মানসিক চিন্তা দূর করার উপায় - মাথা থেকে চিন্তা দূর করার উপায়

প্রিয় পাঠক আপনি নিশ্চয়ই মানসিক ভাবে চিন্তিত তাই আপনি মানসিক চিন্তা দূর করার উপায় এবং মাথা থেকে চিন্তা দূর করার উপায় সম্পর্কে জানতে গুগলে সার্চ করে অনেক ওয়েবসাইট ঘুরাঘুরি করছে কিন্ত সঠিক তথ্য খুজে পাচ্ছেন না তাহলে এই আর্টিকেল আপনার জন্য আমি আপনাদের জানাবো আপনি কিভাবে মানসিক চিন্তা দূর করার উপায় ব্যবহার করবেন। তাই চলুন আর কথা না বাড়িয়ে আপনার প্রশ্নের উত্তর আলোকে যাওয়া যাক যে মানসিক চিন্তা দূর করার উপায় সম্পর্কে।

মানসিক চিন্তা দূর করার উপায়
আপনি যদি আমার এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়েন তাহলে আপনি আজকে ঘরে বসে আপনার মানসিক চিন্তা দূর করার উপায় কাজে লাগিয়ে সুস্থ হয়ে উঠতে পারেন। এবং মাথা থেকে চিন্তা দূর করার উপায় গুলো আজকে জানতে পারবেন।
পোস্ট সূচিপত্রঃমানসিক চিন্তা দূর করার উপায় - মাথা থেকে চিন্তা দূর করার উপায় 

ভূমিকা।মানসিক চিন্তা দূর করার উপায় । মাথা থেকে চিন্তা দূর করার উপায় 

মানুষ মনে নানা কথা ঘুরপাক খায় তার মধ্যে এই মানসিক চিন্তা একটা বড় সমস্যা যা মানুষের মনে প্রবেশ করলে দিন দিন মন থেকে মাথা নষ্ট করে দেয়। মানসিকভাবে নিজেকে শক্ত রাখতে হলে সব সময়ের মানসিক চিন্তা করা যাবেনা।
আমাদের আজকে আর্টিকেল থেকে মানসিক চিন্তা দূর করার উপায় ও মাথা থেকে চিন্তা দূর করার উপায়, দুশ্চিন্তা দূর করার ইসলামিক উপায়,অতিরিক্ত চিন্তা করলে কি ক্ষতি হয়,অপ্রয়োজনীয় চিন্তা দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত ভাবে নিচে সুন্দরভাবে আলোচনা করা হয়েছে। তাই এই আর্টিকেল মনোযোগ দিয়ে পড়তে থাকুন।

বাজে চিন্তা দূর করার উপায়

মানুষের মনে নানা রকম চিন্তা ভাবনা সৃষ্টি হয় তার দৈনন্দিন জীবনে ঘটে যাওয়া ঘটনা থেকে শুরু হয় বাজে চিন্তা বা মানসিক চিন্তা। এই বাজে চিন্তা তখনই হয় যখন মনে মধ্যে খারাপ বাজে কথা ঘোরাঘুরি করতে থাকে। কিছু কৌশল অবলম্বন করে বাজে চিন্তা থেকে দূরে থাকা যায়। চলুন জেনে আসি কিভাবে 
  •  যে সকল মানুষ সব সময় খারাপ চিন্তা ধারা নিয়ে বসবাস করে তাদের মনে সব সময় বাজে চিন্তা ঘুরপাক দেয়। বাজে চিন্তা থেকে নিজেকে দূরে রাখতে নিজেকে সব সময় পজিটিভ থাকতে হবে এবং নেগেটিভ মানুষের সাথে থেকে দূরে থাকতে হবে।
  •  নিজেকে সব সময় সুখী রাখতে চেষ্টা করতে হবে। নিজের সুখী থাকা নিজের হাতে কারণ এতে বাজে চিন্তা আপনার আশেপাশে থাকবেনা। অল্প জিনিসে সন্তুষ্ট থাকতে শিখতে হবে তবেই সুখী হতে পারবেন।
  •  নিজেকে সব সময় অসংলগ্ন কথাবার্তা ও বাজে কথা থেকে দূরে রাখতে হবে। যেখানে এমন কথাবার্তা দেখতে পাবেন নিজেকে সেই স্থান থেকে সড়িয়ে নিতে হবে। যারা এমন মানুষ হয় তারা এসব বাজে চিন্তা থেকে রেহায় পায়।
  •  এমন কোন চিন্তা ধারা মানুষের সাথে কথা বলা থেকে দূরে থাকা নিয়ে চিন্তা না করে সেই মানুষকে কিভাবে সেই বাজে কথা বা বিনা কাজের কথা বিরক্তিকর পরিবেশ থেকে মুক্তি করার রাস্তা বের করে নিতে হবে। বাজে চিন্তা না করে মনোযোগী হয়ে সেই পরিবেশ থেকে বের হতে হবে।

