Url এর কাজ কি - Url কিভাবে তৈরি করে

 

প্রিয় পাঠক আপনি কি Url এর কাজ কি এবং Url কিভাবে তৈরি করে সম্পর্কে জানতে চান? তাহলে এই ব্লগটি আপনার জন্য আশা করছি আপনার অনেক উপকারে আসবে কেননা আপনি এই আর্টকেল পড়ে জানতে পারবেন Url এর কাজ কি এবং Url কিভাবে তৈরি করে তার সমস্ত বিষয়ে যদি আপনি সম্পূর্ণ অভিজ্ঞতা নিতে চান তাহলে আর্টিকেল মনোযোগ দিয়ে পড়ুন। তাহলে চুলুন বন্ধুরা আর দেরি না করে Url এর কাজ কি তা জেনেনি।
Url এর কাজ কি - Url কিভাবে তৈরি করে জানুন
আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত আমার এই আর্টিকেল পড়েন তাহলে আপনি Url এর কাজ কি এবং Url কিভাবে তৈরি করে জেনে যাবেন এছাড়া এই আর্টিকেল আপনাদের জন্য বিশেষ কিছু টিপস আছে সেগুলো মিস না করে আমার সাথে থাকুন। তাহলে Url এর কাজ কি এ বিষয়ে অনেক কিছু জানতে পারবেন
পোস্ট সূচিপত্রঃ Url এর কাজ কি - Url কিভাবে তৈরি করে জানুন

ভূমিকা

নিশ্চয়ই আপনি উপরের টাইটেল অংশ পড়ে বুঝতে পেরেছেন আমরা কি নিয়ে আলোচনা করবো। তাই আমি আপনাদের জন্য এই আর্টিকেল স্পেশাল ভাবে তৈরি করেছি আপনি এই আর্টিকেল থেকে আজকের আলোচনার বিষয় Url এর কাজ কি এবং Url কিভাবে তৈরি করে ও ফেসবুক Url কি তা আমাদের জানার প্রয়োজন। 
কেননা আপনি Url কাজ জানলে আপনার ওয়েবসাইট লিংক বা ফেসবুক লিংক নিজের ইচ্চেমতো করে নিতে পারবে। এছাড়া আপনি আরো জানতে পারবেন Url এর কয়টি অংশ ও কি কি এবং ইউ আর এল এর মানে কি তাই আপনি যদি সকল বিষয় জানতে চান তাহলে তাহলে আপনি এই আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন।

Url এর কয়টি অংশ ও কি কি

আপনি লক্ষ করলে দেখতে পারবেন Url এর ৩টি প্রকার রয়েছে যেমন

প্রথমঃ URL কে "http বা https" বলা হয়ে থাকে hyper text transfer protocol। আপনি যদি প্রোটোকল এর জায়গায় ওয়েবসাইটে http এর জায়গায় Https দেখে থাকেন তাহলে বুঝতে হবে SSL সার্টিফিকেট নেয়া হয়েছে। অর্থাৎ S মানে Secured ওয়েবসাইটের ইনফরমেশন বা ডেটা গুলো সিকিউর করে।
যেমন আমাদের Alowron iT সাইটে Https বা SSL সার্টিফিকেট যুক্ত করা আছে। তার মানে হচ্ছে আমাদের ডেটা অনেক সিকিউর

দ্বিতীয়ঃ alowronit হচ্ছে একটি ইউনিক মডেলের ডোমেইন নাম। মানে আপনি যে ওয়েবসাইটের আর্টিকেল পড়তে এসেছেন এটি সেই ওয়েবসাইটের নাম। বেশির ভাগ সময় লক্ষ্য করলে দেখা যায় যে অনেক ওয়েবসাইটের শেষে .com .net .org . edu নাম থাকে। এইসব ডোমেইন কে বলা হয় টপ লেভেল ডোমেন। .com মানে বোঝানো হয় এটি একটি কর্মার্শিয়াল ওয়েবসাইট। 
.edu মানে বোঝায় এটি একটি শিক্ষাপ্রতিষ্ঠানে ওয়েবসাইট ব্যবহার করা হয়। .org মানে বোঝায় এগুলো অর্গানাইজেশন ওয়েবসাইট। তাছাড়া আপনি আরো অনেক ওয়েবসাইট রয়েছে যেগুলো .in হচ্ছে ইন্ডিয়ার ব্যবহার জন্য, .us হচ্ছে আমেরিয়ার জন্য ব্যবহৃত ওয়েবসাইট। এবং বাংলাদেশের জন্য ব্যবহার করা হয় .com.bd।

