চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম - চন্দন দিয়ে ফর্সা হওয়ার উপায়

চন্দন ক্রিম আমাদের সকলের কাছেই অনেক পরিচিত।আবার অনেকে চন্দন ক্রিম ব্যবহার করছেন কিন্তু চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম এবং চন্দন দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে জানেন না।আমার সকল অজানা ভাই ও বোনদের জন্য আমাদের এই আর্টিকেল।হে প্রিয় ভাই ও বন্ধুরা আপনারা যদি চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম এবং চন্দন দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে না জেনে থাকেন তাহলে আমাদের এই পোস্টটি সম্পন্ন করুন এবং জেনে নিন চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম সম্পর্কে ।
চন্দন -ক্রিম -ব্যবহারের -নিয়ম
প্রিয় পাঠক চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম এবং চন্দন দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে জানতে চাইলে আমাদের এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন আশা করছি চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম এবং চন্দন যে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে সঠিক তথ্য খুঁজে পাবেন যা আপনার চন্দন ব্যবহার ও চন্দন দিয়ে ফর্সা হওয়ার জন্য অনেক উপকারে আসবে।আপনার এমন উপকারী গুরুত্বপূর্ণ টপিক সম্পর্কে জানতে মিস করতে না চাইলে আমাদের সঙ্গে থাকুন এবং নিচে বিস্তারিত জেনে নিন।
পেয়ে সূচিপত্র।চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম।চন্দন দিয়ে ফর্সা হওয়ার উপায়

ভুমিকা 

চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম সম্পর্কে আমরা যদি সঠিক তথ্যটি পায় তাহলে আমাদের মানব জীবনের জন্য এবং ত্বকের জন্য অনেক উপকারে আসবে।কা চন্দন একটি প্রাকৃতিক উপাদান যা আমাদের জন্য অনেক উপকারী।তাইতো এমন উপকারী উপাদানের চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম এবং চন্দন দিয়ে ফর্সা হওয়ার উপায় নিয়ে আজকে আমরা আপনাদের সামনে এসেছি। এছাড়া আরো গুরুত্বপূর্ণ টপিক আলোচনা করেছি যেমন চন্দন পাউডার ফেসপ্যাক, চন্দন পাউডারের উপকারিতা, চন্দন লোশন ব্যবহারের নিয়ম, চন্দন ক্রিমের উপকারিতা এবং চন্দন ক্রিম দাম।

চন্দন ক্রিম দাম

আপনারা অনেকেই জানতে চান চন্দন ক্রিমের দাম কত অনেকেই চন্দন ক্রিম ব্যবহার করতে চান তবে দাম অনেকে জানেন না। আমাদের ত্বকের জন্য চন্দন ক্রিম অনেক উপকার রয়েছে। বিভিন্ন প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি হয় এই চন্দন ক্রিম যার ফলে এটি ত্বকের কোমলতা ও সুন্দর ত্বক তৈরি রাখে। চন্দন ক্রিম একা একা কোম্পানির এক এক দাম এক এক ব্র্যান্ডের একেক রকমের দাম হয়ে থাকে এই জন্য এই ক্রিমের দাম সবগুলোর একই নয়। এই ম্যাসেজ ক্রিম, চন্দন ক্রিম বা চন্দন পাউডার এটার একেকটার একেক রকম দাম হয়ে থাকে।
  • প্রতি ৫০ গ্রাম চন্দন ম্যাসাজ ক্রিম এর দাম ৫০ টাকা
  • coxsBazar Mart- বার্মিজ চন্দন ক্রিম দাম ২৫০ টাকা
  • ২০০মমতাজ স্যান্ডাল চন্দন ম্যাসাজ ক্রিম দাম ১৫০ টাকা।
  • 50ml মর্ডান চন্দন গোল্ড ফেসওয়াশ ১৮৫ টাকা