অপ্রয়োজনীয় চিন্তা দূর করার উপায়

  •  নিজেকে সব সময় পজিটিভ ভাবে থাকতে হবে এবং পজিটিভ চিন্তা করতে হবে। তাহলে মাথায়
  • অপ্রয়োজনীস কথা ঘুরপাক করবে না।
  •  অপ্রয়োজনীয় চিন্তা থেকে দূরে থাকতে নিজের মনকে বোঝাতে হয় এটা কোন কাজের নয় তাই সেই বিষয়ে চিন্তা না করায় উত্তম।
  •  যারা কোন বিষয় ছাড়া কথাবার্তা বলে সেই বিষয়ে মধ্যে না থেকে নিজেকে কাজে সাথে সংযুক্ত করতে হবে।
  • যখনিই অপ্রয়োজনীয় কোন কথা মাথায় ঘুরবে তখনি নিজের মনকে ঘুরিয়ে আনুন।
  • অপ্রসঙ্গিক কথাবার্তা থেকে নিজেকে বিরত রাখতে হবে এবং এসব কথা নিয়ে চিন্তা করা যাবে না।
  • নৈতিবাচক চিন্তাগুলোকে দূর করে এমন সকল কাজে থেকে দূরে থাকতে এমন কিছুর সংস্পর্শে থাকতে হবে।

অতিরিক্ত চিন্তা করলে কি ক্ষতি হয় 

অতিরিক্ত চিন্তা থেকে নানা রকম সমস্যা দেখা দেয় যা থেকে মানসিক সমস্যা সাথে শারীরিক সমস্যা দেখা দেয় এবং এর থেকে আমাদের শরীরে হার্ড স্টোক থেকে শুরু করে বিভিন্ন বড় রোগ ধারণ করে তাই আমাদের উচিত অতিরিক্ত চিন্তা থেকে দূরে থাকতে। আমরা যদি বড় কোন ধরনের সমস্যায় পড়ি তাহলে সেই সমস্যা সমাধান এর থেকে চিন্তা বেশি করে কিন্ত এই চিন্তা আমাদের শরীরে বয়ে আনে নানান সমস্যা।
আপনি এবারে জেনে নিন অতিরিক্ত চিন্তা করলে কি ক্ষতি হয় অতিরিক্ত চিন্তার কারণে মানসিক বিপত্তি থেকে শুরু করে শরীরে দেখা দিবে বিভিন্ন সমস্যা। আপনি ক্ষুধামান্দ্য বুঝতে পারবেন নিদ্রাহীনতা, মাথা ব্যাথা, উচ্চরক্তচাপ, মেজাজ খিট খিটে, বহুমূত্র হয় এবং আপনি অতিরিক্ত চিন্তা করলে হৃদরোগ দেখা দিবে। আবার অনেকে অতিরিক্ত চিন্তার কারণে টেনশন হেডেক হয় আপনার মাথা ব্যথা বেশি হবে।

যার ফলে আপনার ঘাড় থেকে শুরু করে চোখ ব্যথা সম্মুখীন হতে হবে। তাই আপনি অতিরিক্ত চিন্তা করে নিজের মানসিক সমস্যা না ডেগে আমাদের সকলের উচিত অতিরিক্ত চিন্তা থেকে দূরে থাকা আশা করছি আপনি অতিরিক্ত চিন্তা করলে কি কি ক্ষতি হয় বুঝতে পেরেছেন।

