ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো ২০২৪ - ফ্রিল্যান্সিং কোথায় শিখবো

প্রিয় পাঠক বৃন্দ আপনারা নিশ্চয়ই ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো ২০২৪ এবং ফ্রিল্যান্সিং কোথায় শিখবো এসব নিয়ে মাথার মধ্যে বিভিন্ন ধরনের প্রশ্ন করছে।তাই কিভাবে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো ২০২৪, ফ্রিল্যান্সিং কোথায় শিখবো এবং ফ্রিল্যান্সিং কাকে বলে তা নিয়ে আমাদের আজকের এই আর্টিকেলে বিশেষ আয়োজন রয়েছে।তাহলে চলুন জেনে নিন ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো ২০২৪ বা আউটসোর্সিং কিভাবে শিখবো তার যাবতীয় বিস্তারিত তথ্য।
ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো 2023
আপনি যদি আমাদের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েন তবে আপনিও জানতে পারবেন ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো ২০২৪ এবং ফ্রিল্যান্সিং কোথায় শিখবো।তাই আর কথা না বাড়িয়ে এবারে মূল আলোচনার দিকে এগিয়ে যাব এবং জানবো ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো ভ সম্পর্কে।
পোস্ট সূচিপত্রঃফ্রিল্যান্সিং কিভাবে শিখবো ২০২৪ - ফ্রিল্যান্সিং কোথায় শিখবো

ভূমিকা:ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো ২০২৪। ফ্রিল্যান্সিং কোথায় শিখবো।ফ্রিল্যান্সিং কাকে বলে

বর্তমান সময়ে ভালো কিছু করার জন্য ফ্রিল্যান্সিং এর থেকে ভালো কিছু আর কখনো হতে পারে না।তাই বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং শিখার জন্য মানুষ অস্থির হয়ে পড়েছে।কারণ ফ্রিল্যান্সিং সেক্টরে বা শিল্প উন্নতি হচ্ছে খুব দ্রুত সময়ে।পাশাপাশি মার্কেটপ্লেসের সমূহ দূরবর্তী কাজের চাহিদাও দিনে দিনে বাড়ছে।

তাই আপনার যদি ফ্রিল্যান্সিং সেক্টরে কোন দক্ষতা সম্পর্কে কোনটি সবচেয়ে ভালো হয় তা নিয়ে ভেবে থাকেন তবে আমাদের কাছে আপনার জন্য কয়েকটি পরামর্শ রয়েছে যেমন মার্কেটপ্লেস তথ্য ও প্রজাত্য ও যাচাই বাছাই প্রযোজ্য চাহিদার ফ্রিল্যান্সিং শেখার জন্য আমরা বিভিন্ন তথ্যতা খুঁজে বেড়াই।
আপনি যদি ফ্রিল্যান্সিং কিভাবে শিখব এমন দুশ্চিন্তায় ভোগেন কিংবা ফ্রিল্যান্সিং কাকে বলে বা কিভাবে শুরু করবেন ফ্রিল্যান্সিং।ফ্রিল্যান্সিং কাজ সমূহ গুলো কি কি এবং ফ্রিল্যান্সিং কোথায় শিখব বা কিভাবে শিখবেন তার সমস্ত কিছু এই আর্টিকেলে জানতে পারবেন। তাই দুশ্চিন্তাকে দূরে রেখে আমাদের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে বিস্তারিত তথ্য জেনে নিন।

ফ্রিল্যান্সিং কাকে বলে।ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো ২০২৪

ফ্রিল্যান্সিং মানে অন্য কারো কাছে নিজেকে নিযুক্ত না হয়ে একটি স্বাধীন কোম্পানি হিসেবে অন্যের কাজ করা।ফ্রিল্যান্সাররা স্ব- নিযুক্ত পেশাদার যা প্রায়শই স্বাধীন ঠিকাদার হিসেবে অন্য ক্লাইন্ট এর টাকার বিনিময়ে কাজ করে দেওয়াকে ফ্রিল্যান্সিং বলে।আপনার মনে প্রশ্ন হতে পারে যে ফ্রিল্যান্সাররা কি ভূমিকা পালন করে এক্ষেত্রে।

