শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় - শীতের সময় ছেলেদের ত্বকের যত্ন

প্রিয় পাঠক আপনি কি শিখে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় এবং শীতের সময়ই ছেলেদের ত্বকের যত্ন সম্পর্কে জানতে চান?তাহলে এ পোস্টটি আপনার জন্য হ্যাঁ বন্ধুরা আমরা আজকের এই আর্টিকেলে আপনাদের সাথে আলোচনা করতে যাচ্ছি শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় সম্পর্কে।আপনি যদি শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় সম্পর্কে না জেনে থাকেন তাহলে আর দেরি না করে এক্ষুনি জেনে নিন শীতের সময় ছেলেদের ত্বকের যত্ন সম্পর্কে।
শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়
যদি এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েন তবে আপনিও জানতে পারবেন শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় এবং শীতের সময় ছেলেদের ত্বকের যত্ন সম্পর্কে।তাই আর কোথাও ঘুরাঘুরি না করে অযথা সময় নষ্ট না করে এখনই জেনে নিন কনকনে শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় সম্পর্কে। তাহলে আপনিও নিজেকে এই কনকনে শীতের সময় আপনার ত্বকে উজ্জ্বলতা রাখতে পারবেন।
পোস্ট সূচিপত্রঃশীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় - শীতের সময় ছেলেদের ত্বকের যত্ন

ভূমিকা: শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় এবং শীতের সময় ছেলেদের ত্বকের যত্ন

কনকনে এই শীতে সবারই ত্বক যে নানান জটিলতা সৃষ্টি হয়।শীতের সময় ত্বক রুক্ষ,সূক্ষ্ম,খসখসে,এবং শরীরের চামড়া গুলো শীতের সময় টেনে ধরে।তাই আপনি শীতের সময় নিজের ত্বককে কিভাবে মোলায়ন এবং সুন্দর ও উজ্জ্বলতা রাখবেন জানতে হলে আমাদের এই পোস্টটি অতি মনোযোগ সহকারে পড়ুন তাহলে আপনিও জানতে পারবেন শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় এবং শীতের সময় ছেলেদের ত্বকের যত্ন সম্পর্কে।
এছাড়া আপনি যে আর্টিকেল সম্পন্ন করলে শীতে মেয়েদের জন্য কোন ক্রিম সবচেয়ে ভালো, শীতে ত্বকের যত্ন ঘরোয়া উপায়, শীতের রাতে মুখের যত্ন, এবং শীতকালে মুখে কি মাখা উচিত এ বিষয় সম্পর্কে।তাই আপনি যদি এমন গুরুত্বপূর্ণ টপিক গুলো মিস করতে না চান তাহলে ঝটপট করে এখনই জেনে নিন বৃদ্ধির উপায় এবং শীতের সময় ছেলেদের ত্বকের যত্ন সম্পর্কে বিস্তারিত।জানতে হলে অবশ্যই আমাদের সঙ্গেই থাকুন।

শীতকালে মুখে কি মাখা উচিত

শীতকালে ত্বক হয়ে যায় রুক্ষ ও ত্বকে খসখসে ভাব আসে। যার ফলে ত্বক কি দিলে ত্বক সুন্দর নরম কোমল হবে এটা সম্পর্কে জানতে চান। শীতে ত্বকের যত্ন নিয়ে ত্বককে রাখতে পারেন সুন্দর ও মসৃণ। শীত আসলে ত্বকের বেহালদশা হয়ে যায় এবং মুখে নানা রকম সমস্যা দেখা দেয়। রুক্ষ হয়ে যায় মুখ এবং গাল ও ঠোঁট ফাটা শুরু হয়। এই জন্য শীতকালে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হয়। শীত এলে আমাদের মনে এই ধারণা আসে সবার আগে মুখে কি লাগাবো।শীত আসলে মুখে ময়েশ্চারাইজার লাগাতে হবে। এতে ত্বক ময়েশ্চারাইজিং হবে এবং মুখ কোমল হয়ে থাকবে। 
শীতকালে যারা মেকআপ করা পছন্দ করে তারা মেকআপ করলে মেকআপ মুখে বসে না সহজে। ত্বকের খসখসে ভাব কারণে মেকআপ করলে ত্বক জন্য দেখতে খারাপ লাগে।শীত সময় ভালো ময়েশ্চারাইজার ব্যবহার করলে এসকল সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।তাই শীত আসলে এবার আর নয় চিন্তা ভালো ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এই সময় জ বা ক্রিম বেইজড ময়েশ্চারাইজার ব্যবহার করা ভালো। ক্লেনজার দিয়ে মুখ ধোয়ার পর ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। জেল ময়েশ্চারাইজার সব ধরনের স্কিনের সাথে মানিয়ে যাবে।

শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

শীতকালে ত্বক রুক্ষ হয়ে যায় শীত আসলে আমাদের মনে চিন্তা থাকে যে কিভাবে আমাদের ত্বকে বাঁচাবো কালো হওয়া থেকে এবং রুক্ষ হওয়া থেকে। তাই আমরা শীতকালে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার সম্পর্কে জানতে চাই কিভাবে ত্বকে উজ্জ্বল রাখা যাবে শীতকালেও। শীতকালে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় সম্পর্কে চলুন জেনে আসি।

ত্বক পরিষ্কার করাঃ শীতকাল আসলে আমরা ঠান্ডার কারণে পানি ব্যবহার করতে ভয় পাই যার ফলে আমরা ত্বকের সঠিকভাবে যত্ন নিতে পারি না। শীতকালে সময় বাতাসে আদ্রতা কম হওয়ায় টক হয়ে যায় রুক্ষ ও শুষ্ক যার ফলে ত্বকের বেহাল দশা হয়ে যায় এবং ত্বকের যাই ব্যবহার করা যাক না কেন খারাপ লাগে। শীতকালে সবসময় ত্বকে কুসুম গরম পানি দিয়ে পরিষ্কার করে ধুয়ে নিতে হবে পরিষ্কার রাখাটাই সবচেয়ে বেশি জরুরী।
ময়েশ্চারাইজার ব্যবহারঃ ঋতু পরিবর্তনের কারণে শীতকালে যখন আমাদের ত্বকের রুক্ষ ভাব হয় সেই সময় সেই রুক্ষতা দূর করতে ত্বকে প্রাকৃতিকভাবে আপনি ময়েশ্চারাইজার ব্যবহার করলে আপনার ত্বকে হাইড্রেট রাখবে। শীতকালে আমাদের ত্বক শুকিয়ে যায় কারণ বাতাসে আদ্রতা কম থাকে। সেই সময় তোকে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে এবং ত্বকে হাইড্রেটিং ও ক্লিনজার ব্যবহার করতে হবে।
ভারী ময়েশ্চরাইজারঃ শীতকালে ত্বকের যত্ন নেওয়ার জন্য আপনাকে অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে এছাড়াও আবহাওয়া পরিবর্তনের কারণে আদ্রতার মাত্রা পরিবর্তিত হয় যার ফলে গ্রীষ্মকালে থেকে শীতকালে আমাদের টক হয়ে ওঠে দুঃখ যার জন্য আমাদেরকে শীতকালে একটি ভালো ময়েশ্চারাইজার বাছাই করতে হবে যাতে আর থাকে ভিটামিন ই হায়ালুরোনিক এসিড উপাদানগুলো যেন থাকে।
এছাড়াও নারিকেলের তেল, ক্যাস্টর অয়েল, অলিভ অয়েল, বাটার মিল্ক ও শসার মত প্রাকৃতিক মস্চারাইজার ব্যবহার কর আপনি আপনার ত্বকের যত্ন নিতে পারেন শীতকালে।

শীতের রাতে মুখের যত্ন

শীতকালে ঠান্ডা পানি হওয়ার ফলে রাতে অনেকেই মুখের যত্ন নিতে চান না। সারাদিন বাইরের আবহাওয়া ধুলাবালি ও ময়লা ত্বকে লাগার ফলে শীতের রাতে যদি ত্বকের যত্ন না নেওয়া হয় তাহলে আরও ত্বকে ময়লা জমে ত্বক আরো কালো ও রুক্ষ দেখায়। শীতের রাতে অবশ্যই মুখের যত্ন নেওয়া প্রয়োজন কারণ শীতকালে বাইরে ধুলাবালি থেকে আসার পর ভালোভাবে মুখ ধুয়ে পরিষ্কার করে নিতে হবে।