মাথা থেকে চিন্তা দূর করার উপায়

প্রিয় পাঠক মনে করুন আপনার আগামীকাল কোন চাকরির পরিক্ষা আছে। আপনি পরিক্ষা প্রস্ততি বা পড়ার চেষ্টা করছেন কিন্ত পড়তে পারছেন। কারণ আপনি গত পরশুদিনে এমন কিছু করেছেন ঘুরেফিরে আপনার শুধু শেই কথা মনে পড়ছে নিজেকে ছোট মনে হচ্ছে আপনি পড়তে বসেছেন কিন্ত আপনি পড়া থেকে দাঁত দিয়ে নক খুঁটছেন।

এভাবে কি আপনি চাকরির বা যেকোন পরিক্ষা ভালো করতে পারবেন? সম্ভব না। আপনি হইতো উপরের কথা গুলো শুনে বুঝতে পেরেছেন। এগুলো একটি কাল্পনিক ঘটনা হলেও বাস্তবে আমার আপনার সাথে পরিস্তিতে পড়ে এমন অবস্থার সম্মুখীন হতে হয়। তাই আমি আপনাদের সাথে শেয়ার করবো কিভাবে মাথা থেকে চিন্তা দূর করার উপায়।

তৈরি করুন "দুশ্চিন্তা ঘন্টা"

শুনতে অবাক লাগলেও আমরা প্রতিদিন দিন শেষে আলাদা করে সময় বের করি দুশ্চিন্তা করার। সারাদিন কাজ করার ফাকে যখনি একটু সময় পাবেন আপনার মাথায় আসবে চিন্তা তখন আপনার কাছে মনে হবে দিনশেষে তো সময় বের করার আছে তখন শুয়ে শুয়ে চিন্তা করা যাবে। আর আপনি কি ভেবেছেন যে আপনি যেসময় বের করে রেখছেন দুশ্চিন্তা ঘন্টা তখন আপনি সেই চিন্তা গুলো গভীর ভাবে করেন। কিন্ত এইটা করা আমাদের একদম উচিত না। আপনি দুশ্চিন্তা ঘন্টা থেকে বের হওয়ার জন্য তখন এমন কিছু করে যাতে মনোযোগ দুশ্চিন্তার দিকে না যায়।

যখনি অন্য খেয়াল মনে হবে তখনি মনকে ফিরিয়ে আনতে হবেঃ

আপনার কাজের ফাকে যেকোন খেয়াল চিন্তা মনে আসবে সাথে সাথে আপনি মাথা থেকে চিন্তা ঝেড়ে ফেলুন অন্য কাজে শুরু করেন। কেননা আপনি যত চিন্তা করবেন চিন্তা আপনার পিছু ছাড়বে না। তাই আপনি চিন্তা থেকে দূরে থাকতে হলে আপনাকে হাসি খুশি থাকতে হবে।

আপনি Funny ভিডিও দেখতে পারেন। নাটক সিনেমা রোমানিক কোন কিছু দেখুন আর যদি বাসাই ছোট বেবি থাকে তাহলে বেবিদের সাথে খেলা করুন দেখবেন কিছু সময় পর আপনার মাথা থেকে চিন্তা দূর হয়ে যাবে। আসা করছি আপনি মাথা থেকে চিন্তা দূর করার উপায় বুঝতে পেরেছেন।

মানসিক চিন্তা দূর করার উপায়

আপনার আমার সবার জীবনে হাসি খুশি আনন্দ, কষ্ট ভালো সময় কিংবা খারাপ সময় নিয়ে আমাদের জীবন, আর এই সবকিছু মোকাবেলা করেই আমাদের টিকে থাকতে হয়। পারিবারিক বা সামাজিক যেকোন কারণে আমরা চিন্তা করি আর এই চিন্তা থেকে শুরু হয় আমাদের মানসিক নানা সমস্যা।
অতিরিক্ত চিন্তা করার কারণে চিন্তা আমাদের মধ্যে বসবাস করতে থাকে একটি সময় আমাদের শরীরে রোগ মতো হয়ে যায় এই চিন্তা। তবে কি জানেন মানসিক চিন্তার পেছনে কিছু কারণ থাকে সবার আর এই কারণ গুলো আমাদের নিজেদে বের করে নিতে হবে তাই আমি আপনাদের মানসিক চিন্তা দূর করার জন্য কিছু টিপস রেখেছি আশা করছি আপনি মন দিয়ে পড়বেন। চিন্তা দূর করার কিছু টিপস জেনে নিন।

