ইস্ট এর উপকারিতা ও অপকারিতা - ইস্ট ফারমেন্টেশন তৈরির নিয়ম

ইস্ট ( Yeast) বেকারি শিল্পে খাদ্যদ্রব্য তৈরিতে লিভেনিং দ্রব্য (যেসব দ্রব্য ফোলানোর কাজে ব্যবহার করা হয়) হিসাবে ইস্ট ব্যবহার করা হয়।ইস্ট এর উপকারিতা ও অপকারিতা এবং ইস্ট ব্যবহারের নিয়ম সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে এই পোস্ট আপনার জন্য হ্যাঁ বন্ধুরা আজকে আমরা জানবো বেকারি খাদ্যে ইস্ট ব্যবহারের সুবিধা ইস্ট এর উপকারিতা ও অপকারিতা এবং ইস্ট ফারমেন্টেশন তৈরির নিয়ম সম্পর্কে। 

ইস্ট এর উপকারিতা ও অপকারিতা - ইস্ট ব্যবহারের নিয়ম

ইস্ট এর এক্ষেত্রে কার্বন ডাই-অক্সাইড গ্যাস নিয়ন্ত্রণ করা কঠিন।ইস্ট এর উপকারিতা ও অপকারিতা আছে তা ছাড়া অন্যান্য লিভেনিং দ্রব্যের চেয়ে ইস্ট অবশ্যই ব্যায়বহুল।আপনার যদি ইস্ট এর উপকারিতা ও অপকারিতা এবং ইস্ট ফারমেন্টেশন তৈরির নিয়ম সম্পর্কে জানতে চান তাহলে আপনি এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। আশা করছি আপনি এই পোস্ট পড়ে আপনার প্রশ্নের সঠিক উত্তর পেতে আপনার উপকারে আসবে।
পোস্ট সূচিপত্রঃ ইস্ট এর উপকারিতা ও অপকারিতা - ইস্ট ফারমেন্টেশন তৈরির নিয়ম 

ভুমিকা।ইস্ট এর উপকারিতা ও অপকারিতা - ইস্ট ফারমেন্টেশন তৈরির নিয়ম 

বেকারি শিল্পে খাদ্য দ্রব্য তৈরিতে ব্যবহার করা হয় ইস্ট। বেকারি দ্রব্য কেক পাউরুটি সহ নানা প্রডাক্ট তৈরি ফোলানোর জন্য ইস্ট ব্যবহার করা হয়। তাই আপনারা হইতো অনেকই আমাদের কাছে জানতে চেয়েছেন ইস্ট এর উপকারিতা ও অপকারিতা এবং ইস্ট ফারমেন্টেশন তৈরির নিয়ম।তাই আজকের এই আর্টিকেল আপনাদের সঠিক উত্তরটি দিতে আমরা আর্টিকেল নিয়ে হাজির হয়েছি। তাই আপনি যদি না জেনে থাকেন ইস্ট এর উপকারিতা ও অপকারিতা এবং সম্পর্কে তাহলে আমাদের এই পোস্ট শুরু থেকে শেষ পর্যন্ত পড়েন আশা করছি আপনার অনেক উপকারে আসবে। নিচে বিস্তারিত জেনে নিন।

ইস্ট পাউডার কি

ইস্ট  হল এক ধরনের ভালো ব্যাকটেরিয়া যা শরীর জন্য উপকারী। ইস্ট কোষ প্রোটিন সমৃদ্ধ একটি উপাদান যা পাউরুটি ফোলাতে সাহায্য করে।  ইস্ট বা গাঁজ এককোষী ছত্রাক যা শুষ্ক অবস্থায় বোতলে সংরক্ষণ করে বিক্রি করা হয়। ইস্ট ব্যবহারের নিয়ম  সম্পর্কে জানতে পারব এবং আমাদের শরীরের ইস্ট এর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানবো।
এছাড়াও এই আর্টিকে আপনাদের জন্য ইস্ট সম্পর্কিত কিছু টিপস শেয়ার করা হয়েছে সেগুলো হলো ইস্ট কি দিয়ে তৈরি হয়, ইস্ট পাউডার দাম ,ইস্ট ফারমেন্টেশন তৈরির নিয়ম,ইস্ট খেলে কি হয়,ইস্ট এর উপকারিতা অপকারিতা , ইস্ট এর ক্ষতিকর দিক,ইস্ট ব্যবহারের নিয়ম। তাই এমন গুরুত্বপূর্ণ টিপস গুলো নিচে সুন্দরভাবে আলোকপাত করা হয়েছে।