এরপরে পরিষ্কার ত্বকের মৃত কোষগুলোকে তুলে ফেলার জন্য মাঝেমধ্যে নারিকেলের তেল বা অলিভ অয়েল দিয়ে ত্বককে মালিশ করতে হবে তারপরে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেললে সপ্তাহের দুই তিন দিন দিলেই ত্বকের মৃত কোষ গুলো উঠে যায় এবং ত্বক কালো হওয়া থেকে রক্ষা পাই। প্রতি রাতে ঘন কোন ক্রিম বাচ্চু রাইজার ব্যবহার করতে হবে এতে আপনার ত্বকের রূপ খুব ভাব দূর হবে এবং শীতের সময়ও আপনি কোমল ত্বক পাবেন।
মুখের চারপাশে কিছুটা মেসেজ করতে হবে ময়েশ্চারাইজার লাগিয়ে ত্বকে মেসেজ করতে হবে। প্রাকৃতিক উপায়ে ত্বকের যত্ন নেওয়া জন্য একটা কলা চট বিয়ের মধ্যে এই সামান্য মধু ও টক দই মিশিয়ে ত্বকের জন্য মাক্স তৈরি করে এটি সপ্তাহে একবার ব্যবহার করলে আপনার ত্বক অনেক সুন্দর ও কোমল থাকবে শীতকালে।

শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায়

শীতকালে ত্বকের যত্ন নেওয়ার জন্য অনেকেই ঘরোয়া উপায় সম্পর্কে জানতে চান অনেকে হয়তো জানেন শীতকালে কিভাবে ঘরোয়া উপায়েও ত্বকের যত্ন নেওয়া যায়। শীতকালে ত্বকের যত্নের জন্য আপনি ঘরোয়া উপায়ে যেসকল উপাদানগুলো ব্যবহার করে আপনার ত্বকের যত্ন নিতে পারেন চলুন আজকের জেনে আসি সেই উপাদান সম্পর্কে। আমাদের আগে জানতে হবে শীতে ত্বক সুস্থ থাকার কারণে ত্বকে কোন ফল গুলো ব্যবহার করতে পারেন এবং কোন ভাবে ব্যবহার করলে আপনার ত্বক রুক্ষ থেকে কমল ও সুন্দর হয়ে উঠবে।
  • পাকা পেঁপে চটকে নিয়ে একটু পুরো ত্বকে লাগিয়ে মেসেজ করলে আপনার অনেক উপকার হবে। তোকে পাকা পেঁপে লাগানোর ফলে আপনার ত্বকের রুক্ষ ভাব দূর হবে এটি প্রাকৃতিক ময়েশ্চারাইজিং হিসেবে কাজ করবে।
  • নারিকেলের তেলের মধ্যে থাকা উপাদান আমাদের ত্বকের যত্নে অনেক বেশি ব্যবহার করা হয় এই জন্য শীতকালে প্রতি সপ্তাহে এক থেকে দুইবার নারিকেল তেল তোকে লাগিয়ে যত্ন করতে পারেন আপনার ত্বকের।
  • জলপাইয়ের তেল, অলিভ অয়েল বা জলপাই তেলে রয়েছে ভিটামিন এ, ই ও অ্যান্টি-অক্সিডেন্ট যার ত্বককে সতেজ রাখে এবং ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে। এইজন্য শীতকালে আপনি জল পায়ে তেলও ব্যবহার করতে পারেন।
  • ত্বকের যত্ন করার জন্য আপনি শীতকালে বেসন ও দুধের পেজ তৈরি করে ত্বকে লাগিয়ে ব্যবহার করতে পারেন এতেও আপনার ত্বক সুস্থ থাকবে।
  • শীতে আরও ত্বকের যত্নের জন্য এলোভেরা জেল ও ওটস ব্যবহার করে আপনি ত্বকের যত্ন নিতে পারেন ঘরোয়া উপায়। এ সকল উপাদান সবসময়ই আমাদের ঘরে পাওয়া যায় এই জন্য ত্বকের যত্ন আপনি শীতেও নিতে পারবেন আপনার বাসায় থাকা উপাদানগুলো ব্যবহার করে।

