বাংলাদেশ জুয়েলার্স সমিতি আজকের স্বর্ণের দাম কত জেনে নিন

প্রিয় পাঠক আপনি নিশ্চয় বাংলাদেশ জুয়েলার্স সমিতি আজকের স্বর্ণের দাম কত এবং ১ ভরি সোনার দাম কত ২০২৩ জানার জন্য গুগল সার্চ করে খুজাখুজি করছেন। কিন্ত সঠিক দাম কোথাও খুজে পাচ্ছেন না তাহলে আপনি একদম ঠিক জায়গায় এসেছেন। বর্তমানে দেশের বাজারে সোনার দাম বেড়ে রের্কড উচ্চতায় উঠেছে।বাংলাদেশ জুয়েলার্স সমিতি আজকের স্বর্ণের দাম কত লাখ টাকা হওয়ার কারন কি? এবং ১ ভরি সোনার দাম কত ২০২৩ তা আপনারা জানতে পারবেন। তাই চলুন আর দেরি না করে বাংলাদেশ জুয়েলার্স সমিতি আজকের স্বর্ণের দাম কত জেনে নেওয়া যাক। 
 বর্তমানে প্রথমবারের মতো সোনার দাম লাখ টাকা ছাড়িয়েছে। কয়েক মাস ধরে সোনার ভরি লাখ টাকা ছুঁই ছুঁই অবস্থায় রয়েছে। চলুন জেনে আসি বাংলাদেশ জুয়েলার্স সমিতি আজকের স্বর্ণের দাম কত এবং ১ ভরি সোনার দাম কত ২০২৩।আজ শুক্রবার থেকে দেশে ভালো মানের প্রতি ভরি সোনা বিক্রি হবে ১ লাখ ৭৮৮ টাকা। এবং ১ আনা সোনার দাম কত বাংলাদেশে হতে পারের তা নিচে বিস্তারিত জেনে নিন।
পোস্ট সূচিপত্রঃ১ ভরি সোনার দাম কত ২০২৩

ভূমিকা।বাংলাদেশ জুয়েলার্স সমিতি আজকের স্বর্ণের দাম কত।১ ভরি সোনার দাম কত ২০২৩

বাংলাদেশ জুয়েলার্স সমিতি( বাজুস) বৃহস্পতিবার সোনার দাম বাড়ার সিদ্ধান্ত জানায় এবং এর আগে গত ১৮ই মার্চ সোনার দাম প্রতি ভরিতে এক লাফে ৭ হাজার ৮০০ টাকা বাড়ানো হয়। তাতে সোনার ভরি হয় ৯৮ হাজার ৯৮৪ টাকা। তারপর আবার কয়েক দফা দাম কমানো বাড়ানো হয়। 
এবং বৃহস্পতিবার পর্যন্ত এই দামে সোনা বিক্রি করা হয় তাই আমি আপনাদের আজকে জানাবো ২২ ক্যারেট ১ভরি সোনার দাম ২৪ ক্যারেট ১ ভরি সোনার দাম এবং ১গ্রাম সোনার দাম সহ আরব আমিরাতে সোনার দাম কত চলছে এবং আজকের পুরাতন স্বর্ণের দাম কত বাংলাদেশে তার সবকিছু জানতে পারবেন তাই আমাদের আর্টিকেল মনোযোগ দিয়ে পড়ুন।

আজকের স্বর্ণের দাম কত বাংলাদেশে 2023

বাংলাদেশে স্বর্ণের দাম বেড়ে চলছে শুধু এমন নয় পুরো বিশ্ব বাজারে এখন স্বর্ণের দাম বেশি। রাশিয়া ইউক্রেনে যুদ্ধ পর থেকে বিশ্ব বাজারে সব কিছু দাম বৃদ্ধি পেয়ে। ডলার সংকট তৈরি হয়েছে। বাংলাদেশে আগস্ট মাস ২০২৩ চলতি মাসে সোনার দাম একবার বৃদ্ধি পেয়ে লাখ ছাড়িয়ে ছিল।
২৪ ক্যারেট স্বর্ণের দাম লাখ ছাড়িয়ে ছিল এখন একটু কমে ২২ ক্যারেট ১ ভরি স্বর্ণের দাম ৯৯৩৭০ টাকা চলছে। এই দাম উঠানামা করে প্রতিনিয়ত পরিবর্তন হয়। ২১ ক্যারেট ১ ভরি স্বর্ণের দাম ৯৪৫৮০ টাকা। আর ১৮ ক্যারেট স্বর্ণের দাম ৮৪৬৫০ টাকা। এভাবে দাম কম বেশি হয়ে থাকছে।