চন্দন ক্রিমের উপকারিতা

আমাদের দৈনন্দিন জীবনে ত্বকের উপর নানা রকমের প্রভাব পড়ে নিত্যদিন নিয়ে ব্রণ, র‍্যাশ, ত্বক জ্বালাপোড়া গরমে ত্বকের নিত্য সঙ্গী হয়ে ওঠে। রূপচর্চার ক্রিম আমরা ব্যবহার করে থাকি এই পৃথিবীর অনেক উপকারিতা রয়েছে ত্বকের অতিরিক্ত তেল ও শুষে নেবে এবং অ্যান্টিসেপটিক হিসেবেও কাজ করবে এই জন্য আমরা সবচেয়ে বেশি চন্দন ক্রিম ব্যবহার করে থাকি।
শুধু গরমকালের জন্যই নয় এটি শীতকালেও ত্বকে ঠান্ডা রাখতে পারে। চন্দন গাছের কাঠ শুকিয়ে গুঁড়ো করে পাওয়া যায় চন্দন পাউডার ত্বক পরিষ্কার করা উজ্জ্বল রাখার মধ্যে পড়া ভাব দূর করা ত্বকের সজীবতা করে তোলা ছাড়া অসংখ্য গুন রয়েছে এই উপকরণের মধ্যে।
  • চন্দন পাউডার ব্যবহারের ফলে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে।
  • ব্রণ বা ত্বকের কালো দাগ দূর করে
  • ত্বকের ক্লান্তি ভাব দূর করে
  • ব্ল্যাক হেডস বা কালো দাগ দূর করতে সহযোগিতা করে
  • যাদের ত্বক বয়সের কারনে ঝুলে গেছে তাদের জন্য চন্দন বেশি উপকারী কারণে এটি ত্বক টানটান রাখে
  • চন্দনের সঠিক ব্যবহার করলে ত্বকের কমলতা ফিরে আসে এবং সৌন্দর্য বৃদ্ধি পায়।
  • তৈলাক্ত ত্বকের জন্য অনেক বেশি উপকারী এটি তো ঐ লোক তো ভাব দূর করে এবং উজ্জ্বলতা বাড়িয়ে দেয়।

চন্দন লোশন ব্যবহারের নিয়ম

শীতকালে ত্বকের উজ্জ্বলতা অনেক কমে যায় এবং ত্বকের রুক্ষ ভাব সৃষ্টি হয়। ত্বককে সুস্থ ও সুন্দর রাখতে চন্দন লোশম ব্যবহার করতে পারবেন। এই লোশন ব্যবহার ফলে ত্বকের খসখসে ভাব দূর হয়। শীতকালে ত্বক হয়ে উঠে রুক্ষ এবং ত্বকে পানির অভাব দেখা দেয়। সেই সময় ত্বকে যত্নে চন্দন লোশন ব্যবহার করলে ভালো হয়। চলুন জেনে আসি চন্দন লোশন ব্যবহারের নিয়ম।
গোসলের সময় চন্দন লোশন হাত, পা, গায়ে ভালোভাবে মাখিয়ে নিতে হবে। ত্বককে সুস্থ রাখতে এবং ত্বকের যত্ন নিতে হলে চন্দন লোশন ব্যবহার করতে পারেন। চন্দন লোশন ব্যবহার করলে ত্বক ময়েশ্চারাইজ হয়ে উঠে। ত্বকের জন্য কার্যকারী ভূমিকা রাখে চন্দন লোশন।কারণ এটি ত্বকের শুষ্কতা দূর করে এবং ত্বককে ময়েশ্চারাইজিং করে।
সারাদিন বাইরে কাজ করে বাসায় এসে ত্বকে যত্নে আপনি ঘুমানো আগে চন্দন লোশন ব্যবহার করতে পারেন। এই লোশন ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে এবং ত্বককে কোমল করে। ত্বকের লাবণ্য ফিরে আসে চন্দন লোশন ব্যবহার করার ফলে এবং শীতকালে সবচেয়ে বেশি এটি ব্যবহার হয়।

চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম

চন্দন গাছের গোড়া দিয়ে চন্দন ক্রিম তৈরি করা হয়। চন্দন ক্রিম অনেক বেশি ব্যবহার করা হয় রুপর্চ্চা এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার জন্য। চন্দন ক্রিম আপনি যদি ডে ক্রিম কিনে থাকেন তাহলে আপনি এটি সকালে ফ্রেশ হয়ে মুখে লাগিয়ে নিতে পারেন।এটি ত্বকে ময়েশ্চারাইজ করে রাখে। আবার আপনি যদি চন্দন নাইট ক্রিম ব্যবহার করেন তাহলে রাতে ব্যবহার করতে পারেন। এতে আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে এবং ত্বককের রুক্ষ ভাব দূরে করে।
চন্দন ক্রিম দিনে ও রাতে ২ বার ব্যবহার করতে পারেন। এই ক্রিম আপনার ত্বকের কালো দাগ ও ব্লাকহেড দূর করে। চন্দন ক্রিম ত্বকে মাখার জন্য সহজে আপনি মুখে ফেসওয়াশ দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। এরপর ত্বকে শুকনা কাপড় দিয়ে মুখে শুষ্ক করে নিতে হবে। ত্বক শুকিয়ে গেলে চন্দন ক্রিম লাগিয়ে ত্বকে ভালোভাবে ম্যাসেজ করতে হবে। এভাবে আপনারা চন্দন ক্রিম ব্যবহার করতে পারেন।

