কোন মুসলিম বিজ্ঞানী সর্বপ্রথম পৃথিবীর মানচিত্র অংকন করেন কত সালে

  

প্রিয় পাঠক আপনি নিশ্চয় জানতে চান কোন মুসলিম বিজ্ঞানী সর্বপ্রথম পৃথিবীর মানচিত্র অংকন করেন কত সালে এবং বাংলাদেশের মানচিত্র প্রথম কে অংকন করে। আমাদের এই  আর্টিকেল পড়ে খুব সহজেই আপনি জানতে পারবেন কোন মুসলিম বিজ্ঞানী  সর্বপ্রথম পৃথিবীর  মানচিত্র অঙ্কন করেন কত সালে। পৃথিবীর মানচিত্র নিয়ে  আপনাদের মনের নানা রকম বিভ্রান্তি মূলক ধারনা রয়েছে।

তাই আপনাদের মনের ভুল ধারণা গুলোকে দূর করতে আমাদের এই আর্টিকেল পড়ে জেনে নিন   কোন মুসলিম বিজ্ঞানী সর্বপ্রথম পৃথিবীর মানচিত্র অংকন করেন কত সালে এবং আপনার আরো জানতে পারবেন বাংলাদেশের মানচিত্র প্রথম কে অংকন করে তাহলে প্রিয় বন্ধুরা আর্টকেলটি  মনোযোগ সহকারে পড়তে থাকুন।
কোন মুসলিম বিজ্ঞানী সর্বপ্রথম পৃথিবীর মানচিত্র অংকন করেন কত সালে
আপনারা হইতো ইতেমধ্যে জানতে পারবেন আপনাদের মনের কাংক্ষিত জমে থাকা কথা প্রশ্ন। এবং আপনি আরো জানতে পারবেন বাংলাদেশের মানচিত্র প্রথম কে অংকন করেন। আপনি একদম ঠিক যায়গায় এসেছেন। তাই চলুন আর কথা না বাড়িয়ে কোন মুসলিম বিজ্ঞানী সর্বপ্রথম পৃথিবীর মানচিত্র অংকন করেন কত সালে নিচে বিস্তারিত সুন্দর ভাবে মনোযোগ সহকারে পড়ে নেওয়া যাক।
পেজ সূচিপত্রঃকোন মুসলিম বিজ্ঞানী সর্বপ্রথম পৃথিবীর মানচিত্র অংকন করেন কত সালে 

ভুমিকা।বাংলাদেশের মানচিত্র প্রথম কে অংকন করে

আপনারা  এই আর্টিকেল মাধ্যমে জানতে পারবেন কোন মুসলিম বিজ্ঞানী সর্বপ্রথম পৃথিবীর মানচিত্র অংকন করেন কত সালে এবং বাংলাদেশের মানচিত্র প্রথম কে অংকন করেন। আপনার মনে হইতো প্রশ্ন হচ্ছে সারা পৃথিবীর মানচিত্র কিভাবে বা কে অঙ্কন করছে। তিনি আসলে কে ছিলেন মুসলিম সভ্যতার নাকি অন্য সভ্যতার। প্রথম অক্ষাংশ ও দ্রাঘিমাংশ এবং আমরা যে যেই দেশে বসবাস করেন তার মানচিত্র কে অঙ্কন করছেন তা আমরা নিচে সুন্দর ভাবে আলোচনা করেছি তাই অতি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

কোন মুসলিম বিজ্ঞানী সর্বপ্রথম পৃথিবীর মানচিত্র অঙ্কন করেন

বর্তমানে মানুষ আধুনিক সুযোগ সুবিধা সমৃদ্ধ সভ্যতায় একস্থান থেকে অন্য স্থানে যাতায়াত খুব সহজতর হয়ে উঠেছে। যদি কোন মানুষ সম্পূর্ণ একটি অপরিচিত জায়গায় চলে গেলেও খুব সহজে তার নিজ গন্তব্য পৌঁছাতে পারে।

গুগল ম্যাপ, জিপিএস সিস্টেম কোন স্থানে পূর্বে না গিয়েও নিজের গন্তব্য পৌঁছাতে সক্ষম। তাই আমাদের সকলের জেনে রাখা প্রয়োজন কোন মুসলিম বিজ্ঞানী সর্বপ্রথম পৃথিবীর মানচিত্র অংকন করেন কত সালে।

