রাতে ঘুমানোর আগে ত্বকের যত্ন - তৈলাক্ত ত্বক ফর্সা করার উপায়

সারাদিন অক্লান্ত পরিশ্রম শেষে বা আর কতটুকুই সময় থাকে তাই আপনিও নিশ্চয়ই রাতে ঘুমানোর আগে ত্বকের যত্ন এবং তৈলাক্ত ত্বক ফর্সা করার উপায় সম্পর্কে জানতে চান?দিনশেষে নিজেকে সুন্দর স্বাস্থ্যময় রাখতে কিছু যত্ন করাই যায়। কিন্তু কিভাবে করবেন তা বুঝে উঠতে পারছেন না তাহলে আপনি আমাদের এই পোস্টটি পড়ুন এবং জেনে নিন রাতে ঘুমানোর আগে ত্বকের যত্ন সম্পর্কে বিস্তারিত।
রাতে -ঘুমানোর- আগে -ত্বকের -যত্ন
প্রিয় পাঠক আপনি যদি আমাদের এই পোস্ট শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েন আশা করি এই পোস্টটি অনেক উপকারে আসবে।তাই চলুন জেনেনি রাতে ঘুমানোর আগে ত্বকের যত্ন এবং তৈলাক্ত ত্বক ফর্সা করার উপায়। হ্যাঁ বন্ধুরা আপনারা ঠিক ধরেছেন এই আর্টিকেলে অনেক সুন্দর ভাবে আলোকপাত করা হয়েছে আপনাদের সুবিধার্থে রাতে ঘুমানোর আগে ত্বকের যত্ন সম্পর্কে। তাই জানতে হলে কোথাও না গিয়ে আমাদের সঙ্গে থাকুন।
আর্টিকেল সূচিপত্রঃরাতে ঘুমানোর আগে ত্বকের যত্ন - তৈলাক্ত ত্বক ফর্সা করার উপায় 

ভূমিকা।রাতে ঘুমানোর আগে ত্বকের যত্ন।তৈলাক্ত ত্বক ফর্সা করার উপায়

নিজেকে একটুখানি অপরিষ্কার মনে হলে কেমন জানি মনের ভিতরে খুঁতখুতি কাজ করে।নিজেদের চাহিদা পূরণের জন্য সকলেই আমরা রোদ্র বৃষ্টিতে অক্লান্ত পরিশ্রম করি আবার আমাদের মায়েরা ও বোনেরা সংসারের কাজে অক্লান্ত পরিশ্রম করে।এক্ষেত্রে সকলের ত্বকের আর্দ্রতার একটি ভাব পড়ে।তাই আমরা আপনাদের ত্বকের যত্ন দেখভাল করার জন্য নিয়ে এসেছি রাতে ঘুমানোর আগে ত্বকের যত্ন, তৈলাক্ত ত্বকের যত্ন, পুরুষদের ত্বকের যত্নে খাবার, গরমে ত্বকের যত্নে ঘরোয়া উপায়, ত্বকের যত্নে ঘরোয়া টিপস এবং তৈলাক্ত ত্বক ফর্সা করার উপায়।
হ্যাঁ বন্ধুরা আমাদের এই আর্টিকেলে আপনাদের জন্য যাতে আপনারা আমাদের এই পোস্টটি পড়ে একটি সঠিক টিপস টিকস যা অবলম্বন করে আপনারা নিজেকে সুন্দর ও স্মার্ট রাখতে পারেন সে উদ্দেশ্যে। তাই আমরা আর কথা না বাড়িয়ে নিচে বিস্তারিত শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে নিব।