২২ ক্যারেট ১ ভরি সোনার দাম

স্বর্ণের মূল্য যে হারে বৃদ্ধি পাচ্ছে তা কমার কোন নাম গন্ধ নেই। ২২ ক্যারেট সোনার দাম এখনকার বাজারে লাখ ছাড়িয়ে গেছিল। এই চলতি মাসে ২২ ক্যারেট সোনার ভরি লাখ ছাড়িয়ে গেছিল। এখন কিছুটা কমে ১ ভরি ২২ ক্যারেট স্বর্ণের মূল্য ৯৯৩৭০ টাকা হয়েছে। স্বর্ণের দাম কিছু কমলেও বৃদ্ধি বেশি পাচ্ছে। বিশ্ব বাজারে এখন স্বর্ণের দাম উঠানামা করছে।

21 ক্যারেট স্বর্ণের দাম কত 2023

আন্তর্জাতিক কমোডিটি এক্সচেঞ্জ মার্কেটে গতকাল শুক্রবার একপর্যায়ে খাটি বা ২৪ ক্যারেটের প্রতি আউন্স সোনার দাম পড়ে ১ হাজার ৯৬৫ ডলার। তার মানে প্রতি ভরি ৭৩৬ ডলার ৮৮ সেন্ট, যা দেশি মুদ্রায় ৮১ হাজার ৫৭ টাকা ( প্রতি ডলার = ১১০ টাকা) । ২৪ ক্যারেট সোনার বারে ৯৯.৯৯ শতাংশ বিশুদ্ধ সোনা পাওয়া যায়। আর ২২ ক্যারেট এই হার ৯২.৬৮ শতাংশ। সেই হিসেবে ২২ ক্যারেট সোনার ভরিপ্রতি প্রকৃত দাম হতে পারে ৭৪ হাজার ৬৫৮ টাকা। এই সোনা বৈধভাবে আমদানি করলে দেড় হাজার টাকা সম্পূরক শুল্ক দিতে হয়।

২৪ ক্যারেট সোনার দাম বাংলাদেশ ২০২৩

সোনা পছন্দ নয় এমন মানুষ খুব কম পাওয়া যায়। সোনাকে কেউ পরিধান করার জন্য কিনে কেউ বা সম্পদ হিসেবে কিনে রাখে। বিপদে দিন অনেক কাজে আসে সোনা ঘরে থাকলে। এখন সোনার দাম বৃদ্ধি পেয়ে সবাই সোনা বানাতে পারছেনা। ২৪ ক্যারেট সোনার মূল্য
প্রতি তোলা ৫০৭৯০ টাকা হয় তাহলে এটা লাখ ছাড়িয়ে । সোনার দাম দিন দিন যে হারে বাড়ছে সেই হারে কমছে না। বাংলাদেশের বাজারে এখন ২৪ ক্যারেট সোনা কেউ কেউ লাখ করে নিচ্ছে। ১ গ্রাম ২৪ ক্যারেট স্বর্ণের দাম ৫০৭৯ টাকা ১০ গ্রাম দাম ৫০৭৯০ টাকা।