ভ্রমণ করাঃ 

আপনার অশান্ত মনকে শান্ত করার জন্য আপনি নদীর পাড়ে সাগর পাড়ে হিমেল হাওয়ায় পাখির কিচিমিচি বালি সবুজ নিলাচলে আপনি ঘরতে যেতে পারেন। আপনি ভ্রমণ করার মাধ্যমে আপনার মন কে শান্ত এবং প্রশান্তি নিয়ে আসতে পারবেন।

ফ্যানি ভিডিও দেখা

 আপনার যদি বাসায় একান্ত ভাবে খারাপ লাগে তাহলে আপনি ফ্যানি বা মজার কিছু ভিডিও দেখতে পারবেন কারণ ফ্যানি ভিডিও দেখলে আপনি হাসি খুশি থাকতে পারবেন।

ডায়রি লিখা

আপনার যদি ডায়রী লিখতে ভালো বাসেন তাহলে আপনি ডায়রী লিখতে পারেন আপনি নিজের সম্পর্কে কাটানো স্পেশাল কিছু মূহুর্ত্য কাটানো সময় গুলো ডায়রীতে লিখে রাখতে পারেন।

বই পড়া

একটি ভালো মানের বই পাড়ে আপনার হাজাররো চিন্তা কে দূর করতে। কারণ বই পারলে জ্ঞান বৃদ্ধি পায়। আপনি যতা বই পড়বেন ততো নিজেকে সৃজনশীলতার মধ্যে দিয়ে চিন্তাকে পরিবর্তন করতে পারবেন। আপনি যখন নতুন জ্ঞান আলোকিত হবেন তখন চিন্তা আপনার জন্য স্থায়ী হতে পারবেন না।

রানা বান্না করা

আপনি যদি খুব ভালো রান্না করতে পারেন তাহলে আমি বলবো অব্যশই আপনি নতুন নতুন রেসিপি রান্না শিখুন। কারণ খেতে কার না ভালো লাগে। কারণ রান্না কাজে আপনি সময় দিলে চিন্তা থেকে দূরে থাকতে পারবেন।

মেডিটেশন কিংবা ব্যায়াম করুন

আপনার হাতে সময় থাকলে সব কাজের পাশে আপনি মেডিটেশন কিংবা ব্যায়াম করতে পারেন। কারণ ব্যায়াম করলে আমাদের শরীর থেকে শুরু করে মন স্কিন সুস্থ থাকে। আপনি এই ব্যায়াম নিয়মিত করলে সারাদিন নিজেকে হালকা লাগবে সুস্থ লাগবে তাই নিয়মিত ব্যায়াম করুন

ধর্মীয় কাজ

আপনি যদি মুসলিম ধর্মের হয়ে থাকেন তাহলে অবশ্যই আমি বলবো আপনি নিয়মিত পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করুন। কারণ নামাজ পড়লে আমাদের মন কে সুস্থ এবং সুন্দর রাখেন আল্লাহ। এবং যারা অন্য ধর্মের আছেন আপনারা নিজ নিজ ধর্ম অনুসরণ করুন।

দুশ্চিন্তা দূর করার ইসলামিক উপায়

বিপদ আপদ আমাদের জীবেন নৃত্য সঙ্গী। দুশ্চিন্তা আর মানসিক অশান্তি আমাদের জীবেনর একটি অংশ। বিপদ আপদ যেমন আল্লাহ দিয়ে থাকেন আবার মহান আল্লাহ সকল বিপদ থেকে রক্ষা করেন। তাই আমরা জানবো দুশ্চিন্তা দূর করার ইসলামিক উপায়।