তৃতীয় অংশঃ ডোমেন নামের পরবর্তী অংশকে হাউ ডু আরলেস ওয়ার্ক এটিকে path বলা হয় মানে ডুমেন্টের নাম। path হচ্ছে একটি নির্দিষ্ট ওয়েব পেজ বা ফাইল এর ঠিকানা নির্দেশ করে যে ওয়েবসাইটে আছে। এই মুহূর্তে আপনি আমাদের ওয়েবসাইটে এসে আর্টিকেল পড়ছেন Url এর কাজ কি এবং Url কিভাবে তৈরি করে। আর এই কন্টেন্ট এর একটি নির্দিষ্ট ইউনিক হচ্ছে path যা how do urls work.

Url কিভাবে কাজ করে

আপনি যদি কোন ওয়েবপেজকে বা ওয়েবসাইট প্রবেশ করেন তাহলে ব্রাউজার এর একটি নিদিষ্ট করে দিতে হয়। একটি Url হলো একটি ওয়েবসাইট মেন ঠিকানা। Url কিছু ওয়েব প্রটোকল থাকে তা নিচে দেওয়া হলো
Wed server name/ Domain name/ Host name/ computer name( ওয়েব সার্ভারের নাম)
Web Protocol (ওয়েব প্রটোকল)
ফাইল নাম Html ( HTml ফাইল নাম বা ডকুমেন্ট নাম)
সার্ভারের ফোল্ডার নাম/ ডিরেক্টর নাম( folder name/ server Directory name)

Wed server name/ Domain name/ Host name/ computer name( ওয়েব সার্ভারের নাম)

ওয়েবসাইট এর নাম একটি সুনির্দিষ্ট অবস্থায় থাকে এটি একটি সুনির্দিষ্ট যা একটি কম্পিউটার থাকে।ওয়ার্ল্ড ওয়াইব ওয়েব অর্থাৎ World wide web এর একটি সংক্ষিপ্ত রুপ আছে সেটি কি আপনি জানেন সেটি হলো www একটি প্রতিষ্ঠান নাম এবং ডট কম বলা হয়।

Web Protocol (ওয়েব প্রটোকল)

ওয়েব প্রটোকল হলো http যার পূর্ণরুপ hyper text transfer protocol ওয়েব প্রটোকল মাধ্যমে তথ্য বিনিময়ের জন্য যে যোগাযোগ ক্ষেত্রে ওয়েব ব্রাউজার সার্ভারের সাথে সংযুক্ত করার অনুমিত দেওয়া। আপনি লক্ষ্য করলে দেখতে পাবেন সকল ওয়েব সাইট

সার্ভারের ফোল্ডার নাম/ ডিরেক্টর নাম( folder name/ server Directory name)

সার্ভারের মধ্যে যেসকল ওয়েব পেজ গুলো থাকে তা ডিরেক্টরি ওয়েব ব্রাউজার ফাইল খুলে প্রদর্শন করে।

Url এর পূর্ণরূপ কি

প্রিয় পাঠক আপনি URL পূর্ণরুপ সম্পর্কে জানতে চান URL হলো Unifrom Resource Locator এটি URL এমন একটি ঠিকনা যা দেখতে WWW/ ওয়ার্ল্ড ওয়েবের একটি নির্দিষ্ট সাইট। URL অন্যান্য সংস্থাকে একটি HTML এইচটিএমএল এর একটি পৃষ্ঠা যা আবার CSS সিএসএস পৃষ্ঠা ডকুমেন্ট তৈরি করে। অর্থাৎ ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব ঠিকনা ব্যবহার করতে নির্দিষ্ট URL কাজ করে। ওয়েব সংযুক্ত যেকোন তথ্য সংস্থার ক্ষেত্রে।

