রেড লেডি পেঁপে চাষের আধুনিক পদ্ধতি - পাকা পেপেতে কোন ভিটামিন থাকে

 প্রিয় পাঠক আপনি নিশ্চয় রেড লেডি পেঁপে চাষের আধুনিক পদ্ধতি এবং পাকা পেঁপের উপকারিতা সম্পর্কে ভাবছেন। কিন্তু কিভাবে শুরু করবেন রেড লেডি পেঁপে চাষের আধুনিক পদ্ধতি নিয়ম সম্পর্কে এবং পাকা পেপেতে কোন ভিটামিন থাকে জানার জন্য অনেক ওয়েবসাইট ঘুরাঘুরি করছেন। কিন্ত আপনার মনের কাক্ষিত চাওয়াটা খুজে পাচ্ছেন না। তবে নিচে বিস্তারিত দেখন

রেড লেডি পেঁপে চাষের আধুনিক পদ্ধতি
তাহলে আপনি একদম ঠিক জায়গায় এসেছেন আপনি আমাদের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন রেড লেডি পেঁপে চাষের আধুনিক পদ্ধতি আপনার সমস্যার গুলো সমধান পেয়ে যাবেন ইনশাআল্লাহ। আপনি যদি আমাদের পোস্টটি শেষ পর্যন্ত পড়তে থাকনে তাইলে আপনি জানতে পারবেন রেড লেডি পেঁপে চাষের আধুনিক পদ্ধতি সম্পর্কে । নিচে বিস্তারিত সুন্দর ভাবে আলোচনা করে হয়েছে।
আর্টিকেল সূচিপত্রঃ রেড লেডি পেঁপে চাষের আধুনিক পদ্ধতি

ভূমিকা।রেড লেডি পেঁপে চাষের আধুনিক পদ্ধতি।পাকা পেপেতে কোন ভিটামিন থাকে

আপনারা আজকের এই আর্টিকেল মাধ্যমে পেঁপে চাষের উপকারিতা পেঁপে খাওয়ার সঠিক সময়। পেঁপেতে কি ভিটামিন থাকে তা আপনারা আজকের এই আর্টিকেল পড়ে জানতে পারবেন আপনাদের কাংক্ষিত চাওয়া গু্লো। এবং আপনারা আপনাদের বাসার আসে পাশে ফাকা স্থানে আপনি নিজেই এই টিপস গুলোর মাধ্যমে পেঁপে চাষ করতে পারবেন। চলুন আর কথা না বাড়িয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক। 

রেড লেডি পেঁপে চারা কোথায় পাওয়া যাবে

আপনি নিশ্চয় রেড লেডি পেঁপে চারা খুজছেন। উচ্চ ফলনশীল ও উচ্চমাত্রার রোগ প্রতিরোধকারী এবং উচ্চ ফলনশীল, রেড লেডি পেঁপে চারা কথাই পাওয়া যায়। আপনি সেটা জানার জন্য নিশ্চয় ইন্টারনেট খুজে জানার চেষ্টা করছেন। আমরা আপনাদের আজকের এই আর্টিকেল রেড লেডি চারা কোথায় পাওয়া যাবে এবং রেড লেডি অরজিনাল চারা কোথায় পাবেন তা এই প্রশ্নের উত্তর জানানোর চেষ্টা করবো।

আপনি যদি ঢাকার বাইরে থাকেন তাহলে আপনাকে আপনার নিকটস্থ জায়গায় অর্থাৎ যেখানে বিভিন্ন শস্য, চারা, সবজির চারা শস্য বীজ ভান্ডার গুলোতে আপনি তাদের সাথে যোগাযোগ করলে রেড লেডি পেঁপে চারা পেতে পারেন।
অথবা আপনি আপনার নিকটস্থ যে সমস্ত নার্সারি গুলোতে সেখানে গিয়ে যোগাযোগ করতে পারেন। যদিও বা সেখানে চারা পাওয়া একটু কঠিন ব্যাপার হয়ে যায়। রেড লেডি পেঁপে চারাগুলো আপনার জেলার জেলা পর্যায়ে যে সমস্ত নার্সারি রয়েছে সেখান থেকে আপনি পেতে পারেন। সবচেয়ে ভালো হবে আপনি চারা কিনার পর আপনি যদি সেখান থেকে চারা উৎপাদন করে বীজগুলো সংগ্রহ করে রাখতে পারেন।
অথবা আপনি যদি নিকটস্থ বীজ ভান্ডার গুলোতে বা কৃষি অফিসে যোগাযোগ করে নিতে পারেন আর আমি আপনাকে সহজেই চারা কিনার উপায় বা দোকান দেখিয়ে দিতে পারি আপনি সেখান থেকে খুব সহজেই বীজ কিনতে পারবেন ঢাকা সিদ্দিক মার্কেট আপনি পাবেন রেড লেডি পেঁপে বীজসহ নানা রকমের বীজ।

