ফ্রিজের বরফ গলানোর উপায় - ফ্রিজের গন্ধ দূর করার উপায়

আপনার ফ্রিজে অনেক গন্ধ বের হচ্ছে ও ফ্রিজ পরিস্কার করার জন্য বরফ গলাতে পারছেন না? তাই কি আপনি জানতে চান ফ্রিজের বরফ গলানোর উপায় এবং ফ্রিজের গন্ধ দূর করার উপায় সম্পর্কে। তাহলে আপনি আমাদের এই পোস্টটি পড়ুন। হ্যাঁ প্রিয় পাঠক আমরা আজকে আপনাদের সাথে আলোচনা করবো ফ্রিজের বরফ গলানোর উপায় নিয়ে। তাহলে চলুন জেনে নেওয়া যাক ফ্রিজের বরফ গলানোর উপায় সম্পর্কে বিস্তারিত।
ফ্রিজের বরফ গলানোর উপায়

আপনি যদি আমাদের এই পোস্ট শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পরেন তাহলে আপনি ও জানতে পারবেন ফ্রিজের বরফ গলানোর উপায় এবং ফ্রিজের গন্ধ দূর করার উপায়। আশা করছি আর্টিকেলটি আপনার অনেক উপকারে আসবে।তাই সময় নষ্ট না করে এখনি জেনে নিন ফ্রিজের বরফ গলানোর উপায় নিয়ে সমস্ত টিপসমূহ।
আর্টিকেল সূচিপত্রঃফ্রিজের বরফ গলানোর উপায়।ফ্রিজের গন্ধ দূর করার উপায়

উপস্থপনা।ফ্রিজের গন্ধ দূর করার উপায়

ফ্রিজ পরিস্কার করার সময় ফ্রিজ বরফ গলানোর জন্য আমাদের অনেকটা সময় অপেক্ষা করতে হয়। কিন্ত আমরা অনেকই জানি না অনেক কম সময়ে কিভাবে ফ্রিজের বরফ গলানো যায়। তাই আজকে আমরা আপনাদের এমন একটি গুরুত্বপূর্ণ টপিক নিয়ে আলোচনা করতে যাচ্ছি যে ফ্রিজের বরফ গলানোর উপায় এবং ফ্রিজের গন্ধ দূর করার উপায় নিয়ে।
তাই আপনি যদি এই বিষয় সম্পর্কে না জেনে থাকেন তবে আমাদের পোস্ট পড়ুন আর জানুন ডিপ ফ্রিজ পরিষ্কার করার নিয়ম,ফ্রিজ পরিষ্কার করার নিয়ম, ফ্রিজ বন্ধ রাখার নিয়ম সম্পর্কে। কারণ আমরা প্রতি নিয়ত ফ্রিজ ব্যবহার করি তাই সঠিক নিয়ে আমাদের সকলের ফ্রিজ ব্যবহার করা উচিত।যেহুতু এটি ইলেক্ট্রিক পণ্য তাই আমাদের সতর্কতার সাথে ব্যবহার করতে হবে। তাই আমরা এবারে নিচে মূল বিষয়টি মনোযোগ সহকারে জানবো।