ত্বকের যত্নে ঘরোয়া টিপস

মেয়েরা ত্বকের যত্নে সবচেয়ে বেশি সচেতন থাকে। তারা সব সময় নিজেকে পরিপাটি ও সুন্দর রাখতে পছন্দ করে। তাদের নিজেকে পরিপাটি ও সুন্দর রাখার জন্য ত্বকের যত্ন করতে হয় এবং যত্ন করতে হলে জানতে হবে কিভাবে ত্বকের যত্ন নেওয়া যায়। অনেকে ত্বকের যত্নে ঘরোয়া টিপস জানতে চাই এবং প্রকৃতিক উপায়ে নিজের ত্বক সুন্দর করতে চায়। চলুন জেনে আসি ত্বকের যত্নে ঘরোয়া টিপস সম্পর্কে।
  • আপনি ত্বকের যত্ন করতে চাইলে আগে সবচেয়ে বেশি পানি পান করতে হবে। নিয়মিত প্রতিদিন যদি ২ লিটার পানি পান করে কোন মানুষ তাহলে তার সকল রোগ ভালো হবে সাথে ত্বকে সজীবতা ফিরে আসে।
  • ত্বকের মৃত কোষকে তুলতে পারে মধু ও হলুদের পেস্ট বানিয়ে ত্বকে লাগিয়ে রাখলে ত্বকের অনেক পরিবর্তন হয়। ত্বক সুন্দর ও উজ্জ্বলতা বৃদ্ধি করে এই পেস্ট ব্যবহার করলে।
  • অ্যালোভেরা জেল মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ শক্তি উপাদান যা ত্বকে ব্রণের দাগ ও কালো ছোপ দাগ দূর করতে পারে।
  • ত্বক সুস্থ ও সুন্দর রাখতে অলিভ অয়েল, ডিমের কুসুম ও মধু মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এটা নিয়মিত সপ্তাহে ২ বার ব্যবহার করলে ত্বক উজ্জ্বল হয়।
  • লেবুর রস, আলুর রস, টমেটো রস, গ্রীন টি, শসার টুকরো, নারিকেল তেল ইত্যাদি ত্বকে লাগিয়ে রাখলে আপনার ত্বকে কালো দাগ দূর হয় ত্বক হয় কোমল মসৃণ।

গরমে ত্বকের যত্ন ঘরোয়া উপায়

গ্রীষ্মকালে সবচেয়ে বেশি ত্বকের ক্ষতি হয়ে থাকে। সেই সময় ত্বকে প্রচুর ড্যামেজ হয় এবং ত্বক হয়ে উঠে রুক্ষ ও কালো। যার ফলে ত্বকের যত্নে সেই সময় বেশি নিতে হয়। সরাসরি সূর্যের আলোতে গেলে ত্বকে ব্ল্যাক হেডস ও কালো ছোপ দাগ সৃষ্টি হয়। ত্বক গরমে ঘামে কারণে ব্রণ হয় যার ফলে ত্বকে দাগ হয়।
গরমে পানি কম খেলে ডিহাইড্রেশনের সমস্যা দেখা দেয় এবং ত্বকের নানা সমস্যা সৃষ্টি হয়। গরমে শরীর থেকে পানি বের হয়ে যায় বেশি ঘামের মাধ্যমে যার ফলে ডিহাইড্রেশনের সমস্যা তৈরি হয়। এতে ত্বকে নানা রকম সমস্যা তৈরি হয়। এই সময় ত্বকের যত্নে ঘরোয়া উপায়ে যে যত্ন করতে পারেন সেই সম্পর্কে বলা হলো।
  • গরমে ত্বকের যত্ন করতে বেশি বেশি পানি পান করতে হবে ত্বককে হাইড্রেট রাখতে হবে। ত্বক যেন পানি শূন্য না হয় এবং ঘাম ঝরে ত্বকের পানি কমে যায়। তিব্র গরমে পানি পান করে বেশি বেশি ত্বকের যত্ন করতে হবে।
  • গরমে ত্বকের লাবণ্য ধরে রাখতে চন্দন সাথে মধু মিশিয়ে পেস্ট তৈরি করতে পারেন। এটা দিয়ে ত্বকের যত্ন করতে পারবেন ঘরোয়া ভাবে বাসায় বসে।
  • অতিরিক্ত গরমে ত্বককে সজীবতা রক্ষা করার জন্য বরফ টুকরো ত্বকে লাগিয়ে ত্বককে হাইড্রেট করতে হবে।
  • লেবুর রস, মধু ও কাঁচা দুধ একসাথে মিশিয়ে মিশ্রণ তৈরি করে ত্বকে লাগিয়ে রাখতে হবে। এতে আপনার ত্বক ফর্সা ও উজ্জীবিত হবে।
  • গরমে সময় ঠান্ডা পানিতে গোসল করে ত্বকের যত্ন নিতে দুধ দিয়ে এবং সুগন্ধি মিশিয়ে সেই পানিতে গোসল করলে অনেক আরাম পাওয়া যায় এবং ত্বক ভালো থাকে।
  • গরমে ত্বক ভালো রাখতে মুলতানি মাটি ও গোলাপ জল মিশিয়ে পেস্ট তৈরি করে ত্বকে ব্যবহার করতে পারেন। এতে ত্বক সুন্দর করে তোলে।