ইস্ট পাউডার দাম

ইস্ট পাউডার ১০০ গ্রাম দাম  ১২০ টাকা
৫০ গ্রাম দাম ৭০ টাকা
২০০ গ্রাম ইস্ট দাম ২২০ টাকা
৫০০ গ্রাম ইস্ট পাউডার দাম ৪২০ টাকা

ইস্ট ব্যবহারের নিয়ম

ইস্ট সাধারণ এক ধরনের ছত্রাক। ইস্ট যেহেতু শুষ্ক হয় তাই এটি পাউডার আকারে পাওয়া যায়। এই ইস্টের পাউডার কেনার পর সাধারণত মেয়াদ বোতলে নিচে বা গায়ে লিখা থাকে। ইস্ট পাউডার বোতল খোলার পর ১২ মাস পর্যন্ত ভালো থাকে। তবে এটি রেফ্রিজারেশনে সংরক্ষণ করে রাখতে হবে মুখ বন্ধ করে শুষ্ক রাখতে হবে। ইস্ট আমরা বেকারি খাদ্যদ্রব্য মধ্যে ব্যবহার করে থাকি।  ইস্ট থাকা ছত্রাক পাউরুটিকে ফোলাতে সাহায্য করে। ইস্ট দিয়ে পাউরুটি, বিস্কুট, পিজ্জা, স্যানডুইজ ইত্যাদি নানা রকম খাদ্য ব্যবহার করা হয় এসকল খাবারকে খুব সুন্দর করে ফোলাতে সাহায্য করে ইস্ট। খাদ্য গুণাগত মান বৃদ্ধি করে। 

ইস্ট এর উপকারিতা ও অপকারিতা 

ইস্ট একটি এককোষী ছত্রাক যা গাঁজন প্রক্রিয়ার মাধ্যমে তৈরি করা হয়। ইস্ট থেকে আমরা ভিটামিন- বি কমপ্লেক্স টেবলেট বানানো হয়। ইস্ট দ্বারা বেকারি খাদ্য পণ্য তৈরি করা হয়। ইস্ট খাদ্যকে ফোলাতে সাহায্য করে। ইস্ট দ্বারা তৈরি নানা খাদ্য আমরা খেয়ে থাকি। ইস্ট একটা ভালো ব্যাকটেরিয়া যা আমাদের শরীরের ক্ষতি করেনা। ইস্ট থেকে কেকে, বিস্কুট, পাউরুটি, পিজ্জা ইত্যাদি নানা রকম খাদ্যকে ফোলায় এবং সুস্বাদু করতে সাহায্য করে।
ইস্ট খেয়ে অসুবিধা খুব কম হয় তবে এখন যে সকল ইস্ট জেনেটিক্যাল মডিফায়েড বেশি ব্যবহার হয় যা অনেক মানুষের শরীরে অনেক সমস্যা দেখা দেয়। প্রতিটা উপাদান সুবিধা অসুবিধা দুটো দিক রয়েছে। তাই ইস্টের কিছু অপকারিতা আছে তবে এর উপকার দিক বেশি। ইস্ট দিয়ে তৈরি খাদ্য থেকে অনেক সময় অনেক মানুষের এলার্জি দেখা দেয়। আবার অনেকের চুলকানো আর রেশ মত সমস্যা হয়। আবার গর্ভবতী মহিলাদের ইস্ট থেকে সমস্যা হতে পারে তাই ডাক্তারের পরামর্শ নিয়ে খেতে হবে।  ইস্ট জাতীয় খাবর খাওয়ার পর শরীরে কোন পার্শ্বপ্রতিক্রয়া দেখা দিলে সাথে সাথে ডাক্তার পর্রামশ নিতে হবে। 

ইস্ট খেলে কি  হয়

ইস্ট আমাদের সকল বেকারি পণ্যতে ব্যবহৃত হয়। রুটি, পাউরুটি, কেক, বিস্কুট ইত্যাদিতে বেশি ব্যবহৃত হয় ইস্ট।  ইস্ট মধ্যে ভিটামিন-বি কমপেক্স রয়েছে।  তাই ইস্ট থেকে ও ভিটামিন পাওয়া যায়। ইস্ট বা খামি যেকোন বেকারি দ্রব্য ফোলাতে সাহায্য করে।

