ভাতার টাকা মোবাইলে দেখার নিয়ম - ভাতার টাকা কবে দিবে ২০২৩

প্রিয় পাঠক আপনি হতো ভাতার টাকা মোবাইলে দেখার নিয়ম ও ভাতার টাকা কবে দিবে ২০২৩ জানার জন্য অনেক ওয়েবসাইট ঘাটাঘাটি করছেন কিন্ত সঠিক তথ্য খুজে পাচ্ছেন না। তাই আপনারা আমার এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন ভাতার টাকা কবে দিবে ২০২৩ ও ভাতার টাকা মোবাইল দেখার নিয়ম তাহলে অব্যশই আপনারা এই আর্টিকেল মাধ্যমে সঠিক তথ্য পাবেন। 

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সাথে থাকেন তাহলে আপনিও জানতে পারবেন ভাতার টাকা কবে দিবে ২০২৩। তাহলে নিশ্চয় আপনি ভাতার টাকা মোবাইলে দেখার নিয়ম টা সুন্দর ভাবে জানতে পারবেন। তাই আমাদের পোস্টটি মনোযোগ সহকারে পড়তে থাকেন।
পোস্ট সূচিপত্রঃভাতার টাকা মোবাইলে দেখার নিয়ম - ভাতার টাকা কবে দিবে ২০২৩ 

ভূমিকাঃ ভাতার টাকা মোবাইলে দেখার নিয়ম - ভাতার টাকা কবে দিবে ২০২৩

প্রতিটা মানুষ একটা সময় পর বৃদ্ধ হয় এবং সেই সময় কোন কর্ম করার মত শক্তি থাকেনা। তাই আমাদের দেশে সরকার থেকে ৬৫ বছর পুরুষ আর ৬২ বছরের উপরে নারী জন্য বয়স্ক ভাতার ব্যবস্থা করছেন। যার ফলে তারা শেষ বয়সে খাওয়া- পড়া, ঔষধ এসব অসুবিধা যেন না ভোগে। বয়স্ক ভাতার টাকা দিয়ে নিজের ঔষধ কিনে খেতে পারেন। ভাতার টাকা মোবাইলে দেখার নিয়ম জানা থাকলে সহজ হয়।
ভাতা টাকা কবে দিবে ২০২৩ এটা নিয়ে অনেক মনে অনেক প্রশ্ন। প্রতিটা ঘরে বয়স্ক ব্যাক্তিদের জন্য ভাতার সিস্টেম চালু করেছেন। এই ভাতার টাকা যেন খুব সহজে প্রতিটা মানুষ পেয়ে যায় তার জন্য মোবাইল ব্যাংকিং মাধ্যমে টাকা দিয়ে থাকে সরকার। বিভিন্ন মোবাইল অপারেটর বিকাশ, নগদ, রকেট, শিওরক্যাশ, উপায় এসকল মাধ্যমে টাকা পেয়ে থাকে খুব সহজে।

বিকাশ মাধ্যমে ভাতার টাকা দেখার নিয়ম

আমাদের দেশে সবচেয়ে জনপ্রিয় ও অধিক ব্যবহৃত অপারেটর বিকাশ।ভাতার টাকা মোবাই্লে দেখার নিয়ম জানতে পারবেন। যেখান থেকে খুব সহজে ভাতার টাকা দেখা যায়। প্রথমে বিকাশ অ্যাপ চালু করে সেখানে পিন নাম্বার দিয়ে লগ ইন করে ব্যালেন্স চেক করলে সেখানে আগে টাকা থেকে বেশি টাকা দেখালে বুঝতে হবে ভাতার টাকা এসেছে।

আবার এসএমএস মাধ্যমে জানায় দেওয়া হয় টাকা আসলে। যাদের অ্যাপস নাই তারা ★২৪৭# ডায়াল করে ৯ নাম্বারে মাই বিকাশ যেতে হবে তারপর ১ নাম্বার চেক ব্যালেন্স তারপর পিন দিতে হবে এবং যে নাম্বারে বিকাশ খোলা সেটাই ভাতার টাকা ওখানে দিতে হবে। পিন দেওয়া হলে সেখানে টাকা দেখাবে যদি বেশি টাকা দেখায় আগের টাকা থেকে তাহলে বুঝে নিবেন আপনার ভাতার টাকা চলে এসেছে।
ভাতার টাকা মোবাইলে দেখার নিয়ম