ফ্রিজ পরিষ্কার করার নিয়ম

আপনারা যারা অনেকে নতুন ফ্রিজ কিনেছেন তারা জানতে চান প্লিজ কিভাবে পরিষ্কার করতে হয়। আপনারা হয়তো অনেকেই ফ্রিজ পরিষ্কার করে থাকেন কিন্তু আপনারা কি সঠিক নিয়মে ফ্রিজ পরিষ্কার করতে পারেন। আপনাদের যে সকল অজানা তথ্য রয়েছে ব্রিজ পরিষ্কার করার নিয়ম সম্পর্কে সে সকল তথ্য নিয়ে আজ আলোচনা করব। চলুন জেনে আসি ফ্রিজ পরিস্কার করার সঠিক নিয়ম সম্পর্কে।
  • প্লিজ পরিষ্কার করতে হলে সর্বপ্রথম আপনাকে ফ্রিজের সকল ইলেকট্রিক লাইন বন্ধ করতে হবে সকল প্লাগগুলো আনপ্লাগ করতে হবে।
  • এরপর ফ্রিজের মধ্যে থাকা সকল খাবার কে বের করে রাখতে হবে অন্য জায়গায় যেন খাবারে কোন ময়লা না পরে।
  • ফ্রিজের দরজা খুলে রাখুন এবং ফ্রিজের মধ্যে কার সকল সকল জিনিস বের করে রাখুন।
  • যাদের ফ্রিজ ফ্রস্ট করিস তারা ডিফ্রস্ট করে রাখুন।
  • এরপর ফ্রিজের মধ্যে সকল ময়দা মুছে পরিষ্কার করে নিন একটি শুকনা পরিষ্কার কাপড় দিয়ে মুছে নিতে হবে।
  • ফ্রিজ পরিষ্কার করা হয়ে গেলে ফ্রিজকে শুকানোর জন্য কিছুক্ষণ রাখতে হবে।
  • শুকিয়ে গেলে এরপর লাইন চালু করতে হবে এবং সকল জিনিস ফ্রিজের মধ্যে রাখতে হবে।
এভাবে খুব সহজ পদ্ধতিতে আপনি আপনার ফ্রিজ পরিষ্কার করতে পারেন তবে অবশ্যই ফ্রিজ পরিষ্কারের জন্য কোন ডিটারজেন্ট বা গ্রন্থের যুক্ত সাবান পানি ব্যবহার করবেন না এতে আপনার ফ্রিজের ভিতরে গন্ধ থেকে যাবে। আপনাকে জানেন না তারা হয়তো ফ্রিজের মধ্যে পাউডার দিয়ে পরিষ্কার করার ফলে ফ্রিজে গন্ধ থেকে যায় এবং খাবার রাখা সমস্যা হয় এই জন্য কখনো এই সকল জিনিস দিয়ে পরিষ্কার করা যাবে না।
ফ্রিজ পরিষ্কারের পর ফ্রিজে এক কন্যা লেবু কেটে রেখে দিতে হবে এতে লেবুর গন্ধ ছড়িয়ে যাবে এবং ফ্রিজে সুগন্ধ থাকবে। ফ্রিজ পরিষ্কার করার পরে অবশ্যই ফ্রিজে চেক সকল খাবার রাখবেন সেগুলো ঢাকনা সহ রাখতে হবে এতে ফ্রিজে কোন খাবারের গন্ধ ছড়িয়ে পড়বে না এবং খাবারও ভালো থাকবে। নিয়ম মেনে চললে ফ্রিজ দ্রুত নোংরা হবে না এবং ফ্রিজের ভেতরে সুগন্ধ ভালো থাকবে।

ডিপ ফ্রিজ পরিষ্কার করার নিয়ম।ফ্রিজের বরফ গলানোর উপায়

আপনাদের যাদের বয়স হয় শুধুমাত্র ডিপ ফ্রিজ রয়েছে তারা খুবই চিন্তিত থাকেন কিভাবে এই ডিপ ফ্রিজটি পরিষ্কার করতে হবে। ছেলে এই ডিপ ফ্রিজ পরিষ্কার করা আহামরি কোন কঠিন কাজ নয় তবে যারা জানেন না সঠিক নিয়ম তারা ডিপ ফ্রিজ পরিষ্কার করার ক্ষেত্রে অনেক রকমের ভুল করে থাকেন। ডিপ ফ্রিজ পরিষ্কার করার জন্য কিছু সঠিক নিয়ম মেনে চলে ডিপ ফ্রিজ পরিষ্কার করা সহজ হয় এবং খুব সহজেই এই ফ্রিজ পরিষ্কার করতে পারবেন। ডিপ ফ্রিজে সাধারণত মাছ মাংস ডিম বিভিন্ন রকমের কাঁচা মাংস রাখা হয় এই জন্য এই খুব দ্রুত নোংরা হয়ে যায়। চলুন জেনে আসি ডিপ ফ্রিজ পরিষ্কার করার সঠিক নিয়ম কেমন হয়।
  • যখন আপনি ডিপ ফ্রিজ পরিষ্কার করবেন তখন সর্বপ্রথম আপনাকে ফ্রিজের লাইন বন্ধ করতে হবে।
  • ডিপ ফ্রিজের মধ্যে যত রকমের খাবার রয়েছে মাছ-মাংস সকল খাদ্য বের করে রাখতে হবে।
  • ডিপ ফ্রিজের মধ্যে বড় জমে থাকলে কিছুক্ষণ বরফ গলতে যাওয়ার জন্য ফ্রিজের লাইন অফ করে রেখে দিতে হবে।
  • যখন বড় হালকা গলে যাবে তখন একটি ফ্রিজের সাথে দেওয়া চামচ রয়েছে সেই চামচ দিয়ে হালকা করে ফ্রিজের বরফগুলোকে ভাঙতে শুরু করতে হবে এবং সকল বড় তুলে ফেলে দিতে হবে।
  • ফ্রিজের মধ্যে যতগুলো জায়গায় পানি জমে আছে ভালোভাবে এটি শুকনা কাপড় দিয়ে সেই জায়গা মুছে নিতে হবে।
  • পুরো ফ্রিজ শুকিয়ে গেলে এরপরে ফ্রিজে লাইন দিতে হবে এবং এরপর সকল মাছ মাংস ফ্রিজের মধ্যে রাখতে হবে।
প্লিজ পরিষ্কার করার সময় অবশ্যই মনে রাখতে হবে ফ্রিজের পরিষ্কার করার ক্ষেত্রে কোন সুগন্ধযুক্ত পাউডার বা সাবান পানি ব্যবহার করা যাবে না। এতে ফ্রিজের মধ্যে সুগন্ধিটি থেকে যাবে এবং এটি খাবারের মধ্যে প্রবেশ করে খাবার নষ্ট করে দেবে। পরিষ্কার করতে হলে অবশ্যই শুকনা কাপড় দিয়ে পরিষ্কার করতে হবে। কোনরকম সুগন্ধ যুক্ত পাউডার ব্যবহার করা যাবে না।

