২০২৪ সালের রোজা কত তারিখে - ২০২৪ সালের ঈদুল ফিতর কত তারিখে

প্রিয় পাঠক আপনি কি ২০২৪ সালের রোজা কত তারিখে এবং ২০২৪ সালের ঈদুল ফিতরের কত তারিখে শেষ সম্পর্কে জানতে চান তাহলে আপনি আমাদের এই আর্টিকেলটি অতি মনযোগ সহকারে পড়তে থাকুন কেননা আমরা আর্টিকেলের মাধ্যমে আপনাদের সাথে শেয়ার করব ২০২৪ সালের রোজা কত তারিখে এবং ২০২৪ সালের ঈদুল ফিতর কত তারিখে সে সম্পর্কে।
২০২৪ সালের রোজা কত তারিখে
আপনি যদি আমাদের এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন তাহলে আমি আশা করি আপনিও জানতে পারবেন ২০২৪ সালে রোজা কত তারিখে এবং ২০২৪ সালের ঈদুল ফিতরের সহ২০৩০ সালের পর্যন্ত আপনি ঈদুল ফিতর এবং ঈদুল আযহার সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন বন্ধুরা আর কথা না বাড়িয়ে ঝটপট জেনে নেওয়া যাক ২০২৪ সালের রোজা কত তারিখে ২০২৪ সালের ঈদুল ফিতর কত তারিখে হবে সে সম্পর্কে বিস্তারিত।
পোস্ট সূচিপত্রঃ 

ভূমিকাঃ ২০২৪ সালের রোজা কত তারিখে - ২০২৪ সালের ঈদুল ফিতর কত তারিখে

২০২৪ সালের রোজার ঈদ বা ইদুল ফিতর ও কুরবানির ঈদ বা ঈদুল আযহা কত তারিখে আপনার মতে অনেকেই আছে যারা কিনা জানতে চাই আগামী বছর কোরবানির ঈদ বা ঈদুল ফিতর কবে হবে এ সম্পর্কে। তাই আমি আপনাদের সামনে ২০২৪ সালে রোজা কত তারিখে থেকে শুরু করে ২০৩০ সালের ঈদুল আযহা সম্পর্কে আপনাদের সামনে বিস্তারিত আলোচনা করব। আপনি যদি জানতে আগ্রহী হন আগামী বছর কোন ঈদ কত তারিখে হবে সে সম্পর্কে তাহলে আমাদের এই আর্টিকেলটি সম্পন্ন পড়ুন।

২০২৪ সালের রোজা কত তারিখে এবং ২০২৪ সালের ঈদুল ফিতর কত তারিখে

এবারের ২০২৪ সালের রোজা ও ঈদুল ফিতরের সম্ভাব্য তারিখ জানিয়েছেন সংযুক্ত আরব আমিরাত মহাকাশ গবেষণা ও জ্যোতিবিদ্যাবিষয়ক সংস্থা আমিরাতস এস্ট্রিনোমি সোসাইটি। ২০২৩ সালে আরব আমিরাত ও মধ্যপ্রাচ্যের দেশে পবিত্র রমজান মাস শুরু হয়েছিল ২৩শে মার্চ। পবিত্র ঈদুল ফিতর হয়েছিল তেইশে এপ্রিল।
এবার ২০২৪ সালের রমজান মাস বাংলাদেশ-ভারত ও পাকিস্তানের শুরু হবে ১০ই মার্চ এবং বাংলাদেশ ভারত ও পাকিস্তানের রমজান মাস শেষ হবে ১১ ই এপ্রিল । সৌদি আরব সহ অন্যান্য দেশগুলো ২০২৪ সালের রমজান মাস ৯ই মার্চ শুরু হবে এবং সৌদি আরবসহ অন্যান্য দেশে ২০২৪ সালে ১০ই এপ্রিল শেষ হবে রমজান মাস। তবে সম্ভাব্য তারিখ জানানো হলেও রমজান মাস কবে শুরু হবে এবং ঈদ কবে উদযাপিত হবে সেটি সম্পূর্ণ চাঁদ দেখে নির্ধারণ করা হবে।

২০২৪ সালের রোজার ঈদ বা ইদুল ফিতর ও কুরবানির ঈদ বা ঈদুল আযহা কত তারিখে জানুন

২০২৪ সালের রোজার ঈদ বা ঈদুল ফিতর উদযাপনের সম্ভাব্য তারিখ জানিয়েছেন মধ্যপ্রাচ্যের দেশ আরব আমিরাত মহাকাশ গবেষণা ও জ্যোতিবিদ্যাবিষয়ক সংস্থা আমিরাতস এস্ট্রিনোমি সোসাইটি। সবকিছুই চাঁদ দেখার উপর নির্ভর করে তবে সম্ভাব্য তারিখ জানিয়েছেন ঈদুল ফিতর ১০ই এপ্রিল ২০২৪ সাল। কোরবানির ঈদ কত তারিখে ২০২৪ সালের বা ঈদুল আযহা ২০২৪ সালে কত তারিখে হবে এটা নিয়ে আমাদের মনে অনেক আগ্রহ।