Facebook URL কি

আশা করছি আমার সকল বন্ধুরা অনেক ভালো আছেন। আজকে আমি আমার বন্ধুদের সাথে শেয়ার করবো Facebook URL কি এবং এইটি কিভাবে কাজ করে তার সমস্ত বিষয়ে আশা করছি আপনি শুরু থেকে শেষ পর্যন্ত আমার সাথে থাকবেন। ফেসবুকে আমরা নতুন বন্ধুত্ব করার জন্য ফ্রেন্ড রিকোয়েস্ট দিয়ে পাঠায়।
কিন্ত মনে করে আপনার কোন বন্ধুকে ফেসবুকে ফ্রেন্ড লিস্টে খুজে পাওয়া যাচ্ছে না তখন আপনি কি করবেন? অবশ্যই আপনি তাকে কোন না কোন মাধ্যমে বা ফেসবুকের লিংক শেয়ার করবেন। কিন্ত মনে করে তখন আপনার কাছে মোবাইল নাই তখন আপনি কি করবেন? আর সেই উপায় আপনার সাথে শেয়ার করার জন্য আমার এই আর্টিকেল। এখান থেকে তাকে কিভাবে সহজ একটি URL ইউনিক।

যেভাবে তৈরি করবেন আপনার নামের সহজ URL

  • প্রথমে আপনাকে আপনার মোবাইল মেসেঞ্জার প্রবেশ করতে হবে তারপর উপরের আপনার প্রোফাইল আইকনে ক্লিক করতে হবে।
  • তারপর username অংশ ক্লিক করুন
  • তারপর Edit Username ক্লিক করুন
  • তারপর আপনি উপরের ঘরে নিজের ইচ্ছা মতো Username লিখে দেখুন যে সেটি এর আগে ব্যবহার করা হয়েছে কিনা। আপনি এখানে যে নামটি ব্যবহার করবেন সেটি facebook.com এর পরে যোগ হয়।
  • আপনার Username দেওয়া কাজ শেষ হলে আপনি দেখতে পাবেন Save লিখা আছে। আপনি এখানে ক্লিক করে এটি Save করে নিন। তারপর আপনি যে নামটি দিয়েছেন সেটি Facebook.com এর পরের অংশে যোগ হবে।
  • আপনি কিন্তু আপনার পছন্দের URL ব্যবহার করার মাধ্যমে কিন্ত আপনি এখন থেকে খুব সহজেই URL মনে রাখতে পারবেন। এবার আপনি খুব সহজেই আপনার বন্ধুদের সাথে URL শেয়ার করতে পারবেন।

ফেসবুক URL দেখবেন কিভাবে তা নিচে বিস্তারিত জেনে নিন

আপনি ফেসবুক URL দুই ভাবে দেখতে পাবেন আপনি ফেসবুক এবং মেসেঞ্জার দেখতে পাবেন
ফেসবুকে URL দেখার নিয়মঃ ফেসবুক URL দেখতে হলে আপনাকে প্রথমে ফেসবুক প্রোফাইলে যেতে হবে এর পর Three dot ক্লিক করতে হবে।
এরপর নিচে আপনি ফেসবুক URL প্রদর্শিত আছে। আপনি copy link এ ক্লিক করার মাধ্যমে আপনি URL টি কপি করে নিতে পারেন।

মেসেঞ্জার দেখার নিয়ম

আপনি মেসেঞ্জার অ্যাপে গিয়ে উপরের প্রোফাইল আইকন ক্লিক করুন তারপর Username এ ক্লিক করুন
তারপর Edit Username এর নিচে খেয়াল করুন copy link ক্লিক করার মাধ্যমে আপনি URL টি কপি করে নিতে পারেন। আশা করছি আপনি Facebook URL কি তা সুন্দরভাবে বুঝতে পেরেছেন।