ফ্রিজের গন্ধ দূর করার উপায়

আমরা একটি ছোট সংসার সাজানোর ক্ষেত্রে সর্বপ্রথম সেই সংসারের সবচেয়ে দরকারি একটি জিনিস ফ্রিজ। এই ফ্রিজটির মধ্যে যদি আমরা পচা বাসি খাবার রাখি তাহলে ফ্রিজের ভিতরে অবশ্যই দুর্গন্ধ ছড়িয়ে পড়বে। ফ্রিজ ব্যবহার করার ক্ষেত্রে কিছু নিয়ম রয়েছে সে নিয়ম মেনে চললে অবশ্যই ফ্রিজে কোন সমস্যা হয় না।যারা ফ্রিজ ব্যবহারের ক্ষেত্রে নিয়ম মেনে চলে না তাদের ফ্রিজে এরকম দুর্গন্ধ সমস্যা সৃষ্টি হয়।
ফ্রিজ ব্যবহারের ক্ষেত্রে আপনি যদি আপনার ফ্রিজের দুর্গন্ধ পান তাহলে আপনাকে অবশ্যই ফ্রিজ পরিষ্কার করতে হবে এবং পরিষ্কার করার পরে ফ্রিজ ব্যবহারে সঠিক নিয়ম মেনে চলতে হবে। যখন আপনার ফ্রিজ পরিষ্কার হয়ে যাবে তারপরে আপনি ফ্রিজের মধ্যে যদি এক পিস কাটা পাতি লেবু রাখেন তাহলে আপনার ফ্রিজে সকল দুর্গন্ধ দূর হয়ে যাবে এবং ফ্রিজের মধ্যে লেবুর সুগন্ধী থাকবে।
যা খাবার কোন ক্ষতি করেনা। ফ্রিজ ব্যবহারের ক্ষেত্রে অবশ্যই আপনাকে নিয়ম মেনে চলতে হবে তাহলে আপনার ফ্রিজ থেকে দুর্গন্ধ বের হবে না। চলুন জেনে আসি ফ্রিজ ব্যবহার করা সঠিক কয়েকটি নিয়ম তাহলে আপনার ফ্রিজে কখনো আর দুর্গন্ধ বের হবে না।
  • ফ্রিজে কখনো পচা বাঁশি খাবার রাখা যাবে না এতে ফ্রিজের মধ্যে দুর্গন্ধ সহজে ছড়িয়ে পড়ে।
  • ফ্রিজের মধ্যে যখন পচা বাঁশি খাবার রাখা হবে তখন ফ্রিজ দুর্গন্ধ সাথে অন্যান্য খাবার নষ্ট করে দিবে এবং ব্যাকটেরিয়া ছত্রাকের সংক্রমণ বাড়িয়ে তুলবে এতে খাদ্য নষ্টের পাশাপাশি স্বাস্থ্যেরও ক্ষতি হবে।
  • ফ্রিজে খাবার রাখার সময় অবশ্যই ঢাকনা সহ বাটিতে করে খাবার রাখতে হবে এতে কোন খাবারে ভাইরাস সংক্রমণ ছড়াতে পারে না এবং খাবারটি ভালো থাকে।
  • ফ্রিজে সব সময় এক টুকরো পাতি লেবু কেটে রাখতে হবে এতে ফ্রিজে দুর্গন্ধ দূর করে এবং ফ্রিজের সুগন্ধ ছড়িয়ে রাখে।
  • ফ্রিজের পাওয়ার সঠিক রাখতে হবে সব সময় ফ্রিজের পাওয়ার বেশি রাখা যাবে না যেটি ফ্রিজে পাওয়ার রাখার নিয়ম সেই নিয়মে রাখতে হবে।
  • যেকোনো সবজি বা ডিম রাখলেও অবশ্যই সেটা ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে পলিথিনের মধ্যে রাখতে হবে। বিভিন্ন রকমের সবজি থেকে বিভিন্ন পোকামাকড় বের হয়ে খাদ্যের মধ্যে প্রবেশ করতে পারে এদিকে নজর রাখতে হবে।
এরকম কয়েকটি নিয়ম মেনে চললে আপনার ফ্রিজে দুর্গন্ধ হবে না এবং আপনার খাবারও ভালো থাকবে। তাই ফ্রিজ ব্যবহারের ক্ষেত্রে অবশ্যই সঠিক নিয়ম মেনে ফ্রিজ ব্যবহার করতে হবে।

