চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সময়সূচী ২০২৩- ভাড়ার তালিকা জানুন

প্রিয় পাঠক বৃন্দ আপনি কি চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সময়সূচী ২০২৩ ও ভাড়ার তালিকা সম্পর্কে জানতে চাচ্ছেন?কারণ নিশ্চয়ই আপনি ভ্রমণ অনেক ভালোবাসেন তাই এখন চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সময়সূচী ২০২৩ সম্পর্কে জানতে চান?তাহলে আপনি সঠিক জায়গায় ভিজিট করেছেন।হ্যাঁ বন্ধুরা আজকে এই আর্টিকেলে আপনারা জানতে পারবেন চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সময়সূচী ২০২৩ ও ভাড়ার তালিকা সহ ট্রেন যাত্রার সকল তথ্য।
চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সময়সূচী ২০২৩

সেই সাথে এই আর্টিকেল সম্পন্ন পড়ে আরো জানতে পারবেন চট্টগ্রাম টু কক্সবাজার রুটে চলাচলকারী ট্রেনের যাত্রা বিরতি সময়সূচী সহ টেন রিলেটেড যাবতীয় সকল তথ্য সম্পর্কে।তাই আপনি যদি চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনে ভ্রমণ করতে চান তাহলে এই আর্টিকেল আপনার ট্রেন যাত্রার পূর্বে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে নিন। আশা করছি এ পোস্টটি আপনার অনেক উপকারে আসবে।
পোস্ট সূচিপত্র:চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সময়সূচী ২০২৩ ও ভাড়ার তালিকা

ভূমিকা।চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সময়সূচী ২০২৩

আজকের এই আর্টিকেলে আমরা আলোচনা করতে চলেছি চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কে যাবতীয় তথ্য।আমাদের আজকের আর্টিকেলের মূল বিষয় ঢাকা টু কক্সবাজার রেলপথ সম্পর্কে।রেলপথের জার্নিটা আরামদায়ক হয় সকলেই স্বাচ্ছন্দ্যবোধ করে ট্রেনে যাত্রা করতে।
এছাড়াও ট্রেন নির্দিষ্ট সময়ে চলায় যাত্রীদের জন্য অনেক উপকৃত হয়।তাই আজকের এই আর্টিকেলে আমরা চট্টগ্রাম টু কক্সবাজার রুটে চলাচলকারী ট্রেন সম্পর্কে সময়সূচী জানানোর চেষ্টা করবো।তাহলে চলুন আর দেরি না করে চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সময়সূচী ২০২৩ জেনে নেওয়া যাক।

চট্টগ্রাম টু কক্সবাজার রুটের ট্রেন কবে চালু হবে

চট্টগ্রাম টু কক্সবাজার রেল লাইনের কাজ প্রায় শেষ পর্যায়ের দিকে ১০২ কিলোমিটার এই রেল লাইন এর পথের লিকিংয়ের কাজ শেষ করা হয়েছে। চট্টগ্রাম টু কক্সবাজার রেলপথের দূরত্বে দোহাজারী থেকে চকরিয়া এবং চকরিয়া থেকে কক্সবাজার পর্যন্ত রেলপথ তৈরি করতে ২৯ টি ব্রিজ ও আন্ডারপাসসহ ২৫২ টি কালভার্ট নির্মাণ প্রকল্প সম্পন্ন করা হয়েছে।গত 11ই নভেম্বর ২০২৩ তারিখে ট্রেন চালিয়ে উদ্বোধন করেন চট্টগ্রাম টু কক্সবাজার রেললাইন প্রকল্প দায়িত্ব কর্মরত।অর্থাৎ আগামী ১ ডিসেম্বর ২০২৩ যাত্রীবাহী ট্রেন চলাচল করবে চট্টগ্রাম টু কক্সবাজার স্টেশন পর্যন্ত।

চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সময়সূচী ২০২৩

চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সময়সূচী ২০২৩ ই চট্টগ্রাম থেকে কক্সবাজারের উদ্দেশ্যে ট্রেন ছাড়বে ভোর ৪টায় এবং গন্তব্য স্থানে পৌঁছাবে ৭ঃ২০ মিনিটে।ইতিমধ্যে আন্তঃনগর ট্রেনে সকল ক্লাস সিটের ভাড়ার তালিকা নির্ধারণ করেছে রেলপথ মন্ত্রণালয়।রেল মন্ত্রণালয় থেকে এখন পর্যন্ত কোন সূত্র জানা যায়নি মেইল এক্সপ্রেস বা লোকাল ট্রেন চলাচলের সিদ্ধান্ত সম্পর্কে।কিন্তু রেল মন্ত্রণালয় থেকে জানা যায় চটলা এক্সপ্রেস ট্রেন কে চট্টগ্রাম টু ঢাকা রোড থেকে সরিয়ে চট্টগ্রাম টু কক্সবাজার রুটে চলাচল করবে।
আবার এমন কি জানা যায় ঢাকা টু কক্সবাজার রুটে চলমান ট্রেন চট্টগ্রামের বিরতি দিয়ে কক্সবাজার স্টেশন যাবে।যাত্রীদের সুবিধার জন্য চট্টগ্রাম টু কক্সবাজার রুটে একটি নন স্টপ ট্রেন চালানোর জন্য পরিকল্পনা করছি রেল মন্ত্রণালয়।এছাড়াও ভবিষ্যতে তারা চট্টগ্রাম টু কক্সবাজারের দুইটি মেইল এক্সপ্রেস ট্রেন ও একটি লোকাল এক্সপ্রেস ট্রেন চলার সিদ্ধান্ত নিবে বলে জানা যায়। 

চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের ভাড়ার তালিকা সমূহ

চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের ভাড়ার তালিকায় রয়েছে চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেন চালু হয়ে যাওয়ার পর চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সর্বনিম্ন ভাড়া ৫৫ টাকা নির্ধারণ করা হয়।অর্থাৎ লোকাল ও নির্ধারিত কম্পিউটার ট্রেনগুলোতে মানুষ অল্প ভাড়া দিয়ে চট্টগ্রাম থেকে কক্সবাজার সহজে যাতায়াত করতে পারবে। কারণ চট্টগ্রাম থেকে কক্সবাজার রেলপথের দূরত্ব মাত্র ৮৭ কিলোমিটার এ পথের জন্য চট্টগ্রাম থেকে কক্সবাজার ভাড়া হচ্ছে নন এসি শোভন চেয়ারের প্রস্তাবিত ভাড়া করা হয়েছে ২৫০ টাকা।
এছাড়াও চট্টগ্রাম টু কক্সবাজার রেলপথে লোকাল ট্রেনের সর্বনিম্ন ভাড়া করা হয়েছে 5 টাকা যা আন্তঃনগর ট্রেনের সর্বনিম্ন ভাড়া ৩৫ টাকা। চট্টগ্রাম টু কক্সবাজার আন্তঃনগর ট্রেনের সকল চেয়ারের ভাড়া ২৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।অর্থাৎ চট্টগ্রাম থেকে কক্সবাজারের সর্বনিম্ন ভাড়া ৫৫ টাকা ও সর্বোচ্চ ভাড়া এসি ৭৪৮ টাকা নির্ধারণ করা হয়েছে।ঢাকা টু চট্টগ্রাম রুট এর আগের ভাড়া সঙ্গে নতুন এর ভাড়া যুক্ত করে খুব দ্রুতই ঢাকা কক্সবাজার ট্রেন ভাড়া অনুমোদন দেওয়া হবে বলে জানা গেছে।

চট্টগ্রাম টু কক্সবাজার এসি নন এসি ভাড়া সমূহ

  • চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সর্বনিম্ন ভাড়া ৫৫ টাকা
  • চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের শোভন চেয়ারের ভাড়া ২৫০ টাকা।
  • চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের এসি চেয়ারের ভাড়া ৩৮৬ টাকা।
  • চট্টগ্রাম টু কক্সবাজার এসি সিটের ট্রেনের ভাড়া ৪৬৬ টাকা।

চট্টগ্রাম টু কক্সবাজার রেল প্রকল্প সম্পর্কিত তথ্য

আমাদের বাংলাদেশে চট্টগ্রাম থেকে দোহাজারী পর্যন্ত রেল ব্যবস্থাপনা চালু রয়েছে এই রেলপথে প্রতিনিয়ত ট্রেন চলাচল করছে।কিন্তু দোহাজারী থেকে কক্সবাজার রেলপথের কোন ব্যবস্থাপনা ছিল না।তাই বাংলাদেশ সরকার জনগণের সুবিধার্থে ২০১৮ সালের দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত কক্সবাজারের সাথে রেল যোগাযোগ সম্পর্ক করার জন্য ২০১৮ সালে প্রকল্প কাজ শুরু করেন। এই নির্মাণকালে দোহাজারী থেকে কক্সবাজার রেল লাইনের দূরত্ব ছিল ১০১ কিলোমিটার।
চট্টগ্রাম টু কক্সবাজার রেললাইন ব্যবস্থা হচ্ছে মিটার গেজ বা ব্রডগেজ কারণ দুই লাইন বিশিষ্ট লিড করছে এ প্রকল্প।তার মানে লোকাল ও আন্তঃনগর এক্সপ্রেস সহ সকল ট্রেন চলাচল করতে পারবে এই রুট দিয়ে।তাই বাংলাদেশ সরকার চট্টগ্রাম টু কক্সবাজার ডুয়েল রেল লাইন প্রকল্পের জন্য ১৮ হাজার কোটি টাকার বেশি ব্যায় নির্মাণ ধরেছেন।তার মধ্যে স্থাপিত হবে ৯টি নতুন স্টেশন।

