সুন্দরবনের মোট আয়তন কত - সুন্দরবন কয়টি জেলা নিয়ে গঠিত

  

বাংলাদেশ অবস্থিত অন্যতম বন হলো সুন্দরবন। সুন্দরবনের আরেকটি নাম রয়েছে ম্যানগ্রোভ বন। সুন্দরবন বাংলাদেশের কয়টি জেলায় অবস্থিত তা কি আপনারা জানেন। বঙ্গপসাগর উপকূলবর্তী অঞ্চলে অবস্থিত একটি বনভূমি যা পুরো বিশ্বের প্রাকৃতিক বিস্ময় মধ্যে অন্যতম।

এই বনের আয়তন প্রায় ১০,০০০ বর্গ কিলোমিটার এর মধ্যে বাংলাদেশের সিমানয় ৬,৫১৭ বর্গকিলোমিটার বাকি টুকু ভারতের পশ্চিমবঙ্গ অবস্থিত ২টি রাজ্য উত্তর চব্বিশ পরগনা ও দক্ষিণ চব্বিশ পরগনা অবস্থিত ।সুন্দরবন কয়টি জেলা নিয়ে গঠিত  জানবো।

বাংলাদেশের খুলনা সাতক্ষীরা,বাগেরহাট, ও বরগুনা জেলার মধ্যে রয়েছে সুন্দরবন। এটি শুধু বাংলাদেশের মানুষের কাছে না, বিশ্বের প্রকৃতি প্রেমী সকলের কাছে আকর্ষনীয় বন।
সুন্দরবন বাংলাদেশের কয়টি জেলায় অবস্থিত

আপনারা যদি সুন্দরবনের মোট আয়তন কত  ও সুন্দরবন কয়টি জেলা নিয়ে গঠিত তা সম্পর্কে জানতে চান তাহলে কিন্ত আপনাকে এই পোস্ট শুর থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে। আপনারা আজকে জানতে পারবেন সুন্দরবনের মোট আয়তন কত  ও সুন্দরবন কত সুন্দর এই বন এর শেষ সিমানা এবং আপনি বেড়াতে গেলে কি কি প্রাণী দেখতে পাবেন তার সবকিছু সুন্দরভাবে আলোচনা করা হয়েছে।

পোস্ট সূচিপত্রঃসুন্দরবনের মোট আয়তন কত - সুন্দরবন কয়টি জেলা নিয়ে গঠিত 

    সুন্দরবন কোন নদীর তীরে অবস্থিত 

    সুন্দরবনের মোট আয়তন কত  ও সুন্দরবন কেন বিখ্যাত অনেক মনে প্রশ্ন তার মধ্যে  সুন্দরবন বিশ্বের একটি বৃহত্তর ব- দ্বীপ যা র্দীঘতম লবণাক্ত জলাভূমি। এটি শিবসা নদীর তীরে অবস্থিত।  সুন্দরবনের ভিতর দিয়ে গিয়ে প্রবাহিত হয় মোহনার পাশে কুঙ্গা নাম হয়ে বঙ্গোপসাগরে মিলিত হয়েছে। বঙ্গোপসাগরে পাশে মাতলা নদীর সামনে ৬ বর্গকিলোমিটার বন নিয়ে ম্যানগ্রোভ বনটি অবস্থিত। 

    সুন্দরবন কয়টি জেলা নিয়ে গঠিত।সুন্দরবনের মোট আয়তন কত

    বাংলাদেশের অন্যতম সর্ববৃহৎ বন হলো সুন্দর বন। এই বনটি বাংলাদেশ মধ্যে রয়েছে ৬,৫১৭ কিলোমিটার জুড়ে(৬৬%) বাংলাদেশ মধ্যে আর বাকি (৩৪%) ইন্ডিয়া মধ্যে পড়েছে। বাংলাদেশের যে সকল জেলায় সুন্দরবন অবস্থিত তা হল খুলনা, পটুয়াখালী, বরগুনা, সাতক্ষীরা ও বাগেরহাট জেলায় আর ভারতের পশ্চিমবঙ্গের দুটি জেলা ও উত্তর চব্বিশ পরগনা ও দক্ষিণ চব্বিশ পরগনা জুড়ে রয়েছে সুন্দরবন। সুন্দরবন বাংলাদেশের পাঁচটি জেলা ও ভারতের দুটি রাজ্য নিয়ে গঠিত। 