আরবি মাস অনুযায়ী ১০ এই জিলহজ হচ্ছে জুন মাসের ১৬ তারিখ চাঁদ দেখার কমিটি সৌদি আরবের ঘোষনা করেছেন জুন মাসের ১৬ তারিখে ঈদুল আযহা পালিত হবে। বাংলাদেশে কোরবানির ঈদ হচ্ছে জুন মাসের ১৭ তারিখ। ঈদুল আযহা হল কোরবানির ঈদ এই ঈদে মুসলমানরা পশু কুরবানী করে থাকে।

২০২৫ সালের রোজার ঈদ বা ইদুল ফিতর ও কুরবানির ঈদ বা ঈদুল আযহা কত তারিখে জানুন

২০২৫ সালে পবিত্র রমজান মাস শুরু হতে যাচ্ছে ২৮ ফেব্রুয়ারি ২০২৫ সাল । যেহেতু চাঁদ দেখার উপর নির্ভর তারিখ পরিবর্তন হতে পারে। প্রতিবছর 10 থেকে 11 দিন চাঁদের জন্য এগিয়ে আসে তাই তারিখের ও পরিবর্তন হয়। পবিত্র ঈদুল ফিতর উদযাপন হবে ২০২৫ সালের মার্চ মাসের ২৮ কিংবা ২৯ তারিখ চাঁদ দেখার ওপর নির্ভর।
২০২৫ সালের ঈদুল আযহা জিলহাদ মাসের ১০ তারিখ ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী চাঁদ দেখার উপর পরিবর্তন হয়। ২০২৫ সালের ঈদুল আযহা ৬ বা ৭জুন পালন করা হবে। ইসলাম ধর্মাবলম্বীরা এই দিনে পশু কুরবানী করে পালন করে ঈদুল আযহা।

২০২৬ সালের রোজার ঈদ বা ইদুল ফিতর ও কুরবানির ঈদ বা ঈদুল আযহা কত তারিখে জানুন

২০২৬ সালের রোজার ঈদ বা ঈদুল ফিতর পালিত হতে যাচ্ছে 20 বা 21 মার্চ। যা চাঁদ দেখার উপর নির্ভর কর। পবিত্র রমজান মাস শুরু হতে যাচ্ছে বিশ বা একুশে ফেব্রুয়ারি। প্রতিবছর চাঁদ দেখার উপর নির্ভর করে ১০ থেকে ১১ দিন এগিয়ে আসে ঈদুল ফিতর। সিয়াম সাধনার মধ্যে দিয়ে পালন করা হবে ঈদুল ফিতর।
২০২৬ সালে ঈদুল আযহা পালন করা হবে ইসলামী ক্যালেন্ডার অনুযায়ী জিলহজ মাসের ১০ তারিখ এবং ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী ২৬ শে মে ঈদুল আযহা পালন করবেন মুসল্লিরা। পশু কি কুরবানীর মধ্য দিয়ে ঈদুল আযহা পালন করা হয়।

২০২৭ সালের রোজার ঈদ বা ইদুল ফিতর ও কুরবানির ঈদ বা ঈদুল আযহা কত তারিখে জানুন

২০২৭ সাল পবিত্র রমজান মাস শুরু হতে যাচ্ছে ৭ই ফেব্রুয়ারি রবিবার এবং পবিত্র ঈদুল ফিতর ৮ ই মার্চ ২০২৭। সিয়াম সাধনার মধ্যে দিয়ে ২০২৭ সালে উদযাপন করা হবে পবিত্র ঈদুল ফিতর। ইদুল ফিতর ২০২৭ সালে সিয়াম সাধনার মধ্যে দিয়ে পালন করবেন মুসলিরা। 

২০২৭ সালে কোরবানির ঈদ বা ঈদুল আযহা জিলহজ মাসের দশ তারিখে পালন করা হয় এবং ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী ১১ মে ইদুল আযহা পালন করা হতে পারে। চাঁদ দেখা উপর নির্ভর করে তারিখ আগে পরে পরিবর্তন হতে পারে। কোরবানির মধ্য দিয়ে পালন করা হবে ঈদুল আযহা ২০২৭ সালে।

