই তেলটি সবচেয়ে বেশি কার্যকারী এবং শারীরিক সমস্যা নিরাময় করে।
এছাড়াও আপনারা বিভিন্ন রকমের সরিষার তেল, অলিভ অয়েল, জলপাইয়ের তেল, নারিকেল তেল ইত্যাদি তেল ব্যবহার করতে পারেন শিশুর জন্য এই তেল গুলো শিশুর শরীরের জন্য অনেক বেশি ভালো ও কার্যকরী। শিশু শরীর যেহেতু অনেক বেশি সেনসিটিভ থাকে এইজন্য এই সময়সূচির শরীরে বা ত্বকের যে কোন তেল ব্যবহার করার আগে ভেবেচিন্তে ব্যবহার করতে হবে যেন ত্বকের কোন ক্ষতি না হয়।
শিশুদের ত্বক সুন্দর কমল এবং শিশুর ত্বক ও শরীর বৃদ্ধি করার জন্য অবশ্যই তেল মালিশ করতে হয় এটা বহুকাল ধরে চলে আসছে এই জন্য শিশুদের ত্বকের যত্ন নেওয়ার জন্য অবশ্যই ভালো মানের তেল ব্যবহার করতে হবে।

উপসংহার।শিশুর ত্বক ফর্সা করার উপায় এবং শিশুদের জন্য কোন তেল ভালো

প্রিয় পাঠক ভাই ও বোনেরা আপনারা নিশ্চয়ই ইতিমধ্যে আমাদের আজকের এই আর্টিকেল সম্পূর্ণ পড়ে জানতে ও বুঝতে পেরেছেন শিশুর ত্বক ফর্সা করার উপায় এবং শিশুদের জন্য কোন তেল ভালো সেই সম্পর্কে বিস্তারিত তথ্য। তাই আপনারা সেই সুযোগ যত্ন করার পূর্বে সঠিক তথ্য নিয়ে শিশুদের যত্ন নিন।কেননা একটি শিশু আমাদের কাছে অনেক যত্নের মায়ার বাধন।
শিশুকে পরিপূর্ণ ভাবে যত্ন নিতে উপরের তথ্যগুলো সঠিকভাবে ব্যবহার করে সঠিকটা জেনে যত্ন নিন এতে আপনার শিশুর সুস্বাস্থ্য ভালো থাকবে। এতক্ষণ সময় ধরে আমাদের এই পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের পোস্টটি নিশ্চয়ই আপনার কাছে ভালো লেগেছে ভালো লেগে থাকলে আর্টিকেলটি সকলের সাথে শেয়ার করুন এবং আপনার কাছে কেমন লেগেছে তা কমেন্ট করে জানিয়ে দিন। আমাদের আজকের আর্টিকেল এ পর্যন্ত ছিল আবারও কথা হবেঅন্য কোন টপিক নিয়ে সে পর্যন্ত সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url