চট্টগ্রাম টু কক্সবাজার চলতি পথে মনোমুগ্ধকর দৃশ্য

চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেন যাত্রা এই শহরের পর বোয়ালিয়া পুটিয়া দোহাজারী ও সাতকানিয়ার উপজেলা পার হলেই দেখা মিলবে নানান রঙ্গের সবুজ পাহাড় টিলা সহ আরো অনেক কিছু।লোহাগাড়ায় জন্তি যাওয়ার পথে রাস্তার দু'পাশে সংরক্ষিত অরণ্যের সারি সারি গাছ রয়েছে।হারবাং থেকে চকরিয়া পার হওয়া পর্যন্ত রয়েছে ঘন ঘন বন।

আবার চাকরিয়া সদরে ঢুকার পরে কিছু দূরে সমতল ভূমির দেখা মিলবে।এছাড়া মালুমঘাট খ্রিস্টান মেমোরিয়াল হাসপাতাল এলাকার মাঝখান দিয়ে চলবে এ ট্রেন।ঈদগাহ রাবার ড্যামের পাশ ঘেঁষে যাওয়ার সময় দেখা যাবে রামুর রাবারবাগানও।প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান চুমকি ফেসিয়ালি মেধা কচ্ছপের মতো সংরক্ষিত বন পশুপাখি বন প্রাণীর নানান অভ্যন্তরীণ হিসেবে স্বীকৃত থাকবে যা ট্রেনের যাত্রীরা মনমুগ্ধকর সময় উপভোগ করতে পারবে।

এছাড়াও লোহাগাড়ায় টঙ্গাবতী খাল ও চকরিয়া মাতামোহরের কিছু অংশ দেখা মিলবে যাত্রীদের সাথে।দোহাজারী অংশে দেখা যাবে বান্দরবানের মোদক পাহাড় থেকে নেমে আসা আঁকাবাঁকা সাঙ্গু নদীর প্রবাহ কিছু দৃশ্যমান অংশবিশেষ।যা দেখেই খুবই আনন্দিত হবে ট্রেন যাত্রী।

শেষ কথা।চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা

প্রিয় পাঠক ইতিমধ্যে আপনারা নিশ্চয়ই এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে জানতে ও বুঝতে পেরেছেন চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সময়সূচি ২০২৩ ও ভাড়ার তালিকা সম্পর্কে যাবতীয় সকল তথ্য।আজকের এই আর্টিগ্রেড তথ্যগুলো সংগ্রহ করা হয়েছে সূত্র থেকে জানা এবং রিয়েল মন্ত্রণালয় থেকে জানা।চট্টগ্রাম টু কক্সবাজার হোটেল ভাড়ার তালিকা গুলো প্রায় প্রস্তাবিত করা হয়ে গিয়েছে।এবং চট্টগ্রাম টু কক্সবাজার রুটে আন্তঃনগর সিদ্ধান্ত কার্যকর সিদ্ধান্ত প্রস্তাবিত হচ্ছে।
চট্টগ্রাম টু কক্সবাজার আমি রুটে চলাচল করে ট্রেনগুলোর সময়সূচী এগুলো করা সম্ভাবনার প্রস্তাব রয়েছে কিন্তু সময়সূচী ও ভাড়া গুলো এখন পর্যন্ত চূড়ান্ত করা হয়নি।আজকের আর্টিকেল আপনার কাছে কেমন লেগেছে অবশ্যই কমেন্ট বক্সে আপনার মতামত জানাবেন।আজকের এই আর্টিকেল আপনার কাছে ভালো লাগলে শেয়ার করে সবার কাছে ছড়িয়ে দিন।এতক্ষণ সময় ধরে আমাদের এই পোস্টটি করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।আজ এ পর্যন্তই আবার কথা হবে অন্য কোন টপিক নিয়ে সে পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url