রাতে ঘুমানোর আগে ত্বকের যত্ন

আপনি রাতে ঘুমানোর আগে কিভাবে ত্বকের যত্ন নিতে পারেন সেটা হয়তো জানেন না তবে রাতে ত্বকের যত্ন নেওয়া সবচেয়ে বেশি জরুরী। কারণ সারাদিন আমরা ত্বকে নানা রকমের প্রোডাক্ট ব্যবহার করি এবং সারাদিন আমরা বাইরের রোডে পড়ে আসি যার ফলে ত্বকের নানা ক্ষতি সাধন হয় এই জন্য রাতে ত্বকের যত্ন করে ঘুমাতে হবে তাহলে আপনার ত্বক সুন্দর হবে।

সারাদিনে তোকে যে ক্ষতিগুলো হয়েছে সেই ক্ষতিপূরণের জন্য রাতে তোকে যত্ন নিতে হবে। রাতে তাকে যত্ন করতে হলে আপনাকে প্রথমে আপনার ত্বককে ভালোভাবে পরিষ্কার করে ধুয়ে নিতে হবে ঠান্ডা পানি দিয়ে। ত্বক পরিষ্কার করতে কোন ফেসওয়াশ ব্যবহার করে থাকেন তাহলে সেই ফেসওয়াশ দিয়ে আপনি আপনার ত্বকে পরিষ্কার করে নিতে পারেন।
এরপর ত্বক পরিষ্কার হয়ে গেলে সুন্দর করে পরিষ্কার একটু আলিয়া দিয়ে মুখ পরিষ্কার করে শুকনো করে নিতে হবে এরপরে আপনি আপনার তবে বরফ দিয়ে সুন্দর করে ঘষতে হবে পুরো ত্বকে এবং ত্বকে হাইড্রেট করতে হবে যেন ত্বকের পানি শুকনো না হয়ে যায। সারাদিনে গরমের কারণে ত্বকে পানি কমে যায় ঘামের মাধ্যম দিয়ে ত্বকের পানি বের হয়ে যায়। এছাড়াও রাতে ত্বকের যত্ন করার জন্য আপনি ত্বকে বিভিন্ন রকমের নাইট ক্রিম ব্যবহার করে থাকে অনেকে তবে এ সকল ক্রিম ব্যবহার করার ফলে ত্বকের ক্ষতি হতে পারে।

বিভিন্ন রকমের প্রাকৃতিক উপায়ে ফেসপ্যাক তৈরি করে সেই ফেসপ্যাকরাতে দিতে পারেন আপনার ত্বকে অথবা ত্বকে সিরাম ব্যবহার করতে পারেন। টক সুন্দর রাখার জন্য আপনারা অলিভ অয়েল ও তকে লাগিয়ে রাখতে পারেন এতে ত্বকের খসখসে ভাব দূর হয়। এভাবে আপনিও রাতে ত্বকের যত্ন করতে পারেন খুব সহজেই ঘরোয়া পদ্ধতিতে।