ফ্রিল্যান্সাররা এখানে লেখা সম্পাদনা মার্কেটিং পরামর্শ ডিজাইন ইন আইসিটি অ্যাডমিনিস্ট্রেশন,সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট ইত্যাদি নানান পরিষেবা আপনি ফ্রিল্যান্সিং হিসেবে যে কোন ক্ষেত্রে বেশি নিতে পারেন। প্রায় শরীফ লাঞ্চাররা তাদের নিজ নিজ কাজের অভিজ্ঞতা দিয়ে স্বাধীনভাবে কাজ করে।অর্থাৎ তারা ব্যক্তিগতভাবে কাজ করতে পারে নিজেদের সময় অনুযায়ী।
ফ্রিল্যান্সিং হিসেবে যারা কাজ করেন তারা প্রত্যেকে অতি কাজের ভিত্তিতে অর্থ উপার্জন করেন একজন ফ্রিল্যান্সার।সহজ ভাষায় বলতে গেলে তারা নিজ দেশের ও বিদেশের যেকোনো কোম্পানি বা ব্যক্তিগত কোন কাজ ঘরে বসে নিজের সময় অনুযায়ী স্বাধীনভাবে করে দেয় একজন ফ্রিল্যান্সার।তবে এখানে একজন ফ্রিল্যান্সার যদি নির্দিষ্ট কোন ক্লায়েন্টের কাজ করার চুক্তি নেই তবে তারা সেই প্রকল্পটি সম্পূর্ণ না করা পর্যন্ত অন্য কোন কাজ হাতে নিতে পারেনা।

ফ্রিল্যান্স শব্দটি ১৮০০ দশকের ইতিহাসে খুঁজে বের করে দেখা যায় যখন একটি ফ্রি "ল্যান্স "এই শব্দটি মধ্যযুগের ভাটার সৈন্যকে উল্লেখ করা হতো যেকোনো জাতি বা ব্যক্তি তাদের জন্য বেশি অর্থ প্রদান করবে। "ল্যান্স" শব্দটি পুরনো এক ইতিহাসে দীর্ঘ অস্ত্র কে নির্দেশ করে ঘোড়ার পিঠে নাইটরা প্রতিদ্বন্দ্বীদের ঘোড়া থেকে ছুড়ে মারতে ব্যবহার করতো। ফ্রিল্যান্সিং সেক্টরে আপ ওয়ার্ক এবং প্ল্যানচার ইউনিয়নের ২০১৯ সালের একটি গবেষণায় পাওয়া গেছে ২০১৯ সালের ৫৭ মিলিয়ন আমেরিকান ফ্রিল্যান্সিং কাজ করছে।

তবে বর্তমানে শুধু এখন আমেরিকা নয় বাংলাদেশ সহ বিভিন্ন দেশের মানুষ ফ্রিল্যান্সিং পেশারটিকে একটি গুরুত্বপূর্ণ আত্মনির্ভরশীল পেশা হিসেবে বেছে নিয়েছে।কারণ flancing করে সব থেকে বেশি টাকা ইনকাম করা যায় যা অন্য কোন চাকরি বা ব্যবসা করে সম্ভব নয়।ফ্রিল্যান্সিং সেক্টরে উল্লেখ্য কোন বেতন নেই।তাই বর্তমানে বাংলাদেশের মধ্যে যুব সমাজরা বেকারত্ব দূর করার লক্ষ্যে ফ্রিল্যান্সিং সেক্টরকে তারা নিজের ভাগ্য ফেরানোর একটি অন্যতম পথ হিসেবে গ্রহণ করে নিয়েছে।

ফ্রিল্যান্সিং কাজ সমূহ গুলা কি কি।ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো ২০২৪।ফ্রিল্যান্সিং কাকে বলে