রেড লেডি পেঁপে চাষের আধুনিক পদ্ধতি

আপনি পেঁপে কে একটি স্বল্পমেয়াদী ফল বা সবজি বলতে পারেন। এই ফলটি অনেক সুস্বাদু, পুষ্টিকর, এবং ওষধি গুন রয়েছে। আমাদের বাংলাদেশে পেঁপে একটি গুরুত্বপূর্ণ ফল আমরা পেঁপে রান্না করে এবং পাকা পেঁপে খেতে পারি। বর্তমানে বাংলাদেশে মানুষ ৪ হাজার হেক্টর জমিতে পেঁপে চাষ করছে। 

যার মোট উৎপাদন ৪৯ হাজার টন এর বেশি তাই আজকে আপনাদের জানবো রেড লেডি পেঁপে চাষের আধুনিক পদ্ধতি।বীজ সংগ্রহ করবেন যেভাবেঃ প্রথমে মনে রাখবেন বীজ কেনার সময় অবশ্যই বীজ যাচাই-বাছাই করেন ক্রয় করতে হবে। আপনারা চীন এবং তাইওয়ানের বীজ নিতে পারেন এই বীজগুলো সবচেয়ে ভালো জাতের 

বীজের হার সংখ্যাঃ রেড লেডি পেঁপে বীজ সংখ্যা প্রতিগ্রামে ৬০-৭০টি। আপনি হেক্টর প্রতি প্রায় ৭০-১০০ গ্রাম বীজ প্রয়োজন হবে। ৩হারার- ৩হাজার বীজ থেকে আপনি ২০০ চারা দিয়ে ১হেক্টর জমিতে চারা রোপণ করতে পারবেন।

চারা তৈরির নিয়মঃ আপনি যদি সঠিকভাবে বীজ রোপণ করতে পারেন তাহলে আপনি অসংখ্য চারা তৈরি করতে পারবেন। শুরুতে আপনাকে বীজের প্যাকেট কেটে ২/৩ঘন্টা শুকিয়ে নিতে হবে। শুকানোর পর ঠান্ডা স্থানে রাখবেন তারপর ১০-১২ ঘন্টা বীজ গুলো পানিতে ভিজিয়ে রাখতে হবে। ভেজানো হয়ে গেলে পলিথিন এর ব্যাগে করে চারা গুলো রোপণ করতে হবে।

পলিব্যাগ সাইজ হতে হবে ৫X৬ সে,মি আকারে ব্যাগ নিতে হবে, ব্যাগে বেলে দোআঁশ মাটি গোবরের মিশ্রণ করে ব্যাগের তলায় ২থেক ৩টি ছিদ্র করে দিতে হবে। যদি নতুন বীজ হয় তাহলে এক পলি ব্যাগে একটি আর যদি পুরাতন চারা হয় তাহলে আপনি ২টি করে চারা বুপন করতে পারবেন। তবে মনে রাখবেন একটি ব্যাগে ১টির বেশি চারা রোপণ না রাখা সবচেয়ে ভালো হবে।
চারা রোপণ করার নিয়মঃ আপনি চারা ১.৫ থেকে ২মাস বয়সের চারা রোপন করতে পারবেন। চারা রোপণ করার সময় ৬০X৬০X৬০ সে.মি সাইজ গর্ত করতে হবে। এবং চারা রোপণের ১৫-১৬ দিন আগে চারা লাগানোর গর্তে মাটিতে স্যার মেশাতে হবে। চারা পানি ব্যবহার করার জন্য চারা লাগানোর ২সারির মাঝখানে নালা করে রাখতে হবে।

এতে করে খুব সহজে আপনি পানি সেচ দিতে পারবেন।সার প্রয়োগঃ চারা লাগানোর নতুন পাতা আসার সাথে সাথে আপনাকে ইউরিয়া, ও এমপি সার ৫০গ্রাম করে প্রতি ১মাস পর চাষ ক্ষেতে প্রয়োগ করতে হবে। গাছে যখন ফুল আসবে তখন সার পরিমাণ দ্বিগুন করতে হবে। আপনার শেষ ফল উত্তলন এর আগে সার ব্যবহার করবেন।