তৈলাক্ত ত্বক ফর্সা করার উপায়

আপনার তৈলাক্ত ত্বক ফর্সা করার জন্য অনেকেই নানার রকমের রাসায়নিক প্রোডাক্ট ব্যবহার করে থাকেন এতে তৈলাক্ত ত্বকের আরো নানা রকমের ক্ষতি হতে পারে। এটুকু উপায়ে তো ঐ লোকটা ত্বক ফর্সা করার উপায় রয়েছে সে সকল উপায় মেনে যদি আপনি প্রাকৃতিক উপায়ে তৈলাক্ত ত্বক ফর্সা করতে চান তাহলে আমাদের পোস্ট পোরুন।তৈলাক্ত ত্বক ফর্সা করার উপায় নিচে দেওয়া হল :
  • তৈলাক্ত মুখ ধোয়ার পর নরম তোয়ালে দিয়ে আস্তে আস্তে চেপে চেপে পরিষ্কার করতে হবে কখনো খুব জোরে ঘুষে যে মুখ পরিষ্কার করবেন না এতে আপনার ত্বক নষ্ট করে দিবে।এছাড়াও আপনার ত্বকে যদি ব্রণ থাকে তাহলে তাই যতটুকু সম্ভব আপনার ত্বকের প্রতি কোমল থাকুন।
  • আপনি তৈলাক্ত মুখ পরিষ্কার করার জন্য শসা ব্যবহার করতে পারেন প্রথমে একটি শশা নিন এবং এটিকে জুস তৈরি করুন।এর সাথে কয়েক ফোটা মধু মিশিয়ে নিন তারপর ভালোভাবে মুখে লাগান।আপনি লক্ষ্য করলেই তাৎক্ষণিক আপনার মুখে উজ্জ্বলতা দেখতে পাবেন।
  • ফর্সা করার জন্য আপনি সপ্তাহে দুইবার আপনার মুখের জন্য ডিমের সাদা অংশ ব্যবহার করতে পারেন।ডিমের সাদা অংশকে ত্বক ফর্সা করি মার্কস হিসেবে ধরা হয়।
  • তৈলাক্ত মুখ ফর্সা করার জন্য কাঁচা দুধ খুবই উপকারী একটি উপায়।অনেক মেয়েরা তাদের বাচ্চাদের জন্য এই ফর্মুলাটি ব্যবহার করে থাকে।
  • তৈলাক্ত মুখ ফর্সা করার জন্য আপনি দুইবার আখরোটের স্ক্রাব মুখে লাগাতে পারেন এতে আপনার মুখের লোম কূপে ছোট ছোট গর্তে জমে থাকা ময়লা ধুলো পরিষ্কার করে দেয়।এছাড়াও এই স্ক্রাব মৃত চামড়া ধুয়ে পরিষ্কার করে।সুতরাং বলা যায় এই স্ক্রাবিং এর পরে আপনি আরো ফর্সা ত্বক উজ্জ্বলতা ফিরে পাবেন।
মুখ ফর্সা করার জন্য আলুর রস এবং লেবুর রস সহ কুরবানি মিশিয়ে আপনি ব্যবহার করতে পারেন।এটি ব্যবহারের কারণে ত্বকের কালো দাগ থাকে তা দূর করে দেয়।আপনি আলুর রস ও লেবুর রস নিয়মিত প্রতিদিন ব্যবহার করুন দেখবেন ত্বকের কালো অংশগুলো আস্তে আস্তে দূর হয়ে ত্বকে উজ্জ্বলতা ফিরে এসেছে।
তৈলাক্ত মুখ ফর্সা করার জন্য কাজুবাদাম।কাজু বাদামের গুরু ত্বকের মৃত কোষ কে পরিষ্কার ও এক্সফলিয়েট করে।কাজুবাদাম অতিরিক্ত তেল সুষেনিতে সাহায্য করে।কাজু বাদামের ইস্পাত তৈরি করতে ৩ চা চামচ গুঁড়ো করা কাঁচা বাদামের 2 টেবিল চামচ কাঁচা মধু মিশিয়ে নিন।তারপর স্টাফটি আপনার মুখে আস্তে আস্তে সমস্ত মুখ লাগিয়ে দিন।এটি শুকিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে উষ্ণ পানি দিয়ে ধুয়ে ফেলুন।আপনার যদি বাদামে এনার্জি থাকে তাহলে এটি ব্যবহার করা যাবে না।

ওই লাগতো মুখে টমেটো।আপনার ত্বকে যদি অতিরিক্ত তেল বা ত্বকের ছিদ্রগুলোতেও ময়লা পড়ে জমে ছিদ্রগুলো বন্ধ হয়ে গেছে সেগুলো পরিষ্কার করতে টমেটো গুরুত্বপূর্ণ অবদান রাখে।টমেটো দিয়ে একটি এক্সফলিয়েটিং স্ক্রাব তৈরি করতে একটি টমেটোর রসের সঙ্গে এক চা চামচ চিনি মিশন।সুন্দর ভাবে মিশানো হয়ে গেলে গালের ওপরে সমস্ত অংশে সুন্দরভাবে ম্যাসেজ করে পাঁচ মিনিট রেখে দিন। স্ক্রাব শুকিয়ে গেলে তা উষ্ণ পানি দিয়ে তাড়াতাড়ি ধুয়ে ফেলুন।

তৈলাক্ত মুখে জোজোবা তেল আপনি সপ্তাহে দুই থেকে তিনবার প্রয়োগ করলে তা ত্বকের হালকা ব্রণ এর অংশগুলো কমে যায় তবে এটি খুব বেশি ব্যবহার করলে তৈলাক্ত ত্বকে এহিতে বিপরীত হয়ে যেতে পারে।তাই এটি সতর্কতার সহিত ব্যবহার করতে হবে।