আপনি যদি একজন পুরোপুরি প্রফেশনাল ফ্রিল্যান্সার হওয়ার জন্য পাশে থাকুন না কেন আপনার ব্যবসার দিকে আপনার অন্যান্য দক্ষতা দিয়ে সামনে চারিপাশে উঁচু করে দাঁড় করাতে হবে।কারণ এই দক্ষতা গুলি আপনার সবচেয়ে বড় সম্পদ হবে।
অর্থাৎ ফ্রিল্যান্সিং সেক্টরের প্রথম ধাপটি আপনার বিভিন্ন দক্ষতাগুলো যে অর্জন করেছেন বছরের পর বছর ধরে চিহ্নিত করা যা অন্যদের নাও থাকতে পারে দেশে ক্ষেত্রে আপনাকে অর্থ প্রদান করতে চাওয়া।
প্রথমে নিজেকে নিয়ে পৃথক দক্ষতার তালিকা শুরু করুন যা আপনি ভাবতে পারেন। এখানে আপনি লিখে রাখুন কিভাবে কাজ শুরু করবেন বা কোন দক্ষতা রয়েছে এর পাশাপাশি আপনার শিডিউল তৈরি করে লিখে রাখতে পারেন। এটি করলে আপনার পরবর্তী কাজ করার ক্ষেত্রে সঠিকভাবে বুঝতে সুবিধা হবে।
ফ্রিল্যান্সিং কাজ সমূহ গুলো কি কি তা আপনি এই পোস্টটি থেকে নোট করে রাখতে পারেন তাহলে জেনে নিন ফ্রিল্যান্সিং কাজ সমূহ গুলো কি কি:
  • কনটেন্ট রাইটিং (content writing)
  • ওয়েবসাইট ডেভেলপমেন্ট (website development)
  • আ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট (application development )
  • ওয়েবসাইট ডিজাইন(website design)
  • গ্রাফিক ডিজাইন (graphic design)
  • ভিডিও এডিটিং (video editing)
  • ডাটা এন্টি (data entry)
  • ডিজিটাল মার্কেটিং (digital Marketing)
  • ট্রান্সলেটিং (translating)
  • ডাটা এনালাইসিস (data analysis )
  • ইউটিউব মার্কেটিং (YouTube Marketing)
  • ফেসবুক মার্কেটিং (Facebook marketing)
  • সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (search engine optimization)
আপনি উপরের এই সমস্ত কাজগুলো একটি দিয়ে শুরু করে দক্ষতা অর্জন করে ফ্রিল্যান্সিং সেক্টরে কাজ নিয়ে ফ্রিল্যান্সিং শুরু করতে পারেন।

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো ২০২৪।ফ্রিল্যান্সিং কাকে বলে।ফ্রিল্যান্সিং কোথায় শিখবো 

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো এ নিয়ে মাথার মধ্যে প্রশ্ন ঘুরফির করছে?কিন্তু আপনি বুঝতে পারছেন না কিভাবে ফ্রিল্যান্সিং শিখবেন।সে আজকে আমরা এই আঁটি ছেলে আপনাদের সুন্দরভাবে বুঝিয়ে দেবো ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো সে সম্পর্কে।আসলে কি জানেন ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো এ কথাটির কিভাবে কথা টিকে আমরা, বড় ভাবে মনে করি, তাই আমরা শিখতে গিয়েও ব্যর্থতা নিয়ে ফিরে আসি।
কারণ আপনি জানেন না ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো, ফ্রিল্যান্সিং কি?কিভাবে করতে হয়। এছাড়াও আমরা অনেকেই ভেবে থাকি ফ্রিল্যান্সিং করতে কি প্রয়োজন,ফ্রিল্যান্সিং সহজ না কঠিন, আমিও কি পারবো ফ্রিল্যান্সিং শিখতে এবং ফ্রিল্যান্সিং শিখতে কতটা সময় দেওয়া উচিত। এমন নানান প্রশ্নের উত্তর আপনি এই পোস্টটি পড়ে জানতে পারবেন।

