ঘাড়ের কালো দাগ দূর করার ঘরোয়া উপায় - গলা ফর্সা করার উপায়

প্রিয় পাঠক আপনি কি ঘাড়ের কালো দাগ দূর করার ঘরোয়া উপায় এবং গলার কালো দাগ দূর করার উপায় সম্পর্কে জানতে চাচ্ছেন ?আপনার কি গলায় কালো দাগ পড়ে যাচ্ছে? মানুষের সামনে গলার দাগ নিয়ে বের হতে পারছেন না?তাহলে এই পর্বটি আপনার জন্য।এই পর্বটি আপনি মনোযোগ সহকারে পড়লে জানতে পারবেন ঘাড়ের কালো দাগ দূর করার ঘরোয়া উপায় কালো দাগ দূর করার উপায় সম্পর্কে।তাহলে চলুন জেনে নেওয়া যাক ঘাড়ের কালো দাগ দূর করার ঘরোয়া উপায়।
ঘাড়ের- কালো -দাগ- দূর -করার -ঘরোয়া -উপায়
আপনার যদি কাহারে এবং গলায় কালো দাগ থাকে তবে এ পর্বটি মনোযোগ সহকারে পড়ুন।ঘাড়ের কালো দাগ দূর করার উপায় এবং গলার কালো দাগ দূর করার উপায় সম্পর্কে। আপনি জানতে পারবেন ঘাড়ের কালো দাগ দূর করার উপায়। আপনি যদি ঘাড়ের কালো দাগ দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে না জানেন তবে আপনি ঘাড়ে কালো দাগ দূর করতে পারবেন না।তাই আমাদের পরবর্তী থেকে জেনে নিন ঘাড়ের কালো দাগ দূর করার উপায় সম্পর্কে।
আর্টিকেল সূচিপত্রঃ

সূচনা।ঘাড়ের কালো দাগ দূর করার ঘরোয়া উপায়। গলা ফর্সা করার উপায়

আমাদের এই পর্ব থেকে জেনে নিন ঘাড়ের কালো দাগ দূর করার ঘরোয়া উপায়।তাহলে চলুন জেনে নেওয়া যাক গলার কালো দাগ দূর করার উপায় সম্পর্কে। প্রচন্ড গরমের তাপমাত্রা বৃদ্ধি পাওয়ার কারণে যারা পরিশ্রমী কাজ কাম বাইরে করেন।তাদের জন্য রোদের তাপে শরীরের বিভিন্ন অংশ কালো হয়ে যায়।এক্ষেত্রে হাত এবং গলা বেশি কালো হওয়ার সম্ভাবনা থাকে।তাই জেনে নিন ঘাড়ে কালো দাগ দূর করার ঘরোয়া উপায়।
এছাড়াও আমরা এই আর্টিকেলে আরো জানার চেষ্টা করব গলা ও ঘাড় ফর্সা করার উপায়, ছেলেদের ঘাড়ের কালো দাগ দূর করার ক্রিম, ঘাড়ে কালো দাগ কেন হয়, এবং গলা ফর্সা করার উপায়। তাই আর টেনশনের কোন কিছু নেই খুব সহজেই আমাদের এই পর্বটি থেকে আপনি জেনে নিতে পারবেন ঘাড়ের কালো দাগ দূর করার ঘরোয়া উপায়। যা আপনি বাসায় বসে আপনার কালো দাগ সহজে দূর করতে পারবেন।আপনার ঘরের কালো দাগ দূর করার জন্য অবশ্যই এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে ধাপগুলো করতে হবে।

গলার কালো দাগ দূর করার উপায়

গলার কালো দাগ দূর করতে অনেকে চাই। গলায় মাংস বৃদ্ধি পাওয়া ফলে গলায় কালো দাগ হয়। আবার সূর্যের তাপ, ধুলোবালি, ঘামের জন্য গলার কালো দাগ হয়। কালো দাগ দূর করার জন্য অনেক রকম পদ্ধতি অবলম্বন করে তবুও গলার কালো দাগ দূরে হয় না। পরিষ্কার ও চকচকে ত্বক পেতে মানুষ বানা রকম জিনিস ব্যবহার করে কিন্তু তবুও ভালো ফল পায় না। গলার কালো দাগ দূর করার উপায় সম্পর্কে জানবো আপনার চলুন জেনে আসি।
গলার কালো দাগ দূর করার জন্য সবচেয়ে বেশি কাজ করে মধু ও লেবুর রস। গলার কালো দাগ হলে দেখতে খারাপ লাগে এবং গলা কাল দাগ তোলার জন্য আপনি যদি মধু ও লেবুর রস মিশিয়ে প্যাক তৈরি করে গলায় ও কনুই লাগিয়ে রাখেন ২০ মিনিট পর পরিষ্কার ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিতে হবে। এভাবে মাসে ৪/৫ বার ব্যবহার করলে কালো দাগ দূর হবে।