তৈলাক্ত মুখে এলোভেরা তাকে শুষ্কতা প্রতিরোধ করে।রাতে ঘুমানোর পূর্বে আপনি মুখে পাতলা ভাবে এলোভেরা ব্যবহার করুন এবং তা সকল পর্যন্ত রেখে দিন।তবে আপনার ত্বক যদি অতিরিক্ত সংবাদশীল বা এলার্জিটিক হয় তাহলে আপনি এলোভেরা ব্যবহার করবেন না।আপনি যদি এর আগে এলোভেরা ব্যবহার না করে থাকেন তবে আপনার হাতে অল্প পরিমাণে অ্যালোভেরা মেখে নিন।
এতে করে আপনি ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে যদি আপনার হাতের অংশের এলোভেরা লাগানোর কোন কাজ করে তাহলে আপনি বুঝতে পারবেন।এবং তা আপনি এরপর থেকে অ্যালোভেরা ব্যবহার করতে পারবেন।

তৈলাক্ত ত্বকের যত্ন

তৈলাক্ত ত্বক হলে তো আর সমস্যার শেষ থাকে না।বিশেষ করে গরমের সময় তৈলাক্ত ত্বক আরো বেশি সমস্যা হয়ে ওঠে।তৈলাক্তে টক মানেই মনে হয় নাক এবং কপাল জুড়ে তেলের খনি রয়েছে।গরমের সময় মুখ ঘেমে ঘেমে আরো তৈলাক্ত হয় এবং মুখ দিয়ে ঝরে ঝরে পড়ে যেন মনে হয় তেলের ঘাম ঝরছে।তাই আপনি কিভাবে নিবেন তৈলাক্ত ত্বকের যত্ন সে নিয়ে আজকে আমাদের এই আর্টিকেল।

তৈলাক্ত ত্বকের সময় বারবার মুখ ধোয়া যাবে না

গরমকালে মনে হয় বারবার মুখ ধুতে কারণ যত বেশি মুখ ধোয়া যায় ততই বেশি ভালো লাগে।এতে মনে হয় আমাদের ব্রণের আশঙ্কা কমবে।আপনি যত বেশি মুখ ধুবেন ত্বকের প্রাকৃতিক তেল ভাব কমে যাবে।ততই আরো তকে বেশি করে তেল উৎপাদন করবে।তাই দিনে দুইবার হালকা কোন ফেসওয়াশ দিয়ে ভালো করে মুখ ধুয়ে নিলেই যথেষ্ট। বাকি সময়টাই যদি আপনার অস্বস্তি মনে হয় তাহলে আপনি ফেসমেড ব্যবহার করতে পারেন অথবা তোয়ালে দিয়ে মুখ মুছে নিতে পারেন।

ময়েশ্চারাইজার ব্যবহার করা

তৈলাক্ত ত্বকের জন্য ময়েশ্চারাইজার ব্যবহার করা অত্যন্ত জরুরী।ত্বকের আদ্রতা কমে গেলে তখন আরো বেশি ত্বকের তেল উৎপাদন বেশি হয় তাই ত্বকের সঙ্গে মানানসই কোন ময়েশ্চারাইজার মুখ ধোয়ার পর অবশ্যই ব্যবহার করবেন।সেক্ষেত্রে আপনাকে অবশ্যই হালকা ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।কারণ হালকা ময়েশ্চারাইজার ব্যবহার করাই উত্তম।

লেখকের মন্তব্য।রাতে ঘুমানোর আগে ত্বকের যত্ন এবং তৈলাক্ত ত্বক ফর্সা করার উপায়

আপনারা নিশ্চয়ই ইতিমধ্যে জানতে ও বুঝতে পেরেছেন তাতে ঘুমানোর আগে ত্বকের যত্ন এবং তৈলাক্ত ত্বক ফর্সা করার উপায় সম্পর্কে।আশা করছি এই পোস্টটি আপনার ফর্সা করতে উপকারে আসবে।সারাদিন অক্লান্ত পরিশ্রম শেষে আপনি রাতে কিভাবে ত্বকের যত্ন নিবেন এ বিষয়ে আপনি অনেক উপকৃত হয়েছেন।এতক্ষণ সময় ধরে আমাদের পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।আমাদের পোস্ট যদি আপনার ভালো লেগে থাকে তাহলে আপনি সকলের সাথে শেয়ার করুন।
এছাড়াও আপনি যদি ত্বকের যত্নে আরো টিপস পেতে চান তাহলে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন কারণ আমরা প্রতিনিয়ত আপডেট আর্টিকেল প্রকাশ করে থাকে যা আপনার নিজেকে সুস্থ রাখতে সহায়তা করতে পারে।এ সবার আগে আর্টিকেল গুলো পেতে আমাদের সঙ্গেই থাকুন।আজ এ পর্যন্তই আবারো কথা হবে অন্য কোন বিষয়ে সে পর্যন্ত সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url