কিন্তু অতীতে পুরো পৃথিবী এতো আধুনিকতার ছোয়ায় ছিল না বা এতো সুযোগ সুবিধা ছিলনা। মানুষের বিভিন্ন অপরিচিত জায়গায় যেতে হলে ঐ স্থানের পরিচিত ব্যাক্তির সাহায্য প্রয়োজন হতো। অথবা ঐ স্থানের মানচিত্রের সাহায্য যাতায়াত করতো। ফলে সেই আদিমকালে মানুষদের একমাত্র সভ্যতার একটি গুরুত্বপূর্ণ অংশীদার ছিল।
তাই মধ্যযুগে এক মুসলিম ভূগোলবিদ এবং মানচিত্রকার ছিলেন আবু আব্দুল্লাহ মুহাম্মদ আল ইদরীস পুরো পৃথিবীর মানচিত্র অঙ্কন করেন। তিনি ১১৫৪ খ্রীষ্টাব্দে (Tabula Rogeriana) ট্যাবুলা রোজারিয়ানা নামে পৃথিবীতে এই মানচিত্রটি আনুমানিক ৩০০ বছর ধরে মানুষ ব্যবহার ও নির্ভরযোগ্য মানচিত্র হিসেবে ব্যবহার করতেন।

আবু আব্দুল্লাহ মুহাম্মদ ইদ্রীস তিনি মানচিত্রটি নকশার পাশাপাশি পৃধিবীর বিভিন্ন জায়গার বর্ণনা করেছেন। তিনি অত্যন্ত সুন্দর ও সঠিক ভাবে সাগর, নদ, নদী। বিভিন্ন স্থানের অবস্থান তুলে ধরেন।যার অনেক অংশ এখনো আজও সঠিকভাবে নির্ভরযোগ্য হিসবে পরিচিত।

তিনি তার অংকন করা মানচিত্রে সারা পৃথিবীকে ৭টি অঞ্চলে ভাগ করেন।।আবু আব্দুল্লাহ মুহাম্মদ মানচিত্র ছাড়াও মোট ৯টি ম্যানুস্ক্রিপ্ট লিখেন। তার রচিত প্রন্থ গুলোর মধ্যে অন্যতম কীর্তি হচ্ছে আল মুশতাক। তিনি তার পরবর্তীতে বই গুলো নানান ভাষায় অনুলীপ করেন।

পৃথিবীর মানচিত্র প্রথম কে অঙ্কন করেন

পৃথিবীর প্রথম মানচিত্রটি অঙ্কন করা হয় পোড়ামাটির একটি ফলকে। এই মানচিত্রটি শুধুমাত্র ব্যাবিলন শহরে ছিল। আর এই মানচিত্র প্রথম অঙ্কন করার চেষ্টা করেন অ্যানাক্সিম্যান্ডার। তবে তিনিও সম্পূর্ণ মানচিত্র সঠিক ভাবে অঙ্কন করতে না পারায় পরর্বতীতে আবারোও কোপার্নিকাস একটি মানচিত্র অঙ্কন করেন । এবং তার পরে কলম্বাস আরো একটি মানচিত্র আঁকেন।

সেই সময়ে সুপ্রাচীন কালে মানুষরা তাদের আশেপাশে অঞ্চলের ছবি আঁকতো। নাইলে কিভাবে বা চলাফেরা করতো, শিকার করতো কোথাকার ফলগুলো ভালো হয়। আদিম ভৌগলিকার তাদের নকশার আশেপাশে পল্লীও গ্রাম গুলোর ছবি আঁকতেন।
তারা ছোট ছোট পথ চলা জায়গা গুলোর ছবি আঁকতো আর যখন কারাভান প্রথম বাইরে দেশে যাওয়ার জন্য মত প্রকাশ করেন তখন যাওয়ার আগে দীর্ঘ পথঘাটের নকশা ও বিবরণ অঙ্কন করলো। আদেম কালে খ্রিস্টপূর্ব শতাব্দীর এক প্রাচীন গ্রিক দার্শনিক অ্যানাক্সিতান্দর বহুল প্রচলিত বিবরণ সংগ্রহণ করে মানচিত্র আঁকার চেষ্টা করেন।

পৃথিবীর প্রথম মানচিত্র তৈরি করেন কোন দেশ

কোন মুসলিম বিজ্ঞানী সর্বপ্রথম পৃথিবীর মানচিত্র অংকন করেন কত সালে একটি দেশে বা সারা পৃথিবীর ভূখন্ডের মানচিত্র আকার রয়েছে ইতিহাসে দীর্ঘ। আসলে সঠিক ভাবে বলা যায় না যে প্রাচীন মানচিত্রটি কে অঙ্কন করেছে তা একবারে নিশ্চিত ভাবে বলা যায় না।

যার কোন ইতিহাসে নির্দিষ্ট প্রমাণ পাওয়া যায়নি। তবে ইতিহাস খুজে জানাতে পারা গেছে এই পৃথিবীর সবচেয়ে পুরনো মানচিত্রটি ব্যবিলনের। এটি পাওয়া যায় আনুমানিক ৫৫০থকে ৬০০ বছর আগে অর্থাৎ  যিশু খ্রিস্টের জন্মের প্রায় ৬০০ বছর আগে।
তার নাম ইন্ডিগো মুন্ডি। সবচেয়ে মজার ব্যাপার হল এটি হাতে আঁকা হয়নি এটি মাটির ফলকে অঙ্কন করা হয়। যদিও বা এটি অনেক পুরানো মানচিত্র কিন্তু সেটি ছিল শুধু ব্যবিলনের মানচিত্র। পৃথিবীর প্রথম মানচিত্র অঙ্কন চেষ্টা করেন অ্যানাক্সিম্যান্ডার।