ফ্রিজের বরফ গলানোর উপায়

আমাদের অনেকের ফ্রিজে বড় বেশি জমতে থাকে যার ফলে আমাদের মাথা ব্যথা থাকে কিভাবে ফ্রিজের বরফ গলানো যাবে। যেসকল গৃহিণীরা ফ্রিজের বরফ গলাতে চান এবং এই বরফ গলানো নিয়ে মাথা ব্যথা তাদের সমস্যার সমাধান নিয়ে চলে এসেছি আপনারা যদি আমাদের আর্টিকেলটা পড়েন তাহলে আপনারা জানতে পারবেন ফ্রিজের বরফ গলানো সহজ উপায়।যাদের ফ্রিজে সামান্য ত্রুটি থাকে বা অনেকেই ফ্রিজের পাওয়ার বেশি রাখার কারণে ফ্রিজের নরমাল এবার ডিপে অতিরিক্ত পরিমাণে বরফ জমতে থাকে।

এই বরফ জমার ফলে ফ্রিজের জায়গা কম থাকে এবং জিনিস রাখতে অসুবিধা হয়। এই সকল সমস্যা থেকে দূর হওয়ার জন্য অবশ্যই আপনাকে আগে ফ্রিজের কোন ত্রুটি আছে কিনা সে সম্পর্কে জানতে হবে যদি ত্রুটি থেকে থাকে তাহলে সেই সমস্যার সমাধান করতে হবে। অনেক সময় ফ্রিজের ভোল্টেজ বেশি রাখার কারণেও ফ্রিজে বরফ জমতে থাকে এই জন্য ফ্রিজের ভোল্টেজ সঠিক পরিমাণে রাখতে হবে।
ফ্রিজে যখন বরের জন্য অতিরিক্ত পরিমাণে তখন ফ্রিজ বন্ধ করে রাখতে হবে লাইন। এরপর ফ্রিজের লাইন বন্ধ করা হয়ে গেলে ২০ মিনিট পরে ফ্রিজ থেকে বরফগুলো একা একাই গলে যাবে অথবা একটা চামচ দিয়ে বরফকে আঘাত করলে সেটি একা একাই খুলে পড়বে। এভাবে সকল বড় রোগ ও আঘাত করে বের করে ফ্রিজকে ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে এবং ফ্রিজের ভোল্টেজের পরিমাণ সঠিক দিয়ে চালু করতে হবে। ফ্রিজ ব্যবহারের ক্ষেত্রে সতর্ক থাকতে হবে যদি ফ্রিজের লাইনের কোন সমস্যা থাকে অবশ্যই সেই সমস্যা সমাধান করে সঠিক রাখতে হবে।