চন্দন দিয়ে ফর্সা হওয়ার উপায়

চন্দন দিয়ে ফর্সা হতে চান এবং চন্দন দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে জানতে চান? আপনারা কয়েকটি চন্দন দিয়ে ফর্সা হওয়ার উপায় জানলে অনেক উপকার পাবেন।  আপনারা যারা ফর্সা হতে চান মুখের ত্বক উজ্জ্বল ও ঝকঝকে করতে চান তারা আমাদের সাথে থাকুন। কয়েকটি চন্দন দিয়ে ফর্সা হওয়ার উপায় নিচে দেওয়া হল:
  • চন্দন পাউডার ও অ্যালোভেরা জেল এক সাথে মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে লাগিয়ে নিতে পারেন। ত্বক উজ্জ্বল ও ফর্সা করে তোলে। পেস্ট বানিয়ে মুখে গলা ও হাত পা ফর্সা করতে এটি ব্যবহার করতে পারেন। ২০ মিনিট পর শুকিয়ে গেলে ভালোভাবে পরিষ্কার করে পানি দিয়ে ধুয়ে নিতে হবে।
  • কাঁচা হলুদ বাটা ও চন্দন পাউডার একসাথে গোলাপ জল পানি দিয়ে মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। এরপর ত্বকে চারিদিকে লাগিয়ে নিতে হবে এভাবে ১৫/২০ মিনিট রাখলে যখন শুকিয়ে যায় ত্বকে পেস্ট তখন পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিতে হবে। এভাবে ব্যবহার করতে হবে সপ্তাহে ২ বার তাহলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়।
  • মুলতানি মাটি ১ চামচ, গোলাপ জল ১ চামচ, চন্দন পাউডার ১ চামচ ও টমেটো রস দিয়ে সবগুলো একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। এরপর পেস্ট মুখে গলায় লাগিয়ে রাখতে হবে ২০ মিনিট পর পরিষ্কার কুসুম গরম পানি দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে।

চন্দন পাউডার ফেস প্যাক

আপনারা যারা ত্বক উজ্জ্বল ও ফর্সা করতে চান তাহলে কয়েকটি ফেসপ্যাক ঘরে বসে বানিয়ে নিতে পারেন চন্দন পাউডার দিয়ে তৈরি করুন। ঘরে বসে চন্দন পাউডার ফেসপ্যাক তৈরি করে আপনি ও কোমল মৃসণ ত্বক অনুভব করুন।
  • চন্দন পাউডার, মুলতানি মাটি ও গোলাপ জল মিশিয়ে একটি ফেসপ্যাক তৈরি করে নিয়ে ঘরে বসে আপনি ত্বকের যত্ন করুন। ফেসপ্যাক বানিয়ে মুখে লাগিয়ে ১৫/২০ মিনিট লাগিয়ে রাখতে হবে। এরপর শুকিয়ে গেলে মুখ ধুয়ে পরিষ্কার করে নিতে হবে।
  • ১/৪ চামচ আলু রস,১চামচ চন্দন পাউডার ও ১/৪ চামচ শসার রস মিশিয়ে ফেসপ্যাক তৈরি করুন। এটি ত্বকে লাগিয়ে রাখুন ২৫ মিনিট। ত্বকে শুকিয়ে গেলে মুখ ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। এভাবে মাসে ৩/৪ বার করলে ত্বক ফর্সা হয়ে উঠবে।
  • আপনারা ১ চামচ চন্দন গুঁড়ো, ১/২ চামচ নারিকেল তেল ও ১/২ চামচ আমন্ড তেল দিয়ে ভালোভাবে মিশিয়ে ফেসপ্যাক তৈরি করে নিন। এটা ভালোভাবে মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখতে হবে। এরপর শুকিয়ে গেলে মুখ ধুয়ে পরিষ্কার করে নিতে হবে।
  • ১ চামচ চন্দন গুঁড়ো, কমলার ছালের পেস্ট বানিয়ে ১/২ চামচ ও গোলাপ জল মিশিয়ে একটি ফেসপ্যাক তৈরি করে ত্বকে লাগিয়ে রাখতে হবে। এরপর ত্বক শুকিয়ে গেলে মুখ ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। এভাবে ফেসপ্যাক ব্যবহার করলে ত্বকের গ্লো বৃদ্ধি পায় এবং ত্বক কোমল হয়ে উঠে।

শেষ কথা।চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম

প্রিয় পাঠক আপনারা নিশ্চয়ই ইতমধ্যে এই আর্টিকেল সম্পূর্ণ পড়ে জানতে ও বুঝতে পেরেছেন চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম এবং  চন্দন দিয়ে ফর্সা হওয়ার উপায়। এতক্ষণ আমাদের এই আর্টিকেল পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।  আশা করছি এই আর্টিকেল পড়ে আপনার চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম আপনার অনেক উপকারে আসবে। এছাড়াও আপনি আরো জানতে পেরছেন এই পোস্ট পড়ে চন্দন ক্রিমের উপকারিতা, চন্দন লোশন ব্যবহারের নিয়ম, চন্দন পাউডার ফেস প্যাক,চন্দন ক্রিম দাম। তাই এমন গুরুত্বপূর্ণ টপিক গুলো আপনার বন্ধু এবং আত্নীয়দের সাথে শেয়ার করুন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url