Url কিভাবে তৈরি করে

আপনি যখন কোন ইউটিউব চ্যানেল ঢুকেন তখন ব্রাউজার addres বারে যে লিংকটা দেখতে পান সেটি বলা হয় Url এবং এই Url আপনি যদি কাস্টমাইজেশন করেন তাহলে দেখবেন অনেক হিজি বিজি লিংক আসে। 

আর আপনি যদি সেই হিজিবিজি লিংক পরিবর্তন করে যদি আপনি শোর্ট কার্ট লিংক করে দিয়ে পারেন তাহলে কিন্তু আপনার চ্যানেল বা আপনার ওয়েব সাইট খুজে পাবে কারণ একটি নামে অনেক গুলা ইউটিউব চ্যানেল থাকতে পারে কিন্তু আপনি যখন আপনার Url সর্ট করে দিবেন তখন কিন্তু সে একজাস্ট আপনার চ্যানেল প্রবেশ করেবে। তাই আমি আপনাদের আজকে দেখিয়ে দিব Url কিভাবে তৈরি করে
প্রথমে ইউটিউব চ্যানলে Url তৈরি করতে হলে আপনার ইউটিউব চ্যানেল ১০০ সাবক্রাব থাকতে হবে আপনার চ্যানেল বয়স ৩০দিন এর বেশি হতে হবে এর পর চ্যানেল ড্যাসবোর্ড যেতে হবে সেটিংস গিয়ে চ্যানেল যাবেন তারপর অ্যাডভান্স সেটিংস একবারে নিচের দিকে গেলে দেখতে পাবেন Mannage your youtube account ক্লিক করলে একটি নতুন পেজ আসবে আপনার সামনে। 

তারপর এই পেজে নিচের দিকে Advance অপশনে ক্লিক তাহলে দেখতে পাবে Custum URL ক্লিক করলে আবার নতুন পেজে গিয়ে আপনাকে কিছু custum সাজেস্ট করবে আপনি কোন custum URL দিবেন তারপর আপনি আপনার ইচ্ছে মতো Url করে নিতে পারবেন। আশা করছি আপনি Url কিভাবে তৈরি করে তা সঠিক ভাবে বুঝতে পেরেছেন।

Url এর কাজ কি

প্রিয় পাঠক এতক্ষণে আপনি URL কি এবং Url এর বিভিন্ন অংশ নিয়ে আলোচনা করা হয়েছে। তাহলে আসুন এবারে জেনেনি URL কাজ কি। আমরা কাজের সময় যখন এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটার যোগাযোগ করতে হলে একটি নির্দিষ্ট একটি ip এড্রেস প্রয়োজন হয়। তারপর আমরা যোগাযোগ স্থাপন করতে পারি। 
তবে আপনি যদি দেখেন ডোমেনের ক্ষেত্রে যদি লক্ষ্য করি তাহলে দেখতে পাচ্ছি url এর সাথে ip address সংযোগ নেই। সেক্ষেত্রে url টি ip Address পরিবর্তিত করার জন্য আমাদের ওয়েব ব্রাউজার Domain name Server নামে একটি সেবা ব্যবহার করা হয়।যার সাহায্য মূলত Url টি ip ঠিকানায় পরিবর্তন করে ডেটা ট্রান্সফার ব্যবহার হয়।

শেষ কথাঃ Url এর কাজ কি - Url কিভাবে তৈরি করে

প্রিয় পাঠক আশা করছি আপনি আমাদের সম্পূর্ণ আর্টিকেল পড়ে Url এর কাজ কি এ সম্পর্কে ভালো ধারনা পেয়েছেন। এতক্ষণে আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। তাই আমাদের এই আর্টিকেল ভালো লেগে থাকলে অবশ্যই শেয়ার করবেন। এমন আরো নতুন আপডেট পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন নিয়মিত। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url