চারার পরিচর্যা নিয়মঃ একটি ফল গাছ শুধু লাগিয়ে রাখলেই হয়না তাকে অনেক যত্ন এর দরকার হয়। চারা রোপণের চারা গোড়া থেকে আগাছা, ময়লা আর্বজনা তুলে ফেলতে হবে। চারা গোড়ায় কোদাল, কাচি দিয়ে মাটি কোবায় হালকা করে দিতে হবে। গাছে যদি অধিক পরিমাণে ফল আসে তাইলে কিছু ফল ছিড়ে দিতে হবে এতে করে বাকি ফল গুলো বড় হওয়ার সুযোগ পাবে।

ফল সংগ্রহ করার নিয়মঃ ফল পুষ্ট হওয়ার সময় লক্ষ রাখবেন গাছের কিছু ফল হলুদ রং ভাব আসে। পুষ্ট ফলে আপনি কিছু দিয়ে টোকা দিলে পানির মতো তরল আঠা বের হবে। আর যেসব ফল গুলো পুষ্ট বিহীন সেগুলো থেকে দুধের মতো দেখতে ঘন আঠা বের হবে। তখনি আপনি বুঝতে পারবেন কোন ফল টি খাওয়ার উযুক্ত হয়েছে।

রেড লেডি পেঁপে চারার দাম

রেড লেডি পেঁপে চারা দাম আপনি অনলাইন থেকে কিনলে হইতো দাম একটু বেশি নিতে পারে। রেড লেডি পেঁপে চারা গুলো ২.৫থেকে ৩.৪ হাত লম্বা হলেই আপনি লক্ষ করবেন ফল ধরেছে। হাইব্রিড রেড লেডি চারার দাম ৮৫০টাকা দামের আছে আবার তাইওয়ানের রেড লেডি ২গ্রাম বীজের প্রতি প্যাকেটর দাম আবার ৫৫০থেকে ৬০০ টাকা নিতে পারে। তাই আপনি আপনার রেড লেডি পেঁপে চারা কিনার আগে অবশ্যই যাচাই করে নিবে অরজিনাল কিনা বা দাম।

পেঁপে চাষের আধুনিক পদ্ধতি

পেঁপে আমাদের দেশে একটি জনপ্রিয় ও গুরুত্বপূর্ণ সবজি। আমরা সবাই ফল হিসাবে খেতে পারি আবার সবজি রান্না করে খেতে পারি। বর্তমান সময়ে আধুনিকতার ছোঁয়ায় পেঁপে অনেক জনতা পেঁয়েছে। এবং কৃষকরা লাভবান হচ্ছে। তাই আপনি কিভাবে পেঁপে চাষ করবেন কথা না বাড়িয়ে জেনে নেওয়া যাক।

পেঁপে জাতঃ বারি পেঁপে, রাচিঁ কাকদাম, ওয়াশিংটন, শাহী পেঁপে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট ১৯৯৯ সালে এই শাহী পেঁপে উচ্চ ফলনশীল জাত তৈরি করেন।

শাহী পেঁপেঃ শাহী পেঁপে সাধারনত গাছের উচ্চতা ১.৬মিটার থেকে ২মিটার হয়। এবং এই জাতের গাছটির একবারে নিচের কান্ড থেকে পেঁপে ধরতে শুরু হয়। শাহী পেঁপে প্রতি পিস ওজন হয় ৬০০ গ্রাম থেকে ১০০০গ্রাম এবং ফলের ফলন প্রতি বীজ সংখ্যা ৫০০থেকে ৫০০টি।এই গাছের ফল মিষ্টি এবং সুস্বাদু হয়। গাছে পেঁপে সংখ্যা ৪০থেকে ৬০টি হয়।
চারা তৈরি নিয়মঃ চারা তৈরির জন্য আমাদের প্রথম কাজ হলো চারা অবশ্যই পলি ব্যাগে চারা রোপণ করতে হবে। বীজ রোপণ করার জন্য ১০থেকে ১৫সেমি হতে হবে। প্রতি সারি রাখতে হবে ৩থেকে ৪সেমি। বীজগুলো গভীর ভাবে রোপণ করতে হবে। পলিথিন ব্যাগে চারা রোপণ করতে হলে পলি ব্যাগ সমপরিমাণ মাটি পচে যাওয়া গোবর মিশাতে হবে। পলিব্যাগের নিচে ২থেকে ৩টি গর্ত করবেন এবং প্রতি ব্যাগে ২থেকে ৩টি চারা বীজ ভালো করে রোপণ করুন।