১ ভরি সোনার দাম কত ২০২৩।বাংলাদেশ জুয়েলার্স সমিতি আজকের স্বর্ণের দাম কত

বাংলাদেশসহ পুরো বিশ্বে সোনার দাম বেড়ে চলছে। সোনার দাম বৃদ্ধি পাওয়ার ফলে মানুষ অনেক চিন্তায়। ডলার মূল্য কমে যাওয়া ও আমাদের দেশে সোনার দাম বৃদ্ধি পাওয়া একই সাথে যার ফলে মানুষের মনে আতংকের সৃষ্টি হয়। বাংলাদেশে এখন ১ ভরি সোনার দাম ২০২৩ সালের আগস্ট মাসে ২২ ক্যারেট সোনার মূল্য ১ ভরি সোনা বাংলাদেশ মূল্য ৯৯৩৭০ টাকা।
২১ ক্যারেট ১ ভরি সোনার মূল্য বাংলাদেশের টাকায় ৯৪৫৮০ টাকা। আর ১৮ ক্যারেট সোনার ১ ভরি দাম ৮৪৬৫০ টাকা। এই আগস্ট মাসে লাখ ছাড়িয়ে যেতে পারে। সোনার দাম উঠানামা করতে থাকে। প্রতিদিন দামের পরিবর্তন আসে।

২৪ ক্যারেট সোনার দাম দুবাই

এখন বাংলাদেশের বাজারে সোনার দাম অনেক বেশি। দুবাই ১ গ্রাম স্বর্ণের দাম ২৪১.৫০ দিলহাম যা বাংলাদেশি টাকায় ৭০২০ টাকা। বাংলাদেশের তুলনায় দুবাই স্বর্ণের দাম কম। দুবাই ২৪ ক্যারেট স্বর্ণের ১ ভরি দাম ৮৪ হাজার টাকা বাংলাদেশি। সেই তুলনায় বাংলাদেশে ২৪ ক্যারেট স্বর্ণের দাম। বাংলাদেশে ২৪ ক্যারেট স্বর্ণের দাম ১ গ্রাম ৫০৭৯ টাকা ১০ গ্রাম দাম ৫০৭৯০ টাকা।

বাংলাদেশ জুয়েলার্স সমিতি আজকের স্বর্ণের দাম

বাংলাদেশ জুয়েলার্স সমিতি তথ্য হিসাবে শুক্রবার ভালো মানের সোনার দাম বেড়ে প্রতি ভরিতে ২ হাজার ৩৩৩ টাকা বৃদ্ধি পায়।
দেশের বাজারে গত মে মাসের শুরুতে ২২ ক্যারেট সোনার ভরিপ্রতি দাম ছিল ৯৮ হাজার ৪৪৪ টাকা। গতকাল শুক্রবার থেকে প্রতি ভরি বিক্রি হচ্ছে ১ লাখ ৭৭৭ টাকা। এই সময়ের মধ্যে টাকার বিপরীতে ডলারের বিনিময় হারেও বড় কোনো পরিবর্তন হয়নি।

আরব আমিরাতে সোনার দাম কত।বাংলাদেশ জুয়েলার্স সমিতি আজকের স্বর্ণের দাম কত

আরব আমিরাতে ২২ ক্যারেট স্বর্ণের ১ গ্রাম স্বর্ণের দাম ২২৩.৭৫ দিরহাম বা ৬৫০০ টাকা। ২২ ক্যারেট ১০ গ্রাম স্বর্ণের দাম ২২৩৭.৫ দিরহাম ও বাংলাদেশি ৬৫০০০ টাকা। ২২ ক্যারেট ১০০ গ্রাম স্বর্ণের দাম ২২৩৭৫ দিরহাম বা ৬৫০০০০ টাকা। ২২ ক্যারেট ১ ভরি স্বর্ণের দাম ২৬১০ দিরহাম ৭৬০০০ টাকা। বাংলাদেশে ২২ ক্যারেট ১ ভরি স্বর্ণের দাম ৯৯৩৭০ টাকা।

১ গ্রাম সোনার দাম কত বাংলাদেশে

  • ২২ ক্যারেট স্বর্ণের দাম ১ ভরি ৯৯৩৭০ ও ১ গ্রাম ২২ ক্যারেট স্বর্ণের দাম ৮৬৪০ টাকা।
  • ২১ ক্যারেট স্বর্ণের দাম ১ ভরি ৯৫৫৮০ ও গ্রাম দাম ৮৪২০ টাকা।
  • ১৮ ক্যারেট স্বর্ণের দাম ১ ভরি ৮৪৬৫০ টাকা হলে ১ গ্রাম স্বর্ণের দাম ৭১০৬ টাকা।