২০২৮ সালের রোজার ঈদ বা ইদুল ফিতর ও কুরবানির ঈদ বা ঈদুল আযহা কত তারিখে জানুন

২০২৮ সালের সরকারি ছুটির তালিকা ক্যালেন্ডার অনুযায়ী রোজার ঈদ বা ঈদুল ফিতর হতে পারে ২৪ ফেব্রুয়ারি কিংবা ২৫ ফেব্রুয়ারি কিংবা ২৬ ফেব্রুয়ারি।কেননা যেহেতু চাঁদ দেখার উপর নির্ভর করে তাই এই তিন দিন এর মধ্যে যে কোন ৩ চাঁদ দেখা গেলে তারপরের দিন ঈদুল ফিতর ঈদুল ফিতর পালিতকরা হবে।
২০২৮ সালের ক্যালেন্ডার সরকারি ছুটির তালিকা ক্যালেন্ডার অনুযায়ী কোরবানীর ঈদ বায়তুল আযহা হতে পারে ৫ই মে কিংবা ৬ই মে কিংবা ৭ই মে। কারণ যেহেতু ঈদ চাঁদ দেখার উপর নির্ভর করে তাই এই তিন দিনের মধ্যে যেকোনো একটি দিন চাঁদ দেখা গেলে তারপরের দিন কোরবানির ঈদ বা ঈদুল আযহা পালিত করা হবে।

২০২৯ সালের রোজার ঈদ বা ইদুল ফিতর ও কুরবানির ঈদ বা ঈদুল আযহা কত তারিখে জানুন

প্রিয় পাঠক ২০১৯ সালের রোজার ঈদ এবং কোরবানির ঈদ কবে হবে তা কি আপনি জানেন না জেনে থাকলে আমাদের এই আর্টিকেলটি করে বিস্তারিত জেনে নিন।২০২৯ সালের সরকারি ছুটির তালিকার বাংলা ক্যালেন্ডার হিসেবে রোজার ঈদ বাই ঈদুল ফিতর হতে পারে ১২ ই ফেব্রুয়ারি কিংবা ১৩ই ফেব্রুয়ারি আবার ১৪ই ফেব্রুয়ারি হতে পারে কারণ যেহেতু চাঁদ দেখার উপরে নির্ভর করে তাই এই তিন দিনের মধ্যে যে কোনদিন চাঁদ দেখা গেলে তারপরের দিন ঈদুল ফিতর পালিত করা হবে।
আপনি যদি ২০২৯ সালের ঈদুল আযহার সম্পর্কে জানতে চান তাহলে আপনি জেনে নিন ২০২৯ সালের ক্যালেন্ডার অনুযায়ী সরকারি ছুটির তালিকায় কবে হতে যাচ্ছে ঈদুল আযহা সে সম্পর্কে। ২০২৯ সালের ঈদুল আযহা হতে পারে ২৭এপ্রিল ২৮ এবং ২৯ এপ্রিল।কারণ যেহেতু চাঁদ দেখার উপরে নির্ভর করেঈদুল আযহা উদযাপিত করা হয় তাই এই তিন দিনের মধ্যে যেদিন চাঁদ দেখা যাবে তারপরের দিন ঈদ উল আযহা উদযাপিত হবে।

২০৩০ সালের রোজার ঈদ বা ইদুল ফিতর ও কুরবানির ঈদ বা ঈদুল আযহা কত তারিখে জানুন

ইংরেজি বর্ষপঞ্জি অনুযায়ী বছরে একবারই আসে রমজান মাস।কিন্তু কেমন হবে যদি বছরের দুইটি রমজান মাস হয়। হ্যাঁ আগামীতে এমনই একটি বছর আসতে যাচ্ছে যে বছরে দুইবার পালিত হবে রমজান মাস ২০৩০ সাল। এই তথ্যটি জানিয়েছেন চন্দ্র বিশেষজ্ঞ মিনহাল খানের বরাতে দ্য ইসলামিক ইনফরমেশন এর খবর জানিয়েছে।
প্রতিবছর ১০ থেকে ১১ দিন এগিয়ে যায় যার ফলে ২০৩০ সালে পৌঁছানোর পর জানুয়ারি মাসে রমজান মাস পাবো একই সাথে আবার ডিসেম্বর মাসে ও রমজান মাস আমরা পাব। এইভাবে এক বছরেই দুইবার রমজান মাস পালন। ঈদুল আযহা ২০৩০ সালের এপ্রিল মাসে ১৩ তারিখ হতে পারে জিলহজ মাসের ১০ তারিখে ঈদুল আযহা পালন করা হয়। চাঁদ দেখার উপর তারিখের পরিবর্তন হয়।

শেষ কথা:২০২৪ সালের রোজা কত তারিখে - ২০২৪ সালের ঈদুল ফিতর কত তারিখে

কিরে পাঠক আপনি নিশ্চয়ই এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ে ২০২৪ সালের রোজা কত তারিখে এবং ২০২৪ সালের ঈদুল ফিতর কবে ঈদুল আযহা কত তারিখে হবে সে সম্পর্কে আপনি জানতেও বুঝতে পেরেছেন। তাই আপনাকে আমাদের সঙ্গে এতক্ষণ থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।
নিশ্চয়ই এই আর্টিকেলটি আপনার অনেক উপকারে আসবে তাই এমন আরো আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন এবং আপনার বন্ধুদের মাঝে শেয়ার করুন। আজ এ পর্যন্তই অন্য কোন দিন আবার অন্য কোন টপিক নিয়ে আসব এ পর্যন্ত সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url