ইস্ট ফারমেন্টেশন তৈরির নিয়ম

খামিরে ইস্ট যোগ করলে ইস্ট এর প্রাথমিক কা নজ হলো ফার্মেন্টেশন বা গাজন প্রক্রিয়ায় চিনি বা কার্বোহাইড্রেটকে ভেঙ্গে অ্যালকোহল এবং কার্বন ডাই-অক্সাইড খামিরকে ফোলায় এবং অ্যালকোহল সুগন্ধির সৃষ্টি করে। দক্ষ প্রস্তুতকারীরা খামিরে প্রয়োজনীয় পরিমাণে ইস্ট যোগ করে তুলনামূলক ভাবে অল্প সময়ের মধ্যে পাউরুটির খামির তৈরি করে থাকে।সংকুচিত ও শুল্ক আকারে ইস্ট পাওয়া যায়।ইস্টের জন্য খাদ্য হিসেবে প্রয়োজন হয় চিনি বা স্টার্চ। ইস্ট ২০থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় খাদ্যদ্রব্য প্রস্তুতের সময় কাজ করতে পারে।
তরলের ক্ষেত্রে ৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ৫২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার উপরে রাখা হলে ইস্ট মারা যায়। ইস্টকে ঠান্ডা স্থানে  রাখলে এর কার্যকারিতা হ্রাস পায়। ফার্মেন্টেশনের কাজে ইস্ট ব্যবহারের সময় লক্ষ্য রাখতে হবে লবণের পরিমাণ যাতে বেশি না হয়। কারণ লবণ ফার্মেন্টেশন প্রক্রিয়ার গতি কমিয়ে দেয়। সব সময় ফ্রেশ ইস্ট ব্যবহার করা উচিত,  ব্যবহারের পর অবশিষ্ট ইস্ট ভালোভাবে মুখ বন্ধ করে রেফ্রিজারেটরে স্টোর করা উচিত।

ইস্ট কি দিয়ে তৈরি হয়

ইস্ট বেশির ভাগ উচ্চ শ্রেনীর অ্যাসকোমাইসিটিস এর সাথে যুক্ত।  এটি এক প্রকার এককোষী ছত্রাক। ইস্ট তৈরি জন্য ময়দা, চিনি ও কুসুম গরম পানি লাগে। এই তিনটি উপাদানের সাহায্য খুব সহজে বাসায় ইস্ট তৈরি করা যায়। ইস্ট বেকারি সকল পণ্য ব্যবহৃত হয়। যে কোন ময়দা দ্বারা তৈরি খাদ্য মধ্যে ইস্ট ব্যবহার করে ফোলানো হয়। 

ইস্ট  এর ক্ষতিকর দিক

ইস্ট একটি ভালো উপাদান যা বেকারি খাদ্যদ্রব্যকে ফোলাতে সাহায্য করে। ইস্টকে জেনেটিক্যালি মডিফায়েড করে বাজারে বেশি ব্যবহার হয় যা শরীর জন্য ভালো না। ইস্ট খাওয়ার ফলে অনেকের এলার্জি সমস্যা তৈরি হয়। আবার গর্ভবতী মহিলাদের ইস্ট জাতীয় খাবর খেতে মানা করে অনেক ডাক্তার তাই ডাক্তারের পরামর্শ নিতে হবে ইস্ট খাওয়ার আগে। ইস্ট গ্রহণের পর যদি শরীরে চুলকানি ও রেশ দেখা দেয় লাল লাল তাহলে ডাক্তারের পরামর্শ নিতে হবে।
অনেক সময় অনেকের শরীরে ইস্ট স্যুট করে না যার ফলে নানা রকম সমস্যা দেখা দেয়। ইস্ট যেহেতু একটি এককোষী ছত্রাক এটি শরীরে উপকারী ও আবার ক্ষতি ও করে। সব উপাদানের ভালো মন্দ দুটো দিক থাকে। তবে খুব কম মানুষের ইস্ট দ্বারা তৈরি খাদ্য থেকে সমস্যা হয়।এটির গুণ বেশি। এছাড়া যদি ইস্ট গ্রহণ পর অন্য কোন সাইড ইফেক্ট দেখা দেয় তাহলে দ্রুত ডাক্তার কাছে যেতে হবে। ইস্ট ব্যবহার করলে খারাপ ভালো দুটো দিক জেনে নিন তারপর আপনার পছন্দ মত ইস্ট ব্যবহার করুন।

লেখকের মন্তব্য। ইস্ট এর উপকারিতা ও অপকারিতা । ইস্ট ফারমেন্টেশন তৈরির নিয়ম 

আপনারা ইতেমধ্যে জানতে পেরেছেন ইস্ট এর উপকারিতা ও অপকারিতা, ইস্ট পাউডার কি, ইস্ট খেলে কি হয় ইস্ট ব্যবহারের নিয়ম এ সমস্ত বিষয়ে আমরা অনেক কিছু শিখলাম। তাই আপনাদের যদি এই আর্টিকেল ভালো লেগে থাকে তাহলে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে ভুলবেন না।আশা করছি এই আর্টিকেল আপনার অনেক উপকারে আসবে। এতক্ষন সময় ধরে আমাদের পোস্ট পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনি যদি নিয়মিত আর্টিকেল পড়তে ভালো বাসেন তাহলে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন, আমাদের সঙ্গেই থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url