অ্যানাক্সিম্যান্ডার মানচিত্রটা আরও একটু ভালো করে অঙ্কন করার চেষ্টা করেন হেক্টিয়াস অফ মিলেটাস । তিনি এশিয়ার একবারে শেষ প্রান্ত্য ভারতের অবস্থান ও দেখানো হয়েছিল।

বাংলাদেশের মানচিত্র প্রথম কে অংকন করে

প্রিয় পাঠক আপনি হইতো জানতে পেরেছেন কোন মুসলিম বিজ্ঞানী সর্বপ্রথম পৃথিবীর মানচিত্র অংকন করেন কত সালে এবং আপন এবারে জানতে পারবেন বাংলাদেশের প্রথম মানচিত্র কে অঙ্কন করেন। আমি আপনাদের কে আজকে এই পোস্টের মাধ্যমে সঠিক তথ্য পৌছাঁয় দিব।

কারণ সাধারণত দেখা যায় যে বিভিন্ন চাকরির ইন্টারভিউ গুলোতে বা অনেক প্রতিযোগিতামূলক প্রশ্নের সমূখিন হতে হয় তাই চলুন জেনে নেওয়া যাক।বাংলাদেশের প্রথম মানচিত্র কে অঙ্কন করেন এবং কত সালে। বাংলাদেশের প্রথম মানচিত্র আকেঁন একজন ব্রিটিশ ভূবিদ, নৌবাহিনী নৌ- প্রকৌশলী মহাসমূদ্রবিদ্যার  একজন জনক জেমস রেনেল।
তিনি ১৭৬৪-১৭৭৭ সাল অর্থাৎ তার মোট ১৩ বছর সময় লাগে বাংলাদেশের ভূপ্রকৃতির ও বঙ্গদেশ জরিপের কাজ শেষ করতে। সেই সময় তিনি শুধু বাংলাদেশের নয় ভারতের বিহার,উড়িষ্যা সহ পুরো ভারত বর্ষের মানচিত্র অঙ্কন করেন।
তাহলে বাংলাদেশের মানচিত্র আকেঁন ১জানুয়ারি ১৭৬৭ জেমস রেনেল। তিনি বেঙ্গল সার্ভে নামে একটি প্রতিষ্ঠানের মাধ্যমে মানচিত্র আকেঁন ১৯৪৭সাল পর্যন্ত কার্যকর ছিল।

বাংলাদেশের মানচিত্র প্রথম কে অংকন করে

বাংলাদেশের প্রথম মানচিত্র অঙ্কন করেন ১জানুয়ারি ১৭৬৭সালে যা বেঙ্গল সার্ভেয় নামে সংস্থা জেমস রেনেল। যিনি সর্বপ্রথম ভারতের মানচিত্র আকেঁন পরবর্তীতে ১৯৪৭ সালে। বাংলাদেশ স্বাধীনতার পর ১৯৭১ সালে পরবর্তী এ সংস্থার নাম রাখা হয় সার্ভে অফ বাংলাদেশ।

কে প্রথম অক্ষাংশ ও দ্রাঘিমাংশ সহ পৃথিবীর মানচিত্র তৈরি করেনঃ

  • প্রথম অক্ষাংশ ও দ্রাঘিমাংশ সহ পৃথিবীর মানচিত্র তৈরি করে ইরাটোস্থেনিস ২৭৬-১৯৪ খ্রিষ্টাব্দে। যাতে করে আলেকজান্ডারের কিছু দেশের অবস্থান ছিল।

লেখকের শেষ কথা।কোন মুসলিম বিজ্ঞানী সর্বপ্রথম পৃথিবীর মানচিত্র অংকন করেন কত সালে 

আপনার নিশ্চয় আপনাদের  জানতে চাওয়া কোন মুসলিম বিজ্ঞানী সর্বপ্রথম পৃথিবীর মানচিত্র অংকন করেন কত সালে মনের কথা গুলো খুজে পেয়েছেন। কারণ অনেকের অজানা তথ্য। আমরা অনেকে জানিনা পৃথিবীর মানচিত্র কে আকেঁন। এবং আমাদের বাংলাদেশের মানচিত্র কে আকেঁন আজকে আমরা এই আর্টিকেল মাধ্যমে জানতে পারলাম। তাই আমাদের এই পোস্টটি ভালো লাগলে শেয়ার কবেন। সবাই ভালো থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url