বীজ রোপনের পর প্রায় ৩ থেকে ৪ দিন পর পানি দিতে হবে।চারা গুলো বড় হওয়ার পর গর্তে পোতার আগে ১৫থেকে ২০দিন আগে ২মিটার দূরত্ব রেখে ৬০X৪৫ সেমি দূরে চারা গুলো গর্তে ভালো করে লাগাতে হবে। এবং আপনার ক্ষেত পরিমাপ অনুযায়ী আপনাকে সার প্রয়োগ করতে হবে। ১৫কেজি পঁচা গোবর, টিএসপি ৫০০গ্রাম, ২৫০গ্রাম জিপসাপ.২০গ্রাম বোরিক অ্যাসিডসহ ২০গ্রাম জিংক সালফেট সার জমিতে ব্যবহার করতে হবে।

পাকা পেঁপেতে কোন ভিটামিন থাকে

পেঁপে শরীরের জন্য খুব উপকারি ও সুস্বাদু একটি ফল। পাকা পেঁপে খেলে অনেক পুষ্টি পাওয়া যায় শরীরে। পাকা পেঁপে থেকে ভিটামিন-এ, সি,ই ও অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়। যা শরীরে নানা রোগ সমস্যা সমাধান করে। হার্ট, কোলেস্টেরল, ডায়বেটিস ইতালির নিয়ন্ত্রণে রাখে পাকা পেঁপে খাওয়া। পাকা পেঁপে অনেক পুষ্টি গুন রয়েছে। পাকা পেঁপে খাওয়ার ফলে স্ট্রোক সমস্যা অনেক কমে যায়।

পাকা পেঁপে পুষ্টিগুণ

  •  পাকা পেঁপে খেলে ক্যান্সার সৃষ্টি করা কোষগুলোকে ধ্বংস করে।
  •  পাকা পেঁপে কোলেস্টেরল মাত্রা কম করতে সাহায্য করে।
  •  পাকা পেঁপে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা ত্বক ও চোখের জন্য ভালো।
  •  পাকা পেঁপে খেলে হজম শক্তি বৃদ্ধি পায়।
  •  পাকা পেঁপে শরীরর এন্টিএজিং দূরে করে।
  •  পাকা পেঁপে খেলে ডায়বেটিস কন্ট্রোল হয় অনেকংশ।
  •  পাকা পেঁপে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।
  •  যারা ওজন কমাতে চান তাদের খাবার তালিকা পাকা পেঁপে রাখলে অনেক উপকার পাওয়া যাবে।
  •  পাকা পেঁপে পেট ঠান্ডা রাখে তাই গরমে সময় খেলে উপকার পাওয়া যায় পেটের।

পাকা পেঁপের উপকারিতা ।পাকা পেপেতে কোন ভিটামিন থাকে

  • পাক পেঁপে ওজন কম করতে সক্ষম।
  •  হৃদরোগ প্রতিরোধ করে পাকা পেঁপে নিয়মিত খাওয়া।
  •  পাকা পেঁপে ত্বক জন্য ভালো।
  •  পাকা পেঁপে দৃষ্টি শক্তি ভালো রাখে।
  •  পাকা পেঁপে থাকা ভিটামিন সি শরীর ইমিউনিটি সিস্টেম ভালো করে।
  • পাকা পেঁপে থাকা ভিটামিন ক্যান্সার রোগের কোষকে নষ্ট করে দেয়।
  •  পাকা পেঁপে মধ্যে শর্করা পরিমাণ কম থাকায় রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।
  •  কোলেস্টেরল মাত্রা নিয়ন্ত্রণ থাকে।
  • শরীরে প্রদাহ কম করে পাকা পেঁপে।
  • পাকা পেঁপে খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