যা হতে পারে আপনার জন্য বেকারত্ব দূর করার সঠিক একটি সমাধান,শিক্ষার্থীদের পড়াশোনার পাশাপাশি, পড়াশোনার জন্য খরচ চালানো উপায়, এছাড়াও নিজের পরিবারের জন্য স্বচ্ছলতা তে ফিরিয়ে আনতে সক্ষম একটি হাতিয়ার।

যেহেতু ফ্রিল্যান্সিং সেক্টরের কাজ অনেক দূর থেকে করা যেতে পারে আর অপরদিকে কোম্পানিগুলোকে প্ল্যানচার্টদের একই আর্থিক বা স্বাস্থ্যসেবার সুবিধা প্রদানের প্রয়োজন নেই অর্থাৎ তারা পুণ্যকালীন কর্মচারীদের করে এই দিনে ফ্রিল্যান্সিং সেক্টরের চাহিদা যুবসমাজ থেকে শুরু করে প্রত্যেকটি মানুষের কাছে চাহিদা সম্পূর্ণ হয়ে দাঁড়িয়েছে এই পেশা।
তাই হয়তো আপনার সময় এসেছে আপনার স্ব- কর্মসংস্থানের কিভাবে ফ্রিল্যান্সিং শিখবো বা কিভাবে ফ্রিল্যান্সিং শিখবো শিখব এবং কিভাবে প একাউন্ট খুলব তা সবই জানতে ইচ্ছে করে।তাই আসুন খুব অর্থের সাহায্যে কিভাবে দ্রুত ফ্রিল্যান্সিং শিখবো অর্থাৎ আউটসোর্সিং কিভাবে শিখবো বা ফ্রিল্যান্সিং কিভাবে শিখব ২০২৪ টা জেনে নিই।
ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো ২০২৪ নিচে দেওয়া হল:
  • শুরুতেই আপনি কোন বিষয়ে ফ্রিল্যান্সিং শিখবেন তার লক্ষ্য নির্ধারণ করুন।
  • কোন দক্ষতার সাথে আপনি ফ্রিল্যান্সিং শুরু করবেন তা বেছে নিন।
  • আপনার কাজের দক্ষতার ওপর ক্লায়েন্টের দের সংজ্ঞায়িত করুন পাশাপাশি তাদের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করুন।এজন্য সর্বপ্রথম বিভিন্ন মার্কেটপ্ল্যাসে আপনাকে একাউন্ট ওপেন করতে হবে।
  • আপনার ফ্রিল্যান্সিং শুরু করার আগে অর্থাৎ ফ্রিল্যান্সিং শিক্ষা প্রতিষ্ঠান করার পূর্বে আইনগতভাবে তা আপনার ব্যবসার অন্তর্ভুক্ত করুন।
  • ক্লাইন্ট খোঁজার একটি কৌশল নিজেকে তৈরি করুন।
  • আপনার ফ্রিল্যান্সিং সেক্টরে দক্ষতা প্রদর্শন করার জন্য একটি পোর্টফোলিও তৈরি করুন।
  • একটি পরিষেবা অফার আপনার দক্ষতা এবং প্যাকেজকে সমৃদ্ধ করে।
  • নতুন নতুন মার্কেটপ্লেসে কাজ করার জন্য নিজের দক্ষতাকে আরো শক্তিশালী ভাবে প্রস্তুত করুন।পাশাপাশি নিজের কর্মদক্ষতা তৈরি শুরু করুন।
  • আপনি যে কাজটি করবেন সে কাজের উপর টাকা ঠিক করুন।
  • সঠিক প্রপোসাল লিখতে শিখুন।
  • সাম্প্রতিক টেকনোলজি এবং নতুন ট্রেন্ডগুলি অনুসরণ করুন।
  • সাম্প্রতিক ফ্রিল্যান্সিং সম্পর্কিত গ্রুপ এবং সম্প্রসারণ প্লাটফর্মের কমিউনিটিতে যোগ দিন।
  • ইন্টারনেটের সংযোগ সম্পন্ন করুন।
আপনি উপরের এ সমস্ত ধাপ গুলো অনুসরণ করে ফ্রিল্যান্সিং শিখতে পারবেন।এখানে মূলত প্রতিযোগিতা মূলক ও নিজেকে সঠিক মানে প্রদর্শন করার জন্য নিজের দক্ষতা ও পরিকল্পনা ও কর্মসূচির প্রয়োজন হবে। কাজ করার জন্য পরিকল্পনা করুন এবং প্রতিদিন অনুসরণ করার জন্য সময় তৈরি করুন।
সফলতা অর্জনের জন্য প্রতিদিন পরিশ্রম এবং সঠিক গুরুত্ব সঠিক মানুষ ব্যবহার করে কাজ করা। আপনি যদি ২০২৪ সালের প্ল্যান শুরু করতে প্রস্তুত হন এটি আপনার জন্য অনেক নির্ভরশীল একটি আর্টিকেল হবে।তাই আপনার যদি ফ্রিল্যান্সিং কিভাবে শিখব এই প্রশ্ন শেষ হয় তাহলে আজকেই শুরু করুন আপনার জার্নি।