১ আনা সোনার দাম কত বাংলাদেশে

  • বাংলাদেশ ২২ ক্যারেট স্বর্ণের ১ আনা দাম ৫৮৪৩ টাকা।
  • বাংলাদেশে ২১ ক্যারেট স্বর্ণের ১ আনা দাম ৫৫৭৫ টাকা
  • বাংলাদেশে ১৮ ক্যারেট স্বর্ণের ১ আনা দাম ৫৫৭৮ টাকা।
স্বর্ণের ২২ ক্যারেট মধ্যে ৯১.৬৭% খাটি সোনা থাকে। ২১ ক্যারেট স্বর্ণের মধ্যে ৮৭.৫ খাটি সোনা থাকে বাকি লোহা, তামা, অ্যালুমিনিয়াম ও অন্যান্য পদার্থ থাকে। ১৮ ক্যারেট স্বর্ণের বিশুদ্ধ সোমা পরিমাণ কম থাকে।

আজকের পুরাতন স্বর্ণের দাম কত বাংলাদেশে

বাংলাদেশ যে সময় স্বাধীন হয় তার আগের বছর দাম ছিল সোনার ভরি ১৫৪ টাকা। এবং ২০০০ সালে সেই সোনার দাম বেড়ে যায় ৬হাজার ৯০০ টাকার মতো.২০০০ সাল থেকে ২০১০ সালের মধ্যে সোনার দাম বেড়ে ৪২ হাজার ১৬৫ টাকাই রুপান্তরীত হয়।এবং ২০১০ থেকে ২০২০ সালে সোনার ভরি সর্বোচ্চ দাম বেড়ে ৬৯হাজার ৮৬৭ টাকায় পোঁছায়।যা মুলত করোনার পর বিশ্বব্যাপী সোনার দামে অস্থিরতা দেখা যায়।
তখন সবাই নিরাপদ বিনিয়োগের জন্য সোনাকেই সবাই বেছে নেওয়ার প্রবণতা বাড়ে। করোবার পর সোনার দাম কিছুটা কমলেও ইউক্রেন রাশিয়ার যুদ্ধ শুরু হওয়ায় আবারো বাড়ে সোনার দাম । গত বছরের শেষের দিকে কিছূ দাম কমলেও, চলতি বছরে পুনরায় সোনার দাম বেড়ে যায়। তবে টাকার বিপরীতে ডলারের দাম বেড়ে যাওয়ার কারণে বর্তমান সময়ে সোনার দাম লাখ টাকা ছাড়িয়েছে, বলে মন্তব্য করে বাংলাদেশের জুয়েলার্স সমিতির ব্যবসায়ীরা।

শেষ কথা।বাংলাদেশ জুয়েলার্স সমিতি আজকের স্বর্ণের দাম কত।১ ভরি সোনার দাম কত ২০২৩

প্রিয় পাঠক আশা করছি এতক্ষণে আপনি বাংলাদেশ জুয়েলার্স সমিতি আজকের স্বর্ণের দাম এবং ১ আনা সোনার দাম কত বাংলাদেশে তা সুন্দরভাবে বুঝতে পেরেছেন। তাই আশা করছি এই আর্টিকেল আপনার উপকারে আসবে কেননা যেভাবে সোনার দাম বাড়ছে তাতে করে আমাদের সোনার জিনিস বানানো দুসস্কর হয়ে গেছে।

যদি আমাদের এই আর্টিকেল আপনার ভালো লেগে থাকে তাহলে শেয়ার করতে কিন্ত ভুলবেন না। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আজকে এই পর্যন্ত গল্প হবে অন্য কোন টপিক নিয়ে তাই আমাদের ওয়েবসাইটটি ভিজিট করে রাখুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url