ফ্রিজ বন্ধ রাখার নিয়ম

ফ্রিজ বন্ধ রাখার নিয়ম অনেকেই সঠিক নিয়ম জানেন না। যখন কেউ ফ্রিজ কিনে তারপরে তাকে অবশ্যই ফ্রিজ নিয়ে সকল তথ্য জানতে হবে এবং সঠিক নিয়মে ফ্রিজ ব্যবহার করতে হবে কারণ এটি একটি ইলেকট্রিক যন্ত্র। তাই এটার যদি কোন রকমের সঠিক ব্যবহার না করতে পারে তাহলে খুব সহজেই নষ্ট হয়ে যাওয়া সম্ভব না থাকে। কিভাবে ফ্রিজে বন্ধ করে রাখতে হবে সেই সম্পর্কে জানতে হবে। আপনারা যখন ফ্রিজ ব্যবহার করেন তখন অবশ্যই আপনারা ফ্রিজ চালু রাখেন।

তবে আপনি যদি ফ্রিজ চালু রাখা অবস্থায় কোন সময় প্লিজ বন্ধ করে রাখেন এবং ফ্রিজের মধ্যে জিনিস থাকে তাহলে সেই জিনিসগুলো নষ্ট হয়ে যাবে। প্লিজ বন্ধ রাখার জন্য আপনাকে ফ্রিজের লাইন বন্ধ রাখতে হবে এবং ফ্রিজের মধ্যে থাকা সকল জিনিস বাইরে বের করে রাখতে হবে। এরপর আপনি যদি ফ্রিজ বন্ধ রাখেন তাহলে ফ্রিজের মধ্যে থাকা জিনিসের সাথে এবং বরফগুলো সকল পরিষ্কার করে নিতে হবে।
প্লিজ বন্ধ রাখার ফলে ফ্রিজের বরফগুলো গলতে থাকবে এবং পানি বের হবে এই জন্য সকল বরফ পরিষ্কার করার পরে ফ্রিজ বন্ধ করে রাখতে পারেন। তখন কোন সমস্যা দেখা দেবেনা। তবে দীর্ঘদিন ফ্রিজ বন্ধ করে রাখলে সমস্যা দেখা দেয়। রেফ্রিজারেটর এমন একটি যন্ত্র যার আসল কাজই হল খাবার এবং পানি ওকে সবসময় তাজা রাখা কেউ যদি মনে করে যে রাতে কোন কাজে লাগে না তখন এটি বন্ধ করে রাখাই ভালো এটি ভুল ধারণা।

এতে আপনার ফ্রিজেরও ক্ষতি হবে এবং ভেতরের রাখা খাদ্যগুলোরও ক্ষতি হতে পারে। আপনি যদি ফ্রিজ বন্ধ করে রাখেন আপনার বিদ্যুৎ বিল স্বাস্থ্রাই করার জন্য এবং খাবার ফ্রিজের মধ্যেই রাখেন তাহলে এটি আপনার খাবারের জন্য ক্ষতিকর হতে পারে। প্লিজ বন্ধ করার পরে তিন ঘণ্টার মতো ফ্রিজে ঠান্ডা থাকে খাবার কিন্তু এর পরে আস্তে আস্তে ফ্রিজের মধ্যে পানি জমতে শুরু করে। যা খাদ্যগুলোকে নষ্ট করে দেয় এই জন্য ফ্রিজ কখনোই বন্ধ রাখা ঠিক নয়।

ফ্রিজের বরফ গলানোর উপায়।ফ্রিজের গন্ধ দূর করার উপায় ।শেষ কথা

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেল ফ্রিজ পরিষ্কার করার নিয়ম,ডিপ ফ্রিজ পরিষ্কার করার নিয়ম,ফ্রিজের বরফ গলানোর উপায় ও ফ্রিজের গন্ধ দূর করার উপায় এবং ফ্রিজ বন্ধ রাখার নিয়ম সম্পর্কে আলোচনা করা হয়েছে।আপনি যদি নতুন ফ্রিজ কিনে থাকেন এবং আপনার অনেক আগে থাকে ফ্রিজ আছে কিন্তু এই নিয়ম সম্পর্কে জানতে না।
তাই আশা করছি আমাদের পোস্ট পড়ে আপনি এ বিষয় সম্পর্কে সুন্দরভাবে বুঝতে পেরেছেন। এখন নিশ্চয়ই এই আর্টিকেল আপনার অনেক উপকারে আসবে। আমাদের পোস্ট আপনার ভালো লেগে থাকলে সবার সাথে শেয়ার করুন। এতক্ষণ সময় আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url