গলার কালো দাগ দূর করতে বেসন ও লেবুর রস সবচেয়ে বেশি কার্যকারি। গলার কালো দাগ দূর করতে আপনি এক চামচ বেসন ও এক চামচ লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করুন।এটি গলায় লাগিয়ে ২৫ মিনিট রাখুন। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। এভাবে কয়েক বার গলায় ব্যবহার করলে দাগ দূর হবে।

ঘাড়ের কালো দাগ দূর করার ঘরোয়া উপায়

ঘাড়ের কালো দাগ নিয়ে বেশ চিন্তায় থাকেন। আপনি জানতে চান ঘাড়ের কাল দাগ কিভাবে দূর করতে পারবেন। ঘাড়ের কালো দাগ দূর করার জন্য ঘরোয়া কি পদ্ধতি ব্যবহার করলে ঘাড়ের কালো দাগ দূর করা যায়।

দুধে রয়েছে ল্যাকটিক অ্যাসিড যা গলার কালো দাগ দূর করতে কার্যকারি ভূমিকা রাখে। ঘাড়ের কালো দাগ দূর করার জন্য দুধ ব্যবহার করতে পারেন এতে ঘাড়ের কালো দাগে দুধ লাগিয়ে রাখবেন। ৩০ মিনিট পর ভালোভাবে পরিষ্কার করে ধুয়ে নিতে হবে। তাহলে গলার কালো দাগ দূর হয়ে যাবে এভাবে কয়েকবার ব্যবহার করলে।
ঘাড়ের কালো দাগ দূর করার জন্য অ্যালোভেরা জেল ভালো কাজ করে। অ্যালোভেরা জেল ভালোভাবে ঘাড়ে লাগিয়ে রাখতে হবে। অ্যালোভেরা জেল ঘাড়ে লাগিয়ে ধুয়ে নিতে হবে ২০ মিনিট পর এরপর ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। তাহলে ঘাড়ের কালো দাগ দূর হবে কয়েকবার ব্যবহার করলে।

ঘাড়ের কালো দাগ দূর করার জন্য ঘরোয়া ভাবে হলুদ গুঁড়া ও দুধ মিশিয়ে সামান্য মধু দিয়ে পেস্ট তৈরি করুন। এটি ঘাড়ের কালো অংশে লাগিয়ে রাখতে হবে শুকিয়ে গেলে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। এটা কয়েকবার ব্যবহার করলে ঘাড়ের কালো দাগ দূর হবে।

গলা ফর্সা করার উপায়

অনেকে গলা ফর্সা করতে চান কিন্তু গলার কালো দাগ, ছোপ ছোপ কালো দাগ তুলতে কি ব্যবহার করতে হবে অনেকের অজানা। সূর্যের তীব্র রশি এবং দ্বিতীয় হচ্ছে দূষণের কারণে গলায় কালো দাগ পড়তে পারে এই কালো দাগ তুলতে গলা ফর্সা করার উপায় সম্পর্কে অনেকেই আপনারা জানতে চান। চলুন জেনে আসি গলা ফর্সা করার উপায় সম্পর্কে।

আপনার গলা যদি আপনি ফর্সা করতে চান তাহলে আপনি লেবু ও বেসন দিয়ে একটি পেজ তৈরি করতে পারেন এর মধ্যে এক চামচ বেসনের সাথে এক চা চামচ লেবুর রস মিশিয়ে এই পেস্ট তৈরি করে গলায় লাগিয়ে শুকিয়ে নিতে হবে। এরপর এটা ১৫ থেকে ২০ মিনিট রাখার পরে পরিষ্কার পানি দিয়ে গলা ধুয়ে ফেলতে হবে সপ্তাহে দুইবার এই পেজটি যদি লাগিয়ে রাখেন তাহলে আপনার গলা ফর্সা হয়ে যাবে।
গলার ত্বক ফর্সা করতে লেবু ও হলুদের পেস্ট দারুণভাবে কার্যকরী।
আপনি গলার টক ফর্সা করার জন্য নিরাপদ ও ত্বকের জন্য ভালোভাবে লেবু ও হলুদের মিশ্রণ করে একটি পেস্ট তৈরি করতে পারেন। লেবুর রসের এক চিমটি হলুদ যোগ করার পরে আপনি এই বইয়ের পেস্ট আপনার গলায় লাগিয়ে রাখবেন ১৫থেকে ২০মিনিটে এরপরে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিতে হবে।
গলার ত্বক ফর্সা করতে হলে অবশ্যই আপনাকে মনে রাখতে হবে ধুলোবালি বা দূষণ থেকে দূরে থাকতে হবে। অতিরিক্ত সূর্যের আলোক রশ্মি যদি গলার টক কালো করতে পারে এবং এতে আপনার গলায় কালো কালো ছোপও হতে পারে এই জন্য আপনাকে সব সময় সূর্যের আলোতে যাওয়ার আগে গলাতে যেন আলো না পরে সেই বিষয়ে খেয়াল রাখতে হবে।