    সুন্দরবন সম্পর্কে ১০টি বাক্য

    •  সুন্দরবন আরেকটি নাম হচ্ছে ম্যানগোভ বন যা এক অপরুপ সুন্দর বন। এই বন দেখতে নানা দেশ থেকে ভ্রমণ করতে বাংলাদেশে আসে বিদেশিরা।
    • সুন্দরবন ১০,০০০ বর্গকিলোমিটার জুড়ে বিস্তৃত এর মধ্যে বাংলাদেশের ৬৫১৭ (৬৬%) বর্গকিলোমিটার এবং ভারতের বাকি (৩৪%) বর্গকিলোমিটার। 
    • সুন্দরবনে রয়েছে রয়েল বেঙ্গল টাইগার। বাংলাদেশের জাতীয় পশু।
    • সুন্দরবন বঙ্গোপসাগরে উপকূল অঞ্চলে অবস্থিত।
    • সুন্দরবনে মোট ৩৫০ প্রজাতির উদ্ভিত  ও অনেক রকমের লতা পাতা জঙ্গলে সব জায়গা দেখা যায়।
    • ম্যানগোভ বনে আরো আছে ৫০ প্রজাতির স্তন্যপায়ী ৫০ প্রজাতির সরীসৃপ, ৩২০ প্রজাতির পাখি। 
    • ৮ প্রজাতির উভচর প্রাণী এবং ৪০০ প্রজাতির মাছ রয়েছে। 
    • সুন্দরবনে সুন্দরী, গরান, গেওয়া,  কেওয়া,  ধুন্দল,  বাইনের মত সুন্দর সুন্দর গাছ জন্ম থাকে।
    • সুন্দরবনে রয়েছে হরেক রকম এর পশু পাখি ও সবুজে ঘেরা বিস্তৃত এলাকায় মনোরম পরিবেশ। 
    • সুন্দরবনের প্রতিষ্ঠানিক নাম সুন্দরবন রিজার্ভ ফরেস্ট। 

    সুন্দরবন অঞ্চলের সবচেয়ে বড় দ্বীপ  নাম কি

    সুন্দরবন একটি বৃহত্তর ব- দ্বীপ। গঙ্গা -ব্রক্ষপুত্রের সৃষ্ট ব- দ্বীপ। যা ভারতের হুগলি নদী থেকে বাংলাদেশের মেঘনা নদী মিলিত হয়ে থাকে। এটি পৃথিবীর তৈরি বৃহৎ ব- দ্বীপ। এটির দৈর্ঘ্য প্রায় ৩৫৫ কিলোমিটার। বাংলাদেশ ভারত সাথে সাথে মিলিত হয়ে বঙ্গোপসাগরে পতিত হয় এই বিশাল ব- দ্বীপ। এজন্য সুন্দরবনের অরণ্য দেখতে মানুষের এত ভীর। সুন্দরবন তার নামের মত অপরুপ ভরা উজ্জ্বল ও সজীব। সুন্দরবন বাংলাদেশের কয়টি জেলায় অবস্থিত।


    সুন্দরবন একটি বৃহত্তর ব- দ্বীপ। গঙ্গা -ব্রক্ষপুত্রের সৃষ্ট ব- দ্বীপ। যা ভারতের হুগলি নদী থেকে বাংলাদেশের মেঘনা নদী মিলিত হয়ে থাকে। এটি পৃথিবীর তৈরি বৃহৎ ব- দ্বীপ। এটির দৈর্ঘ্য প্রায় ৩৫৫ কিলোমিটার। বাংলাদেশ ভারত সাথে সাথে মিলিত হয়ে বঙ্গোপসাগরে পতিত হয় এই বিশাল ব- দ্বীপ। এজন্য সুন্দরবনের অরণ্য দেখতে মানুষের এত ভীর। সুন্দরবন তার নামের মত অপরুপ ভরা উজ্জ্বল ও সজীব।