নগদ মাধ্যমে ভাতার টাকা দেখার নিয়ম

আমাদের দেশের সহজ মোবাইল ব্যাংকি নগদ।ভাতার টাকা মোবাইলে দেখার নিয়ম জানতে নগদের মাধ্যমে ভাতার টাকা মোবাইলে দেখা যায়।প্রথমে অ্যাপস ইনস্টল করতে হবে যদি ফোনে না থাকে নগদ অ্যাপস। তারপর অ্যাপসে রেজিস্ট্রেশন করে পিন সেট করে নগদে প্রবেশ করতে হবে। নগদে ব্যালেন্স জানতে ট্যাপ করুন এখানে ক্লিক করতে হবে তাহলে জানতে পারবেন।
যদি আগের টাকা থেকে বেশি টাকা দেখায় তাহলে বুঝে নিবেন টাকা চলে এসেছে। যাদের অ্যাপস নাই তারা ★১৬৭# দিয়ে টাইপ করবেন যে নাম্বারে দ্বারা নগদ খোলা আছে। তারপর( ৭) নাম্বারে মাই নগদ যাবেন তারপর( ১) নাম্বারে ব্যালেন্স ইনকুয়ারি সেটা ক্লিক করে আপনার পিন নাম্বার দিবেন এবং আপনার ব্যালেন্স আগের টাকা থেকে বেশি টাকা পরিমাণ হলে বুঝে নিবেন টাকা পেয়ে গেছেন।

রকেটের মাধ্যমে ভাতার টাকা দেখার নিয়ম

ভাতার টাকা মোবাইলে দেখার নিয়ম, দেশে বহুল ব্যবহৃত অপারেটর রকেট যার মাধ্যমে ভাতার টাকা নেওয়া যায়। রকেট অ্যাপস লগ ইন করে পিন দিন তারপর ব্যালেন্স চেক করলে আগের টাকা থেকে বেশি টাকা থাকলে জানতে পারবেন আপনার ভাতার টাকা প্রবেশ করেছে।

যাদের অ্যাপস নাই তারা প্রথমে ★৩২২# লিখে সেন্ড করতে হবে তারপর মাই একাউন্ট (my account) (5) নাম্বার ক্লিক করে সেন্ড করতে হবে তারপর (১) ব্যালেন্স (balance) ক্লিক করে সেন্ড করুন। এরপর (your pin) অপশন পিন নাম্বার লিখে সেন্ড করতে হবে তারপর ব্যালেন্স চলে আসবে।
ভাতার টাকা মোবাইলে দেখার নিয়ম

শিওর ক্যাশ মাধ্যমে ভাতার টাকা দেখার নিয়ম

ভাতার টাকা মোবাইলে দেখার নিয়ম প্রথমে ডায়াল অপশনে গিয়ে ★৪৯৫# লিখে সেন্ড করতে হবে। তারপর (4- check balance) ক্লিক করে সেন্ড করতে হবে এবং (Enter your 4- dight pin) পিন দেওয়ার পর সেন্ড করতে হবে। তারপর আপনার ব্যালেন্স পেয়ে যাবেন। যাদের অ্যাপস আছে তারা খুব সহজে অ্যাপসে রেজিষ্ট্রেশন করে লগ ইন করতে হবে ৪ ডিজিট পিন সেট করতে হবে। তারপর পিন দিয়ে লগ ইন করে ব্যালেন্স চেক করলে দেখতে পাবেন আপনার ভাতার টাকা এসেছে কিনা।
ভাতার টাকা মোবাইলে দেখার নিয়ম

উপায় মাধ্যমে ভাতার টাকা দেখার নিয়ম

ভাতার টাকা মোবাইলে দেখার নিয়ম উপায় কারো একাউন্ট খোলা থাকলে সে ★২৬৮# ডায়াল করে সেন্ড করতে হবে। এরপর মাই উপায় আমাদের ক্লিক করতে হবে তারপর সেন্ড করতে হবে। এরপর অনেক অপশন মধ্যে আমাদের ব্যালেন্স চেক ক্লিক করে সেন্ড করতে হবে এবং তারপর পিন কোন্ডটি দিতে হবে।
তারপর ব্যালেন্স ব্যালেন্স আগের টাকা থেকে বেশি টাকা থাকলে বুঝবেন আপনার ভাতার টাকা এসেছে। উপায় অ্যাপস মাধ্যমে খুব সহজে ও দ্রুত টাকা দেখা যায়। অ্যাপসে রেজিষ্ট্রেশন করে লগ ইন করতে হবে তারপর পিন নাম্বার দিয়ে ব্যালেন্স চেক করতে হবে।
ভাতার টাকা মোবাইলে দেখার নিয়ম

বয়স্ক ভাতার মোবাইল নাম্বার পরিবর্তন

বয়স্ক ভাতার ফর্মতে যে নাম্বার দেওঅ থাকে সেটা যদি কোন ভাবে ভুল হয় বা নাম্বার হারিয়ে যায় সেটার পরিবর্তন খুব সহজভাবে করতে পারবেন। আগে সব কিছু জটিল থাকলেও এখন সব কিছু সহজ হয়ে গেছে। নাম্বার পরিবর্তন জন্য উপজেলা সমাজ সেবা অধিদপ্তরে যোগাযোগ করতে হবে। আপনার ওর্য়াডে মেম্বার চেয়ারম্যান সাহায্য সমাজ সেবা অধিদপ্তর থেকে ফর্ম সংগ্রহ করতে পারেন।
যদি ফর্ম পেতে সমস্যা হয় তাহলে অনলাইন থেকে নাম্বার পরিবর্তন ফর্ম বের করে উপজেলা সমাজ সেবা অধিদপ্তর জমা দিতে হবে। তারা পরবর্তীতে নাম্বার পরিবর্তন করে দিবে। এখন প্রতিটা কাজ খুব সহজ হয়ে গেছে। এভাবে মোবাইল নাম্বার পরিবর্তন করতে হবে।