ঘাড়ের কালো দাগ কেন হয়

আপনারা অনেকেই জানেন না ঘাড়ে কালো দাগ কেন হয় এই কালো দাগ হলে কিভাবে এই দাগগুলো দূর করতে হবে এই নিয়ে সবাই বেশ চিন্তিত থাকেন যাদের ঘাড়ে কালো দাগ পড়ে। চিকিষকরা বলেন এর পিছনে রয়েছে মূলত দুইটি কারণ তার মধ্যে একটি হলো তীব্র সূর্যালোক এবং দ্বিতীয় হচ্ছে দূষণ। এই দুটি কারণে এই ঘাড়ের কালো হয়ে যায় এবং কালো ছোপ ছোপ দাগ পড়ে।
এছাড়া পাশাপাশি তোকে অন্যান্য নানা রকমের সমস্যা হতে পারে সেটা ভালোভাবে পরীক্ষা করে দেখতে পারেন চিকিৎসক। ঘার বাগোলা তো কালো হওয়ার জন্য বা কালো ছোপ পড়া সঙ্গে সঙ্গে চুলকানি সমস্যা হয় তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কারণ এটা ত্বকের কোন ধরনের সংক্রমণের কারণেও হতে পারে সে ক্ষেত্রে ওষুধ দিয়ে চিকিৎসকের চিকিৎসা নিতে হবে।

তবে শুধুমাত্র দূষণ বার ওদের কারণেই ধার বা গলার টক আলো হয়ে গেলে এভাবে পরিষ্কার হবে তবে অন্য কোন সমস্যা হলে ঘরোয়া উপায়ে গলার বা ঘাড়ের কালো দাগ উঠবে না তখন চিকিৎসকের পরামর্শ নিয়ে প্রতিকার করতে হয়। বিভিন্ন রকমের প্রাকৃতিক উপায়ে গলা বা ঘাড়ের কালো দাগ দূর করা যায় তবে এই কালো দাগ যদি স্বাভাবিক হয়ে থাকে তাহলে এটা দূর হবে। কিন্তু এই কালো দাগ যদি কোন প্রাকৃতিক উপায়ে না দূর হয় তাহলে অবশ্যই বুঝতে হবে এটা ডাক্তারের পরামর্শ নিয়ে চিকিৎসা করতে হবে।

ছেলেদের ঘাড়ের কালো দাগ দূর করার ক্রিম

ছেলেরা সবসময় শার্ট বা টাই পড়ে থাকার কারণে তাদের ঘাড়ে কালো দাগ পড়তে পারে। অনেক সময় গরমের কারণে ঘামে বা বেশি চর্বি বা মেদ হওয়ার কারণে গলাতে কালো দাগ হতে পারে। ছেলেদের ঘাড়ের কালো দাগ দূর করতে হলে অবশ্যই ধৈর্য ধরে যত্ন নিতে হবে যে কোন ফেসপ্যাক বা ক্রিম ব্যবহার করলে এর সাইড ইফেক্ট হতে পারে। এইজন্য নিয়মিত যত্ন নিতে হবে দার্জিলিং ত্বকের সুন্দর পেতে হলে আপনাকে প্রাকৃতিক উপায়ে প্রথমে চেষ্টা করতে হবে দূর করার ঘাড়ের কালো দাগ দূর করার।
টমেটোর প্যাকঃ  যারা ব্রণের দাগ দূর করতে পারে বা গলা বা ঘাড়ের দাগ দূর করার জন্য টমেটোর রস ও শসার রস মিশিয়ে ১০ মিনিট গলায় লাগিয়ে রাখতে হবে এরপর ধুয়ে নিতে হবে সপ্তাহে তিন থেকে চারবার করলে দাগ দূর হয়ে যায়।