    সুন্দরবনের মোট আয়তন কত।সুন্দরবন কয়টি জেলা নিয়ে গঠিত 

    সুন্দরবন পৃথিবীর  বৃহৎ ব- দ্বীপ। সুন্দরবনের আরেক নাম ম্যানগ্রোভ বন বা লবণাক্ত বনাঞ্চল। ওখানে সবকিছু অনেক লবাণাক্ত তাই ও বন নাম লবণাক্ত বনাঞ্চল।  সুন্দরবন মোট আয়তন ১০ হাজার বর্গকিলোমিটার যার মধ্যে বাংলাদেশের মধ্যে ৬৫১৭(৬৬%) আর ভারতের মধ্যে ৩৪৮৩ (৩৪%)  রয়েছে।

    এটি বাংলাদেশের পাঁচটি জেলা খুলনা, পটুয়াখালী, সাতক্ষীরা, বাগেরহাট ও বরগুনা কিছু অঞ্চল নিয়ে বিস্তৃত এই সুন্দরবন। আর বাকি অংশ ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের দুই জেলা উত্তর চব্বিশ পরগনা ও দক্ষিণ চব্বিশ পরগনা জুড়ে রয়েছে। সুন্দরবন রয়েছে প্রায় ৩৫০ প্রজাতির উদ্ভিদ ও ৪০০ প্রজাতির মাছ। ৩০০ প্রজাতির পাখি ও ৪৫০ প্রজাতির প্রাণী রয়েছে। এসকল উদ্ভিদ ও প্রাণী সুন্দরবনকে আরো সুন্দর করে।

    সুন্দরবনের মানুষের জীবিকা।

    সুন্দরবন পৃথিবীর বৃহৎ বনগুলো মধ্যে অন্যতম। এই বনে নানা রকম পশু, পাখি, প্রাণি, উদ্ভিদ, মাছ রয়েছে।  নানা প্রজাতির গাছপালা রয়েছে।  তারা মধু আহরোণ করে, কাঁকড়া সংগ্রহ, চিংড়ি মাছ পোনা বানানো, গাছপালা কাটা, গোলপাতা কাটা ইত্যাদি করে তারা জীবিকা নির্বাহ করেন। 

    মধু আহরোণ : বিভিন্ন গাছের মৌমাছি চাক তৈরি করে এবং সেই চাক থেকে প্রচুর পরিমাণ মধু আহরোণ করা যায়। সুন্দরবনের পাশে যে সকল মানুষ বসবাস করে তারা সাধারণত বনের ভেতরে গিয়ে মধু আহরোণ করে আসে। মধু আহরোণ করা অনেক পদ্ধতি তারা জানেন। তাদের আগের প্রজন্ম থেকে মধু সংগ্রহ করা দেখে শিখে গেছেন। এই মধু বাইরে বাজারে নিয়ে গিয়ে বিক্রি করে তারা জীবিকা নির্বাহ করে চলেন।

    গাছপালা কাটা: সুন্দরবনের মধ্যে বহু গাছপালা রয়েছে। এই গাছপালা কেটে তারা বিক্রি করে ও তাদের জীবিকা নির্বাহ করেন। বনের ভিতরে সবাই প্রবেশ করতে ভয় পায়।তবে তারা অনেক জন দল বেধে বনে গিয়ে নানা রকম গাছ কেটে সেটা বাইরে বাজারে বিক্রি করে। এতে ভালো একটা লাভ ও হয়। খড়ি কুরিয়ে নিয়ে বাজার বিক্রি করে আবার গাছের কাঠ বানিয়ে নানা আসবাবপত্র তৈরি করা যায় এভাবে তারা জীবিকা অনেকাংশেই সহজ হয়।