বয়স্ক ভাতার টাকা কবে আসবে ২০২৩

এবছর ২০২৩ প্রথম তিন মাসের টাকা ঈদের আগে এপ্রিল মাসে দেওয়া শুরু হয়। তারা ৩ মাসের ভাতার টাকা পেয়েছেন। প্রতি মাসে ৫০০ টাকা হিসেবে একসাথে তিন মাসের ১৫০০ টাকা করে পেয়েছে যাদের বয়স্ক ভাতা করা হয়েছে। যাদের এক বছরে সর্বচ্চো ১০ হাজার টাকা আয় বা যারা আয় করে সব টাকা খাদ্যতে শেষ হয়ে যায় চিকিৎসা বা অন্য কিছু জন্য টাকা পায়না তাদের জন্য বয়স্ক ভাতার।

যে সকল নারী বয়স ৬২ বছর তাদের ও পুরুষ ৬৫ বছর হলে বয়স্ক ভাতা পাওয়া যাবে। অনলাইন মাধ্যমে আবেদন করতে হয়। প্রতিবছর সমাজ সেবা অধিদপ্তর ফর্ম ছাড়ে নিদিষ্ট সময় দেয় সেই সময়ে মধ্যে ফর্ম পূর্ণ করে জমা দিতে হবে।

বয়স্ক ভাতার অনলাইন আবেদন

অনলাইন মাধ্যমে খুব সহজে বয়স্ক ভাতার জন্য আবেদন করা যায়। এবং ভাতার টাকা মোবাইলে দেখার নিয়ম অনেক সহজ। বয়স্ক ভাতা যারা ৬৫ বছর পুরুষ ও নারী ৬২ বছর বয়স হলে অনলাইনে আবেদন করা যায়। অনলাইন বাসা ও আবেদন করতে পারবে আবার যে কোন কম্পিউটার দোকানে আবেদন ফর্ম পূরণ করতে পারেন।

নিজের এনআইডি কার্ড নিয়ে যেতে হবে তাহলে সব তথ্য সঠিক ভাবে http://mis.bhata.gov.bd/onlineApplication আবেদন করতে হবে। সমাজ সেবা অধিদপ্তর পেজ থেকে ফর্ম সংগ্রহ করে আবেদন ফর্ম যা যা তথ্য চেয়েছে পূরণ করতে হবে। তারপর প্রিন্ট করে চেয়ারম্যান মেম্বার সই নিয়ে সমাজ সেবা অধিদপ্তর ফর্ম জমা দিতে হবে।

বিধবা ভাতা কারা পাবেন

যে সকল নারী স্বামী মারা গেছেন তারা বিধবা ভাতা পায়। স্বামী মারা যাবার ফলে যেহেতু তার সন্তান ছাড়া কেউ ভরণপোষণের দায়িত্ব নিতে চাই না বা অনেক সময় সন্তানরা ও মাকে রাখতে চাইনা এজন্য অসহায় নারীদের পাশে দাঁরাতে আমাদের সরকার বিধবা ভাতা চালু করেছেন। বিধবা ভাতার চলু করার ফলে অনেক নারী ঔষধ ও খাদ্য কিনে খেতে পারেন।

বিধবা ভাতার আবেদন জন্য যা প্রয়োজন:

  • আবেদন করতে আগে অনলাইন ফর্ম পূরণ করতে হবে।
  • সমাজ সেবা অধিদপ্তর ওয়েবসাইট থেকে অনলাইন ফর্ম সংগ্রহ করতে হবে।
  • বিধবা নারী ভোটার আইডি কার্ড ও ছবি লাগবে।
  • মৃত্যু স্বামীর সনদপত্র ও তার প্রয়োজনীয় সকল কাগজ।
  • একটা সঠিক মোবাইল নাম্বার
  • সঠিক মোবাইল ব্যাংকিং
  • বাকি কাগজপত্র যা যা ফর্মে তথ্য চেয়ে থাকে নমিনির।

আলোড়ন আইটি মন্তব্যঃ ভাতার টাকা মোবাইলে দেখার নিয়ম । ভাতার টাকা কবে দিবে ২০২৩

প্রিয় পাঠক আশা করছি আপনি আমাদের এই পোস্ট মনোযোগ সহকারে পড়ে জানতে পেরেছেন  ভাতার টাকা মোবাইলে দেখার নিয়ম এবং ভাতার টাকা কবে দিবে ২০২৩ সম্পর্কে। আশা করছি এই পোস্ট আপনার অনেক উপকারে আসবে।
ভাতার টাকা মোবাইলে দেখার জন্য। তাই আমাদের আর্টিকেল যদি আপনার ভালো লেগে থাকে তাহলে আপনি আপনার সকল বন্ধুদের সাথে এবং আত্নীয়দের সাথে শেয়ার করুন। যাতে করে এই পোস্ট পড়ে তারা উপকৃত হতে পারে। আজ এই পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url