ফ্রিল্যান্সিং কোথায় শিখবো।ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো ২০২৪।ফ্রিল্যান্সিং কাকে বলে

আজকের আর্টিকেল পড়ে যেহেতু আপনি ফ্রিল্যান্সিং যাত্রা শুরু করতে চাচ্ছেন বা আপনি সিদ্ধান্ত নিয়ে রেখেছেন ফ্রিল্যান্সিং শিখবেন সে ক্ষেত্রে বলে রাখি আপনি যদি কোন প্রতিষ্ঠান ভর্তি হতে পারেন তাহলে খুবই ভালো।আর আপনার হাতে যদি সময় না থাকে তাহলে আপনি অনলাইন ক্লাসের মাধ্যমে ফ্রিল্যান্সিং শিখতে পারবেন।তবে ফ্রিল্যান্সিং কোথায় শিখবো আমি আপনাদের ব্যক্তিগতভাবে সাজেশন দিতে পারি একটি ভালো প্রতিষ্ঠানের যেখানে আপনি মানিব্যাগ গ্যারান্টি সহকারে ফ্রিল্যান্সিং শিখতে পারবেন।

যা বর্তমান সময়ে মানিব্যাগ গ্যারান্টি সহকারে ফ্রিল্যান্সিং সেক্টর তেমন একটি নেই বললেই চলে। হ্যাঁ আমি কোন আজেবাজে তথ্য আপনাদের দিবনা।আপনারা সেই প্রতিষ্ঠান সম্পর্কে যাচাই-বাছাই করে ভর্তি হতে পারেন।কারণ সেই প্রতিষ্ঠান থেকে আমি নিজে মানিব্যাগ গ্যারান্টি সহকারে শিখে তিন মাসের মধ্যে ইনকাম করতে সক্ষম হয়েছে।