    কাঁকড়া সংগ্রহ করা:  নদীতে জাল ফেলে বিভিন্ন ভাবে তারা কাঁকড়া সংগ্রহ করে এবং বাইরে নিয়ে গিয়ে বাজার বিক্রি করে তাদের জীবিকা নির্বাহ করে। কাঁকড়া দেশ মানুষ থেকে বাইরে মানুষ বেশি খায়। কাঁকড়া একটি সুস্বাদু খাবার তাই এটি বাজার দরও বেশ চড়া।

    চিংড়ি পোনা: নদীর আশেপাশে তারা ভালো জায়গায় চিংড়ি পোনা চাষ করে আবার বিভিন্ন মাছের ও পোনা চাষ করে তাদের জীবন জীবিকা নির্বাহের আপ্রাণ চেষ্টা করে।  এসব পোনা বাইরে বাজারে বিক্রি করে। 

    গোল লতাপাতা কাটা: বনে জায়গায় জায়গায় এই গোল লতা গজায় থাকে।এই লতা পরিষ্কার করে আমার সেই পাতা সুকিয়ে খড়ি হিসেবে রান্না কাজ করে।  এভাবে তারা তাদের জীবন যুদ্ধ চালিয়ে যায়।

    সুন্দরবন কেন বিখ্যাত ।সুন্দরবনের মোট আয়তন কত

    সুন্দরবন পৃথিবীর অরণ্য বনভূমি। যার আরেক নাম ম্যানগ্রোভ বন বা লবাণক্ত বনাঞ্চল। এটি বঙ্গোপসাগরে উপকূল অঞ্চল নিয়ে বিস্তৃত তাই এর সব কিছু লবণাক্ত। এই বৃহৎ বনে রয়েছে বাংলাদেশের জাতীয় পশু রয়েল বেঙ্গল টাইগার। রয়েল বেঙ্গল টাইগার প্রায় ১০৬ টি মত আবাশ স্থান এই বন।


    এখানে অনেক বিচিত্র প্রজাতির হরিণ ১৫০০০০ যার নাম চিত্রা হরিণ রয়েছে আরো আছে বিভিন্ন প্রজাতির সাপ, কুমির ও নানা রকমের পাখি। এখানে অনেক সুন্দর সুন্দর গাছ রয়েছে যার নাম ও অনেক অনেক সুন্দর। সুন্দরী, গেওয়া, কওয়া,গরান, ধুন্দল ইত্যাদি আরো নানা প্রজাতির গাছপালা ভরা এই সুন্দর ম্যানগ্রোভ বন। বনের অরণ্য ভরপুর বিভিন্ন গাছের লতাপাতা ও বিভিন্ন পশু পাখি উদ্ভিদ ও প্রাণী।

    সুন্দরবনের দ্বীপ সংখ্যা ।সুন্দরবনের মোট আয়তন কত

    সুন্দরবন পৃথিবীর বৃহৎ ব- দ্বীপ। যার মধ্যে গঙ্গা ও ব্রক্ষপুত্র নদীর সাথে মিলে দ্বীপ তৈরি হয়। ছোট বড় প্রায় ৪০০ টি নদী নালা ও ২০০ টি ছোট বড় দ্বীপ নিয়ে অবস্থিত সুন্দরবন। সুন্দরবন প্রায় ১০০০০ বর্গকিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত। এর মধ্যে বাংলাদেশে (৬৬%) ও ভারতে (৩৪%) এলাকা মধ্যে ভাগ হয়ে আছে সুন্দরবন। 

    সুন্দরবন বাংলাদেশের কয়টি জেলায় অবস্থিত 

    সুন্দরবন বাংলাদেশের একটি বিশাল বন যার আরেক নাম ম্যানগ্রোভ বন বা লবাণাক্ত বনাঞ্চল। সুন্দরবন বাংলাদেশের কয়টি জেলায় অবস্থিত ও এই বন আয়তন প্রায় ১০০০০ বর্গকিলোমিটার এলাকা। যার মধ্যে বাংলাদেশের অংশে রয়েছে ৬৫১৭ বর্গকিলোমিটার আর ভারতে ৩৪৮৩ বর্গকিলোমিটার।  বাংলাদেশ (৬৬%) অংশ সুন্দরবন অবস্থিত আর বাকি অংশ (৩৪%) ভারতের দুটি রাজ্য রয়েছে।