হলুদঃ  অনেকেরই গলায় দাগ দূর করার জন্য নানা রকমের ক্রিম ব্যবহার করে তবে কালো দাগ দূর করার জন্য হলুদের বিকল্প নেই। হলুদের গুড়া করে এক চামচ মধুর সাথে মিশিয়ে নিয়ে পেট তৈরি করে সপ্তাহে তিনদিন ব্যবহার করতে পারেন এতে ভালো ফলাফল পাবেন।

বেকিং সোডাঃ  ছেলেদের ঘাড়ের কালো দাগ দূর করার জন্য দুই টেবিল চামচ বেকিং সোডা এবং সামান্য পানি মিশিয়ে তিন মিনিট ঘুরতে থাকতে হবে এবং শুকানোর জন্য কয়েক মিনিট অপেক্ষা করতে হবে এরপরে গলা বা ঘাড় ভালোভাবে ধুয়ে নিয়ে ময়েশ্চারাইজার ক্রিম বা অলিভ অয়েল লাগিয়ে নিতে হবে।তাহলে আপনিও ভালো ফলাফল পেতে পারেন এই প্যাকটি ব্যবহার করে।

গলা ও ঘাড় ফর্সা করার উপায়

গলাও ঘাড় ফর্সা করতে নানা রকমের পদ্ধতি ব্যবহার করেন বা নানা রকমের ক্রিম রাসায়নিক উপাদান দিয়ে তৈরি করা ক্রিম ব্যবহার করেন কিন্তু এর ফলে আপনি পরবর্তীতে বিভিন্ন রকমের সমস্যার সম্মুখীন হবেন। গলা ও ঘাড় ফর্সা করার জন্য আপনাকে নিজেকে সব সময় দূষণমুক্ত রাখতে হবে যেখানে বেশি ধুলাবালি সেখান থেকে নিজেকে দূরে রাখতে হবে এছাড়াও সূর্যের আলোর ফলে গলা বা ঘাড়ে কালো দাগ হতে পারে।
বাইরে বের হলে সূর্যের আলোর কারণে কালো দাগ হয় যার ফলে আপনার গলা কালো হয়ে যায়। সানস্ক্রিন লাগিয়ে বাইরে বের হতে হবে এবং যত সম্ভব নিজেকে ধুলাবালি মুক্ত রাখতে হবে এবং যদি ঘামের কারণে গলায় কালো দাগও হতে পারে। গেমে গেলে সঙ্গে সঙ্গে গলা পরিষ্কার করে নিতে হবে এবং গলাতে ময়লা জমে থাকলে সেটাকে ভালোভাবে পরিষ্কার করে তুলতে হবে।

এছাড়াও চন্দন, হলুদ, মধু, লেবুর রসের ব্যাগ তৈরি করে আপনি গলায় লাগিয়ে রাখলে আপনার গলা ও ঘাড় ফর্সা করতে পারেন। গলা ও ঘাড় ফর্সা রাখতে হলে নিজেকে যত্ন করতে হবে এবং পরিপাটি থাকতে হবে। তবে আপনিও নিজের যত্ন করে নিজের ত্বক ফর্সা ও সুন্দর রাখতে পারেন।

শেষ বার্তা: ঘাড়ের কালো দাগ দূর করার ঘরোয়া উপায় এবং গলার কালো দাগ দূর করার উপায়

প্রিয় পাঠক বৃন্দ আশা নয় দীর্ঘ বিশ্বাস আপনারা নিশ্চয়ই এই আর্টিকেল পড়ে ইতিমধ্যে জানতে পেরেছেন ঘাড়ে কালো দাগ দূর করার ঘরোয়া উপায় এবং গলার কালো দাগ দূর করার উপায় সম্পর্কে।এতক্ষন সময় ধরে আমাদের এই পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।আশা করছি এই পোস্টটি আপনার অনেক উপকারে আসবে।এছাড়াও আপনি যদি এই পোস্টটি সম্পন্ন করে থাকেন তাহলে আপনি আরো জানতে পেরেছেন গলা ফর্সা করার উপায়, ঘাড়ের কালো দাগ কেন হয়, ছেলেদের ঘাড়ে কালো দাগ দূর করার ক্রিম এবং গলা ও ঘাড় ফর্সা করার উপায়।
আমাদের এই পোস্ট যদি আপনার ভালো লাগে তাহলে আপনি আপনার বন্ধু এবং আত্মীয়দের সাথে শেয়ার করুন।এতে করে সবাই ঘাড়ের কালো দাগ দূর করতে উপকৃত হবে।আজ এ পর্যন্তই বন্ধুরা আবারো কথা হবে অন্য কোন টপিক নিয়ে সে পর্যন্ত সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url