ধর্য ধারণ করতে হবেঃ

যে ব্যাক্তি ধর্য ধরতে পারবে সে ব্যাক্তি তার সকল কাজ একদিন সম্পূর্ণ করতে পারবে ইনশাআল্লাহ। ধর্য ধরুন আল্লাহর প্রতি বিশ্বাস রাখুন কষ্টের পরে সুখ আসবে, কঠিন অবস্থার পর স্বচ্ছলতা আসবে। পবিত্র কোরআনে বলা হয়েছে যে নিশ্চয়ই আল্লাহ ধৈর্যশালীদের সঙ্গে আছেন। (সুরা বাকারা,আয়াত ১৫৩)

সালাত আদায় করুন

যারা দুশ্চিন্তায় বেশি থাকেন তারা বেশি বেশি সালাত আদায় করুন। কারণ হাদিসে এসেছে রাসুলুল্লাহ ( সা .) দুশ্চিন্তায় পড়তেন তখন নামাজে মগ্ন থাকতেন বেশি সময়। তাই আমাদের সকলের উচিত পাঁচ ওয়াক্ত সালাত নিয়মিত আদায় করা। আল্লাহ তা বলছেন তোমরা ধৈর্য ধরো এবং সালাতের মাধ্যমে সাহায্য চাও নিশ্চয়ই তা আল্লাহ মালিক পূরণ করবেন (সুরা বাকারা আয়াত ১৫৩)
দুশ্চিন্তা এবং মানসিক চিন্তা থেকে নাজাতের জন্য হাদিসে কিছু এবং এবং শিক্ষা আছে ঐ সমস্ত দোয়া গুলো বেশি বেশি পড়ুন। রাসুলুল্লাহ ( সা. ) আমি এমন একটি দোয়া সম্পর্কে জানি এবং অবগত আছি কোন বিপদ গ্রস্ত লোক যদি এই দোয়া পাঠ করেন তাহলে আল্লাহ তার বিপদ দূর করে দেন। দোয়াটি " লা ইলাহা ইল্লা আনতা সুবহানাকা ইন্নি কুনতু মিনাজ জ্বলিমীন"

অর্থঃ হে আল্লাহ তুমি ছাড়া কোনো সত্য উপাস্য নেই,আমি তোমার প্রবিত্রতা বর্ণনা করছি। নিঃসন্দেহে আমি জালিমদের অন্তর্ভুক্ত।( তিরমিজি হাদিস ৩৫০৫)

তাই আপনাকে চিন্তার মোড় ঘুরিয়ে নিতে হবে। নিজের চেয়ে আশে পাশে নিচের মানুষদের দিকে একবার তাকিয়ে দেখুন এবং ভাবুন আল্লাহ আপনাকে তার চেয়ে হইতো অনেক ভালো রেখেছে । যারা মনোবিজ্ঞানীরা এভাবেই মানুষকে পরামর্শ দিতেন। আশা করছি আপনি দুশ্চিন্তা দূর করার ইসলামিক উপায় সম্পর্কে ভালো ভাবে বুঝতে পেরেছেন।

শেষ কথাঃ মানসিক চিন্তা দূর করার উপায়

প্রিয় পাঠক আশা করছি আপনি এই আর্টিকেল সম্পূর্ণ পড়ে আপনি মানসিক চিন্তা দূর করার উপায় এবং মাথা থেকে চিন্তা দূর করার উপায় সম্পর্কে জানতে পেরেছেন। এবং অতিরিক্ত চিন্তা করলে আমাদের কি ক্ষতি হতে পারে তার সমস্ত কিছু সুন্দরভাবে জানতে এবং বুঝতে পারলেন।

আশা করছি এই আর্টিকেল আপনার উপকারে আসবে তাই এমন নতুন নতুন আপডেট পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। আলোড়ন আইটি আপনাদের সকল সমস্যার সমাধান নিয়ে হাজির হবে অন্য কোন টিপস টিকস নিয়ে। আজ এই পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ আসসালামু আলাইকুম।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url