শীতে মেয়েদের জন্য কোন ক্রিম সবচেয়ে ভালো

শীতকাল আসতে না আসতে মেয়েদের মনে চিন্তা থাকে যে কোন ক্রিমটা ব্যবহার করবে শীতে সবচেয়ে ভালো কোন ক্রিম এটা নিয়ে অনেকেই জানতে আগ্রহী। শীতকালে আপনারা যে সকল ক্রিম ব্যবহার করতে চান তার মধ্যে সবচেয়ে ভালো যে ক্রিম গুলো তার নাম নিচে দেওয়া হল :
  • Garnier
  • Loreal
  • Olay
  • Vichy
  • Lotus
  • Natural White
  • Pond's
  • Biotique
  • Payot
আপনারা যদি শীতকালে ত্বক শুষ্ক ওর হাত থেকে বাঁচাতে চান। তাহলে মেয়েদের জন্য এই ক্রিমগুলো ময়েশ্চারাইজিং ক্রিম হিসেবে ব্যবহার করতে পারেন শীতকালে। অনেকে হয়তো মেয়েরা জানেনা ময়েশ্চারাইজার ক্রিম কোনটা আর সাধারণ ক্রিম কোনটা সেই জন্য তাদের বুঝার সুবিধা দিয়ে এই সকল ময়েশ্চারাইজিং ক্রিম এর মধ্যে যেকোনো একটা ময়শ্চেরাইজার হিসেবে ব্যবহার করলে আপনার ত্বক সুন্দর ও কোমল হয়ে উঠবে শীতকালেও সুস্থ থাকবে।

শীতের সময় ছেলেদের ত্বকের যত্ন

শীতকাল আসলে শুধু যে মেয়েদের ত্বকের পরিবর্তন হয় এমন কোন কিছু নাই শীতকালে আদ্রতা বেশি থাকার কারণ নিয়ে ছেলেদেরও তর্ক হয়ে ওঠে রুক্ষ । এই শুষ্ক ত্বক থেকে মুক্তি পাওয়ার জন্য গোসলের পর তক্ষষে থাকলে আপনারা যেভাবে যত্ন নিতে পড়েন সে সম্পর্কে জানতে পারবেন আজকের এই পোস্টে। ছেলেদের ত্বকের যত্ন নিতে হলে যে সকল কাজ করতে হবে।

শীতকালে ঠান্ডা পানি হওয়ায় অনেকে ভালোভাবে মুগ্ধ হয় না এইজন্য কুসুম গরম পানি ব্যবহার করে গোসল করতে হবে এরপরে ক্রিম লোশন সাবান সব ধরনের সামগ্রীর সাথে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। সেভ করার পরও ক্রিম লাগানো দরকার তাহলে তোকে ফাটল ধরবেনা এবং তক রক্ষা থাকবে না এর জন্য শীতকালে অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।
যারা বেশিভাগ সময় বাইরে থাকে তাদেরকে অবশ্যই সানস্ক্রিম ব্যবহার করতে হবে এবং গোসলের কিছুক্ষণ পরই লোশন ব্যবহার করতে হবে এতে ত্বক ভালোভাবে ময়েশ্চারাইজার হয়ে যাবে। যে সকল ছেলেদের ত্বকে ভ্রুন এবং তৈলাক্ত থাকে তারা ধুলাবালি থেকে দূরে থাকবে এবং ভালোভাবে পরিষ্কার করে ময়শ্চেরাইজার ব্যবহার করবে এতে অনেক বেশি উপকার পাওয়া যাবে শীতকালে। রাতে ঘুমানোর আগেও তোকে ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে এতে ত্বক সুস্থ থাকবে।

শেষ বার্তা।শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় - শীতের সময় ছেলেদের ত্বকের যত্ন

প্রিয় পাঠক আপনারা নিশ্চয়ই ইতিমধ্যে জানতে পেরেছেন শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় এবং শীতের সময় ছেলেদের ত্বকের যত্ন।আশা করছি এই পোস্টটি পড়ে শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় এবং শীতের সবাই ছেলেদের ত্বকের যত্ন নিতে এই পোষ্টটি আপনার অনেক উপকারে আসবে। আপনার যদি আমাদের এই পোস্টটি পড়ে ভালো লেগে থাকে তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন।আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই এতক্ষণ সময় ধরে আমাদের এই পোস্টটি পড়ার জন্য।নিয়মিত নিত্য নতুন আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url