সকালে খালি পেটে কাঁচা পেঁপে খাওয়ার উপকারিতা

সকাল বেলা কাঁচা পেঁপে খাওয়ার অভ্যাস গড়ে তুললে অনেক সমস্যা থেকে রেহায় পাওয়া যাবে। যাদের পেট সমস্যা যেমন হজম, কোষ্ঠকাঠিন্য তারা যদি নিয়মিত পেঁপে খায় তাহলে তাদের এসব সমস্যা তৈরি হবে না। কারণ পেঁপে মধ্যে থাকা ভিটামিন সি, এ, ডি,ই ও অ্যান্টিঅক্সিডেন্ট শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। পেঁপে খেলে শরীরে ওজন নিয়ন্ত্রণে থাকে। যাদের কৃমি সমস্যা দেখা দেয় তারা কাঁচা পেঁপে খেলে কৃমি ভালো হয়। পেঁপে খেলে হার্ট সমস্যা হয় না।
পেঁপে ত্বক জন্য খুব ভালো কারণ পেঁপে মধ্যে থাকা ভিটামিন সি, ডি, এ, ই যা ত্বকের কালো দাগ দূরে করতে সাহায্য করে। যাদের মাসিক সময় পেট বেথা সমস্যা হয় তারা কাঁচা পেঁপে খেলে বেথা কম হয়। প্রতিদিন নিয়মিত কাঁচা পেঁপে খেলে চোখ জোতি ভালো হয়। হার্ট সমস্যা হয় না কাঁচা পেঁপে খেলে। পেঁপের অনেক গুণ রয়েছে যা আমাদের শরীরে জন্য অনেক ভালো এবং উপকারি।

পাকা পেঁপে খাওয়ার সঠিক নিয়ম 

পাকা পেপেতে কোন ভিটামিন থাকে পাকা পেঁপে খাওয়া স্বাস্থ্য জন্য ভালো কিনা এবং পাকা পেঁপে খাওয়ার সঠিক নিয়ম যারা নিয়মিত পাকা পেঁপে খায় তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। শরীরে ইমিউনিটি ভালো করে। পাকা পেঁপে প্রতিদিন খেলে পেট সকল সমস্যা ভালো হয় যেমন বদ হজম, কোষ্ঠকাঠিন্য, কৃমি ইত্যাদি। পাকা পেঁপে নিয়মিত খেলে ওজন কম হয়।

যারা ডায়বেটিস রোগী তারা নিয়মিত পাকা পেঁপে খেলে ডায়বেটিস নিয়ন্ত্রণে থাকে কারণ এর মধ্যে ক্যালরি পরিমাণ কম এবং প্রচুর ফাইবার সমৃদ্ধ। পাকা পেঁপে খেলে ত্বক সুন্দর হয় এবং ত্বকের কালো দাগ দূরে হয়। পাকা পেঁপে খেলে হার্ট সমস্যা কম হয়। শরীরকো সুস্থ রাখতে দেশীয় ফল খাওয়া ভালো। এটার দাম কম স্বাস্থ্য ভালো রাখে।

কাঁচা পেঁপে খাওয়ার অপকারিতা

কাঁচা পেঁপে খাওয়া অনেক ভালো যেমন তেমনি এর কিছু খারাপ দিক রয়েছে কিছু রোগ জন্য কাঁচা পেঁপে খাওয়া ভালো না। স্বাস্থ্য অবনতি ঘটায় শরীরকে আরো খারাপ দিকে নিয়ে যায়। তাই কাঁচা পেঁপে যাদের হাঁপানি বা শ্বাস কষ্ট রোগী তারা এড়িয়ে চলবেন।

অনেকের কাঁচা পেঁপে খেলে হাঁচি, গলাবেথা, শ্বাসকষ্ট মত সমস্যা দেখা দেয় তারা পেঁপে খাওয়া এড়িয়ে চলবেন। নাহলে আরো বেশি সমস্যা তৈরি করে। কাঁচা পাকা পেঁপে গর্ভবতী মায়ের জন্য খুব ক্ষতি করে। মায়ের গর্ভফুল নষ্ট করে দেয় তাই এ সময় পেঁপে খাওয়া থেকে বিরত থাকতে বলা হয়।

লেখকের শেষ কথা।রেড লেডি পেঁপে চাষের আধুনিক পদ্ধত।পাকা পেপেতে কোন ভিটামিন থাকে

আপনি নিশ্চয় আমাদের এই আর্টিকেলটি পড়ে বুঝতে পারলেন রেড লেডি পেঁপে চাষের আধুনিক পদ্ধতি পাকা পেপেতে কোন ভিটামিন থাকে পেঁপে খাওয়ার গুনাগুন পুষ্টিগুন সবকিছু জানতে পেরেছেন। তাই যদি আমাদের এই আর্টিকেল কোন জায়গায় কোন ভুল পান তাহলে ক্ষমার চোখে দেখবেন। যদি কোন সঠিক বা ভুল তথ্য পান তাহলে কমেন্ট করেন জানবেন। ভালো লাগলে সবার সাথে শেয়ার করবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url