    বাংলাদেশের খুলনা, পটুয়াখালী, সাতক্ষীরা, বাগেরহাট ও বরগুনা কিছু অঞ্চল জুড়ে রয়েছে সুন্দরবন। ভারতের পশ্চিমবঙ্গ দুটি রাজ্যের দুটি জেলা উত্তর চব্বিশ পরগনা ও দক্ষিণ চব্বিশ পরগনা জুড়ে রয়েছে সুন্দরবন। বাংলাদেশের পাঁচটি জেলা নিয়ে অবস্থিত সুন্দরবন।

    সুন্দরবনের প্রাণী ও উদ্ভিদ

    প্রাণী সুন্দরবনে  আছে প্রায় ৫০ প্রজাতির স্তন্যপায়ী ৫০ প্রজাতির সরসৃপ ৩২০ প্রজাতির পাখি ৮প্রজাতির উচ্চতর প্রাণী  এবং ৪০০ প্রজাতির মাছ। এ সকল প্রাণী সুন্দরবনকে আরো সুন্দর ও বিচিত্র করে তুলে নানা ধরণের প্রাণী বসবাস করে এই ম্যানগোভ বনে । 

    যা বনকে  আরো বেশি সুন্দর করে তুলে। বাংলাদেশের জাতীয় পশু রয়েল বেঙ্গল টাইগার রয়েছে যা দেখতে বিশ্বের নানা প্রান্ত থেকে পর্যটকরা দেখতে ভীর করে। এছাড়া রয়েছে চিত্রাও মায়া, হরিণ, বানর, বনবিড়াল, লিওপাউ , শেজারু ও বন্য শূকুর এবং নানা রকমের পাখি । সুন্দর বনের সরীসৃপের রয়েছে 

    উদ্ভিদ ঃ সুন্দরবনে নানা রকমের গাছ,পালা রয়েছে। এর মধ্যে অন্যতম বৃক্ষ, লতাগুলো , ঘাস, পরগাছা, ইত্যাদি। পৃথিবীতে এ পর্যন্ত ৫০টি উদ্ভিদ রয়েছে যার মধ্যে ৩৫টি রয়েছে ম্যানগ্রোভ বনে। ম্যানগ্রোভ বনের উদ্ভিদ গুলো হলো সুন্দরী , গরান, গেওয়া, কেওড়া, পশুর ধুন্দল, বাইন, ইত্যাদি। এছাড়া বনের সব জায়গায় গোল পাতা জন্মে থাকে। এবার নিশ্চয় জেনে গেছেন সুন্দরবন কেন বিখ্যাত। সুন্দরবন বাংলাদেশের কয়টি জেলায় অবস্থিত। 

    শেষ কথাঃ সুন্দরবনের মোট আয়তন কত - সুন্দরবন কয়টি জেলা নিয়ে গঠিত 

    প্রিয় পাঠক আপনি নিশ্চয়ই এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে জানতে ও বুঝতে পেরেছেন সুন্দরবনের মোট আয়তন কত এবং সুন্দরবন কয়টি জেলা নিয়ে গঠিত সে সম্পর্কে। এছাড়াও আপনি সুন্দরবন বাংলাদেশের কয়টি জেলায় অবস্থিত, সুন্দরবন কোন নদীর তীরে অবস্থিত,সুন্দরবনের মানুষের জীবিকা, সুন্দরবন অঞ্চলের সবচেয়ে বড় দ্বীপের নাম কি? তাই আশা করছি এই পোস্ট আপনার অনেক শিক্ষা মূলক জ্ঞান অর্জন করতে সহয়তা করবে। এতক্ষন সময় ধরে আমাদের পোস্ট পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। আমাদের পোস্ট আপনার ভালো লেগে থাকলে সকলের সাথে পড়ার সুযোগ করে দিবেন। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

    এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

    পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
    এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
    মন্তব্য করতে এখানে ক্লিক করুন

    আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

    comment url