তাই আপনি যদি ফ্রিল্যান্সিং কোথায় শিখবো সে সম্পর্কে কোন ধারণা না থাকে তবে আপনি আমার দেওয়া প্রতিষ্ঠানে ফ্রিল্যান্সিং কোর্স করতে পারেন।যে প্রতিষ্ঠানটি বাংলাদেশের মধ্যে সেরা আইটি প্রতিষ্ঠান। তাই আপনি যদি ফ্রিল্যান্সিং শিখতে চান তাহলে অর্ডিনারি আইটি প্রতিষ্ঠানে ডিজিটাল মার্কেটিং প্ল্যান্সিং শিখতে পারেন।অর্ডিনারি আইটিতে ফ্রিল্যান্সিং শিখতে এই লিংকে চাপ দিন
এছাড়াও আপনি ফ্রিল্যান্সিং অনলাইন কোর্সের মাধ্যমে শিখতে পারবেন। কেননা ফ্রিল্যান্সিং সেক্টরের বিভিন্ন ধরনের কাজ অনলাইন কোর্স এর মাধ্যমে পাওয়া যায়।কারণ সাধারণত অনলাইন কোর্সের বেশিরভাগ তথ্য ইন্টারনেট জুড়েই রয়েছে। অনলাইন কোর্সের যেসব সুবিধা গুলি বা অফার করে থাকে তাহলে একটি কাঠামোগত বা সাবধানে চিন্তা ভাবনা করে আপনার কাছে তথ্য উপস্থাপন করে।
অনলাইন কোর্স করার জন্য যেসব সাবধানতা অবলম্বন করবেন তা হলো:
  • যতটা সম্ভব আপনার পছন্দের সই কাজ শেখার চেষ্টা করুন।
  • প্রথমে নিশ্চিত করুন আপনার প্রশিক্ষকদের কাজ করার দক্ষতা এবং অর্থ উপার্জন করার ক্ষমতা আছে কিনা।কারণ তা নাহলে আজকাল অনেক ভুল মানুষের পাল্লায় করে অর্থ ও সময় নষ্ট করতে পারেন।
  • অনলাইন কোর্স গুলির আসল সুবিধা হল আপনি ভিডিও দেখে নিজের জন্য অনুসরণ করা মূল্যায়ন করা।
  • আপডেট নয় এমন কাজ শেখা যাবে না নতুন যে কাজগুলো ডিমান্ড রয়েছে বর্তমানে সে সমস্ত কাজ শেখার চাহিদা রাখতে হবে।
বই পড়ে ফ্রিল্যান্সিং শিখুন
ফ্রিল্যান্সিং শিখার জন্য অনেক বই পাওয়া যায় যেগুলো পড়ে আপনি ফ্রিল্যান্সিং শিখতে পারবেন।কারণ ফ্রিল্যান্সিং এর বইগুলো দুর্দান্ত যে অনলাইন কোর্সগুলোর মতো একইভাবে কাজ করে এটি বিশেষজ্ঞদের দ্বারা এমনভাবে লিখা হয় যা অনলাইন কোর্সের মতো করে শিখতে পারবেন।
ইউটিউব এবং গুগল থেকে ফ্রিল্যান্সিং শিখুন
একটি সোশ্যাল মিডিয়া হল ইউটিউব যেখান থেকে আপনি শুধুমাত্র ফ্রিল্যান্সিং নয় পৃথিবীর নানান ধরনের কাজ শিখতে পারবেন।প্ল্যাটফর্মে নিজ নিজ দক্ষতা গুলো শেয়ার করা হয় সোশ্যাল মিডিয়ায় যা দেখে একজন উদ্বুদ্ধ হয়ে সে কাজটি করতে আগ্রহী হয় এবং শিখতে পারে।তাই আপনি ইউটিউব এবং google থেকে বিভিন্ন তথ্য সংগ্রহ করে ফ্রিল্যান্সিং করতে পারেন।

উপসংহার।ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো ২০২৪।ফ্রিল্যান্সিং কাকে বলে।ফ্রিল্যান্সিং কাজ সমূহ গুলা কি কি

প্রিয় পাঠক বৃন্দ আপনারা নিশ্চয়ই এই আর্টিকেল অতীব মনোযোগ সহকারে সম্পূর্ণ পড়ে জানতে ও বুঝতে পেরেছেন ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো ২০২৪ এবং ফ্রিল্যান্সিং কোথায় শিখবো সে সম্পর্কে বিস্তারিত তথ্য।এছাড়াও আপনারা ফ্রিল্যান্সিং কাকে বলে, ফ্রিল্যান্সিং কাজ সমূহ গুলো কি কি তা জানতে পেরেছেন।তাই এতক্ষণ সময় ধরে আমাদের সঙ্গে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।আমাদের এই আর্টিকেল নিশ্চয়ই আপনার অনেক ভালো লেগেছে।
যদি ভালো লেগে থাকে তাহলে সকলের সাথে শেয়ার করুন এবার কমেন্ট করে জানিয়ে দিন। এছাড়াও ফ্রিল্যান্সিং সম্পর্কে আরো আপডেট আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন আমাদের সঙ্গেই থাকুন। আজ এ পর্যন্তই আবারো কথা হবে অন্য কোন টপিক নিয়ে সে পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url